কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-সেপ্টেম্বর ২০২৪-PART-3

 

কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-সেপ্টেম্বর ২০২৪

গতকাল পর্যন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন  

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ-সেপ্টেম্বর ২০২৪

PART -3

1.সম্প্রতি খবরে দেখা সাতকোসিয়া টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] ওড়িশা
[B] হরিয়ানা
[C] কেরালা
[D] তামিলনাড়ু

 

সঠিক উত্তর:A [ওড়িশা]
নোট:
ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (এনটিসিএ) সাড়ে চার বছরের স্থগিতাদেশের পরে সাতকোসিয়া টাইগার রিজার্ভ, ওডিশার বড় বিড়াল স্থানান্তর প্রকল্প পুনরায় শুরু করার অনুমোদন দিয়েছে। সাতকোসিয়া টাইগার রিজার্ভ ওডিশায় অবস্থিত, চারটি জেলায় বিস্তৃত: আঙ্গুল, কটক, বৌধ এবং নয়াগড়। এটি 1,136.70 বর্গ কিলোমিটার জুড়ে, যার মূল এলাকা 523.61 বর্গ কিলোমিটার, এবং এটি মহানদী এলিফ্যান্ট রিজার্ভের অংশ। রিজার্ভটি ডেকান উপদ্বীপ এবং পূর্ব ঘাট অঞ্চলের মিলনস্থল। ভূখণ্ডটি ঢাল ও উপত্যকা সহ পাহাড়ি; এর মধ্য দিয়ে মহানদী বয়ে গেছে।

 

2.সম্প্রতি খবরে দেখা যায় Hrim-2 ব্যালিস্টিক মিসাইল কোন দেশ তৈরি করেছে?

[A] ভারত
[B] চীন
[C] জাপান
[D] ইউক্রেন

 

সঠিক উত্তর: D [ইউক্রেন]
নোট:
ইউক্রেন সফলভাবে তার প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, যার নাম Hrim-2, তার প্রতিরক্ষা শিল্প দ্বারা উন্নত। Hrim-2, গ্রিম, গ্রম, বা OTRK Sapsan নামেও পরিচিত, একটি ইউক্রেনীয় স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। এটি একটি কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং একাধিক রকেট লঞ্চারের বৈশিষ্ট্যগুলিকে একত্রিত করে। আন্তর্জাতিক নিয়ম মেনে চলার জন্য Hrim-2-এর রপ্তানি সংস্করণের পরিসীমা 280 কিমি পর্যন্ত সীমাবদ্ধ। ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য, ক্ষেপণাস্ত্রের রেঞ্জ 700 কিলোমিটার পর্যন্ত প্রসারিত। সাপসান সিস্টেমে একটি 10-চাকার লঞ্চার রয়েছে যা দুটি ক্ষেপণাস্ত্র বহন করে এবং রাশিয়ার ইস্কান্দার ক্ষেপণাস্ত্রের মতো আধুনিক বিমান প্রতিরক্ষা এড়াতে পারে।

 

3.কোন রাজ্য নভেম্বরে ‘মহিলা এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি 2024’ আয়োজন করবে?

[A] বিহার
[B] হরিয়ানা
[C] উত্তর প্রদেশ
[D] ওড়িশা

 

সঠিক উত্তর:A [বিহার]
দ্রষ্টব্য:
2024 সালের মহিলা এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকি টুর্নামেন্ট 11-20 নভেম্বর বিহারের রাজগীরে অনুষ্ঠিত হবে। এই ইভেন্টটি বিহারের জন্য একটি মাইলফলক, কারণ এটি নতুন-উন্নত রাজগীর হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ভারত, চীন, জাপান এবং কোরিয়া সহ এশিয়ার শীর্ষস্থানীয় দলগুলি এই টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে। এই ইভেন্টটি হকির প্রচার এবং আন্তর্জাতিক ক্রীড়া আয়োজনে বিহারের প্রতিশ্রুতি তুলে ধরে। স্টেডিয়ামের উদ্বোধন এবং স্থানীয় নেতৃবৃন্দের সমর্থন বিশ্বব্যাপী অনুষ্ঠানের জন্য বিহারের প্রস্তুতি প্রদর্শন করে।

 

4.সম্প্রতি সংবাদে উল্লেখ করা ‘অ্যাসিটানিলাইড’ কী?

[A] সমালোচনামূলক খনিজ
[B] AI টুল
[C] সিন্থেটিক জৈব যৌগ
[D] আক্রমণাত্মক আগাছা

 

সঠিক উত্তর: C [সিন্থেটিক জৈব যৌগ]
দ্রষ্টব্য:
সম্প্রতি, পাত্রের মধ্যে অ্যাসিটানিলাইড ব্যাগগুলি স্থানান্তর করার সময় পাঁচজন লোক অজ্ঞান হয়ে পড়েছিল এবং বিশাখাপত্তনমে হাসপাতালে ভর্তি হয়েছিল। Acetanilide হল C8H9NO সূত্র সহ একটি সিন্থেটিক জৈব যৌগ, যা N-phenylacetamide বা acetanil নামেও পরিচিত। এটি অ্যাসিটিক অ্যাসিডের সাথে সম্পর্কিত একটি সাদা, গন্ধহীন কঠিন এবং এটি 1886 সালে প্রথম জ্বর-হ্রাসকারী ওষুধ হিসাবে ব্যবহৃত হয়েছিল।
অ্যাসিটানিলাইড মাথাব্যথা এবং ক্র্যাম্প সহ ব্যথা উপশমের জন্য ব্যবহৃত হয়েছিল, কিন্তু বিষাক্ত পার্শ্বের কারণে এটি মূলত অ্যাসিটামিনোফেন (প্যারাসিটামল) দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। প্রভাব যা হিমোগ্লোবিন ফাংশন প্রভাবিত করে। এটি এখনও রঞ্জক, রাবার এবং অন্যান্য রাসায়নিক উত্পাদনের মধ্যবর্তী হিসাবে ব্যবহৃত হয়।

 

5.সম্প্রতি, কোন ভারতীয় ক্রীড়াবিদ ‘এশিয়ান ক্যাডেট জুডো চ্যাম্পিয়নশিপে’ রৌপ্য পদক জিতেছেন?

[A] হিমাংশী টোকাস
[B] তুলিকা মান
[C] জয়া চৌধুরী
[D] সুশীলা দেবী

 

সঠিক উত্তরঃA [হিমাংশী টোকাস]
দ্রষ্টব্য:
হিমাংশি টোকাস এশিয়ান ক্যাডেট এবং জুনিয়র জুডো চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জিতেছে। ঘটনাটি ঘটেছে দক্ষিণ কোরিয়ার মুংইয়ং শহরে। হিমাংশী মহিলাদের 63-কিলোগ্রাম ওজন বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি 19 বছর বয়সী এবং খেলো ভারত প্রোগ্রামের অংশ। প্রতিযোগিতায় ভারতের ১২ জন সদস্য অংশগ্রহণ করেন। ইভেন্টটি মুঙ্গইয়ং জিমনেসিয়ামে শেষ হয়।

 

6.খবরে দেখা গেল মুশি নদী কোন নদীর উপনদী?

[A] গোদাবরী নদী
[B] কৃষ্ণা নদী
[C] কাবেরী নদী
[D] নর্মদা নদী

 

সঠিক উত্তর: B [কৃষ্ণা নদী]
দ্রষ্টব্য:
গ্রেটার হায়দ্রাবাদ মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (GHMC) প্রবল বৃষ্টির কারণে মুসি নদীর পানি বৃদ্ধির কারণে নাগরিকদের বাড়ির ভিতরে থাকার পরামর্শ দিয়েছে। মুসি নদী তেলেঙ্গানার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে এবং এটি কৃষ্ণা নদীর একটি উপনদী। নদীটি ঐতিহাসিকভাবে মুচুকুন্দা নদী নামে পরিচিত ছিল। হায়দ্রাবাদ তার তীরে অবস্থিত, নদীটি শহরের পুরানো এবং নতুন অংশগুলিকে বিভক্ত করেছে। মুসি নদী ভিকারাবাদের কাছে অনন্তগিরি পাহাড়ে উৎপন্ন হয়েছে, যা কৃষ্ণা নদীর সাথে মিলিত হওয়ার আগে প্রায় 240 কিমি জুড়ে। হিমায়ত সাগর ও ওসমান সাগর নামে দুটি বাঁধ মুশি নদীর উপর নির্মিত।

 

7.ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB), সম্প্রতি তার 7 তম প্রতিষ্ঠা দিবস চিহ্নিত করেছে, কোন মন্ত্রকের অধীনে কাজ করে?

[A] স্বরাষ্ট্র মন্ত্রণালয়
[B] বাণিজ্য মন্ত্রণালয়
[C] অর্থ মন্ত্রণালয়
[D] যোগাযোগ মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: D [যোগাযোগ মন্ত্রণালয়]
নোট:
ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (IPPB) সম্প্রতি তার 7 তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করেছে৷ আইপিপিবি ভারত সরকারের 100% মালিকানা সহ যোগাযোগ মন্ত্রকের ডাক বিভাগের অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল। এটির লক্ষ্য ভারতের প্রতিটি পরিবারে দক্ষ ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করা, আর্থিক নিরাপত্তা এবং ক্ষমতায়ন বৃদ্ধি করা। IPPB সারা দেশে 1,61,000 টিরও বেশি পোস্ট অফিসের একটি বিশাল পোস্টাল নেটওয়ার্ক ব্যবহার করে। প্রদত্ত পরিষেবাগুলির মধ্যে রয়েছে সঞ্চয় এবং চলতি অ্যাকাউন্ট, সরাসরি সুবিধা স্থানান্তর, বিল এবং ইউটিলিটি পেমেন্ট এবং ঋণ এবং বীমার মতো তৃতীয় পক্ষের পণ্যগুলিতে অ্যাক্সেস।

 

8.সম্প্রতি খবরে দেখা ডুরান্ড কাপ কোন খেলার সাথে যুক্ত?

[A] বাস্কেটবল
[B] ফুটবল
[C] হকি
[D] ক্রিকেট

 

সঠিক উত্তর: B [ফুটবল]
দ্রষ্টব্য:
নর্থইস্ট ইউনাইটেড এফসি পেনাল্টি শুটআউটে মোহনবাগান সুপার জায়ান্টকে ৪-৩ গোলে হারিয়ে তার প্রথম ডুরান্ড কাপ শিরোপা জিতেছে। ফাইনালটি 31 আগস্ট 2024-এ কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে অনুষ্ঠিত হয়েছিল। 27 জুলাই থেকে 31 আগস্ট 2024 পর্যন্ত 133তম ডুরান্ড কাপ, এশিয়ার প্রাচীনতম ফুটবল টুর্নামেন্ট, কলকাতা, কোকরাঝার, জামশেদপুর এবং শিলং-এ খেলা হয়েছিল। মোহনবাগান, ডুরান্ড কাপ জিতেছে, তার শিরোপা রক্ষা করতে পারেনি। মোহনবাগান প্রথমার্ধে দুটি গোলে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে দুটি গোলে সমতা আনে নর্থইস্ট ইউনাইটেড। পেনাল্টি শুটআউটে, NEUFC-এর গোলরক্ষক গুরমিত সিং জয়ের জন্য দুটি গুরুত্বপূর্ণ সেভ করেছিলেন৷ ডুরান্ড কাপ এশিয়ার প্রাচীনতম ফুটবল টুর্নামেন্ট, এবং 2024 সংস্করণটি এটির 133তম বছর ছিল৷ আসামের গুয়াহাটিতে অবস্থিত NEUFC হল ইন্ডিয়ান সুপার লিগে উত্তর-পূর্বের একমাত্র ক্লাব।

 

9.সম্প্রতি, ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা ডিজিটাল কৃষি মিশনের জন্য কত তহবিল অনুমোদন করেছে?

[A] 500 কোটি টাকা
[B] 2,500 কোটি টাকা
[C] 2,817 কোটি টাকা
[D] 1,500 কোটি টাকা

 

সঠিক উত্তর: C [2,817 কোটি টাকা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা ডিজিটাল কৃষি মিশনের অনুমোদন দিয়েছে যার বাজেট রুপির। 2817 কোটি। এই মিশনের জন্য কেন্দ্রীয় শেয়ার হল রুপি। 1940 কোটি। মিশনটি ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (ডিপিআই), ডিজিটাল জেনারেল ক্রপ এস্টিমেশন সার্ভে (ডিজিসিইএস) এবং অন্যান্য আইটি প্রকল্পের মাধ্যমে ডিজিটাল কৃষি উদ্যোগকে সমর্থন করে। ডিপিআই-এর অধীনে তিনটি প্রধান উপাদান হল এগ্রিস্ট্যাক, কৃষি সিদ্ধান্ত সমর্থন ব্যবস্থা (ডিএসএস), এবং মৃত্তিকা প্রোফাইল মানচিত্র। এই উপাদানগুলির লক্ষ্য কৃষকদের বিভিন্ন পরিষেবা অ্যাক্সেস করার জন্য সমাধান প্রদান করা। এগ্রিস্ট্যাকের মধ্যে একটি কৃষক রেজিস্ট্রি, জিও-রেফারেন্সযুক্ত গ্রামের মানচিত্র এবং রাজ্য সরকার দ্বারা পরিচালিত একটি ফসল বপন রেজিস্ট্রি অন্তর্ভুক্ত থাকবে

 

10.সম্প্রতি খবরে দেখা গেছে বান্দিপুর টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] রাজস্থান
[B] বিহার
[C] কর্ণাটক
[D] তেলেঙ্গানা

 

সঠিক উত্তর: C [কর্নাটক]
দ্রষ্টব্য:
একটি হাতির টহল দল সম্প্রতি বান্দিপুর টাইগার রিজার্ভের মাদ্দুর রেঞ্জে রেল ব্যারিকেডে আটকে থাকা একটি টাস্করকে উদ্ধার করেছে। বান্দিপুর টাইগার রিজার্ভ কর্ণাটকের মহীশূর এবং চামরাজানগর জেলায়, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালার ত্রি-জংশনে অবস্থিত। ভৌগোলিকভাবে, এটি পশ্চিম ও পূর্ব ঘাটের একটি “পরিবেশগত সঙ্গম”।
মহীশূর রাজ্যের শাসকদের জন্য সংরক্ষিত স্থানটি একসময় শিকারের জায়গা ছিল। এটি 1931 সালে মহীশূরের মহারাজা কর্তৃক ভেনুগোপালা বন্যপ্রাণী পার্ক হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 1973 সালে প্রজেক্ট টাইগারের অধীনে বান্দিপুর টাইগার রিজার্ভ হিসাবে সম্প্রসারিত হয়েছিল। রিজার্ভটি উত্তরে কাবিনী নদী এবং দক্ষিণে মোয়ার নদী দ্বারা সীমাবদ্ধ। বান্দিপুর একটি গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু অনুভব করে যেখানে স্বতন্ত্র ভেজা এবং শুষ্ক ঋতু রয়েছে।
11.কোন সংস্থা সম্প্রতি “ভারত উন্নয়ন আপডেট: পরিবর্তনশীল বৈশ্বিক প্রেক্ষাপটে ভারতের বাণিজ্য সুযোগ” রিপোর্ট প্রকাশ করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[C] জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি
[D] আন্তর্জাতিক শ্রম সংস্থা

 

সঠিক উত্তরঃ A [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংক জানিয়েছে যে বৈশ্বিক পরিস্থিতি চ্যালেঞ্জিং সত্ত্বেও ভারতের মধ্যমেয়াদী দৃষ্টিভঙ্গি ইতিবাচক রয়েছে। ভারতের প্রবৃদ্ধি 2024-25 অর্থবছরে 7% এ পৌঁছাবে এবং 2025-26 এবং 2026-27 সালে শক্তিশালী থাকবে বলে আশা করা হচ্ছে। বিশ্বব্যাংক 3 সেপ্টেম্বর 2024-এ ‘ভারত উন্নয়ন আপডেট: পরিবর্তনশীল বৈশ্বিক প্রেক্ষাপটে ভারতের বাণিজ্যের সুযোগ’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। শক্তিশালী রাজস্ব বৃদ্ধি এবং রাজস্ব একীকরণের সাথে, ঋণ-থেকে-জিডিপি অনুপাত 2023-তে 83.9% থেকে হ্রাস পাবে বলে অনুমান করা হয়েছে। 2026-27 সালের মধ্যে 24 থেকে 82%। চলতি হিসাবের ঘাটতি 2026-27 পর্যন্ত জিডিপির প্রায় 1 থেকে 1.6% থাকবে বলে আশা করা হচ্ছে। বিশ্বব্যাংক প্রবৃদ্ধির জন্য বাণিজ্যের গুরুত্বের ওপর জোর দিয়েছে কিন্তু উল্লেখ করেছে যে বর্ধিত সুরক্ষাবাদ এবং বাধা বাণিজ্যের সুযোগ সীমিত করতে পারে।

 

12।বন্দর সেরি বেগাওয়ান, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের কারণে খবরে, কোন দেশের রাজধানী?

[A] থাইল্যান্ড
[B] ইন্দোনেশিয়া
[C] ব্রুনাই
[D] মালয়েশিয়া

 

সঠিক উত্তর: C [ব্রুনাই]
দ্রষ্টব্য:
ভারতের প্রধানমন্ত্রী বন্দর সেরি বেগাওয়ানে তার সফরের সময় বাণিজ্যিক ও সাংস্কৃতিক সংযোগ বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে ব্রুনাইয়ের সাথে শক্তিশালী সম্পর্কের আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন। ব্রুনাই দক্ষিণ-পূর্ব এশিয়ার বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত এবং উত্তর ও পূর্ব গোলার্ধ উভয় ক্ষেত্রেই অবস্থিত। এটি উত্তরে দক্ষিণ চীন সাগর দ্বারা বেষ্টিত এবং মালয়েশিয়া দ্বারা বেষ্টিত, দুটি অ-সংলগ্ন অংশ সারাওয়াক দ্বারা বিভক্ত। রাজধানী এবং বৃহত্তম শহর হল বন্দর সেরি বেগাওয়ান, এবং সর্বোচ্চ পয়েন্ট হল বুকিত প্যাগন, মালয়েশিয়ার সীমান্ত বরাবর 6,069 ফুটে পৌঁছেছে। ব্রুনাইয়ের বেলাইত, পান্ডারুয়ান এবং টুটং সহ বেশ কয়েকটি নদী রয়েছে এবং এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি উল্লেখযোগ্য তেল উৎপাদনকারী।

 

13.সম্প্রতি, ভারতের রাষ্ট্রপতি মহারাষ্ট্রের কোন জেলায় ‘বিশ্বশান্তি বুদ্ধ বিহার’ উদ্বোধন করেছেন?

[A] কোলহাপুর
[B] রায়গড়
[C] লাতুর
[D] গোন্দিয়া

 

সঠিক উত্তর: C [লাতুর]
দ্রষ্টব্য:
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু লাতুর জেলার উদগীরে বিশ্বশান্তি বুদ্ধ বিহার উদ্বোধন করেছেন। তিনি বিহারের অভ্যন্তরে গৌতম বুদ্ধের একটি মূর্তি স্থাপন করেন এবং ডঃ বাবাসাহেব আম্বেদকরকে তাঁর মূর্তির উপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান। অনুষ্ঠানটিতে একটি ঐতিহ্যবাহী বুদ্ধ পূজা অনুষ্ঠান ছিল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণন, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং অন্যান্য নেতারা। বিহারটি 15 হেক্টর জুড়ে বিস্তৃত কর্ণাটকের কালবুর্গির বুদ্ধ বিহারের একটি প্রতিরূপ। এটিতে 1,200 অনুসারীদের জন্য একটি ধ্যান কেন্দ্র রয়েছে এবং এর প্রধান প্রবেশদ্বার সাঁচি স্তূপ দ্বারা অনুপ্রাণিত।

 

14.সম্প্রতি, কোন দেশ ভারত ও চীন থেকে পর্যটন বাড়াতে একটি নতুন বিশ্বস্ত ট্যুর অপারেটর স্কিম (TTOS) ঘোষণা করেছে?

[A] নিউজিল্যান্ড
[B] চিলি
[C] দক্ষিণ আফ্রিকা
[D] জাপান

সঠিক উত্তর: C [দক্ষিণ আফ্রিকা]
নোট:
দক্ষিণ আফ্রিকা ভারত এবং চীনকে কেন্দ্র করে একটি নতুন বিশ্বস্ত ট্যুর অপারেটর স্কিম (TTOS) ঘোষণা করেছে। এই স্কিমটি আগামী বছরের জানুয়ারিতে শুরু হবে এবং এর লক্ষ্য ভিসা ব্যবস্থা সংস্কার করা। এটি পর্যটনের চাকরি বাড়ানো এবং দক্ষিণ আফ্রিকাকে বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির পর্যটকদের পছন্দের গন্তব্য হতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। TTOS আরো পর্যটকদের আকৃষ্ট করার বাধা দূর করবে। বর্তমানে, ভারতীয় পর্যটকরা দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক দর্শনার্থীদের মাত্র 3.9%।

 

15।সম্প্রতি, ভারতীয় নৌবাহিনী সাবমেরিন উদ্ধার সহায়তা সহযোগিতা বাড়াতে কোন দেশের নৌবাহিনীর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে?

[A] অস্ট্রেলিয়া
[B] মালয়েশিয়া
[C] দক্ষিণ আফ্রিকা
[D] ইন্দোনেশিয়া

 

সঠিক উত্তর: C [দক্ষিণ আফ্রিকা]
নোট:
ভারতীয় নৌবাহিনী এবং দক্ষিণ আফ্রিকার নৌবাহিনী জরুরী পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার নৌবাহিনীর সাবমেরিন ক্রুদের নিরাপত্তা নিশ্চিত করে নৌ সহযোগিতা বাড়ানোর জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির অধীনে, ভারতীয় নৌবাহিনী প্রয়োজনের সময় তার ডিপ সাবমারজেন্স রেসকিউ ভেহিকেল (ডিএসআরভি) মোতায়েন করে সহায়তা করবে। এটি ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সমুদ্র সম্পর্ককে শক্তিশালী করে। চুক্তিটি 2023 সালের একটি ঘটনা অনুসরণ করে যেখানে কেপটাউনের উপকূলে তিনজন দক্ষিণ আফ্রিকান নৌবাহিনীর কর্মী মারা গিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকা, কয়েকটি সাবমেরিন সহ, ভারতের DSRV থেকে উপকৃত হবে, যা সাবমেরিন উদ্ধার এবং গোপন অপারেশনের জন্য ব্যবহৃত হয়।

 

16.সম্প্রতি, কোন দেশ 20তম ‘হেডস অফ এশিয়ান কোস্ট গার্ড এজেন্সি মিটিং (HACGAM)’ আয়োজন করেছে?

[A] ভিয়েতনাম
[B] ভারত
[C] দক্ষিণ কোরিয়া
[D] ইন্দোনেশিয়া

 

সঠিক উত্তর: C [দক্ষিণ কোরিয়া]
দ্রষ্টব্য:
ভারতীয় উপকূলরক্ষী 2024 সালের 2-6 সেপ্টেম্বর দক্ষিণ কোরিয়ার ইনচিওনে এশিয়ান কোস্ট গার্ড এজেন্সি মিটিং (HACGAM)-এর 20তম প্রধানগুলিতে অংশ নিয়েছিল৷ বৈঠকটি দক্ষিণ কোরিয়ার কোস্ট গার্ড দ্বারা আয়োজিত হয়েছিল৷ ভারতীয় উপকূল রক্ষী 4 সেপ্টেম্বর 2024-এ দক্ষিণ কোরিয়ান কোস্ট গার্ডের সাথে তার 12 তম বার্ষিক দ্বিপাক্ষিক বৈঠক করেছে। আলোচনা সামুদ্রিক আইন প্রয়োগ, সমুদ্রে নিরাপত্তা, সামুদ্রিক পরিবেশ সুরক্ষা, এবং মানুষ, মাদক এবং অস্ত্রের অবৈধ পাচার প্রতিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করে। দক্ষিণ-পূর্ব এশীয় জলসীমায়, বিশেষ করে মালাক্কা প্রণালীতে জলদস্যুতার সমস্যা সমাধানের জন্য 2004 সালে জাপান দ্বারা HACGAM চালু করা হয়েছিল।

 

17.সম্প্রতি, কোন মন্ত্রক ভারতে GNSS-ভিত্তিক ইলেক্ট্রনিক টোল কালেকশন (ETC) সিস্টেম বাস্তবায়নের ঘোষণা করেছে?

[A] প্রতিরক্ষা মন্ত্রক
[B] সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক
[C] নগর উন্নয়ন মন্ত্রক
[D] স্বরাষ্ট্র মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: B [সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক (MoRTH) ভারতে একটি গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম (GNSS)-ভিত্তিক ইলেকট্রনিক টোল কালেকশন (ETC) সিস্টেম ঘোষণা করেছে। টোল প্লাজাগুলিতে যানজট কমাতে সিস্টেমটি ইন্ডিয়ান হাইওয়েজ ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (IHMCL) দ্বারা তৈরি করা হয়েছিল। এটি রিয়েল-টাইম ট্র্যাফিক ডেটা সরবরাহ করে, কর্মকর্তাদের ট্র্যাফিক প্রবাহকে দক্ষতার সাথে পরিচালনা করতে সক্ষম করে। যানজট সীমা ছাড়িয়ে গেলে সতর্কবার্তা পাঠানো হয়, লেন সামঞ্জস্যের পরামর্শ দেয়। সিস্টেমটি সময়ের সাথে ট্র্যাফিকের প্রবণতা এবং আবহাওয়া এবং স্থানীয় ইভেন্টের কারণগুলিকে বিঘ্নিত হওয়ার পূর্বাভাস দিতে বিশ্লেষণ করে। উন্নত ট্রাফিক ব্যবস্থাপনার জন্য GIS প্রযুক্তি ব্যবহার করে টোল প্লাজা ম্যাপ করা হয়েছে।

 

18.BPaLM Regimen, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রোগের সাথে যুক্ত?

[A] ম্যালেরিয়া
[B] ডেঙ্গু
[C] যক্ষ্মা
[D] টাইফয়েড

 

সঠিক উত্তরঃ C [যক্ষ্মা]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সম্প্রতি জাতীয় যক্ষ্মা নির্মূল কর্মসূচির অধীনে মাল্টিড্রাগ-প্রতিরোধী যক্ষ্মা (MDR-TB) চিকিত্সার জন্য BPaLM পদ্ধতি চালু করেছে৷ BPaLM রেজিমেন চারটি ওষুধকে একত্রিত করে: বেডাকুইলিন, প্রিটোম্যানিড, লাইনজোলিড এবং ঐচ্ছিকভাবে মক্সিফ্লক্সাসিন। প্রিটোম্যানিড হল ভারতে ব্যবহারের জন্য অনুমোদিত একটি নতুন টিবি-বিরোধী ওষুধ। ঐতিহ্যগত চিকিত্সার তুলনায় পদ্ধতিটি নিরাপদ, আরও কার্যকর এবং রোগী-বান্ধব। ওষুধ-প্রতিরোধী যক্ষ্মা-র পূর্ববর্তী 20-মাসের চিকিত্সার তুলনায় এটি কম পার্শ্বপ্রতিক্রিয়া সহ মৌখিক চিকিত্সা এবং মাত্র ছয় মাসের কম সময়কাল।

 

19.সম্প্রতি, ‘5ম ভারত-মালদ্বীপ প্রতিরক্ষা সহযোগিতা সংলাপ’ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] বেঙ্গালুরু
[B] চেন্নাই
[C] কলকাতা
[D] নতুন দিল্লি

 

সঠিক উত্তর: D [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
ভারত এবং মালদ্বীপের মধ্যে 5 তম প্রতিরক্ষা সহযোগিতা সংলাপ 6 সেপ্টেম্বর, 2024-এ নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। আলোচনার মধ্যে দ্বিপাক্ষিক সামরিক অনুশীলন অন্তর্ভুক্ত ছিল, যা দুই দেশের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার পরে প্রথম প্রতিরক্ষা সংলাপ চিহ্নিত করে। এর আগে, মালদ্বীপের রাষ্ট্রপতি, তার “ইন্ডিয়া আউট” প্রচারণার অংশ হিসাবে, ভারতীয় সামরিক কর্মীদের প্রত্যাহার করেছিলেন এবং চীনপন্থী নীতির দিকে ঝুঁকেছিলেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মালদ্বীপ সফর এবং মালদ্বীপের রাষ্ট্রপতি ভারতের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে যোগদানের পর দুই দেশের মধ্যে সাম্প্রতিক সহযোগিতার উন্নতি হয়েছে।
20।সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, কোন দেশ বিশ্বের বৃহত্তম প্লাস্টিক দূষণকারী হিসাবে শীর্ষ স্থান অর্জন করেছে?

[A] রাশিয়া
[B] ভারত
[C] চীন
[D] জাপান

 

সঠিক উত্তর: B [ভারত]
নোট:
নেচারে প্রকাশিত একটি সমীক্ষা প্রকাশ করে যে ভারত বিশ্বের বৃহত্তম প্লাস্টিক দূষণকারী, বার্ষিক 9.3 মিলিয়ন টন নিঃসরণ করে।
প্লাস্টিক নির্গমনকে পরিবেশে নিয়ন্ত্রিত থেকে অনিয়ন্ত্রিত অবস্থায় চলে যাওয়া উপাদান হিসাবে সংজ্ঞায়িত করা হয়। ভারতের প্লাস্টিক দূষণ বিশ্বব্যাপী নির্গমনের প্রায় 20% জন্য দায়ী। ভারতে মাথাপিছু প্রতিদিন প্রায় ০.১২ কিলোগ্রাম প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়। 2020 সালে বিশ্বব্যাপী প্লাস্টিক বর্জ্য নির্গমন ছিল 52.1 মিলিয়ন টন। নাইজেরিয়া এবং ইন্দোনেশিয়া দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম দূষণকারী, যথাক্রমে 3.5 এবং 3.4 মিলিয়ন টন। উচ্চ আয়ের দেশগুলিতে বর্জ্যের হার বেশি কিন্তু সংগ্রহ ও নিষ্পত্তি ব্যবস্থা ভালো।
21।সম্প্রতি কোন রাজ্য ভারতের প্রথম সিলিকন কার্বাইড উৎপাদন সুবিধা চালু করেছে?

[A] ওড়িশা
[B] বিহার
[C] হরিয়ানা
[D] ঝাড়খণ্ড

 

সঠিক উত্তর:A [ওড়িশা]
দ্রষ্টব্য:
ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি সম্প্রতি ভারতের প্রথম সিলিকন কার্বাইড উৎপাদন সুবিধার ভিত্তিপ্রস্তর স্থাপনের নেতৃত্ব দিয়েছেন। RIR পাওয়ার ইলেকট্রনিক্স লিমিটেড দ্বারা বিকাশিত, ভুবনেশ্বরের EMC পার্কে 620 কোটি টাকা বিনিয়োগের সাথে এই সুবিধাটি স্থাপন করা হচ্ছে। এই সুবিধাটি বিশ্বব্যাপী পাওয়ার ইলেকট্রনিক্স বাজারে ভারত এবং ওড়িশার জন্য একটি উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে। এটির লক্ষ্য ওড়িশাকে সেমিকন্ডাক্টর উত্পাদন, উদ্ভাবনকে উত্সাহিত করা এবং রাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য একটি মূল কেন্দ্র হিসাবে স্থাপন করা।
 
22।সম্প্রতি, আবদেলমাদজিদ তেবোউন কোন দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন?

[A] আলজেরিয়া
[B] অস্ট্রেলিয়া
[C] ইরান
[D] ভিয়েতনাম

 

সঠিক উত্তর: A [আলজেরিয়া]
দ্রষ্টব্য:
2024 সালের আলজেরিয়ার রাষ্ট্রপতি নির্বাচনে, 78 বছর বয়সী রাষ্ট্রপতি আবদেলমাদজিদ তেবোউন বিপুল জয়ের সাথে পুনরায় নির্বাচিত হন। নির্বাচন কর্তৃপক্ষের প্রধান মোহাম্মদ চরফির মতে তিনি বৈধ ভোটের 94.65% পেয়েছেন। 25 মিলিয়ন যোগ্য অংশগ্রহণকারীদের মধ্যে 5.6 মিলিয়ন ভোটার নিয়ে 7 সেপ্টেম্বর 2024-এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। রাষ্ট্রপতি টেবোউন দ্বিতীয় পাঁচ বছরের মেয়াদে পুনর্নির্বাচিত হন। তিনি 2019 সালে প্রথম নির্বাচিত হন, কিন্তু বিরোধীরা সেই নির্বাচন বয়কট করে। টেবোউন, সামরিক-সমর্থিত হিসাবে দেখা হয়, প্রতিদ্বন্দ্বী আবদেলালি হাসানি শেরিফ এবং ইউসেফ আউচিচেকে পরাজিত করেন, যারা যথাক্রমে 3% এবং 2.1% ভোট লাভ করেন।

 

23।সম্প্রতি খবরে দেখা সুকন্যা সমৃদ্ধি যোজনা কোন সালে চালু হয়েছিল?

[A] 2014
[B] 2015
[C] 2018
[D] 2020

 

সঠিক উত্তর: B [2015]
দ্রষ্টব্য:
সরকার সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) এর জন্য নতুন নিয়ম চালু করেছে, 1 অক্টোবর 2024 থেকে কার্যকর৷ SSY, 2015 সালে “বেটি বাঁচাও বেটি পড়াও” প্রচারাভিযানের অধীনে চালু হয়েছে, এটি কন্যা শিশুদের জন্য একটি ছোট-আমানত সঞ্চয় প্রকল্প৷ অভিভাবকরা তাদের মেয়ে সন্তানের জন্য একটি SSY অ্যাকাউন্ট খুলতে পারেন, যাদের বয়স 10 বছরের কম হতে হবে এবং একজন ভারতীয় বাসিন্দা হতে হবে। এই স্কিমটি 15 বছরের জন্য আমানত এবং 21 বছরে মেয়াদপূর্তি সহ বার্ষিক সর্বনিম্ন ₹250 এবং সর্বোচ্চ ₹1.5 লক্ষের অনুমতি দেয়। 18 বছর বয়সের পরে শিক্ষার জন্য 50% পর্যন্ত আংশিক প্রত্যাহার অনুমোদিত। SSY আয়কর আইনের ধারা 80C এবং 10 এর অধীনে কর সুবিধা প্রদান করে। নতুন নিয়মে দাদা-দাদি থেকে আইনি অভিভাবক বা পিতামাতার কাছে অভিভাবকত্ব স্থানান্তর প্রয়োজন, অন্যথায় অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে।

 

24.সম্প্রতি, প্রথম ‘ভারত-গালফ কো-অপারেশন কাউন্সিল (GCC) বিদেশমন্ত্রীদের বৈঠক’ কোথায় অনুষ্ঠিত হয়েছিল?

[A] আবুধাবি
[B] দোহা
[C] মানামা
[D] রিয়াদ

 

সঠিক উত্তর: D [রিয়াদ]
দ্রষ্টব্য:
বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর সৌদি আরবের রিয়াদে প্রথম ভারত-গালফ কো-অপারেশন কাউন্সিল (GCC) বিদেশ মন্ত্রীদের বৈঠকে যোগ দিয়েছিলেন। GCC হল ছয়টি আরব উপদ্বীপের দেশের একটি রাজনৈতিক ও অর্থনৈতিক জোট: বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। 1981 সালে প্রতিষ্ঠিত, GCC তার সদস্যদের মধ্যে অর্থনৈতিক, নিরাপত্তা, সাংস্কৃতিক এবং সামাজিক সহযোগিতার প্রচার করে। ভারত GCC দেশগুলির সাথে একটি শক্তিশালী সম্পর্ক ভাগ করে নেয়, যেগুলি প্রধান বাণিজ্য ও বিনিয়োগ অংশীদার। ভূ-কৌশলগতভাবে, পারস্য উপসাগর, GCC দেশগুলির কাছে, বিশ্ব বাণিজ্যের জন্য অত্যাবশ্যক, এবং ভারত এবং GCC উভয়েরই লক্ষ্য আঞ্চলিক স্থিতিশীলতা এবং নিরাপত্তা।

 

25।সম্প্রতি, একদল গবেষক কোন রাজ্যে একটি ‘Myristica swamp forest’ আবিষ্কার করেছেন?

[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] তেলেঙ্গানা
[D] মধ্যপ্রদেশ

 সঠিক উত্তর: A [মহারাষ্ট্র]

দ্রষ্টব্য:
গবেষকরা সম্প্রতি মহারাষ্ট্রের কুমব্রালে একটি মিরিস্টিকা জলাভূমির সন্ধান পেয়েছেন, স্থানীয় সম্প্রদায় দ্বারা সুরক্ষিত। Myristica swamps হল মিঠা পানির আবাসস্থল যেখানে Myristicaceae পরিবারের চিরসবুজ গাছের আধিপত্য রয়েছে। 140 মিলিয়ন বছরের প্রাচীন উত্সের কারণে এই জলাভূমিগুলিকে জীবন্ত জীবাশ্ম বলা হয়। তাদের বড় শিকড় রয়েছে জলাবদ্ধ মাটি থেকে, যা সারা বছর বন্যায় থাকে। প্রধানত পশ্চিমঘাটে পাওয়া যায়, এগুলি আন্দামান, নিকোবর দ্বীপপুঞ্জ এবং মেঘালয়েও বিদ্যমান। এই জলাভূমিগুলি উপত্যকার আকার, ভারী বৃষ্টিপাত (3000 মিমি) এবং জলের প্রাপ্যতার উপর নির্ভর করে। তারা স্পঞ্জের মতো জল ধরে রাখে এবং নিয়মিত বনের চেয়ে বেশি কার্বন সঞ্চয় করে। তারা কেরালার অভয়ারণ্যে মিরিস্টিকা সোয়াম্প ট্রিফ্রগের মতো বিভিন্ন প্রজাতিকে সমর্থন করে।

 

26.পাহাড়ি কোরওয়া উপজাতি, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের একটি বিশেষভাবে দুর্বল উপজাতি গোষ্ঠী (PVTG)?

[A] রাজস্থান
[B] গুজরাট
[C] ছত্তিশগড়
[D] আসাম

 

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
উত্তর ছত্তিশগড়ের পাহাড়ি কোরওয়া সম্প্রদায়ের 54টি বসতি প্রধানমন্ত্রী জনমান প্রকল্পের অধীনে রাস্তা দ্বারা সংযুক্ত করা হবে। পাহাড়ি কোরওয়া উপজাতি হল ছত্তিশগড়ের একটি বিশেষভাবে দুর্বল উপজাতি গোষ্ঠী (PVTG)। তারা ছোট নাগপুর অঞ্চলের এবং প্রাথমিকভাবে ছত্তিশগড়ের কোরবা এবং যশপুর জেলায় পাওয়া যায়, ঝাড়খণ্ড এবং উত্তর প্রদেশের জনসংখ্যা কম। তাদের মাতৃভাষা হল কোরোয়া ভাষা, অস্ট্রোএশিয়াটিক ভাষা পরিবারের মুন্ডা শাখার অংশ। তারা ছোট আকারের কৃষিকাজ, মাছ ধরা, শিকার এবং ঘুঙ্গা খেতি, একটি জীবিকা নির্বাহের পদ্ধতির উপর নির্ভর করে।

 

27।সম্প্রতি, ভারতের কোন অঞ্চলে প্রথমবারের মতো একটি বিপন্ন দীর্ঘায়িত কচ্ছপ দেখা গেছে?

[A] আরাবল্লিস
[B] হিমালয়
[C] পশ্চিমঘাট
[D] উত্তর-পূর্ব

 

সঠিক উত্তর:A [আরাবল্লিস]
দ্রষ্টব্য:
দীর্ঘায়িত কাছিম (Indotestudo elongata) সম্প্রতি হরিয়ানার দমদমা এলাকায় আরাবল্লিসে একটি গবেষণা সমীক্ষার সময় দেখা গেছে। এটি মাঝারি আকারের হয় হলুদ-বাদামী বা জলপাইয়ের খোসা এবং প্রতিটি স্কুটে কালো দাগ। প্রজনন ঋতুতে, এটি তার নাকের চারপাশে একটি গোলাপী বলয় তৈরি করে এবং প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা নাকের ছিদ্র এবং চোখের চারপাশে গোলাপী রঙ দেখায়। এটি ভারত, নেপাল, ভুটান এবং বাংলাদেশের কিছু অংশ সহ দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে সাল পর্ণমোচী এবং পাহাড়ী চিরহরিৎ বনে পাওয়া যায়। এর আইইউসিএন স্ট্যাটাস ক্রিটিক্যালি এন্ডাঞ্জারড, এবং এটি সিআইটিইএস পরিশিষ্ট II-এ তালিকাভুক্ত।

 

28।সম্প্রতি, কোথায় “সামরিক ডোমেনে কৃত্রিম বুদ্ধিমত্তার দায়িত্বশীল ব্যবহার (REAIM)” শীর্ষ সম্মেলন শুরু হয়েছিল?

[A] প্যারিস
[B] সিউল
[C] নয়াদিল্লি
[D] লন্ডন

 

সঠিক উত্তর: B [সিউল]
দ্রষ্টব্য:
সামরিক ডোমেনে কৃত্রিম বুদ্ধিমত্তার দায়িত্বশীল ব্যবহার (REAIM) এর দ্বিতীয় শীর্ষ সম্মেলন 9 সেপ্টেম্বর সিউলে শুরু হয়েছে। এটি কেনিয়া, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর এবং যুক্তরাজ্য সহ-আয়োজক। প্রথম REAIM শীর্ষ সম্মেলন 2023 সালের ফেব্রুয়ারিতে নেদারল্যান্ডসের আয়োজনে হেগে অনুষ্ঠিত হয়েছিল। শীর্ষ সম্মেলন কেবলমাত্র স্বায়ত্তশাসিত অস্ত্র থেকে যুদ্ধে AI এর বিস্তৃত ইস্যুতে আলোচনাকে প্রসারিত করে। সিউল শীর্ষ সম্মেলনের লক্ষ্য হল বিশ্ব শান্তি ও নিরাপত্তার উপর AI এর প্রভাব বোঝা, সামরিক AI ব্যবহারের জন্য নতুন নিয়ম প্রয়োগ করা এবং সামরিক বাহিনীতে AI এর দীর্ঘমেয়াদী বৈশ্বিক শাসনের জন্য ধারণা তৈরি করা।

 

29।সম্প্রতি, নাসা নিশ্চিত করেছে যে কোন বছরে শনির বলয় ‘অদৃশ্য’ হবে বলে আশা করা হচ্ছে?

[A] ডিসেম্বর 2024
[B] মার্চ 2025
[C] এপ্রিল 2026
[D] মার্চ 2027

 সঠিক উত্তর: B [মার্চ 2025]

দ্রষ্টব্য:
NASA নিশ্চিত করেছে যে একটি অপটিক্যাল বিভ্রমের কারণে 2025 সালের মার্চ মাসে শনির বলয় ‘অদৃশ্য’ হয়ে যাবে। শনির অক্ষ পৃথিবীর অনুরূপভাবে কাত হয়ে থাকে, যার ফলে বিভিন্ন সময়ে এর বলয় সূর্যের মুখোমুখি হয়। শনির বছরের একটি অংশে, বলয়গুলি উজ্জ্বলভাবে জ্বলে, অন্য অংশে, শুধুমাত্র তাদের নীচের অংশটি দৃশ্যমান হয়। রিংগুলি শনির কক্ষপথে দুবার পৃথিবীর প্রান্তে থাকবে, একটি বিষুব প্রভাব তৈরি করবে। এই প্রান্তিককরণটি রিংগুলিকে খুব পাতলা করে তোলে এবং সামান্য আলো প্রতিফলিত করে, এগুলিকে পৃথিবী থেকে প্রায় অদৃশ্য করে তোলে। শেষবার এটি ঘটেছিল 2009 সালে, এবং শনি গ্রহ তার কক্ষপথ চালিয়ে যাওয়ার সাথে সাথে রিংগুলি ধীরে ধীরে পুনরায় আবির্ভূত হবে।

 

30।সম্প্রতি সংবাদে উল্লেখ করা “মিকানিয়া মাইক্রোন্থা” কী?

[A] নতুন টিবি টিকা
[B] সিন্থেটিক ফুড ডাই
[C] আক্রমণাত্মক আগাছা
[D] কীটনাশক

 

সঠিক উত্তর: C [আক্রমণকারী আগাছা]
দ্রষ্টব্য:
মিকানিয়া মাইক্রোনথা, একটি আক্রমণাত্মক আগাছা, ভাদ্র টাইগার রিজার্ভে দ্রুত ছড়িয়ে পড়ছে, এর জীববৈচিত্র্যকে হুমকির মুখে ফেলছে। এটি মধ্য এবং দক্ষিণ আমেরিকার একটি বহুবর্ষজীবী, দ্রুত বর্ধনশীল পর্বতারোহী। মিকানিয়া দক্ষিণ-পূর্ব এশিয়া, ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে আক্রমণাত্মক। 1940-এর দশকে ভারতে চা বাগানের জন্য চালু করা হয়েছিল, এটি এখন ফসল এবং বনের জন্য একটি গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে। এটি উচ্চ উর্বরতা, আর্দ্রতা এবং আর্দ্রতা সহ এলাকায় বৃদ্ধি পায়। মিকানিয়া অন্যান্য গাছপালাকে মেরে ফেলে আলোকে আটকে দিয়ে এবং ধূসর করে। এটি এমন রাসায়নিক উত্পাদন করে যা উদ্ভিদের বৃদ্ধিকে বাধা দেয় এবং বাতাসে ছড়িয়ে পড়া বীজ এবং শিকড়ের মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে।
31.কোন সরকারী কর্তৃপক্ষ সম্প্রতি ট্রেন দুর্ঘটনা প্রতিরোধে উত্তরবঙ্গে একটি হেলমেট ক্যামেরা ব্যবস্থা চালু করেছে?

[A] ভারতের বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ
[B] ভারতীয় রেলওয়ে
[C] ভারতের কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষ
[D] ভারতের জাতীয় মানবাধিকার কমিশন

 

সঠিক উত্তর: B [ভারতীয় রেলওয়ে]
দ্রষ্টব্য:
ভারতীয় রেলওয়ে নিরাপত্তা উন্নত করতে এবং ট্রেন দুর্ঘটনা রোধ করতে উত্তরবঙ্গে একটি হেলমেট ক্যামেরা সিস্টেম চালু করেছে। এই লাইভ মনিটরিং সিস্টেম রেলওয়ে কর্মীদের নিরাপদ অপারেশন নিশ্চিত করে রিয়েল-টাইমে যান্ত্রিক সমস্যা সনাক্ত করতে দেয়। প্রাথমিকভাবে মালদহ বিভাগে চালু করা হয়েছিল, সিস্টেমটি অন্যান্য অঞ্চলে প্রসারিত করার লক্ষ্য ছিল। হেলমেট ক্যামেরাগুলি বিশদ চিত্র এবং ভিডিওগুলি ক্যাপচার করেছে, সম্ভাব্য বিপদগুলির দ্রুত প্রতিক্রিয়া সক্ষম করে৷ এই উদ্যোগটি উন্নত প্রযুক্তির মাধ্যমে যাত্রীদের নিরাপত্তা বাড়ানোর জন্য ভারতীয় রেলের উত্সর্গ প্রদর্শন করেছে।

 

32।পাহাড়ি কোরওয়া উপজাতি, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যের একটি বিশেষভাবে দুর্বল উপজাতি গোষ্ঠী (PVTG)?

[A] রাজস্থান
[B] গুজরাট
[C] ছত্তিশগড়
[D] আসাম

 

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
উত্তর ছত্তিশগড়ের পাহাড়ি কোরওয়া সম্প্রদায়ের 54টি বসতি প্রধানমন্ত্রী জনমান প্রকল্পের অধীনে রাস্তা দ্বারা সংযুক্ত করা হবে। পাহাড়ি কোরওয়া উপজাতি হল ছত্তিশগড়ের একটি বিশেষভাবে দুর্বল উপজাতি গোষ্ঠী (PVTG)। তারা ছোট নাগপুর অঞ্চলের এবং প্রাথমিকভাবে ছত্তিশগড়ের কোরবা এবং যশপুর জেলায় পাওয়া যায়, ঝাড়খণ্ড এবং উত্তর প্রদেশের জনসংখ্যা কম। তাদের মাতৃভাষা হল কোরোয়া ভাষা, অস্ট্রোএশিয়াটিক ভাষা পরিবারের মুন্ডা শাখার অংশ। তারা ছোট আকারের কৃষিকাজ, মাছ ধরা, শিকার এবং ঘুঙ্গা খেতি, একটি জীবিকা নির্বাহের পদ্ধতির উপর নির্ভর করে।

 

33.সম্প্রতি, ভারতের প্রধানমন্ত্রী কোন শহরে ইন্ডিয়া এক্সপো মার্টে SEMICON ইন্ডিয়া 2024 উদ্বোধন করেছেন?

[A] গ্রেটার নয়ডা
[B] ভোপাল
[C] জয়পুর
[D] গান্ধীনগর

 

সঠিক উত্তর: A [গ্রেটার নয়ডা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর প্রদেশের গ্রেটার নয়ডায় 11 সেপ্টেম্বর 2024-এ SEMICON India 2024 উদ্বোধন করেছিলেন। ইভেন্টটি 11 থেকে 13 সেপ্টেম্বর পর্যন্ত চলে এবং ভারতকে ক্রমবর্ধমান সেমিকন্ডাক্টর বিনিয়োগ হাব হিসাবে তুলে ধরে। সেমিকন ইন্ডিয়া 2024 বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর নেতা, শিল্প এবং সরকারি কর্মকর্তাদের সংযোগ করার জন্য একটি প্ল্যাটফর্ম অফার করে। ইভেন্টটি SEMI দ্বারা সংগঠিত, München India এর সহযোগিতায় এবং MeitY দ্বারা সমর্থিত। থিম হল “শেপিং দ্য সেমিকন্ডাক্টর ফিউচার।” ভারতের ইলেকট্রনিক্স সেক্টরের মূল্য বর্তমানে $150 বিলিয়ন, যার লক্ষ্য 2030 সালের মধ্যে $500 বিলিয়ন।

 

34.সম্প্রতি খবরে দেখা গেছে নীলগিরি মাউন্টেন রেলওয়ে কোন রাজ্যে অবস্থিত?

[A] আসাম
[B] হিমাচল প্রদেশ
[C] উত্তরাখণ্ড
[D] তামিলনাড়ু

 

সঠিক উত্তর: D [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
কুনুর রেলওয়ে স্টেশন, নীলগিরি মাউন্টেন রেলওয়ের (এনএমআর) অংশ, অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে রূপান্তরিত হচ্ছে, যা ঐতিহ্য উত্সাহীদের কাছ থেকে সমালোচনার সম্মুখীন হচ্ছে৷ এনএমআর লাইন, উটি টয় ট্রেন নামে পরিচিত, তামিলনাড়ুর কোয়েম্বাটুর এবং নীলগিরি জেলায় অবস্থিত মেট্টুপালাইয়াম থেকে উটি পর্যন্ত ৪৫.৮৮ কিমি চলে। ট্রেনটি 15 জুন, 1899 সালে প্রথম ছুটেছিল, 1854 সালে পরিকল্পনা শুরু হওয়ার পর। রেলপথটি একটি সরকারি চুক্তির অধীনে মাদ্রাজ রেলওয়ে দ্বারা পরিচালিত হয়েছিল। 2005 সালে, NMR একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে স্বীকৃত হয়েছিল, এটির সাংস্কৃতিক এবং ঐতিহাসিক তাত্পর্য তুলে ধরে। 
35।প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (PMGSY), সম্প্রতি খবরে দেখা গেছে, কোন মন্ত্রক প্রয়োগ করে?

[A] পল্লী উন্নয়ন মন্ত্রক
[B] আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক
[C] স্বরাষ্ট্র মন্ত্রক
[D] নগর উন্নয়ন মন্ত্রক

 

সঠিক উত্তর:A [পল্লী উন্নয়ন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
11 সেপ্টেম্বর 2024-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার (PMGSY) চতুর্থ ধাপের অনুমোদন দেয়। এটি গ্রামীণ উন্নয়ন মন্ত্রক দ্বারা বাস্তবায়িত হয়। PMGSY 25 ডিসেম্বর 2000-এ চালু করা হয়েছিল গ্রামীণ এলাকাগুলিকে সমস্ত আবহাওয়ার রাস্তাগুলির সাথে সংযুক্ত করার জন্য দারিদ্র্য হ্রাস করার জন্য। PMGSY-IV পাঁচ বছরের জন্য চলবে (2024-2029) যার মোট খরচ 70,125 কোটি টাকা, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি ভাগ করে নিয়েছে৷ 25,000টি সংযোগহীন গ্রামকে সংযুক্ত করার জন্য 62,500 কিলোমিটার রাস্তা নির্মাণ ও উন্নত করার লক্ষ্যমাত্রা। বাজার, স্কুল এবং হাসপাতালের প্রবেশাধিকার উন্নত করতে গ্রামীণ রাস্তাগুলিকে আপগ্রেড করার উপর দৃষ্টি নিবদ্ধ করা পূর্ববর্তী পর্যায়গুলি।

 

36.সম্প্রতি খবরে দেখা “সয়ুজ মহাকাশযান” কোন দেশের?

[A] রাশিয়া
[B] ভারত
[C] চীন
[D] জার্মানি

 সঠিক উত্তর:A [রাশিয়া]

দ্রষ্টব্য:
একটি সয়ুজ মহাকাশযান দুটি রাশিয়ান এবং একজন আমেরিকানকে বহন করে সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS) এ ডক করেছে। সয়ুজ একটি রাশিয়ান মহাকাশযান এবং ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদী মানব মহাকাশযান প্রোগ্রাম। এটি মহাকাশচারী এবং মহাকাশচারীদের আইএসএস থেকে এবং 7 টন ওজনের এবং তিনজনকে বহন করতে পারে। এটি খাবার এবং জলের মতো সরবরাহও নিয়ে আসে। একটি সয়ুজ জরুরী পালানোর পড হিসাবে আইএসএস-এ ডক করা আছে। মহাকাশযানের তিনটি মডিউল রয়েছে: ক্রুদের থাকার জন্য অরবিটাল মডিউল, নিরাপদ পুনঃপ্রবেশের জন্য ডিসেন্ট মডিউল এবং তৃতীয়টি জীবন সমর্থনের জন্য। সয়ুজ রকেট ক্যাপসুল উৎক্ষেপণ করে, যা নয় মিনিটে মহাকাশে পৌঁছায়। 
37।সম্প্রতি, গোভাইন প্রাণী মিঠুনকে প্রথমবারের মতো উত্তর-পূর্বের কোন রাজ্যে দেখা গেছে?

[A] মিজোরাম
[B] মণিপুর
[C] আসাম
[D] নাগাল্যান্ড

 

সঠিক উত্তর: C [আসাম]
দ্রষ্টব্য:
মিথুন, একটি আধা-গৃহপালিত গোভাইন প্রজাতি, সম্প্রতি আসামে প্রথমবারের মতো দেখা গেছে। “পাহাড়ের গবাদিপশু” হিসাবে পরিচিত মিথুন 8,000 বছর আগে উদ্ভূত হয়েছিল এবং বন্য ভারতীয় গৌড়ের বংশধর বলে মনে করা হয়। এটি উত্তর-পূর্ব ভারতে সর্বাধিক ঘনীভূত, বিশেষ করে অরুণাচল প্রদেশে এবং দক্ষিণ-পূর্ব এশিয়াতেও পাওয়া যায়। মিঠুন ভারতীয় বাইসনের সাথে সাদৃশ্যপূর্ণ কিন্তু ছোট, 400-650 কেজি ওজনের, স্বতন্ত্র শিং এবং রঙের সাথে। এটি অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ডের রাষ্ট্রীয় প্রাণী। মিঠুনকে IUCN রেড লিস্টে এবং CITES পরিশিষ্ট I-এ দুর্বল হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

 

38.কোন রাজ্য সম্প্রতি 5,000টি ক্ষুদ্র সেচ ট্যাঙ্কের পুনরুজ্জীবনের জন্য 500 কোটি টাকা মঞ্জুর করেছে?

[A] ওড়িশা
[B] তামিলনাড়ু
[C] কর্ণাটক
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
তামিলনাড়ু সরকার গ্রামীণ এলাকায় 5,000টি ছোট সেচ ট্যাঙ্কগুলিকে পুনরুজ্জীবিত করতে ₹500 কোটি অনুমোদন করেছে৷ এই প্রকল্পের লক্ষ্য জল সঞ্চয়স্থান উন্নত করা এবং স্থানীয় জলসম্পদ ব্যবস্থাপনা, বিশেষ করে কৃষির জন্য। তহবিলের মধ্যে রয়েছে রাজ্য বাজেট থেকে ₹250 কোটি এবং রাজ্য অর্থ কমিশনের অনুদান হিসাবে ₹250 কোটি। গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েত রাজ বিভাগ তহবিল পরিচালনা করবে। তামিলনাড়ুতে 22,051টি ছোট সেচ ট্যাঙ্ক এবং 69,777টি পুকুর বা ওরানি রয়েছে। পঞ্চায়েত ইউনিয়নগুলি সেচ ট্যাঙ্কগুলি পরিচালনা করে, যখন গ্রাম পঞ্চায়েতগুলি পুকুর এবং ওরানিগুলির যত্ন নেয়। 
39.ভারতের প্রতিরক্ষা মন্ত্রী সম্প্রতি কোন শহরে “ইন্ডিয়া ডিফেন্স এভিয়েশন এক্সপোজিশন (IDAX-24)” উদ্বোধন করেছেন?

[A] নতুন দিল্লি
[B] চেন্নাই
[C] বারাণসী
[D] যোধপুর

 

সঠিক উত্তর: D [যোধপুর]
দ্রষ্টব্য:
প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং রাজস্থানের যোধপুরে “ইন্ডিয়া ডিফেন্স এভিয়েশন এক্সপোজিশন (IDAX-24)” উদ্বোধন করেছেন এবং যোধপুর এয়ার ফোর্স স্টেশনে তরঙ্গ শক্তি অনুশীলনও পর্যবেক্ষণ করেছেন। 12-14 সেপ্টেম্বর, 2024 পর্যন্ত অনুষ্ঠিত এই এক্সপোতে শিল্পের অংশগ্রহণ এবং বিভিন্ন পণ্য ও প্রযুক্তি প্রদর্শন করা হয়েছে। এই ইভেন্টটি DPSU, DRDO, প্রাইভেট ইন্ডাস্ট্রি এবং স্টার্টআপ সহ ভারতীয় বিমান চালনা শিল্পকে বৈশ্বিক বিমানবাহিনীর সিদ্ধান্ত গ্রহণকারী এবং শেষ ব্যবহারকারীদের কাছে তাদের ক্ষমতা প্রদর্শনের অনুমতি দেয়। প্রতিরক্ষা মন্ত্রী, ভারতের সেনাপ্রধান এবং বিদেশী বিমান বাহিনী প্রধানরা উপস্থিত থাকা এয়ার শোতে সূর্যকিরণ, সারং, তেজস এবং সুখোই-৩০ এর পারফরম্যান্স অন্তর্ভুক্ত ছিল। তরঙ্গ শক্তি, একটি প্রধান বহুজাতিক বিমান মহড়া, সাতটি দেশের বিমান বাহিনী এবং 16টি অতিরিক্ত দেশের পর্যবেক্ষকদের অংশগ্রহণ করে।

 

40।ভারতের কোন রাজ্যে সম্প্রতি খবরে ‘সল্ট প্যান ল্যান্ড’-এর সর্বাধিক বিস্তৃতি রয়েছে?

[A] গুজরাট
[B] মহারাষ্ট্র
[C] ওড়িশা
[D] অন্ধ্র প্রদেশ

 সঠিক উত্তর: D [অন্ধ্রপ্রদেশ]

দ্রষ্টব্য:
কেন্দ্রীয় সরকার মুম্বাইতে 256 একর সল্ট প্যান জমি ধারাভি রিডেভেলপমেন্ট প্রজেক্ট প্রাইভেট লিমিটেড (DRPPL) কে হস্তান্তর করার অনুমোদন দিয়েছে, বিরোধী নেতাদের সমালোচনার মুখে। সল্ট প্যানগুলি হল নিচু জমি যেখানে সমুদ্রের জল লবণ এবং খনিজগুলি রেখে যায়, যা বন্যা সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ। 2011 সালের কোস্টাল রেগুলেশন জোন (CRZ) বিজ্ঞপ্তি অনুসারে, লবণের প্যানগুলি পরিবেশগতভাবে সংবেদনশীল এবং CRZ-1B এর অধীনে পড়ে, শুধুমাত্র লবণ নিষ্কাশন এবং গ্যাস অনুসন্ধানের অনুমতি দেয়। জাতীয়ভাবে, 60,000 একর লবণের প্যান ভূমি বিদ্যমান, যার মধ্যে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রের বৃহত্তম এলাকা রয়েছে। সল্ট প্যানগুলি বিভিন্ন পাখি এবং পোকামাকড়ের প্রজাতির হোস্ট করে, যা পরিবেশগত ভারসাম্যে অবদান রাখে।
41.সম্প্রতি, কোথায় “৪র্থ অখিল ভারতীয় রাজভাষা সম্মেলন” আয়োজিত হয়েছিল?

[A] চেন্নাই
[B] জয়পুর
[C] নতুন দিল্লি
[D] ভোপাল

 

সঠিক উত্তর: C [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ 14 সেপ্টেম্বর, 2024 তারিখে নয়াদিল্লিতে সরকারি ভাষা হীরক জয়ন্তী উদযাপন এবং 4র্থ অখিল ভারতীয় রাজভাষা সম্মেলনের উদ্বোধনে ভাষণ দিচ্ছেন। হিন্দিকে একটি সরকারী ভাষা হিসাবে 75 বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানটি আয়োজিত হয়। সরকারি ভাষা বিভাগ। শাহ ‘রাজভাষা ভারতীর’ হীরক জয়ন্তী বিশেষ সংখ্যা, একটি স্মারক ডাকটিকিট, এবং মুদ্রা এবং বর্তমান পুরস্কার চালু করবেন। এই ইভেন্টে ভারতীয় ভাষা অনুভাগের লঞ্চও রয়েছে৷ এই সম্মেলন হিন্দি দিবস উদযাপন এবং 2019 সালে শুরু হওয়া ভারতীয় ভাষাগুলির প্রচারের ঐতিহ্যকে অব্যাহত রেখেছে।

 

42।কোন মন্ত্রণালয় সম্প্রতি “মন্ট্রিল প্রোটোকল: অ্যাডভান্সিং ক্লাইমেট অ্যাকশন” থিমের উপর একটি সংলাপের আয়োজন করেছে?

[A] পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়
[B] নতুন এবং নবায়নযোগ্য শক্তি মন্ত্রনালয়
[C] ভূ বিজ্ঞান মন্ত্রনালয়
[D] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: A [পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়]
দ্রষ্টব্য:
30তম বিশ্ব ওজোন দিবসের আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় একটি সংলাপ করেছে। থিম ছিল “মন্ট্রিল প্রোটোকল: অ্যাডভান্সিং ক্লাইমেট অ্যাকশন।” মন্ট্রিল প্রোটোকল হল ওজোন-ক্ষয়কারী পদার্থ কমিয়ে ওজোন স্তর রক্ষা করার জন্য একটি আন্তর্জাতিক চুক্তি। পরিবেশ সচিব লীনা নন্দন সহযোগিতামূলক প্রচেষ্টার কারণে তার মন্ট্রিল প্রোটোকল প্রতিশ্রুতি পূরণে ভারতের সাফল্য তুলে ধরেন। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির ভারতের আবাসিক প্রতিনিধি অ্যাঞ্জেলা লুসিগি হাইড্রোফ্লুরোকার্বন কমাতে ভারতের নেতৃত্বের প্রশংসা করেছেন। 16 সেপ্টেম্বর বিশ্ব ওজোন দিবস পালিত হবে।

 

43.সম্প্রতি, কোন দেশ ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (NDB) এর নতুন সদস্য হয়েছে?

[A] আলজেরিয়া
[B] পেরু
[C] সিঙ্গাপুর
[D] কম্বোডিয়া

 

সঠিক উত্তর:A [আলজেরিয়া]
দ্রষ্টব্য:
আলজেরিয়া সম্প্রতি BRICS নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (NDB) এর একটি নতুন সদস্য হয়েছে, আনুষ্ঠানিকভাবে 2024 সালের সেপ্টেম্বরে সদস্যপদ লাভ করেছে। আলজেরিয়ার আগে, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, উরুগুয়ে এবং মিশরের মতো দেশগুলিও NDB-তে যোগ দিয়েছিল। নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক হল একটি বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্ক যা ব্রিকস দেশগুলি (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) দ্বারা প্রতিষ্ঠিত।

 

44.সম্প্রতি খবরে দেখা যায় সর্দার সরোবর বাঁধ কোন নদীর উপর নির্মিত?

[A] কৃষ্ণ
[B] কাবেরী
[C] নর্মদা
[D] গোদাবরী

 

সঠিক উত্তর: C [নর্মদা]
দ্রষ্টব্য:
গুজরাটের সর্দার সরোবর বাঁধের জলের স্তর সম্প্রতি 136.43 মিটারে পৌঁছেছে, যা সম্পূর্ণ ক্ষমতার থেকে মাত্র দুই মিটার কম। এই কংক্রিট মাধ্যাকর্ষণ বাঁধটি গুজরাটের কেভাদিয়ায় নর্মদা নদীর উপর অবস্থিত এবং সর্দার বল্লভভাই প্যাটেলের নামে নামকরণ করা হয়েছে। 163 মিটার উচ্চতায়, এটি ভাকরা এবং লাখওয়ারের পরে ভারতের তৃতীয় সর্বোচ্চ কংক্রিট বাঁধ। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড কুলি বাঁধের পরে কংক্রিটের আয়তনের দিক থেকে দ্বিতীয় বৃহত্তম অভিকর্ষ বাঁধ। নর্মদা উপত্যকা প্রকল্পের অংশ, বাঁধটি ব্যাপক সেচ এবং জলবিদ্যুৎ ব্যবস্থা সমর্থন করে। নদীর জলাধার এলাকা 88,000 বর্গ কিমি। এবং বাঁধের স্পিলওয়ে প্রতি সেকেন্ডে 87,000 ঘনমিটার পানি নিষ্কাশন করতে পারে। খাল নেটওয়ার্কের মধ্যে রয়েছে বিশ্বের দীর্ঘতম খাল ব্যবস্থা এবং বৃহত্তম সেচ-রেখাযুক্ত খাল, নর্মদা প্রধান খাল, 458.3 কিমি।

 

45।মুখ্যমন্ত্রী স্কুল জাতি যোজনা, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্য সরকার চালু করেছে?

[A] হরিয়ানা
[B] বিহার
[C] ছত্তিশগড়
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী পূর্ববর্তী সরকারের স্কুল যতন যোজনা বাস্তবায়নে অনিয়ম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। মুখ্যমন্ত্রী স্কুল জাতন যোজনা ছত্তিশগড় সরকার চালু করেছে। এটি সরকারী বিদ্যালয়ের অবকাঠামো এবং সুযোগ-সুবিধা উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি নতুন শ্রেণীকক্ষ নির্মাণ, বিদ্যমান কাঠামো সংস্কার এবং লাইব্রেরি এবং বিশ্রামাগারের মতো সুযোগ-সুবিধা বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে। এই স্কিমটির লক্ষ্য হল উন্নত আসন এবং আপগ্রেড সুবিধার মাধ্যমে একটি ভাল শিক্ষার পরিবেশ তৈরি করা। এই উদ্যোগ ছাত্র তালিকাভুক্তি এবং ছাত্র এবং শিক্ষক উভয়ের জন্য সন্তুষ্টি বাড়াবে বলে আশা করা হচ্ছে।

 

46.সম্প্রতি, প্রথম বন্দে মেট্রো ট্রেনের নাম পরিবর্তন করে ‘নমো ভারত র‌্যাপিড রেল’ কোন রাজ্যে উদ্বোধন করা হয়েছে?

[A] হরিয়ানা
[B] গুজরাট
[C] উত্তর প্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: B [গুজরাট]
দ্রষ্টব্য:
ভারতের প্রথম বন্দে মেট্রো ট্রেনের নাম পরিবর্তন করা হয়েছে ‘নমো ভারত র‌্যাপিড রেল।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাট সফরের সময় ট্রেনটি চালু করা হয়েছিল। সংঘর্ষ প্রতিরোধে এটি আধুনিক সুযোগ-সুবিধা এবং কাওয়াচের মতো উন্নত নিরাপত্তা ব্যবস্থায় সজ্জিত ছিল। ট্রেনটিতে একটি স্বয়ংক্রিয় ধোঁয়া/অগ্নি সনাক্তকরণ ব্যবস্থা এবং 1,150 জন যাত্রীর বসার ক্ষমতা ছিল। অতিরিক্ত বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে কুশনযুক্ত সোফা, দিব্যংজন-বান্ধব টয়লেট এবং খাবার পরিষেবা। নমো ভারত র‌্যাপিড রেল বন্দে ভারত এক্সপ্রেস থেকে যাত্রীদের জন্য উন্নত সুযোগ-সুবিধা এবং আরামদায়ক ব্যবস্থার সাথে নিজেকে আলাদা করেছে।

 

47।ইন্ডিয়ান ন্যাশনাল সেন্টার ফর ওশান ইনফরমেশন সার্ভিসেস (INCOIS), সম্প্রতি সংবাদে উল্লিখিত, কোন মন্ত্রকের অধীনে আসে?

[A] বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রনালয়
[B] আর্থ সায়েন্সেস মন্ত্রনালয়
[C] বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়
[D] নতুন এবং নবায়নযোগ্য শক্তি মন্ত্রনালয়

 

সঠিক উত্তর: B [আর্থ সায়েন্সেস মন্ত্রণালয়]
নোট:
ইন্ডিয়ান ন্যাশনাল সেন্টার ফর ওশান ইনফরমেশন সার্ভিসেস (INCOIS) ইন্টিগ্রেটেড ওশান এনার্জি অ্যাটলাস চালু করেছে। এই এটলাস সামুদ্রিক উৎস থেকে শক্তি উৎপাদনের জন্য উচ্চ সম্ভাবনার এলাকা চিহ্নিত করে। এতে বিভিন্ন ধরণের সামুদ্রিক শক্তি যেমন সৌর, বায়ু, তরঙ্গ, জোয়ার, স্রোত, সমুদ্রের তাপ এবং লবণাক্ততার গ্রেডিয়েন্টের ডেটা অন্তর্ভুক্ত রয়েছে। এটলাসের উদ্দেশ্য হল নীতিনির্ধারক, শিল্প এবং গবেষকদের ভারতের এক্সক্লুসিভ ইকোনমিক জোনে (EEZ) শক্তির সম্পদ ব্যবহার করতে সাহায্য করা। INCOIS, 1999 সালে আর্থ সায়েন্স মন্ত্রকের অধীনে একটি স্বায়ত্তশাসিত সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত, বিভিন্ন সেক্টরে সমুদ্রের ডেটা এবং উপদেষ্টা পরিষেবা প্রদান করে।

 

48.অপারেশন চক্র- III, যা খবরে দেখা গেছে, কোন প্রতিষ্ঠানের সাথে যুক্ত?

[A] নীতি আয়োগ
[B] কেন্দ্রীয় তদন্ত ব্যুরো
[C] জাতীয় মানবাধিকার কমিশন
[D] জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী

 

সঠিক উত্তর: B [ কেন্দ্রীয় তদন্ত ব্যুরো]
দ্রষ্টব্য:
সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) অপারেশন চক্র III এর মাধ্যমে ভার্চুয়াল সম্পদ এবং বুলিয়ন জড়িত একটি সাইবার ক্রাইম নেটওয়ার্ক সফলভাবে ভেঙে দিয়েছে৷ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) এর সহযোগিতায় এই অভিযান চালানো হয়। অপারেশন চক্র, 2022 সালে CBI দ্বারা সূচিত, একটি বিশ্বব্যাপী প্রয়াস যা INTERPOL দ্বারা সমর্থিত সংগঠিত সাইবার-সক্ষম আর্থিক অপরাধ মোকাবেলা করার জন্য। অপারেশনের প্রথম ধাপটি 2022 সালে শুরু হয়েছিল, তারপরে 2023 সালে পর্যায় 2 শুরু হয়েছিল, পর্যায় 3 সম্প্রতি সমাপ্ত হয়েছে৷

 

49.সম্প্রতি, WHO কোন মহাদেশে প্রাপ্তবয়স্কদের জন্য তার প্রথম mpox ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে?

[A] ইউরোপ
[B] এশিয়া
[C] অস্ট্রেলিয়া
[D] আফ্রিকা

 

সঠিক উত্তর: D [আফ্রিকা]
দ্রষ্টব্য:
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সম্প্রতি আফ্রিকাতে ব্যবহারের জন্য তার প্রথম Mpox ভ্যাকসিন অনুমোদন করেছে। Bavarian Nordic A/S দ্বারা উদ্ভাবিত ভ্যাকসিন, আফ্রিকান অঞ্চলে Mpox মোকাবেলায় একটি বড় পদক্ষেপ। এই অনুমোদনের মাধ্যমে, GAVI এবং UNICEF-এর মতো আন্তর্জাতিক দাতাদের দ্বারা ভ্যাকসিনটি কেনার জন্য প্রাক-যোগ্য হতে পারে। যদিও শুধুমাত্র একটি প্রস্তুতকারক থাকার কারণে সীমিত সরবরাহ রয়েছে, তবে এই ভ্যাকসিনটি আফ্রিকায় প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ এবং জনস্বাস্থ্য উন্নত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

50।সম্প্রতি, কে মহাপরিচালক, সশস্ত্র সীমা বল (SSB) হিসাবে নিযুক্ত করা হয়েছে?

[A] বিক্রান্ত ঠাকুর
[B] দলজিৎ সিং চৌধুরী
[C] অমৃত মোহন প্রসাদ
[D] শচীন সিনহা

 

সঠিক উত্তর: C [অমৃত মোহন প্রসাদ]
দ্রষ্টব্য:
ওডিশা ক্যাডারের একজন সিনিয়র ভারতীয় পুলিশ সার্ভিস (IPS) অফিসার, অমৃত মোহনকে Sashastra সীমা বালের (SSB) মহাপরিচালক নিযুক্ত করা হয়েছে৷ তিনি বর্তমানে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) বিশেষ মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। 31শে আগস্ট, 2025-এ তার চাকরির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তার নিয়োগ অনুমোদিত হয়। সশস্ত্র সীমা বল (SSB) নেপাল এবং ভুটানের সাথে ভারতের সীমান্ত পাহারা দেয়, আন্তঃসীমান্ত অপরাধ এবং চোরাচালান প্রতিরোধ করে। এসএসবি-এর সদর দফতর, ফোর্স হেডকোয়ার্টার (এফএইচকিউ), একটি মহাপরিচালকের নেতৃত্বে নয়া দিল্লিতে অবস্থিত। মহাপরিচালক একজন অতিরিক্ত মহাপরিচালক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারা পরিচালিত বিভিন্ন অধিদপ্তর দ্বারা সমর্থিত।

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!