FIND THE ANSWER

QUESTION

Heart এর Echo হয়েছে। Blockage ধরা পড়েছে। এরপর Angiogram হবে। Stent বসবে হয়তো।

WBHS আছে। Pensioner এর wife. Included in WBHS.

KALYANI AIIMS, SSKMPG HOSPITAL, R N TAGORE,Medica কোথায় নিয়ে যাবো ? Cashless কতো টাকা অবধি আছে ? Reimbursement কিভাবে হবে। Process কি? একটু বিস্তারিত জানালে ভালো হয়। কি কি papersপ্রয়োজন? Further process কি কি হবে?

 

ANSWER –

পেনশনার এর স্ত্রী কে অ্যাডমিট করাতে পারেন RN TAGORE , SSKM বা মেডিকা তে। তবে RN TAGORE নার্সিং হোম বা মেডিকা তে অ্যাডমিট করানো সহজতর বলে মনে হয়। বর্তমান নিয়মে 2 লাখ টাকা পর্যন্ত ক্যাশলেশ ট্রিটমেন্ট আছে। এর বেশি হলে বাকিটা পেনশনার কে পেমেন্ট করতে হবে। এছাড়া inadmissible আইটেম বাবদ কিছু পেমেন্ট করতে হতে পারে। সেটা D 4 ফর্ম এ বলা থাকবে। 2 লাখ টাকার বেশি ( INADMISSIBLE আইটেম বাদে ) যেটা পেমেন্ট করা হল সেটা CARC ( cashless admissible reimbursement certificate) মেডিক্যাল সেল থেকে জেনারেট হওয়ার পরে পেমেন্ট পাবেন। তবে তার জন্য পেনশনার কে ক্লেম করতে হবে। কতটা পাবেন সেটা সিস্টেম জেনারেটেড সার্টিফিকেট এর মধ্যে বলা থাকবে। যদি স্টেন্ট বসানোর প্রয়োজন হয় সেক্ষেত্রে 2 টা drug eluting স্টেন্ট নার্সিং হোম বসিয়ে দিতে পারবে মেডিক্যাল সেল এর পারমিশন ছাড়াই। এর বেশি হলে নার্সিং হোম কর্তৃপক্ষকে মেডিক্যাল সেল এর পারমিশন নিতে হবে। সেটা অবশ্য তাদের ব্যাপার। তার জন্য তাদের কিছু ডকুমেন্ট পাঠাতে হবে সেখানে। এছাড়া অ্যাডমিশন এর ৩০ দিন আগের টেস্ট, ওষুধ , OPD কনসালটেশন ফিস ( অবশ্যই empenelled নার্সিং হোম এ দেখালে ) এবং ডিসচার্জ এর ৩০ দিন পর পর্যন্ত খরচ পাবেন। পুরোটাই একত্রে ক্লেম করবেন CARC জেনারেট হওয়ার পরে। সেখানে CARC তে দেওয়া প্রাপ্য amount সহ indoor related OPD র খরচ পাওয়া যাবে। সাথে সিস্টেম জেনারেটেড C 3 ফর্ম, CARC র কপি, D 4, ডিসচার্জ সামারি র কপি, বিভিন্ন ইনভেস্টিগেশন এর রিপোর্ট এর কপি, related opd র ক্লেম থাকলে তার money receipt, opd প্রেসক্রিপশন এর কপি সহ আবেদন করতে হবে ।

 

QUESTION

বদলীর ক্ষেত্রে Stand release
সঠিক নিয়ম ও কর্মচারীর ক্ষেত্রে এর সুবিধা ও অসুবিধা কি ?

ANSWER –

ট্রান্সফার অর্ডার বেরোনোর একটা নির্দিষ্ট সময় পরে যদি সেই ব্যক্তি সেখান থেকে রিলিজ না হয় সেক্ষেত্রে অর্ডার যিনি ইস্যু করেছেন তিনি প্রশাসনিক স্বার্থে নিজেই সেই ব্যক্তি কে পৃথক অর্ডার ইস্যু করে রিলিজ করে দিতে পারেন সেখানকার ( যেখানে সেই employee posted আছেন ) হেড অফ অফিস এর রিলিজ করার আগেই। সেক্ষেত্রে HOO আলাদা রিলিজ অর্ডার এর প্রয়োজন হয় না। একে বলে স্ট্যান্ড রিলিজ অর্ডার। সেই অর্ডার এ কবে রিলিজ করা হল সেটা বলা থাকে। অনেক স্ট্যান্ড রিলিজ অর্ডার এ নতুন জায়গায় কবে জয়েন করতে হবে সেটাও বলা থাকে। আবার অনেক অর্ডার এ ট্রান্সফার অর্ডার ইস্যু করার সময় সেখানেও একটা ক্লজ এ বলা থাকে অমুক তারিখের মধ্যে রিলিজ না হলে সেইদিন রিলিজ হল ধরে নেওয়া হবে। সেটাও স্ট্যান্ড রিলিজ অর্ডার। এবার স্ট্যান্ড রিলিজ অর্ডার এ যদি নতুন জায়গায় জয়েনিং এর তারিখ মেনসন করা না থাকে তবে প্রাপ্য জয়েনিং টাইম পাবেন। আর যদি নতুন জায়গায় জয়েনিং তারিখের এর কথা বলা থাকে তবে সেই তারিখে জয়েন করতে হবে। তবে যেটুকু প্রাপ্য জয়েনিং টাইম থাকে সেটা ক্লেম করে EL এ কনভার্ট করে নিতে পারবেন।

QUESTION

যদি চাকরীর ১ বছর COMPLETE হয়ে থাকে এবং অন্য কাজে জয়েন করি তাও কি SERVICE  continuation করা যাবে ?

আর পুরনো কাজে যে INCREMENT পাওয়া গেছে  সেটা কি পাওয়া যাবে নতুন কাজে যোগদান করলে ? 

INCREMENT পাওয়ার জন্য কি করতে হবে ?

 

ANSWER –

Before confirmation, রাজ্য সরকারের এক দপ্তর থেকে ইস্তফা দিয়ে অন্য দপ্তরে যোগ দিলে pension এর জন্য চাকরিকাল হিসেব করার ক্ষেত্রে পুরনো চাকরির continuation বজায় থাকবে। আর পুরনো অফিসের জমানো ছুটি নতুন অফিসে transfer হবে।

Note 2 of Rule 19, WBSR Part-I

And

10253-F dt 29.09.1988

249-F(P) dt 17.05.2019 আদেশনামা বর্ণিত format এ আবেদন করতে হবে। সেই আবেদন যাবে অর্থ দপ্তরের pension branch through administrative Department. ওখান থেকে অনুমতি পাওয়ার পর service continuation হবে।

Pay protection –

এক্ষেত্রে pay protection পাওয়া যেতে পারে অর্থ দপ্তরের অনুমতি সাপেক্ষে WBSR Part1 Rule 42A (5) এবং 3776-F dt 30.03.1995 অনুযায়ী। একই ভাবে আবেদন করতে হবে যা অর্থ দপ্তর যাবে through administrative Department.

তবে সব ক্ষেত্রেই পরীক্ষা দেওয়ার আগে N.O.C. নেওয়া থাকতে হবে যদি চাকরি পাওয়ার পর সেই নতুন চাকরির কোনো পরীক্ষা দিয়ে থাকেন।

 

QUESTION

;-Ami govt service join korechhi sep 2016, promotion peyechhi sep,2022, kindly ektu bolun,ami 8yrs benifit pabo kina,  

 

ANSWER-   এককথায় উত্তর – যদি higher level এ promotion না পেয়ে থাকেন তাহলে 8 বছরের সুবিধা পাবেন, অন্যথায় পাবেন না।

যদি বিস্তারিত না জানা থাকে তাহলে নিচের লেখা পড়তে পারেন।
প্রথমে জানতে হবে higher level কি?
স্বাভাবিক ভাবেই কোনো একটা pay level এর পরবর্তী level গুলোকেই বলা হয় higher level. m-CAS সুবিধা দেওয়ার জন্য প্রত্যেক পদের বা প্রত্যেক বেতনক্রম (level) সাপেক্ষে 03 টি করে higher level ব্যবহার করা হয়। যেমন, L.D.C. এর pay level হচ্ছে 6. তাহলে সেক্ষেত্রে L.D.C. পদের বা 6 নম্বর level এর 1st higher level, 2nd higher level এবং 3rd higher level হচ্ছে যথাক্রমে level 7, level 8 এবং level 9.
কোন level এর সাপেক্ষে কি কি higher level আছে তা জানা যায় 6042-F dt 07.11.2019 আদেশনামা থেকে।
এবার m-CAS বিষয়ে আসা যাক।
1) একজন কর্মচারী যদি চাকরিতে যোগদানের তারিখ থেকে পরবর্তী 08 বছর কোনো ধরনের পদোন্নতি (Functional promotion or Non functional promotion) না পেয়ে থাকেন তাহলে তিনি m-CAS সুবিধা পাবেন। সেক্ষেত্রে একটা অতিরিক্ত increment দিয়ে তাঁর মূল বেতন ঠিক পরবর্তী level এর (1st higher level) সম মান যুক্ত মূল বেতন সম্বলিত cell বা তার ঠিক পরবর্তী মূল বেতনের cell এর সমান করা হবে।
2) একইভাবে তিনি তার পরের 07 বছরেও অর্থাৎ যদি চাকরিতে যোগদানের তারিখ থেকে পরবর্তী 15 বছর পর্যন্ত কোনো ধরনের পদোন্নতি (Functional promotion or Non functional promotion) না পেয়ে থাকেন তাহলে তিনি আবার m-CAS সুবিধা পাবেন। সেক্ষেত্রে একটা অতিরিক্ত increment দিয়ে তাঁর মূল বেতন ঠিক পরবর্তী level (2nd higher level) এর সম মান যুক্ত মূল বেতন সম্বলিত cell বা তার ঠিক পরবর্তী মূল বেতনের cell এর সমান করা হবে।
3) আবার একইভাবে তিনি তার পরের 09 বছরেও অর্থাৎ যদি চাকরিতে যোগদানের তারিখ থেকে পরবর্তী 24 বছর পর্যন্ত কোনো ধরনের পদোন্নতি (Functional promotion or Non functional promotion) না পেয়ে থাকেন তাহলে তিনি আবার m-CAS সুবিধা পাবেন। সেক্ষেত্রে একটা অতিরিক্ত increment দিয়ে তাঁর মূল বেতন ঠিক পরবর্তী level (3rd higher level) এর সম মান যুক্ত মূল বেতন সম্বলিত cell বা তার ঠিক পরবর্তী মূল বেতনের cell এর সমান করা হবে।
4) আবার যদি এমন হয় – একজন কর্মচারী যদি চাকরিতে যোগদানের তারিখ থেকে পরবর্তী 08 বছর কোনো ধরনের পদোন্নতি (Functional promotion or Non functional promotion) না পেয়ে থাকেন তাহলে তিনি m-CAS সুবিধা পাবেন। সেক্ষেত্রে একটা অতিরিক্ত increment দিয়ে তাঁর মূল বেতন ঠিক পরবর্তী level এর (1st higher level) সম মান যুক্ত মূল বেতন সম্বলিত cell বা তার ঠিক পরবর্তী মূল বেতনের cell এর সমান করা হবে। কিন্তু যদি 8 বছরের মধ্যে এমন কোনো promotion পেয়ে থাকেন, যার ফলে তিনি 1st Higher level পর্যন্ত পৌঁছাতে পারলেন না তাহলে তিনি 8 বছরের m-cas সুবিধা পাবেন। সেক্ষেত্রে একটা অতিরিক্ত increment দিয়ে তাঁর মূল বেতন ঠিক পরবর্তী level এর (1st higher level) সম মান যুক্ত মূল বেতন সম্বলিত cell বা তার ঠিক পরবর্তী মূল বেতনের cell এর সমান করা হবে।
এবার যদি 8 থেকে 15 বছরের মধ্যে এমন কোনো এক বা একাধিক Functional or non functional promotion পেলেন যার ফলে তাঁর মূল বেতন 2nd higher level অবধি পৌঁছাতে পারল না, সেক্ষেত্রে 15 বছর পূর্ণ হলে তিনি m-CAS সুবিধা পাবেন 8 বছর এবং 15 বছরের মধ্যে পদোন্নতি হওয়া সত্ত্বেও।
5) একই ভাবে চাকরিকালের 25 বছরের মধ্যে এমন কোনো Functional or non functional promotion পেলেন যার ফলে তাঁর মূল বেতন 3rd higher level অবধি পৌঁছাতে পারল না, সেক্ষেত্রে 25 বছর পূর্ণ হলে তিনি m-CAS সুবিধা পাবেন।
অর্থাৎ একজন কর্মচারী যদি চাকরিতে যোগদানের তারিখ থেকে কোনো প্রকার পদোন্নতি না পেয়ে থাকেন তাহলে তিনি সর্বাধিক 03 টি m-CAS সুবিধা পাবেন (8 years, 16 years and 25 years)। এই কারণেই 03 টি higher level তৈরি করা হয়েছে।
এই 08 বছর, 15 বছর এবং 24 বছর সবক্ষেত্রেই ধরা হবে প্রথম যে পদে চাকরিতে যোগ দিয়েছেন (Feeder Post), সেই যোগদানের তারিখ থেকে। 08 বছর পর থেকে আবার নতুন করে 15 বছর নয়, পরবর্তী 07 বছর ধরে মোট 15 বছর। আবার 15 বছরের পর নতুন করে 24 বছর নয়, পরবর্তী 09 বছর ধরে মোট 24 বছর।

 

 

QUESTION

ভালো সাইকিয়াট্রিস্ট এর নাম ও ঠিকানা দেবেন।

ANSWER –

Dr. Angsuman das, apollo hospital

Dr Jayraman Ram
Appolo
Dr Sanjay Garg
Fortis hospital Anandapur
DrAbir Mukherjee
AMRI Saltlake
Prof. Dr P K Saha
Belleview
Dr Uday Chaudhuri
Belleview
Dr Sarkhel
Herlem Point

QUESTION

রাজ্য সরকারি কর্মীদের স্যালারি , রাজ্য সরকারি অফিসে কর্মরত contractual কর্মীদের wages, অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীদের পেনশন মাসের কোন তারিখে হবে সেই সংক্রান্ত নির্দেশিকা :

ANSWER –

অর্থ দপ্তরের আদেশ নামা 6454-F( Y) 27.8.15 তারিখে বেতন, WAGES, HONORARIUM এবং পেনশন কবে হবে সেই সংক্রান্ত নির্দেশনামা প্রকাশিত হয়। এই অর্ডার এ বলা হয় –

1. রাজ্য সরকারি অফিসে সরকারি কর্মীদের বেতন হবে সেই মাসের শেষ কর্মদিবসের আগের কর্মদিবসে। যদি কোন মাসের শেষ কর্ম দিবস 31 তারিখ হয় তাহলে 30 তারিখ বেতন হবে রাজ্য সরকারি কর্মীদের।
2. যে সমস্ত অফিস গ্রান্ট ইন এইড এ চলে যেমন – গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ , করপোরেশন, মিউনিসিপ্যালিটি, ডেভলপমেন্ট অথরিটি, গ্রান্ট ইন এইড কলেজ ( সরকারি কলেজ বাদে ) , সরকারি স্পন্সরড স্কুল ( পুরো সরকারি স্কুল বাদে ) , বিভিন্ন বোর্ড এ যারা রেগুলার কর্মী আছেন তাদের বেতন হবে ওই মাসের শেষ কর্মদিবসে।
3. Sl নম্বর 1 এবং 2 ভুক্ত বিভিন্ন অফিসে যারা contractual কর্মী আছেন যারা কোন পে স্কেলে অন্তর্ভুক্ত নয় এবং ফিক্সড consolidated টাকা পায় তাদের wages হবে যে মাসের wages তার পরের মাসের প্রথম কর্মদিবসে। যারা fixed, বা দৈনিক ভিত্তিতে টাকা পান ( DRW স্টাফ ) তারা সবাই এর আওতায় আসবে।
4. অবসর প্রাপ্ত রাজ্য সরকারি কর্মী / একদা বিভিন্ন গ্রান্ট ইন এইড সংস্থায় কাজ করা অবসরপ্রাপ্ত কর্মী গণ প্রত্যেকেই পেনশন পাবেন পরের মাসের প্রথম কর্ম দিবসে।
5. উপরোক্ত নিয়ম গুলো এপ্রিল মাস থেকে পরের বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রযুক্ত হবে। মার্চ এর ক্ষেত্রে বেতন, pension ,wages সেই মাসে হয় না। সেটা হবে এপ্রিল মাসের এক তারিখের পরে প্রথম কর্ম দিবসে। তবে ফিনান্স ডিপার্টমেন্ট থেকে এই মর্মে নির্দেশিকা প্রতি বছরের ফেব্রুয়ারি বা মার্চ মাসে জারি হয়। সেই দিনই মার্চের বেতন, wages ও পেনশন হবে।
6. উপরোক্ত নিয়মাবলী ছাড়াও রাজ্যের অর্থ দপ্তর কোন বিশেষ পরিস্থিতিতে কোন নির্দিষ্ট মাস এর জন্য বেতন, wages ও পেনশন এর জন্য নির্দিষ্ট দিন ধার্য করতে পারে।

 ANSWER –

রাজ্য সরকার কর্মচারী, one day before last walking day,grant in aid এর থেকে salary হলে last warking day, wages,pension পরের মাসে 1st day , তবে March মাসে একটু change আছে

QUESTION

আমি এক্সাইজ ডিপার্টমেন্ট এ কর্মরত। বিবাহিত। স্বামী প্রাইভেট জব করে ।মা বাবা কেউ ই সরকারি চাকরি করেনা। বোন ও আছে ।বয়স 23 । wbhs এপ্লাই করবো।কাকে কাকে বেনিফিসিয়ারি হিসাবে যোগ করতে পারবো ? একটু সাহায্য চাই ।ঠাকুমা কেউ কি পারবো ?

ANSWER –

1. স্বামীকে বেনিফিশিয়ারি হিসাবে অ্যাড করতে পারবেন কোন শর্ত ছাড়াই।

2. মা , বাবার মাসিক আয় 8500/- এর মধ্যে থাকে তবে অ্যাড করতে পারবেন।

3. বোন ও অন্যান্য সদস্যের মাসিক ইনকাম 5000/- এর বেশি হলে অ্যাড করতে পারবেন না।

1) Spouse এর উপরে কোনো আয়ের উর্দ্ধসীমা নেই, তবে তিনি যদি কোনো মেডিক্যাল সুবিধা পান, সেটা Forgo করতে হবে অথবা তিনি কোনো মেডিক্যাল সুবিধা নেন না সেটার একটা Certificate আনতে হবে তার Employer এর থেকে
2) বাবা মায়ের মাসিক আয় 8500/- এর কম হলে, তাদেরকে আপনি আপনার Dependent Beneficiary হিসেবে যুক্ত করতে পারবেন (যতোই তারা আপনার সাথে থাকুক অথবা না থাকুক)। তবে Inclusion এর সময় Head Of Office তাঁদের Income এর সাপেক্ষে তথ্য প্রমাণ চাইতে পারেন
3) অবিবাহিত বোন যদি আপনার সাথে থাকে এবং মাসিক আয় যদি 5000/- টাকা বা তার কম হয় তাহলে তাকে আপনার Dependent Beneficiary হিসেবে যুক্ত করতে পারবেন।
Ref: 3474-F, 11/05/2009
6772-F, 09/07/2009
9205-F(MED), 05/10/2009
126-F(MED)WB, 24/06/2009

QUESTION

Some important orders regarding tender & e tender :

ANSWER –

আমাদের বিভিন্ন ডিপার্টমেন্ট আছে যারা প্রতিনিয়ত tender /e tender invite করে। যেমন , NBDD, PHE, WRIDD, PWD, PWD( ELECTRICAL), হেলথ ডিপার্টমেন্ট, WBSRDA, বিভিন্ন ডেভলপমেন্ট অথরিটি, KMDA , বিভিন্ন পঞ্চায়ত সমিতি, জেলা পরিষদ, বিভিন্ন ULB ইত্যাদি। এরা ছাড়াও অনান্য ডিপার্টমেন্ট ও TENDER INVITE করে।TENDER এর অনেক নিয়ম ও সেই সংক্রান্ত অনেক ORDER রয়েছে। বিভিন্ন নিয়মের জন্য আলাদা আলাদা ORDER ও বেরিয়েছে ফিনান্স ডিপার্টমেন্ট থেকে । তার মধ্যে important কিছু ORDER নম্বর ও বিষয়গুলো mention করছি। এখানে TIA= TENDER INVITING AUTHORITY.

1. Rules of Tender, quotation, publication in leading dailies, a minimum period for submission of tender from last date of submission , opening of technical & financial bid by TIA – 5400- F(Y) 25.6.12
2. Clarification regarding engagement of ‘agency’ mentioned in G.O no 5400 – F(Y) : 8183- F(Y) 26.9.12
3. Procedure of re tender : 9754- F(Y) 3.12.12
4.Mandatory e tender for procurement, construction above 5 lakhs : 6932- F(Y) 29.8.13
5. Mandatory publication of e tender on e tender portal ( wbtenders.gov.in) : 3739- F(Y) 3.5.12 & 1160-F(Y) 28.2.14
6. Revised norms for acceptance if L1 bidder when no of qualified bidder during 2nd call is less than 3 : 925-F(Y) 14.2.17 & 6989- F(Y) 19.11.18
7. Rule of limited tender inquiry , single tender during emergency: 1956- F(Y) 4.4.14
8. Role of departmental tender committee: 5965- F(Y) 14.9.18
9. Online receipt and refund of EMD through state govt e tender portal under work & supply contract: 1526- F(Y) 18.3.14 & 3975- F(Y) 28.7.16
10. Procedure of transfer of EMD received online through the e tender portal to the security deposit HOA( 8443)maintained at PAO/ Treasury: 5688- F(Y) 3.11.16
11.Procedure of e Auction : 3836- F(Y) 19.6.17
12. Exemption of SSI units from EMD/SD applicable for supply contracts : 4245- F(Y) 28.5.13
13. Pohibition of splitting of works in order avoid e tender/ increase the scope of work : 4609- F(Y) 18.7.18
14.Additional performance security in case when bid rate is 80% or less of the estimated value put to tender: 4608- F(Y) 18.7.18
15. Modalities of market value assessment in the state: 1355- FT, 14.9.18
16.Abolition of enlistment of contractors : 1177- F(Y) 28.2.14 & 2254-F(Y) 24.4.14
17.Mandatory submission of hard copy of EMD document to TIA for L1 bidder: 1592- F(Y) 20.3.14
18. Maximum 3% contigency is allowed on the Tender Value : 6427- F(Y) 25.7.12
19. Amendment of procedure of procurement, e tender document available free of cost from e tender portal for the bidders, minimum period for submission of tender from last date of publication: 2254- F(Y) 24.4.14
20. Refund of security deposit basing on defect liability period: 5784- PW/L&A/2M-175/2017 ,12.9.17
21. Mandatory use of tender register for TIA: 9754- F(Y) 3.12.12
22. Provision for extension of last date of bid submission : 3661- F(Y) 7.6.18
23.Applicability of wb financial rule for all procurement and works in all parastatals including procurement & works from their own source: 7415- F(Y) 4.12.17
24.Amendment of rule 47(9)(b) of WBFR upon introduction of GST: 4374-F(Y) 13.7.17
25.Modalities of engagement of consultants in State Govt projects : 8385- F(Y) 22.11.13
26.Delegation of power of engineers to accord technical sanction and accept works tender: 5458- F(Y) 27.6.12
27. Drawal of fund in phased manner for the agencies having requisite engineering set up under capital outlay under the detailed head V-53 & V-60 : 3626- F(Y) 10.7.14 & subsequent amendment by 1033- F(Y) 20.2.18
28. Publication of brief referral of advertisement of tender of each state govt offices through respective dept. : 1234- F(Y) 12.3.20
29. Revised provision for publication of brief referral advt in daily newspaper: 2391- F(Y) 10.8.20 [ Amendment of 5400- F(Y) 25.6.12]
30. Revised norms for payment of labour cess : 4519 -F(Y) 7.8.19
31. Revision of form no 2911( Tender form) : 5696- F(Y) 1.10.19
32. Execution of different development project of state govt by PSU and accounting procedure in this regard: 1240- F(Y) 18.2.13
33. Vetting of estimates for the works above 5 CR and performed by PSU should be done mandatorily by Chief engg. PWD : 3007- F(Y) 12.4.13
34. Labour cooperative exempted from paying EMD but not for SD : 6718- F(Y) 8.9.15
35. Permission of finance dept is mandatory before direct purchase of land : 862- FB 14.10.15
36. LINKING OF BANK ACCOUNT OF PSU/ LOCAL BODIES WITH ICICI PAYMENT GATEWAY: 5302- F(Y) 5.10.16
37. Transfer of EMD received online to the SD account at Treasury: 5688- F(Y) 3.11.16
38. Submission of performance bank guarantee( except statutory, autonomous bodies, local bodies) : 2691- F(Y) 2.5.17

QUESTION

 Ekjon family pension holder kivabe wbhs e bill forward korar jonyo Id password generate korben….tar process ta janale khub help hoy….

ANSWER –

WBHS Certificate এ WB/PEN দিয়ে যেই Enrollment ID টি আছে সেটা পেনশনারদের Login ID

এইবারে WBHS সাইটের নীচের বাম দিকে Government Employee/Pensioner অপশনে যান। যেই পেজটি খুলবে তার বাম দিকে একটি অপশন পাবেন Create New A/c, তার পেনশনার Button টিতে ক্লিক করবেন। কিছু তথ্য চাইবে সেগুলো দিয়ে Submit করবেন। Password Registered e-Mail এ চলে যাবে।
Default Password হবে DD/MM/YYYY। এক্ষেত্রে মনে রাখবেন যতোই Enrollment Family Pensioner হিসেবে হোক না কেনো, প্রাথমিক তথ্য দেওয়া থাকবে মূল পেনশনার/মৃত কর্মচারীর। তাই তার জন্মতারিখ DD/MM/YYYY Default Password হবে

QUESTION

আমি সরকারি চাকরিতে জুন, 2015 সালে লেভেল 6 তে যোগদান করি এবং জুন, 2018 সালে লেভেল 9 তে প্রমোশন পাই। তারপর অন্য পরীক্ষার মাধ্যমে মার্চ, 2022 এ লেভেল 10 এ যোগদান করি। তাহলে আমি কোন সময়ে 8 years বা 15 years পাবো জানালে উপকৃত হব।

ANSWER –

Service continuation হয় একমাত্র calculation of service period eligible for pension এর জন্য আর পুরনো চাকরিতে জমানো ছুটি ফেরত পাওয়ার জন্য।

m-cas benefit এর ক্ষেত্রে নতুন চাকরির date of joining থেকে 08 বছর হিসেব করা হবে।

QUESTION

আইসিডিএস সুপারভাইজার অ্যাপয়েন্টমেন্ট লেটার এলে আমি আমার বর্তমান ডিপার্টমেন্ট(উচ্চশিক্ষা দপ্তর এর LDC)থেকে রিলিজ নেওয়ার জন্য আইসিডিএস ডিপার্টমেন্টে এক মাস এক্সটেনশন prayer দেবো।

কিন্তু আমার প্রশ্ন হলো আইসিডিএস ডিপার্টমেন্ট বলছে prayer letter এর রিসিভ কপি নিজের কাছে রাখলেই হলো।prayer অ্যাপ্রুভ অর্ডার কিছু ওরা বার করবেনা।এতে কি পরে আমার gradation list এ seniority hamper হবে?নাকি পিএসসি মেরিট rank অনুযায়ী ই seniority বজায় থাকবে?

ANSWER –

West Bengal Services (Determination of Seniority) Rules 1981 অনুসারে কোনো প্রার্থী যদি নিয়োগপত্র পাওয়ার 2 মাসের মধ্যে চাকরিতে যোগদান না করেন, সেক্ষেত্রে তাঁর seniority নির্ধারণ করা হবে order of merit এর পরিবর্তে চাকরিতে যোগদানের তারিখ থেকে যদি না কর্তৃপক্ষ লিখিত ভাবে তাঁর দেরি হওয়াকে মকুব করে থাকেন।

Reference :- Rule 4 of 1882-F dt 11.03.1981
কাজেই একমাস দেরি হলে সমস্যা হবে না।

QUESTION

Death Gratuity , Group insurance policy তে নমিনি অ্যাড করার পদ্ধতি কি, details এ জানতে চাই। অগ্রিম ধন্যবাদ

ANSWER –

E service log in of ifms- family & nominee declaration- declaration of nominee & family- go to Death gratuity , GPF , GISS one by one – insert of nominee- after inserting save & forward to HOO . After approval from HOO it will be forwarded to AG . U may also take print out & get it signed by HOO and send the same to AGWB . SeeG.O no 5951- F(Y) 14.9.18 for details

 

QUESTION

Ami icds supervisor hisabe 9 th feb join korechi.. Eta amar 1st gvt job… Amar service book neye koyekti prosno chilo

1.service book join korar koto din er modhey khulte hoi ba khola uchit
2.eti kholar responsibility kar employee er na office er
3.service book er bapare ki kono fixed rules ache
Ei bapar e keu jodi bisode janan khub help hobe..agrim Dhonnobad

ANSWER –

চাকরিতে জয়েন করার প্রথম দিন থেকেই সার্ভিস বুক চালু থাকবে। দুটি সার্ভিস বুক খোলা হয়। একটি থাকবে অফিস এ এবং অন্যটি থাকবে employee র কাছে। এক্ষেত্রে in duplicate কথাটি বলা হলেও দুটিই অরিজিনাল; সার্ভিস বুক খোলার দায়িত্ব হেড অফ অফিস এর । তার আদেশবলে দায়িত্ব প্রাপ্ত কর্মচারি সেটা খুলবেন। সার্ভিস বুক এর কথা WBSR পার্ট I এর অ্যাপেন্ডিক্স 7 এর পার্ট IV এ উল্লেখ আছে।

QUESTION

662-F(P) dated 24।01।2019 এর rule 5 এর subrule 2 এর clause a , অনুযায়ী Directorate এর LDC রা Secretariat Common Cadre এ LDA হিসেবে যোগদান করতে পারেন।

1) এবার সেই 10% quota তে Directorate এর LDC রা Secretariat Common Cadre এর LDA হিসেবে যাওয়ার appointment letter পেলে তাদের কি Directorate এ resign করতে হবে?
2) তাদেরকে LDA হিসেবে যোগদানের পর কি service continuation এর জন্যে apply করতে হয় না কি সেটি automatic হয়? যদি apply করতে হয় তাহলে কি সেই LDA post এ confirm হওয়ার পর নাকি entry নেওয়ার সাথে সাথেই করতে পারবে? যদি automatic হয তাহলে entry নেওয়ার পর সাথে সাথেই হবে নাকি সেখানে তিন বছর হবে, আবার confirmation হবে LDA হিসেবে, তারপর past service continuation হবে। তাদের LDC (Directirate) অবস্থায় জমানো EL কি তারা LDA হয়ে Secretariat Common Cadre এ আসার পর সাথে সাথেই কি avail করতে পারবে যদি দরকার পরে?
3) আর কেউ যদি LDA appointment letter পাওয়ার পর Directorate ছেড়ে না যাই, মানে LDA তে join না করে সেক্ষেত্রে কি করতে হবে?
জানলে পরে উপকার হত।Thanks

ANSWER –

Competent authority of Dte cadre will release to enable the employee to join in the post of LDA in pursuance to PAR Deptt’s order by which the employee has been appointed as an LDA as per extant norms and provisions laid down in 662-F(P) dt 24/01/2019.

After the LPC is generated from the end of DDO in Dte, the GPF Account and Employee ID will continue in LDA cadre.

QUESTION

বদলীর ক্ষেত্রে Stand release এর
সঠিক নিয়ম ও কর্মচারীর ক্ষেত্রে এর সুবিধা ও অসুবিধা কি ?
জানাতে অনুরোধ করছি

ANSWER –

ট্রান্সফার অর্ডার বেরোনোর একটা নির্দিষ্ট সময় পরে যদি সেই ব্যক্তি সেখান থেকে রিলিজ না হয় সেক্ষেত্রে অর্ডার যিনি ইস্যু করেছেন তিনি প্রশাসনিক স্বার্থে নিজেই সেই ব্যক্তি কে পৃথক অর্ডার ইস্যু করে রিলিজ করে দিতে পারেন সেখানকার ( যেখানে সেই employee posted আছেন ) হেড অফ অফিস এর রিলিজ করার আগেই। সেক্ষেত্রে HOO আলাদা রিলিজ অর্ডার এর প্রয়োজন হয় না। একে বলে স্ট্যান্ড রিলিজ অর্ডার। সেই অর্ডার এ কবে রিলিজ করা হল সেটা বলা থাকে। অনেক স্ট্যান্ড রিলিজ অর্ডার এ নতুন জায়গায় কবে জয়েন করতে হবে সেটাও বলা থাকে। আবার অনেক অর্ডার এ ট্রান্সফার অর্ডার ইস্যু করার সময় সেখানেও একটা ক্লজ এ বলা থাকে অমুক তারিখের মধ্যে রিলিজ না হলে সেইদিন রিলিজ হল ধরে নেওয়া হবে। সেটাও স্ট্যান্ড রিলিজ অর্ডার। এবার স্ট্যান্ড রিলিজ অর্ডার এ যদি নতুন জায়গায় জয়েনিং এর তারিখ মেনসন করা না থাকে তবে প্রাপ্য জয়েনিং টাইম পাবেন। আর যদি নতুন জায়গায় জয়েনিং তারিখের এর কথা বলা থাকে তবে সেই তারিখে জয়েন করতে হবে। তবে যেটুকু প্রাপ্য জয়েনিং টাইম থাকে সেটা ক্লেম করে EL এ কনভার্ট করে নিতে পারবেন।

QUESTION

একজন কর্মচারী বেতন বেশি পাচ্ছিল। পরে পে ফিক্সেশন করে বেতন ঠিক করা হয়। এর ফলে তার বেতন কমেছে ফল স্বরূপ কয়েক মাসের ওভার ড্রন

হয়েছে। এই অতিরিক্ত টাকা স্যালারি থেকে কি কেটে নেওয়া যাবে? যদি যায় তাহলে কিভাবে?

HRMS এ কিভাবে করা যাবে এটা?

আর সার্ভিস বুকে কি এই তথ্যটা লিখতে হবে?

ANSWER –

Overdrawal amount স্যালারি থেকে কেটে নিতে হবে। যদি সেটা খুব বেশি না হয় তাহলে কয়েকটা ইনস্টলমেন্ট এ কেটে নেওয়া যায়। আর যদি বেশি হয় তাহলে 1/3 হিসাবে কেটে নিতে হবে। HRMS overdrawal of pay, DA এবং HRA হিসাবে কাটার প্রভিশন আছে।

 QUESTION

sir

jodi chakrir sudhu 1 year complete hoye thake, abong onno job e join kori tao ki service continuation kora jabe?

Ar purono job e je Increment peyechi seta ki pawa jabe new job join korle?

Increment pawar jonno ki korte hobe ektu bolben please sir..

ANSWER –

Before confirmation, রাজ্য সরকারের এক দপ্তর থেকে ইস্তফা দিয়ে অন্য দপ্তরে যোগ দিলে pension এর জন্য চাকরিকাল হিসেব করার ক্ষেত্রে পুরনো চাকরির continuation বজায় থাকবে। আর পুরনো অফিসের জমানো ছুটি নতুন অফিসে transfer হবে।

Note 2 of Rule 19, WBSR Part-I
And
10253-F dt 29.09.1988
249-F(P) dt 17.05.2019 আদেশনামা বর্ণিত format এ আবেদন করতে হবে। সেই আবেদন যাবে অর্থ দপ্তরের pension branch through administrative Department. ওখান থেকে অনুমতি পাওয়ার পর service continuation হবে।
Pay protection –
এক্ষেত্রে pay protection পাওয়া যেতে পারে অর্থ দপ্তরের অনুমতি সাপেক্ষে WBSR Part1 Rule 42A (5) এবং 3776-F dt 30.03.1995 অনুযায়ী। একই ভাবে আবেদন করতে হবে যা অর্থ দপ্তর যাবে through administrative Department.
তবে সব ক্ষেত্রেই পরীক্ষা দেওয়ার আগে N.O.C. নেওয়া থাকতে হবে যদি চাকরি পাওয়ার পর সেই নতুন চাকরির কোনো পরীক্ষা দিয়ে থাকেন।

QUESTION

মালদা থেকে মুর্শিদাবাদে ট্রান্সফার হয়ে কোনো গ্রুপ ‘A’ অফিসার এলেন। তখন তাঁর ট্রান্সফার ট্রাভেলিং অ্যালাওয়েন্স এর জন্য কি ভাবে ফান্ড চেয়ে অ্যাপ্লিকেশন করা যাবে? সাথে কি কি ডকমেন্টস দিতে হবে? আর সেই সব ডকুমেন্টস কিভাবে কোথায় কোথায় থেকে জোগাড় করতে হবে? প্লীজ এই ব্যাপারে সবিস্তারে পথ প্রদর্শন করুন সরকারি আদেশনামা সহ। ধন্যবাদ 🙏🙏🙏🙏🙏

ANSWER –

ফান্ড চাওয়ার জন্য সাপোর্টিং ডকুমেন্টস হিসাবে শুধু ট্রান্সফার অর্ডার টাই দিতে পারেন খুব বেশি হলে। অনেক সময় সেটাও লাগে না। তার ক্লেম হিসাব করে ডিপার্টমেন্ট/ ডিস্ট্রিক্ট অফিসে পাঠাবেন। পেমেন্ট করার জন্য ট্রেজারী তে পাঠানোর সময় সাপোর্টিং ডকুমেন্টস হিসাবে money receipt,ট্রান্সফার অর্ডার, জয়েনিং রিপোর্ট ইত্যাদি দেবেন ।

QUESTION

Health Scheam এর সুবিধা পেতে হলে ভেলোর এ গিয়ে চিকিৎসা করাতে গেলে কি পদ্ধতি তে যাওয়া যায়, যাতে ফিরে এসে চিকিৎসার খরচ claim করা যায়?

ANSWER –

রাজ্যের বাইরে অবস্থিত 12 টা SPECIALITY হাসপাতাল আছে যেখানে চিকিৎসা করিয়ে WBHS সুবিধা পাওয়া যায়।

এই সমস্ত হাসপাতালে প্রয়োজনীয় অনুমোদন সহ চিকিৎসা করালে indoor এবং outdoor চিকিৎসার সম্পূর্ণ খরচই reimburse করা যায় তাদের নিজস্ব rate অনুযায়ী। WBHS approved rate এক্ষেত্রে বিচার্য নয়। স্বাভাবিক ভাবেই এইসব ক্ষেত্রে cashless সুবিধা পাওয়া যাবে না। এছাড়াও কর্মচারীদের ক্ষেত্রে রোগী এবং একজন attendant এর যাতায়াতের খরচও reimburse করা যাবে T.A. rules অনুযায়ী । পেনশনারদের ক্ষেত্রে অবশ্য যাতায়াতের খরচ reimburse করার সপক্ষে কোনো আদেশনামা নেই।
যে সকল রাজ্য সরকারী কর্মীরা National Capital Region (দিল্লি) কর্মরত, তারা Primus Superspeciality Hospital, New Delhi. 0411085- এতে সরাসরি WBHS সুবিধা নিয়ে চিকিৎসা করাতে পারবেন কোনরূপ পূর্ব অনুমোদন ছাড়াই। তবে এই রাজ্যে কর্মরত কর্মচারীদের ক্ষেত্রে ওই হাসপাতালে চিকিৎসা করাতে চাইলে যথারীতি পূর্ব অনুমোদন প্রয়োজন।
1. All India Institute of Medical Sciences, New Delhi 0510001
2. Post Graduate Institute of Medical Education and Research, Chandigarh 0510002
3. Tata Memorial Hospital, Mumbai 0510003
4. NIMHANS, Bangalore 0510004
5. Christian Medical College, Vellore, Tamil Nadu 0510005
6. Apollo Hospital, Chennai, Tamil Nadu 0510006
7. Sankara Netralaya, Chennai, Tamil Nadu 0510007
8. L.V. Prasad Eye Hospital, Hyderabad, Andhrapradesh 0510008
9. Asian Institute of Gastroenterology, Hyderabad, Andhrapradesh 0510009
10. Metro Hospital & Cancer Institute, New Delhi, 0411076
11. Primus Superspeciality Hospital, New Delhi. 0411085
এদের মধ্যে Tata Memorial Hospital, AIIMS এবং NIMHANS এই তিনটি হাসপাতালে চিকিৎসা করাতে চাইলে শুধু মাত্র বিভাগীয় প্রধানের (Head of the Department) অনুমতি নিলেই হবে। অন্যান্য হাসপাতালগুলোতে চিকিৎসা করাতে চাইলে অনুমতি নিতে হবে Finance Department Medical Cell এর।
A) Tata Memorial Hospital, Mumbai তে চিকিৎসার ক্ষেত্রে WBHS সুবিধা নিতে হলে অনুমতি নেওয়ার জন্য যেসকল নথি প্রয়োজন –
প্রথমবার অনুমতি নেওয়ার জন্য – I) রাজ্যের মধ্যে কোনো recognized / empanelled হাসপাতালের OPD prescription.
II) ক্যান্সার রোগের প্রমাণ সম্বলিত Biopsy report.
পরবর্তী (follow up ) সময়ে অনুমতি নেওয়ার জন্য – I) প্রথমবার অনুমতির copy.
II) প্রথম বার ওখানে চিকিৎসার OPD prescription অথবা Discharge summary.
B) অন্যান্য হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে WBHS সুবিধা নিতে হলে অনুমতি নেওয়ার জন্য যেসকল নথি প্রয়োজন –
প্রথমবার অনুমতি নেওয়ার জন্য – I) রাজ্যের মধ্যে কোনো recognized / empanelled হাসপাতালের চিকিৎসকের OPD prescription.
II) MRI, CT scan, Ultrasound ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ পরীক্ষার report.
III) রাজ্যের মধ্যে কোনো recognized / empanelled হাসপাতালের চিকিৎসকের Recomandation.
পরবর্তী (follow up ) সময়ে অনুমতি নেওয়ার জন্য – I) প্রথমবার অনুমতির copy.
II) প্রথম বার ওখানে চিকিৎসার OPD prescription অথবা Discharge summary.
কর্মচারী এবং পেনশনারদের রাজ্যের বাইরের হাসপাতালে চিকিৎসার জন্য আবেদন করতে হবে online এ। WBHS portal এ গিয়ে নিজস্ব login থেকে আবেদন করতে হবে। যাবতীয় নথি একটি single pdf file এ upload করতে হবে 2 MB এর মধ্যে। online আবেদনের print out নিয়ে নির্ধারিত স্থানে সই করে অন্যান্য নথি সহ hard copy জমা দিতে হবে নিজের অফিসে।
Ref:- 3473-F (MED) dt 11.05.2009
3731-F (MED) dt 10.05.2013
74-F (MED) dt 21.08.2018
107-F (MED) dt 13.10.2020
133-F (MED) dt 30.12.2020
3-F (MED) dt 17.01.2022
Prior permission is needed seeking treatment at AIG, Hyderabad. Presently beneficiary has to apply online from his log in. The mode of application is in the following way :
1. You have to apply from personal log in of WBHS from the link- my request- seek permission
2. Fill up necessary details
3. Upload single PDF file ( maxm size 2 mb)
4. The documents which are required to upload mentioned in order no 3-f(med) 17.1.22
5. After that submit the application online.
6. Take a print and put signature in appropriate place and attach relevant documents and submit physically.
Follow order no: 3-f(med) 17.1.22. After getting prior permission from medical cell you are permitted to get reimbursement after treatment from AIG

আর একটি খুব প্ৰয়োজনীয় কথা জানাতে চাই। যে সমস্ত কর্মচারীর কিছু সময় পর পর ট্রান্সফার হয়। তারা বর্তমান DDO অফিসের DDO কোড, TREASURY নাম, ADDRESS WITH পিন NO এবং যেখানে যাবেন সেখানের পুরো DDO ডিটেইল এনে পুরানো DDO অফিসে দিবেন সঙ্গে যদি WBHS’08 বা WBHS’14 নথিভুক্ত হয়ে থাকেন তাহলে আপনার profile টি ও ট্রান্সফার করে নিবেন। কারণ পরে আপনার হটাৎ প্রয়োজনের সময় দেখা গেলো তা পুরানো DDO অফিসে ই আছে। এছাড়া কারো যদি পুরানো DDO অফিসে কোনো PROMOTION বা 8 16 বা 25 এর CAS SCHEME পেয়ে থাকেন তার পর তার ARREAR বিল না নিয়ে নুতন DDO অফিসে ট্রান্সফার হয়ে যায় তাহলে পুরানো অফিসে থেকে NOC নিয়ে নিবেন। DDO CHANGE হলে আপনার সার্ভিস বুকে আপনার GISS ঠিক ঠাক ENTRY আছে কিনা দেখে নিবেন। না হয় RETIRMENT এর সময় সমস্যা হতে পারে। service releted সমস্ত document পারলে বাড়িতে এক কপি করে রেখে দিন। সঙ্গে নিজের HRMS ID মনে বা লিখে রাখবেন। HRMS এর সঙ্গে যে MOBILE NO ADD করা থাকবে তা CHANGE করলে DDO অফিসে তা জানাবেন না হলে HRMS RELATED কোনো রিপোর্ট থাকলে তা পাবেন না।

kamaleshforeducation.in(2023)  

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *