বিশ্বের দীর্ঘতম নদী, শীর্ষ 10টি বৃহত্তম এবং দীর্ঘতম নদীর তালিকা 

বিশ্বের দীর্ঘতম নদী, শীর্ষ 10টি বৃহত্তম এবং দীর্ঘতম নদীর তালিকা 

বিশ্বের শীর্ষ 10 দীর্ঘতম নদী: নীল নদ বিশ্বের দীর্ঘতম নদী যেখানে আমাজন বিশ্বের বৃহত্তম নদী । একটি নদী হল একটি প্রাকৃতিক প্রবাহিত জলধারা, সাধারণত মিষ্টি জল, একটি মহাসাগর, সমুদ্র, হ্রদ বা অন্য নদীর দিকে প্রবাহিত হয়। এটি হাইড্রোলজিক্যাল চক্রের একটি অংশ; ভূগর্ভস্থ পানির রিচার্জ, স্প্রিংস, এবং প্রাকৃতিক বরফ এবং তুষারপ্যাকে (যেমন, হিমবাহ থেকে) সঞ্চিত জলের মুক্তির মতো অন্যান্য উত্স থেকে জল নিষ্কাশন বেসিনের মাধ্যমে বৃষ্টিপাত থেকে সাধারণত নদীতে জল জমা হয়। বিশ্বের শীর্ষ 10টি দীর্ঘতম নদী নীচের সারণীতে দেওয়া হয়েছে। 

বিশ্বের শীর্ষ 10টি দীর্ঘতম নদী

এখানে মোট দৈর্ঘ্য, অবস্থান, নিষ্কাশন এলাকা, ড্রেনের নাম এবং আচ্ছাদিত দেশ সহ বিশ্বের শীর্ষ 10টি দীর্ঘতম নদীর তালিকা রয়েছে।

বিশ্বের দীর্ঘতম নদী
নদীর নাম অবস্থান দৈর্ঘ্য (মাইল) দৈর্ঘ্য (কিমি) নিষ্কাশন এলাকা ড্রেন দেশগুলো
নীল আফ্রিকা 4130 6650 32,54,555 ভূমধ্যসাগর ইথিওপিয়া, ইরিত্রিয়া, সুদান, উগান্ডা, তানজানিয়া, কেনিয়া, রুয়ান্ডা, বুরুন্ডি, মিশর, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান
আমাজন দক্ষিণ আমেরিকা 4086 6575 70,50,000 আটলান্টিক মহাসাগর ব্রাজিল, পেরু, বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর, ভেনিজুয়েলা, গায়ানা
ইয়াংতজে চীন 3917 6300 18,00,000 দক্ষিণ চীন সাগর চীন
মিসিসিপি USA 3902 6275 29,80,000 ম্যাক্সিকো উপসাগর মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা
ইয়েনিসেই-আঙ্গারা-সেলেঙ্গে-ইদার রাশিয়া 3445 5539 2,580,000 কারা সাগর রাশিয়া, মঙ্গোলিয়া
হলুদ চীন 3398 5464 745,000 বোহাই সাগর চীন
Ob-Irtysh রাশিয়া 3364 5410 2,990,000 ওব উপসাগর রাশিয়া, কাজাখস্তান, চীন, মঙ্গোলিয়া
পরানা উরুগুয়ে 3030 4880 2,582,672 রিও দে লা প্লাটা ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, বলিভিয়া, উরুগুয়ে
কঙ্গো আফ্রিকা 2922 4700 3,680,000 আটলান্টিক মহাসাগর কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, অ্যাঙ্গোলা, কঙ্গো প্রজাতন্ত্র, তানজানিয়া, ক্যামেরুন, জাম্বিয়া, বুরুন্ডি, রুয়ান্ডা
আমুর এশিয়া 2800 4480 1,855,000 ওখোটস্কের সাগর রাশিয়া, চীন, মঙ্গোলিয়া

বিশ্বের দীর্ঘতম নদী

বিশ্বের শীর্ষ 10টি দীর্ঘতম নদীর বিস্তারিত বিশ্লেষণ নীচে দেওয়া হল।

1. নীল নদ- 6650 কিমি

নীল নদকে পৃথিবীর দীর্ঘতম নদী হিসেবে বিবেচনা করা হয় । নীল নদের মোট দৈর্ঘ্য 6650 কিলোমিটার। ভিক্টোরিয়া হ্রদকে  নদীর উৎস বলে মনে করা হয়। এটি মিশর, উগান্ডা, ইথিওপিয়া, কেনিয়া, তানজানিয়া, রুয়ান্ডা, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, ইরিত্রিয়া, বুরুন্ডি, সুদান এবং দক্ষিণ সুদানের মধ্য দিয়ে প্রবাহিত । নীল এবং সাদা নীল নদের দুটি উপনদী। যদিও আমাদের বেশিরভাগের জন্য, নীল নদ পৃথিবীর দীর্ঘতম নদী, তবে পণ্ডিতদের একটি অংশ রয়েছে যারা আমাজন নদীকে এই শিরোনামের প্রকৃত বিজয়ী বলে মনে করেন। নীল নদ এবং আমাজনের মতো বড় নদীগুলির অসংখ্য উত্স এবং অনেকগুলি বড় এবং ছোট উপনদী রয়েছে। নদীর প্রকৃত দৈর্ঘ্য নির্ণয় করতে হলে একটি নদীর সবচেয়ে দূরের উৎস খুঁজে বের করতে হবে। প্রায়শই, এই জাতীয় উত্সগুলি দূরবর্তী এবং দুর্গম স্থানে অবস্থিত, এই জাতীয় উত্সগুলির আবিষ্কারকে একটি কঠিন কাজ করে।

2. আমাজন নদী- 6575 কিমি

আমাজন নদী নিঃসন্দেহে পানির নিঃসরণে পৃথিবীর বৃহত্তম নদী । যাইহোক, বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী হিসাবে এর অবস্থান অত্যন্ত বিতর্কিত কারণ এই শিরোনামটি দীর্ঘকাল ধরে মিশরের নীল নদীকে দেওয়া হয়েছে। আমাজনের উৎপত্তি নির্ধারণ নিয়ে বিরোধের সৃষ্টি হয়। সাম্প্রতিক 2014 সালের একটি গবেষণায় দাবি করা হয়েছে যে অ্যামাজনের উৎপত্তি কর্ডিলের রুমি ক্রুজ থেকে পাওয়া যেতে পারে ।

3. ইয়াংজি নদী- 6300 কিমি

ইয়াংজি নদী বিশ্বের তৃতীয় দীর্ঘতম নদী এবং একটি দেশের মধ্যে সম্পূর্ণভাবে প্রবাহিত হওয়া দীর্ঘতম নদী । এটি এশিয়ার দীর্ঘতম নদীও । বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ অর্থাৎ চীনের জনসংখ্যার এক-তৃতীয়াংশ বাস করে ইয়াংজি নদীর অববাহিকায়। ঐতিহ্যগতভাবে, চীন সরকার তাংগুলা পর্বতমালায় অবস্থিত তুওতুও উপনদীকে নদীর উৎস হিসেবে স্বীকৃতি দেয়। তবে নতুন তথ্য অনুসারে, ইয়াংজি নদীর উৎস জারি পাহাড়ে অবস্থিত যেখান থেকে ড্যাম কু উপনদীর প্রধান জলের উৎপত্তি। এই উপনদীগুলি, এবং আরও অনেকগুলি শক্তিশালী ইয়াংজি নদী গঠনে যোগ দেয় যা অবশেষে সাংহাইতে পূর্ব চীন সাগরে প্রবাহিত হয়।

4. মিসিসিপি নদী- 6275কিমি

মিসিসিপি, মিসৌরি এবং জেফারসন নদী নিয়ে গঠিত নদী ব্যবস্থাকে বিশ্বের চতুর্থ দীর্ঘতম নদী ব্যবস্থা হিসাবে বিবেচনা করা হয় । নদী ব্যবস্থাটি 31টি মার্কিন রাজ্য এবং 2টি কানাডার প্রদেশকে নিষ্কাশন করে । মিসিসিপি নদীটি উত্তর মিনেসোটা থেকে শুরু হয় যেখানে ইটাস্কা হ্রদকে নদীর উৎস বলে মনে করা হয় এবং মেক্সিকো উপসাগরে প্রবাহিত হয় । যাইহোক, যখন আমরা জেফারসন নদীকে মিসিসিপি নদীর সবচেয়ে দূরবর্তী উৎস হিসাবে বিবেচনা করি, তখন আমরা মিসিসিপি-মিসৌরি-জেফারসন নদী ব্যবস্থা পাই।

5. ইয়েনিসেই নদী- 5539 কিমি

এটি বিশ্বের পঞ্চম-দীর্ঘতম নদী ব্যবস্থা এবং আর্কটিক মহাসাগরে সবচেয়ে বড় নিষ্কাশন। সেলেঞ্জ নদীকে এই নদী ব্যবস্থার প্রধান জল হিসাবে বিবেচনা করা হয়। সেলেঞ্জ নদী 992 কিলোমিটার দীর্ঘ এবং বৈকাল হ্রদে প্রবাহিত হয়েছে । আঙ্গারা নদী লিস্টভ্যাঙ্কার কাছে বৈকাল হ্রদ থেকে উঠে রাশিয়ার ইরকুটস্ক ওব্লাস্টের মধ্য দিয়ে প্রবাহিত হয় এবং অবশেষে স্ট্রেলকার কাছে ইয়েনিসেই নদীর সাথে মিলিত হয়। ইয়েনিসেই অবশেষে আর্কটিক মহাসাগরে প্রবাহিত হয় । আচ্ছাদিত মোট দৈর্ঘ্য 5,539 মাইল ।

6. হলুদ নদী- 5464 কিমি

এর রঙের জন্য হলুদ নদী বলা হয়, এটি জলে প্রচুর পরিমাণে আলগা পলির ফলস্বরূপ , এই বিশাল নদীটি হুয়াং হি নামেও পরিচিত । এর অববাহিকাটিকে প্রাচীন চীনা সভ্যতার জন্মস্থান হিসাবে বিবেচনা করা হয় এবং এটি এখনও ব্যবহারিক এবং প্রতীকী উভয়ভাবেই দেশের জন্য অত্যন্ত মূল্যবান।

7. ওব-ইরটিশ নদী- 5410 কিমি

ওব-ইরটিশ, ওব নদী নামেও পরিচিত , ইয়েনিসেই এবং লেনা সহ তিনটি বড় সাইবেরিয়ান নদীর একটিকে প্রতিনিধিত্ব করে । এটি আলতাস পর্বতমালা থেকে প্রসারিত এবং আর্কটিক মহাসাগরে প্রবাহিত হয়েছে ।

8. পারানা নদী- 4880 কিমি

দক্ষিণ আমেরিকায় অবস্থিত , পারানা নদী পৃথিবীর দীর্ঘতম নদীগুলির মধ্যে একটি এবং মহাদেশের দ্বিতীয় বৃহত্তম নদী। এটির নামটি টুপি অভিব্যক্তি প্যারা রেহে ওনাভা এর সংক্ষিপ্ত রূপ , যার অনুবাদ ” সমুদ্রের মতো ।”

9. কঙ্গো নদী- 4700 কিমি

পূর্বে জাইরে নদী নামে পরিচিত , কঙ্গো আফ্রিকা মহাদেশ জুড়ে একটি বক্ররেখায় প্রসারিত এবং দুবার বিষুব রেখা অতিক্রমকারী একমাত্র নদী হওয়ার গৌরব অর্জন করেছে । এটি পৃথিবীর গভীরতম নদী , কিছু জায়গায় 700 ফুটেরও বেশি গভীরতা সহ।

10. আমুর নদী- 4480 কিমি

উত্তর-পূর্ব চীন এবং রাশিয়ার মধ্যে সীমান্ত বরাবর বিস্তৃত আমুর নদী যেটিকে হেইলং জিয়াং নামেও পরিচিত,  বিশ্বের দশম দীর্ঘতম নদী। যদিও আমুর  শব্দটি  “জল” শব্দ থেকে উদ্ভূত বলে মনে করা হয়, চীনা হেইলং জিয়াং এর অনুবাদ ” ব্ল্যাক ড্রাগন নদী “

বিশ্বের শীর্ষ 10টি দীর্ঘতম নদী- প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

উঃ। নীল নদ পৃথিবীর দীর্ঘতম নদী যার দৈর্ঘ্য 6650 কিলোমিটার।

উঃ। আমাজন পৃথিবীর বৃহত্তম নদী।

উঃ। ইয়াংজি এশিয়ার দীর্ঘতম নদী।

উঃ। কঙ্গো পৃথিবীর গভীরতম নদী।

উঃ। কঙ্গো নদী দুবার বিষুবরেখা অতিক্রম করে।
SOURCE-CAREEARPOWER.IN

©Kamaleshforeducation.in (2023)

 

error: Content is protected !!