কোন কর্মচারি মারা গেলে তার টার্মিনাল বেনিফিট

 

কোন কর্মচারি মারা গেলে তার টার্মিনাল বেনিফিট দেওয়ার জন্য ও ফ্যামিলি পেনশন শুরু করার জন্য কি কি করতে হবে –

১. প্রথমে DDO র এন্ড থেকে সেই employee র বেতন বন্ধ করতে হবে। এরপর তার retirement বেনিফিট যথা death gratuity, ফ্যামিলি পেনশন এবং অন্যান্য টার্মিনাল বেনিফিট যথা লিভ স্যালারি, GPF এর ফাইনাল পেমেন্ট, GISS এর insurance ও savings পেমেন্ট করার জন্য পদক্ষেপ নিতে হবে।
২. ফ্যামিলি পেনশন , লিভ স্যালারি ছাড়া বাকি বেনিফিট গুলোর ক্ষেত্রে দেখতে হবে সেগুলো নমিনেশন করা আছে কি না। যদি না থাকে তবে লিগ্যাল heir সার্টিফিকেট এর জন্য জেলাশাসক অফিস এ চিঠি করতে হবে। আর যদি নমিনেশন করা থাকে সেক্ষেত্রে GISS এর পেমেন্ট করে দিতে হবে তার ভিত্তিতে। লিভ স্যালারি র জন্য কোন নমিনেশন লাগবে না। 4791-F( P) 8.6.12 অর্ডার এর ভিত্তিতে পেমেন্ট করতে হবে।
৩. Death gratuity র নমিনেশন থাকলে তার ভিত্তিতে বা না থাকলে লিগ্যাল heir সার্টিফিকেট পাওয়ার পরে ফ্যামিলি পেনশন এর জন্য সিঙ্গেল কম্প্রিহেনসিভ ফর্ম ও অন্যান্য ফর্ম পূরণ করে AG তে পাঠাতে হবে। সেখানে ডেথ gratuity র বিষয়ে নির্দিষ্ট কলাম আছে। তার জন্য প্রয়োজনীয় ফর্ম তার ফ্যামিলি পেনশনার ফিল আপ করে দেবে। Death gratuity র অথরিটি আসার পরে পেমেন্ট এর জন্য ব্যবস্থা নিতে হবে। কাকে পেমেন্ট করতে হবে সেটা অথরিটি র মধ্যে বলা থাকবে।
৪. এর পাশাপাশি GPF এর ফাইনাল পেমেন্ট এর জন্য AG তে 10B ফর্ম ফিল আপ করে পাঠাতে হবে। যদি নমিনি করা থাকে তাহলে সেটার কপি ফর্ম 10B র সাথে পাঠাতে হবে আর যদি সেটা না থাকে লিগ্যাল heir সার্টিফিকেট এর কপি পাঠাতে হবে। তার ভিত্তিতে AG থেকে payment authority ইস্যু করবে। এর পাশাপাশি সেই employee র সেই মাসের পার্ট স্যালারি পেমেন্ট করবে।
৫. উপরোক্ত সমস্ত কিছু কমপ্লিট হওয়ার পরে ফ্যামিলি পেনশনার কে no liability সার্টিফিকেট দেবে ফ্যামিলি পেনশন শুরু করার জন্য। তারপর ফ্যামিলি পেনশনার ট্রেজারী তে ( কলকাতার ক্ষেত্রে ব্যাংক ) appear হবে ফ্যামিলি পেনশনার শুরু করার জন্য।
এর পাশাপাশি নিচে একটা লিংক দিলাম বিভিন্ন ক্ষেত্রে কারা কারা নমিনি হতে পারবে সেই ব্যাপারে :

Rules of Nomination in c/w different retiring benefits :

 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!