Madhyamik Bengali Suggestion 2025-ALL QUESTIONS

2025 সালের মাধ্যমিক পরীক্ষায় 3 নম্বর প্রশ্নের জন্য নদীর বিদ্রোহ, পথের দাবী এবং বহুরূপী।

5 নম্বর প্রশ্নের জন্য অধিক গুরুত্বপূর্ণ নদীর বিদ্রোহ, জ্ঞানচক্ষু এবং অদল বদল। ।

কবিতা: বিশেষ টিপস

এবছর অর্থাৎ 2025 সালের মাধ্যমিক পরীক্ষা 3 নম্বরের প্রশ্নের জন্য অধিক গুরুত্বপূর্ণ;-

আফ্রিকা, অভিষেক, অস্ত্রের বিরুদ্ধে গান, সিন্ধুতীরে এবং আয় আরো বেঁধে বেঁধে থাকি

এবছর 5 নম্বরের প্রশ্নের জন্য অধিক গুরুত্বপূর্ণ :-

আফ্রিকা, অভিষেক, অস্ত্রের বিরুদ্ধে গান, অসুখী একজন, এবং প্রলয়োল্লাস।

আমাদের প্রদেয় Madhyamik Bengali Suggestion 2025 এর সমস্ত প্রশ্নের উত্তর তৈরি করার পরেও বাংলা পাঠ্যপুস্তক খুঁটিয়ে পড়া প্রয়োজন। এতে শুধু ছাত্র-ছাত্রীদের জ্ঞান বৃদ্ধিই হবে না, মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করতেও সাহায্য করবে।

অসুখী একজন, 5 নম্বর মানের প্রশ্ন:

  1. “তারপর এলো যুদ্ধ “-অসুখী একজন কবিতায় যুদ্ধের পরিনাম বর্ণিত হয়েছে তা নিজের ভাষায় লেখ। 8/36 অথবা, “যেখানে ছিল শহর সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা”- কবিতা অবলম্বনে শহরের অবস্থার বর্ণনা দাও।
  2. “সেই মেয়েটি আমার অপেক্ষায় | মেয়েটির মৃত্যু হলো না”- কোন মেয়েটির কথা বলা হয়েছে? মেয়েটির তাৎপর্য ব্যাখ্যা কর। হয়েছে? মৃত্যু না হওয়ার তাৎপর্য ব্যাখ্যা করো।

সিন্ধুতীরে, 3 নম্বরে প্রশ্ন:

  1. “অতি মনোহর দেশ” – মনোহর দেশটির বর্ণনা দাও।
  2. “তথা কন্যা থাকে সর্বক্ষণ” কন্যা কে? কোথায় সে সর্বক্ষণ থাকে?                                                                                                                                অথবা, ” সিন্ধুতীরে দেখি দিব্য স্থান”- সিন্ধুতীরকে দিব্য স্থান বলা হয়েছে কেন বুঝিয়ে দাও। অথবা, ” দিব্য পুরী সমুদ্র মাঝার” – কোন স্থানকে দিব্য পুরী বলা হয়েছে?
  3. “ কৃপা করো নিরঞ্জন” – নিরঞ্জন কে? তাঁর কাছে কে কোন প্রার্থনা জানিয়েছে?                                                                                                       অথবা, “বিধি মোরে না করো নৈরাশ”- কে, কেন বিধাতার কাছে এই প্রার্থনা করেছে?
  4. “অনুমান করে নিজ চিতে” – কে, কী অনুমান করেছিল?                                                                                                                                       অথবা, “ রূপে অতি রম্ভা যিনি” – রম্ভা কে? কার রূপের সাথে কেন তার তুলনা করা হয়েছে?
  5. “বেথানিত হৈছে কেশ বেশ” – কার কেন এমনতর অবস্থা হয়েছিল?
  6. “সখী সবে আজ্ঞা দিল”- সখীদের কে, কী অজ্ঞা দিয়েছিল?

প্রলয়োল্লাস, 5 নম্বরের প্রশ্ন:

  1. “ধ্বংস দেখে ভয় কেন তোর? প্রলয় নূতন সৃজন-বেদন “- কাকে উদ্দেশ্য করে কবি একথা বলেছেন? ধ্বংস দেখে ভয় না পাওয়ার কারণ কী?            অথবা, প্রলয়কে নূতন ‘সৃজন-বেদন’ বলার তাৎপর্য আলোচনা করো।
  2. “আসছে ভয়ংকর”- ভয়ংকর-এর আগমনের বর্ণনা কবিতায় যেভাবে উঠে এসেছে তা নিজের ভাষায় লেখো।
  3. “কাল ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর”- কাল ভয়ংকর কে? তার ভয়ংকর রূপের বর্ণনা দাও এবং তাকে সুন্দর বলা হয়েছে কেন তা ব্যাখ্যা করো।
  4. ‘প্রলয়োল্লাস’ কবিতায় প্রলয়ের যে চিত্র অঙ্কিত হয়েছে তা নিজের ভাষায় লেখো।                                                                                                  অথবা, “জগৎ জুড়ে প্রলয় ঘনিয়ে আসে”- প্রলয় ঘনিয়ে আসার কারন কী? কবিতায় প্রলয়ের যে চিত্র অঙ্কিত হয়েছে তা বর্ণনা করো।

অভিষেক, 3 নম্বর মানের প্রশ্ন:

  1. “ঘুচাব ও অপবাদ বধি রিপুকূলে”-বক্তা কে? তার অপবাদ কী?                                                                                                                                অথবা, “হা ধিক মোরে”- বক্তা কে?সে নিজেকে ধিক্কার দিয়েছে কেন?                                                                                                         অথবা, “রোষে মহাবলী মেঘনাদ” – কার উক্তি? মেঘনাদের রোষের কারণ কী?
  2. “জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া”- মহাবাহু কাকে বলা হয়েছে? তার বিস্ময়ের কারণ কী?                                                                                অথবা,“এই অদ্ভুত বারতা জননী কোথায় পাইলে তুমি”- বার্তাটি কী? তা অদ্ভুত কেন?                                                                                    অথবা,”এই অদ্ভুত বারতা জননী কোথায় পাইলে তুমি”- বার্তাটি কী? তা অদ্ভুত কেন?
  3. “কাঁপিলা লঙ্কা কাঁপিলা জলধি”-লঙ্কা ও জলধি কেঁপে ওঠার কারণ কী?
  4. “বিদায় এবে দেহ বিধুমুখী”- বিধুমুখী কে? বক্তার বিদায় প্রার্থনার কারণ বুঝিয়ে দাও?
  5. “এ মায়া পিতঃ বুঝিতে না পারি”- বক্তা কে? কার, কোন মায়া সে বুঝতে পারেনি?
  6. “এ কলঙ্ক পিতঃ ঘুষিবে জগতে”- বক্তা কে! কোন ঘটনাকে সে কলঙ্ক বলেছে?
  7. “হায়, বিধি বাম বাম প্রতি”- বক্তা কে? তিনি এমন কথা কেন বলেছেন?
  8. “হাসিবেন মেঘবাহন”- মেঘবাহন কে? তার হাসার কারণ কী?

অভিষেক, 5 নম্বর মানের প্রশ্ন:

2025 সালের মাধ্যমিক পরীক্ষায় এই অংশ থেকে 5 নম্বরে প্রশ্ন আসার সম্ভাবনা প্রবল।

  1. “নমি পুত্র পিতার চরণে/করজোড়ে কহিলা”- পিতা ও পুত্রের পরিচয় দাও? পাঠ্যাংশে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।
  2. ‘অভিষেক’ পাঠ্যাংশ অনুসারে ইন্দ্রজিৎ চরিত্রের পরিচয় দাও।
  3. রাবণ রাজা ও ইন্দ্রজিতের যুদ্ধের সাজ-সজ্জার পরিচয় দাও।                                                                                                                              অথবা, “সাজিছে রাবণ রাজা বীর মদে মাতি” কিংবা “সাজিলা রথীন্দ্রর্ষভ বীর- আভরণে”।

আফ্রিকা, 3 নম্বর মানের প্রশ্ন:

2025 সালের মাধ্যমিক পরীক্ষায় এই অংশ থেকে প্রশ্ন আসবেই।

  1. “শঙ্কাকে চাচ্ছিলে হার মানাতে”- কে, কীভাবে কে, কীভাবে শঙ্কাকে হার মানাতে চাচ্ছিল? / শঙ্কাকে হার মানানোর পদ্ধতিটি কী?
  2. “সংগ্রহ করছিলে দুর্গমের রহস্য”- কে কীভাবে দুর্গমের রহস্য সংগ্রহ করেছিল?
  3. “অপরিচিত ছিল তোমার মানবরূপ”- কার কথা বলা হয়েছে? কেন তার মানবরূপ অপরিচিত ছিল?
  4. হায় ছায়াবৃতা”- ছায়াবৃতা কে? কেন সে ছায়াবৃতা?
  5. দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে”- মানহারা মানবীর পরিচয় দাও, কবি কাকে তার দ্বারে এসে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন?                                   অথবা, “এসো যুগান্তরের কবি”- কবি কাদের যুগান্তের কবি বলেছেন? কোন পরিস্থিতিতে কেন যুগান্তের কবিকে আহবান করা হয়েছে?
  6. “সেই হোক তোমার সভ্যতার শেষ পূণ্যবাণী”- তোমার বলতে কার কথা বোঝানো হয়েছে? শেষ পূণ্যবাণীটি কী আলোচনা করো।
  7. “নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা”- কারা, কীভাবে আপন নির্লজ্জ অমানুষতার প্রকাশ ঘটিয়েছিল?

আফ্রিকা, 5 নম্বর মানের প্রশ্ন:

  1. “চির চিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”- কারা, কীভাবে আফ্রিকার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন দিয়ে গিয়েছিল? অথবা, দস্যুরা আফ্রিকার উপর যে অত্যাচার চালিয়েছিল তার পরিচয় দাও।

অস্ত্রের বিরুদ্ধে গান, 3 নম্বরের প্রশ্ন:

  1. “ মাথায় কত শকুন বা চিল” – কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো।
  2. “ হাত নাড়িয়ে বুলেট তারাই”- কবি কিভাবে হাত নাড়িয়ে বুলেট তাড়ান?
  3. “ তোমায় নিয়ে বেড়াবে গান নদীতে দেশ গাঁয়ে” – কথাটির তাৎপর্য আলোচনা করো।
  4. “ গানের বর্ম আজ পড়েছি গায়ে” – গানের বর্ম কবি পড়েছেন কেন? কথাটির তাৎপর্য লেখো।                                                                                  অথবা, “ গান দাঁড়াবে ঋষি বালক” – ঋষি বালকের পরিচয় দাও | সে কোন ভূমিকায় কখন অবতীর্ণ হবে?
  5. “আমি এখন হাজার হাতে পায়ে” ‘হাজার হাতে পায়ে’ বলতে কবি কী বুঝিয়েছেন এর তাৎপর্য আলোচনা করো।

অস্ত্রের বিরুদ্ধে গান, 5 নম্বরের প্রশ্ন:

  1. “ অস্ত্র রাখো অস্ত্র ফেলো পায়ে “ – অস্ত্র কিসের প্রতীক? কবি অস্ত্র ফেলতে বলেছেন কেন ? | কাদের উদ্দেশ্যে কবি এই আহ্বান করেছেন, আহ্বানের তাৎপর্য বুঝিয়ে দাও।
  2. অস্ত্রের বিরুদ্ধে গান কবিতা যে যুদ্ধ বিরোধী মনোভাবের প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় লেখো।                                                                    অথবা, অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!