নাম সহ ভারতের জাতীয় প্রতীক, সম্পূর্ণ তালিকা

 

ভারতের জাতীয় প্রতীক

ভারতের 17টি জাতীয় প্রতীক রয়েছে। ভারতের জাতীয় প্রতীকগুলি ভারতের জাতীয় পরিচয়ের সংস্কৃতি এবং প্রকৃতির প্রতিনিধিত্ব করে। তারা প্রত্যেক ভারতীয়ের হৃদয়ে নিজের দেশের প্রতি গর্ব এবং ভালবাসার তীব্র অনুভূতি জাগিয়ে তোলে। এগুলি বিভিন্ন সময়ে বাছাই করা হয়েছিল এবং ভারতের অনন্য উদ্ভিদ এবং প্রাণী এবং এর সংস্কৃতি এবং সভ্যতা থেকে বেছে নেওয়া হয়েছে। এই জাতীয় প্রতীকগুলি ভারতীয় পরিচয় এবং ঐতিহ্যের অন্তর্নিহিত। নীচে অবিশ্বাস্য ভারতের জাতীয় প্রতীকগুলির তালিকা রয়েছে যা একজনের গর্ব করা উচিত।

ভারতের 17টি জাতীয় প্রতীক

ভারতের 17টি জাতীয় প্রতীক রয়েছে যথা তিরঙ্গা, জন গণ মন, সাকা ক্যালেন্ডার, বন্দে মাতরম, ভারতের জাতীয় প্রতীক, আম, গঙ্গা, রয়েল বেঙ্গল টাইগার, ভারতীয় বণি, গঙ্গা নদীর ডলফিন, ভারতীয় ময়ূর, ভারতীয় রুপি, কিং কোবরা, ভারতীয় হাতি, পদ্ম, কুমড়া এবং জাতীয় অঙ্গীকার । এখানে ভারতের জাতীয় প্রতীকগুলির সম্পূর্ণ তালিকা রয়েছে।

ভারতের জাতীয় প্রতীক
S. নং শিরোনাম জাতীয় প্রতীক
1 জাতীয় পতাকা তিরঙ্গা
2 জাতীয় সঙ্গীত জন গণ মন
3 জাতীয় ক্যালেন্ডার সাকা ক্যালেন্ডার 
4 জাতীয় গান বন্দে মাতরম
5 জাতীয় প্রতীক ভারতের জাতীয় প্রতীক
6 জাতীয় ফল আম
7 জাতীয় নদী গঙ্গা
8 জাতীয় প্রাণী রয়েল বেঙ্গল টাইগার
9 জাতীয় গাছ ভারতীয় বেনিয়া
10 জাতীয় জলজ প্রাণী গঙ্গা নদীর ডলফিন
11 জাতীয় পাখি ভারতীয় ময়ূর
12 জাতীয় মুদ্রা ভারতীয় রুপি
13 জাতীয় সরীসৃপ রাজসর্প
14 জাতীয় ঐতিহ্যবাহী প্রাণী ভারতীয় হাতি
15 জাতীয় ফুল পদ্ম
16 জাতীয় সবজি কুমড়া
17 আনুগত্যের শপথ জাতীয় অঙ্গীকার

ভারতের জাতীয় প্রতীকের গুরুত্ব

ভারতের 17টি জাতীয় প্রতীক রয়েছে। জাতীয় প্রতীকের গুরুত্ব নিচে দেওয়া হল।

1. তারা দেশের মূল অংশে থাকা সমৃদ্ধ সাংস্কৃতিক ফাইবারের উদাহরণ দেয়।

2. ভারতীয় নাগরিকদের হৃদয়ে গভীর গর্বের অনুভূতি জাগিয়ে তুলুন।

3. ভারত এবং এর নাগরিকদের জন্য অনন্য একটি গুণের প্রতিনিধিত্ব করুন।

4. নির্বাচিত বস্তুকে জনপ্রিয় করুন।

5. আগামী প্রজন্মের জন্য নির্বাচিত জাতীয় প্রতীক সংরক্ষণে সহায়তা করুন।

ভারতের 17টি জাতীয় প্রতীক

এখানে ভারতের জাতীয় প্রতীক সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে। ভারতের সমস্ত 17টি জাতীয় প্রতীক তাদের গুরুত্ব, অস্তিত্ব এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ সহ নীচে আলোচনা করা হয়েছে। 

1. ভারতের জাতীয় পতাকা (তিরাঙ্গা)

তিরাঙ্গা ভারতের জাতীয় পতাকা। পতাকাটি পিঙ্গালি ভেঙ্কাইয়া দ্বারা ডিজাইন করা হয়েছে এবং 22শে জুলাই 1947 তারিখে গণপরিষদ গৃহীত হয়েছিল। শীর্ষ জাফরান রঙ , দেশের শক্তি এবং সাহসকে নির্দেশ করে। সাদা মধ্যম ব্যান্ড ধর্ম চক্রের সাথে শান্তি ও সত্য নির্দেশ করে। সবুজ রঙ জমির উর্বরতা, বৃদ্ধি এবং শুভতা দেখায়। এটির নকশা অশোকের সারনাথ সিংহের রাজধানী অ্যাবাকাসে প্রদর্শিত চাকার মতো । এর ব্যাস সাদা ব্যান্ডের প্রস্থের সমান এবং এতে 24টি স্পোক রয়েছে। জাতীয় পতাকার নকশাটি 22 জুলাই 1947 তারিখে ভারতের গণপরিষদ গৃহীত হয়েছিল।

জাতীয় পতাকা
ভারতের জাতীয় পতাকা

2. জাতীয় প্রতীক (ভারতের রাষ্ট্রীয় প্রতীক)

ভারতের জাতীয় প্রতীক সারনাথে অশোকের সিংহ রাজধানী থেকে গৃহীত হয়। এর মূলমন্ত্র হল সত্যমেব জয়তে; (“ট্রুথ অ্যালোন ট্রায়ম্ফস)। এতে চারটি এশিয়াটিক সিংহ পিছন পিছন দাঁড়িয়ে আছে, একটি অ্যাবাকাসে বসানো হয়েছে এবং একটি হাতি, একটি গলপিং ঘোড়া, একটি ষাঁড় এবং একটি সিংহ একটি ঘণ্টার উপরে চাকা দিয়ে আলাদা করা হয়েছে। আকৃতির পদ্ম জাতীয় প্রতীক শক্তি, সাহস এবং আত্মবিশ্বাসের প্রতীক এবং নীচে একটি ঘোড়া এবং একটি ষাঁড় রয়েছে যার কেন্দ্রে রয়েছে সুন্দর চাকা ধর্ম চক্র।

3. ভারতীয় জাতীয় ক্যালেন্ডার (সাকা ক্যালেন্ডার)

1957 সালে ক্যালেন্ডার কমিটি দ্বারা সাকা ক্যালেন্ডার প্রবর্তন করা হয়েছিল। সাকা ক্যালেন্ডারের ব্যবহার আনুষ্ঠানিকভাবে 1 চৈত্র 1879 সাকা যুগ বা 22 মার্চ 1957 তারিখে শুরু হয়েছিল। জাতীয় ক্যালেন্ডার অনুসারে, মাসের নামগুলি হল চৈত্র, বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্রপদ, আশ্বিন, কার্তিক, অগ্রহায়ণ, পৌষ, মাঘ এবং ফাল্গুন। 

জাতীয় ক্যালেন্ডার (সাকা ক্যালেন্ডার)
মাস তারিখগুলি
    চৈত্র   21শে মার্চ – 20শে এপ্রিল 
    বৈশাখ   21শে এপ্রিল – 21শে মে 
    জ্যেষ্ঠ  22শে মে – 21শে জুন
    আষাঢ়  22শে জুন – 22শে জুলাই
  শ্রাবণ  23শে জুলাই – 22শে আগস্ট
    ভাদ্র  22শে আগস্ট – 22শে সেপ্টেম্বর
    হয়ে গেল      23শে সেপ্টেম্বর – 22শে অক্টোবর
    কার্তিকা  23শে অক্টোবর – 21শে নভেম্বর
    অগ্রহায়ণ  22শে নভেম্বর – 21শে ডিসেম্বর
    পৌষ  22শে ডিসেম্বর – 20শে জানুয়ারী
    মাঘা  21শে জানুয়ারী – 19 ফেব্রুয়ারী
    ফাল্গুন  20 ফেব্রুয়ারি – 20/21 মার্চ
জাতীয় ক্যালেন্ডার
ভারতীয় জাতীয় ক্যালেন্ডার

4. ভারতের জাতীয় সঙ্গীত (জন গণ মন)

ভারতের জাতীয় সঙ্গীত জন-গণ-মন, মূলত রবীন্দ্রনাথ ঠাকুরের বাংলায় রচিত , গণপরিষদ তার হিন্দি সংস্করণে 24 জানুয়ারী 1950 সালে ভারতের জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হয়েছিল। এটি প্রথম গাওয়া হয়েছিল 27 ডিসেম্বর 1911 তারিখে। তৎকালীন ভারতীয় জাতীয় কংগ্রেসের কলকাতা অধিবেশন।

সম্পূর্ণ গানটি পাঁচটি স্তবক নিয়ে গঠিত। প্রথম স্তবকে জাতীয় সঙ্গীতের সম্পূর্ণ সংস্করণ রয়েছে

ভারতের জাতীয় সঙ্গীত
ভারতের জাতীয় সঙ্গীত

5. ভারতের জাতীয় গান (বন্দে মাতরম)

ভারতের গান বন্দে মাতরম, সংস্কৃত ভাষায় রচিত বঙ্কিমচন্দ্র চ্যাটার্জি। 24শে জানুয়ারী, 1950 তারিখে, রাষ্ট্রপতি, ডঃ রাজেন্দ্র প্রসাদ গণপরিষদে একটি বিবৃতি দিয়ে এসেছিলেন, “ভারতীয় স্বাধীনতার সংগ্রামে ঐতিহাসিক ভূমিকা পালন করা বন্দে মাতরম গানটি জনগণ মনের সাথে সমানভাবে সম্মানিত হবে। এবং এর সাথে সমান মর্যাদা থাকবে।”

বন্দে মাতরম গাওয়া প্রথম রাজনৈতিক উপলক্ষ ছিল ভারতীয় জাতীয় কংগ্রেসের 1896 সালের অধিবেশন। গানটি বঙ্কিমচন্দ্রের সবচেয়ে বিখ্যাত উপন্যাস আনন্দ মঠ (1882) এর একটি অংশ ছিল।

জাতীয় গান
ভারতের জাতীয় গান

6. জাতীয় মুদ্রা (ভারতীয় রুপি)

ভারতীয় রুপি  (ISO কোড: INR এবং প্রতীক ₹) হল ভারতীয় প্রজাতন্ত্রের সরকারী মুদ্রা। মুদ্রা ইস্যু করা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা নিয়ন্ত্রিত হয়। ভারতীয় রুপির প্রতীকটি দেবনাগরী ব্যঞ্জনবর্ণ “₹” (ra) থেকে উদ্ভূত এবং ল্যাটিন অক্ষর “R” 2010 সালে গৃহীত হয়েছিল। এটি উদয় কুমার ধর্মলিঙ্গম দ্বারা ডিজাইন করা হয়েছিল। INR একটি সমতা চিহ্নকে চিত্রিত করে যা অর্থনৈতিক বৈষম্য কমাতে দেশের আকাঙ্ক্ষার প্রতীক। পাঁচটি বাছাই করা প্রতীকের মধ্যে থেকে INR-এর নকশা নির্বাচন করা হয়েছে। উদয় কুমারের মতে, নকশাটি ভারতীয় তেরঙার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

7. ভারতের জাতীয় প্রাণী (বেঙ্গল টাইগার)

রয়েল বেঙ্গল টাইগার হলভারতের জাতীয় পশুএবং বিশ্বের বৃহত্তম বিড়ালদের মধ্যে স্থান করে নিয়েছে। বাঘের জনসংখ্যা হ্রাস পাওয়ার কারণে এটি 1973 সালের এপ্রিলে ভারতের জাতীয় প্রাণী হিসাবে গৃহীত হয়েছিল। বাঘের আগে ভারতের জাতীয় প্রাণী ছিল সিংহ।

জাতীয় প্রাণী
ভারতের জাতীয় প্রাণী

 

8. ভারতের জাতীয় পাখি (ময়ূর)

ভারতীয় ময়ূর ( Pavo cristatus ) ভারতের জাতীয় পাখি। উপমহাদেশের আদিবাসী একটি পাখি, ময়ূর উজ্জ্বল রঙের ঐক্যের প্রতিনিধিত্ব করে এবং ভারতীয় সংস্কৃতিতে উল্লেখ খুঁজে পায়। ভারত সরকার 1 ফেব্রুয়ারী, 1963 সালে ময়ূরকে ভারতের জাতীয় পাখি হিসাবে ঘোষণা করে। এটি শুষ্ক নিম্নভূমি অঞ্চলে পাওয়া যায় এবং এটি সমগ্র ভারতীয় উপমহাদেশ জুড়ে একটি আবাসিক প্রজননকারী।

জাতীয় পাখি
ভারতের জাতীয় পাখি

9. জাতীয় জলজ প্রাণী (ডলফিন)

গঙ্গা নদীর ডলফিনকে ভারত সরকার ভারতের জাতীয় জলজ প্রাণী হিসেবে ঘোষণা করেছে। এটি গুয়াহাটির শহরের পশুও। দক্ষিণ এশিয়ার নদী ডলফিন প্রধানত গঙ্গা, যমুনা, চম্বল নদী, ব্রহ্মপুত্র নদী এবং তাদের উপনদীতে পাওয়া যায়।

ভারতের জাতীয় জলজ প্রাণী
ভারতের জাতীয় জলজ প্রাণী

10. জাতীয় ফল (আম)

আম (Mangifera indica), স্নেহে ফলের রাজা বলা হয় ভারতের জাতীয় ফল। এর মিষ্টি সুবাস এবং সুস্বাদু স্বাদ অনাদিকাল থেকে বিশ্বজুড়ে অনেকের মন জয় করেছে। ভারতের জাতীয় ফল হিসাবে, এটি দেশের ভাবমূর্তির পক্ষে সমৃদ্ধি, প্রাচুর্য এবং সমৃদ্ধির প্রতিনিধিত্ব করে।

11. জাতীয় ফুল (পদ্ম)

ভারতের জাতীয় ফুল পদ্ম (নেলুম্বো নিউসিফেরা)। এটি একটি জলজ ভেষজ যাকে প্রায়ই সংস্কৃতে ‘পদ্ম’ বলা হয় এবং ভারতীয় সংস্কৃতিতে এটি একটি পবিত্র মর্যাদা ভোগ করে। পদ্ম হৃদয় ও মনের পবিত্রতার সাথে আধ্যাত্মিকতা, ফলপ্রসূতা, সম্পদ, জ্ঞান এবং আলোকসজ্জার প্রতীক।

12. জাতীয় গাছ (বটগাছ)

দ্যভারতের জাতীয় গাছএটি বটগাছ, যা আনুষ্ঠানিকভাবে ফিকাস বেঙ্গলেন্সিস নামে পরিচিত। গাছটি প্রায়শই কল্পিত ‘কল্পবৃক্ষ’ বা ‘ইচ্ছা পূরণের বৃক্ষের প্রতীক কারণ এটি দীর্ঘায়ুর সাথে যুক্ত এবং গুরুত্বপূর্ণ ঔষধি গুণাবলী রয়েছে। বটগাছের আকার এবং আয়ুষ্কাল এটিকে অনেক প্রাণীর আবাসস্থল করে তোলে।

13. জাতীয় নদী (গঙ্গা)

গঙ্গা বা গঙ্গা ভারতের জাতীয় নদী। এটি ভাগীরথী নদী হিসাবে হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহের তুষারক্ষেত্রে উৎপন্ন হয়  । হিন্দুদের মতে, এটি পৃথিবীর সবচেয়ে পবিত্র নদী। মজার বিষয় হল, গঙ্গা ভারতের সবচেয়ে দীর্ঘতম নদী যা 2,510 কিমি পর্বত, সমভূমি এবং উপত্যকা জুড়ে রয়েছে। প্রধান ভারতীয় শহরগুলি যেগুলির মধ্য দিয়ে এটি যায় বারাণসী, এলাহাবাদ এবং হরিদ্বার।

14. জাতীয় সরীসৃপ (কিং কোবরা)

কিং কোবরা  বা সাপ ভক্ষণকারী ( অফিওফ্যাগাস হান্নাহ ) ভারতের জাতীয় সরীসৃপ এবং ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বনাঞ্চলে পাওয়া যায়। এটি বিশ্বের দীর্ঘতম বিষাক্ত সাপ যা 19 ফুট পর্যন্ত বাড়তে সক্ষম এবং 25 বছর পর্যন্ত বাঁচতে পারে। তাদের একটি কামড়ে 6 মিলি বিষ ইনজেক্ট করার ক্ষমতা রয়েছে। এর নিজস্ব সাংস্কৃতিক তাৎপর্য রয়েছে, হিন্দুধর্মে কিং কোবরা নাগা নামেও পরিচিত এবং তাকে ঐশ্বরিক হিসাবে বিবেচনা করা হয় এবং পূজিত ভগবান শিবকে প্রায়শই তার গলায় একটি কোবরা কুণ্ডলী দিয়ে চিত্রিত করা হয়।

16. জাতীয় ঐতিহ্য প্রাণী (ভারতীয় হাতি)

ভারতীয় হাতিটিকে ভারতের জাতীয় ঐতিহ্যবাহী প্রাণী হিসেবে ঘোষণা করা হয়েছে, যা এশিয়ার মূল ভূখণ্ডের বাসিন্দা। ভারতীয় হাতিকে আবাসস্থলের ক্ষতি, খণ্ডিতকরণ এবং অবক্ষয়ের কারণে বিপন্ন এবং হুমকির মুখে তালিকাভুক্ত করা হয়েছে।

17. আনুগত্যের শপথ (জাতীয় অঙ্গীকার)

জাতীয় অঙ্গীকার হল ভারতের প্রজাতন্ত্রের প্রতি আনুগত্যের শপথ। এটি সাধারণত ভারতীয়রা পাবলিক ইভেন্টে, বিশেষ করে স্কুলে এবং স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময় একযোগে আবৃত্তি করে। প্রতিশ্রুতিটি মূলত তেলেগু ভাষায় রচিত হয়েছিল 1962 সালে লেখক পাইদিমারি ভেঙ্কটা সুব্বা রাও। এটি প্রথম 1963 সালে বিশাখাপত্তনমের একটি স্কুলে পাঠ করা হয়েছিল এবং পরবর্তীকালে বিভিন্ন আঞ্চলিক ভাষায় অনুবাদ করা হয়েছিল।

ভারতের জাতীয় প্রতীক- প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

উত্তর: ভারতের জাতীয় পতাকাকে তিরাঙ্গা বলা হয়। এটি ডিজাইন করেছিলেন পিঙ্গালি ভেঙ্কাইয়া।

উত্তর: ভারতের জাতীয় সঙ্গীতকে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত “বন্দে মাতরম” বলা হয়।

উত্তর: ভারতের জাতীয় সঙ্গীত 1911 সালের 27 ডিসেম্বর কলকাতা অধিবেশনে প্রথমবারের মতো গাওয়া হয়েছিল।

উত্তর: উদয় কুমার ধর্মলিঙ্গম ভারতীয় জাতীয় রুপির নকশা করেছিলেন।

উত্তর: ভারতের 17টি জাতীয় প্রতীক রয়েছে।

 

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

 

error: Content is protected !!