কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ- – অক্টোবর-২০২৪-PART-3

গতকাল পর্যন্ত অনুষ্ঠিত ভারতের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন  

LATEST UPDATE WITH ANSWER

National International Current Affairs January 3rd Week, 42% OFF

কারেন্ট-অ্যাফেয়ার্স-কুইজ- -২০২৪

অক্টোবর-২০২৪

PART-3

1.সাম্প্রতিক তথ্য অনুসারে, কোন রাজ্য প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি যোজনার অধীনে ছাদে সৌরবিদ্যুতের ইনস্টলেশন ক্ষমতায় দেশকে এগিয়ে নিয়ে গেছে?
[A] গুজরাট
[B] রাজস্থান
[C] মধ্যপ্রদেশ
[D] কর্ণাটক

 

সঠিক উত্তর:  A [গুজরাট]
নোট:
প্রধানমন্ত্রী মোদি গুজরাটে প্রধানমন্ত্রী মুফত বিজলি সৌর যোজনার অধীনে স্থাপিত সৌর প্যানেল পরিদর্শন করেছেন। পিএম সূর্য ঘর মুফত বিজলী সৌর যোজনা আর্থিক ভর্তুকি এবং সহজ ইনস্টলেশনের মাধ্যমে ছাদে সৌর গ্রহনকে উৎসাহিত করে। পরিবার প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পেতে পারে। গুজরাট 4,195 মেগাওয়াট সহ ছাদে সৌর শক্তিতে শীর্ষে, মহারাষ্ট্র 2,487 মেগাওয়াট এবং রাজস্থান 1,269 মেগাওয়াট সহ। ভারতের মোট ইনস্টল করা ছাদে সৌর শক্তির ক্ষমতা 13,889 মেগাওয়াট।

 

2.পিচি বন্যপ্রাণী অভয়ারণ্য, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন রাজ্যে অবস্থিত?
[A] মহারাষ্ট্র
[B] কেরালা
[C] কর্ণাটক
[D] ওড়িশা

 

সঠিক উত্তর: B [কেরালা ]
দ্রষ্টব্য:
সম্প্রতি কেরালার ত্রিশুর জেলার পিচি বন্যপ্রাণী অভয়ারণ্যের কাছে একটি উপজাতি উপনিবেশের কাছে একটি মহিলা হাতি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। পিচি-ভাজানি বন্যপ্রাণী অভয়ারণ্য, 1958 সালে প্রতিষ্ঠিত, ত্রিশুরে 125 বর্গ কিমি জুড়ে রয়েছে। এটি পিচি এবং ভাজানি বাঁধের ক্যাচমেন্ট এলাকায় অবস্থিত এবং এটি প্যালাপিলি-নেলিয়ামপ্যাথি বনের অংশ। ভূখণ্ডের উচ্চতা 100 থেকে 914 মিটার পর্যন্ত পরিবর্তিত হয়, যেখানে পোনমুডি সর্বোচ্চ শৃঙ্গ। অভয়ারণ্যে গ্রীষ্মমন্ডলীয় বন, 50+ অর্কিড প্রজাতি, বিরল ঔষধি গাছ এবং সেগুনের মতো মূল্যবান গাছ রয়েছে।

 

3.লেপ্টোস্পাইরোসিস, সম্প্রতি খবরে দেখা যায়, কোন জীবের কারণে হয়?
[A] ব্যাকটেরিয়া
[B] ভাইরাস
[C] ছত্রাক
[D] প্রোটোজোয়া

 

সঠিক উত্তর: A [ব্যাকটেরিয়া]
নোট:
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান সম্প্রতি লেপ্টোস্পাইরোসিসে আক্রান্ত হয়েছেন। লেপ্টোস্পাইরোসিস একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা মানুষ এবং প্রাণীকে প্রভাবিত করে, সংক্রামিত প্রাণীর প্রস্রাব বা দূষিত পরিবেশের সাথে যোগাযোগের মাধ্যমে সংক্রমণ হয়। এটি কাটা বা শ্লেষ্মা ঝিল্লির মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্য উদ্বেগ হিসেবে স্বীকৃতি দেয়, বিশেষ করে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে। লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, পেশীতে ব্যথা এবং গুরুতর ক্ষেত্রে লিভারের ক্ষতি।

 

4.সাম্প্রতিক তথ্য অনুসারে, কোন দেশের সাথে ভারতের সাথে ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতি রয়েছে, FY24-এ $100 বিলিয়ন ছাড়িয়েছে?
[A] রাশিয়া
[B] ইউক্রেন
[C] ইরান
[D] চীন

 

সঠিক উত্তর: D [চীন]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক তথ্য অনুযায়ী, চীন হল ভারতের সাথে ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতির দেশ, FY24-এ $100 বিলিয়ন ছাড়িয়েছে, এটি ভারতের বৃহত্তম বাণিজ্য ঘাটতির অংশীদার হয়েছে; এটি সেই দেশের রপ্তানির তুলনায় চীন থেকে উল্লেখযোগ্যভাবে বেশি আমদানির কারণে। এটি বাজার অ্যাক্সেসের বৈষম্য নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। উপরন্তু, চীনে জনসাধারণের অনুভূতি ভারতের সাথে ব্যবসায়িক সম্পর্কের ক্রমবর্ধমান সমালোচনা করছে, চলমান সীমান্ত বিরোধ এবং অনুভূত চীনা আগ্রাসনের বিরুদ্ধে কোয়াড জোটের সাথে ভারতের সারিবদ্ধতা সহ অর্থনৈতিক এবং ভূ-রাজনৈতিক কারণগুলির একটি জটিল ইন্টারপ্লে প্রতিফলিত করে।

 

5.কোন সংস্থা সম্প্রতি “World Development Report (WDR)” প্রকাশ করেছে?
[A] বিশ্বব্যাংক
[B] আন্তর্জাতিক মুদ্রা তহবিল
[C] খাদ্য ও কৃষি সংস্থা
[D] জাতিসংঘের পরিবেশ কর্মসূচি

 

সঠিক উত্তরঃ A [বিশ্বব্যাংক]
দ্রষ্টব্য:
বিশ্বব্যাংকের সর্বশেষ বিশ্ব উন্নয়ন প্রতিবেদন মধ্যম আয়ের (MI) ফাঁদে ফোকাস করে, এই ফাঁদে থাকা অর্থনীতির অগ্রগতি হতে প্রায় 75 বছর সময় লাগতে পারে তা তুলে ধরে। 1987 সাল থেকে, বিশ্বব্যাংক অর্থনীতিকে চারটি বিভাগে শ্রেণীবদ্ধ করেছে: উচ্চ আয়, উচ্চ মধ্য আয়, নিম্ন মধ্যম আয় এবং নিম্ন আয়। উচ্চ-আয়ের দেশগুলি 41 থেকে দ্বিগুণ হয়ে 86-এ উন্নীত হয়েছে, নিম্ন-আয়ের দেশগুলি 49 থেকে 26-এ নেমে এসেছে। বর্তমানে, 108টি মধ্যম আয়ের দেশ রয়েছে, যা বিশ্ব জনসংখ্যার 75% এবং বৈশ্বিক জিডিপিতে প্রায় 38% অবদান রাখে।

 

6.সম্প্রতি আবিষ্কৃত ‘মিনি-মুন’-এর নাম কী যা প্রায় দুই মাস ধরে পৃথিবীকে প্রদক্ষিণ করবে?
[A] 2024 PT5
[B] অর্জুন
[C] শাস্ত্র
[D] NEO 2024

 

সঠিক উত্তর: A [2024 PT5]
দ্রষ্টব্য:
2024 PT5 হল একটি ছোট গ্রহাণু যা সম্প্রতি পৃথিবীর মাধ্যাকর্ষণ দ্বারা বন্দী, প্রায় 53 দিনের জন্য কক্ষপথে সেট করা হয়েছে। এটির কক্ষপথের বৈশিষ্ট্যগুলির মাধ্যমে ভারতের সাথে একটি অনন্য সংযোগ রয়েছে, কারণ এটি মহাভারতের বীরত্বপূর্ণ ব্যক্তিত্বের নামে নামকরণ করা অর্জুন গ্রহাণু বেল্ট নামে পরিচিত গ্রহাণুর একটি গ্রুপের অন্তর্গত। এই ঘটনাটি তাৎপর্যপূর্ণ কারণ এটি বৈজ্ঞানিক পর্যবেক্ষণের একটি বিরল সুযোগ প্রদান করে এবং জ্যোতির্বিদ্যা এবং ভারতীয় ঐতিহ্যের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ককে তুলে ধরে। গ্রহাণুটি খালি চোখে দেখা যায় না এবং এটি 25 নভেম্বর, 2024-এ পৃথিবীর কক্ষপথ ত্যাগ করবে।

 

7.সম্প্রতি, কোন রাজ্য সরকার বাগপত, হাতরাস এবং কাসগঞ্জে তিনটি নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করেছে?
[A] উত্তরপ্রদেশ
[B] মধ্যপ্রদেশ
[C] গুজরাট
[D] হরিয়ানা

 

সঠিক উত্তর:  A[উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ বাগপত, হাতরাস এবং কাসগঞ্জে তিনটি নতুন মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করবে, একটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (PPP) এবং কেন্দ্রীয় সরকারের ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং (VGF) স্কিমের মাধ্যমে 300 MBBS আসন যোগ করবে। এই সম্প্রসারণ রাজ্যে চিকিৎসা পরিকাঠামো উন্নত করার একটি বৃহত্তর প্রচেষ্টার অংশ, 2017 সালে মোট মেডিকেল কলেজের সংখ্যা 39টি থেকে 78-এ উন্নীত হয়েছে। 2017 সাল থেকে, উত্তরপ্রদেশে MBBS আসনের সংখ্যা 108% বৃদ্ধি পেয়েছে এবং 181% বৃদ্ধি পেয়েছে। স্নাতকোত্তর মেডিকেল আসন।

 

8.সম্প্রতি আসামের বোড়ো সম্প্রদায় থেকে জিআই ট্যাগ পাওয়া ঐতিহ্যবাহী পানীয়ের নাম কী?
[A] বোডো টোনবা
[B] বোডো অপোর
[C] বোডো জু গোরান
[D] বোডো অরোনাই

 

সঠিক উত্তর:  C [বোডো জু গোরান]
দ্রষ্টব্য:
চেন্নাইয়ের ভৌগলিক ইঙ্গিত রেজিস্ট্রি আসামের আটটি পণ্যকে জিআই ট্যাগ দিয়েছে, যার মধ্যে ‘বোডো জু গোরান’, প্রায় 16.11% অ্যালকোহল সহ একটি রাইস বিয়ার ভেরিয়েন্ট এবং ‘বোডো নাফাম’, একটি গাঁজানো মাছের খাবার। বোড়ো সম্প্রদায়ের রাইস বিয়ার তৈরি এবং খাওয়ার একটি সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে, বিশ্বাস করে এটি ভগবান শিবের কাছ থেকে এসেছে।

 

9.সম্প্রতি উত্তরাখণ্ডের ক্যামেরায় রেকর্ড করা হয়েছে কোন প্রাণী, যা সাধারণত রাটেল নামে পরিচিত?
[A] পান্ডা
[B] স্লথ
[C] মধু ব্যাজার
[D] কোয়ালা

 

সঠিক উত্তর:  C [ মধু ব্যাজার]
দ্রষ্টব্য:
প্রথম মধুর ব্যাজার (মেলিভোরা ক্যাপেনসিস), যা রেটেল নামেও পরিচিত, 7 জানুয়ারী, 2024-এ উত্তরাখণ্ডের তরাই ইস্ট ফরেস্ট ডিভিশনে ক্যামেরায় রেকর্ড করা হয়েছিল। 2024. বন্যপ্রাণী সুরক্ষা আইনের তফসিল I এর অধীনে সুরক্ষিত মধু ব্যাজারটি শারদা নদী খালের কাছে দেখা গেছে। আইইউসিএন দ্বারা “নিম্নতম উদ্বেগ” হিসাবে তালিকাভুক্ত হওয়া সত্ত্বেও, এটি ভারতে খুব কমই দেখা যায়।

 

10.সম্প্রতি, ন্যাটো কোন দেশে “মাল্টি কর্পস ল্যান্ড কম্পোনেন্ট কমান্ড” নামে তার নতুন ল্যান্ড কমান্ড প্রতিষ্ঠা করেছে?
[A] ফিনল্যান্ড
[B] ইউক্রেন
[C] ইসরায়েল
[D] ইরান

 

সঠিক উত্তর: A [ফিনল্যান্ড]
দ্রষ্টব্য:
ন্যাটো 2025 সালে রাশিয়ার সীমান্তের কাছে ফিনল্যান্ডে একটি নতুন ল্যান্ড কমান্ড স্থাপন করবে যাতে সংঘাতের সময় উত্তর ইউরোপে ভূমি কার্যক্রম তত্ত্বাবধান করা হয়। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর ফিনল্যান্ডের সাম্প্রতিক ন্যাটো সদস্যপদ অনুসরণ করে এই পদক্ষেপ। নতুন কমান্ড মিক্কেলিতে ফিনল্যান্ডের বিদ্যমান ল্যান্ড ফোর্স কমান্ডের পাশাপাশি কাজ করবে।

11.স্বচ্ছ ভারত মিশন-আরবান 2.0, সম্প্রতি খবরে দেখা গেছে, কোন বছরের মধ্যে উত্তরাধিকারী ল্যান্ডফিলগুলি পরিষ্কার করার লক্ষ্য?
[A] 2025
[B] 2026
[C] 2027
[D] 2028

 

সঠিক উত্তর: B [2026]
দ্রষ্টব্য:
2021 সালে চালু হওয়া স্বচ্ছ ভারত মিশন-আরবান 2.0, 2025-2026 সালের মধ্যে ভারতে সমস্ত উত্তরাধিকারী ল্যান্ডফিলের প্রতিকারের লক্ষ্য রাখে। এখন পর্যন্ত, 2,421টি উত্তরাধিকারী ল্যান্ডফিলের মধ্যে 474টি সাফ করা হয়েছে, পার্ক এবং সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের মতো বিকল্প ব্যবহারের জন্য 2,617 একর জমি পুনরুদ্ধার করা হয়েছে। আহমেদাবাদ, নাগপুর, পুনে এবং লখনউয়ের মতো শহরগুলি এই সাইটগুলিকে রূপান্তরিত করছে, নগর উন্নয়ন এবং পরিবেশগত স্থায়িত্বের উপর মিশনের প্রভাব প্রদর্শন করছে৷

 

12।Tsangyang Gyatso Peak, সম্প্রতি খবর, কোন রাজ্যে অবস্থিত?
[A] অরুণাচল প্রদেশ
[B] আসাম
[C] সিকিম
[D] উত্তরাখণ্ড

 

সঠিক উত্তর:  A [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
অরুণাচল প্রদেশের একটি শিখরকে 6 তম দালাই লামার নামানুসারে ‘সাংইয়াং গিয়াতসো পিক’ নামকরণ করা হয়েছিল, যার ফলে চীন আপত্তি জানায়। চীন অরুণাচল প্রদেশকে “দক্ষিণ তিব্বত” বলে দাবি করে এবং অঞ্চলটিকে “জাংনান” বলে। Tsangyang Gyatso তাওয়াং-এ জন্মগ্রহণ করেন এবং 17-18 শতকে বসবাস করেন। ভারত এই নামকরণকে তার প্রজ্ঞা এবং মনপা সম্প্রদায়ের অবদানের প্রতি শ্রদ্ধা হিসেবে দেখে।
ন্যাশনাল ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস (নিমাস) 6,383-মিটার চূড়াটি স্কেল করেছে, খাড়া বরফের দেয়াল এবং ক্রেভাসে নেভিগেট করেছে। শিখরটি অরুণাচল প্রদেশ হিমালয়ের গোরিচেন রেঞ্জে অবস্থিত।

 

13.কোন প্রতিষ্ঠানের গবেষকরা সম্প্রতি রেটিনাল টিয়ার এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথির চিকিৎসার একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন?
[A] IIT Bombay
[B] IIT দিল্লি
[C] IIT মাদ্রাজ
[D] IIT কানপুর

 

সঠিক উত্তর:  C [ IIT মাদ্রাজ ]
দ্রষ্টব্য:
আইআইটি মাদ্রাজের গবেষকরা রেটিনাতে ওষুধ সরবরাহের উন্নতির জন্য হালকা লেজার-প্ররোচিত সংবহন ব্যবহার করে রেটিনাল টিয়ার এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথির চিকিত্সার জন্য একটি নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন। তারা তাপ এবং ভর স্থানান্তরের উপর ফোকাস করে বিভিন্ন ধরণের চিকিত্সা অধ্যয়নের জন্য সিমুলেশন পরিচালনা করেছিল। এই উদ্ভাবনী পদ্ধতিটি রেটিনা রোগে আক্রান্ত ভারতে প্রায় 11 মিলিয়ন লোককে উপকৃত করতে পারে। বর্তমানে, লেজার-ভিত্তিক কৌশলগুলি রেটিনাল টিয়ার, ডায়াবেটিক রেটিনোপ্যাথি, ম্যাকুলার এডিমা এবং রেটিনাল শিরা অবরোধের মতো অবস্থার চিকিত্সার জন্য নিযুক্ত করা হয়।

 

14.জীববৈচিত্র্য নীতিগুলিকে অ্যাক্সেসযোগ্য করার জন্য কোন সংস্থা “জাতীয় জীববৈচিত্র্য কৌশল এবং কর্ম পরিকল্পনা ট্র্যাকার” তৈরি করেছে?
[A] জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (UNEP)
[B]  ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড ফর নেচার (WWF)
[C] International Union for Conservation of Nature (IUCN)
[D] বিশ্বব্যাংক

 

সঠিক উত্তর: B [ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড ফর নেচার (WWF)]
দ্রষ্টব্য:
জাতীয় জীববৈচিত্র্য কৌশল এবং কর্ম পরিকল্পনা ট্র্যাকার দেখায় যে শুধুমাত্র 10% দেশ COP16 এর আগে তাদের জীববৈচিত্র্যের প্রতিশ্রুতি পূরণ করে। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড ফর নেচার (ডব্লিউডব্লিউএফ) দ্বারা তৈরি এই টুলটি কুনমিং-মন্ট্রিল গ্লোবাল বায়োডাইভারসিটি ফ্রেমওয়ার্কের সাথে সংযুক্ত ন্যাশনাল বায়োডাইভারসিটি স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান (NBSAPs) এর অগ্রগতি নিরীক্ষণ করতে সাহায্য করে।
এর লক্ষ্য হল জীববৈচিত্র্য নীতিগুলিকে পরিষ্কার এবং অ্যাক্সেসযোগ্য করা, স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রচার করা। এনবিএসএপিগুলি জীববৈচিত্র্যের ক্ষতি মোকাবেলা করার জন্য দেশগুলির জন্য প্রয়োজনীয় নির্দেশিকা হিসাবে কাজ করে, কর্ম সঞ্চালন করে, এবং বাস্তুতন্ত্র পুনরুদ্ধার এবং বন্যপ্রাণী সুরক্ষার জন্য নিরাপদ তহবিল।

 

15।সম্প্রতি, কোন ভাষাগুলিকে কেন্দ্র সরকার শাস্ত্রীয় ভাষার মর্যাদা দিয়েছে?
[A] মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়া এবং বাংলা
[B] উর্দু, কোঙ্কনি এবং মৈথিলি
[C] পাঞ্জাবি, ডোগরি, নেপালি এবং বোডো
[D] কাশ্মীরি এবং মেইতাই

 

সঠিক উত্তর: A [মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়া এবং বাংলা]
দ্রষ্টব্য:
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা মারাঠি, পালি, প্রাকৃত, অসমীয়া এবং বাংলা ভাষার জন্য শাস্ত্রীয় ভাষার মর্যাদা অনুমোদন করেছে। স্বীকৃতি একটি ভাষা বিশেষজ্ঞ কমিটি দ্বারা নির্ধারিত মানদণ্ডের উপর ভিত্তি করে। ভাষাতে কবিতা এবং শিলালিপি প্রমাণের পাশাপাশি গদ্য সহ জ্ঞানের পাঠ্যও থাকতে হবে। অন্যান্য স্বীকৃত শাস্ত্রীয় ভাষাগুলি হল তামিল (2004), সংস্কৃত (2005), তেলুগু (2008), কন্নড় (2008), মালায়ালাম (2013), এবং ওড়িয়া (2014)।

 

16.সম্প্রতি, আলপাইন হিমবাহ গলানোর কারণে কোন দুটি দেশ তাদের জাতীয় সীমানা পুনর্নির্মাণ করেছে?
[A] ফ্রান্স এবং ইতালি
[B] স্লোভেনিয়া এবং লিচেনস্টাইন
[C] ইতালি এবং সুইজারল্যান্ড
[D] জার্মানি এবং অস্ট্রিয়া

 

সঠিক উত্তর: C [ইতালি এবং সুইজারল্যান্ড]
দ্রষ্টব্য:
আলপাইন হিমবাহ গলানোর কারণে সুইজারল্যান্ড এবং ইতালি তাদের জাতীয় সীমানা পুনর্নির্মাণ করেছে। সুইস-ইতালীয় সীমান্তের অনেক অংশ হিমবাহের রিজলাইন দ্বারা নির্ধারিত হয়, যা হিমবাহ গলানোর সাথে সাথে স্থানান্তরিত হয়। পুনরায় আঁকা অংশটি ম্যাটারহর্নের নীচে অবস্থিত, যা ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গগুলির মধ্যে একটি। সুইজারল্যান্ডের হিমবাহগুলি 2022-2023 সালে তাদের বরফের পরিমাণের 10% হারিয়েছে, এটি একটি রেকর্ড উচ্চ। সুইজারল্যান্ডের অর্ধেকেরও বেশি বিদ্যুত আসে জলবিদ্যুৎ সুবিধা থেকে, যা ত্বরিত হিমবাহ গলনের কারণেও ঝুঁকিতে রয়েছে। 

17.সম্প্রতি, কোন রাজ্য সরকার “মুখ্যমন্ত্রী যুব উদ্যোমী বিকাশ অভিযান” প্রকল্প চালু করেছে?
[A] কর্ণাটক
[B] গুজরাট
[C] মধ্যপ্রদেশ
[D] উত্তরপ্রদেশ

 

সঠিক উত্তর: D [উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
উত্তরপ্রদেশ সরকার যুবাদের ক্ষমতায়ন করতে এবং উত্তর প্রদেশে উদ্যোক্তাকে উন্নীত করতে মুখ্যমন্ত্রী যুব উদ্যোমী বিকাশ অভিযান চালু করেছে। এই প্রকল্পের লক্ষ্য আগামী 10 বছরে 10 লক্ষ মাইক্রো ইউনিট স্থাপন করা। প্রতি বছর ১ লাখ শিক্ষিত ও প্রশিক্ষিত যুবক আর্থিক সহায়তা পাবে। আবেদনকারীদের অবশ্যই কমপক্ষে অষ্টম শ্রেণী পাস হতে হবে, যারা 12 শ্রেণী সম্পন্ন করেছে তাদের অগ্রাধিকার সহ। এই স্কিমটি মাইক্রো এন্টারপ্রাইজ এবং পরিষেবা খাতে ₹5 লক্ষ পর্যন্ত প্রকল্প সমর্থন করে। বুন্দেলখণ্ড, পূর্বাঞ্চল এবং উচ্চাকাঙ্ক্ষী জেলাগুলির জন্য বিশেষ বিধান বিদ্যমান। ডিজিটাল লেনদেন প্রতি লেনদেনে ₹1 দিয়ে উৎসাহিত করা হয়, বার্ষিক ₹2,000 পর্যন্ত। 

18.পটার ওয়াস্পের নতুন প্রজাতি সিউমেনিস সিয়ানজেনসিস কোন উত্তর-পূর্ব রাজ্যে আবিষ্কৃত হয়েছিল?
[A] আসাম
[B] নাগাল্যান্ড
[C] অরুণাচল প্রদেশ
[D] মিজোরাম

 

সঠিক উত্তর:  C [অরুণাচল প্রদেশ]
দ্রষ্টব্য:
কীটতত্ত্ববিদরা অরুণাচল প্রদেশে একটি নতুন প্রজাতির কুমোর ওয়াপ আবিষ্কার করেছেন, যার নাম সিউমেনেস সিয়ানজেনসিস। এটি সাবফ্যামিলি Eumeninae-এর মধ্যে Pseumenes গণের অন্তর্গত এবং প্রধানত প্রাচ্য অঞ্চলে পাওয়া যায়। এই নির্জন ভেপগুলি তাদের লার্ভার জন্য ছোট, পাত্রের মতো মাটির বাসা তৈরি করে। ভারত শুধুমাত্র এই প্রজাতির অন্য একটি প্রজাতির রিপোর্ট করেছে, যার ফলে সিউমেনেস সিয়ানজেনসিস দেশের বাপ বৈচিত্র্যের একটি উল্লেখযোগ্য সংযোজন। প্রজাতিটি উচ্চ সিয়াং জেলায় পাওয়া যায় এবং সিয়াং উপত্যকা, অরুণাচল প্রদেশের নামে নামকরণ করা হয়। 30.2 মিমি দৈর্ঘ্যে, এর অনন্য বৈশিষ্ট্য রয়েছে এবং শুঁয়োপোকা এবং পোকামাকড় খাওয়ার মাধ্যমে কীটপতঙ্গ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে।

 

19.খবরে দেখা গেল নিগ্রো নদী কোন নদীর উপনদী?
[A] নাইজার নদী
[B] জাম্বেজি নদী
[C] আমাজন নদী
[D] নীল নদী

 

সঠিক উত্তর: C [আমাজন নদী]
দ্রষ্টব্য:
নিগ্রো নদী, আমাজনের প্রধান উপনদী, সম্প্রতি 122 বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে। এটি আমাজন নদীর অন্যতম বৃহত্তম উপনদী এবং স্রাবের মাধ্যমে বিশ্বের বৃহত্তম নদীগুলির মধ্যে একটি। পূর্ব কলম্বিয়া থেকে উদ্ভূত, এটি মানাউসে আমাজনে যোগদানের আগে কলম্বিয়া, ভেনিজুয়েলা এবং ব্রাজিলের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। নদীটি প্রায় 1,400 মাইল বিস্তৃত, ব্রাজিলে 850 মাইল। পচনশীল জৈব পদার্থ এবং ট্যানিনের কারণে নদীর অন্ধকার জলের জন্য নদীটির নামকরণ করা হয়েছিল “নিগ্রো”। এটি বিশ্বের বৃহত্তম কালো জলের নদী। সেন্ট্রাল অ্যামাজন ইকোলজিক্যাল করিডোর, একটি বিশাল সুরক্ষিত এলাকা, এটিকে ঘিরে রয়েছে।

 

20।ওখর্স্ট রক শেল্টার, সম্প্রতি প্রাচীন জিনোম আবিষ্কারের কারণে খবরে, কোন দেশে অবস্থিত?
[A] ইথিওপিয়া
[B] সেশেলস
[C] দক্ষিণ আফ্রিকা
[D] কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র

 

সঠিক উত্তর: C [দক্ষিণ আফ্রিকা]
দ্রষ্টব্য:
দক্ষিণ আফ্রিকার জর্জের কাছে অবস্থিত ওখর্স্ট রক শেল্টার থেকে প্রায় 10,000 বছর আগের প্রাচীন জিনোম পাওয়া গেছে। এই প্রত্নতাত্ত্বিক স্থানটি 12,000 বছর বিস্তৃত মানুষের পেশার রেকর্ড এবং একাধিক প্রাচীন জিনোম আবিষ্কারের জন্য তাৎপর্যপূর্ণ, যা এই অঞ্চলের বাসিন্দাদের মধ্যে অসাধারণ জিনগত ধারাবাহিকতা দেখায়। অনুসন্ধানগুলি আফ্রিকার সমৃদ্ধ জিনগত বৈচিত্র্য এবং মানব ইতিহাসের জন্য এর প্রভাব বোঝার গুরুত্ব তুলে ধরে।
21।ওখর্স্ট রক শেল্টার, সম্প্রতি প্রাচীন জিনোম আবিষ্কারের কারণে খবরে, কোন দেশে অবস্থিত?
[A] ইথিওপিয়া
[B] সেশেলস
[C] দক্ষিণ আফ্রিকা
[D] গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গো

 

সঠিক উত্তর: C [দক্ষিণ আফ্রিকা]
দ্রষ্টব্য:
দক্ষিণ আফ্রিকার জর্জের কাছে অবস্থিত ওখর্স্ট রক শেল্টার থেকে প্রায় 10,000 বছর আগের প্রাচীন জিনোম পাওয়া গেছে। এই প্রত্নতাত্ত্বিক স্থানটি 12,000 বছর বিস্তৃত মানুষের পেশার রেকর্ড এবং একাধিক প্রাচীন জিনোম আবিষ্কারের জন্য তাৎপর্যপূর্ণ, যা এই অঞ্চলের বাসিন্দাদের মধ্যে অসাধারণ জিনগত ধারাবাহিকতা দেখায়। অনুসন্ধানগুলি আফ্রিকার সমৃদ্ধ জিনগত বৈচিত্র্য এবং মানব ইতিহাসের জন্য এর প্রভাব বোঝার গুরুত্ব তুলে ধরে।

 

22।রানি দুর্গাবতী, সম্প্রতি মধ্যপ্রদেশে একটি স্মারক দ্বারা সম্মানিত, কোন রাজবংশের ছিলেন?
[A] কুষাণ রাজবংশ
[B] চান্দেলা রাজবংশ
[C] মারাঠা রাজবংশ
[D] নন্দ রাজবংশ

 

সঠিক উত্তর: B [চান্দেলা রাজবংশ]
দ্রষ্টব্য:
মধ্যপ্রদেশ মন্ত্রিসভা গন্ড রানী রানী দুর্গাবতীর জন্য একটি স্মৃতিসৌধ এবং বাগান তৈরির জন্য 100 কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে।
রানী দুর্গাবতী (1524-2024) ছিলেন গড়-কাটাঙ্গার গোন্ড রাজ্যের রানী এবং মহোবার চান্দেলা রাজবংশের বংশধর। তিনি চান্দেলা রাজবংশের অংশ কালিঞ্জার (বান্দা, ইউপি) 5 অক্টোবর, 1524 সালে জন্মগ্রহণ করেন।

 

23।কোন রাজ্য সরকার ‘আদি গৌরব সম্মান’ পুরস্কার চালু করেছে?
[A] রাজস্থান
[B] গুজরাট
[C] হরিয়ানা
[D] পাঞ্জাব

 

সঠিক উত্তর: A [রাজস্থান]
দ্রষ্টব্য:
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রাজস্থানের মানগড় ধাম, 4 অক্টোবর, 2024-এ প্রথম আদিগৌরব সম্মান সমারোহে যোগদান করেছিলেন।
রাজস্থান সরকার আদি গৌরব সম্মান পুরস্কার প্রতিষ্ঠা করেছে, যার তিনটি বিভাগ রয়েছে: আদিরত্ন, আদি সেবা এবং আদি গ্রামোত্তন গৌরব সম্মান। আদিরত্ন গৌরব সম্মান পুরষ্কার দেয় তফসিলি উপজাতি সদস্যদের খেলাধুলা, শিক্ষা এবং সংস্কৃতিতে শ্রেষ্ঠত্বের জন্য। আদি সেবা গৌরব সম্মান তফসিলি উপজাতিদের জন্য অনুকরণীয় পরিষেবার স্বীকৃতি দেয়৷ আদি গ্রামোত্তন গৌরব সম্মান আর্থ-সামাজিক উন্নতির জন্য গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদকে পুরস্কৃত করে। 

24.2024 সালের অক্টোবর পর্যন্ত তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভের দিক থেকে নিচের কোনটি শীর্ষ চারটি দেশ?
[A] চীন, জাপান, সুইজারল্যান্ড এবং ভারত
[B] মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং রাশিয়া
[C] ইউক্রেন, নিউজিল্যান্ড, বাংলাদেশ এবং মিয়ানমার
[D] সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়া

 

সঠিক উত্তর: A [চীন, জাপান, সুইজারল্যান্ড এবং ভারত]
দ্রষ্টব্য:
ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সম্প্রতি প্রথমবারের মতো $700 বিলিয়ন ছাড়িয়েছে, এটি অন্য তিনটির পরে এটি করা চতুর্থ দেশ হয়েছে৷ 2024 সালে, ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ $87.6 বিলিয়ন বেড়েছে, যা আগের বছরের প্রায় $62 বিলিয়ন বৃদ্ধির চেয়ে বেশি। অক্টোবর 2024 পর্যন্ত, সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ (ফরেক্স) সহ শীর্ষ চারটি দেশ হল: চীন, জাপান, সুইজারল্যান্ড এবং ভারত।

 

25।ভারত কোন শহরে ‘মালাবার নেভাল এক্সারসাইজ 2024’ আয়োজন করে?
[A] মুম্বাই
[B] বিশাখাপত্তনম
[C] কলকাতা
[D] চেন্নাই

 

সঠিক উত্তর: B[বিশাখাপত্তনম]
দ্রষ্টব্য:
ভারত বিশাখাপত্তনমে 8 থেকে 18 অক্টোবর পর্যন্ত কোয়াড দেশগুলির যৌথ নৌ মহড়ার আয়োজন করে। মালাবার 2024 নামে এই মহড়ায় ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতার উপর দৃষ্টি নিবদ্ধ করে সমুদ্র এবং পোতাশ্রয়ের পর্যায়গুলি অন্তর্ভুক্ত রয়েছে। এতে বিভিন্ন ভারতীয় নৌ প্ল্যাটফর্ম রয়েছে, যেমন গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার, সাবমেরিন এবং ফাইটার এয়ারক্রাফট। মালাবার মহড়াটি 1992 সালে একটি US-ভারত ড্রিল হিসাবে শুরু হয়েছিল এবং আন্তঃকার্যক্ষমতা বৃদ্ধি এবং সামুদ্রিক চ্যালেঞ্জ মোকাবেলার জন্য একটি বহুপাক্ষিক ইভেন্টে পরিণত হয়েছিল। সাম্প্রতিক কোয়াড মিটিংগুলি সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতার উপর জোর দিয়েছে এবং যৌথ কোস্ট গার্ড অপারেশন এবং প্রশিক্ষণের জন্য একটি নতুন আঞ্চলিক মেরিটাইম ইনিশিয়েটিভ (MAITRI) ঘোষণা করেছে।

 

26.পেরুর ISSF জুনিয়র ওয়ার্ল্ড শ্যুটিং চ্যাম্পিয়নশিপে ভারত কয়টি পদক জিতেছে?
[A] 18
[B] 20
[C] 24
[D] 30

 

সঠিক উত্তর: C [24 ]
দ্রষ্টব্য:
ভারতীয় শ্যুটাররা পেরুর ISSF জুনিয়র ওয়ার্ল্ড শ্যুটিং চ্যাম্পিয়নশিপে আধিপত্য বিস্তার করেছে, 24টি পদক জিতেছে: 13টি স্বর্ণ, 3টি রৌপ্য এবং 8টি ব্রোঞ্জ। দ্বিতীয় স্থানে ইতালি, তৃতীয় স্থানে নরওয়ে। চূড়ান্ত দিনে, দীপক দালাল, কমলজিৎ এবং রাজ চন্দ্র পুরুষদের 50 মিটার পিস্তল দলগত স্বর্ণপদক জিতেছেন। পরবর্তী প্রধান ইভেন্টটি হল ISSF বিশ্বকাপ ফাইনাল, নয়াদিল্লিতে, 13 থেকে 18 অক্টোবরের মধ্যে নির্ধারিত।

 

27।কাজাখস্তান কোন হ্রদের কাছে তার প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে?
[A] আলাকোল হ্রদ
[B] লেমুরিয়া হ্রদ
[C] বলখাশ হ্রদ
[D] লেক ক্রাইভ

 

সঠিক উত্তরঃ C [বলখাশ হ্রদ ]
দ্রষ্টব্য:
কাজাখস্তান, বিশ্বের শীর্ষস্থানীয় ইউরেনিয়াম উৎপাদক, শক্তি ক্ষমতা বাড়ানোর জন্য তার প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কথা বিবেচনা করছে। বালখাশ হ্রদের কাছে অবস্থানটি অতীতের সোভিয়েত-যুগের পারমাণবিক পরীক্ষার কারণে তাৎপর্যপূর্ণ যা লক্ষ লক্ষ বিকিরণের সংস্পর্শে এসেছিল। সাম্প্রতিক গণভোট বিকিরণ এবং নিরাপত্তার চারপাশে ঐতিহাসিক সংবেদনশীলতার মধ্যে পারমাণবিক শক্তির প্রতি কাজাখস্তানের সতর্ক দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে।

 

28।সম্প্রতি মাদক পাচার মোকাবেলায় হিমাচল প্রদেশের উদ্যোগের নাম কী?
[A] নবজীবন
[B] সংকল্প
[C] ভিক্ষিত
[D] নির্মান

 

সঠিক উত্তর:  B[সংকল্প]
দ্রষ্টব্য:
হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু 6 অক্টোবর 2024-এ ‘সংকল্প’ উদ্যোগ চালু করেছিলেন। এই উদ্যোগের লক্ষ্য মাদক পাচারের বিরুদ্ধে লড়াই করা এবং মাদকাসক্তদের পুনর্বাসনে সহায়তা করা। সিমলায় দিব্য জ্যোতি জাগৃতি সংস্থার এক অনুষ্ঠানে এটি ঘোষণা করা হয়। সিরমাউর জেলার কোটলা বারোগে একটি মডেল আসক্তি মুক্ত ও পুনর্বাসন কেন্দ্র স্থাপন করা হবে। কেন্দ্রটি মাদকাসক্তদের পুনরুদ্ধার করতে এবং সমাজে পুনরুদ্ধার করতে সহায়তা করবে।

 

29।কোন সংস্থা সম্প্রতি “স্টেট অফ গ্লোবাল ওয়াটার রিসোর্স রিপোর্ট” প্রকাশ করেছে?
[A] জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (UNDP)
[B] বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO)
[C] আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)
[D] বিশ্বব্যাংক

 সঠিক উত্তর: B [ বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) ]

দ্রষ্টব্য:
দ্য স্টেট অফ গ্লোবাল ওয়াটার রিসোর্সেস রিপোর্ট 2023 প্রকাশ করে যে এটি তিন দশকেরও বেশি সময়ের মধ্যে বিশ্বব্যাপী নদীগুলির জন্য সবচেয়ে শুষ্ক বছর ছিল। এই বার্ষিক প্রতিবেদনটি 2021 সাল থেকে বিশ্ব আবহাওয়া সংস্থা দ্বারা প্রকাশিত হয়েছে৷ এটি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক উত্স থেকে জল সম্পদের একটি বিশদ ওভারভিউ প্রদান করে৷ গত পাঁচ বছরে ব্যাপকভাবে স্বাভাবিকের নিচে নদী প্রবাহ এবং জলাধারের প্রবাহ দেখা গেছে। সমস্ত হিমবাহ অঞ্চল 2023 সালে বরফের ক্ষয়ক্ষতির কথা জানিয়েছে, যা 50 বছরের মধ্যে সর্ববৃহৎ ব্যাপক ক্ষতি চিহ্নিত করেছে। বিশ্বব্যাপী 600 গিগাটনেরও বেশি পানি হারিয়ে গেছে এবং 3.6 বিলিয়ন লোকের পর্যাপ্ত পানির অ্যাক্সেস নেই। 2050 সালের মধ্যে এই সংখ্যাটি 5 বিলিয়নের উপরে উন্নীত হওয়ার অনুমান করা হয়েছে, যা টেকসই উন্নয়ন লক্ষ্য 6 পূরণে ব্যর্থতার ইঙ্গিত দেয়।

 

30।কর্ণাটকের কোন তৃণভূমিকে সম্প্রতি সংরক্ষণ সংরক্ষিত ঘোষণা করা হয়েছে?
[A] চিত্রদুর্গ তৃণভূমি
[B] কলার তৃণভূমি
[C] হেসরাঘাটা তৃণভূমি
[D] নাগরহোল তৃণভূমি

 

সঠিক উত্তর: C [হেসারাঘাটা তৃণভূমি]
দ্রষ্টব্য:
কর্ণাটক রাজ্য বন্যপ্রাণী বোর্ড সম্প্রতি হেসারাঘাটা তৃণভূমিকে বৃহত্তর হেসারাঘাটা তৃণভূমি সংরক্ষণ সংরক্ষণাগার হিসাবে ঘোষণার অনুমোদন দিয়েছে। এই সিদ্ধান্তের লক্ষ্য নগর সম্প্রসারণের মধ্যে বেঙ্গালুরুতে সবুজ স্থানগুলিকে রক্ষা করা। এলাকাটি 5,010 একর জুড়ে রয়েছে, যার মধ্যে একাধিক হ্রদ এবং বনাঞ্চল রয়েছে। এই পদক্ষেপটি পরিবেশ সংরক্ষণের জন্য দীর্ঘস্থায়ী দাবিগুলিকে সম্বোধন করে এবং 2021 সালে প্রস্তাবের পূর্ববর্তী প্রত্যাখ্যান অনুসরণ করে, যা হাইকোর্টের নির্দেশের কারণে পুনর্বিবেচনা করা হয়েছিল।
31.কোন সংস্থা ইউনিফাইড জিনোমিক চিপ তৈরি করেছে?
[A] ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR)
[B] পশুপালন ও দুগ্ধায়ন বিভাগ (DAHD)
[C] ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI)
[D] কৃষি মন্ত্রণালয়

 

সঠিক উত্তর: B [পশুপালন ও দুগ্ধায়ন বিভাগ (DAHD)]
নোট:
ভারতের প্রধানমন্ত্রী সম্প্রতি ‘ইউনিফাইড জিনোমিক চিপ’ নামে একটি উদ্যোগ চালু করেছেন। এটির লক্ষ্য হল উচ্চ মানের গবাদি পশু শনাক্ত করতে এবং ভারতে দুগ্ধ চাষের দক্ষতা উন্নত করতে কৃষকদের সহায়তা করা। ইউনিফাইড জিনোমিক চিপের দুটি সংস্করণ রয়েছে: গবাদি পশুর জন্য ‘গৌ চিপ’ এবং মহিষের জন্য ‘মহিষ চিপ’। পশুপালন ও দুগ্ধজাত বিভাগ দ্বারা তৈরি, চিপটি অল্পবয়সী, উচ্চ-মানের ষাঁড়গুলিকে প্রাথমিকভাবে সনাক্ত করে কৃষকদের সচেতন সিদ্ধান্ত নিতে সাহায্য করে। এটি বিশেষভাবে ভারতীয় গবাদি পশুদের জন্য ডিজাইন করা হয়েছে, যা পশুসম্পদ এবং দুগ্ধ খাতের গুণমান বৃদ্ধি করে।

 

32।ধৌলাগিরি পর্বত কোন দেশে অবস্থিত?
[A] ভারত
[B] মায়ানমার
[C] নেপাল
[D] চীন

 

সঠিক উত্তর: C [নেপাল]
দ্রষ্টব্য:
পাঁচ রাশিয়ান পর্বতারোহী সম্প্রতি ধৌলাগিরি পর্বতে একটি অভিযানে মারা গেছেন। 8,167 মিটার (26,795 ফুট) উচ্চতা সহ ধৌলাগিরি পর্বত বিশ্বের সপ্তম-উচ্চ পর্বত। এটি পশ্চিম-মধ্য নেপালে অবস্থিত, হিমালয় পর্বতমালার অংশ এবং এটি সম্পূর্ণভাবে নেপালের সর্বোচ্চ পর্বত। তুষারময় শিখর এবং হিমবাহের জন্য পরিচিত, ধৌলাগিরির অর্থ সংস্কৃতে “সাদা পাহাড়”। 1960 সালে সুইস পর্বতারোহী ম্যাক্স আইসেলিন প্রথম সফল আরোহণ করেছিলেন। পাহাড়টি কঠিন ভূখণ্ড এবং অনির্দেশ্য আবহাওয়ার কারণে চ্যালেঞ্জিং। 

33.মাইন্ডফুলনেস ইন্ডিয়া সামিটের স্থান কোন শহর?
[A] কলকাতা
[B] মুম্বাই
[C] চেন্নাই
[D] হায়দ্রাবাদ

 

সঠিক উত্তর: B [মুম্বাই]
দ্রষ্টব্য:
মাইন্ডফুলনেস ইন্ডিয়া সামিটের তৃতীয় সংস্করণ 17 এবং 18 অক্টোবর মুম্বাইতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এটির লক্ষ্য নেতা এবং পেশাদারদের স্বাস্থ্যকর, আরও সহানুভূতিশীল কর্মক্ষেত্রের জন্য কৌশল প্রদান করা। এটি মাইন্ডফুল সায়েন্স সেন্টার দ্বারা সংগঠিত। শীর্ষ সম্মেলনে মননশীলতা, মানসিক বুদ্ধিমত্তা এবং স্নায়ুবিজ্ঞানের উপর ফোকাস করা হবে। থিম, “ব্যঘাতের যুগে উন্নতি লাভ করে”, আজকের ব্যবসায়িক চ্যালেঞ্জগুলি নেভিগেট করার জন্য প্রয়োজনীয় মননশীলতাকে তুলে ধরে।

 

34.কাইমুর বন্যপ্রাণী অভয়ারণ্য কোন রাজ্যে অবস্থিত?
[A] বিহার
[B] ঝাড়খণ্ড
[C] ওড়িশা
[D] হরিয়ানা

 

সঠিক উত্তর: A [বিহার]
নোট:
বিহার সরকার ঘোষণা করেছে যে কেন্দ্র কৈমুর বন্যপ্রাণী অভয়ারণ্যে একটি বাঘ সংরক্ষণের অনুমোদন দিয়েছে। এই অভয়ারণ্যটি কৈমুর জেলার বৃহত্তম, যা বিন্ধ্যাচল পর্বতমালায় অবস্থিত। এটি কাভ, সোন এবং দুর্গাবতী নদী ব্যবস্থা এবং তাদের উপনদীগুলির জন্য একটি জলাধার এলাকা হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৈমুর বন্যপ্রাণী অভয়ারণ্য উত্তর প্রদেশের চন্দ্রপ্রভা বন্যপ্রাণী অভয়ারণ্যের সাথে সংযুক্ত। এই সংযোগটি বন ও অন্যান্য বন্যপ্রাণী অভয়ারণ্যের মাধ্যমে মধ্যপ্রদেশের সঞ্জয় দুবরি টাইগার রিজার্ভ এবং পান্না ল্যান্ডস্কেপের সাথে সংযুক্ত করে। 

35।কোন মহাকাশ সংস্থা ইউরোপা ক্লিপার মিশন চালু করেছে?
[A] ISRO
[B] NASA
[C] ESA
[D] CNSA

 

সঠিক উত্তর: B [NASA]
দ্রষ্টব্য:
NASA এর ইউরোপা ক্লিপার মিশনটি 10 ​​অক্টোবর, 2024-এ চালু হয়েছিল৷ এটির লক্ষ্য বৃহস্পতির চাঁদ ইউরোপা অন্বেষণ করা, যা বরফের পৃষ্ঠের নীচে একটি সমুদ্রকে আশ্রয় করে বলে মনে করা হয়৷ নয়টি বৈজ্ঞানিক যন্ত্র দিয়ে সজ্জিত, মহাকাশযানটি চাঁদের পৃষ্ঠ এবং পৃষ্ঠতলের জীবনের লক্ষণগুলির জন্য বিশ্লেষণ করবে। মঙ্গল গ্রহের বিপরীতে, ইউরোপের জীবনের সম্ভাব্যতা বরফের নীচে তরল জলের সাথে যুক্ত, যা বহির্জাগতিক জীবনের সম্ভাবনা বোঝার জন্য এই মিশনটিকে গুরুত্বপূর্ণ করে তুলেছে।

 

36.কোন দেশ কিনঝাল নামে একটি হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে?
[A] ভারত
[B] চীন
[C] ইসরায়েল
[D] রাশিয়া

 

সঠিক উত্তর: D [রাশিয়া]
নোট:
রাশিয়া সম্প্রতি ইউক্রেনে কিনজল ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে। Kh-47M2 Kinzhal হল একটি রাশিয়ান হাইপারসনিক, বায়ুচালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যা ডিসেম্বর 2017 থেকে চালু রয়েছে। এটি মাচ 10 (12,350 কিমি/ঘন্টা) পর্যন্ত গতিতে ভ্রমণ করতে পারে এবং ধীরগতির ক্ষেপণাস্ত্রের চেয়ে আরও কার্যকরভাবে লক্ষ্যবস্তু ভেদ করতে পারে। কিনজলের পরিসীমা 1,500-2,000 কিমি এবং এটি 480 কেজি পারমাণবিক বা প্রচলিত পেলোড বহন করে। 18 কিলোমিটার উচ্চতায় মিগ-31 জেট থেকে উৎক্ষেপণ করা হয়েছে, এটি Tu-160M ​​এবং Su-34-এর মতো অন্যান্য বিমান থেকেও স্থাপন করা যেতে পারে। ক্ষেপণাস্ত্রটি বিমানের প্রতিরক্ষা এড়াতে উড়ানের সময় চালচলন করতে পারে এবং বিমান বাহক সহ স্ট্যাটিক এবং মোবাইল উভয় লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

 

37।লুনার পোলার এক্সপ্লোরেশন (LUPEX) কোন দুটি মহাকাশ সংস্থার যৌথ অভিযান?
[A] NASA এবং ISRO
[B] ISRO এবং JAXA
[C] ESA এবং NASA
[D] CNSA এবং ISRO

 

সঠিক উত্তর: B [ISRO এবং JAXA]
দ্রষ্টব্য:
ভারতের জাতীয় মহাকাশ কমিশন লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন (লুপেক্স), ভারতের পঞ্চম চন্দ্র মিশন অনুমোদন করেছে। লুপেক্স 2023 সালের আগস্টে চন্দ্রযান-3-এর চাঁদে অবতরণের সাফল্য অনুসরণ করে, ভারতকে চাঁদে অবতরণকারী চতুর্থ দেশ হিসেবে গড়ে তোলে। এটি ভারতের ISRO এবং জাপানের JAXA-এর মধ্যে একটি যৌথ মিশন, যা চন্দ্র সম্পদ অনুসন্ধানের উপর দৃষ্টি নিবদ্ধ করে। মূল উদ্দেশ্য হল চাঁদের পৃষ্ঠে এবং এর রেগোলিথের নীচে জলের উপস্থিতি এবং বিতরণ অধ্যয়ন করা। লুপেক্সের লক্ষ্য ভবিষ্যতের চন্দ্র অনুসন্ধান এবং সম্ভাব্য মানব বাসস্থানের জন্য গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করা।

 

38.সম্প্রতি মানুষের মস্তিষ্কের বর্জ্য পরিষ্কার করার সিস্টেমের নাম কী?
[A] গ্লিম্ফ্যাটিক সিস্টেম
[B] লিম্ফ্যাটিক সিস্টেম
[C] সেরিব্রোস্পাইনাল সিস্টেম
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: A [গ্লিম্ফ্যাটিক সিস্টেম]
দ্রষ্টব্য:
সাম্প্রতিক গবেষণা মানুষের মধ্যে গ্লিম্ফ্যাটিক সিস্টেমের অস্তিত্ব নিশ্চিত করেছে, একটি নেটওয়ার্ক যা মস্তিষ্ক থেকে বর্জ্য পরিষ্কার করে, বিশেষ করে ঘুমের সময়। এই সিস্টেমটি সেলুলার বর্জ্য অপসারণের জন্য রক্তনালীগুলির পার্শ্ববর্তী সেরিব্রোস্পাইনাল ফ্লুইড চ্যানেলগুলিকে ব্যবহার করে, যা আলঝেইমার রোগের মতো অবস্থার প্রতিরোধের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডক্টর জুয়ান পিয়ান্টিনো এবং তার দল দ্বারা পরিচালিত গবেষণাটি, জীবিত মানুষের মধ্যে এই সিস্টেমটি কল্পনা করার জন্য উন্নত এমআরআই কৌশল ব্যবহার করেছে, ইঁদুরের পূর্বের ফলাফলের উপর ভিত্তি করে। গ্লিম্ফ্যাটিক সিস্টেম বোঝা ঘুম-সম্পর্কিত জ্ঞানীয় হ্রাস এবং ডিমেনশিয়ার জন্য উন্নত চিকিত্সার দিকে পরিচালিত করতে পারে।

 

39.সম্প্রতি কোন সংস্থা লিভিং প্ল্যানেট রিপোর্ট প্রকাশ করেছে?
[A]  ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (WWF
[B] বিশ্বব্যাংক
[C] জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি
[D] জাতিসংঘ পরিবেশ কর্মসূচি

 

সঠিক উত্তর: A [ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড]
দ্রষ্টব্য:
ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (WWF) তার সর্বশেষ দ্বিবার্ষিক ‘লিভিং প্ল্যানেট’ রিপোর্ট প্রকাশ করেছে। গত 50 বছরে (1970-2020) বন্যপ্রাণীর জনসংখ্যা 73% কমেছে। স্বাদুপানির প্রজাতিগুলি সবচেয়ে বেশি হ্রাসের সম্মুখীন হয়েছে, তারপরে স্থলজ এবং সামুদ্রিক জনসংখ্যার সংখ্যা। এই পতনের প্রধান কারণগুলির মধ্যে রয়েছে বাসস্থানের ক্ষতি, জলবায়ু পরিবর্তন এবং আক্রমণাত্মক প্রজাতি। বিশ্বব্যাপী গৃহীত হলে 2050 সালের মধ্যে ভারতের খরচের ধরণগুলির জন্য একটি পৃথিবীরও কম প্রয়োজন হবে। অন্ধ্রপ্রদেশের কমিউনিটি-ম্যানেজড ন্যাচারাল ফার্মিং (APCNF) ইতিবাচক আর্থ-সামাজিক প্রভাব দেখায়। ভারতের বাজরা মিশন প্রকৃতি-ইতিবাচক খাদ্য উৎপাদন প্রচারের জন্য প্রশংসা পেয়েছে।

 

40।চৌখাম্বা শৃঙ্গ কোন রাজ্যে অবস্থিত?
[A] উত্তরাখণ্ড
[B] হিমাচল প্রদেশ
[C] আসাম
[D] সিকিম

 

সঠিক উত্তর: A [উত্তরাখণ্ড]
দ্রষ্টব্য:
দুই বিদেশী পর্বতারোহী, মিশেল থেরেসা ডভোরাক (মার্কিন যুক্তরাষ্ট্র) এবং ফে জেন ম্যানার্স (ইউকে), উত্তরাখণ্ডের চামোলিতে চৌখাম্বা তৃতীয় চূড়ার কাছে 6,015 মিটার থেকে উদ্ধার করা হয়েছিল। চৌখাম্বা উত্তরাখণ্ডের গাড়ওয়াল হিমালয়ের গঙ্গোত্রী গ্রুপের অংশ। এটি বদ্রীনাথের পশ্চিমে গঙ্গোত্রী হিমবাহের মাথার কাছে অবস্থিত।
41.TREES উদ্যোগ, যা খবরে দেখা গেছে, কোন অঞ্চলে মরুকরণের বিরুদ্ধে লড়াই করার লক্ষ্য?
[A] দক্ষিণ-পূর্ব এশিয়া
[B] সাব-সাহারান আফ্রিকা
[C] আর্কটিক সার্কেল
[D] উপরের কোনটি নয়

 

সঠিক উত্তর: B [সাব-সাহারান আফ্রিকা]
দ্রষ্টব্য:
TREES উদ্যোগ, সাব-সাহারান আফ্রিকার ক্ষুদ্র কৃষকদের সহায়তা করার জন্য প্রতিষ্ঠিত, খাদ্য নিরাপত্তা বৃদ্ধি এবং মরুকরণের বিরুদ্ধে লড়াই করার জন্য “বন উদ্যান” তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে। 2014 সাল থেকে, এটি সেনেগাল, কেনিয়া এবং উগান্ডার মত দেশ জুড়ে 50,000 টিরও বেশি পরিবারকে সমর্থন করেছে৷ কৃষি পদ্ধতিতে গাছকে একীভূত করার মাধ্যমে, TREES এর লক্ষ্য মাটির উর্বরতা উন্নত করা, ফসলের ফলন বৃদ্ধি করা এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সম্প্রদায়ের স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করা, বিশ্বব্যাপী জীববৈচিত্র্য এবং বাস্তুতন্ত্র পুনরুদ্ধারের প্রচেষ্টায় অবদান রাখা।

 

42।5 তম জাতীয় জল পুরস্কার 2023-এ কোন রাজ্য সেরা রাজ্য পুরস্কার পেয়েছে?
[A] ওড়িশা
[B] ঝাড়খণ্ড
[C] বিহার
[D] গুজরাট

 

সঠিক উত্তর:  A [ওড়িশা]
নোট:
5 তম জাতীয় জল পুরস্কার 2023 নতুন দিল্লিতে ঘোষণা করা হয়েছিল। সেরা রাজ্যের জন্য প্রথম পুরস্কার জিতেছে ওড়িশা, দ্বিতীয় স্থানে উত্তরপ্রদেশ। গুজরাট ও পুদুচেরি যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেছে। কেন্দ্রীয় মন্ত্রী সি আর পাটিলের নেতৃত্বে এই ইভেন্টের লক্ষ্য ছিল জল সংরক্ষণ ও ব্যবস্থাপনার প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়া। মোট 38 জন বিজয়ীকে বিভিন্ন বিভাগে সম্মানিত করা হয়েছে, টেকসই জল অনুশীলন সম্পর্কে সচেতনতা প্রচার করা হয়েছে। পুরষ্কারগুলি জলের ঘাটতি এবং স্থায়িত্ব সম্পর্কিত চ্যালেঞ্জগুলি মোকাবেলায় কার্যকর জল ব্যবস্থাপনার গুরুত্বের উপর জোর দেয়। 

43.খবরে দেখা গেল ক্যাম্পো মা’ন জাতীয় উদ্যান কোন দেশে অবস্থিত?
[A] নাইজেরিয়া
[B] ক্যামেরুন
[C] কেনিয়া
[D] রুয়ান্ডা

 

সঠিক উত্তর: B [ক্যামেরুন]
দ্রষ্টব্য:
ক্যামেরুন এবং নিরক্ষীয় গিনি যৌথভাবে ক্যাম্পো-মান জাতীয় উদ্যান এবং রিও ক্যাম্পো জাতীয় উদ্যান পরিচালনার জন্য একটি সহযোগিতা চুক্তি পুনর্নবীকরণ করেছে। এই পার্কগুলি হল মূল জীববৈচিত্র্যের হটস্পট এবং গুরুত্বপূর্ণ কার্বন সিঙ্ক। ক্যামেরুনের ক্যাম্পো মা’ন ন্যাশনাল পার্ক 2,640 বর্গ কিমি জুড়ে রয়েছে এবং বিপন্ন হাতি, গরিলা এবং শিম্পাঞ্জি সহ 80 টি স্তন্যপায়ী প্রজাতি রয়েছে। নিরক্ষীয় গিনির রিও ক্যাম্পো ন্যাশনাল পার্ক, 330 বর্গ কিমি বিস্তৃত, দুর্দান্ত বনমানুষ, হাতি এবং জলহস্তীকে সমর্থন করে। চুক্তিটি জীববৈচিত্র্য সংরক্ষণ এবং টেকসই আঞ্চলিক উন্নয়নকে সমর্থন করার জন্য আন্তঃসীমান্ত ব্যবস্থাপনার প্রচার করে।

 

44.বিশ্ব মান দিবস 2024 এর থিম কি?
[A] মানগুলির সাথে গ্রহকে রক্ষা করা
[B]  একটি উন্নত বিশ্বের জন্য ভাগ করা দৃষ্টিভঙ্গি: পরিবর্তিত জলবায়ুর জন্য মানদণ্ড
[C] একটি উন্নত বিশ্বের জন্য ভাগ করা দৃষ্টি
[D] ভিডিও মান একটি বিশ্বব্যাপী মঞ্চ তৈরি করে

 

সঠিক উত্তর: B [একটি উন্নত বিশ্বের জন্য ভাগ করা দৃষ্টিভঙ্গি: পরিবর্তিত জলবায়ুর জন্য মানদণ্ড]
দ্রষ্টব্য:
নিরাপত্তা এবং ভোক্তা সন্তুষ্টির জন্য স্বেচ্ছাসেবী মান তৈরি করে এমন বিশেষজ্ঞদের সম্মান জানাতে 14 অক্টোবর বিশ্ব মান দিবস পালিত হয়। এটি 1946 সালে উদ্ভূত হয়েছিল, যার ফলে 1947 সালে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (ISO) তৈরি হয়েছিল। প্রথম আনুষ্ঠানিক বিশ্ব মান দিবস 1970 সালে অনুষ্ঠিত হয়েছিল। জাতীয় মান সংস্থা এবং ISO, ITU, ASME এবং IESBA এর মতো সংস্থাগুলি দিবসটিকে চিহ্নিত করে। সেমিনার এবং প্রদর্শনীর মত ঘটনা। দিবসটি স্বাস্থ্যসেবা, নীতিনির্ধারণ, গোপনীয়তা এবং নিরাপত্তায় মানককরণের ভূমিকা তুলে ধরে। এবারের প্রতিপাদ্য হল “একটি উন্নত বিশ্বের জন্য ভাগ করা দৃষ্টিভঙ্গি: পরিবর্তিত জলবায়ুর মানদণ্ড।”

 

45।সার্স আজিবিকা মেলা 2024-এর আয়োজক কোন শহর?
[A] নতুন দিল্লি
[B] গুরুগ্রাম
[C] ইন্দোর
[D] জয়পুর

 

সঠিক উত্তর:  B [গুরুগ্রাম]
দ্রষ্টব্য:
গুরুগ্রামে 13 থেকে 29 অক্টোবর 2024 পর্যন্ত গ্রামীণ উন্নয়ন মন্ত্রক এবং NIRDPR দ্বারা সারাস আজিবিকা মেলার আয়োজন করা হচ্ছে। প্রায় 30 টি রাজ্যের 900 টিরও বেশি গ্রামীণ মহিলা কারিগর অংশ নিচ্ছেন৷ মেলায় তুষার শাড়ি, বাঘ প্রিন্ট, পাটোলা শাড়ি, কাথা শাড়ি এবং রাজস্থানী প্রিন্ট সহ বিভিন্ন পণ্য প্রদর্শন করা হয়। পণ্যগুলির মধ্যে রয়েছে কর্ণাটক এবং অন্ধ্র প্রদেশের কাঠের কারুকাজ, জম্মু ও কাশ্মীর থেকে শুকনো ফল এবং তাঁতের জিনিসপত্র এবং পলাশ এবং ঝাড়খণ্ডের প্রাকৃতিক খাবার, যা সারা ভারতে গ্রামীণ সংস্কৃতির প্রতিনিধিত্ব করে।

 

46.কোন মহাকাশ সংস্থা বৃহস্পতির চাঁদ অন্বেষণ করার জন্য ইউরোপা ক্লিপার মিশন চালু করেছে?
[A] ISRO
[B] NASA
[C] CNSA
[D] ESA

 

সঠিক উত্তর: B [NASA]
দ্রষ্টব্য:
বৃহস্পতির চাঁদ, ইউরোপা, এবং জীবন টিকিয়ে রাখার সম্ভাবনা অন্বেষণ করতে নাসা ইউরোপা ক্লিপার মহাকাশযান চালু করেছে। প্রায় 10 বছরের মিশনে মহাকাশযানটি 3 বিলিয়ন কিলোমিটার ভ্রমণ করবে। ইউরোপে একটি গভীর মহাসাগর রয়েছে বলে মনে করা হয়, সম্ভবত এর বরফের পৃষ্ঠের নীচে 120 কিমি। 2013 সালে, হাবল ইউরোপে গিজার সনাক্ত করেছিল, যা জীবনকে সমর্থন করতে পারে এমন তাপীয় ভেন্টের পরামর্শ দেয়। মিশনের লক্ষ্য জীবনের লক্ষণগুলির জন্য এই ভেন্টগুলি অধ্যয়ন করা। ইউরোপা ক্লিপার হল NASA এর বৃহত্তম মহাকাশযান, সৌর প্যানেল দ্বারা চালিত, যার বাজেট $5.2 বিলিয়ন।

 

47।খবরে দেখা গেছে হেলফায়ার মিসাইল কোন দেশ তৈরি করেছে?
[A] ভারত
[B] রাশিয়া
[C] ফ্রান্স
[D] মার্কিন যুক্তরাষ্ট্র

 

সঠিক উত্তর: D [মার্কিন যুক্তরাষ্ট্র]
নোট:
ভারত 170 AGM-114R হেলফায়ার ক্ষেপণাস্ত্র কেনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। AGM-114 Hellfire হল একটি লেজার-নির্দেশিত, স্বল্প-পাল্লার এয়ার-টু-গ্রাউন্ড ক্ষেপণাস্ত্র যা মার্কিন সামরিক বাহিনী এবং 30 মিত্ররা ব্যবহার করে। এটি 1972 সালে ইউএসএ দ্বারা সোভিয়েত ট্যাঙ্কগুলিকে মোকাবেলা করার জন্য তৈরি করা হয়েছিল এবং এটি সাঁজোয়া যান, রাডার সিস্টেম, হেলিকপ্টার এবং আরও অনেক কিছুর বিরুদ্ধে ব্যবহৃত হয়। প্রিডেটর এবং রিপার ড্রোনের মতো ইউএভিতে হেলফায়ার মিসাইল ব্যবহার করা হয়।

 

48.এশিয়া-প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের দুর্যোগ ঝুঁকি হ্রাস 2024 সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়েছিল?
[A] জাকার্তা, ইন্দোনেশিয়া
[B] বেইজিং, চীন
[C] ম্যানিলা, ফিলিপাইন
[D] নয়াদিল্লি, ভারত

 

সঠিক উত্তর:  C [ম্যানিলা, ফিলিপাইন]
দ্রষ্টব্য:
কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাইয়ের নেতৃত্বে একটি ভারতীয় প্রতিনিধিদল ম্যানিলায় এশিয়া-প্যাসিফিক মন্ত্রী পর্যায়ের দুর্যোগ ঝুঁকি হ্রাস (APMCDRR) 2024-এ যোগ দিয়েছিল। সম্মেলনের উদ্বোধন করেন ফিলিপাইনের প্রেসিডেন্ট বংবং মার্কোস। থিম ছিল “2030 সালের ঢেউ: দুর্যোগ ঝুঁকি হ্রাসকে ত্বরান্বিত করতে এশিয়া প্যাসিফিকের উচ্চাকাঙ্ক্ষা বৃদ্ধি করা।” APMCDRR হল এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য প্রধান প্ল্যাটফর্ম যা সেন্ডাই ফ্রেমওয়ার্ক ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন 2015-2030-এর উপর নজরদারি ও সহযোগিতা বৃদ্ধি করে। এটি সরকার, আন্তর্জাতিক সংস্থা, সুশীল সমাজ, এবং বেসরকারী খাতকে দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রচেষ্টাকে গতিশীল করতে জড়িত করে।

 

49.পঞ্চম গ্লোবাল স্ট্যান্ডার্ডস সিম্পোজিয়াম (GSS-24) কোথায় উদ্বোধন করা হয়েছিল?
[A] নতুন দিল্লি
[B] চেন্নাই
[C] হায়দ্রাবাদ
[D] ভোপাল

 

সঠিক উত্তর: A [নতুন দিল্লি ]
দ্রষ্টব্য:
পঞ্চম গ্লোবাল স্ট্যান্ডার্ড সিম্পোজিয়াম (GSS-24) নতুন দিল্লিতে মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া উদ্বোধন করেছিলেন। আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (ITU) দ্বারা আয়োজিত এশিয়া-প্যাসিফিক অঞ্চলের জন্য এটি একটি ঐতিহাসিক ঘটনা। প্রায় 1500 নীতিনির্ধারক এবং বৈশ্বিক মন্ত্রী ডিজিটাল রূপান্তরের ভবিষ্যত নিয়ে আলোচনা করতে অংশ নিয়েছিলেন। সিম্পোজিয়ামটি উদীয়মান প্রযুক্তিকে সক্ষম করার ক্ষেত্রে আন্তর্জাতিক মানের সমালোচনামূলক ভূমিকার উপর দৃষ্টি নিবদ্ধ করে। GSS-24 WTSA 2024-এর এজেন্ডা সেট করে, যা প্রথমবারের মতো ভারতে আয়োজিত হচ্ছে, যা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য একটি উল্লেখযোগ্য মুহূর্ত চিহ্নিত করে৷

 

50।মধ্য-বাতাসে রকেট ধরতে SpaceX দ্বারা ব্যবহৃত কাঠামোর নাম কী?
[A] RoboCatcher
[B] Mechazilla
[C] Megabot
[D] StarArm

 

সঠিক উত্তর:  B [Mechazilla ]
দ্রষ্টব্য:
স্পেসএক্স “মেচাজিলা” কাঠামো ব্যবহার করে তার স্টারশিপ রকেট অবতরণ করে একটি মাইলফলক অর্জন করেছে। মেচাজিলা হল স্পেসএক্সের স্টারবেসের একটি 400-ফুট রকেট-ক্যাচিং কাঠামো। ফিরে আসা সুপার হেভি বুস্টার মিডএয়ারকে ধরতে এটির দুটি বড় যান্ত্রিক বাহু রয়েছে, যাকে “চপস্টিক” বলা হয়। উৎক্ষেপণের পর, বুস্টারটি আলাদা হয়ে যায়, নিয়ন্ত্রিত থ্রাস্টারের সাথে নেমে আসে এবং মেচাজিলার বাহুতে ধরা পড়ে। এই পদ্ধতিটি পুনরায় ব্যবহারযোগ্য এবং দক্ষ রকেট পুনরুদ্ধার সক্ষম করে। এটি লঞ্চের খরচ কমায় এবং বুস্টারের দ্রুত সংস্কার ও পুনঃব্যবহারের অনুমতি দিয়ে স্থায়িত্ব বাড়ায়।

SOURCE-gktoday.in

     ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!