সুন্দর গল্পে উপদেশ-সবচেয়ে বড় গুণ

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! সবচেয়ে বড় গুণ!!*
~~~~~ ~~~

একজন রাজার নিজের জন্য একজন চাকর দরকার ছিল। তার মন্ত্রী দুদিন পর একজন যোগ্য ব্যক্তিকে রাজার কাছে পেশ করলেন। রাজা তাকে তার চাকর বানিয়েছিলেন কিন্তু পরে মন্ত্রীকে বললেন, “যদিও এই লোকটি ভালো কিন্তু তার চেহারা ভালো নয়।”

একবার গ্রীষ্মকালে রাজা চাকরকে পানি আনতে বললেন। চাকর সোনার পাত্রে জল আনল। রাজা যখন পানি পান করলেন, পান করতে একটু গরম লাগলো। রাজা তা ধুয়ে ফেললেন। তিনি বললেন, এত গরম জল, তাও তো এই গরমে, এতটুকুও বুঝতে পারছেন না মন্ত্রী। মন্ত্রী চাকরকে মাটির পাত্রে পানি আনতে বললেন। এই জল পান করে রাজা তৃপ্তি বোধ করলেন।

এ বিষয়ে মন্ত্রী বললেন, মহারাজ, বাইরে নয়, ভেতরে দেখুন। সোনার পাত্রটি সুন্দর, মূল্যবান এবং উত্তম, তবে শীতলতা প্রদানের গুণ তার নেই। মাটির পাত্র খুবই সহজ কিন্তু এটি একটি ঠাণ্ডা করার ক্ষমতা রাখে। নিছক চেহারা নয়, গুণের দিকে তাকাও।” সেদিন থেকে রাজার দৃষ্টিভঙ্গি বদলে গেল।

চরিত্র পায় সম্মান, প্রতিপত্তি, খ্যাতি ও শ্রদ্ধা পাওয়ার অধিকার, মুখের নয়। চাণক্য বলেছেন যে একজন মানুষ তার গুণের দ্বারা ভাল হয়, উচ্চ আসনে বসে বা উপাধি দিয়ে নয়। কাক যেমন উঁচু প্রাসাদের চূড়ায় বসেও কাক থেকে যায়; গরুড় হয়ে যায় না। একইভাবে, অদম্য সৌন্দর্য মনের বিশুদ্ধতার মধ্য দিয়ে উজ্জ্বল হয়, কারণ সৌন্দর্য কেবল চেহারা, বৈশিষ্ট্য, চালচলন, জীবনধারা এবং চিন্তাধারার উপস্থাপনা নয়। এটি একজন ব্যক্তির মন, চিন্তা, চিন্তা এবং কর্মের আয়না। অনেকে বাইরে থেকে দেখতে সুন্দর হলেও ভিতর থেকে অনেক কুৎসিত। যেখানে এমন কিছু মানুষ আছে যারা বাইরে থেকে সুন্দর না হলেও তাদের অনুভূতির পবিত্রতা তাদের মধ্যে এতটাই থাকে যে তাদের ব্যক্তিত্ব চৌম্বক হয়ে ওঠে। সুন্দর হওয়া আর দেখতে দেখতে অনেক পার্থক্য।

*শিক্ষা:-*

আপনার চরিত্র আপনার সবচেয়ে বড় গুণ।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!