Seniority নির্ধারণ

 

Seniority নির্ধারণ :- রাজ্য সরকারী কর্মচারীদের seniority নির্ধারণের জন্য প্রধানতঃ Determination of Seniority Rules 1981 অনুসরণ করা হয়।

✅I)সরাসরি নিযুক্ত ব্যক্তিদের মধ্যে seniority নির্ধারণ :-
🖍️1)যে সমস্ত কর্মচারীরা পরীক্ষার মাধ্যমে অথবা অন্য কোনো নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে সরাসরি নিযুক্ত হয়েছেন (direct recruitment) তাঁদের মধ্যে seniority নির্ধারণ হবে মেধাতালিকার ভিত্তিতে। এই মেধাতালিকা প্রস্তুত করে থাকে পাবলিক সার্ভিস কমিশন বা নিয়োগকারী কর্তৃপক্ষ।
যে সমস্ত কর্মচারীরা সংশ্লিষ্ট নিয়োগবিধি ছাড়াই অন্য কোনো উপায়ে নিযুক্ত হয়েছেন এবং পরবর্তীতে পাবলিক সার্ভিস কমিশনের অনুমোদনক্রমে তাঁদের নিয়োগ নিয়মিতকরন (regularized) হয়েছে, প্রয়োজনে seniority নির্ধারণের ক্ষেত্রে তাঁদের চাকরিতে নিয়মিতকরনের তারিখ (Date of regularization) ধরা হবে যেমন নিয়োগের তারিখ ধরা হয় পদোন্নতি প্রাপ্ত কর্মচারীদের seniority নির্ধারণের ক্ষেত্রে। পদোন্নতি প্রাপ্ত কর্মচারীদের seniority নির্ধারণের বিষয়ে পরবর্তী অংশে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
আর এই ধরনের কর্মচারীদের নিজেদের মধ্যে seniority নির্ধারণের সময় (inter-se-seniority) প্রত্যেকের নিয়োগের তারিখ ধরা হবে।
🖍️2) কোনো প্রার্থী যদি নিয়োগপত্র পাওয়ার 2 মাসের মধ্যে চাকরিতে যোগদান না করেন, সেক্ষেত্রে তাঁর seniority নির্ধারণ করা হবে চাকরিতে যোগদানের তারিখ থেকে যদি না কর্তৃপক্ষ লিখিত ভাবে তাঁর দেরি হওয়াকে মকুব করে থাকেন।
Reference :- Rule 4 of 1882-F dt 11.03.1981
✅II) পদোন্নতি প্রাপ্ত কর্মচারীদের ক্ষেত্রে seniority নির্ধারণ:-
🖍️1)পদোন্নতি প্রাপ্ত কর্মচারীদের seniority নির্ধারিত হয় সেই পদে (যে পদে পদোন্নতি হল) তাঁদের যোগদানের তারিখ থেকে।
🖍️2) যখন একাধিক পদ থেকে একটা নির্দিষ্ট পদে পদোন্নতি হয়, তখন পদোন্নতি প্রাপ্ত কর্মচারীদের নিজেদের মধ্যে seniority নির্ধারিত হয় তাঁদের প্রথম নিয়োগের মেধাতালিকার ভিত্তিতে।
🖍️3) সরাসরি নিযুক্ত এবং পদোন্নতি প্রাপ্ত কর্মচারীদের মধ্যে relative seniority নির্ধারণ:-
একজন সরাসরি নিযুক্ত কর্মচারী এবং একজন পদোন্নতি প্রাপ্ত কর্মচারীর মধ্যে relative seniority নির্ধারিত হয় তাঁদের চাকরিতে যোগদানের সাল এবং পদোন্নতির সালের ভিত্তিতে। একই সালে দুটো (একজনের নিয়োগ এবং অপরজনের পদোন্নতি) হলে পদোন্নতি প্রাপ্ত কর্মচারী seniority পাবেন en-bloc senior হিসেবে। এক্ষেত্রে শুধুমাত্র সালটাই বিচার্য, তারিখ বা মাস নয়।
ধরা যাক, পাবলিক সার্ভিস কমিশন নিযুক্ত 4 জন LDC চাকরিতে যোগদান করেছেন 2005 সালের June ও July মাসে। ওই একই বছরের November মাসে একজন Group D কর্মচারী পদোন্নতি পেয়ে LDC হলেন। এক্ষেত্রে ওই পদোন্নতি প্রাপ্ত কর্মচারী সরাসরি নিযুক্ত ওই 4 জন কর্মচারীদের থেকে LDC হিসেবে senior হিসেবে বিবেচিত হবেন এবং LDC gradation list-এ ওই 4 জন কর্মচারীর আগে স্থান পাবেন।
এক্ষেত্রে ওই 4 জনের order of merit যেমন বিচার্য নয়, তেমনই বিচার্য নয় ওই 4 জন এবং পদোন্নতি প্রাপ্ত কর্মচারীর LDA পদে যোগদানের তারিখ বা মাস। শুধু মাত্র যোগদানের সাল বিচার্য। যেহেতু একই সাল, তাই পদোন্নতি প্রাপ্ত কর্মচারী seniority পেলেন। ওই 4 জন কর্মচারী যদি আগের বছর অর্থাৎ 2004 সালে যোগদান করতেন তাহলে তিনি ওই 4 জনের থেকে junior হতেন।
Reference :- Rule 5 and rule 6 of 1882-F dt 11.03.1981
✅III) বদলি হওয়া কর্মচারীদের ক্ষেত্রে seniority নির্ধারণ:-
🖍️1) একই পদে বদলি হয়ে আসা কর্মচারীদের মধ্যে relative seniority নির্ধারিত হয় তাঁদের বদলির ক্রমানুসারে (order of selection for transfer)। অর্থাৎ যিনি আগে বদলি হয়ে আসবেন তিনি পরে বদলি হয়ে আসা কর্মচারীর (একই পদে) থেকে senior বিবেচিত হবেন।
🖍️2) সরাসরি নিযুক্ত কর্মচারী, বদলি হয়ে আসা কর্মচারী এবং পদোন্নতি প্রাপ্ত কর্মচারীদের মধ্যে relative seniority নির্ধারণ:-
একজন সরাসরি নিযুক্ত কর্মচারী, একজন বদলি হয়ে আসা কর্মচারী এবং একজন পদোন্নতি প্রাপ্ত কর্মচারীর মধ্যে relative seniority নির্ধারিত হয় তাঁদের চাকরিতে যোগদানের সাল, বদলির সাল এবং পদোন্নতির সালের ভিত্তিতে। একই সালে তিনটে (একজনের নিয়োগ, আর একজনের বদলি এবং অপরজনের পদোন্নতি) হলে পদোন্নতি প্রাপ্ত কর্মচারী en-bloc senior হবেন বদলি হয়ে আসা কর্মচারীর থেকে এবং বদলি হয়ে আসা কর্মচারী en-bloc senior হবেন সরাসরি নিযুক্ত কর্মচারীর থেকে। এক্ষেত্রে শুধুমাত্র সালটাই বিচার্য, তারিখ বা মাস নয়।
ধরা যাক, পাবলিক সার্ভিস কমিশন নিযুক্ত 4 জন LDC চাকরিতে যোগদান করেছেন 2006 সালের April মাসে। ওই একই বছরের August মাসে একজন কর্মচারী বদলি হয়ে এসেছেন (LDC পদে) ওই দপ্তরে এবং November মাসে একজন Group D কর্মচারী পদোন্নতি পেয়ে LDC হলেন। এক্ষেত্রে ওই পদোন্নতি প্রাপ্ত কর্মচারী বদলি হয়ে আসা কর্মচারীর থেকে এবং বদলি হয়ে আসা কর্মচারী সরাসরি নিযুক্ত ওই 4 জন কর্মচারীদের থেকে LDC হিসেবে senior হিসেবে বিবেচিত হবেন।
Reference :- Rule 7 of 1882-F dt 11.03.1981
SOURCE-SANDIP BANERJEE

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!