QUESTION & ANSWER OF THE TEACHER

 

শিক্ষক শিক্ষিকাদের বিভিন্ন প্রশ্নের উত্তর👇👇👇
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ মেডিকেল লিভ থাকলে কি কমিউটেড লিড নেওয়া যায়?
👉উঃ হ্যা যায়। ব্যাক্তিগত প্রয়োজনে নেওয়া যাবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ একজন শিক্ষক বিদ্যালয়ে যেতে গিয়ে দুর্ঘটনায় পা ভাঙ্গেন। ডাক্তারবাবু ওনাকে ২ মাস বিশ্রাম নিতে বলেছেন। এক্ষেত্রে উনি কি কোনো স্পেশাল লিভ পাবেন?
👉উঃ পেতে পারেন যদি ওনার সমস্ত জমানো লিভ শেষ হয়ে যায়। এক্ষেত্রে নির্দিষ্ট কাগজপত্র সহ বিদ্যালয় কর্তৃপক্ষের সুপারিশ সহ মধ্যশিক্ষা পর্ষদে প্রেরণ করতে হবে।G.O No. 79 Edn(S). Dt 28.1.94
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ একজন শিক্ষকের স্ত্রী ৪৯৮ ধারায় কেস করেন। ফলে ওই শিক্ষক মহাশয় ৬০ দিন স্কুল এ যান নি। পরে হাইকোর্ট থেকে বেল নিয়ে চাকরিতে যোগদান করেন। এখন কেস টি মিটে গেছে। ওই ৬০ দিনের কি ছুটি হবে?
👉উঃ যদি ওই শিক্ষক ৬০ দিন পুলিশ হেফাজতে থেকে থাকেন তবে ওই সময়কালের জন্য বিদ্যালয় কর্তৃপক্ষ ওনাকে সাময়িক বরখাস্ত করবেন। ফলে ওই সময়কালে উনি সাবসিস্টেন্স এলাউন্স বা হাফ পে পাবেন। যদি আপনি নির্দোষ বলে প্রমানিত হন তবে ওই ৬০ দিনের সময়কাল চাকুরিরত বলে গন্য হবে এবং মধ্যশিক্ষা পর্ষদের অনুমতি বলে পুরো বেতন পাবেন। BOARD MEMO NO. S / 606 at 21.6.1982 & S / Adm / 17 dt 19.1.2007
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: বিনা বেতনে ছুটি নিলে কি ব্রেক অফ সার্ভিস হয়?
👉উ: না।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: কোনো ছুটি না থাকলে বিদ্যালয় কর্তৃপক্ষ কি অগ্রিম মেডিক্যাল লিভ অনুমোদন করতে পারে?
👉উ: না। কিন্তু যদি মধ্যশিক্ষা পর্ষদের অনুমতি পাওয়া যায় তবেই একমাত্র অনুমোদন করা যাবে, ও পরবর্তী মেডিক্যাল লিড থেকে এডজাস্ট করতে হবে। উল্লেখ্য, যদি কোনো শিক্ষক/অশিক্ষক কর্মচারীকে চাকরির প্রথম বছরেই
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন শিক্ষক/শিক্ষিকা’র পেনশন পেপার ডি.পি.পি.জি তে চলে গেছে। এর পর কি তিনি ছুটি নিতে পারেন?
👉উ: সাধারণত রিটায়ারমেন্ট এর ৬ মাস আগেই পেনশন পেপার ও সার্ভিস বুক ডি.পি.পি.জি তে চলে যায়। এমন কোনো নিয়ম নেই যে এর পর কোনো শিক্ষক ছুটি নিতে পারবেন না। ওনার প্রাপ্য এবং জমানো ছুটি উনি প্রয়োজন হলে নিতেই পারেন। সেক্ষেত্রে ডুপ্লিকেট সার্ভিস বুক এ ছুটির হিসেব কষে রাখতে হবে। পেনশন হয়ে গেলে সার্ভিস বুক ফেরত আসবে। তখন সেখানে লিখে নিতে হবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ বিদ্যালয়ে যোগদানের কত দিন পর একজন শিক্ষক তাঁদের প্রতিনিধি নির্বাচনে অংশগ্রহন করতে পারবেন?
👉উঃ অন্তত চার মাস চাকরি করার পর। GO No. 777-Edn(S), dt. 1.8.84
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ একজন সহকারী প্রধান শিক্ষক রূপে ৭ বছর থাকার পরে ওই পদ থেকে অব্যাহতি নিয়ে সহ-শিক্ষক রূপে ফিরে আসতে চান। সেক্ষেত্রে তাঁর বেতন কিভাবে নির্ধারিত হবে?
👉উঃ রোপা ২০০৯ অনুযায়ী সহকারী প্রধান শিক্ষকের জন্য যে ২০০ টাকা অতিরিক্ত গ্রেড পে পেতেন সেটা কমে যাবে। G.O NO. 181-SE(B)dt 8.10.2009.
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. একজন শিক্ষিকার মেটারনিটি লিভ যেদিন শেষ হবে সেইদিন থেকেই পুজোর ছুটি পড়বে। উনি কি করবেন?
👉 উ: পুজোর ছুটির পর বিদ্যালয় খোলার দিন অবশ্যই উপস্থিত থাকবেন।
——–———————————————————————
🍄🌿প্রশ্নঃ দত্তক নেওয়ার জন্য শিক্ষিকারা কোনো ছুটি পাবেন কি?
👉উঃ হ্যা পাবেন। যদি ওই শিক্ষিকার ২ টির কম সন্তান থাকে এবং দত্তক নেওয়া সন্তানের বয়স ১ বছরের কম হয় তবে উনি ওই সন্তানের ১ বছর বয়েস না হওয়া পর্যন্ত সর্বোচ্চ ১৩৫ দিন ছুটি পাবেন। এই চাইল্ড এডশন লিভ এর সাথে যে কোনো ছুটি যোগ করা যাবে যতদিন না বাচ্চাটির বয়েস ১ বছর হচ্ছে। এই ছুটির আদেশ কার্যকর হয়েছে ১.১০.২০১১ থেকে।GO NO. 421 SE (S), dt. 29.2.2012
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ এস.এস.সি দ্বারা নিযুক্ত কোনো প্রধান শিক্ষক পুনরায় সহ-শিক্ষক পদে ফিরতে চান। সেক্ষেত্রে কি করণীয়?
👉উঃ যদি লিয়েন নিয়ে থাকেন তাহলে বর্তমান বিদ্যালয় থেকে রিলিজ অর্ডার নিয়ে পুরানো স্কুল এ সহ-সক্ষক পদে যোগ দিতে পারবেন। কিন্তু লিয়েন না নিলে কোনো ভাবেই সম্ভব নয়। সেক্ষেত্রে চাকরি চলে যাবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ একজন শিক্ষক বিদ্যালয়ে হাজির না হয়ে পরে হাজিরা খাতায় সই করলেন। এক্ষেত্রে কে দায়ী থাকবে? এটিকি শাস্তিযোগ্য অপরাধ?
👉উঃ দায়ী থাকবেন বিদ্যালয় প্রধান। অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ। বিষয়টি জেলা বিদ্যালয় পরিদর্শকের নজরে আনতে হবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: স্কুল এর শিক্ষিকাদের প্রতি বিদ্যালয় কর্তৃপক্ষ কোনো ড্রেস কোডের নির্দেশ দিতে পারে?
👉উ: মধ্যশিক্ষা পর্ষদ বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের জন্য যে আচরণ বিধি ২০০৫ চালু করেছে তার ১০ নম্বর ধারায় বলা আছে যে সংশ্লিষ্ট বিদ্যালয়ের যদি কোনো ড্রেস কোড থাকে তা মান্য করতে ওনারা বাধ্য (এস/১৮তারিখ ১৪.১.২০০৫) কিন্তু গত ৩০.৫.২০০৫ পর্ষদের নির্দেশনামা নং ১২০ তে ওই ক্লস বাতিল করা হয়েছে। ফলে নির্দিষ্ট কোনো ড্রেস কোডের বিষয় থাকছে না। তবে সামাজিক ও পেশাগত অবস্থানের কথা মাথায় রেখে মর্য্যাদাযুক্ত রুচিশীল শোভনীয় পোশাক পরিধান করাই উচিত।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ প্রধানশিক্ষক কর্তৃক ডাকা অভিভাবক সভায় উপস্থিত থাকা কি বাধ্যতামূলক?
👉উঃ যদি উপস্থিত থাকতে হবে এই মর্মে প্রধান শিক্ষক মহাশয় “বিজ্ঞপ্তি জারি করেন তবে থাকাটাই বাঞ্চনীয়। যদি এক্ষেত্রে কেউ অনুপস্থিত হয়, এবং তাঁর অনুপস্থিতির ব্যাখ্যায় কর্তৃপক্ষ সন্তুষ্ট না হয় সেক্ষেত্রে মধ্য শিক্ষা পর্ষদের অনুমোদন সাপেক্ষে শিক্ষক-শিক্ষাকর্মীদের আচরণ বিধির ১২ এবং ২৮ ন. ধারা অনুযায়ী শাস্তিযোগ্য ব্যবস্থা নিতে পারে। BOARD MEMO NO. S/18 dt 14.1.2005 & S / 120, Dt 30.5.2005.
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ এডিশনাল পোস্টে চাকরি করাকালীন একজন শিক্ষক বিনা বেতনে মেডিকেল গ্রাউন্ডে ছুটি নিয়েছিলেন। অনার ইনক্রিমেন্ট কি পিছিয়ে যাবে? ওই সময়ে কি উনি মেটারনিটি লিভ পাবেন?
👉উঃ প্রথমটির উত্তর না, দ্বিতীয়টির হ্যা।
—————————————————————————-
🍄🌿প্রশ্নঃ একজন ভদ্রমহিলার শিক্ষিকা মা কর্মরত অবস্থায় মারা গিয়েছেন। ভদ্রমহিলার স্বামী বেকার। উনি কি অনুকম্পাজনিত ক্ষেত্রে ওই চাকরি পাবেন?
👉উঃ না।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ ২৩শে জানুয়ারী, ২৬শে জানুয়ারী, ১৫ই অগাস্ট এই দিনগুলি এন.আই এক্ট অনুযায়ী ছুটি। কিন্তু বিদ্যালয় কর্তৃপক্ষ এই দিন গুলিতে শিক্ষক-শিক্ষাকর্মী-ছাত্র দের সকলকে উপস্থিত থাকতে বলে যাতে বিদ্যালয়ে পালন করা যায়। এই দিনগুলিতে কেউ বিদ্যালয়ে না এলে সেক্ষেত্রে কি সি.এল কাটা যাবে?
👉উঃ বিদ্যালয় শিক্ষা দপ্তরের নির্দেশ হচ্ছে ওই দিন গুলি এবং মাঝে মাঝে নির্দেশিত বিশেষ বিশেষ দিনগুলি “ছুটি” থাকলেও বিদ্যালয়ে পালন করার। তাই এক্ষেত্রে এন.আই এক্ট এ ছুটি থাকে স্বাভাবিক ভাবেই ওই দিন অনুপস্থিত হলে সি.এল কাটার কথা না। কিন্তু বোর্ডের নির্দেশনামা এস/১৮, তাং ১৪.১.২০০৫ অনুযায়ী, ওই অনুপস্থিতির সন্তোষজনক ব্যাখ্যা না থাকলে সংশ্লিষ্ট শিক্ষক/শিক্ষাকর্মির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ চাকরির প্রথম বছরে একজন শিক্ষক ২৪.১২.২০১১ তে অনুপস্থিত ছিলেন। ২৫.১২.১১ থেকে ০১.০১.২০১২ স্কুল ছুটি ছিল। এক্ষেত্রে কদিন ছুটি কাটা যাবে?
👉উঃ যদি ২.১.২০১২ তে স্কুল এ যোগদান করেন তবে ১ দিন ছুটি হবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ শারীর শিক্ষার শিক্ষক বি.এড করেছেন। সার্ভিস বুকে কি এটা লেখা যাবে?
👉উঃ ডি.আই এর অনুমতি সাপেক্ষে লেখা যাবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ একজন শিক্ষক দুর্ঘটনায় নিহত হয়েছেন। ওনার ডিভোর্সী স্ত্রী কি পারিবারিক পেনশন পাবেন?
👉উঃ না। কিন্তু যদি ওই শিক্ষকের কোনো সন্তান থাকে এবং তার বয়েস যদি ২৫ বছরের কম হয় তবে সে ফ্যামিলি
পেনশন পাবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ প্রধান শিক্ষক অবসর গ্রহণ করার পর সহকারী প্রধান শিক্ষক থাকলে অন্য কোনো শিক্ষক কে কি টিচার ইন চার্জ করা যায়?
👉উঃ এ সম্পর্কে কোনো সরকারী আদেশনামা নেই। পুরো বিষয়টাই নির্ভর করে বিদ্যালয় পরিচালন সমিতির ওপর।
—————————————————————————–
🍄🌿প্রশ্নঃ একজন শিক্ষক ডেপুটেশনে বি.এড করছেন। কলেজ যেদিন তাকে রিলিজ দিল, তাপরদিন থেকে বিদ্যালয়ে গ্রীষ্মাবকাশ শুরু হয়ে গেল। এই অবকাশ শেষ হবার আগেই বি.এড পরীক্ষা শুরু হয়ে যাবে। এক্ষেত্রে তিনি কি করবেন?
👉উঃ কোনো সমস্যা নেই। পরীক্ষা শেষ হবার পরের দিনই বিদ্যালয়ে যোগ দেবেন। কলেজ এর রিলিজ অর্ডার, পরীক্ষার রুটিন সহ বিদ্যালয়ে আবেদন করবেন। ডেপুটেশনের সময়কাল চাকুরীরত: বলে গন্য করা হবে ও পরীক্ষার দিন গুলি (৭ দিন পূর্ব থেকে) স্টাডি লিভ হিসেবে গন্য হবে। DSE Memo No. 982 /SC / G dt. 7.3.68 & No 79- Edn(S) dt 28.1.94
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. (ক) শিক্ষিকারা চাকরি জীবনে কতবার মিসক্যারেজ লিভ পেতে পারেন? (খ) মেটারনিটি লিভ দুবার নেওয়ার পর কি মিসক্যারেজ লিভ পাওয়া যাবে? (গ) মিসক্যারেজ হওয়ার আগে যদি কেউ ছুটিতে থাকেন, সেক্ষেত্রে কি ছুটি হবে? (ঘ) মেটারনিটি লিভ কতবার পাওয়া যায়?
👉উ. (ক) কোনো সীমাবদ্ধতা নেই। প্রয়োজনেই পাওয়া যাবে। এই ছুটি মিসক্যারেজের দিন থেকে অনধিক ৬ সপ্তাহ পাওয়া যাবে। এর জন্য রেজিস্টার্ড ডাক্তার বা সরকারী হাসপাতালের ডাক্তারের সার্টিফিকেট দিতে হবে। এবর্শনের ক্ষেত্রেও একই নিয়ম। (খ) হ্যা যাবে। (গ) নিজের জমা ছুটি থেকে ওই ছুটি নিতে হবে। ছুটি না থাকলে বিনা বেতনে ছুটি হবে। (ঘ) কোনো সীমাবদ্ধতা নেই। জি.ও নম্বর, ৭৯- ই.ডি.এন (এস) ২৮.১.৯৪।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন :ছুটি হবার আগেই কোনো শিক্ষক/শিক্ষিকা বিদ্যালয় থেকে চলে গেলেন। এটা কি করা যায়?
👉উ: ছুটি হবার আগেই যদি কোনো শিক্ষক/শিক্ষিকা বিদ্যালয় প্রধানের অনুমতি ব্যতিরেকে চলে যান, সেক্ষেত্রে উনি শিক্ষক/শিক্ষিকাদের আচরণবিধি ২০০৫ এর ১৫ নং ধারা লঙ্ঘন করেছেন বলে বিবেচিত হবেন। এক্ষেত্রে শাস্তি হতে পারে। বোর্ডের নির্দেশনামা এস/১৮, ১৪.০১.২০০৫
—————————————————————————–
🍄🌿প্রশ্ন :বাড়িভাড়া ভাতা সংক্রান্ত ডিক্লারেশন দেওয়া কি বাধ্যতামূলক?
👉উ: হ্যা। প্রতি বছর জানুয়ারী ও জুলাই মাসে শিক্ষক/অশিক্ষক কর্মচারীদের ওই ডিক্লারেশন দেওয়া বাধ্যতামূলক। না দিলে বাড়ি ভাড়া ভাতা থেকে বঞ্চিত হতে পারেন।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. একজন শিক্ষকের বি.এড আছে, আর একজনের নেই। এনাদের মধ্যে মিউচুয়াল ট্রান্সফার হবে কি?
👉উ: হবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন.ই.সি ক্যাটেগরী তে নিযুক্ত শিক্ষক কি জেনেরাল ক্যাটেগরির শিক্ষকের সাথে মিউচুয়াল ট্রান্সফার করতে পারবেন ?
👉উ. না।
———-——————————————————————-
🍄🌿প্রশ্ন, স্নাতক স্তরে ৪২% নম্বর থাকায় একজন শিক্ষক বি.এড করতে পারছেন না। ওনার ইনক্রিমেন্ট কি হবে?
👉উ: চাকরিতে যুক্ত হবার পর আনট্রেন্ড হিসেবে ৪ টি ইনক্রিমেন্ট পাবেন। তারপর ইনক্রিমেন্ট বন্ধ থাকবে। যেদিন ওনার চাকরি ১১ বছর পূর্ণ হবে সেদিন থেকে আবার ইনক্রিমেন্ট চালু হবে। জি.ও নং ১৪৯ – ইডিএন (এস) তাং. ১৯.২.৭৯।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. এক স্কুল থেকে অন্য স্কুল এ গেলে জি.পি.এফ এর টাকা কিভাবে হস্তান্তরিত হবে?
👉উ: প্রথম স্কুল থেকে নির্দিষ্ট পদ্ধতিতে আবেদনের ভিত্তিতে সংশ্লিষ্ট এ.আই অফ স্কুলস ওই শিক্ষকের আপ-টু-ডেট পি.এফ এর সুদ সুহ হিসেব কষে ডিমান্ড ড্রাফট বা চেক দেবেন ওই শিক্ষকের নামে বা প্রথম স্কুল নিয়োগকর্তার নামে। এর পর প্রথম স্কুল ওই শিক্ষক কে তাঁর প্রাপ্য টাকা ক্যাশ বা চেক মারফত দেবে। ওই টাকা নতুন স্কুল এর পি.এফ একাউন্টে ট্রেজারীর মাধ্যমে জমা হবে। যদি দুটি বিদ্যালয় একই ডি আই এর অধীনে হয়, তবে ঐভাবে ড্রাফট বা ক্যাশ পাওয়া যাবে না। ডি.আই এর মারফত ট্রেজারী তে জানাতে হবে, টাকা হস্তান্তরের জন্য।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: বড় ছুটির পরে অনুপস্থিত থাকলে এম.এল হয়। একজন শিক্ষকের গরমের ছুটির পরে যেদিন স্কুল খুলবে সেইদিন পরীক্ষা আছে। উনি স্টাডি লিভ পান নি। এক্ষেত্রে কি উনি সি.এল নিয়ে পরীক্ষা দিতে পারবেন?
👉উ: যেহেতু পরীক্ষার জন্য এম.এল অনুমোদন করা যায় না, তাই ঐদিন উনি হাফ পে লিভ বা কমিউটেড ছুটি নিয়ে পরীক্ষা দিতে পারেন।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন, একজন শিক্ষিকার ছেলের চিকেন পক্স হয়েছে। উনি কি “সংক্রামক ব্যাধিজনিত ছুটি পেতে পারেন?
👉উ: না। জি.ও নং ১৫৪১- ইডিএন (ES), ১৫. 12.79 @ বোর্ডের সার্কুলার ৪১১/বি, ৫.২.৮৮
—————————————————————————–
🍄🌿প্রশ্ন চাকরির প্রথম বছরে একজন শিক্ষক ৫ দিন মেডিক্যাল গ্রাউন্ডে ছুটি নিয়েছিলেন। এম.এল জমে না থাকে স্কুল ওই ৫ দিন বিনা বেতনে ছুটি দেয়। এখন অনার লিভ একাউন্টে ১৫ টি ছুটি জমেছে। উনি কি ৫ দিনের কাটা বেতন ফেরত পেতে পারেন?
👉উ: বিদ্যালয়ের মাধ্যমে উপযুক্ত নথি সহ মধ্যশিক্ষা পর্ষদে আবেদন করতে হবে। এক্ষেত্রে সাধারণত ওই ৫ টি ছুটি এখন জমানো ১৫ টি ছুটি থেকে এডজাস্ট করে দেওয়া হয়ে থাকে। বিষয়টি বিবেচনা করা যেতেই পারে।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: শারীরশিক্ষার একজন শিক্ষক কত দিন অন ডিউটি পেতে পারেন খেলাধুলার জন্য?
👉উ: যদি ডিরেক্টর অফ ফিসিক্যাল এডুকেশন বা জেলা জেলা শারীর শিক্ষা আধিকারিক দ্বারা ওই শিক্ষক কে “অধিগ্রহণ” (রিকুইজিশন) করা হয় এই মর্মে যে উনি জেলা বা রাজ্য স্কুল স্পোর্টস এর কাজে যুক্ত আছেন সেক্ষেত্রে ওই অধিগ্রহনের সময়কালটি অন ডিউটি হিসেবে গন্য করা হবে। জি.ও- ৫৩৫- ফি এডু তারিখ- ২১.২.৮৬।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. কর্মরত শিক্ষক দম্পতি। উভয়ের কর্মস্থলের দুরত্ব ৩৯০ কিমি। ৬০০০ টাকার বেশি (উভয়ের বাড়ি ভাড়া ভাতার সমষ্টি) ভাতা পাবেন ?
👉উ: হ্যা, পেতে পারেন। নির্দিষ্ট পদ্ধতিতে ডি.আই/এস.ই মারফত স্কুল এডুকেশন ডিপার্টমেন্ট এর অনুমোদন সাপেক্ষে। জি.ও নং ৫৩৮-এস.ই (বি), ২৪.১০.২০০৭।
—————————————————————————–
🍄🌿 প্রশ্ন. একজন শিক্ষকের ২১ বছর চাকরি হয়ে গেছে। উনি কি স্বেচ্ছাবসর নিতে পারেন? তাহলে কি ফুল পেনশন ও গ্রাচুইটি পাবেন?
👉উ:ন্যূনতম ২০ বছর যোগ্য চাকুরিকাল হলেই স্বেছাবসর নেওয়া যায়। এক্ষেত্রে উনি ফুল পেনশন পাবেন। ফুল গ্রাচুইটি পেতে গেলে ৩৩ বছর যোগ্য চাকুরিকাল হওয়া চাই। উনি ২১ বছরের জন্য আনুপাতিক হারে গ্রাচুইটি পাবেন কিন্তু কখনই ৬ লক্ষ টাকার বেশি নয়। জি.ও নং, ৫৫-ই ডি এন (বি), ১১.০২.৯৪।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: রোপা ২০০৯ অনুযায়ী সহকারী প্রধান শিক্ষক ১ টি ৩% ইনক্রিমেন্ট ও ২০০ টাকা অতিরিক্ত গ্রেড পে পান। উনি যদি ওই পদ ছেড়ে আবার সহকারী শিক্ষক পদে ফিরে আসেন তাহলে কি ওই ৩% হারে ইনক্রিমেন্ট ও ২০০ টাকা তার বেতন থেকে কেটে নিয়ে নতুন বেতন স্থির হবে?
👉উ: না। কেবলমাত্র ২০০ টাকা গ্রেড পে কমে গিয়ে নতুন বেতন স্থির হবে। জি.ও নং ১৮১ এস.ই (বি), ০৮.১০.২০০৯
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন শিক্ষক ২০০৮ সালে ৪২ দিন মেডিক্যাল গ্রাউন্ডে বিনা বেতনে ছুটি নিয়েছিলেন। আগামী ২০.৮.২০১৪ সালে তার ১০ বছর চাকুরিকাল পূর্ণ হবে। এক্ষেত্রে কি ১০ বছরের সুবিধার দিন পিছিয়ে যাবে?
👉উ. রোপা ২০০৯ অনুযায়ী মেডিক্যাল গ্রাউন্ডে বিনা বেতনে ছুটি নিলে ইনক্রিমেন্টের তারিখ পিছবে না। জি.ও নং ১৮১ এস.ই (বি) ০৮.১০.২০০৯।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: প্রাথমিক শিক্ষক হিসেবে ৯ বছর চাকরি করার পর এস.এস.সি মারফত হাই স্কুল এ শিক্ষকের পদে যোগ দিলেন। প্রাথমিক বিদ্যালয়ের চাকুরিকাল কি পেনশন ইত্যাদির ক্ষেত্রে ধরা হবে?
👉উ: সমস্ত প্রামান্য নথি ঠিক থাকলে ওই সময়কালটি কেবলমাত্র পেনশনের ক্ষেত্রেই ধরা হবে। ডি.সি.আর.বি রুল ১৯৮১ প্যারা ৭(বি)
—————————————————————————–
🍄🌿 প্রশ্ন: প্রাথমিক শিক্ষক হিসেবে কয়েক বছর চাকরি করার পর এস.এস.সি দিয়ে মাধ্যমিক বিদ্যালয়ে যোগ দিলে সার্ভিস এর ধারাবাহিকতা বজায় থাকবে?
👉উ: বজায় থাকবে। এক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে ইস্তফা দেবেন ও সেই সার্কেলের এস.আই মারফত পদত্যাগ পত্র জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতির কাছে অনুমোদনের জন্য পাঠাতে হবে। সেখান থেকে রিলিজ অর্ডার নিয়ে নতুন বিদ্যালয়ে যোগ দেবেন। প্রাইমারি ডি.আই কে দিয়ে সার্ভিস বুক কাউন্টার-সাইন করিয়ে নিয়ে নতুন স্কুল এ জমা দেবেন। (DCRB RULE 1981, PARA 7 (B))
———-——————————————————————-
🍄🌿প্রশ্ন. মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক। বিদ্যালয় টি উচ্চমাধ্যমিক হয়েছে। ওনার বেতন কি বৃদ্ধি পাবে?
👉উ: না পাবে না। প্রধান শিক্ষকের ক্ষেত্রে একটি ৩% ইনক্রিমেন্ট হবে ও গ্রেড পে ৫৬০০ টাকা হবে।
—————————————————————————-
🍄🌿প্রশ্ন. একজন শিক্ষক অসুস্থতার কারণে দেড় মাস বিনা বেতনে ছুটিতে ছিলেন। ওনার বার্ষিক ইনক্রিমেন্ট কতদিনbপিছিয়ে যাবে?
👉 উ: যেহেতু উনি মেডিকেল গ্রাউন্ডে বিনা বেতনে ছুটি নিয়েছেন তাই এক্ষেত্রে ওনার স্বাভাবিক বার্ষিক ইনক্রিমেন্ট পেছবে না। (GO 181 SE (B) dt. 18.10.09 )
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: সহকারী প্রধান শিক্ষক বা টিচার-ইন-চার্জ হলে যে অতিরিক্ত গ্রেড পে পাওয়া যায় তা কি পেনশন এর হিসেবের সময় ধরা হয়?
👉 উ: প্রথমটির ক্ষেত্রে হ্যা, দ্বিতীয়টির ক্ষেত্রে না।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: সহকারী শিক্ষক হিসেবে যোগদানের তারিখ ২৪.২.২০০৪। ১০ বছরের জন্য বেনিফিট কবে পাওয়া যাবে?
👉উ: ২৪.২.২০১৪ তে নোশানাল, ১.৭.২০১৪ তে একচুয়াল এফেক্ট। সেক্ষেত্রে ১.৭.২০১৪ তে পর পর দুটি ৩% হারে ইনক্রিমেন্ট পাবেন।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন প্রাথমিক শিক্ষক ১ বছর ২ মাস চাকরি করার পর মারা গেলেন। ওনার স্ত্রী কি পারিবারিক পেনসন পাবেন?
👉উ: যেহেতু ১ বছর চাকরি হয়েছে, তাই এক্ষত্রে অনার স্ত্রী পারিবারিক পেনসন পাবেন (DCRB RULE 1981, PARA 23)
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: (১) মেডিকেল লিভ থাকা সত্ত্বেও কি মেডিকেল গ্রাউন্ডে হাফ পে লিভ নেওয়া যাবে? (২) হাফ পে ছুটির বেতন হিসাব করার নিয়ম কি? (৩) মেডিকেল লিভ যেমন চাকরি জীবনে ৩৬৫ দিনের বেশি পাওয়া যায় না, হাফ পে লিভ কতদিন পাওয়া যায়?
👉উ: (১) যাবে। কিন্তু মেডিকেল লিভ থাকলে মেডিকেল গ্রাউন্ডে কমিউটেড লিভ অনুমোদন করা যাবে না। ( 79-Edn(s) dt. 28.1.94). (২) হাফ পে’র ক্ষেত্রে বেতন নির্ধারণ : বর্তমান বেসিক পে’র অর্ধেক হবে বেসিক পে। তার ওপর প্রাপ্য হারে ডি. এ. বাড়ি ভাড়া ভাতা পুরো, মেডিকেল ভাতা পুরো। (275-F dt. 10.1.86) (3) হাফ পে লিভের কোনো সীমাবদ্ধতা নেই। একসঙ্গে ৬০ টির বেশি এই লিভ জমানো বা নেওয়া যায় না। ৬০ টির থেকে কমে গেলেই আবার জমবে। বছরে ১৫ টি করে হাফ পে লিড জমে।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন শিক্ষক/শিক্ষিকা/শিক্ষাকর্মী তাঁর বিবাহের জন্য ১০ দিন কমিউটেড লিভ চান। বিদ্যালয় কর্তৃপক্ষ ওনাকে বলেছেন যে মেডিকেল লিভ যেহেতু ওনার আছে তাই কমিউটেড লিভ পাবেন না। এত টি সঠিক?
👉উ: একেবারেই না। শিক্ষক শিক্ষিকা বা শিক্ষাকর্মীদের ব্যাক্তিগত কাজে ছুটি নেওয়ার ক্ষেত্রে হাফ পে লিভ বা কমিউটেড লিভ নেয়ায় যায় (মেডিকেল গ্রাউন্ড ছাড়া) ফলে ১০ দিনের কমিউটেড লিভ নিতে গেলে ২০ দিনের হাফ পে কাটা যাবে। এখানে উল্লেখ্য চাকরি জীবনে ৩০ দিন কমিউটেড লিভ পাওয়া যায় (মানে ৬০ টা হাফ পে কাটা যাবে) .(G.O NO- 79 Edn (S), dt. 28.1.94 )
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: দূর-শিক্ষার মাধ্যমে পোস্ট গ্রাজুয়েট হলে কি প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষকের জন্য যোগ্য বলে বিবেচিত হওয়া যাবে? ডি.আই এর থেকে অনুমতি না নিয়ে পি.জি করলে কি প্রধান শিক্ষকের পরীক্ষা দেওয়া যাবে?
👉উ: সব গুলি প্রশ্নের উত্তর হ্যা।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: ডেপুটেশনে বি.এড করতে গেলে পরীক্ষার সময়গুলো কি স্টাডি লিভ হিসেবে গন্য হবে?
👉উ: হ্যা। ওই ছুটি স্কুল অনুমোদন করবে। জি. ও নং, ৭৯- ই.ডি.এন (এস), তাং ২৮/০১/৯৪।
—-————————————————————————-
🍄🌿প্রশ্ন: কোনো শিক্ষক যদি প্রাইভেট টিউশানি করেন সেক্ষেত্রে বিদ্যালয় কর্তৃপক্ষ কি করতে পারেন?
👉উ: শিশু শিক্ষার আইন ২০০৯ অনুযায়ী বিদ্যালয়ে নিযুক্ত কোনো শিক্ষক/শিক্ষিকা প্রাইভেট টিউশানি করতে পারবেন না। এ বিষয়ে বিদ্যালয় কর্তৃপক্ষ নজর রাখবেন। আদেশ অমান্য করলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারেন বিদ্যালয় কর্তৃপক্ষ। জি.ও নং, ১৮৯ এস.এফ (ল) তাং. ১৪/২/১১।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: প্রশিক্ষণ বিহীন কোনো শিক্ষক কতদিন ইনক্রিমেন্ট পাবেন?
👉উ: রোপা-২০০৯ অনুযায়ী (জি.ও নং ১৮১ এস.ই (বি) ৮.১০.২০০৯ এবং ৩০- এস.ই (বি) তাং ১০.২.২০১০) কোনো প্রশিক্ষণহীন শিক্ষক যোগদানের দিন থেকে পরপর ৪ টি ইনক্রিমেন্ট পাবেন। এর মধ্যে তিনি যদি ট্রেন্ড না হন, তাহলে ইনক্রিমেন্ট বন্ধ থাকবে, যতদিন না উনি ট্রেন্ড হিসেবে যোগ্যতা অর্জন করেন।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন শিক্ষক এডিশনাল পোস্টে যোগদান করেছেন। ক্যাজুয়াল লিভ শেষ হয়ে গেছে। অসুস্থতার জন্য চার দিন স্কুল যেতে পারেন নি। এক্ষেত্রে কি লিভ হবে? বিনা বেতনে ছুটি হলে কি ব্রেক অফ সার্ভিস হবে? এতে কি কোনো স্থায়ী সমস্যা হবে?
👉উ: এক্ষেত্রে বিনা বেতনে ছুটি বা ই.ও.এল হবে (এক্সট্রা অর্ডিনারি লিভ উইথাউট পে) হবে। এতে কোনো ব্রেক অফ সার্ভিস হয় না। কোনো সমস্যা হবে না।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: চাকরিতে যোগদানের কতদিন পরে সার্ভিস বুক খুলতে হবে?
👉উ: কতদিনে খুলতে হবে সে বিষয়ে কোনো সরকারী আদেশ নেই। তবে যত দ্রুত সম্ভব খুলে ফেলা উচিত।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন শিক্ষক ৬০ বছরের চাকরিকাল শেষ করে ৩০.৫.৯৩ তে অবসর গ্রহণ করেছেন। তিনি কোন তারিখ থেকে ৮০ বছরের সুবিধা পাবেন ?
👉উ: ২০১৩ সালের মে মাসের যে তারিখে ওনার বয়স ৮০ বছর হবে, সেই তারিখ থেকেই উনি বর্ধিত হারে পেনশন পেতেন। কিন্তু রোপা ২০০৯ অনুযায়ী,পেন্সনারের বয়স যে মাসে ৮০ বছর হবে সেই মাসের ১ তারিখ থেকেই তিনি বর্ধিত হারে পেনশন পাবেন ও সেই নতুন পেনশনের ওপর ডি.এ রিলিফ পাবেন। (জি.ও নং ৪৬০-এফ (পেন) তাং ২০.৫.২০০৯
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন শিক্ষক বি.টেক পড়াকালীন এস.এস.সি’র মাধ্যমে স্কুল শিক্ষক হিসেবে চাকরি পান। তখনো ওনার পরীক্ষা বাকি ছিল। উনি কি পরীক্ষার জন্য ছুটি পাবেন?
👉উ: বিদ্যালয় কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন সাপেক্ষে বিনা বেতনে ছুটি পেতে পারেন।
—————————————————————————–
🍄🌿প্র: কোনো শিক্ষকের ছুটি পাওনা থাকা সত্ত্বেও কি বিদ্যালয় কর্তৃপক্ষ বিনা বেতনে ছুটি অনুমোদন করতে পারেন?
👉উ: না। যখন কোনো ছুটি পাওনা থাকবে না কেবল তখনি বিনা বেতনে ছুটি অনুমোদন করতে পারে।
—————————————————————————–
🍄🌿প্র: একজন শিক্ষক ৫ বছর অসুস্থতার কারণে ছুটিতে ছিলেন। তারপর যখন ডাক্তারের ফি সার্টিফিকেট নিয়ে বিদ্যালয়ে যোগ দিতে যান, তখন তাঁকে যোগদান করতে দেওয়া হয় নি। এ ক্ষেত্রে কি করণীয় ?
👉উ: শিক্ষা দপ্তরের নিয়ম অনুযায়ী কোনো শিক্ষক/শিক্ষিকা/শিক্ষাকর্মী(স্থায়ী) কে একটানা ৫ বছরের বেশি ছুটি মঞ্জুর করা যায় না। ৫ বছর অতিক্রান্ত হলেও যদি তিনি পদে যোগদান না করেন, সেক্ষেত্রে বিষয়টি যদি অবস্থা ব্যতিরেকে বোর্ডে জানানো না হয়, তবুও ধরে নেওয়া হবে যে তিনি ইস্তফা দিয়েছেন। সংশ্লিষ্ট শিক্ষক এই ক্ষেত্রে বোর্ড এ জানাতে পারেন। বোর্ডের সিদ্ধান্ত এক্ষত্রে চূড়ান্ত।
—-————————————————————————-
🍄🌿প্র: স্বামী/স্ত্রী মারা যাওয়ার পর স্ত্রী/স্বামী পুনর্বিবাহ করলেন। এক্ষত্রে উনি কি আগের পেনশন পাবেন?
👉 উ. না, পাবেন না ।
—————————————————————————–
🍄🌿প্র: একজন অবসরপ্রাপ্ত শিক্ষক/শিক্ষিকার অক্ষম অবিবাহিতা কন্যা কি পারিবারিক পেনশন পাবেন?
👉উ: না। কিন্তু যদি ওই কন্যা শারীরিক বা মানসিক ভাবে প্রতিবন্ধী হন, যার ফলে উপার্জন করে জীবন নির্বাহ করা তাঁর পক্ষে সম্ভব নয়, এমন ক্ষেত্রে তিনি পারিবারিক পেনশন পাবেন। মেডিকেল বোর্ডের “উপার্জনে অক্ষম” সংশাপত্র সহ আবেদন করতে হবে। GO NO. 379 (SE) – Bdt. 29/7/2008
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: ডেপুটেশনে বা দূর-শিক্ষার মাধ্যমে বি.এড করতে গেলে কি স্কুল-এ বন্ড দিতে হবে?
👉উ: ৪৯০- এস.ই(বি), তাং- ১১.০৫.২০০৯ অনুযায়ী স্কুল এ ১০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্প পেপার এ চুক্তি করতে হত। সেক্ষেত্রে কোর্স শেষ হবার পরে ৩ বছর স্কুল এ থাকতে হত। কিন্তু এস.এস.সি থেকে সাধারণ বদলির যে নির্দেশিকা বের হয়েছে, তার পর আর এই ক্লস টি মানার ব্যাপার নেই।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: প্রাইভেট/ বেসরকারী অনুমোদনপ্রাপ্ত শিক্ষক শিক্ষণ কলেজ এ ভর্তি হলে বেতন কিভাবে পাওয়া যাবে?
👉উ: স্কুল থেকেই। এ জন্য কলেজ থেকে প্রতি মাসে ওই শিক্ষকের নামে যে অ্যাটেনডেন্স সার্টিফিকেট দেওয়া হবে তা স্কুল এ জমা দিতে হবে। জি.ও নং ১১২২ এস.ই (এস) তাং ২০.৯.২০১১।
———————————————–——————————
🍄🌿প্রশ্ন: ৩০ শে জুন (শনিবার) স্কুল থেকে রিলিজ দিল। সেক্ষেত্রে ২ রা জুলাই সোমবার বি.এড কলেজে যোগদান করতে কি অসুবিধা হবে?
👉উ: যেহেতু বি.এড পড়তে যাওয়ার সময়কাল ডিউটি হিসেবে গন্য হয় তাই কোনো অসুবিধা হবে না। ডি.এস.ই. নং- ৯৮২ এস.সি/জি, ১৭.০৩.১৯৬৮।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: দু’বছর চাকরি না হলে কি শিক্ষাগত যোগ্যতা বাড়ানোর জন্য আবেদন করা যাবে?
👉উ: হ্যা যাবে। যদি অনার্স স্কেল এ যোগদান করেন। সেক্ষেত্রে বিদ্যালয় কর্তৃপক্ষের মাধ্যমে ডি.আই এর কাছে আবেদন জানাবেন (যদি উচ্চ স্কেল দাবি করতে চান, নতুবা এম.সি’র অনুমতি নিলেই হবে)।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: ক্যাজুয়াল লিভ একসঙ্গে কতদিন নেওয়া যায়?
👉উ: রবিবার ও হলিডে সহ একটানা ৭ দিনের বেশি নেওয়া যায় না। জি.ও নং ১৫৪১- ই.ডি.এন (এস), তাং
১৫.১২.৭৭।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. একজন অবসরপ্রাপ্ত শিক্ষকের পি.পি.ও হারিয়ে গেছে, কি করবেন?
👉উ: পুলিশে ডায়েরি করুন। ডায়েরি নম্বর উল্লেখ করে সংশ্লিষ্ট ট্রেজারি ও ডি.পি.পি.জি তে আবেদন করুন। ডুপ্লিকেট পি.পি.ও পেয়ে যাবেন।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন শিক্ষক পাস স্কেলে একটি স্কুল এ স্থায়ী পদে ৩ বছর চাকরি করার পর এস.এস.সি মারফত অন্য একটি স্কুল এ পি.জি স্কেল এ এডিশনাল পোস্ট এ যোগদান করলেন। এক্ষেত্রে (১) পূর্বেকার ইনক্রিমেন্ট এর তারিখ কি অপরিবর্তিত থাকবে? (২) এডিশনাল পোস্ট এ চাকরি করলে কি ডেপুটেশনে বি. এড করা যাবে? (৩) পূর্বের জমা ছুটি কি লিভ আকাউন্টে জমা হবে?
👉উ: যেহেতু (১) পি.জি স্কেলের ক্ষেত্রে নতুন বেতনক্রম, তাই ১ লা জুলাই এর আগে ন্যূনতম ৬ মাস ওই নতুন স্কেল এ থাকতে হবে। (২) সরকারী আদেশনামা ৯৮২ এস.সি/জি তাং ৭.৩.৬৮ অনুযায়ী কেবলমাত্র স্থায়ী পদে নিযুক্ত শিক্ষকদের সুযোগ পাওয়ার কথা। (৩) যতদিন না পদটি স্থায়ী হচ্ছে অর্থাৎ ২ বছর এবং ডি.আই কর্তৃক রিটেইন্ড হচ্ছে ততদিন ছুটি জমবে। কিন্তু নিতে পারবেন না।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: সাধারনভাবে কোনো কর্মচারীর সার্ভিস বুকে কোন কোন লিভ লেখা থাকবে?
👉উ: প্রতি পূর্ণ এক বছর অবিচ্ছেদ্য কাজের সুবাদে, ১৫ দিনের মেডিক্যাল লিভ (সর্বোচ্চ ৩৬৫ দিন), ১৫ দিনের হাফ পায় লিভ(সর্বোচ্চ ৬০ দিন), ডেপুটেশন বাদে অন্য কোনো লিভ যেটা পর্ষদ অনুমোদন করেছে, স্পেশাল লিভ, ই.ও.এল ইত্যাদি।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন শিক্ষক এক স্কুল থেকে অন্য স্কুল এ চলে গেছেন। পুরনো স্কুল সার্ভিস বুক ও পি.এফ এর টাকা দিছে না। ডি.আই কে জানিয়েও লাভ হয় নি। কি করণীয়?
👉উ: ওই স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে কেস করতে হবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: প্রতিবন্ধী শিক্ষকদের মতন মাধ্যমিক বিদ্যালয়ের অশিক্ষক কর্মচারীরা কি মাসে ২০০ টাকা যাতায়াত ভাতা পাবেন? এই ভাতা কি এখন মাসে ৪০০ টাকা করা হয়েছে?
👉উ: সরকারী আদেশনামা (বিদ্যালয় শিক্ষা দপ্তরের) ৭৪৫-এস. ই. (এস) তারিখ ২৪ ১০, ২০০৭ এবং ১৯১৫-এস.ই (এস) তারিখ ৪.৯. ২০০৮ অনুযায়ী উক্ত অশিক্ষক কর্মচারীরাও তাঁদের মূল বেতনের ৫% শতাংশ হারে সর্বোচ্চ ২০০ টাকা ভাতা পাবেন। বর্তমানে এই ভাতা ৪০০ টাকা করা হলেও এই সুবিধা কেবল মাত্র সরকারী কর্মচারীরা পাচ্ছেন। নতুন এই বৃদ্ধিপ্রাপ্ত ভাতার বিষয়ে বিদ্যালয় শিক্ষা দপ্তর কোনো আদেশনামা জারি করে নি।
—————————————————————————–
🌿প্রশ্ন: কোনো ছুটি না থাকলে বিদ্যালয় কর্তৃপক্ষ কি অগ্রিম মেডিক্যাল লিভ অনুমোদন করতে পারে?
👉 উ:অসুস্থতার জন্য মেডিক্যাল লিড নিতে হলে, তখন ওই শিক্ষকের আবেদন পত্র, এম.সি রেসল্যুশন কপি, ৪ এম.সি. কম্প্রিহেনসিডে লিড স্টেটমেন্ট, ডাক্তারি সার্টিফিকেট, স্কুল রেকগনিশনের প্রথম আর শেষ অর্ডার, ইত্যাদি দিয়ে সল্টলেক এ বোর্ড এর অফিসে জমা দিতে হবে। বোর্ড অনুমতি দিলে করা যাবে। কিন্তু কোনো জেনারেল অর্ডার নেই।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একটি স্কুল এ চাকরি ছেড়ে নতুন স্কুল এ যোগ দেওয়ার সময় পুরনো স্কুল থেকে সি.পি.এফ এর টাকা সুদ সহ দিয়ে দেওয়া হয়েছিল। নতুন স্কুল এ জমা দেওয়া হয় নি। এখন কি করে দেওয়া যাবে?
👉উ: সুদসহ এমপ্লয়ার এর টাকা যে তারিখে পেয়েছেন সেই দিন থেকে জমা দেওয়ার তারিখ পর্যন্ত ওই টাকার ওপর ৫% হারে যে সুদ হবে তা অতিরিক্ত জমা করতে হবে “০০৭১’ এই হেডে। ডি.পি.পি.জি অর্ডার নং ৩৮৮/ ডি.পি.পি.জি তারিখ ৫.৬.২০০
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. একজন শিক্ষক আকাশবাণী/দূরদর্শনে কোনো অনুষ্ঠান (শিক্ষামূলক হতেও পারে) করার দিনটি কি অন ডিউটি পাবেন?
👉উ. না, পাবেন না। এ বিষয়ে উক্ত আবেদন বিদ্যালয় প্রধানের মারফত বোর্ডে পাঠাতে হবে। এ বিষয়ে বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন সরকারী অনুদান প্রাপ্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক কি গেজেটেড অফিসার?
👉 উ:কোনো জায়গায় যদি বলা থাকে যে গেজেটেড অফিসার কে দিয়ে প্রত্যয়িত করাতে হবে তাহলে কি প্রধান শিক্ষক কে দিয়ে করানো যাবে? উ. দুটি ক্ষেত্রেই উত্তর না। রাজ্য সকারের কেবলমাত্র গ্রুপ এ অফিসারদের গেজেটেড অফিসার হিসেবে প্রত্যয়িত
করার অধিকার আছে। জি.ও নং- ৪৮০৯-এফ তারিখ- ১৬.৫.৭৯।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: কোনো প্রধান শিক্ষক কি লিয়েন নিয়ে কোনো বেসরকারী কলেজের অধ্যক্ষ পদে যোগ দিতে পারেন?
👉উ. পারেন যদি পশ্চিমবঙ্গের মধ্যে হয়। তবে সেটি কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষ।
——————-———————————————————-
🍄🌿প্রশ্ন: ইগনু থেকে বি.এড চলাকালীন এস. এস. সি মারফত চাকরি পেয়েছেন? ওটা কি গন্য করা হবে? স্টাডি লিভ পাওয়া যাবে?
👉উ: দুটির উত্তরই হ্যা। স্টাডি লিভের জন্য প্রয়োজনীয় কাগজপত্র বোর্ডে পাঠাতে হবে। এটা এম.সি অনুমোদন করতে পারবে না। বি.এড এর বিষয়টি ডি. আই কে জানাতে হবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন, পোস্ট গ্রাজুয়াট পড়ার জন্য এম. সি কবে থেকে অনুমোদন দেওয়ার ক্ষমতা অর্জন করে?
👉উ: জি. ও নম্বর ৫৯৩ এস.ই (বি) তারিখ ২৭.১১.২০০৭ অনুযায়ী ওই তারিখ থেকে।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. ওয়ার্ক এডুকেশনের শিক্ষকদের কি বি.এড করতে হবে?
👉উ. না।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: কোনো পার্শ্ব শিক্ষক চাকরি করাকালীন রেগুলার কোর্সে বি.এড করছেন। ওই বি.এড কি বৈধ বলে গন্য হবে?
👉উ: চাকরি চলাকালীন রেগুলার কোর্সে কি ভাবে বি.এড করা যায় জানা নেই। কারণ পার্শ্ব শিক্ষকদের ডেপুটেশনে বি.এড করার কোনো নিয়ম নেই। রেগুলার কোর্স এ বি.এড করলে বিনা বেতনে ছুটি নিয়ে করতে হবে। সেক্ষেত্রে বিদ্যালয় কর্তৃপক্ষ অনুমোদন দিলেও সেটি সংশ্লিষ্ট চক্রের এস, আই কে দিয়ে ফরওয়ার্ড করিয়ে ডি.পি.ওর থেকে অনুমতি নিতে হবে।
—————-————————————————————-
🍄🌿প্রশ্ন: প্রতিবন্ধী শিক্ষকদের যাতায়াত ভাতা বৃদ্ধি পেয়ে কি মাসে ৪০০ টাকা হয়েছে?
👉উ: না। রাজ্য সরকারী কর্মচারীদের মধ্যে যাঁরা প্রতিবন্ধী তাদের ক্ষেত্রে এই নতুন ভাতা প্রযোজ্য হবে। বিদ্যালয় শিক্ষা দপ্তর এই সংক্রান্ত কোনো আদেশনামা জারি করে নি।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: একজন আনট্রেন্ড শিক্ষক হিসেবে চাকরিতে নিযুক্ত হলেন ১০.৮.২০১০ সালে। বি.এড পরীক্ষা শেষ হয়েছে ৩০.৫.২০১৪ তে এবং ফল প্রকাশ হয়েছে ৬.৭.২০১৪ তারিখে। অন্যর ইনক্রিমেন্ট করে হবে?
👉উ: ওনার ইনক্রিমেন্ট হবে ১.৭.২০১৪ তারিখে। এক্ষেত্রে বি.এড পরীক্ষা শেষ হবার পরের দিন থেকে ইন্সিমেন্ট চালু হবে না। যেহেতু ওনার সার্ভিস তখন ১ বছর হয় নি। আবার যেহেতু উনি ৬ মাস বা তার বেশি একই স্কেল এ আছেন তাই এক্ষেত্রে ইউনিফর্ম রুল অনুযায়ী ১.৭.১৪ তে ইনক্রিমেন্ট পাবেন।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. একজন ইংরাজির শিক্ষক রূপে গ্রাজুয়েট স্কেলে ১৯৮০ সালে যোগ দেন। বিদ্যালয়ের অনুমতি নিয়ে উনি ১৯৮৪ সালে ওই বিষয়েই পি.জি করেন। পাশ করার দিন থেকে স্কুল ওনাকে পি.জি স্কেল দিয়েছে। এখন ডি.আই অফিস বলছে উনি পি.জি স্কেল পাবেন না, এবং ওই টাকা ফেরত দিতে হবে, পেন্সনেও সমস্যা হবে। এটা কি ঠিক?
👉উ: জি.ও নম্বর ২৫৭-ই.ডি.এন (বি) তাং. ২৮.৮.১৯৮৫ অনুযায়ী আপনি ওই একই বিষয়ে পি.জি করার জন্য উচ্চ স্কেল পাবেন। পোস্ট ফ্যাক্টো আপ্রুভাল এর জন্য ডি. আই এর কাছে আবেদন করতে হবে। স্কুল শিক্ষা দপ্তরের আদেশনামা ১৪৮৫-এস.ই.(এস) তাং- ২.১২.২০১১ অনুযায়ী আপনি ওই আপ্রুভাল পেয়ে যাবেন। ফলে কোনো টাকা ফেরত করতে হবে না। পেনশনের বিষয়েও কোনো সমস্যা হবে না।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. কর্মরত শিক্ষকরা যদি এস.এস.সি পরীক্ষা দিতে চান তাহলে কি সেই স্কুল থেকে এন.ও.সি নিতে হবে, মানে লাগবে?
👉উ: না, এক্সপিরিয়েন্স সার্টিফিকেট লাগবে।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. একজন শিক্ষক আনট্রেন্ড হিসেবে ২৫.৯.২০০৮ এ চাকরিতে জয়েন করেছেন। তিনি কটি ইনক্রিমেন্ট পাবেন?
👉উ: ৪ টি ইনক্রিমেন্ট পাবেন। ৭৫৯-এস.ই (এস) তাং – ৩০.৭.২০০৯
—————————————————————————–
🍄🌿প্রশ্ন: ডেপুটেশনে বি.এড করতে চাইলে একই স্কুল থেকে একসাথে কতজন শিক্ষক যেতে পারেন?
👉উ : চাকুরীর সময়কাল বিবেচনা করে সিনিয়র মোস্ট সর্বোচ্চ ২ জন শিক্ষক/শিক্ষিকা একই বছরে ডেপুটেশনে বি.এড পড়তে যেতে পারেন। তবে নতুন নিয়মে দূরশিক্ষায় বি.এড করতে চাইলে যে কজন ইচ্ছুক করতে পারেন।
—————————————————————————–
🍄🌿প্রশ্ন. যদি কোনো শিক্ষক শিক্ষকাদের জন্য নির্ধারিত কোয়ার্টার-এ না থেকে স্কুল-এর ছাত্রাবাসে থাকেন তবে তিনি কি বাড়িভাড়া ভাতা পাবেন?
👉 উ: না পাবেন না।

©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *