পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য কারেন্ট অ্যাফেয়ার্স MCQ

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

 এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন।  

ফেব্রুয়ারি, 2024প্রিন্ট শেয়ারিং বোতাম

1.কোন প্রজাতিকে রক্ষা করার জন্য সম্প্রতি খসড়া সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটি রেগুলেশন জারি করা হয়েছে?

[A] এক শিংওয়ালা গন্ডার
[B] গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড
[C] এশিয়ান এলিফ্যান্ট
[D] এশিয়াটিক সিংহ

 

সঠিক উত্তর: B [গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড]
দ্রষ্টব্য:
গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড বিশ্বের সবচেয়ে ভারী উড়ন্ত পাখিদের মধ্যে একটি এবং ভারতীয় উপমহাদেশের স্থানীয়। আবাসস্থলের ক্ষতি, শিকার এবং অন্যান্য মানুষের কার্যকলাপের কারণে প্রজাতিটি গুরুতরভাবে বিপন্ন।
খসড়া সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটি (গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড এরিয়ায় বৈদ্যুতিক লাইন নির্মাণ) রেগুলেশনস, 2023 জারি করা হয়েছিল 33 কেভি এবং তার নীচের সমস্ত বৈদ্যুতিক লাইনগুলিকে গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড এরিয়া ভূগর্ভস্থ দিয়ে আনার জন্য যখন 33 কেভির উপরে তারা পাখির সাথে ওভারহেড লাইন হবে। ফ্লাইট ডাইভার্ট

 

2.কোন প্রতিষ্ঠান ‘গ্লোবাল গ্রীনহাউস গ্যাস মনিটরিং ইনফ্রাস্ট্রাকচার’ চালু করেছে?

[A] বিশ্বব্যাংক
[B] WEF
[C] IMF
[D] WMO

উত্তর লুকান

সঠিক উত্তর: D [WMO]
দ্রষ্টব্য:
বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) গ্লোবাল গ্রীনহাউস গ্যাস মনিটরিং অবকাঠামো চালু করেছে।
এর লক্ষ্য গ্রীনহাউস গ্যাসের মানসম্মত এবং রিয়েল-টাইম ট্র্যাকিং প্রদান করা। নতুন প্ল্যাটফর্ম গ্রহ-উষ্ণায়ন দূষণের পরিমাপ উন্নত করতে এবং নীতিগত সিদ্ধান্ত জানাতে স্থান-ভিত্তিক এবং পৃষ্ঠ-ভিত্তিক পর্যবেক্ষণ সিস্টেমগুলিকে সংহত করে।

 

3.সম্প্রতি আবিষ্কৃত কোন প্রজাতির নামকরণ করা হয়েছে কে এন গণেশাইয়া – একজন বিখ্যাত কৃষি বিজ্ঞানী এবং একজন কন্নড় লেখকের নামে?

[A] প্রজাপতি
[B] গেকো
[C] মাকড়সা
[D] কচ্ছপ

 

সঠিক উত্তর: B [গেকো]
দ্রষ্টব্য:
গণেশাইয়ার বামন গেকো (Cnemaspis ganeshaiahi) হল পুরুষ মহাদেশশ্বরা পাহাড়ে (এমএম পাহাড়) স্থানীয় গেকোর একটি নতুন আবিষ্কৃত প্রজাতি।
এটির নামকরণ করা হয়েছে কে এন গণেশাইয়া – একজন বিখ্যাত কৃষি বিজ্ঞানী এবং একজন কন্নড় লেখকের নামে।

 

4.‘পা ও মুখের রোগ’ একটি প্রধান রোগ যা কোন প্রজাতিকে প্রভাবিত করে?

[A] উদ্ভিদ
[B] পশুসম্পদ
[C] হাঁস-মুরগি
[D] পোকামাকড়

 

সঠিক উত্তর: B [পশুসম্পদ ]
দ্রষ্টব্য:
ফুট অ্যান্ড মাউথ ডিজিজ (এফএমডি) হল একটি প্রধান রোগ যা পশুসম্পদকে প্রভাবিত করে যার একটি উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রভাব রয়েছে।
ভারত সরকার সম্প্রতি ঘোষণা করেছে যে, এফএমডি টিকাকরণ অভিযানের দ্বিতীয় রাউন্ডের অধীনে, ভারতে 25.8 কোটি গবাদি পশুর লক্ষ্যবস্তু জনসংখ্যার মধ্যে প্রায় 24 কোটি গবাদি পশু এবং মহিষকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

5.স্পিরান্থেস হ্যাচিজোয়েনসিস অর্কিডের একটি নতুন প্রজাতি যা কোন দেশে পাওয়া যায়?

[A] ভারত
[B] জাপান
[C] চীন
[D] নেপাল

 

সঠিক উত্তর: B [জাপান]
দ্রষ্টব্য:
Spiranthes hachijoensis হল জাপানে পাওয়া অর্কিডের একটি নতুন চিহ্নিত প্রজাতি। এই ফুলটি জাপানের সাধারণ স্পিরান্থেস জেনাস অর্কিডের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।
স্পিরান্থেসের একটি কেন্দ্রীয় কান্ড থাকে, যার চারপাশে বেল-আকৃতির ফুলের একটি আরোহী সর্পিল জন্মায় যা সাদা, গোলাপী, বেগুনি বা হলুদ হতে পারে।

 

6.সম্প্রতি আবিষ্কৃত Nemateleotris Lavandula, কোন প্রজাতির অন্তর্গত?

[A] সাপ
[B] মাছ
[C] মাকড়সা
[D] গেকো

 

সঠিক উত্তর: B [মাছ]
নোট:
নেমেটেলিওট্রিস ল্যাভান্ডুলা হল প্রশান্ত মহাসাগরে পাওয়া রঙিন ডার্টফিশের একটি নতুন প্রজাতি। এটি হেলফ্রিচের ডার্টফিশের মতো।
নেমেটেলিওট্রিস হ’ল অস্থি মাছের গোবিডি পরিবারে ডার্টফিশের একটি ছোট প্রজাতি। বংশের সদস্যরা ছোট (৭ সেন্টিমিটারের কম), উজ্জ্বল রঙের, লম্বাটে এবং মাঝারিভাবে সংকুচিত মাছ।

 

7.মুকুন্দ্র হিলস টাইগার রিজার্ভ দেশের দক্ষিণে অবস্থিত।

[A] রাজস্থান
[B] উত্তরপ্রদেশ
[C] মধ্যপ্রদেশ
[D] গুজরাট

 

সঠিক উত্তর: A [রাজস্থান]
দ্রষ্টব্য:
মুকুন্দ্র হিলস টাইগার রিজার্ভ রাজস্থানে অবস্থিত। এই সুরক্ষিত ভূমিতে একটি বাঘ আনা হবে।
রণথম্ভোর এবং সরিস্কার পরে, মুকুন্দরা হিলস টাইগার রিজার্ভকে রাজ্যের তৃতীয় অভয়ারণ্য হিসাবে ঘোষণা করা হয়েছিল।

 

8.‘ভারতের প্রথম ক্লোন করা দেশি গির ফিমেল কাফ’-এর নাম কী?

[A] নরেন্দ্র
[B] গঙ্গা
[C] বিরাট
[D] বীর

 

সঠিক উত্তর:B [গঙ্গা]
দ্রষ্টব্য:
ভারতের প্রথম ক্লোন করা দেশি জাতের গির বাছুরটি সম্প্রতি ন্যাশনাল ডেইরি রিসার্চ ইনস্টিটিউট, কারনাল দ্বারা উত্পাদিত হয়েছে। এটি প্রতিদিন 15 লিটারের বেশি দুধ উত্পাদন করতে পারে।
ইনস্টিটিউটের বিজ্ঞানীরা দেশীয় গির জাতের লেজের সোম্যাটিক কোষ থেকে একটি স্ত্রী ক্লোন বাছুর তৈরি করেছেন। এটি গুজরাটের একটি নেটিভ ট্র্যাক্ট এবং এর নম্র প্রকৃতি, রোগ-প্রতিরোধ, তাপ-সহনশীলতা এবং উচ্চ দুধ উৎপাদনের গুণাবলীর জন্য জনপ্রিয়।

 

9.কোটা কোন দেশের সর্বশেষ নিউ গিনির গাওয়া কুকুর ছিল?

[A] যুক্তরাজ্য
[B] ভারত
[C] USA
[D] অস্ট্রেলিয়া

 

সঠিক উত্তর:A [যুক্তরাজ্য ]
দ্রষ্টব্য:
নিউ গিনির গান গাওয়া কুকুর নিউ গিনির পার্বত্য অঞ্চলে পাওয়া একটি প্রজাতি। কোটা নামের যুক্তরাজ্যের সর্বশেষ নিউ গিনির গাওয়া কুকুরটি সম্প্রতি এক্সমুর জুলজিক্যাল পার্কে মারা গেছে।
গান গাওয়া কুকুরটি 15 বছর বয়সে মারা গেছে। কুকুরগুলি তাদের অনন্য চিৎকার থেকে তাদের নাম পেয়েছে, যা হাম্পব্যাক তিমির গান এবং একটি ইয়োডেল উভয়ের সাথে তুলনা করা হয়েছে।

 

10.সম্প্রতি আবিষ্কৃত ‘চেঙ্গোডুমালেনসিস’ কোন প্রজাতির অন্তর্গত?

[A] গেকো
[B] মাকড়সা
[C] সাপ
[D] কচ্ছপ

 

সঠিক উত্তর: A [গেকো]
দ্রষ্টব্য:
‘উপকূলীয় কেরালা গেকোয়েলা’ হল মাটিতে বসবাসকারী গেকোর একটি নতুন আবিষ্কৃত প্রজাতি। এটি উত্তর কেরালার নিম্ন পাহাড় এবং উপকূলীয় বনে স্থানীয়।
Chengodumalaensis হল একটি ছোট, নিশাচর প্রজাতি যা পাতার আবর্জনা এবং বনের পাথরের মধ্যে মাটিতে পাওয়া যায়। বিজ্ঞানীরা উত্তর কেরালার উপকূলীয় বন থেকে মাটিতে বসবাসকারী গেকোর নতুন প্রজাতি আবিষ্কার করেছেন।
PART-8
1.বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ব-দ্বীপ সুন্দরবন কোন দেশের সাথে ভারত দ্বারা পরিচালিত হয়?

[A] নেপাল
[B] বাংলাদেশ
[C] মায়ানমার
[D] লাওস

 

সঠিক উত্তর: B [বাংলাদেশ]
দ্রষ্টব্য:
সুন্দরবন বঙ্গোপসাগরে পদ্মা, ব্রহ্মপুত্র এবং মেঘনা নদীর সঙ্গম দ্বারা গঠিত ব-দ্বীপের একটি ম্যানগ্রোভ এলাকা। এটি বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ব-দ্বীপ, যা ভারত ও বাংলাদেশের সরকার দ্বারা পরিচালিত হয়।
প্রথম সুন্দরবন পাখি উৎসবে বন্যপ্রাণী উত্সাহীরা 145টি বিভিন্ন প্রজাতির পাখি দেখতে পান। ইউরেশিয়ান কার্লিউ, কম স্যান্ড প্লোভার এবং ব্রাউন হক পেঁচার মতো পাখি 5,065 টি পাখির মধ্যে ছিল যা দেখা গেছে।

 

2.যে জীব একটি নির্দিষ্ট এলাকার স্থানীয় নয় তার নাম কী?

[A] দেশীয় প্রজাতি
[B] আক্রমণাত্মক প্রজাতি
[C] স্বতন্ত্র প্রজাতি
[D] পরিচিতিমূলক প্রজাতি

 

সঠিক উত্তর: B [আক্রমণকারী প্রজাতি]
দ্রষ্টব্য:
একটি আক্রমণাত্মক প্রজাতি এমন একটি জীব যা একটি নির্দিষ্ট অঞ্চলে আদিবাসী বা স্থানীয় নয়। বার্মিজ অজগর দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া সংকোচকারী সাপের একটি প্রজাতি।
এটি বিশ্বের বৃহত্তম সাপগুলির মধ্যে একটি, যা 20 ফুটেরও বেশি লম্বা এবং 200 পাউন্ডেরও বেশি ওজনের হতে পারে। এটি বিশ্বের কিছু অংশে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের এভারগ্লেডস জলাভূমিতে একটি আক্রমণাত্মক প্রজাতিতে পরিণত হয়েছে। সাপ বিভিন্ন প্রাণীর খাবার খায় এবং এই আক্রমণাত্মক প্রজাতিটি স্থানীয় বন্যজীবনের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি।

 

3.‘সুপার পিগস’ সম্প্রতি কোন দেশে দেখা গেছে?

[A] ভারত
[B] চীন
[C] মার্কিন যুক্তরাষ্ট্র
[D] উত্তর কোরিয়া

 

সঠিক উত্তর: C [মার্কিন যুক্তরাষ্ট্র]
 দ্রষ্টব্য:
কানাডার সুপার পিগ সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা গেছে। এই অ-দেশীয় প্রজাতিগুলি উত্তর আমেরিকা অঞ্চলে রোগ ছড়ায় এবং ফসল খেয়ে বড় ক্ষতি করে।
গৃহপালিত শূকর এবং বন্য শুয়োরের ক্রস-প্রজননের ফলে সুপার পিগ এসেছে। এটি অত্যন্ত বুদ্ধিমান এবং অধরা। শূকরকে কানাডার সাবজেরো তাপমাত্রা সহ্য করতে সাহায্য করার জন্য ক্রসব্রিড তৈরি করা হয়েছিল।

 

4.কাজিরাঙ্গা জাতীয় উদ্যান কোন রাজ্যে অবস্থিত?

[A] পশ্চিমবঙ্গ
[B] আসাম
[C] ওড়িশা
[D] সিকিম

 

সঠিক উত্তর: B [আসাম]
দ্রষ্টব্য:
কাজিরাঙ্গা জাতীয় উদ্যান ভারতের আসাম রাজ্যে অবস্থিত একটি সংরক্ষিত এলাকা। এটি এক শিংওয়ালা গন্ডারের বিশাল জনসংখ্যার আবাসস্থল,
2018 সালের আদমশুমারি অনুসারে, 2,613টি গন্ডার পার্কে বাস করছে। কেন্দ্রীয় সরকার 2022 সালের মার্চ মাসে পরিচালিত সমীক্ষার ভিত্তিতে জাতীয় উদ্যান এবং টাইগার রিজার্ভে গন্ডারের সংখ্যার উপর একটি বাস্তব প্রতিবেদন চেয়েছে। এর আগে, একজন কর্মী গন্ডারের সংখ্যা স্ফীত হওয়ার সম্ভাবনা খুঁজে পেয়েছিলেন।

 

5.কোন প্রজাতিকে রক্ষা করার জন্য সম্প্রতি খসড়া সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটি রেগুলেশন জারি করা হয়েছে?

[A] এক শিংওয়ালা গন্ডার
[B] গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড
[C] এশিয়ান এলিফ্যান্ট
[D] এশিয়াটিক সিংহ

উত্তর লুকান

সঠিক উত্তর B [গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড]
দ্রষ্টব্য:
গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড বিশ্বের সবচেয়ে ভারী উড়ন্ত পাখিদের মধ্যে একটি এবং ভারতীয় উপমহাদেশের স্থানীয়। আবাসস্থলের ক্ষতি, শিকার এবং অন্যান্য মানুষের কার্যকলাপের কারণে প্রজাতিটি গুরুতরভাবে বিপন্ন।
খসড়া সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটি (গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড এরিয়ায় বৈদ্যুতিক লাইনের নির্মাণ) রেগুলেশন, 2023 জারি করা হয়েছিল 33 কেভি এবং তার নীচের সমস্ত বৈদ্যুতিক লাইনগুলিকে গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড এরিয়া ভূগর্ভস্থ দিয়ে আনার জন্য যখন 33 কেভির উপরে তারা পাখির সাথে ওভারহেড লাইন হবে। ফ্লাইট ডাইভার্ট

 

6.মাইমিউসেমিয়া সিলোনিকা, বিরল মথ প্রজাতি, ভারতের কোন রাজ্যে প্রথমবারের মতো দেখা গেছে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] কর্ণাটক
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
গবেষকরা 127 বছর পর তামিলনাড়ুর কালাক্কাদ-মুন্দানথুরাই টাইগার রিজার্ভে ভারতে প্রথমবারের মতো একটি বিরল মথ প্রজাতির মাইমিউসেমিয়া সিলোনিকা দেখতে পেয়েছেন।
এটি শেষবার 127 বছর আগে শ্রীলঙ্কায় রেকর্ড করা হয়েছিল এবং ফলাফলগুলি 2018 সাল থেকে মাসে দুবার পরিচালিত মথ সমীক্ষার উপর ভিত্তি করে। ভারতে এই মথ প্রজাতিটি এই প্রথম রেকর্ড করা হচ্ছে।

 

7.‘ইউপ্লোস ডিগনিটাস’, যা খবরে দেখা গেছে, কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাকড়সা
[B] Turlte
[C] সাপ
[D] গেকো

 

সঠিক উত্তর: A [মাকড়সা]
দ্রষ্টব্য:
Euoplos dignitas হল একটি নতুন প্রজাতির জায়ান্ট ট্র্যাপডোর স্পাইডার। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গবেষকরা এটি খুঁজে পেয়েছেন।
ট্যারান্টুলা-সদৃশ প্রাণীটি ইউওপ্লোস গোত্রের অন্তর্গত এক ধরণের সোনালী ট্র্যাপডোর মাকড়সা।

 

8.সম্প্রতি আবিষ্কৃত Nemateleotris Lavandula, কোন প্রজাতির অন্তর্গত?

[A] সাপ
[B] মাছ
[C] মাকড়সা
[D] গেকো 

সঠিক উত্তর: B [মাছ]
 দ্রষ্টব্য:
নেমেটেলিওট্রিস ল্যাভান্ডুলা হল প্রশান্ত মহাসাগরে পাওয়া রঙিন ডার্টফিশের একটি নতুন প্রজাতি। এটি হেলফ্রিচের ডার্টফিশের মতো।
নেমেটেলিওট্রিস হ’ল অস্থি মাছের গোবিডি পরিবারে ডার্টফিশের একটি ছোট প্রজাতি। বংশের সদস্যরা ছোট (৭ সেন্টিমিটারের কম), উজ্জ্বল রঙের, লম্বাটে এবং মাঝারিভাবে সংকুচিত মাছ।

 

9.‘ভেরিন ক্লিমা সেনিওরিনেন শোয়েজ অ্যান্ড আদারস বনাম সুইজারল্যান্ড’ কোন ক্ষেত্রের সাথে সম্পর্কিত একটি বিখ্যাত কেস?

[A] গ্রীনহাউস গ্যাস নির্গমন
[B] ব্যভিচার
[C] Cryptocurrency
[D] প্রতিরক্ষা

 

সঠিক উত্তর: A [গ্রীনহাউস গ্যাস নির্গমন]
দ্রষ্টব্য:
ভেরিন ক্লিমা সেনিওরিনেন শোয়েজ এবং অন্যান্য বনাম সুইজারল্যান্ড এমন একটি ঘটনা যা ইউরোপের কাউন্সিলের 46টি রাজ্যের জন্য একটি নজির স্থাপন করেছে যে কোন দেশকে তার নাগরিকদের মানবাধিকার রক্ষার জন্য তার গ্রিনহাউস গ্যাস নির্গমন কতটা কমাতে হবে।
আইপিসিসির ষষ্ঠ সংশ্লেষণ প্রতিবেদন প্রকাশের কয়েকদিন পর এই উন্নয়নটি ঘটে।

 

10.সম্প্রতি আবিষ্কৃত ‘Siren sphagnicola’ দেখতে কোন প্রজাতির মত?

[A] কচ্ছপ
[B] ঈল
[C] মাকড়সা
[D] গবাদি পশু

 

সঠিক উত্তর: B [ঈল ]
 দ্রষ্টব্য:
সাইরেন স্ফ্যাগনিকোলা হল সাইরেনের একটি নতুন আবিষ্কৃত প্রজাতি। সাইরেনগুলি দীর্ঘায়িত ঈলের মতো জলজ স্যালাম্যান্ডার।
মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপসাগরীয় উপকূলীয় সমভূমিতে এই প্রজাতিটি পাওয়া গেছে। এই প্রজাতিগুলির মধ্যে একটি, সাইরেন রেটিকুলাটা, সম্প্রতি বর্ণনা করা হয়েছিল

মেসেঞ্জার শেয়ারিং বোতাম

ফেব্রুয়ারি, 2024

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন।

PART-7

1.খবরে দেখা গেল সরিস্কা টাইগার রিজার্ভ কোন রাজ্যে?

[A] রাজস্থান
[B] মহারাষ্ট্র
[C] মধ্যপ্রদেশ
[D] গুজরাট

 

সঠিক উত্তর: A [রাজস্থান]
দ্রষ্টব্য:
সরিস্কা টাইগার রিজার্ভ ভারতের রাজস্থানের আলওয়ার জেলায় অবস্থিত এবং এটি 881 কিমি 2 (340 বর্গ মাইল) এলাকা জুড়ে রয়েছে।
সম্প্রতি, সরিস্কায় বাঘের সংখ্যা বৃদ্ধির জন্য T-113 নামে পরিচিত একটি পাঁচ বছর বয়সী বাঘকে রণথম্বোর টাইগার রিজার্ভ (RTR) থেকে সরিস্কা টাইগার রিজার্ভ (STR) এ স্থানান্তরিত করা হয়েছিল। বর্তমানে, রিজার্ভে 24টি বাঘ রয়েছে, যার মধ্যে 10টি স্ত্রী, সাতটি পুরুষ এবং সাতটি শাবক রয়েছে।

 

2।সম্প্রতি কেরালায় আবিষ্কৃত ‘ক্যাপুলোসাইকে কেরালেনসিস’ কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাকড়সা
[B] মথ
[C] সাপ
[D] মৌমাছি

 

সঠিক উত্তর: B [মথ]
দ্রষ্টব্য:
কেরালার কফি বাগান থেকে ব্যাগওয়ার্ম মথ Capulopsyche keralensis এর একটি নতুন জেনাস এবং প্রজাতি আবিষ্কৃত হয়েছে।
গবেষকরা ইদুক্কি জেলা এবং পালাক্কাদ জেলা থেকে ব্যাগওয়ার্ম মথের নতুন প্রজাতি আবিষ্কার করেছেন।

 

3.‘পারম্বিকুলম টাইগার রিজার্ভ’ কোন রাজ্য/UT-এ অবস্থিত?

[A] কেরালা
[B] ঝাড়খণ্ড
[C] অন্ধ্র প্রদেশ
[D] পশ্চিমবঙ্গ

 

সঠিক উত্তর: A [কেরালা ]
দ্রষ্টব্য:
পরম্বিকুলম টাইগার রিজার্ভ পশ্চিমঘাটের কেরালায় অবস্থিত। কেরালা হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ স্থানীয়ভাবে ‘আরিকোম্পান’ নামে পরিচিত বন্য হাতিটিকে বন্দী, রেডিও-কলার এবং এই সুরক্ষিত এলাকায় স্থানান্তরিত করার নির্দেশ দিয়েছে।
ইদুক্কি থেকে পারম্বিকুলমে স্থানান্তরিত হওয়ার আগে বন বিভাগ ইদুক্কিতে বন্য টাস্কারের সাথে সংযুক্ত করার জন্য একটি স্যাটেলাইট রেডিও কলার সংগ্রহ করার জন্য আসাম সরকারের সাথে যোগাযোগ করেছিল।
4.সামুদ্রিক প্রজাপতি কোন প্রজাতির সাব অর্ডারের অন্তর্গত?

[A] প্রজাপতি
[B] শামুক
[C] মাছ
[D] কচ্ছপ

 

সঠিক উত্তর: B [শামুক]
দ্রষ্টব্য:
সামুদ্রিক প্রজাপতি সামুদ্রিক শামুকের একটি অধীনস্থ অংশের অন্তর্গত। এই গোষ্ঠীর ক্ষুদ্রতম প্রজাতি, খোলসযুক্ত টেরোপডস, সমুদ্রের অম্লকরণের কারণে হুমকির সম্মুখীন।
যেহেতু সমুদ্র ক্রমবর্ধমান পরিমাণে কার্বন ডাই অক্সাইড (CO2) শোষণ করে যা জলকে আরও অম্লীয় করে তোলে, পাতলা বাইরের আবরণ বা এই ছোট সামুদ্রিক প্রজাপতিগুলির ‘বাড়ি’ দ্রবীভূত হয়।

 

5।ভারতের ‘রাজাজি টাইগার রিজার্ভ’ কোথায় অবস্থিত?

[A] গুজরাট
[B] উত্তরাখণ্ড
[C] মধ্যপ্রদেশ
[D] মহারাষ্ট্র

 

সঠিক উত্তর: B [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
রাজাজি টাইগার রিজার্ভ উত্তরাখণ্ডে অবস্থিত। করবেট টাইগার রিজার্ভের বনভূমি অঞ্চল থেকে স্থানান্তরিত একটি বাঘকে রাজাজি টাইগার রিজার্ভের মতিচুর বনাঞ্চলের মধ্যে ছেড়ে দেওয়া হয়েছিল।
ডিসেম্বর 2020 এবং জানুয়ারী 2021 এ যথাক্রমে একজন মহিলা এবং অন্য একজন পুরুষকে করবেট থেকে রাজাজিতে স্থানান্তরিত করা হয়েছিল।

 

6.সম্প্রতি আবিষ্কৃত ‘Meiogyne arunachalensis’ কী?

[A] সাপ
[B]বৃক্ষ  
[C] মাছ
[D] কচ্ছপ

উত্তর লুকান

সঠিক উত্তর: B [বৃক্ষ]
দ্রষ্টব্য:
Meiogyne arunachalensis হল একটি নতুন প্রজাতির গাছ যা সম্প্রতি অরুণাচল প্রদেশে আবিষ্কৃত হয়েছে। কাস্টার্ড আপেল পরিবারের অন্তর্গত গাছটি নামদাফা জাতীয় উদ্যান এবং পূর্ব সিয়াং-এ আবিষ্কৃত হয়েছিল।
এটি উত্তর-পূর্ব ভারত এবং পূর্ব হিমালয়ের জীববৈচিত্র্যের হটস্পট থেকে Meiogyne গণের প্রথম রেকর্ড।

 

7.Perrotet’s পর্বত সাপ ভারতের কোন ভৌগোলিক অঞ্চলে স্থানীয়?

[A] পশ্চিমঘাট
[B] হিমালয়
[C] গাঙ্গেয় সমভূমি
[D] থর মরুভূমি

 

সঠিক উত্তর:A [পশ্চিমঘাট]
দ্রষ্টব্য:
Xylophis perroteti, সাধারণত Perrotet’s Mountain snake নামে পরিচিত এবং Pareidae পরিবারের একটি ডোরাকাটা সরু মাথাওয়ালা সাপ। প্রজাতিটি পশ্চিমঘাট অঞ্চলে স্থানীয় এবং মূলত নীলগিরি পাহাড়ে সীমাবদ্ধ।
সম্প্রতি, এটি চিহ্নিত করা হয়েছে যে রাস্তা এবং যানবাহন চলাচলের কারণে এই প্রজাতির বেঁচে থাকা ঝুঁকির মধ্যে রয়েছে।

 

8.হোমো স্যাপিয়েন্স এবং নিয়ান্ডারথাল ছাড়া একমাত্র মানব প্রজাতি কোনটি, যেটি দাফন অনুশীলনে নিযুক্ত ছিল?

[A] Homo star 
[B] মানুষ তৈরি
[C] মানুষের পূর্বপুরুষ
[D] ফ্লোরেন্সের মানুষ

 

সঠিক উত্তর: A [Homo star]
দ্রষ্টব্য:
প্যালিওনথ্রোপোলজিস্টদের নতুন অনুসন্ধানগুলি ইঙ্গিত দেয় যে হোমো নালেডি, বহুকাল আগে থেকে বিলুপ্তপ্রায় মানব প্রজাতি, গুহাগুলিতে সমাধি প্রথা এবং প্রতীকী খোদাইয়ে জড়িত থাকতে পারে।
এই আচরণগুলি পূর্বে শুধুমাত্র হোমো সেপিয়েন্স এবং নিয়ান্ডারথালদের জন্য দায়ী করা হয়েছিল।

 

9.কোন প্রজাতির ‘ডোমোয়িক অ্যাসিড’ উৎপন্ন হয় যা ছোট সামুদ্রিক প্রাণীর জন্য ক্ষতিকর?

[A] ডলফিন
[B] হাঙর
[C] শৈবাল
[D] ছত্রাক

 

সঠিক উত্তর: C [শৈবাল]
দ্রষ্টব্য:
বিশেষজ্ঞদের মতে, ক্ষতিকারক শেত্তলা প্রজাতির দ্রুত বিস্তার যা ডমোয়িক অ্যাসিড তৈরি করে তা অসংখ্য সামুদ্রিক প্রাণীর মৃত্যু ঘটাচ্ছে।
টক্সিনটি প্রাথমিকভাবে শেলফিশ, অ্যাঙ্কোভিস এবং সার্ডিনের মতো ছোট সামুদ্রিক প্রাণীরা উল্লেখযোগ্য পরিমাণে গ্রহণ করে এবং তারপরে এটি খাদ্য শৃঙ্খলের মাধ্যমে অগ্রসর হয় কারণ বড় স্তন্যপায়ী প্রাণীরা এই প্রাণীগুলিকে গ্রাস করে।

 

10।পিনাঙ্গা ভূগর্ভস্থ, কোন শহরটি মাটির নিচে ফুল ও ফল দেওয়ার ক্ষমতা রাখে, কোন উদ্ভিদ প্রজাতির অন্তর্গত?

[A] খেজুর
[B] আম
[C] নারকেল
[D] আলু

 

সঠিক উত্তর: A [খেজুর]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক বৈজ্ঞানিক আবিষ্কার অনুসারে, পিনাঙ্গা ভূগর্ভস্থ পাম প্রজাতির সদস্য যা মাটির নিচে ফুল ও ফল দেওয়ার ক্ষমতা রাখে।
এই প্রজাতির আদি নিবাস দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্রান্তীয় দ্বীপ বোর্নিও। বিজ্ঞানের কাছে পরিচিত খেজুরের 2,500 প্রজাতির মধ্যে এটি এক ধরনের খেজুরের প্রজাতি।

ফেব্রুয়ারি, 2024

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন।

PART-6প্রিন্ট শেয়ারিং বোতাম

1।টাক ঈগল পৃথিবীর কোন অংশে স্থানীয়?

[A] উত্তর আমেরিকা
[B] আফ্রিকা
[C] আয়ারল্যান্ড
[D] অস্ট্রেলিয়া

 

সঠিক উত্তর: A [উত্তর আমেরিকা]
দ্রষ্টব্য:
টাক ঈগল হল একটি শিকারী পাখি এবং উত্তর আমেরিকায় পাওয়া একটি সামুদ্রিক ঈগল। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় পাখি। 2007 সালে, আমেরিকান টাক ঈগলকে মার্কিন যুক্তরাষ্ট্রে বিপন্ন প্রজাতির তালিকা থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। তারপর থেকে, এই পাখির জনসংখ্যা ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে।
2021 সালে ইউএস ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের একটি প্রতিবেদন অনুসারে, 2009 সাল থেকে তাদের প্রাকৃতিক আবাসস্থলে টাক ঈগলের সংখ্যা চার গুণ বেড়েছে।

 

2।Cymbidium lancifoliu, উত্তর-পূর্ব রাজ্য ছাড়া অন্য কোন রাজ্যে একটি বিরল প্রজাতির অর্কিড পাওয়া গেছে?

[A] ছত্তিশগড়
[B] হিমাচল প্রদেশ
[C] উত্তরাখণ্ড
[D] পশ্চিমবঙ্গ

 

সঠিক উত্তর: C [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ডের পশ্চিম হিমালয় অঞ্চলে অবস্থিত চামোলি জেলার চোপতা উপত্যকায় Cymbidium lancifolium নামে পরিচিত একটি অত্যন্ত অস্বাভাবিক স্থলজ অর্কিড প্রজাতি পাওয়া গেছে।
এই আবিষ্কারের আগে, এই প্রজাতির উপস্থিতি শুধুমাত্র ভারত এবং ভুটানের উত্তর-পূর্বাঞ্চলে নথিভুক্ত করা হয়েছিল।

 

3।Entoloma hochstetteri, যা খবরে দেখা গেছে, কোন দেশের আদিবাসী?

[A] USA
[B] নিউজিল্যান্ড
[C] ভারত
[D] জাপান

 

সঠিক উত্তর: B [নিউজিল্যান্ড]
 দ্রষ্টব্য:
একটি স্বতন্ত্র নীল মাশরুম প্রজাতি (Entoloma hochstetteri) সম্প্রতি কাগজনগর বিভাগের বনাঞ্চলে আবিষ্কৃত হয়েছে।
এটি একটি বিরল মাশরুম এবং এটি নিউজিল্যান্ডের আদিবাসী। 1989 সালে ভারতে বিশেষ করে ওড়িশায় প্রথমবারের মতো নীল মাশরুমের উপস্থিতি পরিলক্ষিত হয়।

 

4.2022 সালে ভারতের মোট বাঘের জনসংখ্যা কত?

[A] 2682
[B] 3682
[C] 4682
[D] 5682

 

সঠিক উত্তর: B [3682]
  দ্রষ্টব্য:
ভারতের বাঘের সংখ্যা 2022 সালে বেড়ে 3,682 হয়েছে, যা 2018 সালে 2,967 থেকে বেড়েছে, সম্প্রতি প্রকাশিত একটি অনুমান অনুসারে।
এই বছরের এপ্রিল থেকে এটি একটি ঊর্ধ্বমুখী সংশোধন, যখন ভারতের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট (ডব্লিউআইআই) দ্বারা ন্যূনতম 3,167টি প্রাণী অনুমান করা হয়েছিল।

 

5।কোন রাজ্য/ইউটি সম্প্রতি বায়ু দূষণ মোকাবেলায় ‘গ্রিন ওয়ার রুম’ উদ্বোধন করেছে?

[A] মহারাষ্ট্র
[B] নয়াদিল্লি
[C] গুজরাট
[D] বিহার

 

সঠিক উত্তর: B [নয়া দিল্লি]
 দ্রষ্টব্য:
গ্রিন ওয়ার রুম সম্প্রতি দিল্লি সরকার উদ্বোধন করেছে। এটির লক্ষ্য হল শীতকালীন কর্মপরিকল্পনা ক্রমাগত পর্যবেক্ষণ ও কার্যকর করার মাধ্যমে জাতীয় রাজধানীতে বায়ু দূষণ মোকাবেলা করা।
এছাড়াও, সরকার 13টি হটস্পটে ধুলো দূষণ প্রতিরোধের জন্য 530টি জলের স্প্রিঙ্কলার মোতায়েন করা শুরু করেছে, এবং 385 টি দল যানবাহনের দূষণ শংসাপত্র পরীক্ষা করবে এবং অতিরিক্ত গাড়ি চালানো রোধ করবে।

 

6.কোন দেশ হাইড্রোজেন জ্বালানীর উন্নয়ন ও উৎপাদনের জন্য 7 বিলিয়ন মার্কিন ডলারের প্রোগ্রাম অনুমোদন করেছে?

[A] USA
[B] UK
[C] অস্ট্রেলিয়া
[D] কানাডা

 

সঠিক উত্তরঃ A [USA]
দ্রষ্টব্য:
মার্কিন যুক্তরাষ্ট্রের জো বিডেন প্রশাসন হাইড্রোজেন জ্বালানীর উন্নয়ন ও উৎপাদনের জন্য USD 7 বিলিয়ন প্রোগ্রাম অনুমোদন করেছে।
তার লক্ষ্য হল সাতটি আঞ্চলিক হাইড্রোজেন হাব প্রতিষ্ঠা করা যাতে জীবাশ্ম জ্বালানি যেমন কয়লা এবং তেলকে যানবাহন, উৎপাদন এবং বিদ্যুৎ উৎপাদনের শক্তির উৎস হিসেবে ক্লিনার-বার্নিং হাইড্রোজেন দিয়ে প্রতিস্থাপন করা যায়।

 

7।মহাদেই বন্যপ্রাণী অভয়ারণ্য (WLS) কোন রাজ্যে অবস্থিত?

[A] ওড়িশা
[B] বিহার
[C] সিকিম
[D] গোয়া

 

সঠিক উত্তর: D[গোয়া]
দ্রষ্টব্য:
বোম্বে হাইকোর্টের গোয়া বেঞ্চ একটি নির্দেশ জারি করে গোয়া সরকারকে তিন মাসের মধ্যে মহদেই বন্যপ্রাণী অভয়ারণ্য (WLS) এবং রাজ্যের সংলগ্ন অঞ্চলগুলিতে আনুষ্ঠানিকভাবে একটি বাঘ সংরক্ষণ ঘোষণা করার নির্দেশ দেয়।
উপরন্তু, আদালত এক বছরের সময়সীমার মধ্যে তফসিলি উপজাতি এবং অন্যান্য বনের বাসিন্দাদের অধিকার এবং দাবিগুলি সমাধান করার জন্য রাজ্যকে বাধ্য করেছে।

 

8।অ্যারাবিয়ান স্প্যারো সিয়ার ফিশ এবং রাসেলের স্পটড সিয়ার ফিশ কোন দেশে আবিষ্কৃত হয়েছে?

[A] শ্রীলঙ্কা
[B] মার্কিন যুক্তরাষ্ট্র
[C] ভারত
[D] চীন

 

সঠিক উত্তর: C [ভারত]
দ্রষ্টব্য:
ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)-সেন্ট্রাল মেরিন ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট (CMFRI) এর গবেষকরা ভারতীয় জলসীমায় সীয়ার মাছের দুটি অতিরিক্ত উচ্চ-মূল্যের প্রজাতি সনাক্ত করেছেন।
এই প্রজাতিগুলির মধ্যে একটি, আরবীয় চড়ুই দ্রব্য মাছ (Scomberomorus avirostrus), বিজ্ঞানের ক্ষেত্রে সম্পূর্ণ নতুন, অন্যটি, রাসেলের দাগযুক্ত দ্রষ্টা মাছ (Scomberomorus leopardus), একটি স্বতন্ত্র প্রজাতি হিসাবে পুনরুত্থিত হয়েছে।

 

9।কোন রাজ্য তার সাপের উপর একটি বিশেষ বই প্রকাশ করেছে?

[A] হিমাচল প্রদেশ
[B] মধ্যপ্রদেশ
[C] আসাম
[D] কেরালা

 

সঠিক উত্তর:A [হিমাচল প্রদেশ]
 দ্রষ্টব্য:
হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু ‘হিমাচল প্রদেশের সাপ’-এর উপর একটি বই প্রকাশ করেছেন।
এটি রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ইনস্টিটিউটের অধ্যক্ষ দ্বারা সংকলিত এবং সম্পাদনা করা হয়েছিল। বইটিতে রাজ্যের বিভিন্ন স্থানে পাওয়া সাপের ছবি রয়েছে। দলটি বন বিভাগের বন্যপ্রাণী শাখার অনুমতি নিয়ে জঙ্গলে সাপগুলো ধরে, একই আবাসস্থলে ফেরত দেওয়ার আগে তাদের বিষ ও ডিএনএ নমুনা নেয়।

 

10।মিথিম্না বিচ্ছিন্নতা, যা খবরে দেখা গেছে, কোন প্রজাতির?

[A] শুঁয়োপোকা
[B] ইঁদুর
[C] মাকড়সা
[D] কচ্ছপ

 

সঠিক উত্তর: A [শুঁয়োপোকা]
দ্রষ্টব্য:
মিথিমনা সেপারাটা আসামে দীর্ঘায়িত কীটপতঙ্গের উপদ্রব ঘটিয়েছে, অন্তত 15টি জেলায় 28,000 হেক্টর ধানের ফসল নষ্ট করেছে।
এটি কানের মাথা কাটা শুঁয়োপোকা, ধান কান কাটা শুঁয়োপোকা বা আর্মিওয়ার্ম নামে পরিচিত।
 

ফেব্রুয়ারি, 2024

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন।

PART=5

1।‘ইমপেটিয়েন্স কারুপুসামি’, যা খবরে দেখা গেছে, কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাছ
[B] উদ্ভিদ
[C] পাখি
[D] মাকড়সা

 

সঠিক উত্তর: B [উদ্ভিদ]
দ্রষ্টব্য:
বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (বিএসআই) এর গবেষকরা তামিলনাড়ুর কালাকাদ মুন্ডনথুরাই টাইগার রিজার্ভ থেকে উদ্ভিদের একটি নতুন প্রজাতি আবিষ্কার করেছেন। গাছটির নাম দেওয়া হয়েছে ‘ইমপেটিয়েন্স কারুপুসামি’।
প্রজাতিটি তার অভিন্ন প্রজাতি ইমপেটিয়েন্স বাইকর্নিসের সাথে সাদৃশ্য দেখায়, তবে ছোট পাতা, ছয় থেকে আটটি ফুলযুক্ত, ছোট স্ক্যাপ এবং ছোট ফুলের দিক থেকে এটির থেকে আলাদা। এটিতে একটি শঙ্কুযুক্ত স্পারও রয়েছে যা একটি স্থূল ডগা সহ অনুভূমিকভাবে সোজা; 1 মিমি লম্বা দুটি বেগুনি, মাংসল এবং খাড়া অরিকুলেট প্রজেকশন সহ পূর্ববর্তী লোবের ভিত্তি; মুখের সামনে শক্ত বেগুনি-নীল চুল; এবং কমলা-গোলাপী পরাগ শস্য। বিশ্বব্যাপী 1000 টিরও বেশি প্রজাতির ইমপেটিয়েন্স রয়েছে, যার মধ্যে 280 টিরও বেশি ভারতে পাওয়া যায়।

 

2.ভারতের প্রথম জিমনোস্পার্ম গার্ডেন কোন রাজ্যে স্থাপিত হয়েছে?

[A] সিকিম
[B] হিমাচল প্রদেশ
[C] উত্তরাখণ্ড
[D] পশ্চিমবঙ্গ 

সঠিক উত্তর: C [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
উত্তরাখণ্ড বন বিভাগের গবেষণা শাখা উত্তরকাশী জেলার রাডি টপ-এ 8,000 ফুট উচ্চতায় এক হেক্টর বিস্তৃত বিলুপ্তপ্রায় শঙ্কু প্রজাতির হোস্টিং, ভারতের প্রথম জিমনোস্পার্ম বাগান স্থাপন করেছে। এটি 2024 সালের মার্চ থেকে জনসাধারণের দর্শনের জন্য উন্মুক্ত হবে।

 

3।ওয়াইল্ডলাইফ প্রোটেকশন সোসাইটি অফ ইন্ডিয়া (WPSI) অনুসারে, কোন রাজ্য 2023 সালে বাঘের মৃত্যুতে নেতৃত্ব দিয়েছিল?

[A] রাজস্থান
[B] মধ্যপ্রদেশ
[C] মহারাষ্ট্র
[D] বিহার

 

সঠিক উত্তর: C [মহারাষ্ট্র]
 দ্রষ্টব্য:
ওয়াইল্ডলাইফ প্রোটেকশন সোসাইটি অফ ইন্ডিয়া (ডব্লিউপিএসআই) অনুসারে, ভারত 1 জানুয়ারী থেকে 25 ডিসেম্বর, 2023 পর্যন্ত রেকর্ড 204টি বাঘ হারিয়েছে৷ এটি এক দশকের মধ্যে সর্বোচ্চ বাঘের মৃত্যু বলে মনে করা হয়৷ ভারতের মধ্যে, মহারাষ্ট্র এই বছর 52টি বাঘের মৃত্যুর সাথে তালিকার শীর্ষে, মধ্যপ্রদেশ 45টি মৃত্যুর সাথে অনুসরণ করেছে। কারণগুলির মধ্যে রয়েছে প্রাকৃতিক কারণ, বাঘের মধ্যে ঝগড়া, চোরাচালান, রাস্তা/ট্রেন দুর্ঘটনা ইত্যাদি। উচ্চ মৃত্যুহার ভারতের জন্য উদ্বেগজনক যা বিশ্বব্যাপী বাঘ সংরক্ষণের একটি উজ্জ্বল স্থান হিসাবে বিবেচিত হয়েছে। বাঘের জনসংখ্যা 2018 সালে 2,967 থেকে বেড়ে 2022 সালে ভারত জুড়ে 3,167 এ দাঁড়িয়েছে।

4.‘হিমালয়ান উলফ’-এর বর্তমান সংরক্ষণের অবস্থা কী, আইইউসিএন তাদের লাল তালিকায় মূল্যায়ন করেছে?

[A] বিপন্ন
[B] দুর্বল
[C] ন্যূনতম উদ্বেগ
[D] গুরুতরভাবে বিপন্ন

 

সঠিক উত্তর: B [দুর্বল ]
দ্রষ্টব্য:
হিমালয়ান উলফ (ক্যানিস লুপাস চ্যাঙ্কো), আইইউসিএন রেড লিস্টে প্রথমবারের মতো মূল্যায়ন করা হয়েছে, এখন ‘ভালনারেবল’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। হিমালয়ের 4,000 মিটারেরও বেশি উচ্চতায় সমৃদ্ধ এই জিনগতভাবে স্বতন্ত্র তিব্বতি নেকড়েরা হাইপোক্সিক অবস্থার সাথে খাপ খাইয়ে নেয়। তাদের আবাসস্থল চীনের তিব্বত মালভূমি এবং উত্তর ভারতের কিছু অংশ বিস্তৃত। IUCN দ্বারা ‘ভালনারেবল’ হিসাবে শ্রেণীবদ্ধ এবং CITES-এর পরিশিষ্ট I-এর অধীনে, হিমালয়ান নেকড়ে পাঞ্জা এবং মাথা সহ পশম এবং শরীরের অংশগুলির জন্য অবৈধ শিকারের হুমকির সম্মুখীন।

 

5.সম্প্রতি খবরে দেখা যায়, ‘সোলিগা’ সম্প্রদায়ের বসবাস কোন নদী অববাহিকা অঞ্চলে?

[A] কাবেরী নদীর অববাহিকা
[B] গোদাবরী নদীর অববাহিকা
[C] কৃষ্ণা নদীর অববাহিকা
[D] মহানদী নদী অববাহিকা

 

সঠিক উত্তর: A [কাবেরী নদীর অববাহিকা]
দ্রষ্টব্য:
মালেমলেইমা নিঙ্গোম্বি এবং হারিশা আরপি-র “ফরগটেন ট্রেইল: ফরজিং ওয়াইল্ড এডিবলস” বইটি কাবেরী অববাহিকায় সোলিগাস এবং ইয়েরভাস উপজাতিদের ঐতিহ্যবাহী খাদ্য অনুশীলনগুলি অন্বেষণ করে। সোলিগাস, কর্ণাটকের প্রাচীনতম আদিবাসী সম্প্রদায়ের মধ্যে, ঘাট থেকে চারণ সংগ্রহ করে, মধু এবং সিলভার কক্সকম্বের উপর নির্ভর করে, একটি পুষ্টিসমৃদ্ধ সবুজ পাতা। একটি বাঘ সংরক্ষণে বসবাস করে, সোলিগাস বন অধিকার, একটি যুগান্তকারী আইনি স্বীকৃতি সুরক্ষিত করেছিল। বৈজ্ঞানিক সম্প্রদায় তাদের একটি ওয়াপ জেনাস (সোলিগা ইকারিনাটা) দিয়ে সম্মানিত করেছিল।

 

6.খবরে দেখা গেল পরম্বিকুলম টাইগার রিজার্ভ কোন রাজ্যে অবস্থিত?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] রাজস্থান
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর: A [কেরালা]
দ্রষ্টব্য:
পরম্বিকুলম টাইগার রিজার্ভের একটি সাম্প্রতিক সমীক্ষায় তিনটি পাখি, চারটি প্রজাপতি এবং চারটি ওডোনেট সহ 11টি নতুন প্রজাতির সন্ধান পাওয়া গেছে। এটি কেরালার পালাক্কাদ এবং ত্রিশুর জেলা জুড়ে পশ্চিমঘাট পর্বতমালায় অবস্থিত, এই টাইগার রিজার্ভটি 643.66 বর্গ কিমি জুড়ে বিস্তৃত এবং চিরহরিৎ এবং পর্ণমোচী বন সহ বিভিন্ন বাসস্থানের গর্ব করে। নীলগিরি তাহরের মতো অনন্য প্রজাতির আবাসস্থল এবং বিশ্বের প্রাচীনতম সেগুন গাছের আবাসস্থল, রিজার্ভটি উদ্ভিদ এবং প্রাণীদের জন্য একটি আশ্রয়স্থল, যেখানে চিতাবাঘ, হাতি এবং অধরা ট্যারান্টুলা রয়েছে।

 

 
7.সম্প্রতি কেন্দ্রীয় মৎস্য মন্ত্রী পরশোত্তম রুপালা কোন রাজ্যে একটি কৃত্রিম রিফ প্রকল্পের উদ্বোধন করেছেন?

[A] তামিলনাড়ু
[B] কেরালা
[C] অন্ধ্রপ্রদেশ
[D] গোয়া

 

সঠিক উত্তর: B [কেরালা ]
দ্রষ্টব্য:
17 জানুয়ারী, 2024-এ, কেন্দ্রীয় মৎস্যমন্ত্রী পরশোত্তম রুপালা কেরালার ভিঝিনজামে একটি কৃত্রিম রিফ প্রকল্পের উদ্বোধন করেছিলেন। প্রকল্পের লক্ষ্য মাছের জনসংখ্যা এবং জেলেদের আয় বৃদ্ধি করা। প্রকল্পটি কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগ। মাছ ধরার গ্রামগুলির উপকূলে সমুদ্রের তলদেশে কৃত্রিম রিফগুলি স্থাপন করা হবে।

8।সম্প্রতি খবরে দেখা গেল ‘ভারতীয় শকুন’-এর আইইউসিএন স্ট্যাটাস কী?

[A] গুরুতরভাবে বিপন্ন
[B] বিপদগ্রস্ত
[C] দুর্বল
[D] ন্যূনতম উদ্বেগ

 

সঠিক উত্তর: A [গুরুতরভাবে বিপন্ন ]
দ্রষ্টব্য:
সম্প্রতি দুই দশকের অনুপস্থিতির পরে থানে দেখা গেছে, ভারতীয় শকুন (জিপস ইন্ডিকাস) এশিয়ার একটি পুরানো বিশ্ব স্ক্যাভেঞ্জার। তাদের দীর্ঘ ঠোঁটের জন্য স্বীকৃত, তারা প্রাথমিকভাবে মৃত প্রাণীর মৃতদেহ খায়। মহিলারা পুরুষদের তুলনায় ছোট। 97-99% জনসংখ্যার তীব্র হ্রাসের সাথে, তারা একটি পশুচিকিত্সা ওষুধ ডাইক্লোফেনাক থেকে বিষক্রিয়ার কারণে বিলুপ্তির মুখোমুখি। আইইউসিএন রেড লিস্টে গুরুতরভাবে বিপন্ন হিসাবে শ্রেণীবদ্ধ, ভারত, পাকিস্তান এবং নেপালে তাদের বেঁচে থাকার জন্য জরুরি সংরক্ষণ প্রচেষ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

9.সম্প্রতি খবরে দেখা যায় সুলতানপুর পাখির অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?

[A] উত্তর প্রদেশ
[B] হরিয়ানা
[C] পাঞ্জাব
[D] সিকিম

 

সঠিক উত্তর: B [হরিয়ানা]
দ্রষ্টব্য:
চিলিকা হ্রদ এবং সুলতানপুর পাখি অভয়ারণ্য সহ ভারত সরকার সক্রিয়ভাবে 16টি রামসার সাইটে প্রকৃতি পর্যটনের প্রচার করছে। সুলতানপুর জাতীয় উদ্যান, পূর্বে সুলতানপুর পাখি অভয়ারণ্য, হরিয়ানার গুরগাঁও জেলায় 1.42 বর্গ কিমি জুড়ে বিস্তৃত, 2021 সালে একটি রামসার সাইট হিসাবে স্বীকৃত। গ্রীষ্মমন্ডলীয় এবং শুষ্ক পর্ণমোচী গাছপালা বিশিষ্ট, এটি 320 টিরও বেশি পাখির প্রজাতির হোস্ট করে, যার মধ্যে সিবারিয়ান হোওপ এবং কমন এই উদ্যোগের লক্ষ্য এই গুরুত্বপূর্ণ জলাভূমি অবস্থানগুলিতে সংরক্ষণ প্রচেষ্টাকে উত্সাহিত করা এবং স্থানীয় অর্থনীতিকে উত্সাহিত করা।

 

10.খবরে দেখা গেল কাঙ্গের ভ্যালি ন্যাশনাল পার্ক কোন রাজ্যে অবস্থিত?

[A] কেরালা
[B] ওড়িশা
[C] ছত্তিশগড়
[D] পাঞ্জাব

 

সঠিক উত্তর: C [ছত্তিশগড়]
দ্রষ্টব্য:
ছত্তিশগড়ের জগদলপুরে অবস্থিত কাঙ্গের ভ্যালি ন্যাশনাল পার্ক একটি অনন্য ল্যান্ডস্কেপ-ভিত্তিক পরিবেশগত পুনরুদ্ধার পরিকল্পনার জন্য বিভিন্ন সংস্থা এবং সরকারী বিভাগগুলির সাথে সহযোগিতা করছে। 1982 সালে প্রতিষ্ঠিত, পার্কটি খোলাবা নদীর ধারে 200 বর্গ কিমি জুড়ে বিস্তৃত। কুটুম্বসার, কৈলাস এবং দন্ডকের মতো বৈচিত্র্যময় ভূগোল এবং ব্যতিক্রমী গুহাগুলির জন্য পরিচিত, এটিতে তীরথগড় জলপ্রপাত রয়েছে। উদ্যানের উদ্ভিদের মধ্যে রয়েছে সাল, সওগাঁ, সেগুন এবং বাঁশ, যেখানে এর প্রাণীজগতে বাঘ, চিতাবাঘ, হরিণ, ল্যাঙ্গুর এবং সমৃদ্ধ এভিয়ান জনসংখ্যা রয়েছে।

ফেব্রুয়ারি, 2024

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন। 

PART-4

 
1.খবরে দেখা গেল কুনো জাতীয় উদ্যান কোন রাজ্যে?

[A] মহারাষ্ট্র
[B] মধ্যপ্রদেশ
[C] গুজরাট
[D] আসাম

সঠিক উত্তর: B [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
কুনো জাতীয় উদ্যান মধ্যপ্রদেশে অবস্থিত একটি বন্যপ্রাণী অভয়ারণ্য এবং জাতীয় উদ্যান। এটি কুনো নদীর নামে নামকরণ করা হয়েছে এবং প্রাথমিকভাবে 1981 সালে একটি বন্যপ্রাণী অভয়ারণ্য হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। 2018 সালে, এটিকে জাতীয় উদ্যানের মর্যাদা দেওয়া হয়েছিল।
চিতা পুনঃপ্রবর্তন প্রকল্পের অংশ হিসাবে, কুনো জাতীয় উদ্যানে আরও 12টি চিতা ছেড়ে দেওয়া হয়েছিল, যা মোট চিতার সংখ্যা 20 এ নিয়ে এসেছে।

 

2.যে জীব একটি নির্দিষ্ট এলাকার স্থানীয় নয় তার নাম কী?

[A] দেশীয় প্রজাতি
[B] আক্রমণাত্মক প্রজাতি
[C] স্বতন্ত্র প্রজাতি
[D] পরিচিতিমূলক প্রজাতি

 

সঠিক উত্তর: B [আক্রমণকারী প্রজাতি]
দ্রষ্টব্য:
একটি আক্রমণাত্মক প্রজাতি এমন একটি জীব যা একটি নির্দিষ্ট অঞ্চলে আদিবাসী বা স্থানীয় নয়। বার্মিজ অজগর দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া সংকোচকারী সাপের একটি প্রজাতি।
এটি বিশ্বের বৃহত্তম সাপগুলির মধ্যে একটি, যা 20 ফুটেরও বেশি লম্বা এবং 200 পাউন্ডেরও বেশি ওজনের হতে পারে। এটি বিশ্বের কিছু অংশে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের এভারগ্লেডস জলাভূমিতে একটি আক্রমণাত্মক প্রজাতিতে পরিণত হয়েছে। সাপ বিভিন্ন প্রাণীর খাবার খায় এবং এই আক্রমণাত্মক প্রজাতিটি স্থানীয় বন্যজীবনের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি।

 

3.সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, ভারত, পাকিস্তান, পেরু এবং চীনের লোকেরা কোন অবস্থার জন্য বেশি ঝুঁকিপূর্ণ?

[A] হিমবাহী হ্রদ বিস্ফোরণ
[B] তাপ তরঙ্গ
[C] ভূমিধস
[D] ধূলিঝড়

 সঠিক উত্তর: A [হিমবাহী হ্রদ বিস্ফোরণ]

দ্রষ্টব্য:
হিমবাহের হ্রদ বিস্ফোরণ হল এমন একটি ঘটনা যেখানে হিমবাহ দ্বারা বাঁধাকৃত একটি হ্রদ থেকে হঠাৎ করে জল নির্গত হয়, যার ফলে নিম্নধারায় বন্যা হয়।
‘হিমবাহী হ্রদ বিস্ফোরণ বন্যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে হুমকির’ শিরোনামের একটি সমীক্ষা অনুসারে, সারা বিশ্বে প্রায় 15 মিলিয়ন মানুষ হিমবাহী হ্রদ বিস্ফোরণের ঝুঁকিতে রয়েছে। অরক্ষিত জনসংখ্যার অর্ধেকেরও বেশি ভারত, পাকিস্তান, পেরু এবং চীনে বাস করে।

 

4.HD-3385, যা ICAR দ্বারা তৈরি করা হয়েছে, কোন প্রজাতির একটি নতুন জাত?

[A] চাল
[B] গম
[C] আম
[D] আখ

সঠিক উত্তর: B [গম]
 দ্রষ্টব্য:
ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR) একটি নতুন গমের জাত উদ্ভাবন করেছে যা আবহাওয়ার ধরণ এবং ক্রমবর্ধমান তাপের মাত্রার পরিবর্তনের কারণে উদ্ভূত চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে পারে।
এইচডি-3385 ​​নামক এই নতুন গমের জাতটি তাড়াতাড়ি বপনের জন্য উন্মুক্ত, তাপ বৃদ্ধির প্রভাব এড়াতে এবং মার্চের শেষের আগে কাটা যেতে পারে।

 

5.CAMPA ডেটা অনুসারে, কোন রাজ্য 2017 থেকে 2022 সালের মধ্যে বাধ্যতামূলক বনায়নের জন্য বরাদ্দকৃত তহবিলের 45% ব্যবহার করেনি?

[A] মধ্যপ্রদেশ
[B] আসাম
[C] কেরালা
[D] পশ্চিমবঙ্গ

 সঠিক উত্তর: C [কেরালা]

দ্রষ্টব্য:
ক্ষতিপূরণমূলক বনায়ন হল ভারতে বাস্তবায়িত একটি কর্মসূচী যাতে নিশ্চিত করা হয় যে বন-বহির্ভূত উদ্দেশ্যে, যেমন শিল্প বা অবকাঠামো উন্নয়নের জন্য বনভূমির পরিবর্তনের সাথে সমান জমিতে বনায়ন করা হয়।
ক্ষতিপূরণমূলক বনায়ন তহবিল ব্যবস্থাপনা এবং পরিকল্পনা কর্তৃপক্ষ (CAMPA) অনুসারে, 2017 থেকে 2022 সালের মধ্যে বাধ্যতামূলক বনায়নের জন্য কেন্দ্রীয় সরকার কর্তৃক বরাদ্দকৃত তহবিলের 45 শতাংশ কেরালা ব্যবহার করেনি।

 

6.সিলার নিসার, যা খবরে দেখা গেছে, কোন প্রজাতির?

[A] কচ্ছপ
[B] মাকড়সা
[C] সাপ
[D] গেকো

সঠিক উত্তর: B[স্পাইডার]
দ্রষ্টব্য:
ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (এনআইএসইআর) ভুবনেশ্বর ক্যাম্পাসে সিলার নিসার নামে একটি নতুন প্রজাতির মাকড়সা পাওয়া গেছে।
ক্যাম্পাসে মাকড়সার বৈচিত্র্য অধ্যয়নের লক্ষ্যে একটি পর্যবেক্ষণ প্রকল্পের সময় সাইলার নিসারকে পাওয়া গেছে। এই আবিষ্কারটি বিভিন্ন জীবের আবাসস্থল হিসাবে তৃণভূমির গুরুত্ব তুলে ধরে এবং উন্মুক্ত আবাসস্থল অধ্যয়নের তাত্পর্যকে জোর দেয়।

 

7.সম্প্রতি আবিষ্কৃত ‘চেঙ্গোডুমালেনসিস’ কোন প্রজাতির অন্তর্গত?

[A] গেকো
[B] মাকড়সা
[C] সাপ
[D] কচ্ছপ

 

সঠিক উত্তর: A [গেকো]
দ্রষ্টব্য:
‘উপকূলীয় কেরালা গেকোয়েলা’ হল মাটিতে বসবাসকারী গেকোর একটি নতুন আবিষ্কৃত প্রজাতি। এটি উত্তর কেরালার নিম্ন পাহাড় এবং উপকূলীয় বনে স্থানীয়।
Chengodumalaensis হল একটি ছোট, নিশাচর প্রজাতি যা পাতার আবর্জনা এবং বনের পাথরের মধ্যে মাটিতে পাওয়া যায়। বিজ্ঞানীরা উত্তর কেরালার উপকূলীয় বন থেকে মাটিতে বসবাসকারী গেকোর নতুন প্রজাতি আবিষ্কার করেছেন।

 

8.সম্প্রতি পাপুয়া নিউ গিনিতে আবিষ্কৃত ‘লিটোরিয়া গ্র্যাসিলিস’ কোন প্রজাতির অন্তর্গত?

[A] ব্যাঙ
[B] সাপ
[C] কচ্ছপ
[D] মথ

 

সঠিক উত্তর: A [ব্যাঙ]
দ্রষ্টব্য:
লিটোরিয়া গ্র্যাসিলিস পাপুয়া নিউ গিনিতে পাওয়া অস্ট্রেলিয়ান ট্রি ব্যাঙের পাঁচটি নতুন প্রজাতির একটি। অন্য চারটি প্রজাতি হল Litoria daraiensis, Litoria haematogaster, Litoria lisae এবং Litoria naispela।
যখন গাছের ব্যাঙ সাধারণত সরাসরি পানিতে তাদের ডিম দেয়, লিটোরিয়া প্রজাতির নতুন বর্ণিত প্রজাতিগুলি তাদের সন্তানদের জমা করার জন্য গাছ এবং পাথরের মুখের মতো কাঠামো ব্যবহার করতে পারে।
9.লাইবেরিকা এক্সেলসা, যা খবরে দেখা গেছে, কোন প্রজাতির অন্তর্গত?

[A] চা
[B] কফি
[C] চাল
[D] গম

সঠিক উত্তর: B [কফি]
দ্রষ্টব্য:
Liberica excelsa হল কফির একটি প্রজাতি যা তাপ, খরা এবং গ্লোবাল ওয়ার্মিং দ্বারা বর্ধিত রোগ সহ্য করতে সক্ষম।
এটি আফ্রিকার বড় কফি রপ্তানিকারক দেশগুলি দ্বারা প্রচার করা হচ্ছে অ্যারাবিকা এবং রোবাস্তার বিকল্প হিসাবে, যা জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে রয়েছে।

 

10.‘ক্যাসানুর ফরেস্ট ডিজিজ’ কোন রাজ্যে/কেন্দ্রশাসিত অঞ্চলে রেকর্ড করা হয়েছে?

[A] গোয়া
[B] কর্ণাটক
[C] পশ্চিমবঙ্গ
[D] সিকিম

 

সঠিক উত্তর: B [কর্নাটক]
দ্রষ্টব্য:
কায়াসানুর ফরেস্ট ডিজিজ (KFD) একটি ভাইরাল সংক্রমণ যা হেমাফাইসালিস স্পিনিগেরা নামক টিক দিয়ে ছড়িয়ে পড়ে। কর্ণাটকের বন পুনরুদ্ধার করে এই রোগের প্রাদুর্ভাব রোধ করা যেতে পারে।
পশ্চিম ঘাটের কায়সানুর বনের নামানুসারে এই রোগের নামকরণ করা হয়েছে, যেখানে এটির উৎপত্তি হয়েছে, এটি একটি রক্তক্ষরণজনিত জ্বর যা টিক, হেমাফিসালিস স্পিনিগেরা দ্বারা বাহিত হয়। এটির মৃত্যুর হার 3-5 শতাংশ।

ফেব্রুয়ারি, 2024

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন। 

PART-3

1.তানিম্বার কোরেলা, যা খবরে দেখা গিয়েছিল, কোকাটুগুলি কোন দেশে একচেটিয়াভাবে পাওয়া যায়?

[A] ভারত
[B] ইন্দোনেশিয়া
[C] চীন
[D] আর্জেন্টিনা

সঠিক উত্তর: B [ইন্দোনেশিয়া]
দ্রষ্টব্য:
তানিম্বার কোরেলা, যাকে গফিনের ককাটুও বলা হয়, এটি এক ধরনের ককাটু যা ইন্দোনেশিয়ার তানিম্বার দ্বীপপুঞ্জের ইয়ামদেনা, লারাট এবং সেলারু দ্বীপপুঞ্জের বনাঞ্চলে একচেটিয়াভাবে পাওয়া যায়।
পরে এটি কাই দ্বীপপুঞ্জ, সিঙ্গাপুর এবং পুয়ের্তো রিকোতে চালু করা হয়েছিল। একটি নতুন সমীক্ষায় দেখা গেছে যে গফিনের ককাটুগুলি একটি জটিল কাজ অর্জন করতে একাধিক সরঞ্জাম একত্রিত করতে সক্ষম যা শুধুমাত্র মানুষ এবং শিম্পাঞ্জির মধ্যে রেকর্ড করা হয়েছে।

2.বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ব-দ্বীপ সুন্দরবন কোন দেশের সাথে ভারত দ্বারা পরিচালিত হয়?

[A] নেপাল
[B] বাংলাদেশ
[C] মায়ানমার
[D] লাওস

সঠিক উত্তর: B [বাংলাদেশ]
দ্রষ্টব্য:
সুন্দরবন বঙ্গোপসাগরে পদ্মা, ব্রহ্মপুত্র এবং মেঘনা নদীর সঙ্গম দ্বারা গঠিত ব-দ্বীপের একটি ম্যানগ্রোভ এলাকা। এটি বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ব-দ্বীপ, যা ভারত ও বাংলাদেশের সরকার দ্বারা পরিচালিত হয়।
প্রথম সুন্দরবন পাখি উৎসবে বন্যপ্রাণী উত্সাহীরা 145টি বিভিন্ন প্রজাতির পাখি দেখতে পান। ইউরেশিয়ান কার্লিউ, কম স্যান্ড প্লোভার এবং ব্রাউন হক পেঁচার মতো পাখি 5,065 টি পাখির মধ্যে ছিল যা দেখা গেছে।

 

3.অগস্তিয়ামালাই এলিফ্যান্ট রিজার্ভ, যা খবরে দেখা গেছে, কোন রাজ্য/ইউটি-তে অবস্থিত?

[A] কর্ণাটক
[B] তামিলনাড়ু
[C] ওড়িশা
[D] মধ্যপ্রদেশ

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
অগস্তিয়ামালাই এলিফ্যান্ট রিজার্ভ হল তামিলনাড়ুর পঞ্চম হাতি সংরক্ষণাগার। এটি কালাকাদ মুন্ডনথুরাই টাইগার রিজার্ভ (KMTR) এর কাছাকাছি অবস্থিত।
তামিলনাড়ু সরকার সম্প্রতি অগস্তিয়ামালাই এলিফ্যান্ট রিজার্ভে ইকো-পার্ক সহ একটি জীববৈচিত্র্য যাদুঘর এবং একটি সংরক্ষণ কেন্দ্র স্থাপনের আদেশ জারি করেছে। এটি তামিলনাড়ু দূষণ নিয়ন্ত্রণ বোর্ড দ্বারা অর্থায়ন করা হবে।

 

4.কোন দেশের গবাদি পশুতে পাগলা রোগ নিশ্চিত হয়েছে?

[A] ভারত
[B] চীন
[C] ব্রাজিল
[D] আর্জেন্টিনা

সঠিক উত্তর:  [ব্রাজিল]
দ্রষ্টব্য:
পাগল গরুর রোগ, যা বোভাইন স্পঞ্জিফর্ম এনসেফালোপ্যাথি (বিএসই) নামেও পরিচিত, এটি একটি মারাত্মক এবং প্রগতিশীল রোগ যা প্রাপ্তবয়স্ক গবাদি পশুর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে।
ব্রাজিল, বিশ্বের বৃহত্তম গরুর মাংস রপ্তানিকারকদের মধ্যে একটি, পাগল গরু রোগের একটি নিশ্চিত মামলার পরে চীনে তার গরুর মাংস রপ্তানি সাময়িকভাবে স্থগিত করেছে।

 

5.খবরে দেখা গেল ‘আরিবদা’ কোন প্রজাতির গণ বাসা বাঁধছে?

[A] সাপ
[B] ব্যাঙ
[C] কচ্ছপ
[D] মাছ

সঠিক উত্তর: C [কচ্ছপ]
দ্রষ্টব্য:
অলিভ রিডলি কচ্ছপের গণ বাসা বা ‘আরিবাদা’ এই বছরের ফেব্রুয়ারিতে হয়েছিল – গত বছরের বাসা বাঁধার চেয়ে এক মাস আগে।
প্রাথমিকভাবে বাসা বাঁধার কারণ অজানা, তবে বিশেষজ্ঞরা উপযুক্ত জলবায়ু এবং সৈকত পরিস্থিতি যেমন বালির স্নিগ্ধতা এবং সৈকতে আরও স্থানের কারণ হতে পারে বলে পরামর্শ দেন। ওড়িশা এই মাসে কচ্ছপদের রক্ষা করার জন্য সমুদ্র সৈকতে মাছ ধরার কার্যকলাপের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

 

6.CAMPA ডেটা অনুসারে, কোন রাজ্য 2017 থেকে 2022 সালের মধ্যে বাধ্যতামূলক বনায়নের জন্য বরাদ্দকৃত তহবিলের 45% ব্যবহার করেনি?

[A] মধ্যপ্রদেশ
[B] আসাম
[C] কেরালা
[D] পশ্চিমবঙ্গ

সঠিক উত্তর: C [কেরালা]
দ্রষ্টব্য:
ক্ষতিপূরণমূলক বনায়ন হল ভারতে বাস্তবায়িত একটি কর্মসূচী যাতে নিশ্চিত করা হয় যে বন-বহির্ভূত উদ্দেশ্যে, যেমন শিল্প বা অবকাঠামো উন্নয়নের জন্য বনভূমির পরিবর্তনের সাথে সমান জমিতে বনায়ন করা হয়।
ক্ষতিপূরণমূলক বনায়ন তহবিল ব্যবস্থাপনা এবং পরিকল্পনা কর্তৃপক্ষ (CAMPA) অনুসারে, 2017 থেকে 2022 সালের মধ্যে বাধ্যতামূলক বনায়নের জন্য কেন্দ্রীয় সরকার কর্তৃক বরাদ্দকৃত তহবিলের 45 শতাংশ কেরালা ব্যবহার করেনি।

 

7.মাইমিউসেমিয়া সিলোনিকা, বিরল মথ প্রজাতি, ভারতের কোন রাজ্যে প্রথমবারের মতো দেখা গেছে?

[A] কেরালা
[B] তামিলনাড়ু
[C] কর্ণাটক
[D] ওড়িশা

সঠিক উত্তর: B [তামিলনাড়ু]
দ্রষ্টব্য:
গবেষকরা 127 বছর পর তামিলনাড়ুর কালাক্কাদ-মুন্দানথুরাই টাইগার রিজার্ভে ভারতে প্রথমবারের মতো একটি বিরল মথ প্রজাতির মাইমিউসেমিয়া সিলোনিকা দেখতে পেয়েছেন।
এটি শেষবার 127 বছর আগে শ্রীলঙ্কায় রেকর্ড করা হয়েছিল এবং ফলাফলগুলি 2018 সাল থেকে মাসে দুবার পরিচালিত মথ সমীক্ষার উপর ভিত্তি করে। ভারতে এই মথের প্রজাতিটি এই প্রথম রেকর্ড করা হচ্ছে।

 

8.সম্প্রতি খবরে দেখা যায় এমন সোসা চিনেনসিস কোন প্রজাতির অন্তর্গত?

[A] সাপ
[B] ডলফিন
[C] মাকড়সা
[D] কচ্ছপ

সঠিক উত্তর: B [ডলফিন]
দ্রষ্টব্য:
ইন্দো-প্যাসিফিক হাম্পব্যাক ডলফিন (Sousa chinensis) হল হাম্পব্যাক ডলফিনের একটি প্রজাতি যা পূর্ব ভারতীয় এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরের উপকূলীয় জলে বাস করে। এটি কখনও কখনও কিছু অঞ্চলে চাইনিজ সাদা ডলফিন নামে পরিচিত।
ইন্দো-প্যাসিফিক হাম্পব্যাক ডলফিনের একটি দল সম্প্রতি ইনজামবাক্কামের উপকূলে দেখা গেছে। এই ডলফিনের মধ্যে 30 থেকে 40 টিরও বেশি উপকূল থেকে 500 মিটার দূরে পাওয়া গেছে। প্রতিটি ডলফিনের একটি অনন্য গোলাপী এবং ধূসর রঙ ছিল।

 

9.মহাকালী নদীর উৎপত্তি ভারতের কোন রাজ্যে?

[A] ওড়িশা
[B] উত্তরাখণ্ড
[C] গুজরাট
[D] মহারাষ্ট্র

সঠিক উত্তর: B [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
মহাকালী নদী একটি আন্তঃসীমান্ত নদী যা ভারতের উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার হিমালয় থেকে উৎপন্ন হয়।
এটি ভারতের সাথে নেপালের পশ্চিম সীমান্ত বরাবর প্রবাহিত হয় এবং এটি কালি নদী বা শারদা নদী নামেও পরিচিত। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী সম্প্রতি র‌্যাফটিং-এর জন্য মহাকালী নদীর 11 কিলোমিটার দীর্ঘ প্রসারণের উদ্বোধন করেছেন। এটি এই অঞ্চলে অ্যাডভেঞ্চার স্পোর্টস এবং পর্যটনের প্রচারে সহায়তা করবে। রাজ্য সরকার বর্তমানে মহাকালী নদীতে একটি জাতীয় রাফটিং প্রতিযোগিতা করার পরিকল্পনা করছে।

 

10.দুস্কর তেত্রাক, যা খবরে দেখা গেছে, তা কি?

[A] রোবট
[B] পাখি
[C] স্যাটেলাইট
[D] ম্যালওয়্যার

সঠিক উত্তর: B [পাখি]
 দ্রষ্টব্য:
ডাস্কি টেট্রাকা একটি বিরল পাখি যা মাদাগাস্কারের বনে বাস করে। এটি শেষবার 1999 সালে দেখা গিয়েছিল এবং এটি সার্চ ফর লস্ট বার্ডস দ্বারা শীর্ষ 10টি মোস্ট ওয়ান্টেড প্রজাতির মধ্যে একটি।
প্রজাতিটি সম্প্রতি দুটি দূরবর্তী স্থানে আবিষ্কৃত হয়েছে। এটির একটি গাঢ় জলপাই-সবুজ প্লামেজ রয়েছে যার একটি ফ্যাকাশে হলুদ বর্ণের গলা এবং চোখের চারপাশে একটি বলয় রয়েছে। এটি মাদাগাস্কারের উপক্রান্তীয় এবং গ্রীষ্মমন্ডলীয় আর্দ্র নিম্নভূমি বনাঞ্চলে স্থানীয়। এর প্রাকৃতিক আবাসস্থল ধ্বংসের কারণে এটি হুমকির সম্মুখীন।

ফেব্রুয়ারি, 2024

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন। 

 PART-2

1.Coradion calendula, যা খবরে দেখা গেছে, কোন প্রজাতির অন্তর্গত?

[A] কচ্ছপ
[B] মাছ
[C] সাপ
[D] মাকড়সা

 সঠিক উত্তর: B [মাছ]

দ্রষ্টব্য:
Coradion calendula হল Coradion গণের অন্তর্গত প্রজাপতি মাছের একটি নতুন প্রজাতি। এটি সম্প্রতি অস্ট্রেলিয়ার জলসীমায় আবিষ্কৃত হয়েছে।
Coradion calendula এর বৈশিষ্ট্য রয়েছে যা Coradion chrysozonus এর মত। এর আবাসস্থল উত্তর পশ্চিম শেলফ থেকে পূর্বে উত্তর কেপ ইয়র্ক উপদ্বীপ পর্যন্ত বিস্তৃত, টরেস স্ট্রেইটের কাছাকাছি। এটি স্পঞ্জ টিস্যু এবং বেন্থিক অমেরুদণ্ডী প্রাণীদের খাওয়ানোর সম্ভাবনা রয়েছে।

 

2.‘সুপার পিগস’ সম্প্রতি কোন দেশে দেখা গেছে?

[A] ভারত
[B] চীন
[C] মার্কিন যুক্তরাষ্ট্র
[D] উত্তর কোরিয়া

সঠিক উত্তর: C [মার্কিন যুক্তরাষ্ট্র]
 দ্রষ্টব্য:
কানাডার সুপার পিগ সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা গেছে। এই অ-দেশীয় প্রজাতিগুলি উত্তর আমেরিকা অঞ্চলে রোগ ছড়ায় এবং ফসল খেয়ে বড় ক্ষতি করে।
গৃহপালিত শূকর এবং বন্য শুয়োরের ক্রস-প্রজননের ফলে সুপার পিগ এসেছে। এটি অত্যন্ত বুদ্ধিমান এবং অধরা। শূকরকে কানাডার সাবজেরো তাপমাত্রা সহ্য করতে সাহায্য করার জন্য ক্রসব্রিড তৈরি করা হয়েছিল।

 

3.চিতওয়ান জাতীয় উদ্যান কোন দেশের প্রথম জাতীয় উদ্যান?

[A] বাংলাদেশ
[B] নেপাল
[C] শ্রীলঙ্কা
[D] মিয়ানমার

সঠিক উত্তর: B [নেপাল]
দ্রষ্টব্য:
চিতওয়ান জাতীয় উদ্যান হল নেপালে স্থাপিত প্রথম জাতীয় উদ্যান। এটি 1973 সালে রয়্যাল চিতওয়ান জাতীয় উদ্যান হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি 1984 সালে একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হয়ে ওঠে।
অবৈধ মাছ ধরা এবং বালি খননের মতো হুমকি চিতওয়ান জাতীয় উদ্যান (সিএনপি) বরাবর প্রবাহিত রাপ্তি নদীর ছিনতাইকারী কুমিরের জন্য বড় হুমকি সৃষ্টি করছে। একটি নতুন গবেষণায় দুর্বল প্রজাতির দীর্ঘমেয়াদী সংরক্ষণ নিশ্চিত করতে স্থানীয় সম্প্রদায় এবং ছিনতাইকারীদের মধ্যে একটি জয়-জয় সংরক্ষণের সুপারিশ করা হয়েছে

 

4.সম্প্রতি খবরে দেখা যায় এমন সোসা চিনেনসিস কোন প্রজাতির অন্তর্গত?

[A] সাপ
[B] ডলফিন
[C] মাকড়সা
[D] কচ্ছপ

সঠিক উত্তর: B [ডলফিন]
দ্রষ্টব্য:
ইন্দো-প্যাসিফিক হাম্পব্যাক ডলফিন (Sousa chinensis) হল হাম্পব্যাক ডলফিনের একটি প্রজাতি যা পূর্ব ভারতীয় এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরের উপকূলীয় জলে বাস করে। এটি কখনও কখনও কিছু অঞ্চলে চাইনিজ সাদা ডলফিন নামে পরিচিত।
ইন্দো-প্যাসিফিক হাম্পব্যাক ডলফিনের একটি দল সম্প্রতি ইনজামবাক্কামের উপকূলে দেখা গেছে। এই ডলফিনের মধ্যে 30 থেকে 40 টিরও বেশি উপকূল থেকে 500 মিটার দূরে পাওয়া গেছে। প্রতিটি ডলফিনের একটি অনন্য গোলাপী এবং ধূসর রঙ ছিল।

 

5.সম্প্রতি আবিষ্কৃত নকটিকোলা ফেরোমোসা কোন প্রজাতির অন্তর্গত?

[A] মাকড়সা
[B] সাপ
[C] তেলাপোকা
[D] কচ্ছপ

 সঠিক উত্তর: C [তেলাপোকা]

 দ্রষ্টব্য:
নকটিকোলা ফেরোমোসা হল একটি নতুন আবিষ্কৃত প্রজাতির তেলাপোকা যা সিঙ্গাপুরের একটি প্রকৃতি সংরক্ষণে পাওয়া যায়।
তেলাপোকা, ফেরোমোসা নামক একটি তেলাপোকার মতো পোকেমনের নামানুসারে, একাধিক বিশ্লেষণের মাধ্যমে চিহ্নিত করা হয়েছিল। এটি প্রথমবারের মতো সিঙ্গাপুরে নকটিকোলা প্রজাতির তেলাপোকা পাওয়া গেছে এবং এটি গ্রীষ্মমন্ডলীয় অঞ্চল জুড়ে পাওয়া তার বংশ থেকে 22টি অন্যান্য প্রজাতির সাথে যোগ দেয়।

6.মাধব ন্যাশনাল পার্ক, যা খবরে দেখা গেছে, কোন রাজ্যে/ইউটি?

[A] তামিলনাড়ু
[B] মধ্যপ্রদেশ
[C] গুজরাট
[D] কেরালা

সঠিক উত্তর: B [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
মাধব জাতীয় উদ্যান মধ্যপ্রদেশের প্রাচীনতম জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি। এটি মধ্যপ্রদেশের পান্না টাইগার রিজার্ভ এবং রাজস্থানের রণথম্বোর টাইগার রিজার্ভের মধ্যে একটি প্রধান সংযোগ তৈরি করে।
বাঘের জনসংখ্যা পুনঃপ্রতিষ্ঠিত করার জন্য, মধ্যপ্রদেশ বন বিভাগ অন্য রিজার্ভ থেকে পাঁচটি স্থানান্তরিত বাঘ রাখার জন্য তিনটি ঘের তৈরি করেছে। সম্প্রতি, সরকারী কর্মকর্তাদের দ্বারা বিশেষভাবে নির্মিত বেষ্টনীতে একটি পুরুষ এবং মহিলা বাঘ ছেড়ে দেওয়া হয়েছিল।

 

7.একটি সাম্প্রতিক গবেষণা ভবিষ্যদ্বাণী করেছে যে কোন অঞ্চল দুটি পৃথক অংশে বিভক্ত হয়ে একটি নতুন মহাসাগর তৈরি হবে?

[A] ওশেনিয়া
[B] ইউরোপ
[C] আফ্রিকা
[D] এশিয়া

সঠিক উত্তর: C [আফ্রিকা]
দ্রষ্টব্য:
বিজ্ঞানীরা, 2020 সালে, আফ্রিকা ধীরে ধীরে দুটি পৃথক অংশে বিভক্ত হওয়ার সাথে সাথে একটি নতুন মহাসাগর তৈরি হবে বলে ভবিষ্যদ্বাণী করেছিলেন।
পূর্ব আফ্রিকান রিফ্ট (EAR) হল একটি সক্রিয় মহাদেশীয় ফাটল অঞ্চল যা মহাদেশের পূর্ব অংশে অবস্থিত। EAR একটি ফাটল যা 56 কিলোমিটারেরও বেশি প্রসারিত এবং 2005 সালে ইথিওপিয়ার মরুভূমিতে আবির্ভূত হয়েছিল, যা একটি নতুন সমুদ্র গঠনের সূত্রপাত করে।

 

8.‘পা ও মুখের রোগ’ একটি প্রধান রোগ যা কোন প্রজাতিকে প্রভাবিত করে?

[A] উদ্ভিদ
[B] পশুসম্পদ 
[C] হাঁস-মুরগি
[D] পোকামাকড়

সঠিক উত্তর: B [পশুসম্পদ ]
দ্রষ্টব্য:
ফুট অ্যান্ড মাউথ ডিজিজ (এফএমডি) হল একটি প্রধান রোগ যা পশুসম্পদকে প্রভাবিত করে যার একটি উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রভাব রয়েছে।
ভারত সরকার সম্প্রতি ঘোষণা করেছে যে, এফএমডি টিকাকরণ অভিযানের দ্বিতীয় রাউন্ডের অধীনে, ভারতে 25.8 কোটি গবাদি পশুর লক্ষ্যবস্তু জনসংখ্যার মধ্যে প্রায় 24 কোটি গবাদি পশু এবং মহিষকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

9.সম্প্রতি আবিষ্কৃত Nemateleotris Lavandula, কোন প্রজাতির অন্তর্গত?

[A] সাপ
[B] মাছ
[C] মাকড়সা
[D] গেকো

সঠিক উত্তর: B [মাছ]
 দ্রষ্টব্য:
নেমেটেলিওট্রিস ল্যাভান্ডুলা হল প্রশান্ত মহাসাগরে পাওয়া রঙিন ডার্টফিশের একটি নতুন প্রজাতি। এটি হেলফ্রিচের ডার্টফিশের মতো।
নেমেটেলিওট্রিস হ’ল অস্থি মাছের গোবিডি পরিবারে ডার্টফিশের একটি ছোট প্রজাতি। বংশের সদস্যরা ছোট (৭ সেন্টিমিটারের কম), উজ্জ্বল রঙের, লম্বাটে এবং মাঝারিভাবে সংকুচিত মাছ।

 

10.কোন প্রকল্পের 30 বছর উদযাপন উপলক্ষে ভারত সরকার ‘গজ উৎসব 2023’ আয়োজন করবে?

[A] প্রকল্প বাঘ
[B] প্রকল্প হাতি
[C] প্রকল্প সিংহ
[D] প্রকল্প গ্রেট ইন্ডিয়ান বাস্টার্ড

সঠিক উত্তর: B [প্রজেক্ট হাতি  ]
দ্রষ্টব্য:
গজ উৎসব 2023 ভারত সরকার কর্তৃক প্রজেক্ট এলিফ্যান্টের 30 বছর উদযাপন উপলক্ষে আয়োজিত হবে। 7 এপ্রিল ভারতের রাষ্ট্রপতি এটির উদ্বোধন করবেন।
কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রকের দ্বারা কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে গজ উৎসব 2023 অনুষ্ঠিত হবে।

পরিবেশ, বাস্তুবিদ্যা এবং জীববৈচিত্র্য MCQs

এসএসসি, এনডিএ, সিডিএস, ইউপিএসসি, ইউপিপিএসসি এবং রাজ্য পিএসসি পরীক্ষায় জিকে পেপারের জন্য বহুনির্বাচনী প্রশ্ন।  

ফেব্রুয়ারি, 2024

PART-1 

1.নিচের কোনটি সঠিক?

[A] বাফার জোন ব্যতীত ন্যাশনাল পার্ক, বায়োস্ফিয়ার রিজার্ভ এবং amp; অভয়ারণ্য
[B] বাফার জোন ব্যতীত জাতীয় উদ্যানে কোন জৈব হস্তক্ষেপ নেই & বায়োস্ফিয়ার রিজার্ভ
[C] বাফার জোনগুলি ছাড়া শুধুমাত্র জাতীয় উদ্যানে কোনও জৈব হস্তক্ষেপ নেই
[D] উপরের কোনটিই নয়

 

সঠিক উত্তর: B [বাফার জোন বাদে ন্যাশনাল পার্কে বায়োটিক হস্তক্ষেপ নেই & বায়োস্ফিয়ার রিজার্ভ]
দ্রষ্টব্য:
বায়োস্ফিয়ার রিজার্ভে একাধিক জমির ব্যবহার অনুমোদিত। একটি জীবমণ্ডল সম্পূর্ণরূপে বাস্তুতন্ত্র-ভিত্তিক এবং সীমানাগুলি আইন দ্বারা সংজ্ঞায়িত করা হয়; এবং বাফার জোন ব্যতীত ন্যাশনাল পার্কে কোন বায়োটিক হস্তক্ষেপ নেই & বায়োস্ফিয়ার রিজার্ভ।

 

2.নিচের কোনটিতে সংখ্যার পরিবেশগত পিরামিড কেন্দ্রে বিস্তৃত?

[A] তৃণভূমির ইকোসিস্টেম
[B] পুকুরের ইকোসিস্টেম
[C] পরজীবী খাদ্য শৃঙ্খল
[D ] বন বাস্তুতন্ত্র

 

সঠিক উত্তর: D [ফরেস্ট ইকোসিস্টেম]
 দ্রষ্টব্য:
একটি বন বাস্তুতন্ত্রে, পিরামিডের ভিত্তিটি বড় আকারের গাছের মতো উৎপাদক দ্বারা গঠিত হয়। তৃণভোজী যেমন ফল ভক্ষণকারী পাখি, হরিণ, হাতি ইত্যাদি প্রাথমিক ভোক্তা করে এবং প্রাথমিক উৎপাদকের চেয়ে কম। এর পরে, প্রতিটি ধারাবাহিক স্তরে সংখ্যা হ্রাস পায়। সুতরাং, একটি বন বাস্তুতন্ত্রের সংখ্যার একটি পিরামিড আংশিকভাবে খাড়া বা টাকু আকৃতির এবং সংখ্যাগুলি কেন্দ্রে বিস্তৃত।

 

3.নিম্নলিখিতগুলির মধ্যে কোনটি আবাসিক এলাকার জন্য কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের (CPCB) সঠিক পরামর্শের ঊর্ধ্ব সীমা?

[A] 55 ডেসিবেল
[B] 60 ডেসিবেল
[C] 75 ডেসিবেল
[D] 90 ডেসিবেল

 

সঠিক উত্তর: A [55 ডেসিবেল]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (CPCB) ভারতে বিভিন্ন এলাকার জন্য অনুমতিযোগ্য শব্দের মাত্রা ঘোষণা করেছে। শিল্প এলাকায়, এটি 75 ডিবি (দিনের সময়) এবং 70 ডিবি (রাত)। বাণিজ্যিক এলাকায়, এটি যথাক্রমে 65 ডিবি এবং 55 ডিবি এবং আবাসিক এলাকায় এটি 55 ডিবি এবং 45 ডিবি৷

 

4.“বেঙ্গল দেশি” নিচের কোন ফসলের একটি হাইব্রিড জাত?

[A] পাট
[B] তুলা
[C] তিল
[D] গ্রাম  

 

সঠিক উত্তর: B [তুলা]
দ্রষ্টব্য:
কিছু ​​তুলার জাত হল বেঙ্গল দেশি (পশ্চিমবঙ্গ), সার্নুয়াম তুলা (মেঘালয়), করুং কান্নি পার্থি (তামিলনাড়ু), ওয়াগাদ এবং কালা তুলা (গুজরাট) ), পুন্ডুর (অন্ধ্রপ্রদেশ), জয়ধর (কর্নাটক)।
5।27-29 জানুয়ারী, 2024 পর্যন্ত চতুর্থ জাতীয় চিলিকা পাখি উৎসব অনুষ্ঠিত হয়। চিলিকা হ্রদ কোন রাজ্যে অবস্থিত?

[A] মধ্যপ্রদেশ
[B] ওড়িশা
[C] রাজস্থান
[D] কেরালা

 

সঠিক উত্তর: B [ওড়িশা]
দ্রষ্টব্য:
চতুর্থ জাতীয় চিলিকা পাখি উৎসব 27-29 জানুয়ারী, 2024 পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। উৎসবটি 200 প্রজাতির 10 লাখ ডানাওয়ালা দর্শকদের উদযাপন করে যারা শীতকালে মঙ্গলাজোদিতে আসে। উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এই উৎসবের উদ্বোধন করেছিলেন, যিনি এই গন্তব্যটিকে “বিভিন্ন প্রজাতির এক মিলিয়নেরও বেশি ডানাওয়ালা দর্শনার্থীর তীর্থযাত্রা” হিসাবে বর্ণনা করেছিলেন। তিন দিনের কর্মসূচিতে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে 52 জন বাছাই করা পাখি অন্তর্ভুক্ত ছিল। অংশগ্রহণকারীরা এবং প্রতিনিধিরা পরের দুই দিন ধরে মঙ্গলাজোদি-নলাবনায় পাখির ভ্রমণে গিয়েছিল।
 
6.2018 সালের বাঘ শুমারি রিপোর্ট অনুসারে, কোন রাজ্যে সর্বাধিক সংখ্যক বাঘ রেকর্ড করা হয়েছে?

[A] মধ্যপ্রদেশ
[B] উত্তরাখণ্ড
[C] কর্ণাটক
[D] ছত্তিশগড় 

 

সঠিক উত্তর: A [মধ্যপ্রদেশ]
দ্রষ্টব্য:
2019 আন্তর্জাতিক বাঘ দিবস (ITD) উপলক্ষে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন দিল্লিতে অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশন রিপোর্ট 2018-এর 4র্থ চক্রের ফলাফল প্রকাশ করেছেন৷ 2018 সালে ভারতে বাঘের সংখ্যা বেড়ে 2967-এ দাঁড়িয়েছে। বাঘের সংখ্যা বৃদ্ধি 2006 সাল থেকে বাঘের গড় বার্ষিক বৃদ্ধির হারের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল। বাঘ শুমারি অনুসারে, মধ্যপ্রদেশে সর্বাধিক 526টি বাঘ দেখা গেছে। তারপরে কর্ণাটক 524-এ উত্তরাখণ্ড 442-এ। এটি দেশের জন্য একটি গর্বের মুহূর্ত কারণ এটি 2022 সময়সীমার অনেক আগেই বাঘের সংখ্যা দ্বিগুণ করার সেন্ট পিটার্সবার্গ ঘোষণার প্রতি তার প্রতিশ্রুতি অর্জন করেছে। ছত্তিশগড় এবং মিজোরাম তাদের বাঘের সংখ্যা হ্রাস পেয়েছে এবং ওড়িশায় বাঘের সংখ্যা স্থির ছিল। মধ্যপ্রদেশের পেঞ্চ টাইগার রিজার্ভ সর্বাধিক সংখ্যক বাঘ রেকর্ড করেছে, যখন তামিলনাড়ুর সত্যমঙ্গলম টাইগার রিজার্ভ 2014 সাল থেকে সর্বাধিক উন্নতি করেছে। আইটিডি প্রতি বছর 29শে জুলাই এই বিপন্ন প্রজাতিগুলিকে রক্ষা করার বার্তা ছড়িয়ে দিতে এবং সহায়তা করার জন্য পালন করা হয়। পরিবেশগত অখণ্ডতা বজায় রাখা। এটি 2010 সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ টাইগার সামিটে বাঘের ক্রমহ্রাসমান সংখ্যা এবং তাদের দুর্দশার প্রতি বিশ্বব্যাপী দৃষ্টি আকর্ষণ করার লক্ষ্যে তৈরি করা হয়েছিল৷

 

7.গ্লোবাল টাইগার ফোরাম (GTF) এর সদর দপ্তর কোথায়?

[A] লখনউ
[B] নতুন দিল্লি
[C] চেন্নাই
[D] গান্ধীনগর 

 

সঠিক উত্তর: B [নতুন দিল্লি]
 দ্রষ্টব্য:
ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (NTCA) সম্প্রতি জমা দেওয়া একটি সমীক্ষায় সিকিম, উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গ এবং অরুণাচল প্রদেশের উচ্চ-উচ্চতা অঞ্চলে বাঘের উপস্থিতি নিশ্চিত করেছে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের কাছে। উচ্চ উচ্চতায় বাঘের মাস্টার প্ল্যানের জন্য মন্ত্রক উচ্চ উচ্চতার বাস্তুতন্ত্রে বাঘের আবাসস্থলের অবস্থার উপর একটি সমীক্ষা ব্যবহার করবে। প্রতিবেদনটি স্থানীয় সম্প্রদায়ের জন্য লাভজনক পোর্টফোলিও সহ একটি উচ্চ উচ্চতায় বাঘের মাস্টার প্ল্যানের জন্য কর্ম কৌশল প্রদান করে এবং একটি কার্যকর সমন্বয় ব্যবস্থার মাধ্যমে, স্টেকহোল্ডার এবং ল্যান্ডস্কেপের মধ্যে কাজ করা লাইন বিভাগগুলিকে জড়িত করে উন্নয়নে বাঘ সংরক্ষণের কেন্দ্রীয়তা নিশ্চিত করে৷ ভুটান, ভারত এবং নেপালের রেঞ্জ কান্ট্রি সরকারগুলির সাথে গ্লোবাল টাইগার ফোরাম (GTF) এই সমীক্ষাটি পরিচালনা করে। এটি আইইউসিএন এবং কেএফডব্লিউ (জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক) এর ইন্টিগ্রেটেড টাইগার হ্যাবিট্যাট কনজারভেশন প্রোগ্রাম (আইটিএইচপিসি) দ্বারাও সমর্থিত। GTF হল একমাত্র আন্তঃসরকারি এবং আন্তর্জাতিক সংস্থা যা বাঘ রক্ষার জন্য বিশ্বব্যাপী প্রচারণা শুরু করতে ইচ্ছুক দেশগুলির সদস্যদের নিয়ে প্রতিষ্ঠিত। এর সদর দপ্তর নয়াদিল্লিতে অবস্থিত৷৷

 

8.চিল্লাই কালান, মাঝে মাঝে সংবাদে দেখা যায়, নিচের কোনটির সাথে সম্পর্কিত?

[A] কাশ্মীরে তুষারপাত-প্রবণ এলাকা
[B] জম্মু ও কাশ্মীরের পর্যটন স্থান
[C] অভয়ারণ্য

[D] কাশ্মীরে শীতের সবচেয়ে কঠিন সময়

 

সঠিক উত্তর: D [কাশ্মীরে শীতের সবচেয়ে কঠিন সময়]
দ্রষ্টব্য:
চিল্লাই কালান হল কাশ্মীরের শীতের 40-দিনের সবচেয়ে কঠিন সময় যখন তুষারপাতের উচ্চ ফ্রিকোয়েন্সি এবং সর্বোচ্চ তাপমাত্রা হ্রাস পায়। এর পরে রয়েছে চিল্লাই-খুর্দ (ছোট ঠান্ডা) যা 20 দিন স্থায়ী হয়। চিল্লাই খুর্দ 10 দিনের চিল্লাই-বাছা (শিশু ঠান্ডা) দ্বারা সফল হয়।

 

9.মোট এলাকা কভারেজ অনুযায়ী বিশ্বে থর মরুভূমির স্থান কত?

[A] 7ম
[B] 11 তম
[C] 13 তম
[D] 17 তম 

 

সঠিক উত্তর: D [ 17 তম ]
দ্রষ্টব্য:
মোট এলাকা অনুযায়ী, থর মরুভূমি বিশ্বে 17 তম এবং উপক্রান্তীয় মরুভূমি বিভাগে 9 তম স্থানে রয়েছে৷

 

10.আফ্রিকায় পাওয়া তৃণভূমিকে বলা হয়__:

[A] প্রেরি
[B] স্টেপস
[C] সাভানা
[D] পাম্পাস 

 

সঠিক উত্তর: C [সাভানা]
দ্রষ্টব্য:
সাভানা তৃণভূমি আফ্রিকাতে পাওয়া যায়। অঞ্চলটি লম্বা ঘাস এবং বিক্ষিপ্ত গাছ দ্বারা চিহ্নিত। এগুলিকে হাতির তৃণভূমিও বলা হয়। ঘাসের পুষ্টিগুণ কম এবং তাই প্রাণীদের খাদ্যের উৎস হিসেবে ব্যবহার করা যায় না।

 

©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *