পঃবঃ রাজ্যসরকারী কর্মচারীদের-ছুটিসংক্রান্ত প্রথম পর্ব

#ছুটিসংক্রান্ত প্রথম পর্ব

পঃবঃ রাজ্যসরকারী কর্মচারীদের

পঃবঃ রাজ্যসরকারী কর্মচারীরা বিভিন্নরকমের ছুটি উপভোগ করে থাকেন তবে এটি বলে রাখা ভালো কারণ অনেক আধিকারিক অপ্রয়োজনীয়ভাবে তাদের অযথা ক্ষমতাপ্রদর্শনের উদ্দেশ্যে এটিকে ব্যবহার করে থাকেন সেটি হল Leave cannot be claimed as of right(Rule 153(1) of W.B.S.R.Part-1).its a previlege অর্থাত বিশেষ সুবিধা বা অনুগ্রহ, অধিকার নয়।
আর একটি বিষয় বলি।সেটি হল বর্তমানে ছুটি সংক্রান্ত বিষয় আর ম্যানুয়ালি হয়না সবটাই IFMS এর মাধ্যমে হয়।প্রত্যেক কর্মচারীকে employee i.d. create করে ছুটি,লোনের বা LTC র আবেদন এখানেই করতে হয়।যদিও এই গ্রুপটি মুলত IFMS সংক্রান্ত বিষয়ে সহায়তা প্রদানের উদ্দেশ্যেই তৈরী আমি IFMS বা HRMS বিষয়ে খুব একটা দক্ষ নই তাই এই বিষয়ে কোন প্রশ্ন এলে এই গ্রুপের এবিষয়ে যারা দক্ষ তারা সেই প্রশ্নের উত্তর দিয়ে সহায়তা করবেন এই আবেদন রাখছি।আমি মুলত রুল বিষয়ক আলোচনাই করব।
বছরের শুরুতেই সকল কর্মচারীর leave legacy Data entry মারফত ১লা জানুয়ারী ও ১লা জুলাই ছুটি অগ্রিম ক্রেডিট করার ব্যাবস্থা অফিস হেডকে operator login or approver login মারফত করতে হবে।কোন কর্মচারী ছুটির আবেদন করার সময় তার ছুটির ব্যালেন্স চেক করে দেখে নেবেন সেই বছরের ছুটি তার একাউন্টে অগ্রিম ক্রেডিট হয়েছে কিনা নাহলে অফিসকে বলে leave legacy Data entry করিয়ে নিতে হবে।
#Casual leave বা নৈমিত্তিক ছুটি
নামের সাথে লিভ বা ছুটি কথাটি থাকলেও এটি কিন্তু লিভ বা ছুটি নয়।এই ছুটিতে থাকাকালীন তাই কর্মচারী on duty আছেন বলেই ধরে নেয়া হয়।তাই একমাত্র এই ছুটির সাথে অন্য কোন ছুটি মার্জ করে একসাথে নেয়া যায়না(Rule 167 of W.B.S.R.Part-1)এই ব্যাখ্যা থেকেই হয়ত এটা বলা অযৌক্তিক হবেনা যে Rule 153(1) of W.B.S.R.Part-1 প্রয়োগ করে Casual Leave sanction না করার অধিকার প্রয়োগ করা অবৈধ।
Casual Leave (para 3 of Appendix 10 of WBSR part-1) বছরে ১৪টি পাওয়া যায়।এটি বছরের শুরুতেই ১লা জানুয়ারী একাউন্টে ক্রেডিট হয়।নতুন জয়েনিং এর ক্ষেত্রে যারা বছরের মাঝামাঝি সময়ে চাকুরীতে যোগদান করেছেন তাদের ক্ষেত্রে এটি pro-rata ভিত্তিতে ক্রেডিট হবে (অর্ডার নং 4500-F dt. 7/5/1980.)
এই ছুটি অর্ধদিবস হিসেবেও forenoon বা afternoon এর জন্যও নেয়া যেতে পারে।forenoon এর জন্য অর্ধদিবস নিতে হলে আগেরদিন অনুমতি নেয়া প্রয়োজন তবে অফিস পৌছাতে কোন বিশেষ কারনে বিলম্ব হলে অনুমোদনকারী বিলন্বের কারন সম্পর্কে সন্তুষ্ট হলে অগ্রিম আবেদন ছাড়াও মঞ্জুর করতে পারেন।
আগেই বলা হয়েছে casual leave কে অন্য কোন ছুটির সাথে একসাথে নেয়া যায়না।তবে বিশেষ ক্ষেত্রে exception case হিসেবে অর্ধদিবস ছুটিকে অন্য ছুটির সাথে একসাথে নেয়া যায়(Rule 167 explanation- 3)।যদি কোন কর্মচারী afternoon এর জন্য অর্ধদিবস ছুটি নিয়ে অসুস্থ হয়ে পড়ে পরেরদিন কাজে যোগদান না করতে পারেন এবং তার যদি কোন casual leave পাওনা না থাকে তাহলে exception case হিসেবে তাকে অন্য ছুটির সাথে এই অর্ধদিবস ছুটি অনুমোদন করা যাবে।সরকারী ছুটির দিন ও অনুপস্থিতি একযোগে ৭ দিনের বেশি হলে casual leave মঞ্জুর করা যাবেনা।অর্থাত কেউ সোম থেকে শুক্র টানা পাঁচদিন casual leave নিতে পারবেন না কারন তাঁর মোট অনুপস্থিতি সরকারী ছুটির দিন যোগ করে ৯ দিন হচ্ছে।তবে তিনি বুধ থেকে শুক্র ও সোম থেকে মঙ্গল এই পাঁচদিন C.L. নিতে পারবেন কারন সরকরী ছুটির দিন ধরে তাঁর মোট অনুপস্থিতি ৭ দিন হচ্ছে।
এই ব্যাখ্যার আলোকেই এটা বলা যায় কারো যদি প্রতি সপ্তাহে ২ দিন মঙ্গল ও বৃহঃ রোস্টার ডিউটি থাকে ও তিনি কোন সপ্তাহে ওই দুদিন C.L.নিতে চান এবং পরের সপ্তাহে তাঁর রোস্টারের দিন মঙ্গলবার কাজে যোগ দেন,তাহলে তিনি ওই দুদিন C.L.পাবেন না কারন তাঁর মোট অনুপস্থিতি নন-রোস্টার ও সরকারী ছুটি নিয়ে ১১ দিন হচ্ছে।আবার কারো যদি রোস্টার ডিউটি সোম বুধ ও শুক্র হয় এবং সোম ও বুধ এই দুদিন C.L.নিতে চান তাহলে তিনি দুদিন C.L.পাবেন কারণ তাঁর মোট অনুপস্থিতি শুক্র থেকে বৃহ মোট ৭ দিন হচ্ছে।
WBSR Part-1 এর Appendix-ii অনুসারে 1)sports event 2)cultural activities 3)mountaineering Expeditions প্রভৃতি কারণে একটি calender year এ সর্বোচ্চ ৩০ দিন special casual leave মঞ্জুর করা যায়।এই special casual leave অন্যান্য ছুটির সাথে যুক্ত করা যায়।

 

©Kamaleshforeducation.in (2023)

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!