সুন্দর গল্পে উপদেশ-স্বপ্নের ঘর

 

 

  

About: উপদেশ মূলক শিক্ষনীয় গল্প ২০১৮ (Google Play version) | | Apptopia

================================================================================================================

***সুন্দর গল্পে উপদেশ***

================================================================================================================

,♨️আজকের অনুপ্রেরণামূলক গল্প♨️***

!! স্বপ্নের ঘর!!!

বাবা-মা, ভাইবোন, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন সবাই তাকে খুব ভালোবাসতেন। সকলকে সাহায্য করার ইচ্ছার কারণে প্রতিবেশী থেকে সহকর্মী সবাই তাকে সম্মান করতেন। সবকিছুই ভালো ছিল, কিন্তু জীবনে যে সাফল্যের স্বপ্ন দেখেছিলেন তা তার থেকে অনেক দূরে।

তিনি তার সমস্ত শক্তি দিয়ে দিনরাত কঠোর পরিশ্রম করেছিলেন, কিন্তু তিনি সর্বদা ব্যর্থতার মুখোমুখি হন। তার সারা জীবন এভাবেই কেটে গেল এবং অবশেষে জীবনের আবর্ত থেকে বেরিয়ে এসে কালের আবর্তে মিশে গেল।

জীবনে ভালো কাজ করার কারণে সে স্বর্গ লাভ করেছে। ফেরেশতারা তাকে স্বর্গে নিয়ে গেল। স্বর্গের অলৌকিক সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে ফেরেশতাকে জিজ্ঞেস করলেন, “এটা কোন জায়গা?”

“এটা স্বর্গ। তোমার ভালো কাজের কারণে তুমি স্বর্গে স্থান পেয়েছ। এখন থেকে তুমি এখানেই থাকবে।” ফেরেশতা উত্তর দিল।

কথাটা শুনে ছেলেটা খুশি হয়ে গেল। ফেরেশতা তাকে সেই ঘর দেখালেন যেখানে তার থাকার ব্যবস্থা করা হয়েছিল। এটি একটি বিলাসবহুল বাড়ি ছিল। এমন বিলাসবহুল বাড়ি সে জীবনে দেখেনি।

ফেরেশতা তাকে ঘরের ভিতরে নিয়ে গেল এবং একে একে সব ঘর দেখাতে লাগল। সব রুম খুব সুন্দর ছিল. অবশেষে তিনি তাকে একটি ঘরে নিয়ে গেলেন যার সামনে “ড্রিম রুম” লেখা ছিল।

যখন তারা সেই ঘরে পৌছালো, ছেলেটি দেখে হতবাক হয়ে গেল যে সেখানে অনেক জিনিসের ছোট মডেল রাখা আছে। এগুলি সেই একই জিনিস যার জন্য তিনি সারা জীবন কঠোর পরিশ্রম করেছিলেন, কিন্তু অর্জন করতে সক্ষম হননি। বিলাসবহুল বাড়ি, গাড়ি, একজন ঊর্ধ্বতন কর্মকর্তার পদ এবং এমন অনেক কিছু, যা তার স্বপ্নেই রয়ে গেছে।

তিনি ভাবতে লাগলেন যে, আমি এই জিনিসগুলো পৃথিবীতে পাবার স্বপ্ন দেখেছিলাম, কিন্তু সেখানে পাইনি। এখন কেন তাদের ছোট প্রতিলিপি এখানে এভাবে রাখা হয়েছে? সে তার কৌতূহল নিয়ন্ত্রণ করতে না পেরে জিজ্ঞেস করল, “এই সব… এখানে… এভাবে… এর পেছনের কারণ কী?

ফেরেশতা তাকে বলেছিলেন, “মানুষ তার জীবনে অনেক স্বপ্ন দেখে এবং সেগুলি পূরণের জন্য কামনা করে। কিন্তু তিনি মাত্র কয়েকটি স্বপ্ন নিয়ে সিরিয়াস এবং সেগুলো পূরণ করার চেষ্টা করেন। ঈশ্বর এবং মহাবিশ্ব মানুষের প্রতিটি স্বপ্ন পূরণের জন্য প্রস্তুত। কিন্তু কখনো কখনো ব্যর্থতার কারণে আবার কখনো দৃঢ়সংকল্পের অভাবের কারণে একজন মানুষ তার স্বপ্ন পূরণ হওয়ার মুহূর্তে চেষ্টা বন্ধ করে দেয়। তার একই অপূর্ণ স্বপ্ন এখানে প্রতিলিপি আকারে রাখা হয়েছে। আপনার স্বপ্নগুলিও এখানে প্রতিলিপি আকারে রাখা হয়েছে। আপনি যদি শেষ অবধি হাল ছেড়ে না দিতেন তবে আপনি আপনার জীবনে এটি অর্জন করতে পারতেন।”

ছেলেটি তার জীবদ্দশায় ভুল বুঝতে পেরেছিল। কিন্তু মৃত্যুর পর তিনি কিছুই করতে পারেননি।

*শিক্ষা:-*

 

*সদা হাসিখুশি থাকুন – যা অর্জন করাই যথেষ্ট।*
*যার মন খুশি তার সবই আছে।
✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️✍️

                                                 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!