দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 17, 2024

দৈনিক কারেন্ট অ্যাফেয়ার্স কুইজ: সেপ্টেম্বর 17, 2024

1.সম্প্রতি, INDUS-X সামিটের তৃতীয় সংস্করণ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] রাশিয়া
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] অস্ট্রেলিয়া
[D] যুক্তরাজ্য

 

সঠিক উত্তর: B [মার্কিন যুক্তরাষ্ট্র]
দ্রষ্টব্য:
তৃতীয় INDUS-X শীর্ষ সম্মেলন মার্কিন যুক্তরাষ্ট্রে সমাপ্ত হয়েছে, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যৌথ প্রতিরক্ষা উদ্ভাবনকে এগিয়ে নিয়ে গেছে। এটি 2023 সালে ভারতীয় প্রধানমন্ত্রীর মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফরের সময় চালু করা হয়েছিল। লক্ষ্য হল উভয় দেশের সরকার, ব্যবসা এবং একাডেমিক প্রতিষ্ঠানের মধ্যে কৌশলগত প্রযুক্তিগত অংশীদারিত্ব এবং প্রতিরক্ষা সহযোগিতা প্রসারিত করা। INDUS-X যৌথ চ্যালেঞ্জ, উদ্ভাবন তহবিল এবং শিল্প-স্টার্টআপ সহযোগিতা জড়িত একটি প্রতিরক্ষা উদ্ভাবন সেতু হিসাবে কাজ করবে। ফোকাস এলাকায় সহ-উৎপাদনকারী জেট ইঞ্জিন, দূরপাল্লার আর্টিলারি এবং পদাতিক যান। এটির নেতৃত্বে রয়েছে iDEX (ভারত) এবং DIU (US)।

 

2.টাইফুন ইয়াগি দ্বারা ক্ষতিগ্রস্ত দেশগুলিকে মানবিক সহায়তা প্রদানের জন্য ভারত সম্প্রতি চালু করা অভিযানের নাম কী?

[A] অপারেশন বিকাশ
[B] অপারেশন সদ্ভাব
[C] অপারেশন বীর
[D] অপারেশন কাবেরী

 

সঠিক উত্তর: B [অপারেশন সদ্ভাব]
দ্রষ্টব্য:
টাইফুন ইয়াগি দ্বারা ক্ষতিগ্রস্ত মিয়ানমার, লাওস এবং ভিয়েতনামে মানবিক সহায়তা প্রদানের জন্য ভারত অপারেশন সদ্ভাব চালু করেছে।
এ বছর এশিয়ার সবচেয়ে শক্তিশালী ঝড়ের কারণে এই দেশগুলো ব্যাপক বন্যার সম্মুখীন হয়েছে। ভারত আইএনএস সাতপুরার মাধ্যমে মায়ানমারে 10 টন সাহায্য পাঠিয়েছে, যার মধ্যে রয়েছে শুকনো রেশন, পোশাক এবং ওষুধ। একটি সামরিক বিমান ভিয়েতনামে 35 টন এবং লাওসকে 10 টন সাহায্য দিয়েছে, যার মধ্যে রয়েছে জেনসেট, জল পরিশোধক, স্বাস্থ্যবিধি আইটেম, মশারি, কম্বল এবং ঘুমের ব্যাগ। ভারতের দ্রুত প্রতিক্রিয়া তার ‘অ্যাক্ট ইস্ট পলিসি’ এবং ASEAN-এর মধ্যে মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ (HADR) এর বিস্তৃত প্রচেষ্টার সাথে সারিবদ্ধ।

 

3.উদ্যোক্তাদের ব্যাপক সহায়তা প্রদানের জন্য সম্প্রতি কোন মন্ত্রণালয় ‘ভাস্কর উদ্যোগ’ চালু করেছে?

[A] বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়
[B] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
[C] যোগাযোগ মন্ত্রণালয়
[D] বিদ্যুৎ মন্ত্রণালয়

 সঠিক উত্তর: A [বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়]

দ্রষ্টব্য:
ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT), বাণিজ্য ও শিল্প মন্ত্রক ভারতের স্টার্টআপ ইকোসিস্টেমকে উৎসাহিত করতে ‘ভাস্কর’ নামে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করেছে। প্ল্যাটফর্মটি স্টার্টআপ ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে ভারত স্টার্টআপ নলেজ অ্যাক্সেস রেজিস্ট্রি (ভাস্কর) উদ্যোগের অংশ। এটি স্টার্টআপ, পরিষেবা প্রদানকারী, বিনিয়োগকারী, পরামর্শদাতা এবং সরকারি সংস্থাগুলির মধ্যে সহযোগিতাকে কেন্দ্রীভূত এবং উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। এই উদ্যোগটি উদ্ভাবন এবং উদ্যোক্তার ক্ষেত্রে বিশ্বব্যাপী নেতা হওয়ার জন্য ভারতের লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ। ভারতে 1,46,000 টিরও বেশি DPIIT-স্বীকৃত স্টার্টআপ রয়েছে এবং BHASKAR উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির জন্য এক-স্টপ ডিজিটাল সমাধান প্রদানের লক্ষ্য রাখে।

 

4.সম্প্রতি, ‘গ্লোবাল বায়ো-ইন্ডিয়া 2024’-এর চতুর্থ সংস্করণ কোথায় আয়োজিত হয়েছিল?

[A] বেঙ্গালুরু
[B] হায়দ্রাবাদ
[C] নতুন দিল্লি
[D] চেন্নাই

 

সঠিক উত্তর: C [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
4র্থ গ্লোবাল বায়ো-ইন্ডিয়া 2024 ইভেন্টটি 14 সেপ্টেম্বর 2024 তারিখে নয়াদিল্লিতে সমাপ্ত হয়েছে। এটি একটি তিন দিনের ইভেন্ট ছিল যা বায়োটেক রিসার্চ, ডেভেলপমেন্ট এবং ম্যানুফ্যাকচারিংয়ে ভারতের সম্ভাবনাকে তুলে ধরে। ইভেন্টটি 2021 সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে।
এটি ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীনে বায়োটেকনোলজি বিভাগ এবং BIRAC দ্বারা আয়োজিত হয়েছিল। অংশীদার দেশ ছিল দক্ষিণ কোরিয়া। ডাঃ জিতেন্দ্র সিং 12 সেপ্টেম্বর 2024-এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। থিম ছিল ‘বায়োটেক ইনোভেশন’ এবং ‘বায়ো-উৎপাদন,’ ভারতকে একটি বৈশ্বিক হাব হিসাবে প্রচার করা

 

5.“বিশ্ব ওজোন দিবস 2024” এর থিম কি?

[A] মন্ট্রিল প্রোটোকল: জলবায়ু কর্মের অগ্রগতি
[B] বিশ্বব্যাপী সহযোগিতা পৃথিবীতে জীবন রক্ষা করে
[C] ঠাণ্ডা রাখুন এবং চালিয়ে যান
[D] জীবনের জন্য ওজোন

সঠিক উত্তর: A [ মন্ট্রিল প্রোটোকল: জলবায়ু কর্মের অগ্রগতি]
দ্রষ্টব্য:
ওজোন স্তর ক্ষয় সম্পর্কে সচেতনতা বাড়াতে 1995 সাল থেকে 16 সেপ্টেম্বর বিশ্ব ওজোন দিবস পালিত হয়। ভারতে, পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রকের অধীনে ওজোন সেল জাতীয় এবং রাজ্য স্তরে এই দিনটি পালন করে।
দিবসটি 1994 সালে 1987 সালের 16 সেপ্টেম্বর মন্ট্রিল প্রোটোকল স্বাক্ষরের স্মরণে জাতিসংঘ কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল।
প্রথম বিশ্ব ওজোন দিবস 1995 সালে পালিত হয়েছিল। 30তম বিশ্ব ওজোন দিবস 2024-এর থিম হল “মন্ট্রিল প্রোটোকল: অগ্রসর জলবায়ু কর্ম, ওজোন স্তর রক্ষা এবং জলবায়ু কর্মের প্রচারে প্রোটোকলের ভূমিকা হাইলাইট করা।
SOURCE-gktoday.in

 ©kamaleshforeducation.in(2023)

 

error: Content is protected !!