এখানে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সপ্তম শ্রেণীর “2nd Unit Test” এর জন্য বাংলা বিষয় থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর শেয়ার করা হলো।
Model Question Paper– 1
2nd Unit Test – 2022
Class: VII Sub: Bengali
F.M: 25 Time: 50 Min
১. নির্দেশ অনুসারে উত্তর দাও (যেকোনো চারটি): (4 × 1 = 4)
১.১ উপনিষদে উক্ত ‘চরৈবেতি’ শব্দের অর্থ- ১.২ ‘কাল থেকে মনে মোর লেগে আছে খটকা’ -খটকা কী নিয়ে? ১.৩ মেঘচোর গল্পে অসীমার বয়স- ১.৪ জীবনের ঝরাপাতা আত্মজীবনিটি- ১.৫ কাজীদার সেই গান চোখ বুঝলেই আজও শুনতে পান- ১.৬ বর্ষায় আজ বিদ্রোহ করে বুঝি’ -এখানে যার বিদ্রোহ করার কথা বলা হয়েছে- ২. যেকোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: (3 × 1 = 3) ৩. যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও: (2 × 3 = 6) ৪. যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও: (1 × 3 = 3) ৫. নির্দেশ অনুসারে উত্তর দাও (যেকোনো চারটি): (4 × 1 = 4) ৫. রচনা লেখো: “পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের দায়িত্ব”। (5) |
Model Question Paper– 2
2nd Unit Test – 2022
Class: VII Sub: Bengali
F.M: 25 Time: 50 Min
১. সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখ :
১.১ চিতাবাঘ দৌড়াতে পারে ঘণ্টায়—
(ক) ৭০ মাইল পর্যন্ত
(খ) ৮০ মাইল পর্যন্ত
(গ) ১০০ মাইল পর্যন্ত
(ঘ) ৫০ মাইল পর্যন্ত
১.২ ‘জবাবটা জেনে নেব….’—জবাবটা জেনে নেওয়াহবে—
(ক) মেজদাকে খুঁচিয়ে
(খ) মেজদাকে অনুরোধ করে
(গ) মেলাকে অর্থ দিয়ে
(ঘ) মেজদাকে ভয় দেখিয়ে
১.৩ শুদ্ধ বানানের শব্দটি লেখো—
(খ) সহযোগিতা
(খ) ক্ৰমশঃ
(গ) অংক
(ঘ) ভূমিসাৎ
১.৪ ‘বাঁশি’ শব্দটি হল-
(ক) যৌগিক শব্দ
(খ) গূঢ় শব্দ
(গ) যোগরূঢ় শব্দ
(ঘ) ধ্বন্যাত্মক শব্দ
১.৫ ‘বাচ্চারা চোর-চোর খেলছে।’— চোর-চোর শব্দদ্বৈতটি ব্যবহৃত হয়েছে-
(ক) অনুকরণ অর্থে
(খ) দ্রুত অর্থে
(গ) আসন্ন অর্থে
(ঘ) বহুলতা অর্থে
১.৬ তৎসম শব্দে ‘ক’-কারের পর যা হয়। এর একটি উদাহরণ হল –
(ক) অভিষেক
(খ) শ্রীচরণেষু
(গ) ঋষি
(ঘ) অনুষ্ঠান
২. একটি বাক্যে উত্তর দাও:
২.১ “জায়গাটির নাম ছিল…..’— জায়গাটির নাম কী ছিল ?
২.২ ঘুরতে ঘুরতে এখন ওরা এসেছেন ওঁরা কোথায় এসেছেন?
২.৩ “মূঢ় ওরা ব্যর্থ মনস্কাম।”— ওরা কারা?
২.৪ “কৃষক-বধূরা ঢেঁকিকে নাচায়….-“—কী দিয়ে নাচায় ?
২.৫ “রোজ রাতে যা থাকে তাই আছে”— রোজ রাতে কী কী থাকে?
২.৬ “তিনটি করে বড়ো বড়ো পাথর দিয়ে উনুন হয়েছে।” —এই উনুনের জ্বালানি কী ছিল?
৩. যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি ছ-টি বাক্যে):
৩.১ “জনগণমন-অধিনায়ক জয় হে
ভারতভাগ্যবিধাতা।”— প্রসঙ্গ উল্লেখ করো এবং ব্যাখ্যা করো।
৩.২ “সেই বলটা হাতে নিয়ে তিনি বললেন,” —এই সূত্রে বলটির যে বর্ণনা পাওয়া যায়, তা লেখো।
৪. যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি পাঁচটি বাক্যে ):
৪.১ “সবুজ ফসলে সুবর্ণ দুর্গ আসে”— কথাটির মধ্য দিয়ে কী বলতে চাওয়া হয়েছে?
৪.২ “কাল-স্রোতে ধৌত নাম নিত্য সমুজ্জ্বল।”— কাল-স্রোতে কাদের নাম, কীভাবে ধৌত হয়ে নিত্য সমুজ্জ্বল হয়—ব্যাখ্যা করো।
৫. যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি পাঁচ-ছটি বাক্যে):
৫.১. “হোটেল বলে হোটেল!”—সংশ্লিষ্ট হোটেলটি সম্বন্ধে ছ-টি বাক্য লেখো।
৫.২. “দু-জনে বাঘ ধরার বড়ো ফাঁদের কাছে এসে গেল।”— দুজন কে কে? সেই ‘বড়ো ফাঁদ’ সম্বন্ধে চারটি বাক্য লেখো।
৬. যে-কোনো একটি বিষয়ে প্রবন্ধ লেখো:
৬.১ দেশভ্রমণ।
৬.২ পরিবেশরক্ষায় ছাত্রছাত্রী
৬.৩ একটি মেলা দেখার অভিজ্ঞতা।
৬.৪ তোমার বিদ্যালয়।
©kamaleshforeducation.in(2023)