ভারতীয় সংস্কৃতি-অক্টোবর, 2024-PART-1

 

ভারতীয় সংস্কৃতি MCQs

অক্টোবর, 2024

PART-1

1.মহাবালিপুরমে পল্লবদের পাঁচটি একচেটিয়া রথের মধ্যে সবচেয়ে বড় ___?
[A] অর্জুন
[B] ভীম
[C] ধর্মরাজ
[D] দ্রৌপদী

 

সঠিক উত্তর: C [ধর্মরাজ]
দ্রষ্টব্য:
মহাবালিপুরম মন্দির: পল্লব রাজবংশ: পাঁচটি একশিলা রথ পরিকল্পনায় বর্গাকার বা আয়তাকার, উচ্চতায় পিরামিডাল এবং তাদের সামগ্রিক মাত্রায় ভিন্নতা রয়েছে। পল্লব শৈলীতে নির্মিত ধর্মরাজ রথটি সর্ববৃহৎ, সিংহের মূর্তি, পিরামিড টাওয়ার এবং বুরুজ ছাদ সহ বারান্দায় বিশাল পিলাট রয়েছে।
2.যে বেদ আংশিক গদ্যে এবং আংশিক পদ্যে ___?
[A] ঋগ্বেদ
[B] সামবেদ
[C] যজুর্বেদ
[D] অথর্ববেদ
সঠিক উত্তর: C [যজুর্বেদ]
দ্রষ্টব্য:
যজুর বেদের অধ্যায়, আংশিক শ্লোক এবং আংশিক গদ্য দ্বারা গঠিত, এতে অনেকগুলি প্রার্থনা এবং যজ্ঞের সূত্র রয়েছে। যজুর বেদের অধ্যায়ে বিভিন্ন যজ্ঞ করার জন্য বিস্তৃত বিবরণ দেওয়া হয়েছে।

 

3.“কুইল পাট্টু” একটি বিখ্যাত রচনা যা নিম্নলিখিত তামিল কবিদের মধ্যে কার জন্য দায়ী?
[A] ভারতীদাসন
[B] আভাইয়ার
[C] আনন্দভারতী আয়ঙ্গার
[D] সুব্রামণ্য ভারতী
সঠিক উত্তর: D [সুব্রমণ্য ভারতী]
দ্রষ্টব্য:
সুব্রামণ্য ভারতী (1882-1921) যিনি মহাকবি ভারতিয়ার নামেও পরিচিত ছিলেন আধুনিক তামিল কবিতার অগ্রদূত। সুব্রামান্য ভারতীর গানগুলি সমসাময়িক জনপ্রিয় সংস্কৃতির একটি অংশ এবং গত কয়েক দশকে তামিল সিনেমায় প্রদর্শিত হয়েছে এবং ইলিয়ারাজার মতো বিখ্যাত সুরকারদের দ্বারা সঙ্গীতে সেট করা হয়েছে এবং এমএস সুব্বুলক্ষ্মীর মতো বিখ্যাত শিল্পীরা গেয়েছেন।
তিনি 1908 সালে স্বদেশ, গীতাঙ্গ এবং জন্মভূমি কবিতার প্রথম দুটি সংকলন প্রকাশ করেন। তার সমগ্র তামিল সাহিত্যকে কয়েকটি ভাগে ভাগ করা যায় যার মধ্যে সবচেয়ে বিশিষ্ট দেশাত্মবোধক কবিতা এবং ভক্তিমূলক কবিতা যেমন। কানন পাট্টু (কৃষ্ণকে উৎসর্গ করা গানের সংগ্রহ) এবং কুইল পাট্টু (কুইলের গান)। 1921 সালে তাঁর মৃত্যুর পরেই, তাঁর সাহিত্যিক মহত্ত্ব আরও বেশি প্রশংসিত হয়েছিল এবং তাঁর কান্নান-পাট্টু এবং কুইল-পাট্টু রচনাগুলির মূল্য সম্পূর্ণরূপে স্বীকৃত হয়েছিল। বর্তমানে, ভারতিয়ার তামিলনাড়ুর একটি পারিবারিক নাম এবং বাকি ভারতে একজন শ্রদ্ধেয় কবি।

 

4.ডঃ বিসি রায় জাতীয় পুরস্কার, ভারতের নিচের কোন ক্ষেত্রে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার?
[A] বিজ্ঞান
[B] চিকিৎসা
[C] সমাজকর্ম
[D] সঙ্গীত

 

সঠিক উত্তর: B [ চিকিৎসা]
দ্রষ্টব্য:
ডাঃ বিসি রায় জাতীয় পুরস্কার হল ভারতে চিকিৎসা ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি দেওয়ার জন্য দেওয়া একটি মর্যাদাপূর্ণ পুরস্কার। এই পুরস্কারের নামকরণ করা হয়েছে ডঃ বিধান চন্দ্র রায়ের নামে, যিনি একজন বিখ্যাত ভারতীয় স্বাধীনতা কর্মী এবং চিকিৎসক ছিলেন এবং পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

 

5.হেমিস গোম্পা ভারতের কোন অঞ্চলে অবস্থিত?
[A] সিকিম
[B] লাদাখ
[C] গোয়ালিয়র
[D] নাগপুর

 

সঠিক উত্তর: B [লাদাখ]
দ্রষ্টব্য:
হেমিস গোম্পা লাদাখ অঞ্চলে অবস্থিত এবং বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের অস্থায়ী তালিকায় রয়েছে। হেমিস গোম্পা 1630 সালে লামা ট্যাগস্টাং রাসপা দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল বলে মনে করা হয়।

 

6.কল্লোল নিচের কোন সাহিত্যিকের মধ্যে সবচেয়ে প্রভাবশালী আন্দোলনের নাম ছিল?
[A] গুজরাটি
[B] বাংলা
[C] পাঞ্জাবি
[D] হরিয়ানভি

 

সঠিক উত্তর: B [বাংলা]
দ্রষ্টব্য:
কল্লোল বাংলা সাহিত্যের অন্যতম প্রভাবশালী সাহিত্য আন্দোলনকে বোঝায়। এটি আনুমানিক 1923 এবং 1935 সালের মধ্যে স্থাপন করা যেতে পারে। কল্লোল গোষ্ঠীর কল্লোল নামটি একই নামের একটি পত্রিকা থেকে এসেছে (যা বাংলায় ‘তরঙ্গের শব্দ’ হিসাবে অনুবাদ করে)।

 

7.নিচের মধ্যে কে দ্বৈতদ্বৈত দর্শনের প্রবক্তা করেন?
[A] শঙ্করদেব
[B] মাধবাচার্য
[C] নিম্বার্ক
[D] রামানুজ

 

সঠিক উত্তর: C [নিম্বার্ক ]
দ্রষ্টব্য:
অন্ধ্রের 13 শতকের সাধক, আচার্য নিম্বার্ক দ্বৈতদ্বৈত (ঐক্যে দ্বৈত) এর বৈষ্ণব ধর্মতত্ত্ব প্রচারের জন্য পরিচিত যা ভেদাভেদ (অ-পার্থক্যের মধ্যে পার্থক্য) নামেও পরিচিত। তাঁর মতে, ব্রাহ্মণ, আত্মা এবং জগৎ অভিন্ন অথচ স্বতন্ত্র। এমনকি একীভূত হওয়ার পরেও তারা স্বতন্ত্র রয়ে গেছে। তিনি বৈষ্ণবধর্মের সনক সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ছিলেন। বেদান্ত পারিজাত সৌরভ (ব্রহ্ম সূত্রের একটি ছোট গল্প), দশশ্লোকি, শ্রী কৃষ্ণস্তব রাজা এবং মাধবামুকবর্ধন।

 

8.‘ভন্ড পথ’ কোন রাজ্যের ঐতিহ্যবাহী লোকনাট্য?
[A] আসাম
[B] উত্তরাখণ্ড
[C] জম্মু ও কাশ্মীর
[D] গুজরাট

 

সঠিক উত্তর: C [জম্মু ও কাশ্মীর]
দ্রষ্টব্য:
ভন্ড পথ কোন একক নাটক নয় বরং একটি সামাজিক নাটক যা পৌরাণিক কিংবদন্তি এবং সমসাময়িক সামাজিক ব্যঙ্গকে অন্তর্ভুক্ত করে। ভাণ্ডদের ঐতিহ্যবাহী লোক বিনোদন এবং ভাণ্ডদের নাটককে পথ বলা হয়। এটি প্রধানত জম্মু ও কাশ্মীরে প্রচলিত।

 

9.‘লাবণী’ ভারতের কোন রাজ্যের একটি নৃত্যশৈলী?
[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] মধ্যপ্রদেশ
[D] অন্ধ্র প্রদেশ

 

সঠিক উত্তর: A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
লাবণী মহারাষ্ট্রে জনপ্রিয় সঙ্গীতের একটি ধারা। লাবণী হল ঐতিহ্যবাহী গান এবং নৃত্যের সংমিশ্রণ, যা বিশেষ করে ঢোলকির বাজনায় পরিবেশন করা হয়, একটি তাল বাদ্যযন্ত্র। লাবণী তার শক্তিশালী ছন্দের জন্য বিখ্যাত।

 

10.শিখ গুরু হর কৃষ্ণের উত্তরসূরি নিচের মধ্যে কে ছিলেন?
[A] গুরু অঙ্গদ দেব
[B] গুরু তেগ বাহাদুর
[C] গুরু হরগোবিন্দ
[D] গুরু অমর দাস

 

সঠিক উত্তর: B [গুরু তেগ বাহাদুর]
দ্রষ্টব্য:
গুরু তেগ বাহাদুর ছিলেন শিখ ধর্মের দশ গুরুর মধ্যে নবম। তেগ বাহাদুর প্রথম গুরু নানকের চেতনায় চলতে থাকেন; তাঁর 116টি কাব্যিক স্তোত্র গুরু গ্রন্থ সাহিবে নিবন্ধিত। তিনি শিখ গুরু হর কৃষ্ণের উত্তরসূরি ছিলেন।
11.ভারতীয় সংস্কৃতির রেফারেন্স দিয়ে নবকালেবড় কি?
[ক] তিরুবনন্তপুরমের পদ্মনাভস্বামী মন্দিরে অনুষ্ঠিত একটি বার্ষিক হিন্দু উৎসব
[খ] পুরীর জগন্নাথ মন্দিরে পালন করা একটি উৎসব 
[গ] কলকাতার কাছে সাগরদ্বীপ দ্বীপে মকর সংক্রান্তি উপলক্ষে আয়োজিত একটি উৎসব।
বারাণসীর গঙ্গা ঘাটে ছয় বছরে একবার একটি উৎসব পালন করা হয়।

 

সঠিক উত্তর: B [পুরীর জগন্নাথ মন্দিরে পালন করা একটি উৎসব।]
দ্রষ্টব্য:
নবকালেবরা হল পুরীর শ্রী জগন্নাথ মন্দিরে পালন করা একটি উৎসব। এটি জগন্নাথ মন্দিরে জগন্নাথ, বলভদ্র, সুভদ্রা এবং সুদর্শনার চার দেবতার কাঠের রূপের প্রতীকী বিনোদনকে চিহ্নিত করে। পূর্ববর্তী নবকালেবার প্রতি 12 তম বা 19 তম বছরে এই অনুষ্ঠানটি ঘটে। ইভেন্টটি খবরে ছিল কারণ অর্থনৈতিক বিষয়ক বিভাগ বলেছে যে 2015 সালের জুলাই মাসে তৈরি কয়েনগুলিতে ভগবান জগন্নাথের চিত্র ভুল রয়েছে এবং আরও ডিজাইনের জন্য আহ্বান জানানো হয়েছে৷

 

12।নিচের কোন পেইন্টিংয়ে মোম প্রতিরোধ পদ্ধতি ব্যবহার করে সুতির কাপড়ে ছবি তৈরি করার শিল্প জড়িত?
[A] কালীঘাট
[B] বাটিক
[C] কলমকারি
[D] মধুবনী

 

সঠিক উত্তর: B [বাটিক]
দ্রষ্টব্য:
বাটিক চিত্রকলার শিল্পটি মূলত পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং তামিলনাড়ুতে চর্চা করা হয়। এটি মোম প্রতিরোধ পদ্ধতি ব্যবহার করে সুতির কাপড়ে চিত্র তৈরি করার শিল্প জড়িত।

 

13.“মিস্টার গোল্ডেন গ্রেইন” কোন বিখ্যাত ভারতীয় বিজ্ঞানীর জীবনী?
[A] ডাঃ সঞ্জয় রাজারাম
[B] ডাঃ মোদাদুগু বিজয় গুপ্ত
[C] ডাঃ ভার্গিস কুরিয়েন
[D] অধ্যাপক এম এস স্বামীনাথন

 

সঠিক উত্তর: A [ডঃ সঞ্জয় রাজারাম]
নোট:
“মিস্টার গোল্ডেন গ্রেইন” গম বিজ্ঞানী ডঃ সঞ্জয় রাজারামের জীবনী। তিনি 480টি রোগ প্রতিরোধী গমের জাত উদ্ভাবনের জন্য সুপরিচিত। তিনি 2014 বিশ্ব খাদ্য পুরস্কারের প্রাপক।

 

14.নিম্নলিখিত প্রাচীন ভারতীয় শাস্ত্রগুলির মধ্যে কোনটি পাঁচটি বৈশিষ্ট্য বা পঞ্চ-লক্ষণ যেমন, ইতিহাস, সৃষ্টিতত্ত্ব (দার্শনিক নীতির বিভিন্ন প্রতীকী চিত্র সহ), গৌণ সৃষ্টি, রাজাদের বংশ এবং মন্বন্তরদের দ্বারা চিহ্নিত?

[A] ইতিহাস

[B] আগাম

[C] পুরাণ

[D] সুভাষিত

উত্তর লুকান

সঠিক উত্তর: C [পুরাণ]
দ্রষ্টব্য:
পুরাণগুলি ইতিহাসের মতো একই শ্রেণীর। তাদের পাঁচটি বৈশিষ্ট্য রয়েছে (পঞ্চ-লক্ষণ) যেমন, ইতিহাস, সৃষ্টিতত্ত্ব (দার্শনিক নীতির বিভিন্ন প্রতীকী চিত্র সহ), গৌণ সৃষ্টি, রাজাদের এবং মন্বন্তরদের বংশতালিকা। সমস্ত পুরাণ সুহৃদ-সংহিতা শ্রেণীর অন্তর্গত।

 

15।নিচের মধ্যে কে ভাস্কর্যের ক্ষেত্রের সাথে যুক্ত?
[A] রাম কিঙ্কর
[B] রাজা রবি বর্মা
[C] মনজিৎ বাওয়া
[D] সরোজ বৈদ্যনাথন

 

সঠিক উত্তর: A [রাম কিঙ্কর]
দ্রষ্টব্য:
রামকিঙ্কর বাইজ ছিলেন একজন ভারতীয় ভাস্কর এবং চিত্রশিল্পী, আধুনিক ভারতীয় ভাস্কর্যের অন্যতম পথিকৃৎ এবং প্রাসঙ্গিক আধুনিকতাবাদের প্রধান ব্যক্তিত্ব। তিনি ভারতীয় শাস্ত্রের একজন বিখ্যাত পণ্ডিত এবং 1999 সালে পদ্মভূষণ প্রাপ্ত।

 

16.নিচের কোন রাজস্থানের বার্ষিক মেলা তার উট ব্যবসার অনুষ্ঠানের জন্য বিখ্যাত?
[A] পুষ্কর মেলা
[B] কুম্ভ মেলা
[C] সোনেপুর মেলা
[D] সুরজ কুন্ড মেলা

 

সঠিক উত্তর:  A [পুষ্কর মেলা]
দ্রষ্টব্য:
পুষ্কর মেলা, পুষ্কর উট মেলা বা স্থানীয়ভাবে কার্তিক মেলা বা পুষ্কর কা মেলা নামেও পরিচিত একটি বার্ষিক বহু-দিনের পশুসম্পদ মেলা এবং পুষ্কর শহরে অনুষ্ঠিত সাংস্কৃতিক উৎসব। এটি তার উট ব্যবসা অনুষ্ঠানের জন্য বিখ্যাত।

 

17.‘লাবণী’ ভারতের কোন রাজ্যের একটি নৃত্যশৈলী?
[A] মহারাষ্ট্র
[B] গুজরাট
[C] মধ্যপ্রদেশ
[D] অন্ধ্র প্রদেশ

 

সঠিক উত্তর: A [মহারাষ্ট্র]
দ্রষ্টব্য:
লাবণী মহারাষ্ট্রে জনপ্রিয় সঙ্গীতের একটি ধারা। লাবণী হল ঐতিহ্যবাহী গান এবং নৃত্যের সংমিশ্রণ, যা বিশেষ করে ঢোলকির বাজনায় পরিবেশন করা হয়, একটি তাল বাদ্যযন্ত্র। লাবণী তার শক্তিশালী ছন্দের জন্য বিখ্যাত।

 

18.ভারতের জাতীয় সঙ্গীত কে লিখেছেন?
[A] বঙ্কিমচন্দ্র চ্যাটার্জি
[B] রবীন্দ্রনাথ ঠাকুর
[C] জওহরলাল নেহেরু
[D] উপরের কোনটিই নয়

 

সঠিক উত্তর:  B [রবীন্দ্রনাথ ঠাকুর]
দ্রষ্টব্য:
ভারতের জাতীয় সঙ্গীতকে “জন গণ মন” বলা হয়। এটি লিখেছেন রবীন্দ্রনাথ ঠাকুর, একজন বাঙালি কবি এবং দার্শনিক যিনি 1913 সালে সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছিলেন। সঙ্গীতটি প্রথম 27 ডিসেম্বর, 1911-এ ভারতীয় জাতীয় কংগ্রেসের কলকাতা অধিবেশনে গাওয়া হয়েছিল। “জন গণ মন” গানটি ” বাংলা ভাষায় লিখিত, এবং তারা সমস্ত মানুষের মধ্যে এবং ভারত জাতির মধ্যে বসবাসকারী ঐশ্বরিক আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে। গানটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে, এবং এটি ভারতে পাবলিক ইভেন্ট এবং অনুষ্ঠানে ব্যাপকভাবে গাওয়া ও বাজানো হয়।

 

19.নিচের কোন দ্বারা হিন্দু ধর্মকে সংজ্ঞায়িত করা হয়েছে?
[A] ছয়টি দর্শন (দর্শন)
[B] দুটি বিদ্যালয়
[C] চারটি প্রধান আধুনিক স্রোত
[D] উপরের সবগুলো 

 

সঠিক উত্তর: D [উপরের সবগুলো]
দ্রষ্টব্য:
হিন্দু ধর্মকে ছয়টি দর্শন (দর্শন) দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে, যথা, সাংখ্য, যোগ, ন্যায়, বৈশেষিক, মীমাংসা এবং বেদান্ত, দুটি বিদ্যালয়, বেদান্ত এবং যোগ এবং চারটি প্রধান আধুনিক স্রোত, যথা বৈষ্ণব (বিষ্ণু), শৈব (শিব), শক্তিধর্ম। (দেবী) এবং স্মার্টিজম (পাঁচটি দেবতাকে একইভাবে বিবেচনা করা হয়)।

 

20।হিন্দু ধর্মাবলম্বী কয়টি রূপে উল্লেখ করা হয়েছে?
[A] চার
[B] পাঁচ
[C] ছয়
[D] তিন

 

সঠিক উত্তর:[A] চার  
নোট:
হিন্দু ধর্মের চারটি রূপ হল: কর্ম-মার্গ (কর্ম), জ্ঞান-মার্গ (জ্ঞান বা জ্ঞান), ভক্তি-মার্গ (ভক্তি), এবং বীর্য-মার্গ (বীর্য)।
21।হিন্দু দর্শনের নিম্নলিখিত স্কুলগুলির মধ্যে কোনটি দাবি করে যে মোক্ষ সঠিক জ্ঞানের মাধ্যমে অর্জিত হয়?
[A] যোগ
[B] সাংখ্য
[C] মীমাংসা
[D] ন্যায়

 

সঠিক উত্তর: D [ন্যায় ]
দ্রষ্টব্য:
মোক্ষ (মুক্তি), ন্যায় দর্শন বলে, সঠিক জ্ঞানের মাধ্যমে অর্জিত হয়। এই ভিত্তিই ন্যায়াকে জ্ঞানতত্ত্বের সাথে নিজেকে উদ্বিগ্ন করতে পরিচালিত করেছিল, এটিই সঠিক জ্ঞান অর্জন এবং ভুল ধারণা দূর করার নির্ভরযোগ্য উপায়। ন্যায় স্কুল হিন্দু দর্শন ছয়টি প্রামানকে জ্ঞান অর্জনের নির্ভরযোগ্য মাধ্যম হিসাবে গ্রহণ করে – প্রতিক্ষা (উপলব্ধি), অনুমান (অনুমান), উপমান (তুলনা এবং উপমা) এবং সবদা (শব্দ, অতীত বা বর্তমান নির্ভরযোগ্য বিশেষজ্ঞদের সাক্ষ্য)।

 

22।নিচের কোন উপনিষদে প্রাণায়াম অনুশীলনের কথা বলা হয়েছে?
[A] বৃহদারণ্যক উপনিষদ
[B] শ্বেতাশ্বতর উপনিষদ
[C] ব্রহ্মসূত্র উপনিষদ
[D] চাঁদোগ্য উপনিষদ

 

সঠিক উত্তর: A [বৃহদারণ্যক উপনিষদ]
দ্রষ্টব্য:
প্রাণায়ামের অনুশীলন (সচেতনভাবে শ্বাস নিয়ন্ত্রন) বৃহদারণ্যক উপনিষদ (সি. ~ 900 BCE) এর স্তোত্র 1.5.23 এ উল্লেখ করা হয়েছে।

 

23।খোদা বকশ গ্রন্থাগার কত সালে প্রতিষ্ঠিত হয়?
[A] 1899
[B] 1891
[C] 1870
[D] 1865

 

সঠিক উত্তর: B [1891]
দ্রষ্টব্য: খোদা বকশ গ্রন্থাগার 1891
সালে প্রতিষ্ঠিত হয়েছিল  । এটি 5ই অক্টোবর প্রতিষ্ঠিত হয়। এটি পাটনায় অবস্থিত ভারতের একটি জাতীয় গ্রন্থাগার। এটি ফারসি ও আরবি পাণ্ডুলিপির বিরল সংগ্রহের জন্য পরিচিত। এটি ভারতের রাজপুত এবং মুঘল যুগে তৈরি চিত্রকর্মগুলিও হোস্ট করে। এটি পাণ্ডুলিপির জন্য জাতীয় মিশনের অধীনে একটি মনোনীত ‘পান্ডুলিপি সংরক্ষণ কেন্দ্র’ (এমসিসি)।

 

24.কোলাট্টম ও ছোলিয়া কোন দুটি রাজ্যের নৃত্যরীতি?
[A] কেরালা এবং কর্ণাটক
[B] অন্ধ্র প্রদেশ এবং উত্তর প্রদেশ
[C] তামিলনাড়ু এবং মধ্যপ্রদেশ
[D] কর্ণাটক এবং বিহার

 

সঠিক উত্তর: B [অন্ধ্রপ্রদেশ ও উত্তরপ্রদেশ]
দ্রষ্টব্য:
কোলাট্টম হল অন্ধ্র প্রদেশের একটি শিল্পরূপ যা লাঠি দিয়ে খেলা হয়। এটি একটি গ্রামীণ নৃত্য, ছন্দময় গতিবিধি, গান এবং সঙ্গীতের সমন্বয় যা সাধারণত গ্রামের উৎসবের সময় পরিবেশিত হয়। ছোলিয়া হল উত্তরাখণ্ডের কুমায়ুন অঞ্চলে প্রচলিত একটি নৃত্য। এটি মূলত একটি বিবাহের মিছিলের সাথে একটি তরোয়াল নাচ কিন্তু এখন এটি অনেক অনুষ্ঠানে পরিবেশিত হয়।

 

25।নিচের কোনটি উত্তর ভারতের ‘চারধাম যাত্রা’র অংশ নয়?
[A] গঙ্গোত্রী
[B] বদ্রীনাথ
[C] কেদারনাথ
[D] বৈষ্ণো দেবী

 

সঠিক উত্তর: D [বৈষ্ণো দেবী]
দ্রষ্টব্য:
চর ধাম ভারতের চারটি তীর্থস্থানের একটি সেট। এটি বদ্রীনাথ, দ্বারকা, পুরী এবং রামেশ্বরম নিয়ে গঠিত। ভারতের উত্তরাখণ্ড রাজ্যের চারটি প্রাচীন তীর্থস্থানের আরেকটি সার্কিট। যমু-নোত্রী, গঙ্গোত্রী, কেদারনাথ এবং বদ্রীনাথকে চর ধাম সাইটের এই বৃহত্তর সার্কিট থেকে আলাদা করার জন্য ছোট চর ধাম হিসাবে উল্লেখ করা হয়েছে।

 

26.জুবিন মেহতা কোন শিল্পের সাথে যুক্ত?
[A] চিত্রকলা
[B] সাহিত্য
[C] সঙ্গীত
[D] সাংবাদিকতা

 

সঠিক উত্তর:  C [সঙ্গীত]
দ্রষ্টব্য:
জুবিন মেহতা পশ্চিমা শাস্ত্রীয় সঙ্গীতের একজন ভারতীয় কন্ডাক্টর। তিনি লাইফ অফ ইজরায়েল ফিলহারমনিক অর্কেস্ট্রার সঙ্গীত পরিচালক এবং ভ্যালেন্সিয়ার অপেরা হাউসের প্রধান কন্ডাক্টর। বিশ্বজুড়ে অসংখ্য অর্কেস্ট্রা তাকে অনারারি কন্ডাক্টরের উপাধি দিয়েছিল। ভারত সরকার তাকে 2001 সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মবিভূষণ দিয়ে সম্মানিত করে।

 

27।“ব্যান্ডিট কুইন” চলচ্চিত্রের প্রধান চরিত্রে কে অভিনয় করেছিলেন?
[A] সোনালী সাহা
[B] রূপা গাঙ্গুলী
[C] সীমা বিশ্বাস
[D] সঙ্গীতা মহাপাত্র

 

সঠিক উত্তর: C [সীমা বিশ্বাস]
দ্রষ্টব্য:
ব্যান্ডিট কুইন হল একটি 1994 সালের ভারতীয় জীবনীমূলক চলচ্চিত্র যা ফুলন দেবীর জীবনের উপর ভিত্তি করে ভারতীয় লেখিকা মালা সেনের ইন্ডিয়া’স ব্যান্ডিট কুইন: দ্য ট্রু স্টোরি অফ ফুলন দেবীর বইতে কভার করা হয়েছে। এটি শেখর কাপুর পরিচালিত এবং সীমা বিশ্বাস চরিত্রে অভিনয় করেছেন। শিরোনাম চরিত্র।

 

28।গারাদি কোন অঞ্চলের লোকনৃত্য?
[A] পুদুচেরি
[B] গুজরাট
[C] মিজোরাম
[D] রাজস্থান

 

সঠিক উত্তর: A [পুদুচেরি]
দ্রষ্টব্য:
গারাদি হল পুদুচেরিতে পরিবেশিত একটি লোকনৃত্য। এটি অঞ্চলের সমস্ত উত্সবের সময় সঞ্চালিত হয়। এই নাচের পারফরম্যান্সটি সাধারণত পাঁচ থেকে আট ঘন্টার জন্য একটি সারিতে বেশ কয়েক রাত ধরে সঞ্চালিত হয়। গারদি নৃত্যের উৎপত্তি হিন্দু মহাকাব্য রামায়ণের সাথে সম্পর্কিত।

 

29।ঐতিহ্যবাহী লোকনৃত্য ‘গোটিপুয়া’ কোন রাজ্যের অন্তর্গত?
[A] বিহার
[B] ওড়িশা
[C] পশ্চিমবঙ্গ
[D] ছত্তিশগড়

 

সঠিক উত্তর: B [ওড়িশা]
দ্রষ্টব্য:
গোটিপুয়া ভারতের ওড়িশা রাজ্যের একটি ঐতিহ্যবাহী নৃত্যশৈলী এবং ওড়িশি শাস্ত্রীয় নৃত্যের অগ্রদূত। কয়েক শতাব্দী ধরে ওড়িশায় অল্পবয়সী ছেলেরা জগন্নাথ এবং কৃষ্ণের প্রশংসা করার জন্য মহিলাদের পোশাক পরে এটি পালন করে আসছে। নৃত্যশিল্পীর মুখে লাগানো কাজল এবং বিন্দি এই নৃত্যের বৈশিষ্ট্যগুলিকে আকর্ষণ করে এবং নৃত্যশিল্পীর ঐতিহ্যবাহী পোশাকটি ‘কাঞ্চুলা’ নামে পরিচিত।

 

30।রাগ কামেশ্বরী নিচের কোন দ্বারা রচিত হয়েছিল?
[A] উদয় শঙ্কর
[B] পণ্ডিত রবি শঙ্কর
[C] ওস্তাদ আমজাদ আলী খান
[D] উপরের কোনটিই নয়

 

সঠিক উত্তর: B [পন্ডিত রবিশঙ্কর]
দ্রষ্টব্য:
রাগ কামেশ্বরী 1972 সালে পণ্ডিত রবি শঙ্কর দ্বারা রচিত হয়েছিল। রবি শঙ্কর 20 শতকের সেতারের অন্যতম পরিচিত বাহক এবং সেই সাথে হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের একজন সুরকার ছিলেন।
31.কোন পেইন্টিংটি ‘সেন্ট্রাল ইন্ডিয়ান পেইন্টিং’ নামেও পরিচিত?
[A] মালওয়া পেইন্টিং
[B] পিথোরা পেইন্টিং
[C] শেখাবতী পেইন্টিং
[D] পাল পেন্টিং

 

সঠিক উত্তর: A [মালওয়া পেইন্টিং]
দ্রষ্টব্য:
মালওয়া চিত্রকলার শৈলী মধ্যপ্রদেশের মালওয়া অঞ্চলে বিকশিত হয়েছিল, তাই এটি মালওয়া শৈলী নামে পরিচিত। এটি একভাবে রাজপুত শৈলীর একটি অংশ কারণ এতেও চিত্রকলার মূল বিষয়বস্তু হল রাজা, যুদ্ধ ইত্যাদি। মালওয়া পেইন্টিং হল 17 শতকের রাজস্থানী শৈলীর বইয়ের চিত্র, যা মূলত মালওয়া এবং বুন্দেলখণ্ডকে কেন্দ্র করে। ভৌগলিক সম্প্রসারণের দৃষ্টিকোণ থেকে কখনও কখনও একে ‘সেন্ট্রাল ইন্ডিয়ান পেইন্টিং’ও বলা হয়।

 

32।সুলতান আহমেদ শাহ প্রথম কোন স্মৃতিস্তম্ভ নির্মাণ করেন?
[A] নীলা গুম্বাদ
[B] রুমি দরওয়াজা
[C] বিদার দুর্গ
[D] গোল গুম্বাজ

 

সঠিক উত্তর: C [বিদার ফোর্ট]
দ্রষ্টব্য:
বিদার দুর্গ ভারতের কর্ণাটকের বিদারের একটি দুর্গ। বাহমানি রাজবংশের সুলতান আহমেদ শাহ প্রথম 1427 সালে তার রাজধানী গুলবার্গা থেকে বিদরে স্থানান্তরিত করেন এবং অনেকগুলি ইসলামী স্মৃতিস্তম্ভ সহ তার দুর্গ তৈরি করেন।

 

33.বিরজু মহারাজ কোন শাস্ত্রীয় নৃত্যের সাথে সম্পর্কিত?
[A] কথাকলি
[B] সাতরিয়া
[C] কথক
[D] এর কোনোটিই নয়

 

সঠিক উত্তরঃ C [কথক]
নোট:
কত্থক নৃত্য একটি উত্তর ভারতীয় শাস্ত্রীয় নৃত্য। কত্থক শব্দের অর্থ হল গল্পকে নৃত্যের ভঙ্গিতে বর্ণনা করা।
বর্তমানে বিরজু মহারাজ, পদ্মশ্রী ডঃ পুরু দধিচ শ্রেষ্ঠ কথক গুরু।

 

34.ভারতের কোন রাজ্যে মটসু উৎসব বিখ্যাত?
[A] নাগাল্যান্ড
[B] মিজোরাম
[C] মণিপুর
[D] আসাম

 

সঠিক উত্তর: A [নাগাল্যান্ড]
দ্রষ্টব্য:
মটসু মং উত্সবটি এও পিপল দ্বারা উদযাপিত হয়। আও নাগা মোতসু মংকে তার নির্বাচিত ফসল কাটার উৎসব হিসেবে দেখেন। উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে এই উৎসবটি সাগ্রহে পালিত হয়। অনুষ্ঠানটি ঘটে যখন ক্ষেত্রগুলি পরিষ্কার করা হয়, আগাছা সরানো হয় এবং বীজ রোপণ করা হয়। কৃষিকাজ কঠোর পরিশ্রম হলেও তা হয়েছে শ্রমজীবী ​​মানুষের সম্মিলিত প্রচেষ্টায়। যারা দীর্ঘ সময় ধরে কাজ করেছেন তাদের জন্য এটি এক ধরণের বেতন হিসাবে বিবেচিত হয়। উৎসব সম্প্রীতি ও ঐক্যে ভরপুর।

 

35।থাং-টা কোন রাজ্যের সাথে সম্পর্কিত?
[A] তামিলনাড়ু
[B] কর্ণাটক
[C] কেরালা
[D] মণিপুর

 

সঠিক উত্তর: D [মণিপুর]
দ্রষ্টব্য:
এটি মার্শাল আর্টের মণিপুরি রূপ। মণিপুরী কারাতেকে থাং-টা (তলোয়ার এবং বর্শা) বলা হয়। যুদ্ধ দক্ষতা এবং উপাসনা নিবেদিত. Meitei Thang-Ta-এর নির্মাণ প্রাচীন যুগের। আশিবাকে তার পিতা আতাংকোকু শিতাবা মহাবিশ্ব সৃষ্টি করতে বলেছিলেন। আন্দোলন এবং রচনামূলক নিদর্শন, ঐতিহ্যগতভাবে থাঙ্গু নামে পরিচিত, থাং-টা মানব আন্দোলনের ধরণগুলিতে উপস্থিত হয়। চলচ্চিত্রটি মণিপুরী মানুষের মানসিকতায় আধ্যাত্মিক বিরোধী উপাদানের সংমিশ্রণের বিরুদ্ধে এই শিল্পের উপাদানগুলির সন্ধান করে।

 

36.লাঠি পুশিং গেম ইনসুকনওয়ার ভারতের কোন রাজ্যের অন্তর্গত?
[A] মিজোরাম
[B] মণিপুর
[C] নাগাল্যান্ড
[D] আসাম

 

সঠিক উত্তর: A [মিজোরাম]
দ্রষ্টব্য:
ইনসু কানোর বা লাঠি ঠেলা মিজোরাম অঞ্চলের একটি ঐতিহ্যবাহী খেলা, শুধুমাত্র পুরুষরা খেলে। ইনসুকনাওয়ারকে মিজোরাম আঞ্চলিক ক্রীড়া পরিষদ ‘মিজো জাতীয় খেলা’ হিসেবে ঘোষণা করেছে। এটি শক্তি এবং সহনশীলতার একটি পরীক্ষা। গেমটি 16 থেকে 18 ফুট চওড়া একটি বৃত্তের মধ্যে খেলা হয় এবং শুধুমাত্র ব্যবহৃত সরঞ্জাম হল একটি বৃত্তাকার কাঠের লাঠি বা খুঁটি, যা 8 ফুট লম্বা এবং 3 থেকে 4 ইঞ্চি চওড়া। গেমের উদ্দেশ্য হল প্রতিপক্ষকে তিন থেকে পাঁচ রাউন্ডের মধ্যে বৃত্তের বাইরে ঠেলে দেওয়া।

 

37।অঙ্কিয়া নাত কোন রাজ্যের অন্তর্গত?
[A] আসাম
[B] পশ্চিমবঙ্গ
[C] ঝাড়খণ্ড
[D] মণিপুর

 

সঠিক উত্তর: A [আসাম]
দ্রষ্টব্য:
অঙ্কিয়া নাট একটি অভিনীত নাটক, ভারতের আসামে জনপ্রিয়। আসামে, অঙ্কিয়া নাত গাওয়াকে ভাওনা বলা হয়। অঙ্কিয়া নাট মহান অসমীয়া সাধক ও সমাজ সংস্কারক শ্রীমন্ত শঙ্করদেবের সৃষ্টি। অঙ্কিয়া নাটগুলি ব্রজাবলী (অসমিয়া-মৈথিলির মিশ্রণ) নামে একটি ভাষায় রচিত হয়েছিল এবং প্রধানত ভগবান কৃষ্ণের কর্মের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল। যন্ত্র, গায়ক, নাচ এবং বিশেষভাবে ডিজাইন করা পোশাকের সাথে অঙ্কিয়া নাত পরিবেশন করা হয়। অঙ্কিয়া বাদাম বা ভাওনা সমৃদ্ধ অসমীয়া সংস্কৃতির অন্যতম প্রধান উপাদান।

 

38.কোন বিবৃতি স্ট্রিং পুতুলের বৈশিষ্ট্য বর্ণনা করে?
[A] পুতুলগুলি 8 থেকে 9 ইঞ্চি আকারের হয়
[B] ছোট কাঠের টুকরোগুলি শরীর তৈরি করতে ব্যবহৃত হয়
[C] চিত্রটি সাজানোর জন্য তেল রং ব্যবহার করা হয়।
[D]উপরের সবগুলো  

 

সঠিক উত্তর: D [উপরের সবগুলো।]
দ্রষ্টব্য:
স্ট্রিং পুতুল বা পুতুলের ভারতীয় সাংস্কৃতিক ঐতিহ্যের মধ্যে একটি বিশিষ্ট উপস্থিতি রয়েছে। স্ট্রিং পাপেটের কিছু বৈশিষ্ট্য রয়েছে। পুতুলগুলি সাধারণত কাঠ থেকে আট থেকে নয় ইঞ্চি ছোট আকারে খোদাই করা হয়। তেল রং প্রাথমিকভাবে কাঠ এবং অন্যান্য অংশ যেমন চোখ, ঠোঁট, নাক ইত্যাদি রঙ করার জন্য ব্যবহৃত হয়। অঙ্গ তৈরির জন্য দেহ বরাবর ছোট কাঠের পাইপ তৈরি করা হয়। তারপর শরীর ঢেকে রঙিন ক্ষুদ্রাকৃতির পোশাক দিয়ে সেলাই করা হয়। এটি একটি বাস্তব জীবনের অনুভূতি দিতে ক্ষুদ্র গহনা এবং অন্যান্য আনুষাঙ্গিক যোগ করা হয়. পুতুল দ্বারা নিয়ন্ত্রিত বাহু, মাথা এবং শরীরের পিছনে ছোট গর্তের সাথে তারগুলি সংযুক্ত থাকে।

 

39.নিচের কোনটি সঠিকভাবে মিলেছে?
1. পাভাকুথু – কেরেলা
2. ইয়ামপুরি – ওড়িশা
[A] শুধুমাত্র 1
[B] শুধুমাত্র 2
[C] উভয়ই সঠিক
[D] উভয়ই ভুল

 

সঠিক উত্তর: A [শুধুমাত্র 1]
দ্রষ্টব্য:
ইয়ামপুরি হল বিহারের ঐতিহ্যবাহী রড পুতুল। এসব পুতুল কাঠের তৈরি। পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার ঐতিহ্যবাহী রড পুতুলের বিপরীতে, এই পুতুলগুলি একক টুকরা এবং কোন জয়েন্ট নেই।
পাভাকুথু হল কেরালার ঐতিহ্যবাহী গ্লাভ পাপেট শো। এটি প্রায় 18 শতকে খ্রিস্টাব্দে রঙিন টুপি এবং পালকের সাথে সজ্জিত পুতুলের সাথে উদ্ভূত হয়েছিল এবং মুখের রঙ গল্প বলার নৃত্যের বিশাল প্রভাবের প্রমাণ।

 

40।ইয়ং ইন্ডিয়া কে শুরু করেছিলেন?
[A] এমকে গান্ধী
[B] জি কে গোখলে
[C] অ্যানি বেসান্ত
[D] বিজি তিলক

 

সঠিক উত্তর: A [এমকে গান্ধী]
নোট:
ইয়ং ইন্ডিয়া মহাত্মা গান্ধী দ্বারা শুরু করা ইংরেজিতে একটি সাপ্তাহিক বা ম্যাগাজিন। এই সংবাদপত্রের মাধ্যমে তিনি ভারতের স্বরাজ্য বা স্বরাজ্যের দাবি প্রচার করতে চেয়েছিলেন। এটি 1919 থেকে 1931 সাল পর্যন্ত মোহনদাস করমচাঁদ গান্ধী দ্বারা প্রকাশিত হয়েছিল।
41.নাট্য বেদ কে রচনা করেন?
[A] বিষ্ণু
[B] ব্রহ্মা
[C] শিব
[D] ভরত মুনি

 

সঠিক উত্তর: B [ব্রহ্ম]
নোট:
ভগবান ব্রহ্মা চারটি বেদের উপাদান একত্রিত করে দেবতাদের বেদ লীলা নাটক রচনা করেন। নাট্য বিজ্ঞানও। এটি 200 খ্রিস্টপূর্বাব্দ থেকে 200 খ্রিস্টাব্দের মধ্যে রচিত হয়েছিল এবং নাটকের সাথে নিজেকে ব্যবহার করার জন্য এটিই প্রথম প্রামাণিক। দশ ধরনের নাটক – এক নাটক থেকে দশটি নাটক। ঐতিহ্যগত সংস্কৃত সাহিত্যের সমস্ত দিক ব্যাখ্যা করা হয়েছে এবং আচ্ছাদিত করা হয়েছে।

 

42।কোন প্রাচীন উৎস থেকে পুতুলের লিখিত উল্লেখ পাওয়া যায়?
[A] মালবিকাগ্নিমিত্র
[B] বিক্রমোর্বশী
[C] শিলাপ্পাদিকারম
[D] রত্নাবলী

 

সঠিক উত্তর: C [শিলাপ্পাদিকারম ]
দ্রষ্টব্য:
পুতুলশিল্পের একটি লিখিত উল্লেখ পাওয়া গেছে তামিল ক্লাসিক সিলাপ্পাদিকারম এবং মহাভারতে, যা খ্রিস্টপূর্ব ১ম ও ২য় শতাব্দীতে লেখা। ভারতের ঐতিহ্যবাহী পুতুল নাটকগুলি স্থানীয় পৌরাণিক কাহিনী ছাড়াও রামায়ণ এবং মহাভারতের মহাকাব্য এবং পুরাণ (আক্ষরিক অর্থে “প্রাচীন সময়”, যার অর্থ বিভিন্ন দেবদেবীর গল্প) এর মতো প্রাচীন সাহিত্য গ্রন্থ থেকে নেওয়া নায়ক এবং নায়িকা, দেবতা এবং দেবীর গল্পগুলি প্রয়োগ করে।

 

43.তাজিব উল আখলাক কত সালে চালু হয়?
[A] 1871
[B] 1872
[C] 1888
[D] 1890

 

সঠিক উত্তর: A [1871]
দ্রষ্টব্য:
বিশ্ববিদ্যালয়ের মাসিক জার্নাল “তাহজিবুল আখলাক” একটি জনপ্রিয় ম্যাগাজিন যা আমাদের মহান প্রতিষ্ঠাতা স্যার সৈয়দ আহমদ খান তার শিক্ষাগত, নৈতিক এবং সামাজিক সংস্কারের সদস্য হিসাবে 1870 সালের ডিসেম্বরে প্রতিষ্ঠা করেছিলেন। এটি স্যারকে সফলভাবে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। সৈয়দের কাজ ও বার্তা।

 

44.কোন ধরনের বিয়েতে একজন পুরুষ একজন নারীকে বিয়ে করে?
[A] বহুবিবাহ
[B] বহুবিবাহ
[C] একবিবাহ
[D] হাইপোগ্যামি

 

সঠিক উত্তর: C [একবিবাহ]
দ্রষ্টব্য:
একগামী সম্পর্কের একটি রূপ যেখানে একজন ব্যক্তির তার জীবদ্দশায় শুধুমাত্র একজন সঙ্গী থাকে — বিকল্পভাবে, যেকোনো সময়ে শুধুমাত্র একজন সঙ্গী (ক্রমিক একবিবাহ) – একবিবাহ (যেমন, স্বামীর মধ্যে সর্বোচ্চ ধরনের প্রেম এবং স্নেহ তৈরি করে) এবং স্ত্রী বহুবিবাহ বা বহুপতি)। ) এটি শব্দটি নির্দিষ্ট প্রাণীদের সামাজিক আচরণের ক্ষেত্রেও প্রযোজ্য, এক সময়ে শুধুমাত্র একজন অংশীদার থাকার শর্তকে উল্লেখ করে।

 

45।হিন্দু সাহিত্যে কয়টি প্রধান পুরাণ (মহাপুরাণ) আছে?
[A] 10
[B] 13
[C] 18
[D] 21

 

সঠিক উত্তরঃ C [18 ]
দ্রষ্টব্য:
‘পুরাণ’ শব্দটি নির্দেশ করে, এই গ্রন্থগুলি একটি ‘পুনরুদ্ধারকারী’ পুরানো’র কথা বলে। এগুলি হল প্রাচীন ভারতীয় পুরাণ, মহাবিশ্বের সৃষ্টি এবং এর ইতিহাস
মহাবিশ্বের প্রত্যাশিত ধ্বংসের বর্ণনা সহ প্রবন্ধগুলি। এখানে 18টি প্রধান পুরাণ (মহাপুরাণ) রয়েছে এবং প্রতিটিতে নির্দিষ্ট দেবতা এবং দার্শনিক ও ধর্মীয় ধারণার
তাদের আপেক্ষিক ব্যাখ্যা রয়েছে। কিছু বিখ্যাত এবং বিখ্যাত পুরাণ হল ভাগবত, ব্রহ্মা, বায়ু, অগ্নি, গরুড়, পদ্ম, বিষ্ণু এবং মৎস্য। এগুলিতে বৈদিক-পরবর্তী ভারতের সামাজিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় জীবনের উল্লেখ রয়েছে এবং এটি সম্পর্কে ঐতিহাসিকদের গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে।

 

46.ভারতের হৃদয়ে লেখা আছে?
[A] মার্ক টুলি
[B] লক্ষ্মণ শেঠ
[C] মুলকরাজ আনন্দ
[D] অনিতা দেশাই

 

সঠিক উত্তর: A [মার্ক টুলি]
দ্রষ্টব্য:
স্যার উইলিয়াম মার্ক টুলি, প্রাক্তন বিবিসি ব্যুরো চিফ, নয়াদিল্লি, 20 বছর ধরে এই পদে রয়েছেন। 1994 সালের জুলাইয়ে পদত্যাগ করার আগে তিনি বিবিসিতে মোট 30 বছর কাজ করেছিলেন। বেশ কয়েকটি পুরস্কারের প্রাপক, টুলি নয়টি বই লিখেছেন। তিনি ওরিয়েন্টাল ক্লাবের সদস্য। তাঁর দ্য হার্ট অফ ইন্ডিয়া বইটি ভারতের গ্রামীণ বিষয়ের উপর ভিত্তি করে তৈরি।

 

47।ধুয়ান্ধর জলপ্রপাত মধ্যপ্রদেশের কোন জেলায় অবস্থিত?
[A] ভোপাল
[B] উজ্জাইন
[C] জবলপুর
[D] হোসাঙ্গাবাদ

 

সঠিক উত্তর:  C [জবলপুর]
দ্রষ্টব্য:
ধুয়ান্ধর জলপ্রপাত হল মধ্যপ্রদেশ রাজ্যের জবলপুর জেলায় অবস্থিত একটি জলপ্রপাত, যা নর্মদা স্রোতের 50 ফুট উপরে থেকে পড়ে। যার জল সাদা ধোঁয়ার মতো উড়তে থাকে। তাই একে ‘ধোঁয়া’ বলা হয়। 20 মে 2021-এ UNESCO দ্বারা ধুয়ান্ধর জলপ্রপাতকে একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

 

48.ভারতের জাতীয় সঙ্গীত কে রচনা করেন?

[A] রবীন্দ্রনাথ ঠাকুর
[B] সত্যজিৎ রায়
[C] শ্রী অরিবিন্দ ঘোষ
[D] বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় 

 

সঠিক উত্তর: D [বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়]
দ্রষ্টব্য:
বন্দে মাতরম ভারতের জাতীয় সঙ্গীত, এটি বঙ্কিম চন্দ্র চ্যাটার্জি দ্বারা রচিত হয়েছিল। তিনি তার বাংলা উপন্যাস আনন্দ মঠে এটি লিখেছেন। এটি 24 জানুয়ারী 1950 সালে ভারতের জাতীয় গান হিসাবে গৃহীত হয়েছিল।

 

49.উত্তরপ্রদেশের রাষ্ট্রীয় পশু কি?
[A] সিংহ
[B] বাঘ
[C] বরাহসিংহ
[D] বলদ

 

সঠিক উত্তর: C [বরাহসিংহ]
দ্রষ্টব্য:
বরাহসিংহ উত্তর প্রদেশের রাজ্য পশু। এটি সোয়াম্প ডিয়ার নামেও পরিচিত।

 

50।নিচের কোন প্রাণীটি ফিলিপাইন পৌরাণিক কাহিনীতে একটি বিশিষ্ট ব্যক্তিত্ব, যা তার উপরের ধড়কে আলাদা করার এবং উড়ে যাওয়ার ক্ষমতার জন্য পরিচিত?
[A] টিকবালাং
[B] কাপ্রে
[C] মানানংগাল
[D] ডুয়েন্ডে

 

সঠিক উত্তর: C [মানানংগাল ]
দ্রষ্টব্য:
ফিলিপাইনের লোককাহিনীতে মানানংগাল হল একটি পৌরাণিক সত্তা, যা তার শরীরের উপরের অংশ ছিন্ন করে উড়ে যাওয়ার ভয়ঙ্কর ক্ষমতার জন্য বিখ্যাত। এই কিংবদন্তি ফিলিপাইনের পৌরাণিক কাহিনী এবং অতিপ্রাকৃত বিশ্বাসের সমৃদ্ধ ট্যাপেস্ট্রি প্রতিফলিত করে, যা দেশের সাংস্কৃতিক ঐতিহ্যের গভীরতা যোগ করে।

SOURCE-GKTODAY.IN

©Kamaleshforeducation.in (2023)

error: Content is protected !!