CLASS VII-3RD UNIT TEST- BENGALI

 
  আমরা আমাদের ওয়েবসাইটে সকল বিষয়ের প্রতিটি অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং কয়েকটি মডেল প্রশ্নপত্র শেয়ার করলাম।  

3rd Unit Test
সপ্তম শ্রেণী
বিষয়: বাংলা
পূর্ণমান: 70 সময়: 2 ঘন্টা 30 মিনিট
১. নীচের প্রশ্নগুলির পূর্ণবাক্যে উত্তর দাও: (১০ টি)

ক) এক গঙ্গাজল কথাটির অর্থ কী?
খ) কী কারণে শহরের মধ্যে বেশ সাড়া পড়ে গেছে?
গ) দুকড়ি বালা দেবীর জন্ম হয় কোন সালে?
ঘ) তোমাদের পাঠ্য নাটকটির নাম কী?
ঙ) গ্যাংটক থেকে নাথুলা গিরিসংকটের দূরত্ব কত?
চ) দিন ফুরোলো কবিতায় পাখিরা কোথা থেকে কোথায় উড়ে যায়?
ছ) অভিনয়ের সময় পটলবাবুর হাতে কোন পত্রিকা ছিল?
জ) ‘রাস্তায় ক্রিকেট খেলা’ গল্পটি কার লেখা?
ঝ) ছদ্ম বেশে তিব্বতে গিয়েছিলেন কে?
ঞ) কাশী কোন রাজ্যে অবস্থিত?
ট) মহামানবের সাগরতীরে বলতে কবি কী বুঝিয়েছেন?

২. শূন্যস্থান পূরণ করো:

ক) নেবুর পাতায় করমাচা, হে বৃষ্টি ____________ যা
খ) এক গঙ্গাজল দিয়ে তাই ______________
গ) ভারত তীর্থ কবিতাটি লিখেছেন _____________
ঘ) মাসিমা দুকড়িবালা ____________ কে খুব স্নেহ করতেন।
ঙ) মার অভিষেক এসো এসো ____________, মঙ্গল ঘট হয়নি যে ____________

৩. বামস্তম্ভের সাথে ডান স্তম্ভ মেলাও:

বামস্তম্ভ ডানস্তম্ভ
চিন্তাশীল
ডায়ালগ
গোরুর গাড়ির চালক
দিন ফুরোলে
মসার
পিস্তল
শঙ্খ ঘোষ
সংলাপ
গাড়োয়ান
রবীন্দ্রনাথ ঠাকুর
৪. দু-একটি বাক্যে উত্তর দাও: (৫টি)
ক) “হে রুদ্রবীনা বাজো, বাজো, বাজো ” — রুদ্রবীনা কী? কবি তার বেজে ওঠার প্রত্যাশী কেন?

উত্তর: রুদ্রবীণা হল মহাদেবের রুদ্ররূপে তাণ্ডবের সময় বাজানো বাদ্যযন্ত্র।
পুরান মতে বীণার আওয়াজ সকল অশুভ শক্তির দূরীকরণে সক্ষম। কবি রুদ্রবীণা বেজে ওঠে প্রত্যাশী কারণ তিনি চান – “বন্ধ নাশিবে – তারাও আসিবে দাঁড়াবে ঘিরে / এই ভারতের মহামানবের সাগরতীরে”। অর্থাৎ রুদ্রবীণা আওয়াজে সকল ঘৃণা মুছে গিয়ে ভারতের আভ্যন্তরীণ অশুভ শক্তির নাশ হবে এবং আবার সবাই একত্রিত হবে।

খ) বোসো, আমি তোমাকে প্রমান করে দিচ্ছি। — নরহরি কার কাছে কী প্রমান করে দিতে চেয়েছিল?

উত্তর: চিন্তাশীল নাটক নরহরির মা নরহরিকে বলেছিল সে যেন তার ভাগ্নেকে আদর করে। এর উত্তরে নরহরি বলেছিল, আদর করার পূর্বে ভাবনা চিন্তা করতে হবে। ছেলেবেলার আদরের উপরে ছেলের সমস্ত ভবিষ্যৎ নির্ভর করে। ছেলেবেলায় ঘটে যাওয়া অতি সামান্য ঘটনা আমাদের সারা জীবনকে আচ্ছন্ন করে রাখে। তাই ছেলেকে আদর করা সামান্য কর্ম নয়। ভাবনা চিন্তা করার পরে ছেলেকে আদর করা উচিত।

গ) মাঠের খেলাধুলার সাথে রাস্তার খেলাধুলার ফারাক গুলি লেখো।

উত্তর: মাঠের খেলাধুলার সঙ্গে রাস্তার খেলাধুলার পার্থক্যগুলি হল-
১. মাঠের খেলাধুলায় অনেক জায়গা পাওয়া যায়। রাস্তার খেলাধুলায় অল্প জায়গার মধ্যে খেলতে হয়।
২. মাঠে ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন খুব ভালোভাবেই খেলা যায়। রাস্তায় সব খেলা ভালোভাবে খেলা যায় না।
৩. মাঠে খেলাধুলায় বিঘ্ন ঘটার সম্ভাবনা থাকে না বললেই চলে। রাস্তায় খেলাধুলায় নানা কারণে বিঘ্ন ঘটতে পারে।

ঘ) পাড়ার থিয়েটারের দলগড়া আর হল না- কেন পটল বাবুর?
ঙ) “চিত্রকর চলে গেলেন” -কার লেখা কোন গল্পের অংশ? চলে যাওয়ার সময় তিনি খোকনকে কী বলে গেলেন?
চ) “রাস্তায় ক্রিকেট খেলা” গল্পে মোট কটি কিশোর চরিত্রের সন্ধান পেলে? গল্পের একমাত্র বয়স্ক চরিত্র কে?

৫. আট-দশটি বাক্যে উত্তর দাও: (২টি)

ক) স্বাধীনতা সংগ্রামে নারী রচনা অবলম্বনে ননীবালাদেবীর চারিত্রিক বৈশিষ্ট্যের পরিচয় দাও।

খ) দিন ফুরোলে – কবিতায় কবি সান্ধ্য প্রকৃতির যে চিত্র অঙ্কন করেছেন তা নিজের ভাষায় লেখো।
গ) চিন্তাশীল নাটকে নরহরি চরিত্রটি বিশ্লেষণ করো।

ঘ) ‘আঃ’ -এই একটিমাত্র শব্দের উচ্চারণ কৌশলে আর অভিনয়দক্ষতায় ‘একটা আস্ত অভিধান’ লিখে ফেলা যায়, শব্দটি নিয়ে ভাবতে এমনটাই মনে হয়েছিল অভিনেতা পটলবাবুর। পটলবাবুর ভাবনাধারা কি ঠিক বলে মনে হয় তোমার? ‘আঃ’ -শব্দের উচ্চারণে কত ধরণের ভাবপ্রকাশ সম্ভব বলে তোমার মনে হয়?

৬. শূন্যস্থান পূরণ করো। (৩টি)

ক) দশরথ + ___________ = দাশরথি।
খ) ___________ + তব্য = দ্রষ্টব্য।
গ) মহিমা +ময়ট = __________
ঘ) নৌ + ___________ = নাবিক।

৭. নিম্নরেখ পদগুলির কারক বিভক্তি নির্ণয় করো।

ক) রাত্রি এখানে সবাগত সান্ধ্য শাঁখে।
খ) আমার মনের মধ্যে গান জেগে ওঠে।
গ) তার মধ্যে আশি হাজার কিউসেক মাইল যায় সমুদ্র থেকে।
ঘ) ফটকে গাড়ি দাঁড়িয়ে আছে।

৮. নীচের বাগধারা গুলির অর্থ লিখে বাক্যে প্রয়োগ করো। (৪টি)

ক) জড়ভরত
খ) গলগ্রহ
গ) এঁচড়ে পাকা
ঘ) রাঘব বোয়াল
ঙ) একাই একশো

৯. প্রশ্নগুলির পূর্ণবাক্যে উত্তর দাও। (৫টি)

ক) টিয়ার কাছে যে গোলাপি চাবিকাঠি ছিল সেটি আসলে কী?
খ) মাকু কী বাজাতে পারে?
গ) সোনাটিয়াকে নাচ গান করার জন্য কে সাজিয়ে দেবে?
ঘ) সোনাদের পোষা কুকুরের নাম কী?
ঙ) দুটো করমচা গাছের মাঝখানে কী ছিল?
চ) মাকু উপন্যাসটির রচয়িতার নাম কী?

১০. পুজোর ছুটি তুমি কীভাবে কাটিয়েছো, তা জানিয়ে বন্ধুকে একটি চিঠি লেখো।
অথবা,
অসুস্থতাজনিত কারণে প্রধান শিক্ষকের কাছে ছুটি মঞ্জুরের আবেদন জানিয়ে পত্র রচনা করো।

১১. প্রবন্ধ রচনা করো: (যেকোনো একটি)

ক) পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের ভূমিকা
খ) তোমার দেখা একটি মেলার অভিজ্ঞতা
গ) ছাত্রজীবনে খেলাধুলার প্রয়োজনীয়তা
ঘ) বিজ্ঞান ও কুসংস্কার

 

 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!