WBHS এর claim processing এবং Bill preparation
WBHS এর claim processing এবং Bill preparation সংক্রান্ত পদ্ধতিগুলোকে Flowchart এর আকারে বানানো হয়েছে। যারা WBHS এর claim processing এবং billing সংক্রান্ত কাজের সাথে যুক্ত, তাদের কিছুটা কাজে লাগতে পারে।
Flow chart দেখার আগে একটা বিষয় একটু ভালো করে বুঝে নিতে হবে। Applicant এর তরফ থেকে submit করা claim কে কোন user (Operator, Recommending Authority, Approver, HoO) কি ভাবে deal করতে পারেন?
1) Operator :- a)Objection দেওয়া যায়, সেক্ষেত্রে claim সরাসরি ফেরৎ চলে যাবে applicant login-এ।
b) প্রয়োজনীয় note দিয়ে পরবর্তী user কে (Recommending authority/ Approver/ HoO যে ভাবে অফিসের user administration করা আছে) forward করা যায়।
2) Recommending Authority – a)Objection দেওয়া যায়, সেক্ষেত্রে claim সরাসরি ফেরৎ চলে যাবে applicant login-এ।
b) প্রয়োজনীয় note দিয়ে পরবর্তী user কে (Approver/ HoO যে ভাবে অফিসের user administration করা আছে) forward করা যায়।
c) প্রয়োজনে Operator কে ফেরৎ পাঠানো যায়।
3) Approver
a)Objection দেওয়া যায়, সেক্ষেত্রে claim সরাসরি ফেরৎ চলে যাবে applicant login-এ।
b) প্রয়োজনীয় note দিয়ে পরবর্তী user কে (HoO) forward করা যায়।
c) প্রয়োজনে Operator অথবা Recommending authority কে ফেরৎ পাঠানো যায়।
4) Head of the Office a) Objection দেওয়া যায়, সেক্ষেত্রে claim সরাসরি ফেরৎ চলে যাবে applicant login-এ।
b) Approve করা যায় with DSC or without DSC.
c) প্রয়োজনে Operator/ Recommending authority অথবা Approver কে ফেরৎ পাঠানো যায়।
তবে flowchart বানানোর সময় কোনোক্ষেত্রেই higher level user থেকে lower level user (Recommending authority to Operator অথবা Approver to Recommending authority) কে send করার বিষয়টা দেখানো হয়নি।
কোনো বিলকে বিভিন্ন ভাবে modification করার বিষয়টাও এখন আর দেখানো সম্ভব হয়ে উঠলো না। পরে সময় সুযোগ পেলে ওটা নিয়ে flowchart বানানো যাবে।
তবে কোনো bill যদি treasury end থেকে objected হয় তাহলে কি করণীয় সেটা সংক্ষেপে উল্লেখ করা হলো।
1) প্রথমে ifms এর DDO login থেকে বিলটাকে Reject করতে হবে
2) এরপর সেটা চলে আসবে WBHS portal এর Head of the Office login-এ
3) Head of the Office এবার sanction order cancel করবেন।
4) সবশেষে HoO সেটা forward করবেন Operator কে।
5) Operator এবার সেটা modify করতে পারবেন।
প্রত্যেকটা flowchart আলাদা ভাবে দেখানো হয়েছে আবার সবগুলো যুক্ত করে একটা single page এ আলাদা ভাবে দেখানো হয়েছে।
WBHS এর claim processing এবং Bill preparation সংক্রান্ত পদ্ধতিগুলোকে Flowchart এর আকারে বানানো হয়েছে। যারা WBHS এর claim processing এবং billing সংক্রান্ত কাজের সাথে যুক্ত, তাদের কিছুটা কাজে লাগতে পারে।
Flow chart দেখার আগে একটা বিষয় একটু ভালো করে বুঝে নিতে হবে। Applicant এর তরফ থেকে submit করা claim কে কোন user (Operator, Recommending Authority, Approver, HoO) কি ভাবে deal করতে পারেন?
1) Operator :- a)Objection দেওয়া যায়, সেক্ষেত্রে claim সরাসরি ফেরৎ চলে যাবে applicant login-এ।
b) প্রয়োজনীয় note দিয়ে পরবর্তী user কে (Recommending authority/ Approver/ HoO যে ভাবে অফিসের user administration করা আছে) forward করা যায়।
2) Recommending Authority – a)Objection দেওয়া যায়, সেক্ষেত্রে claim সরাসরি ফেরৎ চলে যাবে applicant login-এ।
b) প্রয়োজনীয় note দিয়ে পরবর্তী user কে (Approver/ HoO যে ভাবে অফিসের user administration করা আছে) forward করা যায়।
c) প্রয়োজনে Operator কে ফেরৎ পাঠানো যায়।
3) Approver
a)Objection দেওয়া যায়, সেক্ষেত্রে claim সরাসরি ফেরৎ চলে যাবে applicant login-এ।
b) প্রয়োজনীয় note দিয়ে পরবর্তী user কে (HoO) forward করা যায়।
c) প্রয়োজনে Operator অথবা Recommending authority কে ফেরৎ পাঠানো যায়।
4) Head of the Office a) Objection দেওয়া যায়, সেক্ষেত্রে claim সরাসরি ফেরৎ চলে যাবে applicant login-এ।
b) Approve করা যায় with DSC or without DSC.
c) প্রয়োজনে Operator/ Recommending authority অথবা Approver কে ফেরৎ পাঠানো যায়।
তবে flowchart বানানোর সময় কোনোক্ষেত্রেই higher level user থেকে lower level user (Recommending authority to Operator অথবা Approver to Recommending authority) কে send করার বিষয়টা দেখানো হয়নি।
কোনো বিলকে বিভিন্ন ভাবে modification করার বিষয়টাও এখন আর দেখানো সম্ভব হয়ে উঠলো না। পরে সময় সুযোগ পেলে ওটা নিয়ে flowchart বানানো যাবে।
তবে কোনো bill যদি treasury end থেকে objected হয় তাহলে কি করণীয় সেটা সংক্ষেপে উল্লেখ করা হলো।
1) প্রথমে ifms এর DDO login থেকে বিলটাকে Reject করতে হবে
2) এরপর সেটা চলে আসবে WBHS portal এর Head of the Office login-এ
3) Head of the Office এবার sanction order cancel করবেন।
4) সবশেষে HoO সেটা forward করবেন Operator কে।
5) Operator এবার সেটা modify করতে পারবেন।
প্রত্যেকটা flowchart আলাদা ভাবে দেখানো হয়েছে আবার সবগুলো যুক্ত করে একটা single page এ আলাদা ভাবে দেখানো হয়েছে।