কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ-3RD JULY-2024

 

গতকাল পর্ষন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রশ্নগুলির 

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ –  জুলাই (২০২৪)

3RD JULY-2024

1.কোন রাজ্য সরকার সম্প্রতি ‘মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহিন’ প্রকল্প চালু করেছে?

[A] মহারাষ্ট্র
[B] ওড়িশা
[C] গুজরাট
[D] কেরালা

 

সঠিক উত্তর: A[মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
মহারাষ্ট্রে চালু হওয়া মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহিন স্কিম 2024, মেয়েদের জন্য বিনামূল্যে শিক্ষা এবং বেকারদের জন্য সহায়তা প্রদান করে। 21-60 বছর বয়সী যোগ্য মহিলারা পাবেন Rs. 1500 মাসিক। আর্থিক স্বাধীনতা এবং স্বনির্ভরতা প্রচারের লক্ষ্যে, এই প্রকল্পে 46 হাজার কোটি টাকার বাজেট রয়েছে, যা মহিলাদের বিভিন্ন সুবিধা প্রদান করে, তাদের উন্নয়ন এবং সামগ্রিক মঙ্গল বৃদ্ধি করে।

 

2.সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের ইউরোপীয় কাউন্সিলের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কে?

[A] চার্লস মিশেল
[B] আন্তোনিও কস্তা
[C] হারমান ভ্যান রম্পুই
[D] ভন ডের লেয়েন

 

সঠিক উত্তর: B [অ্যান্টোনিও কস্তা]
দ্রষ্টব্য:
পর্তুগালের প্রাক্তন প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা, চার্লস মিশেলের স্থলাভিষিক্ত হয়ে ইউরোপীয় কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন, যা 1 অক্টোবর, 2024 থেকে কার্যকর হবে। এস্তোনিয়ান প্রধানমন্ত্রী কাজা ক্যালাস পররাষ্ট্র বিষয়ক ও নিরাপত্তা নীতির জন্য নতুন উচ্চ প্রতিনিধি হবেন। ইউরোপীয় কাউন্সিল গোপন ব্যালট দ্বারা 2.5 বছরের মেয়াদের জন্য তার রাষ্ট্রপতি নির্বাচন করে, একবার পুনর্নবীকরণযোগ্য। রাষ্ট্রপতি কাউন্সিলের কাজের নেতৃত্ব দেন এবং আন্তর্জাতিকভাবে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করেন।
3.সম্প্রতি ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) বৈঠক কোথায় অনুষ্ঠিত হয়েছে?

[A] চীন
[B] ফ্রান্স
[C] ইন্দোনেশিয়া
[D] সিঙ্গাপুর

 

সঠিক উত্তর: D [সিঙ্গাপুর]
দ্রষ্টব্য:
সিঙ্গাপুরে 26-28 জুন, 2024 এর পূর্ণাঙ্গ বৈঠকের পর ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF) দ্বারা ভারতকে “নিয়মিত ফলো-আপ বিভাগে” রাখা হয়েছে। বৈঠকটি 17টি দেশকে মূল্যায়ন করেছে অ্যান্টি-মানি লন্ডারিং, বিরোধী – সন্ত্রাসবাদে অর্থায়ন এবং বিস্তার বিরোধী সম্মতি। ভারত, রাশিয়া, ফ্রান্স, ইতালি এবং যুক্তরাজ্যকে নিয়মিত ফলোআপে রাখা হয়েছিল, যখন একটি দেশ ধূসর তালিকায় ছিল। FATF ভারতের প্রচেষ্টার প্রশংসা করেছে কিন্তু এই ধরনের ক্ষেত্রে দ্রুত বিচারের আহ্বান জানিয়েছে।

 

4.স্যালবার্ড, সম্প্রতি খবরে দেখা গেছে, একটি দ্বীপপুঞ্জ কোন মহাসাগরে অবস্থিত?

[A] আর্কটিক মহাসাগর
[B] ভারত মহাসাগর
[C] আটলান্টিক মহাসাগর
[D] প্রশান্ত মহাসাগর

 

সঠিক উত্তর: A [আর্কটিক মহাসাগর]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা আর্কটিক মহাসাগরের 500-কিমি-লম্বা রিজ, স্বালবার্ডের নিপোভিচ রিজে হাইড্রোথার্মাল ভেন্টগুলি অন্বেষণ করছেন। 1596 সালে উইলেম বারেন্টজ দ্বারা আবিষ্কৃত স্যালবার্ড নরওয়েজিয়ান সার্বভৌমত্বের অধীনে একটি আর্কটিক দ্বীপপুঞ্জ। এটি উত্তর মেরু এবং নরওয়ের মধ্যে অবস্থিত, 61,022 বর্গকিলোমিটার জুড়ে বেশিরভাগ হিমবাহযুক্ত। স্পিটসবার্গেনকে এর বৃহত্তম দ্বীপ হিসাবে সমন্বিত করে, সুয়ালবার্ড আর্কটিক সার্কেলে অবস্থানের কারণে মধ্যরাতের সূর্য এবং মেরু রাত সহ আর্কটিক অবস্থার অভিজ্ঞতা লাভ করে।

 

5.সম্প্রতি খবরে দেখা গেছে পার্বতী উপত্যকা কোন রাজ্যে অবস্থিত?

[A] অরুণাচল প্রদেশ
[B] সিকিম
[C] হিমাচল প্রদেশ
[D] কেরালা

 

সঠিক উত্তর: C [হিমাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
হরিয়ানার এক পর্যটক ছবি তোলার সময় হিমাচল প্রদেশের মানিকরণের কাছে পার্বতী নদীতে ডুবে মারা গেছেন। পার্বতী নদী, বিয়াস নদীর একটি প্রধান উপনদী, মান তালাই হিমবাহ থেকে 5200 মিটার উচ্চতায় উঠেছে। এটি পার্বতী উপত্যকার মধ্য দিয়ে 150 কিলোমিটার প্রবাহিত হয়, মালানা এবং মণিকরণ অতিক্রম করে, হিমবাহের স্রোত এবং বর্ষা থেকে জল সংগ্রহ করে। এটি ভুন্টারে বিয়াস নদীর সাথে মিলিত হয়েছে। নদীতে ভূ-তাপীয় ঝর্ণাও রয়েছে।

 

6.সম্প্রতি খবরে GSAT 20 স্যাটেলাইটের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] পৃথিবী পর্যবেক্ষণ
[B] যোগাযোগ
[C] আবহাওয়া পর্যবেক্ষণ
[D] নেভিগেশন

 

সঠিক উত্তর: B [যোগাযোগ]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, ISRO তার সর্বশেষ বড় উপগ্রহ, GSAT 20, SpaceX এর Falcon 9 রকেটে উৎক্ষেপণ করবে। GSAT 20, একটি হাই-টেক কমিউনিকেশন স্যাটেলাইট, এর ওজন 4,700 কেজি এবং এর থ্রুপুট ক্ষমতা 48 GBPS। এতে 32টি স্পট বিম রয়েছে যা সমগ্র ভারতকে কভার করে, বিশেষ করে উত্তর-পূর্ব। ISRO-এর বাণিজ্যিক শাখা NSIL-এর মালিকানাধীন, এটি ভারতের লঞ্চ ভেহিকল মার্ক 3-এর সীমাবদ্ধতার কারণে SpaceX ব্যবহার করে।
7.সেন্ট্রাল ইলেকট্রনিক্স লিমিটেড (সিইএল), যা সম্প্রতি ‘মিনি রত্ন’ মর্যাদা পেয়েছে, কোন মন্ত্রকের অধীনে আসে?

[A] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[B] বিদ্যুৎ মন্ত্রণালয়
[C] ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়
[D] MSME মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সেন্ট্রাল ইলেকট্রনিক্স লিমিটেড (সিইএল), সম্প্রতি “মিনি রত্ন” (ক্যাটাগরি-1) মর্যাদা পেয়েছে, একটি সরকারী। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা বিভাগের অধীনে ইন্ডিয়া এন্টারপ্রাইজের। 1974 সালে প্রতিষ্ঠিত, CEL-এর লক্ষ্য জাতীয় গবেষণাগার এবং R&D প্রতিষ্ঠান থেকে দেশীয় প্রযুক্তির বাণিজ্যিকীকরণ করা। CEL সৌর শক্তি সিস্টেম, কৌশলগত ইলেকট্রনিক্স, এবং বিভিন্ন উচ্চ-প্রযুক্তি এলাকায়, সৌর কোষ, রেলওয়ে সংকেত সরঞ্জাম, এবং প্রতিরক্ষা অ্যাপ্লিকেশনের জন্য উপাদান উত্পাদন করে।

 

8.সম্প্রতি রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) দ্বারা চালু করা Sangyaan অ্যাপের মূল উদ্দেশ্য কী?

[A] ট্রেনের সময়সূচী প্রদান করা
[B] ফৌজদারি আইন সম্পর্কে তথ্য প্রদান করে RPF কর্মীদের শিক্ষিত ও ক্ষমতায়ন করা
[C] ট্রেনের টিকিট বুকিং নিরীক্ষণ করা
[D] RPF কর্মীদের স্বাস্থ্য পরামর্শ প্রদান করা

 

সঠিক উত্তর: B [ফৌজদারি আইন সম্পর্কে তথ্য প্রদান করে RPF কর্মীদের শিক্ষিত ও ক্ষমতায়ন করা]
দ্রষ্টব্য:
রেলওয়ে প্রোটেকশন ফোর্সের মহাপরিচালক (RPF) RPF টেক টিম দ্বারা বিকাশিত Sangyaan অ্যাপ চালু করেছেন। এটি ভারতীয় ন্যায় সংহিতা (BNS) 2023, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (BNSS) 2023, এবং ভারতীয় Sakshya Adhinium (BSA) 2023-এর মতো নতুন ফৌজদারি আইন সম্পর্কে RPF কর্মীদের শিক্ষিত করে৷ এই মোবাইল টুলটির লক্ষ্য হল আইনি জ্ঞান বৃদ্ধি করা এবং কার্যক্ষম অফারে কার্যকারিতা প্রদান করা। কার্যকর RPF অপারেশন জন্য আইনি বিধান মধ্যে.

 

9.সম্প্রতি খবরে দেখা গেছে গার্ডী সুগডুব দ্বীপ কোন সাগরে অবস্থিত?

[A] কাস্পিয়ান সাগর
[B] কৃষ্ণ সাগর
[C] ভূমধ্যসাগর
[D] ক্যারিবিয়ান সাগর

 

সঠিক উত্তর: D [ক্যারিবিয়ান সাগর]
দ্রষ্টব্য:
জুন মাসে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে পানামার গুনা ইয়ালা প্রদেশের গার্দি সুগডুব দ্বীপ থেকে আনুমানিক 300 পরিবারকে স্থানান্তরিত করা হয়েছে। এটি ক্যারিবিয়ান সাগরের একটি ছোট দ্বীপ এবং সান ব্লাস দ্বীপপুঞ্জের অংশ, যেখানে জলবায়ু পরিবর্তনের কারণে মূল ভূখণ্ডে বাস্তুচ্যুতির সম্মুখীন 1,200 জন আদিবাসী গুনা লোক বসবাস করে। পানামা 2050 সালের মধ্যে আরও উচ্ছেদের পরিকল্পনা করেছে, যা লাতিন আমেরিকার প্রথম সম্পূর্ণ দ্বীপ সম্প্রদায়ের স্থানান্তরকে চিহ্নিত করে। ক্যারিবিয়ান, যেখানে পানামা অবস্থিত সেখানে সমুদ্রের স্তর বার্ষিক গড়ে ৩ থেকে ৪ মিলিমিটার বৃদ্ধি পায়।

 

10.সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য কোন মন্ত্রণালয় সম্প্রতি ভার্চুয়াল NQAS মূল্যায়ন এবং স্পট ফুড লাইসেন্স উদ্যোগ চালু করেছে?

[A] নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়
[B] স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: B [স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক দুটি উদ্যোগ চালু করেছে: আয়ুষ্মান আরোগ্য মন্দির (AAM) এবং ইন্টিগ্রেটেড পাবলিক হেলথ ল্যাবরেটরিজ (IPHL) এর জন্য ভার্চুয়াল NQAS মূল্যায়ন, ভারতীয় জনস্বাস্থ্য মান (IPHS) এর সাথে সম্মতি নিশ্চিত করে। স্পট ফুড লাইসেন্স ইনিশিয়েটিভ ভারত জুড়ে তাত্ক্ষণিক লাইসেন্সিং এবং নিবন্ধনের জন্য খাদ্য সুরক্ষা এবং সম্মতি ব্যবস্থা (FoSCoS) প্ল্যাটফর্ম ব্যবহার করে, প্রক্রিয়াগুলিকে স্ট্রিমলাইন করার লক্ষ্যে। এই উদ্যোগগুলি স্বাস্থ্য সুবিধাগুলির রিয়েল-টাইম মনিটরিং এবং খাদ্য নিরাপত্তা সম্মতি সহজ করার মাধ্যমে “সকলের জন্য স্বাস্থ্যসেবা” সমর্থন করে।
11.সম্প্রতি, দ্বিবার্ষিক রিম অফ দ্য প্যাসিফিক (RIMPAC) অনুশীলনের 29 তম সংস্করণ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] অকল্যান্ড, নিউজিল্যান্ড
[B] হাওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র 
[C] প্যারিস, ফ্রান্স
[D] কলকাতা, ভারত

 

সঠিক উত্তর: B [হাওয়াই, মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
দক্ষিণ চীন সাগর এবং উত্তর প্রশান্ত মহাসাগরে মোতায়েন ভারতীয় বহু-ভূমিকা স্টিলথ ফ্রিগেট INS শিবালিক, রিম অফ দ্য প্যাসিফিক (RIMPAC) অনুশীলনে অংশ নিতে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের পার্ল হারবারে পৌঁছেছে। RIMPAC হল বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক সামুদ্রিক মহড়া, যা 29টি অংশগ্রহণকারী দেশের মধ্যে নৌ-আন্তঃকার্যক্ষমতা এবং আস্থা বৃদ্ধি করে। মার্কিন নৌবাহিনীর নেতৃত্বে, মহড়ায় বৈশ্বিক সামুদ্রিক নিরাপত্তা ও সহযোগিতার জন্য গুরুত্বপূর্ণ সিম্পোজিয়াম, ক্রীড়া প্রতিযোগিতা এবং সমন্বিত সমুদ্র অভিযানের মতো বিভিন্ন কার্যক্রম অন্তর্ভুক্ত।

 

12।সম্প্রতি, সেন্ট্রাল রেলওয়ে ভারতের কোন হ্রদে 10 MWp ক্ষমতার প্রথম ভাসমান সোলার প্ল্যান্টের উদ্বোধন করেছে?

[A] লোনার হ্রদ
[B] পেরিয়ার হ্রদ
[C] ভেন্না হ্রদ
[D] ইগতপুরি হ্রদ

 

সঠিক উত্তর: D [ইগতপুরী হ্রদ]
দ্রষ্টব্য:
মধ্য রেলওয়ে ভারতের প্রথম ভাসমান সৌর প্ল্যান্টের উদ্বোধন করেছে, পশ্চিমঘাটের ইগাতপুরী হ্রদে 10 MWp ইনস্টলেশন। এই উদ্যোগটি ভারতীয় রেলওয়ের পরিচ্ছন্ন শক্তির প্রচেষ্টায় একটি মাইলফলক চিহ্নিত করে, যার লক্ষ্য 2030 সালের মধ্যে শূন্য কার্বন নিঃসরণ অর্জন করা। মোট 12.05 MWp অতিরিক্ত রুফটপ সোলার প্ল্যান্ট রুপি সাশ্রয় করেছে। 4.62 কোটি এবং 2023-24 সালে 6594.81 মেট্রিক টন কার্বন পদচিহ্ন হ্রাস করেছে। পরিকল্পনার মধ্যে রয়েছে এই বছর 7 MWp আরো ইনস্টল করা, নবায়নযোগ্য শক্তি স্থানান্তরের প্রতিশ্রুতিকে শক্তিশালী করা।
13.সম্প্রতি খবরে দেখা কেশব মন্দির কোন রাজ্যে অবস্থিত?

[A] ওড়িশা
[B] কর্ণাটক
[C] কেরালা
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: B [কর্নাটক]
দ্রষ্টব্য:
কর্ণাটকের পর্যটন বিভাগ সোমনাথপুরের ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান, বিশেষ করে কেশব মন্দিরকে, এই বছর দশরার আগে মাইসুরুর পর্যটন সার্কিটে একটি মূল আকর্ষণ হিসাবে উন্নীত করতে প্রস্তুত। কাবেরী নদীর ধারে সোমনাথপুরা শহরে অবস্থিত, মন্দিরটি 1268 খ্রিস্টাব্দে হোয়সালা রাজা নরসিমা তৃতীয়ের অধীনে সম্পন্ন হয়েছিল, এতে তিনটি গর্ভগৃহ সহ একটি অনন্য তারা-আকৃতির প্ল্যাটফর্ম রয়েছে। হালেবিডু এবং বেলুর মন্দিরের পাশাপাশি স্বীকৃত, এটি হোয়সালা ঐতিহ্যের অংশ হিসাবে সাংস্কৃতিক তাত্পর্য রাখে।

 

14.কোন রাজ্য সরকার সম্প্রতি উন্নত ন্যায়বিচার প্রদানের জন্য প্রথম সাক্ষী সুরক্ষা প্রকল্প চালু করেছে?

[A] আসাম
[B] মণিপুর
[C] সিকিম
[D] নাগাল্যান্ড

 

সঠিক উত্তর:A [আসাম]
দ্রষ্টব্য:
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ন্যায়বিচার সরবরাহ ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য রাজ্যের উদ্বোধনী সাক্ষী সুরক্ষা প্রকল্প চালু করেছেন। ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা, 2023 এর ধারা 398 এর সাথে সংযুক্ত এই স্কিমটির লক্ষ্য তদন্ত এবং বিচারের সময় হুমকির সম্মুখীন সাক্ষীদের রক্ষা করা। সাক্ষীরা একটি উপযুক্ত কর্তৃপক্ষের কাছে একটি নির্ধারিত ফর্মের মাধ্যমে স্কিমের অধীনে সুরক্ষার জন্য আবেদন করতে পারে, ন্যায্য বিচার এবং ভয় দেখানোর বিরুদ্ধে নিরাপত্তা নিশ্চিত করে।

 

15।সম্প্রতি খবরে দেখা ‘ওরোপাউচে জ্বর’-এর কার্যকারক কী?

[A] ব্যাকটেরিয়া
[B] ছত্রাক
[C] ভাইরাস
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তর: C [ভাইরাস]
দ্রষ্টব্য:
ইতালি সম্প্রতি Oropouche জ্বরের প্রথম কেস রিপোর্ট করেছে, Oropouche Virus (OROV), একটি উদীয়মান মশা-বাহিত রোগের কারণে। OROV, অর্থোবুনিয়াভাইরাস পরিবারের অংশ, 4 থেকে 8 দিনের ইনকিউবেশন পিরিয়ড এবং 1955 সালে ত্রিনিদাদ ও টোবাগোতে প্রথম শনাক্ত করা হয়েছিল। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশী এবং জয়েন্টে ব্যথা এবং বমি বমি ভাব। গুরুতর ক্ষেত্রে মেনিনজাইটিস বা এনসেফালাইটিস হতে পারে। সংক্রামিত মিডজ বা মশার মাধ্যমে সংক্রমণ ঘটে, বর্তমানে কোন নির্দিষ্ট চিকিৎসা বা ভ্যাকসিন উপলব্ধ নেই।

 

16.সম্প্রতি খবরে দেখা সৌভাগ্য প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য কী?

[A] গ্রামীণ পরিবারগুলিতে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা
[B] সর্বজনীন গৃহস্থালির বিদ্যুতায়ন অর্জন
[C] প্রত্যন্ত অঞ্চলে কৃষির প্রচার
[D] শহরাঞ্চলে শিক্ষার সুবিধা বৃদ্ধি করা

 

সঠিক উত্তর: B [সর্বজনীন পরিবারের বিদ্যুতায়ন অর্জন]
দ্রষ্টব্য:
মেঘালয় লোকায়ুক্ত মেঘালয় এনার্জি কর্পোরেশন লিমিটেডের (MeECL) প্রাক্তন কর্মকর্তাদের সৌভাগ্য প্রকল্প বাস্তবায়নে অনিয়মের অভিযোগে অবহিত করেছে। 2017 সালের অক্টোবরে চালু হওয়া, সৌভাগ্যের লক্ষ্য দেশব্যাপী সর্বজনীন গৃহস্থালী বিদ্যুতায়ন, বিপিএল পরিবারগুলিকে বিনামূল্যে LED বাল্ব এবং প্রয়োজনীয় বৈদ্যুতিক সামগ্রী সরবরাহ করা। এটি গ্রামীণ এলাকায় শেষ-মাইল সংযোগ এবং প্রত্যন্ত গ্রামের জন্য সোলার ফটোভোলটাইক সিস্টেমের উপর জোর দেয়। শহুরে সংযোগগুলি অর্থনৈতিকভাবে দরিদ্র পরিবারগুলিকে লক্ষ্য করে, অ-দরিদ্র শহুরে বাসস্থানগুলিকে সুবিধা থেকে বাদ দিয়ে৷

 

17.সম্প্রতি, কে ভারতের 35 তম পররাষ্ট্র সচিব হিসাবে নিযুক্ত হয়েছেন?

[A] অমিতাভ কান্ত
[B] বিক্রম মিশ্রী
[C] রুচিরা কাম্বোজ
[D] অজয় ​​বিসারিয়া

 

সঠিক উত্তর: B [বিক্রম মিশ্রি]
দ্রষ্টব্য:
15 জুলাই, 2024-এ বিনয় মোহন কোয়াত্রার স্থলাভিষিক্ত হয়ে বিক্রম মিসরিকে ভারতের নতুন পররাষ্ট্র সচিব হিসেবে নিযুক্ত করা হয়েছে। চীনের বিষয়ে তার দক্ষতার জন্য পরিচিত, মিসরি 2019-2021 সময়কালে চীনে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছিলেন, যার মধ্যে গালওয়ান উপত্যকার সংঘর্ষও ছিল। .

 

18.সম্প্রতি খবরে দেখা মিনামিতোরিশিমা দ্বীপ কোন মহাসাগরে অবস্থিত?

[A] আটলান্টিক মহাসাগর
[B] ভারত মহাসাগর
[C] প্রশান্ত মহাসাগর
[D] আর্কটিক মহাসাগর

 

সঠিক উত্তর: C [প্রশান্ত মহাসাগর]
নোট:
গবেষকরা মিনামি-টোরিশিমা দ্বীপের সমুদ্রতটে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির জন্য প্রয়োজনীয় 230 মিলিয়ন মেট্রিক টন খনিজ আবিষ্কার করেছেন, যা মার্কাস দ্বীপ নামেও পরিচিত। টোকিওর দক্ষিণ-পূর্বে উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত এই বিচ্ছিন্ন জাপানি প্রবালপ্রাচীরটি একটি উত্থিত প্রবাল প্রাচীর দ্বারা গঠিত একটি ত্রিভুজাকার আকৃতি রয়েছে। দ্বীপটির একটি সমতল ভূখণ্ড রয়েছে যার সর্বোচ্চ উচ্চতা 9 মিটার এবং একটি মহাসাগরীয় জলবায়ু রয়েছে, যার গড় বার্ষিক তাপমাত্রা 25.6°C
19.সম্প্রতি, কোন রাজ্য সরকার ‘মুখ্যমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ প্রকল্প চালু করেছে?

[A] বিহার
[B] ওড়িশা
[C] গুজরাট
[D] রাজস্থান

 

সঠিক উত্তর: D [রাজস্থান]
দ্রষ্টব্য:
রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মা টঙ্কের কৃষি উপজ মান্ডিতে মুখ্যমন্ত্রী কিষাণ সম্মান নিধি, একটি আয় সহায়তা প্রকল্প চালু করেছেন। ৬৫ লাখ কৃষককে ৬৫০ কোটি টাকার প্রথম কিস্তি দেওয়া হয়েছে। যোগ্য কৃষকরা কেন্দ্রীয় PM-KISAN প্রকল্প থেকে 6000 টাকার পাশাপাশি তিনটি কিস্তিতে বার্ষিক 2000 টাকা পাবেন। সমবায় বিভাগ বাস্তবায়নের জন্য নোডাল সংস্থা।

 

20।অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিস (পিএএম) কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] একটি সাধারণ সর্দি
[B] একটি বিরল, সাধারণত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মারাত্মক সংক্রমণ
[C] এক ধরনের ক্যান্সার
[D] ফুসফুসের ব্যাকটেরিয়া সংক্রমণ

 

সঠিক উত্তর: B [একটি বিরল, সাধারণত কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মারাত্মক সংক্রমণ]
দ্রষ্টব্য:
কেরালায় অব্যাহত বৃষ্টির কারণে, স্বাস্থ্য বিভাগ অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিস (পিএএম) এর বিরুদ্ধে সতর্ক করেছে, একটি বিরল, সাধারণত নেগেলেরিয়া ফাউলেরি দ্বারা সৃষ্ট মারাত্মক মস্তিষ্কের সংক্রমণ। এই অ্যামিবা উষ্ণ, অগভীর জলে জন্মায় এবং নাক দিয়ে মস্তিষ্কে প্রবেশ করে। প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং বমি, শক্ত ঘাড়ে অগ্রসর হওয়া, খিঁচুনি, হ্যালুসিনেশন এবং কোমা। লক্ষণগুলি সাধারণত সংক্রমণের পাঁচ দিনের মধ্যে প্রদর্শিত হয়।
21।কোন দল দক্ষিণ আফ্রিকা দলকে পরাজিত করে 9তম ICC পুরুষদের T20 বিশ্বকাপ জিতেছে?

[A] ভারত
[B] আফগানিস্তান
[C] অস্ট্রেলিয়া
[D] নিউজিল্যান্ড

 

সঠিক উত্তর: A [ভারত]
দ্রষ্টব্য:
রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় পুরুষ ক্রিকেট দল, 29 শে জুন 2024-এ বার্বাডোসের কেনসিংটন ওভালে দক্ষিণ আফ্রিকাকে 7 রানে পরাজিত করে 9ম আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। 2007 সালের পর এটি ভারতের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। বিজয় ফাইনালটি রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজার টি-টোয়েন্টি অবসরকে চিহ্নিত করেছিল। কোচ হিসেবে এটিই ছিল রাহুল দ্রাবিড়ের শেষ অ্যাসাইনমেন্ট।

 

22।কোন মন্ত্রণালয় সম্প্রতি একটি eSankhiki পোর্টাল তৈরি করেছে?

[A] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[B] অর্থ মন্ত্রণালয়
[C] পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়
[D] প্রতিরক্ষা মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: C [পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় (MoSPI) পরিকল্পনাবিদ, নীতি-নির্ধারক এবং গবেষকদের জন্য রিয়েল-টাইম ডেটা প্রদানের জন্য eSankhyiki পোর্টাল চালু করেছে। এটির লক্ষ্য ডেটা ম্যানেজমেন্ট এবং শেয়ারিংকে স্ট্রীমলাইন করা, জাতীয় অ্যাকাউন্টস স্ট্যাটিস্টিক্স এবং কনজিউমার প্রাইস ইনডেক্সের মতো মূল ডেটাসেটগুলিতে অ্যাক্সেস অফার করা। পোর্টালের ডেটা ক্যাটালগ মডিউলে বিস্তারিত মেটাডেটা এবং ভিজ্যুয়ালাইজেশন সহ 2291 টিরও বেশি ডেটাসেট রয়েছে, তথ্য অ্যাক্সেসযোগ্যতা এবং তথ্যগত সিদ্ধান্ত গ্রহণ এবং জনসাধারণের ব্যবহারের জন্য পুনরায় ব্যবহারযোগ্যতা বৃদ্ধি করে।

 

23।সম্প্রতি, কোন দেশ সফলভাবে SEBEX 2 তৈরি করেছে এবং প্রত্যয়িত করেছে, একটি নতুন বিস্ফোরক যা স্ট্যান্ডার্ড ট্রিনিট্রোটোলুয়েন (TNT) থেকে 2.01 গুণ বেশি প্রাণঘাতী?

[A] ভারত
[B] বাংলাদেশ
[C] ফ্রান্স
[D] আফগানিস্তান

 

সঠিক উত্তর:A [ভারত]
দ্রষ্টব্য:
ভারত SEBEX 2 প্রত্যয়িত করেছে, একটি বিস্ফোরক TNT থেকে 2.01 গুণ বেশি শক্তিশালী, বোমা এবং ওয়ারহেডের জন্য তৈরি। ভারতীয় নৌবাহিনী দ্বারা অনুমোদিত, এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী অ-পারমাণবিক বিস্ফোরক হিসাবে বিবেচিত হয়। SEBEX 2 অতিরিক্ত ওজন ছাড়াই বর্ধিত ধ্বংসাত্মক ক্ষমতার প্রতিশ্রুতি দেয়, যার লক্ষ্য সামরিক অস্ত্রে বিপ্লব ঘটানো। এর উন্নয়ন প্রতিরক্ষা প্রযুক্তিতে উল্লেখযোগ্য রপ্তানির সম্ভাবনার ইঙ্গিত দেয়।

 

24.সম্প্রতি খবরে দেখা আইএনএস রণবীর কোন শ্রেণীর অন্তর্গত?

[A] সিউলফ
[B] রাজপুত
[C] স্করপেন
[D] কালভারী

 

সঠিক উত্তর: B [রাজপুত]
দ্রষ্টব্য:
ভারতীয় নৌ জাহাজ আইএনএস রণভীর, একটি রাজপুত শ্রেণীর গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার, একটি অপারেশনাল মোতায়েন করার জন্য বাংলাদেশের চট্টগ্রামে পৌঁছেছে। 1986 সালে চালু করা, আপগ্রেড করা জাহাজটিতে অত্যাধুনিক দেশীয় অস্ত্র এবং সেন্সর রয়েছে। এই সফরে বাংলাদেশী নৌবাহিনীর কর্মীদের সাথে পেশাদার মিথস্ক্রিয়া, কমিউনিটি আউটরিচ এবং খেলাধুলা অন্তর্ভুক্ত রয়েছে। আইএনএস রণবীর একটি মেরিটাইম পার্টনারশিপ এক্সারসাইজেও অংশ নেবে। এই সফর ভারত-বাংলাদেশ বন্ধুত্ব, সহযোগিতা এবং আঞ্চলিক নিরাপত্তা বাড়ায়, যা ভারতের সাগর উদ্যোগের সাথে মিলিত হয়।
25।প্রতি বছর কোন দিনটিকে ‘পণ্য ও পরিষেবা কর (GST) দিবস’ হিসেবে পালন করা হয়?

[A] 1 জুলাই
[B] 2 জুলাই
[C] 3 জুলাই
[D] 4 জুলাই

 

সঠিক উত্তর:A [1 জুলাই ]
দ্রষ্টব্য:
পণ্য ও পরিষেবা কর (GST) দিবস, প্রতি বছর 1 জুলাই পালন করা হয়, ভারতের রূপান্তরমূলক কর ব্যবস্থার বাস্তবায়নকে স্মরণ করে। 2024 উদযাপনটি GST-এর সপ্তম বার্ষিকীকে চিহ্নিত করে, যা পূর্বে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার দ্বারা পরিচালিত জটিল কর কাঠামোকে সহজ করার জন্য চালু করা হয়েছিল। জিএসটি ভারতের রাজস্ব ল্যান্ডস্কেপকে বৈপ্লবিক পরিবর্তন করেছে, পরোক্ষ করের সুবিন্যস্তকরণ এবং অর্থনৈতিক দক্ষতা বৃদ্ধির মাধ্যমে অর্থনীতিতে উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলেছে।

 

26.সম্প্রতি, কোন রাজ্যের গবেষকরা নারকেলের ভুসি থেকে সুপারক্যাপাসিটারগুলির জন্য সক্রিয় কার্বন তৈরি করার একটি পদ্ধতি তৈরি করেছেন?

[A] ওড়িশা
[B] কর্ণাটক
[C] কেরালা
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
গভর্নমেন্ট কলেজ ফর উইমেন, তিরুবনন্তপুরম, কেরালার গবেষকরা সুপারক্যাপাসিটারগুলির জন্য নারকেলের ভুসি থেকে সক্রিয় কার্বন তৈরি করার একটি পদ্ধতি তৈরি করেছেন। এই টেকসই, দক্ষ সমাধানটি সক্রিয় কার্বনের উচ্চ পৃষ্ঠের ক্ষেত্রফলকে ব্যবহার করে, এটি উচ্চ-কার্যকারিতা সুপারক্যাপাসিটারগুলির জন্য আদর্শ করে তোলে। এই ডিভাইসগুলি আয়নগুলির বিপরীতমুখী শোষণ এবং শোষণের মাধ্যমে চার্জ সঞ্চয় করে এবং বিতরণ করে, ইলেক্ট্রোকেমিক্যাল শক্তি সঞ্চয় করে।

 

27।গান্ধী সরোবর, সম্প্রতি তুষারধসের কারণে খবরে দেখা গেছে, কোন হিমবাহ থেকে উৎপত্তি হয়েছে?

[A] ডোকরিয়ানি হিমবাহ
[B] চোরাবাড়ি হিমবাহ
[C] মিলাম হিমবাহ
[D] নামিক হিমবাহ

 

সঠিক উত্তর: B [চোরাবাড়ি হিমবাহ]
নোট:
উত্তরাখণ্ডের কেদারনাথ মন্দিরের কাছে গান্ধী সরোবর, চোরাবাড়ি তাল নামেও পরিচিত একটি বিশাল তুষারপাত। গান্ধী সরোবর, চোরাবাড়ি বামাক হিমবাহ থেকে উদ্ভূত, যেখানে ভগবান শিব সপ্তর্ষিদের যোগ শিক্ষা দিয়েছিলেন বলে বিশ্বাস করা হয়। কেদারনাথ মন্দির, ভগবান শিবের প্রতি নিবেদিত 12টি জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি, চারধাম সার্কিটের অংশ, যার মধ্যে রয়েছে যমুনোত্রী, গঙ্গোত্রী এবং বদ্রীনাথ।

 

28।কোন দুটি রাজ্য সম্প্রতি 72,000 কোটি টাকার পার্বতী-কালিসিন্ধ-চম্বল নদী সংযোগ প্রকল্প বাস্তবায়নের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] হরিয়ানা ও পাঞ্জাব
[B] রাজস্থান ও মধ্যপ্রদেশ
[C] উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ড
[D] অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা

 

সঠিক উত্তর: B [রাজস্থান ও মধ্যপ্রদেশ]
নোট:
মধ্যপ্রদেশ এবং রাজস্থানের মুখ্যমন্ত্রীরা ভোপালে 72,000 কোটি টাকার পার্বতী-কালিসিন্ধ-চম্বল নদী সংযোগ প্রকল্পের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন। এই উদ্যোগের লক্ষ্য দক্ষিণ রাজস্থানের নদীগুলি থেকে উদ্বৃত্ত জল দক্ষিণ-পূর্ব রাজস্থান এবং মধ্যপ্রদেশের কিছু অংশে জল-অপ্রতুল জেলাগুলিতে স্থানান্তর করা। এটি 2.8 লক্ষ হেক্টর জমিতে সেচ দেবে এবং মধ্যপ্রদেশের মালওয়া এবং চম্বল অঞ্চল সহ রাজস্থানের 13টি জেলাকে উপকৃত করবে, ধর্মীয় স্থানগুলির মধ্যে আন্তঃরাজ্য সহযোগিতা এবং উন্নয়নমূলক করিডোরকে উৎসাহিত করবে।

 

29।নির্মাণ শ্রমিক মৃত্যু ইভম দিব্যাং সহায়তা যোজনা, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের সাথে যুক্ত?

[A] ঝাড়খণ্ড
[B] হরিয়ানা
[C] ছত্তিশগড়
[D] বিহার

 

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
শ্রমমন্ত্রী লখন লাল দেবাঙ্গন ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রী নির্মাণ শ্রমিক কে বাচন হেতু নিহশুল্ক কোচিং সহায়তা যোজনা চালু করেছেন। এই প্রকল্পটি 10টি জেলা জুড়ে নিবন্ধিত নির্মাণ শ্রমিকদের অর্থনৈতিকভাবে দুর্বল শিশুদের বিনামূল্যে কোচিং প্রদান করে। এটি পিএসসি, সিজি প্রফেশনাল এক্সামিনেশন বোর্ড, এসএসসি এবং ব্যাঙ্কিং এবং রেলওয়ে নিয়োগের মতো পরীক্ষাগুলি কভার করে। 9 জুন, 2020 থেকে মৃত শ্রমিকদের সন্তান এবং নির্মাণ শ্রমিক মৃত্যু ইভম দিব্যাং সহায়তা যোজনার সুবিধাভোগীরা যোগ্য। নমনীয়তার জন্য হাইব্রিড মোডে কোচিং পাওয়া যায়।

 

30।এম কে রঞ্জিতসিংহ এবং ওআরএস বনাম. ইউনিয়ন অফ ইন্ডিয়া এবং ওআরএস মামলা, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন বিষয়ের সাথে সম্পর্কিত?

[A] দারিদ্র্য এবং ক্ষুধা
[B] জলবায়ু পরিবর্তন
[C] তিন তালাক
[D] উপরের কোনটি নয়

 সঠিক উত্তর: B [জলবায়ু পরিবর্তন]

দ্রষ্টব্য:
ভারতের সুপ্রিম কোর্ট, এম কে রঞ্জিতসিংহ এবং ওরসে। বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া এবং Ors., জলবায়ু পরিবর্তন আইনশাস্ত্রে একটি নজির স্থাপন করেছে। যুগান্তকারী রায় সংবিধানের 21 এবং 14 অনুচ্ছেদের অধীনে মৌলিক অধিকার হিসাবে ‘জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে মুক্ত থাকার’ অধিকারকে প্রতিষ্ঠিত করে। এই সিদ্ধান্ত ভারতের জলবায়ু নীতিকে শাসন ও আইনকে প্রভাবিত করে, পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় এবং নাগরিকদের অধিকার রক্ষায় বিচার বিভাগের ভূমিকাকে তুলে ধরে।
31.সম্প্রতি খবরে দেখা কনকৌটি-ডৌলি জাতীয় উদ্যান কোন দেশে অবস্থিত?

[A] নাইজেরিয়া
[B] কঙ্গো
[C] কেনিয়া
[D] ব্রাজিল

 

সঠিক উত্তর: B [কঙ্গো]
দ্রষ্টব্য:
কঙ্গোর কনকোয়াটি-ডৌলি ন্যাশনাল পার্ক, বিপন্ন প্রজাতিতে সমৃদ্ধ একটি ইউনেস্কো সাইটকে হুমকি দিয়ে একটি চীনা কোম্পানির অনুসন্ধান লাইসেন্সের বিরুদ্ধে প্রতিবাদ উঠেছে। পার্কটি কঙ্গো প্রজাতন্ত্রে অবস্থিত, প্রতিবেশী ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো (DRC) থেকে আলাদা এবং এর জীববৈচিত্র্যের জন্য পরিচিত। রাজধানী, ব্রাজাভিল, কঙ্গো নদীর একটি মূল অভ্যন্তরীণ বন্দর হিসাবে কাজ করে, সংরক্ষণ উদ্বেগের মধ্যে দেশের ভৌগোলিক এবং পরিবেশগত গুরুত্ব তুলে ধরে। 
32।সম্প্রতি খবরে দেখা ‘বোর্নিও হাতির’ আইইউসিএন স্ট্যাটাস কী?

[A] দুর্বল
[B] বিপদগ্রস্ত
[C] হুমকির কাছাকাছি
[D] ন্যূনতম উদ্বেগ

 

সঠিক উত্তর: B [বিপদগ্রস্ত ]
দ্রষ্টব্য:
সম্প্রতি, বোর্নিও হাতিগুলিকে আইইউসিএন রেড লিস্টে ‘বিপন্ন’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এগুলি হল ক্ষুদ্রতম এশীয় হাতির উপপ্রজাতি এবং বোর্নিওর বৃহত্তম স্তন্যপায়ী প্রাণী। জিনগতভাবে স্বতন্ত্র, তারা প্রায় 300,000 বছর আগে পৃথকভাবে বিবর্তিত হয়েছিল। প্লাবনভূমি অঞ্চলে তাদের আবাসস্থল তেল পাম বাগান, অবকাঠামো প্রকল্প, মানব বসতি এবং চোরা শিকারের হুমকির সম্মুখীন। বোর্নিও হাতি প্রাথমিকভাবে শিকড়, ঘাস, পাতা এবং শস্য খায়। এই শ্রেণীবিভাগ তাদের ক্রমহ্রাসমান জনসংখ্যাকে রক্ষা করার জন্য জরুরী সংরক্ষণ প্রচেষ্টার উপর জোর দেয়।

 

33.সম্প্রতি আইএনএস তাবার পরিদর্শনের কারণে বন্দর শহর আলেকজান্দ্রিয়া কোন দেশে অবস্থিত?

[A] ইন্দোনেশিয়া
[B] ফ্রান্স
[C] মিশর
[D] ভারত

 

সঠিক উত্তর: C [মিশর]
দ্রষ্টব্য:
ভারতীয় নৌ জাহাজ তাবার সম্প্রতি মিশরের আলেকজান্দ্রিয়া সফর করেছে, দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি ভারতের প্রতিশ্রুতি তুলে ধরেছে। আইএনএস তাবার, 2004 সালে রাশিয়ায় চালু করা একটি তালওয়ার-শ্রেণির স্টিলথ ফ্রিগেট, “সাহস এবং গৌরব” নীতিকে মূর্ত করে। এই সফর আঞ্চলিক সহযোগিতা এবং নৌ সক্ষমতার উপর জোর দিয়ে ভারতের কৌশলগত সামুদ্রিক সম্পৃক্ততার উপর জোর দেয়।

 

34.সম্প্রতি, ভারতের সবুজ হাইড্রোজেন উদ্যোগকে সমর্থন করার জন্য কোন সংস্থা $1.5 বিলিয়ন ঋণ অনুমোদন করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[C] পুনর্গঠন ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক ব্যাংক
[D] আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা

 

সঠিক উত্তরঃ A [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংক ভারতের নিম্ন-কার্বন শক্তি উন্নয়নে সহায়তার জন্য $1.5 বিলিয়ন অনুমোদন করেছে। তহবিল সবুজ হাইড্রোজেন, ইলেক্ট্রোলাইজার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তিকে উত্সাহিত করবে। এটি ভারতের জাতীয় সবুজ হাইড্রোজেন মিশন এবং শক্তি লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ: 2030 সালের মধ্যে 500 গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা অর্জন এবং 2070 সালের মধ্যে নেট শূন্য নির্গমন।

 

35।সম্প্রতি, স্পেস এক্সপ্লোরেশন অ্যান্ড রিসার্চ এজেন্সি (SERA) মানব স্পেসফ্লাইট প্রোগ্রামের অংশীদার দেশ হিসাবে কোন দেশকে ঘোষণা করেছে?

[A] অস্ট্রেলিয়া
[B] ভারত
[C] জাপান
[D] পাকিস্তান

 

সঠিক উত্তর: B [ভারত]
দ্রষ্টব্য:
US-ভিত্তিক মহাকাশ অনুসন্ধান এবং গবেষণা সংস্থা (SERA) এবং ব্লু অরিজিন তাদের মানব স্পেসফ্লাইট প্রোগ্রামের জন্য ভারতের সাথে অংশীদারিত্ব করেছে। তারা ভবিষ্যতের নিউ শেপার্ড মিশনে সীমিত স্থানের উপস্থিতি সহ দেশগুলির নাগরিকদের জন্য ছয়টি আসন অফার করবে। নিউ শেপার্ড, একটি পুনঃব্যবহারযোগ্য সাবঅরবিটাল রকেট, নির্বাচিত মহাকাশচারীদের 100 কিলোমিটারে আন্তর্জাতিকভাবে স্বীকৃত মহাকাশ সীমানা কারমান লাইন অতিক্রম করে 11 মিনিটের যাত্রায় নিয়ে যাবে।

 

36.ভারতীয় সেনাবাহিনী সম্প্রতি কোন দেশের সেনাবাহিনীর সাথে যৌথ সামরিক মহড়া ‘মৈত্রী’ পরিচালনা করেছে?

[A] ইন্দোনেশিয়া
[B] মিশর
[C] থাইল্যান্ড
[D] ভিয়েতনাম

 

সঠিক উত্তর:C [থাইল্যান্ড]
দ্রষ্টব্য:
ভারতীয় সেনাবাহিনী 1 থেকে 15 জুলাই 2024 পর্যন্ত থাইল্যান্ডের ফোর্ট ভাচিরাপ্রাকান-এ রয়্যাল থাই আর্মির সাথে মৈত্রী মহড়া শুরু করে। 2006 সালে শুরু হওয়া এই দ্বিপাক্ষিক মহড়া প্রতিরক্ষা সহযোগিতা বাড়ায়। লাদাখ স্কাউটস সহ উভয় সেনাবাহিনীর 76 জন কর্মী অংশগ্রহণ করে। মহড়াটি শহুরে এবং জঙ্গল পরিবেশে বিদ্রোহ বিরোধী এবং সন্ত্রাসবিরোধী অভিযান, যৌথ পরিকল্পনা, কৌশলগত মহড়া এবং শারীরিক সুস্থতার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

 

37।সম্প্রতি আফগানিস্তান বিষয়ে জাতিসংঘের তৃতীয় সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?

[A] দোহা, কাতার
[B] আস্তানা, কাজাখস্তান
[C] নতুন দিল্লি, ভারত
[D] বিশকেক, কিরগিজস্তান

 

সঠিক উত্তর: A [দোহা, কাতার]
দ্রষ্টব্য:
প্রথমবারের মতো, তালেবানরা 30 জুন এবং 1 জুলাই 2024-এ দোহায় অনুষ্ঠিত আফগানিস্তান সংক্রান্ত জাতিসংঘের সম্মেলনে অংশগ্রহণ করেছিল। EU এবং SCO সহ 25টি দেশ এবং সংস্থার উপস্থিতি সত্ত্বেও, কোন উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। আফগান নাগরিক সমাজের প্রতিনিধিদের বাদ দিয়ে জাবিহুল্লাহ মুজাহিদের প্রতিনিধিত্বকারী তালেবানরা তাদের দাবি পূরণের পর যোগ দেয়। ভারতের প্রতিনিধিত্ব করেন বিদেশ মন্ত্রকের জেপি সিং। 
38.কোন সংস্থা সম্প্রতি মার্স ওডিসি অরবিটার ব্যবহার করে অলিম্পাস মনস নামে আমাদের সৌরজগতের বৃহত্তম আগ্নেয়গিরির একটি মহাকাব্যিক দৃশ্য ধারণ করেছে?

[A] ROCOSMOS
[B] JAXA
[C] NASA
[D] CNSA

 

সঠিক উত্তর: C [NASA]
দ্রষ্টব্য:
NASA এর মার্স ওডিসি অরবিটার সৌরজগতের বৃহত্তম আগ্নেয়গিরি অলিম্পাস মনসের একটি মহাকাব্যিক দৃশ্য ধারণ করেছে। 2001 সালে চালু করা ওডিসির মিশনে মঙ্গল গ্রহের পৃষ্ঠের ম্যাপিং এবং যোগাযোগ রিলে হিসেবে কাজ করা অন্তর্ভুক্ত। অলিম্পাস মনস, একটি ঢাল আগ্নেয়গিরি, 24 কিলোমিটার উচ্চ এবং 550 কিলোমিটার প্রশস্ত, পৃথিবীর মাউনা লোয়ার বামন। ওডিসি অন্য গ্রহের চারপাশে দীর্ঘতম সক্রিয় মিশনের রেকর্ড ধারণ করেছে, যা 2025 সাল পর্যন্ত স্থায়ী হবে।

 

39.সম্প্রতি খবরে দেখা ‘সিনট্রিচিয়া ক্যানিনারভিস’ কী?

[A] ম্যালওয়্যার
[B] মাকড়সার একটি প্রজাতি
[C] আবহাওয়া পর্যবেক্ষণ উপগ্রহ
[D] মরুভূমির শ্যাওলার একটি প্রজাতি

 

সঠিক উত্তর: D [মরুভূমির শ্যাওলার একটি প্রজাতি]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা Syntrichia caninervis চিহ্নিত করেছেন, একটি মরুভূমির শ্যাওলা যেখানে মহাকাশ অনুসন্ধানের সম্ভাবনা রয়েছে। এই শ্যাওলা খরা, ঠাণ্ডা এবং বিকিরণের জন্য অত্যন্ত সহনশীল, সেকেন্ডের মধ্যে 98% জলের ক্ষতি থেকে পুনরুদ্ধার করে, -196 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করে এবং 5,000 Gy-এর অর্ধ-ঘাতক ডোজ সহ গামা বিকিরণ সহ্য করে। বিশ্বব্যাপী ব্যাপকভাবে বিতরণ করা হয়, এটি মরুভূমি এবং পার্বত্য অঞ্চলে বৃদ্ধি পায়। এর অনন্য পাতার ছাউনি দক্ষতার সাথে জল সংগ্রহ করে, এটি কঠোর পরিবেশের জন্য আদর্শ করে তোলে।

 

40।সম্প্রতি খবরে দেখা যাচ্ছে ‘নৌকা বাইচ’ কোন রাজ্যের ঐতিহ্যবাহী নৌকা বাইচ?

[A] ওড়িশা
[B] পশ্চিমবঙ্গ
[C] আসাম
[D] মণিপুর

 

সঠিক উত্তর: B [পশ্চিমবঙ্গ]
দ্রষ্টব্য:
দক্ষিণ-পশ্চিম বর্ষা শুরু হওয়ার সাথে সাথে পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে শীঘ্রই নৌকা বাইচ নৌকা প্রতিযোগিতা শুরু হবে। এই ঐতিহ্যবাহী ঘোড়দৌড় সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত ঘটে, যেখানে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি পায়। হিন্দু দেবতা মনসার উপাসনার সাথে যুক্ত, সাপের দেবী, এই জাতিগুলি 90 ফুট লম্বা সোরেঙ্গি সহ বিভিন্ন ঐতিহ্যবাহী নৌকা ব্যবহার করে। জাতি কৃষি সংস্কৃতি এবং বর্ষা মৌসুমের স্ফীত নদী উদযাপন করে।
41.সম্প্রতি খবরে দেখা যাচ্ছে ‘নৌকা বাইচ’ কোন রাজ্যের ঐতিহ্যবাহী নৌকা বাইচ?

[A] ওড়িশা
[B] পশ্চিমবঙ্গ
[C] আসাম
[D] মণিপুর

 

সঠিক উত্তর: B [পশ্চিমবঙ্গ]
দ্রষ্টব্য:
দক্ষিণ-পশ্চিম বর্ষা শুরু হওয়ার সাথে সাথে পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে শীঘ্রই নৌকা বাইচ নৌকা প্রতিযোগিতা শুরু হবে। এই ঐতিহ্যবাহী ঘোড়দৌড় সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত ঘটে, যেখানে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি পায়। হিন্দু দেবতা মনসার উপাসনার সাথে যুক্ত, সাপের দেবী, এই জাতিগুলি 90 ফুট লম্বা সোরেঙ্গি সহ বিভিন্ন ঐতিহ্যবাহী নৌকা ব্যবহার করে। জাতি কৃষি সংস্কৃতি এবং বর্ষা মৌসুমের স্ফীত নদী উদযাপন করে।

 

42।কোন দেশ সম্প্রতি নতুন নোটে হলোগ্রাফিক প্রযুক্তি চালু করেছে?

[A] জাপান
[B] চীন
[C] নেপাল
[D] ফ্রান্স

 

সঠিক উত্তর: A [জাপান]
নোট:
জাপান উন্নত হলগ্রাফি সমন্বিত নতুন ব্যাঙ্কনোট প্রবর্তন করেছে, যা জাল-বিরোধী ব্যবস্থা হিসাবে ঐতিহাসিক ব্যক্তিদের 3D ঘূর্ণায়মান প্রতিকৃতি তৈরি করেছে। এই উদ্ভাবনী প্রযুক্তি বিশ্বের মুদ্রায় এই ধরনের হলোগ্রাফির প্রথম ব্যবহার হিসেবে চিহ্নিত। পুনঃডিজাইন, জাপানের 20 বছরের মধ্যে প্রথম, এর লক্ষ্য নিরাপত্তা বাড়ানো এবং জাল প্রতিরোধ করা।

 

43.সম্প্রতি, সুজাতা সৌনিক কোন রাজ্যের প্রথম মহিলা মুখ্য সচিব হয়েছেন?

[A] গুজরাট
[B] মহারাষ্ট্র
[C] হরিয়ানা
[D] রাজস্থান

 

সঠিক উত্তর: B [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
সিনিয়র IAS অফিসার সুজাতা সৌনিক মহারাষ্ট্রের প্রথম মহিলা মুখ্য সচিব (CS) হয়েছিলেন, 1960 সালে রাজ্য গঠনের পর থেকে 45 তম। তিনি অবসর নেওয়া নীতিন কারিরের স্থলাভিষিক্ত হন। শৌনিক 2025 সালের জুন পর্যন্ত এক বছরের মেয়াদে দায়িত্ব পালন করবেন। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস দ্বারা তার নিয়োগ সর্বসম্মত ছিল। স্থানান্তর অনুষ্ঠানটি মুম্বাইয়ের রাজ্য সচিবালয় মন্ত্রালয়ে হয়েছিল।

 

44.কোন বিশ্ববিদ্যালয় সম্প্রতি পঞ্চকুলায় ফরেনসিক বিজ্ঞান প্রশিক্ষণে একটি উৎকর্ষ কেন্দ্র প্রতিষ্ঠার জন্য হরিয়ানা সরকারের সাথে সহযোগিতা করেছে?

[A] জাতীয় আইন বিশ্ববিদ্যালয়
[B] ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স
[C] বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়
[D] গুজরাট ফরেনসিক সায়েন্সেস ইউনিভার্সিটি 

 

সঠিক উত্তর: D [গুজরাট ফরেনসিক সায়েন্সেস ইউনিভার্সিটি]
দ্রষ্টব্য:
হরিয়ানা সরকার এবং পঞ্চকুলায় গান্ধীনগরের জাতীয় ফরেনসিক সায়েন্স ইউনিভার্সিটি (NFSU) এর মধ্যে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়েছে। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় মন্ত্রী মনোহর লাল এবং হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিং। এই সহযোগিতার লক্ষ্য এনএফএসইউ-এর দক্ষতাকে কাজে লাগিয়ে হরিয়ানার ফৌজদারি বিচার ব্যবস্থাকে উন্নত করা। ফরেনসিক দলগুলি গুরুতর অপরাধের জন্য পরিদর্শন করবে, ফরেনসিক বিশেষজ্ঞদের চাহিদা বাড়াবে৷

 

45।কোন মন্ত্রক সম্প্রতি গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড (GIB) এবং লেসার ফ্লোরিকান সংরক্ষণের জন্য 56 কোটি টাকা অনুমোদন করেছে?

[A] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়
[B] কৃষি মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] পর্যটন মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: A [পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক (MoEFCC) গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড (GIB) এবং কম ফ্লোরিকান সংরক্ষণের পরবর্তী পর্যায়ে 56 কোটি টাকা অনুমোদন করেছে৷ 2016 সাল থেকে চলমান এই প্রোগ্রামটির লক্ষ্য এই গুরুতর বিপন্ন প্রজাতির দীর্ঘমেয়াদী পুনরুদ্ধার করা, যেখানে প্রায় 140 GIB এবং 1,000 টিরও কম কম ফ্লোরিকান বেঁচে আছে। মূল প্রচেষ্টার মধ্যে রয়েছে প্রজনন কেন্দ্র, ইন-সিটু সংরক্ষণ, কৃত্রিম প্রজনন কৌশল এবং শিকার এবং পাওয়ার লাইন সংঘর্ষের মতো হুমকি মোকাবেলা।

 

46.ভূপিন্দর সিং রাওয়াত, যিনি সম্প্রতি মারা গেছেন, কোন খেলার সাথে যুক্ত ছিলেন?

[A] হকি
[B] বাস্কেটবল
[C] ক্রিকেট
[D] ফুটবল

 

সঠিক উত্তর: D [ফুটবল]
দ্রষ্টব্য:
ভূপিন্দর সিং রাওয়াত, একজন প্রাক্তন ভারতীয় ফুটবলার, যিনি 1960 এবং 1970 এর দশকে উইঙ্গার হিসাবে তার গতির জন্য পরিচিত, তিনি 85 বছর বয়সে মারা যান। তিনি 1969 মালয়েশিয়ায় মেরদেকা টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন এবং দিল্লি গ্যারিসন, গোর্খা ব্রিগেড এবং মাফতলালের হয়ে অভ্যন্তরীণভাবে খেলেছিলেন। . রাওয়াত সন্তোষ ট্রফির জন্য জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপে পরিষেবা এবং মহারাষ্ট্রের হয়েও ছিলেন।

 

47।সম্প্রতি, কোন দেশের নৌবাহিনী ভারতের গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE) এর সাথে একটি 800 টন সমুদ্রগামী টাগের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] মায়ানমার
[B] শ্রীলঙ্কা
[C] বাংলাদেশ
[D] চীন

 

সঠিক উত্তরঃ C [বাংলাদেশ]
দ্রষ্টব্য:
বাংলাদেশ নৌবাহিনী ভারতের গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (GRSE) এর সাথে একটি 800 টন সমুদ্রগামী টাগের জন্য একটি উল্লেখযোগ্য চুক্তি স্বাক্ষর করেছে, যা প্রতিরক্ষা সরঞ্জামের জন্য ভারত থেকে $500-মিলিয়ন ঋণের লাইনের অংশ। চুক্তিটি ঢাকায় চূড়ান্ত হয়েছিল, জিআরএসই এবং বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তাদের সাক্ষী। ভারতীয় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল দীনেশ কে ত্রিপাঠির বাংলাদেশ সফর চুক্তির সাথে মিলে যায়, দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্কের উপর জোর দেয় এবং দুই দেশের মধ্যে নতুন নৌ সহযোগিতার সুযোগ অন্বেষণ করে।

 

48.সম্প্রতি, কোন দেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোর (INSTC) এর মাধ্যমে ভারতে কয়লা বহনকারী দুটি ট্রেন পাঠিয়েছে?

[A] রাশিয়া
[B] চীন
[C] ইউক্রেন
[D] বাংলাদেশ

 

সঠিক উত্তর:A [রাশিয়া]
নোট:
রাশিয়া প্রথমবারের মতো আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোর (INSTC) এর মাধ্যমে ভারতে কয়লা চালান শুরু করেছে। দুটি ট্রেন ইরানের বন্দর আব্বাস বন্দর হয়ে সেন্ট পিটার্সবার্গ থেকে মুম্বাই বন্দর পর্যন্ত 7,200 কিলোমিটার ভ্রমণ করবে। INSTC ভারত, ইরান, আজারবাইজান, রাশিয়া, মধ্য এশিয়া এবং ইউরোপের মধ্যে কার্গো চলাচল সহজতর করে শিপিং, রেল এবং সড়ক নেটওয়ার্ককে একীভূত করে। 2000 সালে প্রতিষ্ঠিত, করিডোরটির লক্ষ্য পরিবহন সহযোগিতা বাড়ানো, যা প্রাথমিকভাবে ইউরো-এশিয়ান কনফারেন্স অন ট্রান্সপোর্টের সময় সম্মত হয়েছিল।

 

49.কোন রাজ্য সম্প্রতি ‘NTR ভরোসা পেনশন স্কিম’ চালু করেছে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] অন্ধ্র প্রদেশ
[D] গুজরাট

 

সঠিক উত্তর: C [অন্ধ্রপ্রদেশ]
দ্রষ্টব্য:
অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু 1 জুলাই 2024-এ NTR ভরোসা পেনশন স্কিম চালু করেছিলেন, ব্যক্তিগতভাবে সুবিধাভোগীদের পেনশন বিতরণ করেছিলেন। এই স্কিমটি, তেলেগু দেশম পার্টি (টিডিপি) সরকারের দ্বারা পরিপূর্ণ একটি প্রতিশ্রুতি, বিভিন্ন বিভাগের জন্য মাসিক পেনশন বৃদ্ধি করে: বয়স্ক, বিধবা এবং অন্যান্যদের জন্য 3,000 টাকা থেকে 4,000 টাকা এবং গুরুতরভাবে অক্ষম ব্যক্তিদের জন্য 15,000 টাকা পর্যন্ত৷ এই উদ্যোগের লক্ষ্য সামাজিক নিরাপত্তা বৃদ্ধি করা, যেখানে 28টি বিভাগে 6.531 মিলিয়ন সুবিধাভোগীদের মধ্যে 4,408 কোটি টাকা বিতরণ করা হয়েছে।
50।এআই ওয়াশিংয়ের প্রাথমিক উদ্দেশ্য কী, সম্প্রতি খবরে দেখা গেছে?

[A] AI-তে মানুষের আগ্রহকে পুঁজি করা
[B] পণ্যের গুণমান উন্নত করা
[C] পরিবেশ সুরক্ষা বৃদ্ধি করা
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: A [AI-তে মানুষের আগ্রহকে পুঁজি করা ]
দ্রষ্টব্য:
এআই ওয়াশিং একটি প্রতারণামূলক অভ্যাস যেখানে কোম্পানিগুলি আরও উন্নত দেখানোর জন্য এবং এআই-এর জনপ্রিয়তাকে পুঁজি করার জন্য এআই প্রযুক্তি ব্যবহার করার মিথ্যা দাবি করে। এর মধ্যে ওভারস্টেটিং ক্ষমতা জড়িত থাকতে পারে, যেমন বলা যে একটি চ্যাটবট AI ব্যবহার করে যখন এটি কেবল কীওয়ার্ডের সাথে মেলে। গ্রীনওয়াশিং এর মতই, এআই ওয়াশিং গ্রাহক এবং বিনিয়োগকারীদের বিভ্রান্ত করে, যার ফলে তারা অনাগত প্রযুক্তিগত সুবিধার জন্য অতিরিক্ত অর্থ প্রদান করে। এটি বিশ্বাসকে ক্ষুন্ন করে এবং প্রকৃত উদ্ভাবনী কোম্পানিগুলির সনাক্তকরণকে জটিল করে তোলে।

 

 

 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!