কিছু বিষয়ে জানার ছিল.

 

কিছু বিষয়ে জানার ছিল.

1. কোনো অথরিটি যদি কারোর extraordinary leave approve না করেন, সে ক্ষেত্রে এর পরের স্টেপ কি হয়, dies নন (সার্ভিস break)? নাকি অন্য কোনো স্টেপ আছে? কি কি অপশন খোলা থাকবে higher অথরিটি এর কাছে dies non ছাড়া?

2. কোনো এক employee র মেডিকেল leave এর certificate দেখে, যদি অথরিটি সন্তুষ্ট na হয়ে approve না করতে চান, সে ক্ষেত্রে কী সেই ছুটি টা EL এ কনভার্ট করতে পারেন?

3. যদি কোনো employee probation period এই সার্ভিস ছেড়ে যায় এবং সে leave salary এর জন্য prayer করে, সে ক্ষেত্রে কী তাকে leave salary দেওয়া যেতে পারে (half of credited earned leave) existing রুল অনুযায়ী?

4. কোনো এক employee র যদি vaccination(dog bite) দেওয়ার দিন গুলোর জন্য যদি মেডিকেল leave জমা দেয় , তার কি মেডিকেল leave approve হবে?

 ANSWER

1 নম্বর প্রশ্নের উত্তর –
Unauthorized absence from duty এর কারনে West Bengal Services Rules এর বিভিন্ন নিয়ম অনুযায়ী নিম্নলিখিত তিনপ্রকার ব্যবস্থা নেওয়া যায়। প্রথমেই জানতে হবে যে কোনো ধরনের unauthorized absence চাকরির স্থায়ীকরনের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না।

A) Dies non

1) এর ফলে ওই দিনের বা দিনগুলোর জন্য কোনো প্রকার বেতন ও ভাতা পাওয়া যাবে না।
2) যে কটা দিন dies non হবে, সেই কটা দিন চাকরি জীবন থেকে বাদ যাবে। যদি কোনো কর্মচারীর চাকরিকাল 30 বছর 7 মাস 12 দিন হয় আর তাঁর কর্মজীবনে মোট 8 দিন dies non হয় তাহলে তাঁর পেনশন হিসেবের ক্ষেত্রে চাকরিজীবন কমে দাঁড়াবে 30 বছর 7 মাস 4 দিন।
3) যদি কোনো বছর অর্ধে (1st January to 30th June অথবা 1st July to 31st December) 10 দিন বা তার বেশি দিনের জন্য dies non হলে 1 টা অতিরিক্ত অর্জিত ছুটি (E. L.) বাদ যাবে। প্রতি 10 টা dies non এর জন্য 1 টা করে E.L. অতিরিক্ত কাটা যাবে।
4) যদি কোনো বছরের 1st July থেকে পরবর্তী বছরের 30th June পর্যন্ত 30 দিন বা তার বেশি dies non হয় তাহলে annual increment প্রতি 30 দিনের dies non জন্য 1 মাস করে পিছিয়ে যাবে।
Dies non কথাটা পরে এসেছে। Latin শব্দবন্ধ Dies non Juridicum থেকে এর উৎপত্তি। এর অর্থ হল non judicial day. অর্থাৎ যে দিন আদালত সংক্রান্ত কোনো কাজ হত না সেই দিনকে বোঝাতো। পরবর্তী সময়ে শিল্পক্ষেত্রে no work no pay বোঝাতে এই dies non কথাটা আসে। বর্তমানে কেন্দ্রীয় সরকার এবং যে কোনো রাজ্য সরকারের ক্ষেত্রে dies non বলতে বোঝায় একটা অকার্যকরী দিন। অর্থাৎ কেবলমাত্র ওই দিনটাকে চাকরির ক্ষেত্রে কার্যকর ধরা হবে না। এর আগে পরের কোনো দিনের উপর এর কোনো প্রকার প্রভাব পড়বে না।

B) Extra Ordinary Leave

যদি কর্তৃপক্ষ ওই unauthorized absence এর সময়কালের জন্য Extra Ordinary Leave (E.O.L.) মন্জুর করেন তাহলে তার ফলে
1) ওই দিনের বা দিনগুলোর জন্য কোনো প্রকার বেতন ও ভাতা পাওয়া যাবে না।
2) যদি কোনো বছর অর্ধে (1st January to 30th June অথবা 1st July to 31st December) 10 দিন বা তার বেশি দিনের জন্য E.O.L. হলে 1 টা অতিরিক্ত অর্জিত ছুটি (E.L.) বাদ যাবে। প্রতি 10 টা E.O.L. এর জন্য 1 টা করে E.L. অতিরিক্ত কাটা যাবে।
3) যদি কোনো বছরের 1st July থেকে পরবর্তী বছরের 30th June পর্যন্ত 30 দিন বা তার বেশি E.O.L. হয় তাহলে annual increment প্রতি 30 দিনের E.O.L. জন্য 1 মাস করে পিছিয়ে যাবে।
এই E.O.L. এবং dies non এর মধ্যে একটাই পার্থক্য। Dies non এর দিনগুলো কর্মজীবন থেকে বাদ যায় কিন্তু E.O.L. এর ক্ষেত্রে ওই অনুপস্থিতির দিনগুলো কর্মজীবন থেকে বাদ যাবে না, যদি সেটা অসুস্থতার জন্য বা এমন কোনো কারন যা কর্মচারীর নিয়ন্ত্রণে নেই , তার জন্য হয়ে থাকে।
C) Break in service -Dies non ঘোষণা না করলে অথবা EOL মন্জুর না করলে break in service হিসেবে ঘোষণা করতে পারেন। সেক্ষেত্রে pension যোগ্য চাকরিকাল হিসেব করার ক্ষেত্রে এবং leave encashment এর ক্ষেত্রে পূর্বের চাকরিকাল আর ধরা হবে না।

Reference – 1) Para 3 of Rule 34 WBSR Part-I

2) Para 3 of Rule 48 WBSR Part-I

3) Rule 170 of WBSR Part-I

4) Rule 175 of WBSR Part-I

5) Rule 35 of DCRB Rules 1971

2 ও 4 নম্বর প্রশ্নের উত্তর – Leave sanctioning authority এর উপর নির্ভর করছে।

3 নম্বর প্রশ্নের উত্তর – হ্যাঁ

 ©kamaleshforeducation.in(2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!