CLASS-VII -2ND UNIT TEST-BENGALI

 

 

Class-7 Bengali Second-Unit-Test Question

এখানে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সপ্তম শ্রেণীর “2nd Unit Test” এর জন্য বাংলা বিষয় থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর শেয়ার করা হলো।  

 

Class-7 Bengali Second-Unit-Test Question
Class-7 Bengali Second-Unit-Test Question
Model Question Paper– 1
2nd Unit Test – 2022
Class: VII Sub: Bengali
F.M: 25 Time: 50 Min
১. নির্দেশ অনুসারে উত্তর দাও (যেকোনো চারটি): (4 × 1 = 4)

১.১ উপনিষদে উক্ত ‘চরৈবেতি’ শব্দের অর্থ-
(যাত্রা থামাও / এগিয়ে যাও / দাঁড়িও না)

১.২ ‘কাল থেকে মনে মোর লেগে আছে খটকা’ -খটকা কী নিয়ে?
(তেজ পাতা তেজ কেন / কোলাগুড় কিসে দেয় / কাতুকুতু দিলে গোরু কেন ছটপট করে / ফুল ফুটলে কেন পটকা ফাটার মতো শব্দ হয়)

১.৩ মেঘচোর গল্পে অসীমার বয়স-
(কুড়ি / সাতাশ / তিরিশ / সাঁইত্রিশ) বছর।

১.৪ জীবনের ঝরাপাতা আত্মজীবনিটি-
(অমলা দেবীর / সরলা দেবীর / রমলা দেবীর / কাদম্বিনী দেবীর)

১.৫ কাজীদার সেই গান চোখ বুঝলেই আজও শুনতে পান-
(সাহানা নাগচৌধুরি / অহনা দত্তচৌধুরি / সাহানা মুখোপাধ্যায় / রামকুমার চট্টোপাধ্যায়)

১.৬ বর্ষায় আজ বিদ্রোহ করে বুঝি’ -এখানে যার বিদ্রোহ করার কথা বলা হয়েছে-
(কিষাণের / জোড়া দিম্বি / অহংকারী মশা / মজা নদী)

২. যেকোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: (3 × 1 = 3)
২.১ ‘স্মৃতিচিহ্ন’ কবিতায় ‘শুষ্ক তৃণ’ বলতে কবি কী বুঝিয়েছেন?
২.২ ‘এই ছিল তখনকার কোনো স্বদেশি মিটিং এর রীতি।’ -কোন রীতির কথা বলা হয়েছে?
২.৩ ‘তত্ত্ববোধিনী’ পত্রিকায় ভারতবর্ষের জাতীয় সংগীতটির কোন পরিচয় দেওয়া হয়েছিল?
২.৪ সাইবেরিয়া কোথায়?
২.৫ ‘নোট বই’ কবিতায় কোন কোন পতঙ্গের উল্লেখ রয়েছে?
২.৬ গ্যাজেলি নামক হরিণ কোথায় রয়েছে?

৩. যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও: (2 × 3 = 6)
৩.১ ‘মনের দৌড়ে মানুষ চ্যাম্পিয়ন’ -এমন কয়েকজন মানুষের কথা লেখো যাদের শারীরিক অসুবিধা থাকলেও মনের দৌড়ে সত্যিই তাঁরা প্রকৃত চ্যাম্পিয়ন হয়ে উঠেছেন?
৩.২ ‘মেঘ চোর’ গল্পে কাকে কেন মেঘ-চোর বলা হয়েছে? তার মেঘ চুরির কৌশলটি সংক্ষেপে লেখো।
৩.৩ ‘মূঢ় ওরা, ব্যর্থ মনস্কাম!’ -কাদের মূঢ় বলা হয়েছে? তাদের মনস্কামনা কিভাবে ব্যর্থ হয়েছে?
৩.৪ ‘চিরদিনের’ কবিতায় দুর্ভিক্ষ-উত্তীর্ণ যে সুবর্ণ দিনের স্বপ্ন কবি দেখেছেন তা নিজের ভাষায় লেখো।

৪. যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও: (1 × 3 = 3)
৪.১ “হোটেল বলে হোটেল! সে এক এলাহি ব্যাপার।” বনের মধ্যে এই হোটেল কে চালাত? তার কীর্তিকলাপের সংক্ষিপ্ত বিবরণ দাও।
৪.২ হোটেলওলাকে কোন কোন জিনিস কিনতে হয় না? সং কেন সপ্তাহে তিনবার পোস্টঅফিসে যেত?

৫. নির্দেশ অনুসারে উত্তর দাও (যেকোনো চারটি): (4 × 1 = 4)
৫.১ ঠাকুমা গল্প শোনায় যে নাতনিকে। (নিম্নরেখ পদটির কারক ও বিভক্তি নির্ণয় করো)
৫.২ সন্ধিবিচ্ছেদ করো (যেকোনো একটি): বৃষ্টি, মনস্কাম, নিরুদ্দেশ।
৫.৩ অর্থোপার্থক্য লেখো (যেকোনো জোড়া):
চাপা / চাঁপা; দেশ / দ্বেষ।
৫.৪ রবীন্দ্রনাথ ঠাকুরের নাম আমরা সবাই জানি। (না-বাচক বাক্যে রূপান্তরিত করো)
৫.৫ ‘মানসিক’ এর বিশেষ্য রূপ লেখো।

৫. রচনা লেখো: “পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের দায়িত্ব”। (5)
অথবা,
কোনো ইতিহাস-প্রসিদ্ধ স্থানে ঘুরে আসার অভিজ্ঞতা জানিয়ে বন্ধুকে একটি পত্র লেখো।

Model Question Paper– 2
2nd Unit Test – 2022
Class: VII Sub: Bengali
F.M: 25 Time: 50 Min
১. সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখ :

১.১ চিতাবাঘ দৌড়াতে পারে ঘণ্টায়—
(ক) ৭০ মাইল পর্যন্ত
(খ) ৮০ মাইল পর্যন্ত
(গ) ১০০ মাইল পর্যন্ত
(ঘ) ৫০ মাইল পর্যন্ত

১.২ ‘জবাবটা জেনে নেব….’—জবাবটা জেনে নেওয়াহবে—
(ক) মেজদাকে খুঁচিয়ে
(খ) মেজদাকে অনুরোধ করে
(গ) মেলাকে অর্থ দিয়ে
(ঘ) মেজদাকে ভয় দেখিয়ে

১.৩ শুদ্ধ বানানের শব্দটি লেখো—
(খ) সহযোগিতা
(খ) ক্ৰমশঃ
(গ) অংক
(ঘ) ভূমিসাৎ

১.৪ ‘বাঁশি’ শব্দটি হল-
(ক) যৌগিক শব্দ
(খ) গূঢ় শব্দ
(গ) যোগরূঢ় শব্দ
(ঘ) ধ্বন্যাত্মক শব্দ

১.৫ ‘বাচ্চারা চোর-চোর খেলছে।’— চোর-চোর শব্দদ্বৈতটি ব্যবহৃত হয়েছে-
(ক) অনুকরণ অর্থে
(খ) দ্রুত অর্থে
(গ) আসন্ন অর্থে
(ঘ) বহুলতা অর্থে

১.৬ তৎসম শব্দে ‘ক’-কারের পর যা হয়। এর একটি উদাহরণ হল –
(ক) অভিষেক
(খ) শ্রীচরণেষু
(গ) ঋষি
(ঘ) অনুষ্ঠান

২. একটি বাক্যে উত্তর দাও:

২.১ “জায়গাটির নাম ছিল…..’— জায়গাটির নাম কী ছিল ?
২.২ ঘুরতে ঘুরতে এখন ওরা এসেছেন ওঁরা কোথায় এসেছেন?
২.৩ “মূঢ় ওরা ব্যর্থ মনস্কাম।”— ওরা কারা?
২.৪ “কৃষক-বধূরা ঢেঁকিকে নাচায়….-“—কী দিয়ে নাচায় ?
২.৫ “রোজ রাতে যা থাকে তাই আছে”— রোজ রাতে কী কী থাকে?
২.৬ “তিনটি করে বড়ো বড়ো পাথর দিয়ে উনুন হয়েছে।” —এই উনুনের জ্বালানি কী ছিল?

৩. যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি ছ-টি বাক্যে):

৩.১ “জনগণমন-অধিনায়ক জয় হে
ভারতভাগ্যবিধাতা।”— প্রসঙ্গ উল্লেখ করো এবং ব্যাখ্যা করো।
৩.২ “সেই বলটা হাতে নিয়ে তিনি বললেন,” —এই সূত্রে বলটির যে বর্ণনা পাওয়া যায়, তা লেখো।

৪. যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি পাঁচটি বাক্যে ):

৪.১ “সবুজ ফসলে সুবর্ণ দুর্গ আসে”— কথাটির মধ্য দিয়ে কী বলতে চাওয়া হয়েছে?
৪.২ “কাল-স্রোতে ধৌত নাম নিত্য সমুজ্জ্বল।”— কাল-স্রোতে কাদের নাম, কীভাবে ধৌত হয়ে নিত্য সমুজ্জ্বল হয়—ব্যাখ্যা করো।

৫. যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি পাঁচ-ছটি বাক্যে):

৫.১. “হোটেল বলে হোটেল!”—সংশ্লিষ্ট হোটেলটি সম্বন্ধে ছ-টি বাক্য লেখো।
৫.২. “দু-জনে বাঘ ধরার বড়ো ফাঁদের কাছে এসে গেল।”— দুজন কে কে? সেই ‘বড়ো ফাঁদ’ সম্বন্ধে চারটি বাক্য লেখো।

৬. যে-কোনো একটি বিষয়ে প্রবন্ধ লেখো:

৬.১ দেশভ্রমণ।
৬.২ পরিবেশরক্ষায় ছাত্রছাত্রী
৬.৩ একটি মেলা দেখার অভিজ্ঞতা।
৬.৪ তোমার বিদ্যালয়।

 

 

 

 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!