সুন্দর গল্পে উপদেশ-স্বপ্ন এবং বাস্তবতা

================================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

=================================================================================================================================

*♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! স্বপ্ন এবং বাস্তবতা!!*

~~~~~~

অনেক দিন আগে, একজন লোক ছিল যে খুব অলস এবং দরিদ্র ছিল । তিনি কঠিন কিছু করতে চান না. কিন্তু তিনি ধনী হওয়ার স্বপ্ন দেখতে থাকেন। ভিক্ষা করে জীবিকা নির্বাহ করতেন।

একদিন সকালে তিনি ভিক্ষা হিসাবে দুধ ভর্তি একটি কলস পান। সে খুব খুশি হয়ে দুধের কলসি নিয়ে বাড়ি চলে গেল।

তিনি দুধ সিদ্ধ করে খানিকটা পান করলেন এবং অবশিষ্ট দুধ একটি পাত্রে ঢেলে দিলেন। দুধকে দইতে রূপান্তর করতে তিনি পাত্রে সামান্য দই ঢেলে দিলেন। এর পর তিনি শুয়ে পড়লেন। ঘুমন্ত অবস্থায় দইয়ের হাঁড়ির কথা ভাবতে লাগলেন।

তিনি ভাবলেন, “সকালে দুধ দই হয়ে যাবে।” আমি দই মন্থন করে তা থেকে মাখন তৈরি করব। তারপর মাখন গরম করে তা থেকে ঘি বানাবো। তারপর বাজারে গিয়ে ঘি বিক্রি করে কিছু টাকা রোজগার করব। সেই টাকা দিয়ে একটা মুরগি কিনব। মুরগি ডিম পাড়বে এবং সেই ডিম থেকে অনেক মুরগির জন্ম হবে। তাহলে এই মুরগি শত শত ডিম পাড়বে এবং শীঘ্রই আমার একটি পোল্ট্রি ফার্ম হবে।” সে কল্পনায় ডুবে রইল।

তারপর সে ভাবল, “আমি সব মুরগি বিক্রি করে কিছু গরু-মহিষ কিনে একটা দুধের দোকান খুলব। শহরের সবাই আমার কাছ থেকে দুধ কিনতে আসবে এবং আমি খুব তাড়াতাড়ি ধনী হব। তারপর ধনী পরিবারের সুন্দরী মেয়েকে বিয়ে করব। তাহলে আমার একটি সুন্দর ছেলে হবে। সে যদি কোনো দুষ্টুমি করে, আমি খুব রেগে যাব এবং তাকে শিক্ষা দিতে আমি তাকে এভাবে লাঠি দিয়ে আঘাত করব।”

এসব ভাবতে ভাবতে বিছানার পাশে পড়ে থাকা লাঠিটা তুলে নিয়ে আঘাত করার ভান করতে লাগল। এই লাঠিটি তার দুধের পাত্রে আঘাত করলে দুধের পাত্রটি ভেঙ্গে যায়, এতে সমস্ত দুধ মাটিতে পড়ে যায়।

পাত্রের আওয়াজ শুনে লোকটার ঘুম ভেঙ্গে গেল। ছিটকে পড়া দুধ দেখে মাথা চেপে ধরল।

*শিক্ষা:-*

স্বপ্ন দেখ, কিন্তু খালি স্বপ্ন দেখে কিছুই হবে না। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে। জীবনে সহজে কিছু পাওয়া যায় না। আমাদের জীবনকে সুন্দর করতে কঠোর পরিশ্রম করতে হবে। কারণ পরিশ্রমের কোনো বিকল্প নেই।

আপনি যদি শুধু স্বপ্ন দেখতে থাকেন এবং সেগুলিকে সত্যি করার জন্য কোনো পদক্ষেপ না নেন, তাহলে আপনি নিজেকে প্রতারিত করছেন। তাই আগে আপনার 100% দিন, তারপর সাফল্য আসবে আপনার পায়ে চুমু খেতে।

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

 ©kamaleshforeducation.in(2023)

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!