বিষয়-পেনশান-♣আজ ৩৯  তম পর্ব♣ 

বিষয়-পেনশান

==============================================================

♣আজ ৩৯  তম পর্ব♣ 

==============================================================

Family pension সংক্রান্ত…..

Q. widowed/ divorced কন্যা কোন শর্তে family pension এর যোগ্য হবে??????
Ans. ১) widowed/ divorced daughter এর বয়স minimum 25 yrs হতে হবে।
২) widowed/ divorced daughter দের parents এর ওপর dependent হতে হবে ।
as per G.o no. 621-F (Pen) dt. 18/07/2007
Q. ধরুন এমন দেখা গেলো একজন employee এর দুটি সন্তান এবং একটি মেয়ে , মেয়েটির যখন বিবাহ হয় তখন তার বয়স ২২ বছর, মেয়েটি ২৪ বছর বয়সে বিধবা হয় এবং সেই বছরেই সেই employee মারা যান , তখন তার বড়ো ছেলের বয়স ২০ বছর এবং ছোটো ছেলের বয়স ১৮ বছর তাহলে কে বা কারা কিভাবে family pension এর যোগ্য হবে?????
Ans. আমি প্রথমেই বলেছিলাম DCRB SCHEME ‘1981 এ পরিহষ্কার বলা আছে মৃত employee এর ছেলে এবং মেয়ে থাকলে আগে বড়ো ছেলে ২৫ বছর পর্যন্ত তারপর ছোটো ছেলে ২৫ বছর পর্যন্ত তারপর আর কোনো ছেলে না থাকলে বড়ো মেয়ে পাবে। এক্ষেত্রে দেখুন ১ বছর পরেই widowed daughter টি family pension এর যোগ্য হয়ে যাচ্ছে কিন্তু তার minor ভাইয়েরা আছে তাই প্রথমে মৃত employee এর বড়ো ছেলে ২৫ বছর পর্যন্ত family pension পাবে তারপর তার ছোটো ছেলে ২৫ বছর পর্যন্ত family pension পাবে তারপর যেহেতু আর কেউ minor সন্তান নেই তাই widowed daughter টি life time family pension পাবে।
as per G.O no. 621-F (Pen) dt. 18/07/2007
Q. কোনো employee যখন মারা যায় তখন তার একটি unmarried daughter ও একটি widowed daughter আছে , তখন unmarried daughter এর বয়স ২১ এবং বিধবা daughter এর বয়স ২৫ তাহলে কে family pension এর যোগ্য হবে ??????
Ans. আমি আগেই বলেছি minor ছেলে না থাকলে minor মেয়ে আগে পাবে ২৫ বছর পর্যন্ত । তাই এক্ষেত্রে আগে minor unmarried daughter টি family pension এর যোগ্য হবে ২৫ বছর পর্যন্ত। তারপর unmarried & widowed daughter এর মধ্যে একজন family pension এর যোগ্য হবে। ( এটা পরের note এ বলবো।)

No photo description available.

No photo description available.

to be continued……….

©Kamaleshforeducation.in (2023)

 

error: Content is protected !!