মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫

 

 

kamaleshforeducation.in  ওয়েবসাইটে আপনাকে স্বাগতম্

আজ আসন্ন মাধ্যমিক পরীক্ষার জন্য Kamaleshforeducation.in  -এর তরফ থেকে নিয়ে আসা হয়েছে মাধ্যমিক বাংলা সাজেশন। অক্লান্ত পরিশ্রম এবং অভিজ্ঞতা দিয়ে তৈরি করার এর ফলে  প্রশ্নগুলি মাধ্যমিকের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।মাধ্যমিক পরীক্ষার বাংলা প্রস্তুতিতে অনেকটাই সাহায্য করবে এই প্রশ্ন উত্তর

============================================================================================================

বাংলা বিষয়ের নম্বর তোলার কিছু বিশেষ টিপস

===========================================================================================================
বাংলা বিষয়ে হাতের লেখাটাও অনেকটা জরুরী।   হাতের লেখা যদি সেক্ষেত্রে খুব স্পষ্ট না হয় সেক্ষেত্রে নাম্বার অনেকটাই কমে যাওয়ার সম্ভাবনা থাকে, তাই ধরে ধরে এখন থেকে লেখার অভ্যাস করা প্রয়োজন। যতটা সম্ভ নীল কলম ব্যবহার করা দরকার, তাহলে হাতের লেখা একটু পরিচ্ছন্ন হবে। আর কোন কোটেশন, উক্তি বা কবিতার লাইন ব্যবহার করার সময় কালো রংয়ের কালি ব্যবহার করলে ভাল হয়, যাতে পরীক্ষকের চোখে পড়ে। তাহলে কিন্তু সহজে  ভালো নম্বর পাওয়া যায়।
প্রিয় ছাত্র-ছাত্রী এবং মাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে শেষে একটা কথাই বলা দরকার বাংলা আমাদের মাতৃভাষা, তাই এখানে সাজেশনের থেকেও বড় কথা হল পাঠ্য বিষয় কবিতা গল্প গুলো ভালো করে পড়া। বিষয়গুলি ঠিকঠাক পড়া থাকলে যে কোন ছোট প্রশ্ন থেকে বড় প্রশ্নের উত্তর  মন থেকেই বানিয়ে লেখা যায়। তবুও তোমাদের প্র্যাক্টিস এবং প্রশ্নের ধরন কিরকম হতে পারে তার জন্যই সাজেশন গুলি ফলো করলে ভাল ফলের আশা করা যেতে পারে ।

Madhymik exam suggestions 2025 

 Madhyamik  Bengali Suggestion

 ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এই বাংলা সাজেশন টি শেষ মুহূর্তের প্রস্তুতির জন্য খুবই কার্যকরী হবে।

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫

যেকোনো বিষয়ে ভালো নম্বর পাওয়ার জন্য পাঠ্য পুস্তক পড়া অত্যন্ত জরুরী, টেক্সট বই খুঁটিয়ে পড়ার বিকল্প কিছু হয় না। বিগত কয়েক বছরের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের প্যাটার্ন অনুসরণ করে ২০২৫ সালের মাধ্যমিক ইতিহাস  সাজেশন প্রস্তুত করা হয়েছে।

মাধ্যমিক বাংলা প্রশ্নপত্র পরিকাঠামো 

বিষয়
বহু বিকল্পভিত্তিক প্রশ্ন
অতিসংক্ষিপ্ত উত্তর ভিত্তিকপ্রশ্ন
 ব্যাখ্যা ভিত্তিক সংক্ষিপ্ত উত্তর ভিত্তিকপ্রশ্ন
রচনাধর্মী প্রশ্ন
পূর্ণমান
গল্প
1X3=3
1X4=4
3X1=3
5X1=5
15
কবিতা
1X3=3
1X4=4
3X1=3
5X1=5
15
প্রবন্ধ
1X3=3
1X3=3
0
5X1=5
11
নাটক
0
4X1=4
4
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ
5X2=10
10
ব্যাকরন
1×8=8
1×8=8
16
নির্মিতি
*প্রবন্ধ রচনা -10×1=10 * অনুবাদ -4×1=4 *সংলাপ /প্রতিবেদন রচনা-5×1=5
19
পূর্ণমান
17
19
6
48
90

Bangla Madhyamik Suggestion  :

মাধ্যমিক বাংলা সাজেশান

(গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা)

★ জ্ঞানচক্ষু গল্পের সাজেশন প্রশ্ন উত্তর ★★

জ্ঞানচক্ষু গল্পের 3 নম্বরের প্রশ্ন সাজেশন

1. এবিষয়ে সন্দেহ ছিল তপনের। কোন্ বিষয়ে, কীরূপ সন্দেহ ছিল তপনের?
2. নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের।উদ্ধৃতাংশের তাৎপর্য বুঝিয়ে দাও।
3. লেখক’ মানে কোনো আকাশ থেকে পড়া জীব নয়, কার মধ্যে কখন এই অনুভুতি হয়েছিল?
4. “রত্বের মূল্য জহুরীর কাছে” জহুরি’ কাকে বলে? এই গল্পে কাকে, কেন জহুরি বলা হয়েছে।
5. “তপন কৃতার্থ হয়ে বসে বসে দিন গোনে।” এখন কৃতার্থ হয়েছিল কেন?
6. “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?” কার মধ্যে, কেন এমন ভাবনার উদয় হয়েছিল?
7. “ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে।” কোন্ কথাটি কেন ছড়িয়ে পড়েছিল?
৪. “তপন যেন কোথায় হারিয়ে যায় এইসব কথার মধ্যে।”-তপনের এরুপ অবস্থার কারণ কী?
9. “নিজের পাকা হাতের কলমে।”কার পাকা হাত? ‘পাকা হাতের কলমে’ তিনি কী করেছিলেন?
10. “তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন।” তপনের এরকম মনে হওয়ার কারণ কি ছিল?
11. “গভীর ভাবে সংকল্প করে তপন,” তপন কী সংকল্প করে? তার এরুপ সংকল্পের কারণ কী?
12. “তার চেয়ে দুঃখের কিছু নেই, তার থেকে অপমানের!”-কে, কোন্ ঘটনায় কেন এই সিদ্ধান্তে পৌঁছেছিল?

★★ অসুখী একজন কবিতার সাজেশন প্রশ্ন উত্তর★★

অসুখী একজন কবিতার 3 নম্বরের প্রশ্ন সাজেশন

1. ‘সে জানত না আমি আর কখনো ফিরে আসব না।”
2. ‘একটা কুকুর চলে গেল, হেঁটে গেল গির্জার একনান’ চেয়েছেন? এই বর্ণনার মধ্য দিয়ে বক্তা কী বোঝাতে
বক্তার কখন এ কথা মনে হয়েছে?
3. ‘একটা সপ্তাহ আর একটা বছর কেটে গেল।-সপ্তাহ আর বছর কেটে যাওয়ার মাধ্যমে কী বোঝানো হয়েছে? এই সময়ের মধ্যে কী কী ঘটল?
4. পর পর পাথরের মতো-পাথরের মতো কী? তাকে পাথরের মতো বলা হয়েছে কেন?
5. ‘নেমে এল তার মাথার ওপর। কার মাথার উপর কী নেমে এল? কীভাবে এবং কেন নেমে এল?
6. “সেই মেয়েটির মৃত্যু হলো না।” কার বা কাদের মৃত্যু হল? সেই মেয়েটির মৃত্যু হল না কেন?
7. তারা আর স্বপ্ন দেখতে পারল না।’ কারা, কেন আর স্বপ্ন দেখতে পারল না? ‘স্বপ্ন’ দ্যাখার অর্থ ব্যাখ্যা করো।”
৪. রক্তের একটা কালো দাগ।’ রক্তের দাগকে ‘কালো’ বলা হয়েছে কেন? এই উক্তিতে কোন্ ইঙ্গিত আছে?
9. ‘সেই মেয়েটি আমার অপেক্ষায়।’ মেয়েটি কেন অপেক্ষা ছিল? তার অপেক্ষার কি অবসান ঘটবে বলে তোমার মনে হয়?

অসুখী একজন কবিতার 5 নম্বরের প্রশ্ন সাজেশন

 
1. ‘অপেক্ষারত প্রিয়জনের কাছে ফিরতে না-পারার বেদনা ‘অসুখী একজন’ কবিতায় কীভাবে ব্যক্ত হয়েছে, আলোচনা করো।
2. তারপর যুদ্ধ এল’-কোন্ ঘটনার পর যুদ্ধ এল? যুদ্ধ আমার ফলশ্রুতি কী হয়েছিল?
3. শিশু আর বাড়িরা খুন হলো।’-কেন খুন হল? ‘খুন’ শব্দটি প্রয়োগের সার্থকতা বিচার করো। উদ্ধৃত পঙ্ক্তিতে মানবজীবনের কোন্ সত্য প্রকাশিত হয়েছে?

★★ আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার সাজেশন প্রশ্ন উত্তর ★★

আয় আরো বেঁধে বেঁধে থাকি 5 নম্বরের প্রশ্ন সাজেশন

1. আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতায় কবির বিশ্বমানবিকতাবোধের যে পরিচয় পাওয়া যায়, তা আলোচনা কর।
2. আয় আরো বেঁধে বেঁধে থাকি।’ কবি কাদের বেঁধে বেঁধে থাকতে বলেছেন? ‘বেঁধে বেঁধে থাকা বলতে কী বোঝায়? কবি ‘বেঁধে বেঁধে থাকা’র প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন?
3. ‘আমাদের ইতিহাস নেই/অথবা এমনই ইতিহাস’-উদ্ধৃত অংশটির তাৎপর্য আলোচনা করো।
4. আমরা ভিখারি বারোমাস’আমরা’ বলতে কাদের কথা বলা হয়েছে? তারা নিজেদের ভিখারি’ বলে মনে করছে কেন?
5. কবি শঙ্খ ঘোষ কোন্ ভাবনায় ভাবিত হয়ে ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি লিখেছেন-তা আলোচনা করো। অথবা,
‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবির সমাজসচেতনতার কী পরিচয় পাওয়া যায়, আলোচনাকরো।

★★ আফ্রিকা কবিতার সাজেশন প্রশ্ন উত্তর ★★

আফ্রিকা কবিতার 5 নম্বরের প্রশ্ন সাজেশন

1. “হায় ছায়াবৃতা”- ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো।
2. ‘এল ওরা লোহার হাতকড়ি নিয়ে,’ ‘ওরা’ কারা? ওদের নগ্নরূপের পরিচয় দাও। লোহার হাতকড়ি’ নিয়ে আসার তাৎপর্য কী?
3. ‘গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে’ তোমার’ বলতে কবি এখানে কাকে বুঝিয়েছেন? আলোচ্য অংশটির মধ্যে দিয়ে কবির অভিপ্রেত বক্তব্যটি বুঝিয়ে লেখো।
4. ‘চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।’ কাকে একথা বলা হয়েছে? কীভাবে তার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন মুদ্রিত হল?
5. ‘সমুদ্রপারে সেই মুহূর্তেই তাদের পাড়ায় পাড়ায়’ কবিতায় কাদের পাড়ার কথা বলা হয়েছে? কোন্ মুহূর্তের কথা বলা হয়েছে? তাদের পাড়ায় পাড়ায় কী ঘটছে?
6. “দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে: বলো ক্ষমা করো।” ‘মানহারা মানবী’ কথাটি বলার কারণ কী? কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে?
7. ‘সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী”- কোন্ প্রসঙ্গে এই উক্তি? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
৪. ‘এল মানুষ ধরার দল’ ‘মানুষ ধরার দল’ বলতে কবি কাদের বুঝিয়েছেন? কবিতা অনুসরণে তাদের পরিচয় দাও।
9. ‘আফ্রিকা’ কবিতায় সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে যে প্রতিবাদ ধ্বনিত হয়েছে তা নিজের ভাষায় আলোচনা করো।
 

★★ হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধের সাজেশন প্রশ্ন উত্তর★★

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার 5 নম্বরের প্রশ্ন সাজেশন

1. কালি কলমের প্রতি ভালোবাসা ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কীভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো। এগুলিকে হারানোর বেদনা কীভাবে ফুটে উঠেছে?
2. “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা।” ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত। নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেন-এর জন্ম ইতিহাস লেখো।
3. **কালগুণে বুঝিবা আজ আমরাও তা-ই।”-‘কালগুণে’ কথাটির অর্থ বুঝিয়ে দাও। বক্তা কেন বলেছেন ‘আমরাও তা-ই’?
4. “এক সময় বলা হতো ‘কলমে কায়স্থ চিনি, গোঁফেতে রাজপুত’।” কোন্ প্রসঙ্গে উক্তিটি করা হয়েছে? এক সময়ে এমন কথা বলা হত কেন?
5. “সব মিলিয়ে লেখালেখি রীতিমতো ছোটখাটো, একটা অনুষ্ঠান।”- বক্তা এ কথা বলেছেন কেন? অনুষ্ঠানটির পরিচয় দাও।
6. “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।” কী আজ অবলুপ্তির পথে? বক্তার আশ্চর্য লেগেছে কেন? অবলুপ্তির পথে চলে যাওয়ার কারণ কী?
7. “সেই আঘাতেরই পরিণতি নাকি তাঁর মৃত্যু।”- কে, কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছেন? কীসের আঘাতে কার মৃত্যুর কারণ বলে লেখকের সংশয়?

★★ বহুরূপী গল্পের সাজেশন প্রশ্ন উত্তর★★

বহুরূপী গল্পের 5 নম্বরের প্রশ্ন সাজেশন

1. হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে। হরিদার পরিচয় দাও। তার জীবনের নাটকীয় বৈচিত্র্যের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
2. জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো।
3. হরিদার জীবন দুঃখের হওয়া সত্ত্বেও তিনি কীভাবে মানুষকে আনন্দ দান করেছেন, সংক্ষেপে লেখো।
4. খাঁটি মানুষ তো নয়, এই বহুরূপীর জীবন এর বেশি কী আশা করতে পারে? বক্তা কে? মন্তব্যটির প্রসঙ্গ উল্লেখ করে এই আক্ষেপ কতটা যথার্থ তা লেখো।
5. ‘তেমনই অনায়াসে সোনাও মাড়িয়ে চলে যেতে পারি।’ উক্তিটি কার? কোন্ প্রসঙ্গে তাঁর এই মন্তব্য? মন্তব্যের আলোকে বক্তার চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
6. তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায় বক্তা কে? এই উক্তির মাধ্যমে বক্তা কোন্ সত্যের প্রতি ইঙ্গিত করেছেন?

★★ অভিষেক কবিতার সাজেশন প্রশ্ন উত্তর ★★

অভিষেক কবিতার 3 নম্বরের প্রশ্ন সাজেশন

1. “হায়, বিধি বাম মম প্রতি” বক্তা কে? তিনি এমন কথা বলেছেন কেন?
2. “জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া” কাকে মহাবাহু বলা হয়েছে। তার বিস্ময়ের কারণ কী?
3. “রোধে মহাবলী/ মেঘনাদ” কার উক্তি? মেঘনাদের রোষের পরিচয় দাও।
4. কহিলা কাঁদিয়া ধনী” ‘ধনী’ কে? তিনি কেন কেঁদে উঠেছিলেন?
5. সাজিছে রাবণ রাজা’ রাবণের সাজসজ্জার কারণ কী?
6. “কাঁপিলা, লঙ্কা, কাপিলা জলধি” ‘জলধি’ শব্দের অর্থ লেখো। এই কম্পনের কারণ কী?
7. “অম্বুরাশি-সুতা উত্তরিলা” ‘অম্বুরাশি-সুতা’ কে? তিনি কী উত্তর দিলেন?
৪. ‘আগে পুজ ইস্টদেবে’ কার উক্তি? কেন এমন উক্তি করেছেন?
9. “নাদিলা কপুরদল হেরি বীরবরে। মহাগবে।”-‘কপূরদল’ শব্দের অর্থ কী? তাদের এমন আচরণের কারণ কী?
10. সম্প্রসঙ্গ ব্যাখ্যা করো ‘এ মায়া, পিতঃ বুঝিতে না পারি।’
 

★★ প্রলয়োল্লাস কবিতার সাজেশন প্রশ্ন উত্তর ★★

প্রলয়োল্লাস কবিতার 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

1. এবার নিশার শেষে/ আসলে ঊষা’ ‘মহানিশা’ কী? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কীসের ইঙ্গিত দিয়েছেন?
2. ওই নূতনের কেতন ওড়ে’ উৎস নির্দেশ করো। ‘নূতনের কেতন’ বলতে কবি কী বুঝিয়েছেন?
3. আসছে নবীন-জীবনহারা অ-সুন্দরে করতে ছেদন!”- উদ্ধৃতিটির তাৎপর্য লেখো।
4. ‘জয় প্রলয়ঙ্কর! ‘প্রলয়ঙ্কর’ কে? এই কবিতায় তাঁকে আর কী কী নামে কবি পরিচিত করেছেন?
5. ‘ওই আসে সুন্দর’ কোন কবির কোন কবিতার পদ? প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য ব্যাখ্যা করো।
6. আসবে ঊষা অরুণ হেসে। করুণ বেশে! উৎস নির্দেশ করে ঊষার করুণ বেশে আগমনের কারণ বুঝিয়ে
বলো।
7. ‘এবার মহানিশার শেষে/ আসবে ঊষা অরুণ হেসে’ ‘মহানিশা’ কী? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কীসে ইঙ্গিত দিয়েছে।

 প্রলয়োল্লাস কবিতার 5 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

1. ‘কাল-ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর!’ কোন্ প্রসঙ্গে করা হয়েছে? ‘কাল-ভয়ংকর কে? সুন্দর কেন ‘কাল-ভয়ংকরের’ রূপ ধারণ করেছে? মন্তব্যটি কোন প্রসঙ্গে করা হয়েছে?
2. ‘বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর।’ এখানে কাকে, কেন ‘ভয়ংকর’ বলা হয়েছে? ‘ভয়ংকর’
কীভাবে আসছে কবিতা অবলম্বনে লেখো।
3. ‘তোরা সব জয়ধ্বনি কর’ কবি কাদের, কেন জয়ধ্বনি করতে বলেছেন?
4. ‘প্রলয়োল্লাস’ কবিতায় কবি প্রলয়কে কোন্ কোন্ বিশেষণে ভূষিত করেছেন? কবিতার বিষয়বস্তু অনুসারে এই বিশেষণগুলির তাৎপর্য লেখো।

★★ পথের দাবী গল্পের সাজেশন প্রশ্ন উত্তর**

পথের দাবী গল্পের 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

1. এ লোকটিকে আপনি কোনো কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দিন।’ লোকটি কে? তাকে কোনো কথা জিজ্ঞেস না করেই ছেড়ে। কথা বলা হয়েছে কেন?
2. কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি।’ কার চোখের কথা বলা হয়েছে? চোখ দু’টির বর্ণনা দাও।
3. ‘কেবল এই জন্যই যেন যে আজও বাঁচিয়া আছে।’ প্রসঙ্গ নির্দেশসহ উক্তিটির তাৎপর্য লেখো।
 4. ‘মনে হলে দুঃখে লজ্জায় ঘৃণায় নিজেই যেন মাটির সঙ্গে মিশিয়ে যাই।’ তাৎপর্য লেখো।

পথের দাবী গল্পের 5 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

1. ‘বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলো আনাই বজায় আছে।’ বাবুটি কে? তার সাজসজ্জার পরিচয় দাও?
2. ‘পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।’ ‘পথের দাবী’ পাঠ্যাংশে সব্যসাচী মল্লিক সম্পর্কে কী জানা যায়। তাঁকে জিজ্ঞাসাবাদের সময় কী পরিস্থিতি তৈরি হয়।
3. গিরীশ মহাপাত্রের চেহারা ও পোশাক-পরিচ্ছদের বর্ণনা দাও। অথবা, ‘লোকটি কাশিতে কাশিতে আসিল’ লোকটি কে? তার চেহারা, পোশাক, আসবাব ও জিনিসপত্রের যে পরিচয় পেয়েছ পাঠ্যাংশ অনুসরণে লেখো।
4. ‘কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি।’ কার কথা আলোচ্য অংশে বলা হয়েছে। তার দুচোখের দৃষ্টিকে বক্তার কেন আশ্চর্য মনে হয়েছিল তা ঘটনাক্রম অনুসারে বিবৃত করো।

★★ সিন্ধুতীরে কবিতার সাজেশন প্রশ্ন উত্তর ★★

সিন্ধুতীরে কবিতার 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

1. তার পাশে রচিল উদ্যান’ কে, কোথায় উদ্যান রচনা করেছিলেন? উদ্যানটি কেমন ছিল?
2.’সখী সবে আজ্ঞা দিল’ সখীদের কে আজ্ঞা দিয়েছিল? কেনই বা তিনি সখীদের আজ্ঞা দিয়েছিলেন?
3. ‘সিন্ধুতীরে দেখি দিব্যস্থান।’সিন্ধুতীরকে দিব্যস্থান বলা হয়েছে কেন বুঝিয়ে দাও।
4. ‘বেথানিত হৈছে কেশ বেশ।’কার কেন এমনতর অবস্থা হয়েছিল?
5. তথা কন্যা থাকে সর্বক্ষণ’ কন্যাটি কৈ? কোথায় সে সর্বক্ষণ থাকে?
6. ‘বিস্মিত হইলা বালা’ বালা কে? তাঁর বিস্ময়ের কারণ কী?
7. ‘দিব্য পুরী সমুদ্র মাঝার। কোন্ পুরীকে ‘দিব্য পুরী’ বলা হয়েছে? ‘দিব্য’ বলার কারণ কী?
৪. ‘অতি মনোহর দেশ’ কোন্ কবিতাংশ থেকে গৃহীত? মনোহর দেশটির বর্ণনা দাও।
9. চিত্রের পোতলি সমা ‘পোতলি’ শব্দের অর্থ কী? কাকে ‘চিত্রের পোতলি’র সঙ্গে তুলনা করা হয়েছে?
10. তন্ত্রে মন্ত্রে মহৌষধি দিয়া’ তন্ত্রমন্ত্র কী? মহৌষধি দিয়ে কী করা হয়েছিল?

সিন্ধুতীরে কবিতার 5 নম্বরের সাজেশন প্রশ্ন

1. ‘সিন্ধুতীরে দেখি দিব্যস্থান’- কে এই দিব্যস্থান দেখলেন? দেখে তিনি কী করলেন? .
2.সমুদ্রকন্যা পদ্মার চরিত্র বৈশিষ্ট্য ‘সিন্ধুতীরে’ কাব্যাংশ অবলম্বনে আলোচনা করো। 
3. ‘সিন্ধুতীরে’ কাব্যাংশ অবলম্বনে নানা প্রাকৃতিক দৃশ্যের বর্ণনা তোমার ভাষায় লেখো।
4. ‘পঞ্চকন্যা পাইলা চেতন।’ ‘পঞ্চকন্যা’ কারা? তাঁরা কীভাবে চেতনা ফিরে পেয়েছিলেন তা নিজের ভাষায় লেখো।
5. ‘বিধি মোরে না কর নৈরাশ।।’ কে, কোন্ প্রসঙ্গে এমন উক্তি করেছেন? এই উক্তির আলোকে তাঁর মানসিকতার পরিচয় দাও।
6. ‘রূপে অতি রম্ভা জিনি’ রম্ভা কে? তার রূপের সঙ্গে কার তুলনা করা হয়েছে? উদ্দিষ্ট ব্যক্তির যে রূপচিত্র পাঠ্যাংশে বর্ণিত হয়েছে তা নিজ ভাষায় লেখো।

** অদল বদল গল্পের সাজেশন প্রশ্ন উত্তর★★

অদল বদল গল্পের 5 নম্বরের সাজেশন প্রশ্ন

1. “ও আমাকে শিখিয়েছে, খাঁটি জিনিস কাকে বলে।” ‘খাঁটি জিনিস’ বলতে কী বোঝানো হয়েছে? কার কাছ থেকে কে খাঁটি জিনিসের শিক্ষা পেয়েছিলেন তা গল্প অবলম্বনে লেখো।
2. ‘অদল বদল’ গল্পটি আসলে ধর্ম-বর্ণের ঊর্ধ্বে প্রকৃত ভালোবাসা ও বন্ধুত্বের জয়গান পাঠ্যাংশ অবলম্বনে মন্তব্যটির সার্থকতা বিচার করো। পাঠ্য গল্প অবলম্বনে ব্যাখ্যা করো।
3. ‘তামাশা করে হলেও ব্যাপারটা ঘোরালো হয়ে পড়েছে’ তামাশার ব্যাপারটা কী? ব্যাপারটা ঘোরালো হয়ে পড়ল কেন?
4. ‘এই আওয়াজে মুখরিত হয়ে উঠল।’ কোন্ আওয়াজের কথা বলা হয়েছে? এই আওয়াজে মুখরিত হয়ে ওঠার কারণ কী ছিল লেখো।
5. ‘অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে অমৃতের জবাব কাকে বদলে দিয়েছে? তার চরিত্রে কী ধরনের বদল ঘটেছিল, তা বর্ণনা কর।

বাংলা ভাষায় বিজ্ঞান প্রবন্ধের সাজেশন প্রশ্ন উত্তর

3 নম্বরের সাজেশন প্রশ্ন

1. “বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানারকম বাধা আছে।” এই বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন তা আলোচনা করো।
2. ‘এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না’ কোন্ দোষের কথা বলা হয়েছে? কীভাবে এই দোষ থেকে মুক্ত হওয়া যাবে?
3. ‘এতে রচনা উৎকট হয়’। কার লেখা, কোন্ রচনার অন্তর্গত লাইনটি? কোন কারণে রচনা উৎকট হয়? এর প্রতিকার কী?
4. “এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রতিষ্ঠিত হবে না।” কোন্ দোষের কথা বলা হয়েছে? প্রসঙ্গ নির্দেশসহ কেন প্রাবন্ধিক এমন মন্তব্য করেছেন তা বুঝিয়ে লেখো।
5. “আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন।”:- এই তিন ধারা কী কী? তিন ধারা সম্পর্কে আলোচনা করো।
6. “প্রথম শ্রেণির পাঠকদের বিজ্ঞানের সঙ্গে পূর্ব পরিচয় নেই।” প্রথম মনোভাব ব্যাখ্যা করো। শ্রেণির পাঠক কারা? এই শ্রেণির পাঠকদের সম্পর্কে প্রাবন্ধিকের মনোভাব ব্যাখ্যা কর।

★★ অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার সাজেশন প্রশ্ন উত্তর ★★

অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

1. “তোমায় নিয়ে বেড়াবে গান/ নদীতে দেশগীয়ে” অস্ত্রধারীদের নিয়ে গানের নদীতে, দেশগীয়ে বেড়াতে যাওয়ার তাৎপর্য বুঝিয়ে দাও।
2. ‘গান দাড়াল ঋষিবালক’ গানের সঙ্গে ঋষিবালকের সম্পর্কটি কীরূপ?
3. অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো গানের দুটি পায়ে- কথাটির তাৎপর্য ব্যাখ্যা করো।
4. ‘হাত নাড়িয়ে বুলেট তাড়াই’ কবি কীভাবে হাত নাড়িয়ে বুলেট তাড়ান?
5. ‘মাথায় কত শকুন বা চিল’ উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
6. অস্ত্র ফ্যালো অস্ত্র রাখো পায়ে’ অস্ত্র ফেলে কবি কী কী করতে চান?
7. ‘শুধু একটা কোকিল কী করতে পারবে বলে কবির আশা?
 

 

নদীর বিদ্রোহ গল্পের সাজেশন প্রশ্ন উত্তর

নদীর বিদ্রোহ গল্পের 3 নম্বরের সাজেশন প্রশ্ন উত্তর

1. “নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে।” কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহ বলতে সে কী বোঝাতে চেয়েছে?
2. ‘নদীর জন্য নদেরচাঁদের এত মায়া একটু স্বাভাবিক।’ কেন স্বাভাবিক ব্যাখ্যা করো।
3. ‘নদীকে এভাবে ভালোবাসিবার একটা কৈফিয়ত নদেরচাঁদ দিতে পারে।’ কৈফিয়ত নদের চাঁদ দিয়েছিল? নদীকে ভালোবাসার কী
4. “আজ তার মনে হইল কী প্রয়োজন ছিল ব্রিজের?” উদ্দিষ্ট ব্যক্তির মনে কখন এই প্রশ্ন উদিত হয়েছিল? এই প্রশ্নের উত্তর হিসাবে তোমার ধারণা ব্যক্ত করো।
5. ‘আজ যেন সেই নদী খেপিয়া গিয়াছে।’ নদীর পূর্বরূপ ও পরবর্তী রূপ বর্ণনা করো।
6. কিন্তু পারিবে কি?’ কী পারা নিয়ে নদেরচাঁদ সংশয় প্রকাশ করেছে? সংশয়ের কারণ কী ছিল?
7. ‘এতকাল নদেরচাঁদ গর্ব অনুভব করিয়াছে।’- কী নিয়ে নদেরচাদ গর্ব অনুভব করত? তার কোন্ উপলব্ধি সেই গর্বকে ক্ষুন্ন করছে?

★★ সিরাজউদ্দৌলার নাটকের সাজেশন প্রশ্ন উত্তর

 
1. ‘আমার এই অক্ষমতার জন্যে তোমরা আমাকে ক্ষমা করো। বক্তা কাদের কাছে, কোন্ অক্ষমতা প্রকাশ করেছেন? যার উদ্দেশ্যে একথা বলা হয়েছে, মন্তব্য শুনে তার কী প্রতিক্রিয়া হয়?
2. ‘আপনাদের কাছে এই ভিক্ষা যে, আমাকে শুধু এই বিশ্বাস দিন…’- কাদের কাছে বক্তা ‘ভিক্ষা’ চান? তিনি কী আশ্বাস প্রত্যাশা করেন?
3. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশে সিরাজদ্দৌলার যে চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
4. “কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা” কাকে উদ্দেশ করে কথাটি বলা হয়েছে? একথা বলার কারণ কী?
5. ‘বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে সর্বরকমে আমাকে সাহায্য করুন।’ তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন? সিরাজ কাদের কাছে এই সাহায্যের আবেদন জানিয়েছেন? কেন
6. “বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা।” কোন্ কারণে ‘বাংলার ভাগ্যাকাশে দুর্যোগের ঘনঘটা’ নেমে এসেছিল?
অথবা, “জাতির সৌভাগ্য সূর্য আজ অস্তাচলগামী” এই উক্তির আলোকে সিরাজউদ্দৌলার দেশপ্রেমের পরিচয় দাও।

কোনি (Madhyamik Koni Bangla Questions)

সহায়ক পাঠ সাজেশন বড় প্রশ্ন

 
1.’ক্ষিতীশের একটা হাত তোলা। চোয়াল শক্তা। ক্ষিতীশ সিংহের এরকম প্রতিক্রিয়ার কারণ কী?
2.’এটা বুকের মধ্যে পুষে রাখুক। -কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এই পুষে রাখা?
3. ‘তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে।’- কোনির কোন্ কথার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে?
তার ‘আসল লজ্জা’ ও ‘আসল গর্ব’ জলে বলার কারণ কী?
4. ‘ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি।’- বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
5. “ফাইট কোনি, ফাইট।”- ‘কোনি’ উপন্যাসে কার মুখে একথা বারবার শোনা গেছে? কোনির জীবন-সংগ্রামে কথাটি কীভাবে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে লেখো।
6. ‘কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোয়া জল খাবে’-কোন্ প্রসঙ্গে কার এই উক্তি? এখানে বক্তার চরিত্রের কোন্ দিকটি প্রকাশিত হয়েছে?
7. দারিদ্র্য আর বঞ্চনার বিরুদ্ধে কোনির যে-লড়াই তা সংক্ষেপে আলোচনা করো।
৪. হঠাৎ তার চোখে ভেসে উঠল ‘৭০’ সংখ্যাটা।’-প্রসঙ্গ নির্দেশ করে ‘৭০’ সংখ্যাটা চোখে ভেসে তাৎপর্য বুঝিয়ে দাও।

সংলাপ রচনা (৫ নম্বর)

দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ করো।

1. ডেঙ্গু প্রতিরোধ
2. দুর সংবেদনের ভালো-মন্দ
3. বৃক্ষরোপণের উপযোগিতা
4. জল সংরক্ষণ
5. সোশ্যাল মিডিয়ার ভালো-মন্দ
6. বিশ্ব উষ্ণায়ন
 

প্রতিবেদন রচনা করো (৫ নম্বর)

1. পথ নিরাপত্তা
2. অরণ্য সপ্তাহ পালন***
3. লাইব্রেরী বা পাঠাগার উদ্বোধন
4. দ্রব্যমূল্য বৃদ্ধি
5. ডেঙ্গু প্রতিরোধ***
6. চন্দ্রযান ৩ বাংলা প্রতিবেদন রচনা (Link)
7. স্টুডেন্ট সপ্তাহ পালন ***
৪. পলিথিনের ব্যবহারে দূষণ বাড়ছে

প্রবন্ধ রচনা করো (১০ নম্বর)

প্রবন্ধ রচনার ক্ষেত্রে চারটে দেওয়া থাকবে   যেকোনো একটি করতে হবে। এক্ষেত্রে এটা একটু সময় নিয়ে   লিখতে হবে। যেহেতু দশ নম্বর রয়েছে তাই ভূমিকা, উপসংহার এবং তার সমসাময়িক যে সকল পয়েন্টস গুলো হতে পারে সেগুলো পয়েন্টস বা আন্ডারলাইন ছক টেবিল ব্যবহার করে লেখার চেষ্টা করলে ভালো নম্বর  পাওয়া যায় ।
1. বাংলার উৎসব ***
2. দৈনন্দিন জীবনে বিজ্ঞান বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ। বিজ্ঞানের ভালো মন্দ **
3. পরিবেশ রক্ষায় ছাত্র সমাজ ***
4. চরিত্র গঠনে / ছাত্র জীবনের খেলাধুলার ভূমিকা ***
অবশ্যই দেখে রাখা প্রয়োজন » চন্দ্রযান ৩ প্রবন্ধ রচনা [১০ নম্বর) (বাঙালি বিজ্ঞানীদের ভূমিকা)
 
 

 .

 ©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!