পঃবঃ রাজ্যসরকারী কর্মচারীদের-ছুটিসম্পর্কিত তৃতীয় পর্ব

#ছুটিসম্পর্কিত তৃতীয় পর্ব

পঃবঃ রাজ্যসরকারী কর্মচারীদের- 

আজকের পর্বে কিছু বিশেষ ছুটির বিষয়ে বলব যেগুলির কোন জমা খরচের হিসাব(Leave Account)রাখতে হয়না।বিশেষ বিশেষ ক্ষেত্রে অনুমোদিত হলে সেটি সার্ভিসবুকে নোট করে রাখতে হয়।এগুলিকে special kind of leave বলে।এই ছুটিগুলিও অবশ্য C.L. বাদে অন্য যেকোন ছুটির সাথে একযোগে নেয়া যায়।
Special Disability Leave
সরকারী কাজ সম্পাদন করতে গিয়ে কোন কর্মচারী আঘাতপ্রাপ্ত হয়ে সাময়িক অক্ষম হয়ে পড়লে সর্বোচ্চ ২ বছর এই ছুটি মঞ্জুর করা যায় যদি মেডিকেল বোর্ড সেরকম অনুমোদন করে(Rule 195 of WBSR Part-1).
এই ছুটিতে থাকাকালীন প্রথম চারমাস পূর্নবেতন ও পরবর্তী সময় অর্ধবেতন পাবেন।
Study Leave
জনস্বার্থে কোন উচ্চশিক্ষার জন্য ৫ বছর চাকরী সম্পুর্ন হওয়ার পর কোন কর্মচারী এককালীন ১২ মাস ও সমগ্র কর্মজীবনে ২৪ মাস পেতে পারেন। (Rule 197 of WBSR Part-1)
Quarantine Leave
কর্মচারী বা তার পরিবারের সদস্য ছোঁয়াচে রোগে আক্রান্ত হলে এই ছুটি মঞ্জুর করা হয়(Rule 198 of WBSR Part-1)
কিছু ছোঁয়াচে রোগ যেমন scarlet Fever,Plague,Typhus,cerebro-spinal meningitis প্রভৃতি রোগকে এই রুলের অন্তর্গত করা আছে।খাদ্যপ্রক্রিয়াকরণের সাথে যুক্ত কর্মচারীদের ক্ষেত্রে Dysentry, Typhoid fever,paratyphoid fever রোগগুলিকেও অন্তর্ভুক্ত করা আছে।
সম্প্রতি করোণাজনিত কারনে একটি আদেশনামা প্রকাশিত হয়েছে।নং3230-F(P1) dt 18-11-2020 এই আদেশনামায় Covid-19 সহ আরো কিছু রোগকে এই রুলের অন্তর্গত করা হয়েছে।অনেকের ধারনা এই কোয়ারেন্টাইন লিভ বোধহয় এই করোনার কারনে প্রথম শুরু হয়েছে বা করোনাজনিত ছুটির সমগ্র বিষয়টি এই আদেশনামা দ্বারা নির্ধারিত।বিষয়টি আদৌ তা নয়।এই আদেশনামা দ্বারা কোভিড সহ কিছু রোগকে এই রুলের অন্তর্গত করা হয়েছে মাত্র। এছাড়া এই আদেশনামার আর কোন ভূমিকা নেই।সবটাই পরিচালিত হবে রুল ১৯৮ দ্বারা।এই রোগে কর্মচারী সর্বোচ্চ ২১ দিন বিশেষ ক্ষেত্রে ৩০ দিন পর্যন্ত ছুটি পেতে পারেন।মনে রাখবেন এটি আয়করের standard deduction 50 হাজার টাকা ছাড় পাওয়ার মত সবার ক্ষেত্রে প্রযোজ্য কোন ফিক্সড বিষয় নয়।তিনি কতদিন ছুটি পাবেন তা নির্ভর করছে সংশ্লিষ্ট চিকিৎসকের মতামতের ওপর।তিনি যদি কোভিডের জন্য ১৫ দিন বা ১৭ দিন আইসোলেশনের পরামর্শ দেন তবে তিনি ১৫ দিন বা ১৭ দিনই ছুটি পাবেন ২১ দিন বা ৩০দিন নয়।
Hospital Leave
নির্দিষ্ট কিছু দপ্তরের নির্দিষ্ট কিছু পদের কর্মচারী যাদের কাজের সাথে রিস্ক জড়িয়ে আছে তারা সরকারী কাজ সম্পাদন করতে গিয়ে অসুস্থ হয়ে পড়লে এই ছুটি পাবেন(Rule 200-208 of WBSR Part-1)
ফরেস্ট সাবঅর্ডিনেট(করনিক বাদে),সরকারী ছাপাখানা, ল্যাবরেটরি, ফায়ার সার্ভিসের লিডার ও ড্রাইভার,পুলিশ লঞ্চের crew সহ কিছু দপ্তরের কিছু পদকে এই রুলের অন্তর্গত করা হয়েছে।প্রথম তিনমাস পূর্নবেতন ও পরবর্তী সময় অর্ধবেতন ছুটি মঞ্জুর করা যায়।
Special Sick Leave
সরকারী vessel এর officer petty officer দের এই ছুটি মঞ্জুর করা হয়(Rule 205 of WBSR Part-1)এই ছুটির সর্বোচ্চ সীমা ৪ মাস তার মধ্যে তিনমাস পুর্নবেতন ও একমাস অর্ধবেতন পাবেন।
Maternity Leave বা মাতৃত্বকালীন ছুটি
মহিলা কর্মচারীরা সন্তানের জন্মের সময় সর্বোচ্চ ১৮০ দিন এই ছুটি পাবেন।এই ছুটির সাথে আারো ছয়মাস মেডিকেল সার্টিফিকেট ছাড়া কম্যুটেড লিভ যুক্ত করে একবছর টানা ছুটিতে থাকতে পারবেন।এরপর যদি মা বা সন্তান অসুস্থ হয়ে পড়েন তাহলে মেডিকেল সার্টিফিকেট সহ এই ছুটি আরো বর্ধিত করা যেতে পারে।(Rule 199 of WBSR Part -1)
কোন মহিলা কর্মচারী যার কোন সন্তান নেই বা একটি সন্তান আছে তিনি সন্তান দত্তক নেয়ার জন্য সর্বোচ্চ ১৩৫ দিন এই ছুটি পেতে পারেন।Miscarriage(including abortion)এর ক্ষেত্রে এই ছুটি সর্বোচ্চ ছয় সপ্তাহ পাবেন।এই ছুটির সাথে অন্য যেকোন ছুটি যোগ করে একবছর পর্যন্ত টানা ছুটিতে থাকতে পারেন কিন্তু কোন কারনেই অনুমোদনকারীর আগাম অনুমোদন ছাড়া কোন ক্ষেত্রেই একটানা একবছরের বেশি ছুটি মঞ্জুর হয়না।
ছুটি সম্পর্কিত আলোচনা এখানেই শেষ করলাম।এই তিন পর্বের আলোচনা থেকে উঠে আসা কিছু প্রশ্নের উত্তর ও কিছু ছুটি সম্পর্কিত আরো কিছু প্রয়োজনীয় ব্যাখ্যাসহ পরবর্তী ছুটিসম্পর্কিত শেষপর্বে আবার হাজির হব।সঙ্গে থাকার জন্য ও সহযোগিতার জন্য সকলকে অনেক ধন্যবাদ।

©Kamaleshforeducation.in (2023)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!