সপ্তম শ্রেণীর দ্বিতীয় ইউনিট টেস্টের বাংলা বিষয়ের প্রশ্নপত্র
এখানে সপ্তম শ্রেণীর দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য বাংলা বিষয় থেকে গুরুত্বপূর্ণ সাজেশন প্রশ্ন ও উত্তর দেওয়া হল। সেইসাথে একটি নমুনা মডেল প্রশ্নপত্রও দেওয়া হয়েছে।
শ্রেণী (Class) | পশ্চিমবঙ্গ সপ্তম শ্রেণী (West Bengal Class 7th) |
পরীক্ষা (Exam) | দ্বিতীয় ইউনিট টেস্ট (2nd / Second Unit Test) |
বিষয় (Subject) | বাংলা (Bengali) |
পূর্ণমান (Marks) | ২৫ নম্বর (25 Marks) |
সময় (Time) | ৫০ মিনিট (50 Minute) |
Model Question Paper– 1 | Class 7 Bengali Second Unit Test Question :
নির্দেশ অনুসারে উত্তর দাও (যেকোনো চারটি): (4 × 1 = 4)
- জীবনের ঝরাপাতা আত্মজীবনিটি-
(অমলা দেবীর / সরলা দেবীর / রমলা দেবীর / কাদম্বিনী দেবীর)
- কাজীদার সেই গান চোখ বুঝলেই আজও শুনতে পান-
(সাহানা নাগচৌধুরি / অহনা দত্তচৌধুরি / সাহানা মুখোপাধ্যায় / রামকুমার চট্টোপাধ্যায়)
- বর্ষায় আজ বিদ্রোহ করে বুঝি’ -এখানে যার বিদ্রোহ করার কথা বলা হয়েছে-
(কিষাণের / জোড়া দিম্বি / অহংকারী মশা / মজা নদী)
- উপনিষদে উক্ত ‘চরৈবেতি’ শব্দের অর্থ-
(যাত্রা থামাও / এগিয়ে যাও / দাঁড়িও না)
- ‘কাল থেকে মনে মোর লেগে আছে খটকা’ -খটকা কী নিয়ে?
(তেজ পাতা তেজ কেন / কোলাগুড় কিসে দেয় / কাতুকুতু দিলে গোরু কেন ছটপট করে / ফুল ফুটলে কেন পটকা ফাটার মতো শব্দ হয়)
- মেঘচোর গল্পে অসীমার বয়স-
(কুড়ি / সাতাশ / তিরিশ / সাঁইত্রিশ) বছর।
যেকোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: (3 × 1 = 3)
- সাইবেরিয়া কোথায়?
- ‘নোট বই’ কবিতায় কোন কোন পতঙ্গের উল্লেখ রয়েছে?
- গ্যাজেলি নামক হরিণ কোথায় রয়েছে?
- ‘স্মৃতিচিহ্ন’ কবিতায় ‘শুষ্ক তৃণ’ বলতে কবি কী বুঝিয়েছেন?
- ‘এই ছিল তখনকার কোনো স্বদেশি মিটিং এর রীতি।’ -কোন রীতির কথা বলা হয়েছে?
- ‘তত্ত্ববোধিনী’ পত্রিকায় ভারতবর্ষের জাতীয় সংগীতটির কোন পরিচয় দেওয়া হয়েছিল?
যেকোনো দুটি প্রশ্নের উত্তর দাও: (2 × 3 = 6)
- ‘মূঢ় ওরা, ব্যর্থ মনস্কাম!’ -কাদের মূঢ় বলা হয়েছে? তাদের মনস্কামনা কিভাবে ব্যর্থ হয়েছে?
- ‘চিরদিনের’ কবিতায় দুর্ভিক্ষ-উত্তীর্ণ যে সুবর্ণ দিনের স্বপ্ন কবি দেখেছেন তা নিজের ভাষায় লেখো।
- ‘মনের দৌড়ে মানুষ চ্যাম্পিয়ন’ -এমন কয়েকজন মানুষের কথা লেখো যাদের শারীরিক অসুবিধা থাকলেও মনের দৌড়ে সত্যিই তাঁরা প্রকৃত চ্যাম্পিয়ন হয়ে উঠেছেন?
- ‘মেঘ চোর’ গল্পে কাকে কেন মেঘ-চোর বলা হয়েছে? তার মেঘ চুরির কৌশলটি সংক্ষেপে লেখো।
যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও: (1 × 3 = 3)
- হোটেলওলাকে কোন কোন জিনিস কিনতে হয় না? সং কেন সপ্তাহে তিনবার পোস্টঅফিসে যেত?
- “হোটেল বলে হোটেল! সে এক এলাহি ব্যাপার।” বনের মধ্যে এই হোটেল কে চালাত? তার কীর্তিকলাপের সংক্ষিপ্ত বিবরণ দাও।
নির্দেশ অনুসারে উত্তর দাও (যেকোনো চারটি): (4 × 1 = 4)
- অর্থোপার্থক্য লেখো (যেকোনো জোড়া):
চাপা / চাঁপা; দেশ / দ্বেষ।
- রবীন্দ্রনাথ ঠাকুরের নাম আমরা সবাই জানি। (না-বাচক বাক্যে রূপান্তরিত করো)
- ‘মানসিক’ এর বিশেষ্য রূপ লেখো।
- ঠাকুমা গল্প শোনায় যে নাতনিকে। (নিম্নরেখ পদটির কারক ও বিভক্তি নির্ণয় করো)
- সন্ধিবিচ্ছেদ করো (যেকোনো একটি): বৃষ্টি, মনস্কাম, নিরুদ্দেশ।
রচনা লেখো: (5)
1.“পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের দায়িত্ব”।
অথবা,
কোনো ইতিহাস-প্রসিদ্ধ স্থানে ঘুরে আসার অভিজ্ঞতা জানিয়ে বন্ধুকে একটি পত্র লেখো।
Model Question Paper– 2 | Class 7 Bengali Second Unit Test Question :
সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখ :
- ‘বাঁশি’ শব্দটি হল-
(A) যৌগিক শব্দ
(B) গূঢ় শব্দ
(C) যোগরূঢ় শব্দ
(D) ধ্বন্যাত্মক শব্দ
- ‘বাচ্চারা চোর-চোর খেলছে।’— চোর-চোর শব্দদ্বৈতটি ব্যবহৃত হয়েছে-
(A) অনুকরণ অর্থে
(B) দ্রুত অর্থে
(C) আসন্ন অর্থে
(D) বহুলতা অর্থে
- তৎসম শব্দে ‘ক’-কারের পর যা হয়। এর একটি উদাহরণ হল –
(A) অভিষেক
(B) শ্রীচরণেষু
(C) ঋষি
(D) অনুষ্ঠান
- চিতাবাঘ দৌড়াতে পারে ঘণ্টায়—
(A) ৭০ মাইল পর্যন্ত
(B) ৮০ মাইল পর্যন্ত
(C) ১০০ মাইল পর্যন্ত
(D) ৫০ মাইল পর্যন্ত
- ‘জবাবটা জেনে নেব….’—জবাবটা জেনে নেওয়াহবে—
(A) মেজদাকে খুঁচিয়ে
(B) মেজদাকে অনুরোধ করে
(C) মেলাকে অর্থ দিয়ে
(D) মেজদাকে ভয় দেখিয়ে
- শুদ্ধ বানানের শব্দটি লেখো—
(B) সহযোগিতা
(B) ক্ৰমশঃ
(C) অংক
(D) ভূমিসাৎ
একটি বাক্যে উত্তর দাও:
- “কৃষক-বধূরা ঢেঁকিকে নাচায়….-“—কী দিয়ে নাচায় ?
- “রোজ রাতে যা থাকে তাই আছে”— রোজ রাতে কী কী থাকে?
- “তিনটি করে বড়ো বড়ো পাথর দিয়ে উনুন হয়েছে।” —এই উনুনের জ্বালানি কী ছিল?
- “জায়গাটির নাম ছিল…..’— জায়গাটির নাম কী ছিল ?
- ঘুরতে ঘুরতে এখন ওরা এসেছেন ওঁরা কোথায় এসেছেন?
- “মূঢ় ওরা ব্যর্থ মনস্কাম।”— ওরা কারা?
যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি ছ-টি বাক্যে):
- “সেই বলটা হাতে নিয়ে তিনি বললেন,” —এই সূত্রে বলটির যে বর্ণনা পাওয়া যায়, তা লেখো।
- “জনগণমন-অধিনায়ক জয় হে
ভারতভাগ্যবিধাতা।”— প্রসঙ্গ উল্লেখ করো এবং ব্যাখ্যা করো।
যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি পাঁচটি বাক্যে ):
- “কাল-স্রোতে ধৌত নাম নিত্য সমুজ্জ্বল।”— কাল-স্রোতে কাদের নাম, কীভাবে ধৌত হয়ে নিত্য সমুজ্জ্বল হয়—ব্যাখ্যা করো।
- “সবুজ ফসলে সুবর্ণ দুর্গ আসে”— কথাটির মধ্য দিয়ে কী বলতে চাওয়া হয়েছে?
যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও (কমবেশি পাঁচ-ছটি বাক্যে):
1.. “দু-জনে বাঘ ধরার বড়ো ফাঁদের কাছে এসে গেল।”— দুজন কে কে? সেই ‘বড়ো ফাঁদ’ সম্বন্ধে চারটি বাক্য লেখো।
- “হোটেল বলে হোটেল!”—সংশ্লিষ্ট হোটেলটি সম্বন্ধে ছ-টি বাক্য লেখো।
যে-কোনো একটি বিষয়ে প্রবন্ধ লেখো:
- একটি মেলা দেখার অভিজ্ঞতা।
- তোমার বিদ্যালয়।
- দেশভ্রমণ।
- পরিবেশরক্ষায় ছাত্রছাত্রী