সুন্দর গল্পে উপদেশ-সামর্থ্যের জন্য পুরস্কার

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! সামর্থ্যের জন্য পুরস্কার!!*
~~~~~ ~~~~

এক অপরিচিত লোক এক রাজার দরবারে চাকরি চেয়ে আসলো। তাকে তার ক্ষমতা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমি একজন ব্যক্তির সম্পর্কে বলতে পারি, সে ব্যক্তি হোক বা পশু, তার মুখ দেখেই।”

রাজা তাকে তার বিশেষ “ঘোড়ার আস্তাবলের ইনচার্জ” বানিয়েছিলেন।

কিছুদিন পর রাজা তাকে তার সবচেয়ে দামী ও প্রিয় ঘোড়ার কথা জিজ্ঞেস করলেন। তিনি বললেন, স্যার, এই ঘোড়াটি কোনো শাবক নয়।

রাজা বিস্মিত হলেন, তিনি সাথে সাথে বন থেকে ঘোড়সওয়ারকে ডেকে জিজ্ঞেস করলেন। তিনি বললেন, ঘোড়া একটি শাবক; কিন্তু তার জন্মের সময় তার মা মারা যায়, সে তার সাথে গরুর দুধ পান করে বড় হয়েছে।

রাজা তার ভৃত্যকে ডেকে জিজ্ঞাসা করলেন… “তুমি কি করে জানলে যে ঘোড়াটি শুদ্ধ জাত নয়?”

তিনি বললেন, “যখন সে ঘাস খায়, তখন এটি গরুর মতো মাথা নিচু করে, অথচ একটি শুদ্ধ জাত ঘোড়া তার মুখের মধ্যে ঘাস নেয় এবং তার মাথা তোলে।”

রাজা তার সামর্থ্য দেখে খুবই খুশি হয়েছিলেন, তিনি পুরষ্কার হিসেবে চাকরের বাড়িতে শস্য, ঘি, মুরগি এবং ডিম পাঠিয়েছিলেন এবং তাকে তার প্রাসাদে পোস্ট করেছিলেন।

কিছুদিন পর রাজা তার কাছে রাণী সম্পর্কে তার মতামত জানতে চাইলেন। তিনি বলেছিলেন, “তার একটি রাণীর মতো আচার-ব্যবহার আছে কিন্তু জন্মগতভাবে এক নয়।”

রাজার পা হারালো, সে তার শাশুড়িকে ডেকে ব্যাপারটা বললো- “সত্যি বলছি তোমার বাবা আমাদের মেয়ের জন্মের পর আমার স্বামীর সাথে সম্পর্ক চেয়েছিলেন, কিন্তু আমাদের মেয়েটা ৬ মাসের মধ্যে মারা যায়। সে মারা গিয়েছিল। তাই তাকে তোমার রাজ্যের কাছাকাছি রাখার জন্য আমরা অন্যের মেয়েকে আমাদের মেয়ে বানিয়েছি।”

রাজা তখন তার চাকরকে জিজ্ঞেস করলেন, “তুমি জানলে কী করে?”

সে বলল, “চাকরদের প্রতি রাণী সাহেবার আচরণ অসভ্য লোকদের চেয়েও খারাপ। . একজন পরিবারের লোকের অন্যদের সাথে আচরণ করার একটি উপায় আছে, যা রানী সাহেবার কাছে নেই।

রাজা আবার তার বিশেষজ্ঞ দৃষ্টিতে সন্তুষ্ট হলেন এবং পুরস্কার হিসাবে তাকে প্রচুর শস্য এবং ভেড়া ও ছাগল দিলেন। এছাড়াও তাকে তার আদালতে পোস্ট করা হয়েছে।

কিছু সময় অতিবাহিত হলে রাজা আবার ভৃত্যকে ডেকে নিজের সম্পর্কে জিজ্ঞেস করলেন।

চাকরটি বলল, “আমার জীবন নিরাপদ কিনা তা আমি আপনাকে বলতে পারি।” রাজা প্রতিজ্ঞা করলেন, “তুমি রাজার পুত্রও নও, রাজার মতো আচরণও করো না।

মা বললেন, “এটা সত্য, তুমি রাখালের ছেলে, আমাদের সন্তান ছিল না, তাই আমরা তোমাকে দত্তক নিয়ে এসেছি। উপরে।”

রাজা চাকরকে ডেকে জিজ্ঞেস করলেন, তুমি কিভাবে জানলে?

তিনি বলেছিলেন – “রাজারা যখন কাউকে পুরষ্কার দেন, তখন তারা তাকে হীরা, মুক্তা এবং রত্ন হিসাবে দেন … তবে আপনি ভেড়া, ছাগল, খাদ্য সামগ্রী দেন … এটি কোনও রাজার মনোভাব নয়। একজন রাখালের ছেলে হতে হবে।”

রাজা হতবাক হয়ে গেলেন…!!

 

*শিক্ষা:-*

একজন ব্যক্তির কত সম্পদ, সুখ, সমৃদ্ধি, মর্যাদা, জ্ঞান, পেশী শক্তি; এগুলি সবই বাহ্যিক প্রদর্শনী। একজন ব্যক্তির বাস্তবতা তার আচরণ এবং তার উদ্দেশ্য দ্বারা নির্ধারিত হয়…

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!