সন্ধ্যার সংবাদ

নিউজ হাইলাইটস-

টেক্সট বুলেটিন বিবরণ

সন্ধ্যার খবর

2100 HRS

02.02.2024

শিরোনাম:-

নয়াদিল্লিতে ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত এখন একটি বৈশ্বিক অর্থনৈতিক শক্তির দ্বারপ্রান্তে।

সংসদের উভয় কক্ষ রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনা করে।

শিল্প ও কারুশিল্পের ব্যক্তিরা মানবতার সৃজনশীল দূত, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন; ফরিদাবাদে 37তম সুরাজকুন্ড আন্তর্জাতিক কারুশিল্প মেলার উদ্বোধন।

জার্মানিতে দেশব্যাপী ধর্মঘট শুরু করেছে গণপরিবহন শ্রমিকরা।

ব্যাডমিন্টনে, ভারতের অস্মিতা চালিহা ব্যাংককে থাইল্যান্ড মাস্টার্স টুর্নামেন্টের মহিলাদের একক সেমিফাইনালে উঠেছে৷

<><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><><>
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বলেছেন যে ভারত 2047 সালের মধ্যে দেশকে ‘ভিক্ষিত ভারত’ করার স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছে। তিনি বলেছেন এই লক্ষ্য অর্জনে, গতিশীলতা সেক্টর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। নয়াদিল্লিতে ভারত মন্ডপমে ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো 2024-তে ভাষণ দেওয়ার সময়, মিঃ মোদি মোটরগাড়ি শিল্পকে লক্ষ্য অর্জনের জন্য সেক্টরের সুযোগগুলির পূর্ণ ব্যবহার করার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, ভারতের অর্থনীতি দ্রুত প্রসারিত হচ্ছে এবং শীঘ্রই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।
প্রধানমন্ত্রী বলেন, ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো অটোমোটিভ সেক্টরে ভারতের দক্ষতাকে উজ্জ্বলভাবে প্রদর্শন করে। তিনি আরও বলেন, তার সরকারের গতি ও স্কেল দেশে গতিশীলতার সংজ্ঞা বদলে দিয়েছে।
গতিশীলতা শিল্পে চালকদের মানবিক দিকটির দিকে দৃষ্টি আকর্ষণ করে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার যাত্রার সময় চালকদের স্বাচ্ছন্দ্য প্রদানের জন্য একটি নতুন প্রকল্প নিয়ে কাজ করছে যার অধীনে খাবার এবং বিশুদ্ধ পানীয় জল এবং টয়লেটের মতো নতুন সুবিধা সহ আধুনিক ভবনগুলি তৈরি করা হবে। সমস্ত জাতীয় সড়কে নির্মাণ করা হবে। তিনি বলেন, সরকার এই প্রকল্পের প্রথম ধাপে সারা দেশে এমন এক হাজার আধুনিক ভবন নির্মাণ করবে।
ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো 2024 সমগ্র গতিশীলতা এবং স্বয়ংচালিত মূল্য শৃঙ্খল জুড়ে ভারতের ক্ষমতা প্রদর্শন করতে প্রস্তুত। 50 টিরও বেশি দেশের 800 টিরও বেশি প্রদর্শকদের সাথে, এক্সপো অত্যাধুনিক প্রযুক্তি, টেকসই সমাধান এবং গতিশীলতার ক্ষেত্রে অগ্রগতি তুলে ধরবে।
<><><>
লোকসভা এবং রাজ্যসভা সংসদের উভয় কক্ষের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ নিয়ে আলোচনা করেছে। লোকসভায়, আলোচনার সূচনা করে, বিজেপি সদস্য ডঃ হিনা গাভিত নারী, দরিদ্র, কৃষক, যুবক এবং সমাজের প্রান্তিক শ্রেণীর কল্যাণের জন্য সরকারের গৃহীত পদক্ষেপের ধারাবাহিকতা তুলে ধরেন। আলোচনায় অংশ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী অধ্যাপক এসপি সিং বাঘেল বলেন, প্রধানমন্ত্রী দুর্নীতিমুক্ত সরকার পরিচালনা করেছেন কারণ গত দশ বছরে তাঁর সরকারের বিরুদ্ধে দুর্নীতির একটি অভিযোগও উঠেনি।
রাজ্যসভায় আলোচনার সূচনা করে বিজেপির কবিতা পতিদার বলেন, গত ১০ বছরে দেশের নারীরা ক্ষমতায়িত হয়েছে। আলোচনায় অংশ নিয়ে বিজেপির বিবেক ঠাকুর বলেন, ভঙ্গুর পাঁচটি থেকে ভারত শীর্ষ পাঁচটি অর্থনীতিতে প্রবেশ করেছে। অন্যদিকে, বিরোধীদলীয় নেতা মল্লিকার্জুন খাড়গে বেকারত্ব, মণিপুরে সহিংসতা এবং অন্যান্য ইস্যুতে সরকারের উপর তীব্র নিন্দা করেছেন। তিনি প্রশ্ন তোলেন কেন প্রধানমন্ত্রী এতদিন মণিপুর সফর করেননি। আলোচনা অবান্তর থেকে গেল।
<><><>
একটি বেসরকারী সদস্য আইন, যথা সংবিধান (সংশোধনী) বিল, 2022 (অনুচ্ছেদ 153 এর সংশোধন এবং 155 এবং 156 অনুচ্ছেদের প্রতিস্থাপন) আজ রাজ্যসভা থেকে প্রত্যাহার করা হয়েছে। বর্তমান গভর্নর নিয়োগের পদ্ধতিতে পরিবর্তন চেয়ে CPI(M) নেতা ড. ভি. শিবাদাসন এই প্রস্তাবটি উত্থাপন করেছিলেন।
<><><>
সরকার আজ বলেছে, 2017-18 সালে প্রকল্পের সূচনা থেকে গত মাসের 29 তারিখ পর্যন্ত প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার অধীনে 3.8 কোটিরও বেশি সুবিধাভোগী তালিকাভুক্ত হয়েছে। লোকসভায় একটি লিখিত উত্তরে, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি বলেছেন, এই সময়ের মধ্যে প্রায় 15 হাজার কোটি টাকার মাতৃত্ব সুবিধা বিতরণ করা হয়েছে 3.29 কোটিরও বেশি সুবিধাভোগীকে।
<><><>
সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) এর চেয়ারপার্সন নীতিন গুপ্ত বলেছেন যে সরকার করদাতাদের স্বস্তি দিতে 25,000 টাকা পর্যন্ত ছোট করের দাবিগুলি নিভিয়ে দিচ্ছে। আকাশবাণীর সাথে একচেটিয়াভাবে কথা বলার সময়, মিঃ গুপ্তা বলেছিলেন যে 2010-2010 অর্থবছর পর্যন্ত 25,000 টাকা এবং 2010-11 থেকে 2014-15 পর্যন্ত 10,000 টাকা পর্যন্ত পুরনো বিতর্কিত প্রত্যক্ষ কর দাবি প্রত্যাহার করা হবে।
<><><>
ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আজ কংগ্রেস নেতা ডি কে সুরেশের মন্তব্যের নিন্দা করে বলেছে যে তার সংসদ সদস্য থাকার কোন অধিকার নেই। নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ বলেন, তিনি প্রকাশ্যে ভারত ভাঙার কথা বলছেন যা দেশের ঐক্য ও সার্বভৌমত্ব রক্ষার শপথ লঙ্ঘন করছে।
এদিকে, রাজ্যসভায় এই বিষয়ে কথা বলতে গিয়ে, বিরোধী দলের নেতা এবং কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খার্গ বলেছেন যে কেউ যদি দেশ ভাঙার কথা বলে, তবে তারা যে দলেরই হোক না কেন কংগ্রেস তা কখনই সহ্য করবে না। তিনি আরও বলেন, কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত দেশ এক এবং একই থাকবে।
<><><>
ঝাড়খণ্ডে, নবগঠিত রাজ্য সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক আজ রাঁচির প্রকল্প ভবনে অনুষ্ঠিত হয়েছিল। মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন তিনটি গুরুত্বপূর্ণ প্রস্তাব অনুমোদন করেছেন। মন্ত্রিসভা ৫ ও ৬ ফেব্রুয়ারি বিশেষ অধিবেশন ডাকে। মুখ্যমন্ত্রী চম্পাই সোরেনের অধীনে নতুন সরকারও ফ্লোর টেস্টের মধ্য দিয়ে যাবে এবং 5ই ফেব্রুয়ারিতে তার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবে।
<><><>
বিহারে, মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নেতৃত্বাধীন নতুন এনডিএ সরকার আসন্ন বাজেট অধিবেশন চলাকালীন 12 ফেব্রুয়ারি আস্থার ভোট চাইবে।
সংসদ বিষয়ক বিভাগ দ্বিতীয়বারের মতো বিহার বিধানসভার বাজেট অধিবেশনের সময়সূচী সংশোধন করেছে। এর আগে ১০ ফেব্রুয়ারি থেকে অধিবেশন শুরু হওয়ার কথা ছিল।
এখন 12 ফেব্রুয়ারি থেকে উভয় কক্ষের বাজেট অধিবেশন শুরু হবে।
<><><>
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ হরিয়ানার ফরিদাবাদে 37 তম সুরজকুন্ড আন্তর্জাতিক কারুশিল্প মেলা 2024 এর উদ্বোধন করেছেন। সমাবেশে ভাষণ দিতে গিয়ে রাষ্ট্রপতি মুরমু বলেন, শিল্প ও কারুশিল্পের ব্যক্তিরা মানবতার সৃজনশীল দূত। তিনি ভারতের সমৃদ্ধ শিল্প উত্তরাধিকার সংরক্ষণের জন্য শিল্পী ও কারুশিল্পের ব্যক্তিদের প্রশংসা করেন।
সুরজকুন্ড মেলার তাৎপর্য প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, এটি ঐতিহ্যের পাশাপাশি নতুনত্বের উৎসব। মেলাটি ভারতের হস্তশিল্প, তাঁত এবং সাংস্কৃতিক ঐতিহ্যের সমৃদ্ধি এবং বৈচিত্র্য প্রদর্শন করবে। মেলায় প্রায় ৫০টি দেশ অংশ নিচ্ছে। এটি এই মাসের 18 তারিখ পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
<><><>
সহ-সভাপতি জগদীপ ধনখর বলেছেন যে আজ দেশটি শাসন বাস্তুতন্ত্রে একটি বড় পরিবর্তন প্রত্যক্ষ করছে। তিনি বলেন, প্রত্যেকের বিশেষ করে তরুণদের তাদের স্বপ্ন ও উচ্চাকাঙ্ক্ষা বাস্তবায়নের জন্য তাদের প্রতিভা ও সম্ভাবনাকে পুরোপুরি অন্বেষণ করার সুযোগ রয়েছে। মিঃ ধনখার নয়াদিল্লিতে জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের 7তম সমাবর্তন অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন।
<><><>
কেন্দ্রীয় সরকারের ব্যাপক প্রচার প্রচারাভিযান ‘ভিক্ষিত ভারত সংকল্প যাত্রা’ অন্ধ্রপ্রদেশ রাজ্য জুড়ে পুরোদমে চলছে। আমাদের সংবাদদাতা থেকে এই সম্পর্কে আরও:
ভিক্ষিত ভারত সংকল্প যাত্রা অন্ধ্রপ্রদেশ রাজ্যের প্রতিটি প্রান্তে পৌঁছে যাচ্ছে। প্রায় 14000 গ্রাম পঞ্চায়েত এবং শহুরে স্থানীয় সংস্থাগুলিকে কভার করা হয়েছে এবং 55 লক্ষেরও বেশি নাগরিক এ পর্যন্ত যাত্রায় অংশ নিয়েছেন। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের জনপ্রতিনিধি এবং আধিকারিকরা এই কর্মসূচিতে অংশ নিচ্ছেন এবং বিশেষভাবে ডিজাইন করা তথ্য শিক্ষা যোগাযোগ – আইইসি ভ্যানের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের ফ্ল্যাগশিপ স্কিম সম্পর্কে সচেতনতা তৈরি করছেন এবং ঘটনাস্থলেই সুবিধাভোগীদের তালিকাভুক্ত করছেন। শ্রীমতী অন্ধ্র প্রদেশের অনাথাপুরের বাসিন্দা খাজাভী প্রধানমন্ত্রী স্বানিধি প্রকল্পের অধীনে তাকে প্রসারিত সমর্থনের জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
সত্য সাই জেলার মনোহরের সাথে, এটি আল্লু মুরালি, আকাশবাণী নিউজ, বিজয়ওয়াড়া।
<><><>
জার্মানিতে, স্থানীয় গণপরিবহন কর্মীরা আজ 24 ঘন্টার ধর্মঘট শুরু করেছে উন্নত কাজের অবস্থার জন্য চাপ দিতে, সারা দেশে লক্ষ লক্ষ যাত্রীদের ভ্রমণ ব্যাহত করেছে। লেবার ইউনিয়ন ‘ভার্দি’র ডাকা ধর্মঘটের কারণে বাভারিয়া বাদে সমস্ত জার্মান ফেডারেল রাজ্যে বাস ও ট্রাম বাতিল করা হয়েছে৷
সাম্প্রতিক সপ্তাহগুলিতে দেশের পরিবহন খাতকে জর্জরিত শিল্প কর্মের একটি সিরিজের মধ্যে এটি সর্বশেষতম। গতকাল 11টি জার্মান বিমানবন্দরে নিরাপত্তা কর্মীদের ধর্মঘটের কারণে দুই লাখ যাত্রী ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় 1,100টি ফ্লাইট বাতিল বা বিলম্ব হয়েছে।
<><><>
সিরিয়ার রাজধানীর একটি দক্ষিণ জেলাকে লক্ষ্য করে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় আজ দামেস্কে ইরানের বিপ্লবী গার্ডের একজন উপদেষ্টা নিহত হয়েছেন। এর আগে, সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা বলেছিল, দেশটির সেনাবাহিনী দক্ষিণ দামেস্কের গোলান মালভূমি থেকে ছোঁড়া বেশ কয়েকটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।
একটি সম্পর্কিত উন্নয়নে, ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি জর্ডানে তিনজন আমেরিকান সেনা নিহত হওয়ার প্রতিশোধ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের যে কোনও সম্ভাব্য আক্রমণের বিরুদ্ধে কঠোর সতর্কতা জারি করেছেন।
<><><>
ব্যাডমিন্টনে, ভারতের অস্মিতা চালিহা আজ থাইল্যান্ড মাস্টার্স টুর্নামেন্টের মহিলাদের একক সেমিফাইনালে উঠেছে। বিশ্ব নম্বর 61 চালিহা একটি দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন কারণ তিনি ব্যাঙ্ককে কোয়ার্টার ফাইনালে 21-14, 19-21, 21-13 এ সোজা গেমে 44তম র‌্যাঙ্কের ইন্দোনেশিয়ার এস্টার নুরুমি ওয়ারদোয়োকে পরাজিত করেছিলেন।
পুরুষদের একক বিভাগে, জাতীয় চ্যাম্পিয়ন এবং বিশ্ব নম্বর 63 মঞ্জুনাথ কোয়ার্টার ফাইনালে ডাচম্যান মার্ক ক্যালজউয়ের কাছে 19-21 15-21 হেরেছেন৷
<><><>
ক্রিকেটে, অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্ট ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দিনে স্টাম্পে ভারত তাদের প্রথম ইনিংসে ছয় উইকেট হারিয়ে 336 রান করেছিল। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। তরুণ সেনসেশন যশস্বী জয়সওয়াল 5 ছক্কা ও 17 চারে 179 রানে অপরাজিত ছিলেন এবং রবিচন্দ্রন অশ্বিন 5 রানে অপরাজিত ছিলেন। এটি ছিল জয়সওয়ালের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি।
ইংল্যান্ডের পক্ষে শোয়েব বশির ও রেহান আহমেদ ২টি করে এবং জেমস অ্যান্ডারসন ও টম হার্টলি ১টি করে উইকেট নেন।
<><><>
চতুর্থ খেলো ইন্ডিয়া শীতকালীন গেমস আজ লাদাখের লেহে শুরু হয়েছে। লাদাখ এবং জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল দুটি অংশে যৌথভাবে গেমসের এই সংস্করণটি আয়োজন করছে। এই সংস্করণের প্রথম অংশ লাদাখ লেহ-এ হোস্ট করছে। খেলো ইন্ডিয়া শীতকালীন গেমসের প্রথম অংশে আইস হকি এবং আইস স্পিড স্কেটিং গেম নামে দুটি ক্রীড়া ইভেন্টে 15টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের 600 ক্রীড়াবিদ অংশগ্রহণ করছে।
<><><>

আবারো শিরোনাম:-

নয়াদিল্লিতে ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত এখন একটি বৈশ্বিক অর্থনৈতিক শক্তির দ্বারপ্রান্তে।

সংসদের উভয় কক্ষ রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনা করে।

শিল্প ও নৈপুণ্যের ব্যক্তিরা মানবতার সৃজনশীল দূত, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন; ফরিদাবাদে 37তম সুরাজকুন্ড আন্তর্জাতিক কারুশিল্প মেলার উদ্বোধন।

জার্মানিতে দেশব্যাপী ধর্মঘট শুরু করেছে গণপরিবহন শ্রমিকরা।

ব্যাডমিন্টনে, ভারতের অস্মিতা চালিহা ব্যাংককে থাইল্যান্ড মাস্টার্স টুর্নামেন্টের মহিলাদের একক সেমিফাইনালে উঠেছে৷

<><><>

 ©kamaleshforeducation.in(2023)

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *