সুন্দর গল্পে উপদেশ-!! সর্বদা ভাল করুন!!*

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! সর্বদা ভাল করুন!!*


~~~~~~

কজন মহিলা প্রতিদিন তার পরিবারের সদস্যদের জন্য খাবার এবং পাশ দিয়ে যাওয়া যে কোনও ক্ষুধার্ত ব্যক্তির জন্য একটি রুটি রান্না করতেন। তিনি সেই রুটি জানালার কাছে রাখতেন, যে কেউ নিতে পারে।

একজন কুঁজো লোক প্রতিদিন সেই রুটিটি গ্রহণ করত এবং ধন্যবাদ দেওয়ার পরিবর্তে সে এভাবে বিড়বিড় করে তার পথে চলে যেত – “তুমি যা খারাপ কর না কেন তোমার সাথেই থাকবে এবং তুমি যা ভাল করবে তা তোমার কাছে ফিরে আসবে।”

দিন গেল আর এভাবে চলতে থাকল। কুঁজোটি প্রতিদিন রুটি নিয়ে যেতে থাকে এবং এই শব্দগুলি বিড়বিড় করে – “তুমি যা খারাপ কর না কেন তা তোমার সাথেই থাকবে এবং তুমি যা ভাল করবে তা তোমার কাছে ফিরে আসবে।”

মহিলাটি তার আচরণে বিরক্ত হয়ে নিজেকে বলতে শুরু করল, “কি অদ্ভুত মানুষ সে, ধন্যবাদ একটি শব্দও বলে না, এবং অনেক কথা বলতে থাকে, এর মানে কি?”

একদিন সে রেগে গিয়ে সিদ্ধান্ত নিল এবং বলল- “আমি এই কুঁজো থেকে মুক্তি পাব।”

এবং সে যা করেছিল তা হল যে সে প্রতিদিন তার জন্য যে রুটি তৈরি করত তাতে সে বিষ মেশাত, এবং যখন সে রুটিটি জানালার সিলে রাখার চেষ্টা করত, হঠাৎ তার হাত কাঁপতে শুরু করে এবং থেমে যায় এবং সে বলে – “হে ঈশ্বর, আমি কি ছিলাম? করতে যাচ্ছি?” আর সে সাথে সাথে সেই রুটি চুলার আগুনে জ্বালিয়ে দিল। একটা টাটকা রুটি বানিয়ে জানালার কাছে রাখলাম।

প্রতিদিনের মতো কুঁজো এসে রুটি নিয়ে বিড়বিড় করে চলে গেল, “তুমি যা খারাপ কর না কেন তোমার কাছেই থাকবে, আর যা ভালো করবে তোমার কাছেই ফিরে আসবে।” সেই মহিলার মনে কী চলছে সে সম্পর্কে সম্পূর্ণরূপে অজানা…

প্রতিদিন যখন মহিলাটি জানালার সিলে রুটি রাখত, সে তার ছেলের সুরক্ষা এবং সুস্বাস্থ্যের জন্য এবং তার বাড়িতে ফিরে যাওয়ার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিল, যেটি কোথাও বেরিয়েছিল। তার সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলুন। কয়েক মাস ধরে তার কোনো খবর নেই।

সেদিন সন্ধ্যায় তার দরজায় টোকা পড়ে.. দরজা খুলে সে হতবাক হয়ে যায়.. দেখতে পায় তার ছেলে তার সামনে দাঁড়িয়ে আছে। তিনি পাতলা এবং চর্বিহীন হয়ে ওঠে. তার জামাকাপড় ছিঁড়ে গেছে এবং সে ক্ষুধার্তও ছিল, ক্ষুধার জ্বালায় সে দুর্বল হয়ে পড়েছে।

মাকে দেখার সাথে সাথে সে বললো- “মা, এটা একটা অলৌকিক ঘটনা যে আমি এখানে আছি… আজ যখন আমি বাড়ি থেকে এক মাইল দূরে ছিলাম, তখন আমার এত ক্ষুধা লেগেছিল যে আমি ভেঙে পড়েছিলাম… আমি মারা যেতাম। কিন্তু

তখন একটা কুঁজো আমার চোখে পড়ল এবং আমি ক্ষুধায় মারা যাচ্ছিলাম এবং সে আমাকে বলল- “আমি এটা রোজ খাই, কিন্তু আজ তোমার এটা আমার চেয়ে বেশি দরকার… আর তোমার ক্ষুধা মেটাও।”

মায়ের কথা শোনার সাথে সাথে মুখ ফ্যাকাশে হয়ে গেল। সে গিয়ে নিজেকে স্থির রাখার জন্য দরজার সাপোর্ট নিল। সে না থাকলে সকালবেলা রুটিতে কিভাবে বিষ মেশালো সে চিন্তা। আগুনে পুড়িয়ে ধ্বংস করে, তার ছেলে সেই রুটি খেয়ে ফেলত এবং এর ফলে তার মৃত্যু হত


আপনি যা খারাপ করবেন তা আপনার সাথে থাকবে এবং আপনি যা ভাল করবেন তা আপনার কাছে ফিরে আসবে।

*শিক্ষা:-*


সর্বদা ভাল কাজ করুন এবং ভাল কাজ থেকে নিজেকে বিরত করবেন না, সে সময় আপনি প্রশংসা বা প্রশংসিত হন বা না হন..!!


*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে। 

 

 

©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!