সুন্দর গল্পে উপদেশ-সিংহ আর মানুষ

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

! সিংহ আর মানুষ!!*


~~~~~~~ একটা গ্রাম ছিল, সেই গ্রামে যাওয়ার পথে ছিল খুব ঘন জঙ্গল। বন ঘন হওয়ায় বনে নানা ধরনের পশু-পাখি বাস করত। সেখানে একটি সিংহও বাস করত। মাঝে মাঝে সিংহ গ্রামে  ঢুকে ব্যাপক তোলপাড় করত। এ কারণে বনে যাওয়ার পথে গ্রামবাসীরা খাঁচা বসিয়েছিল। রাত হয়ে গেছে সবাই যার যার ঘরে চলে গেল। নিস্তব্ধ হয়ে গেল গ্রাম। ঠিক তখনই একই পথ ধরে গ্রামের দিকে যাচ্ছিল সিংহ। পথে বসানো খাঁচায় তার পা আটকে যায় এবং ভারী শরীরের কারণে সিংহটি খাঁচায় আটকে যায়। এখন সে খাঁচায় আটকা পড়েছিল। অনেক চেষ্টা করেও সেখান থেকে বের হতে পারেননি। সারা রাত খাঁচায় বন্দী রইল সিংহ।

ভোরবেলা এক ব্যক্তি একই পথ দিয়ে গ্রামে যাচ্ছিলেন। তখন সিংহ বলল- “ও ভাই! হে ভাই!” খাঁচায় সিংহ দেখে লোকটা ভয় পেয়ে গেল। সিংহ খুব ক্ষুধার্ত ছিল।

সিংহ লোকটিকে বলল – “আমাকে সাহায্য কর। আমি খুব তৃষ্ণার্ত। দয়া করে আমাকে একটু জল দাও।”

লোকটি বলল – “না! না! আমি তোমাকে সাহায্য করতে পারব না। তুমি একটা মাংসাশী প্রাণী, যদি তুমি আমাকে তোমার শিকারে পরিণত করো!” সিংহ বলল- “না ভাই! আমি এসব করব না।”

সিংহের অসহায়ত্ব দেখে লোকটি সিংহের প্রতি করুণা পেল এবং পাশের পুকুর থেকে পানি এনে সিংহকে পান করাল। সিংহ সেই জল পান করে আবার লোকটিকে বলল- “তৃষ্ণা নিবারণ হয়েছে, এখন সারা রাত থেকে ক্ষুধার্ত, দয়া করে আমাকে কিছু খেতে দিন।” সেই ব্যক্তি সিংহের খাবারের ব্যবস্থা করতে লাগল এবং কোথাও থেকে তার খাবার নিয়ে এল। সিংহের খাবারও খেয়েছেন।

সিংহ আবার ডাক দিল – “ওরে ভালো মানুষ! আমি এই খাঁচায় খুব খারাপভাবে আটকা পড়েছি। দয়া করে আমাকে এই খাঁচা থেকে মুক্ত করুন।” লোকটি বলল- “না! না! আমি আর তোমাকে সাহায্য করতে পারব না। তুমি একটা মাংসাশী প্রাণী। খাঁচা থেকে বের হলেই তুমি তোমার আসল রূপে ফিরে আসবে।

সিংহ বললো- “আমি করব না। আপনার কিছু করুন আমি তোমার পরিবারেরও কোনো ক্ষতি করব না।”

লোকটি তার কথায় রাজি হয়ে খাঁচার দরজা খুলে সিংহটি বেরিয়ে এলো। সিংহটি বের হওয়ার সাথে সাথে সে প্রথমে স্বস্তির নিঃশ্বাস ফেলে বলল, ” আমি এখনও আমার ক্ষুধা মেটাতে পারিনি এবং আমার সামনে খাবারও রয়েছে।” তাই খাবারের সন্ধান করার দরকার নেই। এখন আমি অবিলম্বে তোমাকে আমার শিকারে পরিণত করব।

একথা শুনে লোকটি ভয়ে কাঁপতে লাগল এবং বলল – “তুমি। অসৎ হতে পারে না। তুমি তো আগেই বলেছিলে যে আমি তোমাকে খাব না এবং তোমার পরিবারের কোনো ক্ষতি করব না, তাহলে এখন কেন এমন করছ।”

সিংহ বলল- আমি সেই রকমের প্রাণী। আমার খুব ক্ষুধার্ত তাই এখন কিছু নেই। কাকতালীয়ভাবে একটা বানর। কাছের একটা গাছে বসে এই ঘটনা দেখছিল সিংহ আর লোকটা যখন তর্ক করছিল তখন বানর বললো- “কি ব্যাপার? বিতর্ক কি চলছে? লোকটা পুরো ব্যাপারটা বানরকে বলল। বানর বলল- ঠিক আছে! তো ব্যাপারটা এমনই। আচ্ছা, একটা জিনিস বুঝলাম না, এত বড় সিংহ এই ছোট্ট খাঁচায় বসবে কী করে? না! না! এটা হতে পারে না!”

সিংহ নিজের অপমান দেখে সইতে না পেরে সিংহ বলল-“এই পণ্ডিত ঠিকই বলেছেন, আমি সারারাত এই খাঁচায় বন্দী ছিলাম।বানর বলল, আমি কি করে বিশ্বাস করব?

সিংহ বললো- “এই খাঁচায় গিয়ে আবার দেখাবো এখনই।” আর এই বলে সিংহ আবার খাঁচায় ঢুকে যায় এবং খাঁচার দরজা বন্ধ করে দেয় তার পর সিংহ বললো- দেখো, আমি এমনি খাঁচায় ছিলাম।

বানর সেই ব্যক্তিকে বললো – “এখন কি দেখছো, প্রাণ বাঁচাতে এক্ষুনি পালিয়ে যাও!” আর পণ্ডিত সেখান থেকে পালিয়ে যায়। সিংহ আবার খাঁচায় বন্দী হয়।

*শিক্ষা:-*


বন্ধুরা! আপনি যখনই কাউকে সাহায্য করেন, তখনই তা ভেবেচিন্তে করুন। শুধুমাত্র তাদের বিশ্বাস করুন যারা সত্যিই বিশ্বাস করার যোগ্য। অনেকে সত্য বলার ভান করে এবং অন্য ব্যক্তি প্রথমবার তাদের বিশ্বাস করে। এ ধরনের দুষ্ট লোক থেকে দূরে থাকাই ভালো।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️ 

 

 

 

©kamaleshforeducation.in(2023)

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!