KUMAR SANU

কুমার শানু এর জীবনী

Kumar Sanu biography in Bengali

কুমার শানু এর জীবনী – Kumar Sanu biography in Bengali : কেদারনাথ ভট্টাচার্য ওরফে কুমার সানু হলেন একজন ভারতীয় প্লেব্যাক গায়ক, বিখ্যাত বলিউড প্লেব্যাক গায়ক।  কুমার সানু হলেন একমাত্র ভারতীয় গায়ক যার নাম একদিনে ২৮টি গান গেয়ে গিনেস বুক অফ রেকর্ডসে রেকর্ড করা হয়েছে।  এছাড়াও, তিনি এমন একজন গায়ক যিনি টানা পাঁচ বছর ফিল্মফেয়ার পুরস্কারে সম্মানিত হয়েছেন, পাশাপাশি তিনি ভারতের সর্বোচ্চ সম্মান পদ্মশ্রীতে ভূষিত হয়েছেন।

   ভারতের একজন উল্লেখযোগ্য বলিউড গায়ক কুমার শানু এর একটি সংক্ষিপ্ত জীবনী । কুমার শানু এর জীবনী – Kumar Sanu Biography in Bengali বা কুমার শানু এর আত্মজীবনী বা (Kumar Sanu Jivani Bangla. A short biography of Kumar Sanu. Kumar Sanu Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কুমার শানু এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কুমার শানু কে ? Who is Kumar Sanu ?

ভারতের একজন উল্লেখযোগ্য বলিউড গায়ক। তিনি এওয়ার্ড পান ফিল্ম ফেয়ার সেরা পুরুষ গায়ক পর পর পাঁচ বছর. তাকে ভারত সরকার ২০০৯ সালে পদ্মশ্রী তে সম্মানিত করে।

কুমার শানু এর জীবনী – Kumar Sanu biography in Bengali

নাম (Name) কেদারনাথ ভট্টাচার্য / কুমার শানু (Kumar Sanu)
জন্ম (Birthday) ২০ শে অক্টোবর, ১৯৫৭ (20TH OCTOBER, 1957)
জন্মস্থান (Birthplace) কলকাতা, ভারত 
যে নামে পরিচিত কিং কুমার শানু
পেশা গায়ক, সঙ্গীত পরিচালক 
বাদ্যযন্ত্রসমুহ তবলা 
কার্যকাল  ১৯৮৪ – বর্তমান 
লেবেল  টি সিরিজ, টিপস, সারেগামা, সনি মিউজিক
পুরস্কার  পদ্মশ্রী (২০০৯) 

 

কুমার শানু জন্ম ও পরিবার – Kumar Sanu Birthday and Family : 

আমরা আপনাকে বলি যে কুমার সানুর জন্ম 20 অক্টোবর 1957 সালে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায়।  তার পিতার নাম পশুপতি ভট্টাচার্য, যিনি একজন গায়ক ও সঙ্গীতজ্ঞ।  সানুও খুব ভালো তবলা বাদক

কুমার শানু এর শিক্ষাজীবন – Kumar Sanu Education Life : 

কুমার সানুর প্রাথমিক শিক্ষার কথা বলতে গেলে, তিনি কলকাতা থেকেই প্রাথমিক পড়াশোনা শেষ করেছেন।  কুমার সানু কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক।  1979 সালে, তিনি রেস্তোরাঁ এবং মঞ্চে প্রকাশ্যে তাঁর গান পরিবেশন করতেন।

কুমার শানু এর বিবাহ জীবন – Kumar Sanu Marriage Life : 

কুমার সানু দুটি বিয়ে করেছিলেন।  তার প্রথম স্ত্রীর নাম রীতা ভট্টাচার্য এবং দ্বিতীয় স্ত্রীর নাম সালোনি ভট্টাচার্য।  জেসি, গেইকো এবং জান নামে তাদের তিন ছেলে রয়েছে।

কুমার শানু এর ক্যারিয়ার – Kumar Sanu Career : 

কুমার সানুর ক্যারিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, তিনি 1986 সালে বাংলাদেশী চলচ্চিত্র তিন কন্যা দিয়ে তার ক্যারিয়ার শুরু করেছিলেন।  ছবিটি পরিচালনা করেছেন শিবলী সাদিক।  শানুকে হিন্দি সিনেমায় আনার সমস্ত কৃতিত্ব প্রয়াত গায়ক জগজিৎ সিং-এর।  তিনি কুমার সানুর চলচ্চিত্র আন্ধিয়ানে একটি গান গাওয়ার প্রস্তাব দিয়েছিলেন।  জগজিৎ সিং তাকে কল্যাণজি আনন্দের সাথে পরিচয় করিয়ে দেন এবং তার পরামর্শের পর তিনি তার নাম কেদারনাথ ভট্টাচার্য থেকে পরিবর্তন করে কুমার সানু রাখেন।  আসলে, কুমার সানু ছোটবেলা থেকেই কিশোরদাকে নকল করার চেষ্টা করতেন, যার কারণে কিশোর দা-এর সাথে তার গাওয়া মিলতে শুরু করে।  এরপর ম্যাজিশিয়ান ছবিতে কণ্ঠ দেন তিনি।

  শানু তার চলচ্চিত্র কর্মজীবনে অনেক বিখ্যাত ব্যক্তিত্বের সাথে কাজ করেছেন, যার মধ্যে নওশাদ, রবীন্দ্র জৈন, হৃদয়নাথ মঙ্গেশকর, কল্যাণজি আনন্দ এবং উষা খান্নার মতো সেলিব্রিটি ছিলেন।

  নব্বইয়ের দশকে কুমার সানু অনেক হিট ছবিতে কণ্ঠ দিয়েছেন।  আশিকি ছবির জন্য তিনি প্রথম ফিল্মফেয়ার পুরস্কার পান।  কুমার সানুই প্রথম গায়ক যিনি টানা পাঁচ বছর ফিল্মফেয়ার সেরা গায়কের পুরস্কার জিতেছেন।  এর পাশাপাশি একদিনে ২৮টি গানের রেকর্ডও তার নামে।

  গান গাওয়ার পাশাপাশি কুমার সানু অনেক হিন্দি ছবির সুরকারও হয়েছেন।  এ ছাড়া চলচ্চিত্র নির্মাণে তার রয়েছে বেশ আগ্রহ।  ২০০৬ সালে তিনি নির্মাণ করেন উত্তন চলচ্চিত্র।  এরপর তিনি রাকেশ ভাটিয়ার সঙ্গে ইয়ে সানডে কিয়ুন আতা হ্যায় ছবিটি নির্মাণ করেন।  এই ছবির গল্প ছিল মুম্বাইয়ের চার শিশুর, যারা বুট পালিশ করে জীবিকা নির্বাহ করত, মিঠুন চক্রবর্তী এই ছবিতে মুখ্য ভূমিকায় ছিলেন।  কিন্তু কোনো কারণে ছবিটি মুক্তি পায়নি।

  বহুদিন পর, প্রভুদেবা পরিচালিত রাউডি রাঠোর ছবির মাধ্যমে হিন্দি সিনেমায় প্রত্যাবর্তন করেন কুমার সানু।  এই ছবিতে তিনি শ্রেয়া ঘোষালের সাথে সাজিদ-ওয়াজিদের সঙ্গীতে ছম্মক চালো চাইন ছাবিলি গানটি গেয়েছেন।

কুমার শানু এর টিভি ক্যারিয়ার – Kumar Sanu Television Career : 

বড় পর্দায় আলোড়ন সৃষ্টি করার পর, কুমার সানু অনেক গান ভিত্তিক রিয়েলিটি শোতে বিচারক হিসেবে ছোট পর্দায় হাজির হয়েছেন।

কুমার শানু এর রাজনীতি জীবন – Kumar Sanu Political Life : 

আসুন আমরা আপনাকে বলি যে কুমার সানু একজন গায়ক পাশাপাশি একজন রাজনীতিবিদও।  2004 সালে তিনি ভারতীয় জনতা পার্টিতে যোগ দিয়েছিলেন।  এরপর কিছু কারণে দল থেকে পদত্যাগ করেন তিনি।  কিন্তু অমিত শাহের উপস্থিতিতে আবারও ২০১৪ সালে বিজেপির সদস্যপদ নেন।

 

কুমার শানু এর কিছু তথ্য – Facts about Kumar Sanu : 

1- সানু ছোট বেলায় বাদ্যযন্ত্র বাজাতেন।

 2- তিনি 7 বছর ধরে সঙ্গীত শিল্পে সংগ্রাম করেছিলেন এবং অবশেষে 1987 সালে, জগজিৎ সিং তাকে হিন্দি চলচ্চিত্র আন্ধিয়ানে একটি গান গাওয়ার সুযোগ দেন।

 3- একদিনে 28টি গান গাওয়ার রেকর্ড রয়েছে তার, এবং এই রেকর্ডটি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে রেকর্ড করা হয়েছে।

 ৪- তার পরিবারের কিছু সদস্য শাস্ত্রীয় সঙ্গীতের প্রশিক্ষণ নিয়েছিলেন, কিন্তু সানু সেরকম কোনো প্রশিক্ষণ নেননি।

 5- তিনি এ.  আর.  রহমানের সাথে কখনই কাজ করেননি, কারণ তিনি তার (এআর রহমান) রাতে গান রেকর্ড করার পদ্ধতিটি অপছন্দ করেন।

 ৬- তার বাবা স্থানীয় নাটকে মিউজিশিয়ান হিসেবে কাজ করতেন।

 7- শৈশবে, লোকেরা তাকে চানু বলে ডাকত, তারপরে তিনি তার নাম (সানু) ব্যবহার করেছিলেন।

 8- তিনি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদস্য।

 9- যখন তিনি বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন, তখন তার নাম ভুলভাবে সানুর পরিবর্তে সানু লেখা হয়েছিল, যা তিনি পরে সংশোধন করেন।

 10- তিনি ব্রাজিল ফুটবল দলের একজন বড় ভক্ত, তিনি ব্রাজিল ফুটবল খেলোয়াড় জিকোর নামানুসারে তার ছেলের নাম জিকো রেখেছেন

কুমার শানু এর জীবনী – Kumar Sanu biography in Bengali FAQ : 

  1. কুমার শানু কে ?

Ans: একজন ভারতীয় সিঙ্গার ।

  1. কুমার শানু এর জন্ম কোথায় হয় ?

Ans: কলকাতায় ।

  1. কুমার শানু এর জন্ম কবে হয় ?

Ans: ২০ শে অক্টোবর, ১৯৫৭ ।

  1. কুমার শানু এর পিতার নাম কী ?

Ans: পশুপতি ভট্টাচার্য্য ।

  1. কুমার শানু কবে পদ্মশ্রী পান ?

Ans: ২০০৯ সালে ।

  1. কুমার শানু কোন রাজনীতি দলের সদস্য ?

Ans: ভারতীয় জনতা পার্টি ।

  1. কুমার শানু এর প্রথম স্ত্রীর নাম কী ?

Ans: রীতা ভট্টাচার্য্য ।

 

অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কুমার শানু এর জীবনী – Kumar Sanu Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কুমার শানু এর জীবনী – Kumar Sanu Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানান। আশা করি এই কুমার শানু এর জীবনী – Kumar Sanu Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবেন। এই ভাবেই kamaleshfor education.in   ওয়েবসাইটের পাশে থাকুন যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

   ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *