General Provident Fund (West Bengal Services) Rules-PART-5

General Provident Fund (West Bengal Services) Rules এর বিষয়বস্তু নিয়ে একটা প্রতিবেদন ধারাবাহিক কয়েকটা পর্বের মাধ্যমে পোষ্ট করছি।

আজ পঞ্চম পর্ব।

💲90% pre retirement withdrawal

📌1) অবসর গ্রহণের একবছর আগে থেকে পরবর্তী যে কোনো সময়ে GPF account এ জমা অর্থের 90% পর্যন্ত টাকা এককালীন তুলে নেওয়া যায় যা অফেরৎযোগ্য (Non refundable)।
📌2) এই টাকা তোলার জন্য কোনো কারণ আলাদাভাবে দেখানোর প্রয়োজন নেই।
📌3) এই টাকা তোলার সুবিধা কেবলমাত্র একবারই পাওয়া যাবে।
📌4) এই টাকা তোলার জন্য AG Bengal থেকে কোনো অনুমোদন নেওয়ার প্রয়োজন নেই।
📌5) অন্যান্য GPF advance নেওয়ার জন্য যিনি sanctioning authority হিসেবে আছেন, এই 90% withdrawal এর ক্ষেত্রেও তিনিই sanctioning authority হিসেবে থাকবেন।
Sanctioning authority কে হতে পারেন তা বলা আছে Rule 15 (1) (C) of General Provident Fund (West Bengal Services) Rules-এ।
Reference :-1) Rule 15 (1) of General Provident Fund (West Bengal Services) Rules
2) 11830-F dt 05.11.1993 and 13387-F dt 21.12.1993.

💲GPF Final Payment

🖍1)Subscriber জীবিত থাকলে অবসর গ্রহণ করার সময় Form-10A তে আবেদন করবেন final payment এর জন্য। Form 10A এর সাথে Head of the office সেই subscriber সংক্রান্ত কিছু তথ্য, যেমন – শেষ 12 মাসের মধ্যে কোনো GPF withdrawal, শেষ fund deduction সংক্রান্ত bill number ও TV number, কোনো ROPA সংক্রান্ত টাকা জমা পড়লে সেই বিষয়ক তথ্য ইত্যাদি উল্লেখ করে সেই Form পাঠাবেন Sr. Accountant General, W.B. তে। Group-D কর্মচারীদের ক্ষেত্রে পাঠাতে হবে Directorate of Pension, Provident Fund and Group Insurance, West Bengal কে online মাধ্যমে।
Group D কর্মচারীদের ক্ষেত্রে ifms portal এর নিজের login থেকে (ESS) থেকে final payment এর আবেদন করতে পারবেন। এরপর অফিসের তরফে যা করণীয় :-
HOO LOGIN > HRMS HOO APPROVER এ গিয়ে GPF > FINAL PAYMENT > FINAL PAYMENT APPLICATION / SANCTION এই OPTION নিতে হবে। এরপর EMPLOYEE NO দিয়ে SEARCH করতে হবে। INCUMBENT এর সমস্ত GPF সংক্রান্ত যাবতীয় তথ্য ওখানে চলে আসবে। সমস্ত তথ্য পরীক্ষা করে দেখতে হবে। যদি কোনো GPF সংক্রান্ত RECOVERY থাকে সেটা RECOVERY SECTION এ ADD করতে হবে। সবকিছু ঠিক থাকলে DSC দিয়ে ওটাকে APPROVE করার পর ওটা DPPG এর কাছে ONLINE মাধ্যমে FORWARD হয়ে যাবে। DPPG থেকেই ONLINE মাধ্যমে SANCTION হয়ে আসবে।
DPPG দ্বারা SANCTION দেখার জন্য –
DDO LOGIN এ গিয়ে HRMS > GPF > FINAL PAYMENT SANCTION এই OPTION এ গিয়ে HRMS NO দিয়ে SEARCH করতে হবে। SANCTION হয়ে গেলে SANCTION ORDER এর PRINT OUT নিয়ে ifms থেকে bill তৈরি করতে হবে।
Or,
📌HoO log in> HRMS> GPF > final payment> Final payment applications > Employee Id > Click on “search” > Select Section type > Tick on both check box of remarks details > Check details like final year transaction tab etc. > Save > Approve with DSC
📌2) Subscriber জীবিত না থাকলে তাঁর nominee অথবা অন্যান্য legal heir আবেদন করবেন final payment এর জন্য Form-10B তে।
➡️A) যদি মৃত subscriber এর আগে থেকে কোনো nomination করা থাকে তাহলে সেই nominee / nominees মৃত subscriber এর GPF account এ সঞ্চিত অর্থ ফেরত পাবেন।
➡️B) যদি মৃত subscriber এর আগে থেকে কোনো nomination করা না থাকে তাহলে মৃত subscriber এর GPF account এ সঞ্চিত অর্থ তাঁর পরিবারের সদস্যদের মধ্যে সমান ভাগে ভাগ করে দেওয়া হবে। স্বামী অথবা স্ত্রী, মেয়ে, ছেলে, বিধবা স্ত্রী, মৃত পুত্রের মেয়ে এবং ছেলে (নাতনী এবং নাতি)। তবে ছেলে সাবালক হয়ে গেলে, মেয়ের বিয়ে হয়ে গেলে ও তার স্বামী জীবিত থাকলে, ছেলের অবর্তমানে তার ছেলে (নাতি) সাবালক হয়ে গেলে অথবা মেয়ের (নাতনী) বিয়ে হয়ে গেলে ও তার স্বামী জীবিত থাকলে তারা পরিবারের সদস্য তথা উত্তরাধিকারী হিসেবে কোনো টাকা পাবেন না।
➡️C) যদি মৃত subscriber এর আগে থেকে কোনো nomination করা না থাকে এবং পরিবারে অন্য কোনো দ্বিতীয় সদস্য না থেকে থাকে তাহলে যথাযথ Succession certificate সহ যে বা যে সকল legal heir আবেদন করবেন তিনি / তাঁরা জমা অর্থ ফেরত পাবেন।
📌3) যদি মৃত subscriber এর GPF account এর সঞ্চিত অর্থ কোনো নাবালক nominee কে দিতে হয় তাহলে :-
➡️A) যদি সেই অর্থের পরিমাণ 10000 টাকা পর্যন্ত হয় এবং 10000 টাকার বেশি হলে তার মধ্যে 10000 টাকা পর্যন্ত অর্থ সরাসরি দেওয়া যাবে সেই নাবালক nominee এর অভিভাবককে (natural guardian) এবং যেখানে natural guardian হিসেবে কেউ থাকবেন না সেখানে দেওয়া যাবে guardian হিসেবে দাবীদার অন্য কোনো ব্যক্তিকে যাকে অফিস উপযুক্ত বলে মনে করবে। সেক্ষেত্রে ওই ব্যক্তিকে guardianship certificate দিতে হবে না কিন্তু একটা indemnity bond দিতে হবে।
➡️B) যদি সেই অর্থের পরিমাণ 10000 টাকার বেশি হয় এবং সেই নাবালকের natural guardian যদি একজন হিন্দু বিধবা (সাধারণ ভাবে সেই নাবালকের মা) হন তাহলে কোনো প্রকার guardianship certificate এবং indemnity bond ছাড়াই সেই অর্থ তাঁকে দেওয়া যাবে। এক্ষেত্রে অফিসকে কেবল নিশ্চিত হতে হবে যে সেই অভিভাবিকার ওই নাবালকের বিরুদ্ধে কোনো উদ্দেশ্য নেই।
কিন্তু যদি যদি সেই অর্থের পরিমাণ 10000 টাকার বেশি হয় এবং সেই নাবালকের কোনো natural guardian না থাকে তাহলে যে ব্যক্তি ওই নাবালকের অভিভাবক হিসেবে ওই অর্থ দাবী করবেন তাঁকে হয় আদালত দ্বারা ঘোষিত অভিভাবক হতে হবে অথবা আদালত দ্বারা ঘোষিত না হলে তাঁকে হলফনামা এবং indemnity bond এর অফিসকে নিশ্চিত করতে হবে যে সেই নাবালক তাঁর তত্ত্বাবোধনেই আছে এবং তিনি ওই নাবালকের সম্পত্তির দেখভাল করেন।
Reference :- 3246-F dt 13.09.1967 এবং 3671-F dt 04.04.2001
📌4) যদি কোনো কর্মচারী (subscriber) নিরুদ্দেশ হয়ে যান সেক্ষেত্রে :-
➡️A) নিরুদ্দেশ হয়ে যাওয়া কর্মচারীর পরিবারের সদস্যরা তাঁর GPF account এ সঞ্চিত অর্থ ফেরত চেয়ে আবেদন করতে পারবেন তিনি নিরুদ্দেশ হওয়ার এক বছর পর।
➡️B) এর জন্য সংশ্লিষ্ট থানায় অভিযোগ জানাতে হবে এবং একটা report নিতে হবে যে পুলিশের সমস্ত প্রকার চেষ্টা সত্ত্বেও সেই কর্মচারীকে খুঁজে পাওয়া সম্ভব হয়নি।
➡️C) দাবীদার ব্যক্তিকে একটা indemnity bond এর মাধ্যমে ঘোষণা করতে হবে যে যদি সেই নিরুদ্দেশ হয়ে যাওয়া কর্মচারী ফিরে আসেন এবং তাঁর প্রাপ্য অর্থ দাবী করেন তাহলে ওই দাবীদারকে সমস্ত টাকা ফেরত দিতে হবে।
➡️D) এই অর্থ দেওয়ার আগে বিভাগীয় (Department) প্রধানের অনুমতি নিতে হবে।
➡️E) যদি সেই নিরুদ্দিষ্ট কর্মচারীর কাছ থেকে সরকারের কোনো বকেয়া আদায় বাকি থাকে তাহলে সেই বকেয়া প্রাপ্য অর্থ থেকে কাটা যাবে।
📌5) যে মাসে Final payment অনুমোদিত হয়ে আসবে (Accountant General Office থেকে) তার আগের মাস পর্যন্ত সুদ পাওয়া যাবে যা অবসর গ্রহণের পর সর্বাধিক 6 মাস পর্যন্ত হতে পারে।
Reference :- Rule 14(4) of General Provident (West Bengal Services) Rules

আবার পরবর্তী পর্বে। 

 

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!