সুন্দর গল্পে উপদেশ-সত্যিকারের জীবন

   

কিছু শিক্ষনীয় গল্প যা আপনার ধারনা পালটে দিবে - বন্ধুয়া

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! সত্যিকারের জীবন!!*
~~~~~ ~~~~


স্ত্রী এবং স্বামীর মধ্যে ঝগড়া হয়েছিল। স্বামী-সন্তানরা খেয়ে ঘুমিয়ে পড়লে স্ত্রী স্বামীর সঙ্গে আর থাকতে পারবেন না ভেবে বাড়ি থেকে বেরিয়ে যান। সে এলাকার রাস্তায় এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছিল, হঠাৎ সে একটি বাড়ি থেকে একটি আওয়াজ শুনতে পেল, যেখানে একজন মহিলা রুটি এবং তার সন্তানের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করছেন।

তিনি একটু এগিয়ে গিয়ে অন্য একটি বাড়ি থেকে একটি আওয়াজ শুনতে পেলেন, যেখানে একজন মহিলা ঈশ্বরের কাছে প্রার্থনা করছেন যাতে তিনি তার ছেলেকে সমস্ত বিপদ থেকে রক্ষা করেন। অন্য বাড়ি থেকে একটা আওয়াজ ভেসে আসছিল যেখানে একজন স্বামী তার স্ত্রীকে বাড়িওয়ালার কাছ থেকে আরও কয়েকদিনের মেয়াদ বাড়ানোর জন্য অনুরোধ করছেন এবং হাতজোড় করে অনুরোধ করছেন প্রতিদিন এসে তাদের বিরক্ত করবেন না।

কিছুদূর যেতেই এক বৃদ্ধ দাদী নাতিকে বলছিলেন, ছেলে, কত দিন হয়ে গেল তুমি আমার জন্য ওষুধ আনলে না। নাতি রুটি খাচ্ছিল আর বলছিল, “দাদি, এখন তো ডাক্তারও ওষুধ দেয় না আর তোমার জন্য ওষুধ কেনার মতো টাকাও আমার নেই।”

কিছুদূর যেতেই একটা ঘর থেকে একজন মহিলার কন্ঠ শুনতে পেলাম, যে তার ক্ষুধার্ত বাচ্চাদের বলছে, আজকে তোর বাবা অবশ্যই কিছু খেতে নিয়ে আসবেন, ততক্ষণ ঘুমাও। তোমার বাবা এলে আমি তোমাকে জাগিয়ে দেব। মহিলাটি সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে এবং এই ভেবে যে আমাদের সামনে সুখী এবং সমৃদ্ধ লোকেদেরও কিছু গল্প বলার আছে ভেবে তার বাড়িতে ফিরে গেল।

তবুও, তারা সবাই তাদের দুঃখ-বেদনা লুকিয়ে থাকে। মহিলাটি তার বাড়িতে ফিরে আসে এবং ঈশ্বরকে ধন্যবাদ জানায় যে তার নিজের ঘর, সন্তান এবং একজন ভাল স্বামী রয়েছে। হ্যাঁ, মাঝে মাঝে তার স্বামীর সাথে তার তর্ক হয়, কিন্তু তবুও সে তার খুব যত্ন নেয়। মহিলাটি তার জীবনে কত দুঃখ ছিল তা নিয়ে ভাবছিলেন, কিন্তু যখন তিনি লোকের কথা শুনলেন, তখন তিনি বুঝতে পারলেন যে তাদের দুঃখ তার চেয়ে অনেক বেশি।

*শিক্ষা:-*

আপনার সামনে যে সকল মানুষের জীবন সুখী ও সমৃদ্ধ দেখায় তাদের জীবনই নিখুঁত হবে এমন নয়। তাদের জীবনেও কিছু সমস্যা বা ঝামেলা আছে, কিন্তু সবাই তাদের সমস্যা এবং কষ্ট লুকিয়ে হাসে। এমনকি অন্যের হাসির আড়ালেও লুকিয়ে থাকে দুঃখ ও শোকের কান্না। কষ্ট ও পরীক্ষা সত্ত্বেও বেঁচে থাকাই জীবনের বাস্তবতা, এটাই প্রকৃত জীবন।

সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।

 

©kamaleshforeducation.in(2023)

 

 

error: Content is protected !!