সুন্দর গল্পে উপদেশ-সময়ের মূল্য

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

! সময়ের মূল্য
!!!

​আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন না এবং আপনার নিরাপদে রাখতে পারবেন না। এই ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও ক্যারি ফরওয়ার্ড সিস্টেম নেই, অর্থাৎ যে টাকা আপনি ব্যবহার করতে পারবেন না, তা সন্ধ্যায় তুলে নেওয়া হয় এবং এর উপর আপনার আর কোনও অধিকার নেই। এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট যে কোনও সময় বন্ধ হয়ে যেতে পারে। এটা সম্ভব যে এই ব্যাঙ্ক অ্যাকাউন্টটি আগামীকাল বা 2 বছর পরে বা 50 বছর পরে বন্ধ হয়ে যেতে পারে। তবে এটা নিশ্চিত যে এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট একদিন অবশ্যই বন্ধ হয়ে যাবে।

এমন পরিস্থিতিতে কী করবেন? স্পষ্টতই আপনি পুরো 86,400 টাকা ব্যবহার করবেন এবং এই 86,400 টাকা ভাল কাজের জন্য ব্যবহার করবেন কারণ এই ব্যাঙ্ক অ্যাকাউন্টটি যে কোনও সময় বন্ধ হয়ে যেতে পারে। আপনি কি জানেন যে আমাদের এমন একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে যার নাম “জীবন” এবং এই “জীবন” ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতিদিন 86,400 সেকেন্ড জমা হয়, যা এটি কীভাবে ব্যবহার করব তা আমাদের উপর নির্ভর করে। আমরা যদি চাই, আমরা এই 86,400 সেকেন্ড ভালো কাজে ব্যবহার করতে পারি এবং যদি আমরা তা না করি, তাহলে সেগুলো নষ্ট হয়ে যাবে। জীবনের এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট যে কোনও সময় বন্ধ হয়ে যেতে পারে, তাই দেরি করবেন না, আপনার জীবনের প্রতিটি মুহূর্ত অমূল্য, তাই সময়ের সদ্ব্যবহার করুন।

যদি কাউকে এমন একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট দেওয়া হয় যেখানে প্রতিদিন 86,400 টাকা জমা হয়, তাহলে সেই ব্যক্তি খুব খুশি হবেন এবং এক টাকাও নষ্ট করবেন না। আমাদের জীবনের এক সেকেন্ডের মূল্য কি এক টাকার কম? কিভাবে আমরা আমাদের জীবনের সবচেয়ে মূল্যবান সম্পদ এভাবে নষ্ট করতে পারি? হারানো টাকা ফিরে পাওয়া যায়, কিন্তু হারানো সময় ফিরে পাওয়া যায় না। তার জন্য শুধু অনুতাপ অবশিষ্ট থাকে। প্রতিটা দিন নষ্ট করা আত্মহত্যার সমতুল্য। সময় ব্যবস্থাপনা ছাড়া কেউ কখনো সফল হতে পারেনি।

কবির দাস জির এই ছোট্ট মন্ত্রটি বলেছে জীবনের সবচেয়ে বড় মন্ত্র –

আজ যদি কর তাহলে আজই কর, আজ যদি কর তাহলে এখনই কর।
এক নিমিষেই বিয়ে হয়ে যাবে, মেয়ের জামাই কবে করবে?

 

*শিক্ষা:-*

 

গতকালকে ভুলে যান, আজ এর কোনো অস্তিত্ব নেই। আজকের দিনটি আপনার, আজ একটি নতুন শুরু করুন। “যারা তাদের সময় নষ্ট করে, সময় তাদের ধ্বংস করে।”

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!