মাধ্যমিক বাংলা সাজেশন 2025  

 

 

মাধ্যমিক বাংলা সাজেশন 2025  

Madhyamik Bengali Suggestion 2025

 বাংলা গল্প :


মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য তোমাদের পাঁচটি গল্প পড়তে হবে। তার মধ্যে 2024 সালের মাধ্যমিক বাংলা পরীক্ষায় ‘বহুরূপী’ ও ‘পথের দাবী’ গল্প / উপন্যাস থেকে ৫ নম্বরের বড়ো প্রশ্ন এসেছিল। তাই এই বছর এই দুটি গল্প থেকে প্রশ্ন আসার সম্ভবনা প্রায় নেই। কিন্তু বাকি তিনটি গল্প যেমন – ‘জ্ঞানচক্ষু’, ‘অদলবদল’ ও ‘নদীর বিদ্রোহ’ থেকে  2025 সালের মাধ্যমিক পরীক্ষায় ১০০% বড়ো প্রশ্ন আসবে। তাই নীচে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি বলে দিলাম।

জ্ঞানচক্ষু – আশাপূর্ণা দেবী

• প্রতিটি প্রশ্নের মান – ৫


1. ‘নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের’ – নতুন মেসো কে ? তাকে দেখে তপনের জ্ঞানচক্ষু খুলে গেল কিভাবে ?

অথবা, ‘তবে তপনেরই বা লেখক হতে বাধা কী’ –  তখন কে ? তার সম্পর্কে একথা বলার কারণ কি ?
2. ‘বিষন্ন মন নিয়ে বসে আছে, এমন সময় ঘটল সেই ঘটনা’ – এই বিষণ্ণতার কারণ কী ? ঘটনাটি যা ঘটেছিল তা গল্প অবলম্বনে লেখো ?
3. ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে’ – কার এমন মনে হয়েছে ? অলৌকিক ঘটনাটি কী ? [এই ঘটনার প্রতিক্রিয়া কি হয়েছিল ]
4.’শুধু এই দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন’ – কোন দুঃখের মুহূর্তের কথা বলা হয়েছে? সেই মুহূর্ত তপন কি সংকল্প করেছিল আলোচনা করো ?

অদল বদল – পান্নালাল প্যাটেল

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘নতুন জামা পাবার জন্য তুমি কী কাণ্ডটাই না করেছিলে’ – তুমি বলতে কে ? সে কি কাণ্ড করেছিল অদল বদল গল্প অবলম্বনে লেখো ?
2.’পাড়াপড়শি মায়ের দল পাঠানের গল্প শোনার জন্য ঘিরে দাঁড়াল’ – পাঠান কে ? পাঠানের বলা গল্পটি নিজের ভাষায় আলোচনা করো ?
অথবা উনি অল্প কথায় ছেলেদের জামা বদলের গল্পটা বললেন” – উনি কে ? জমা বদলের ঘটনাটি লেখো।
3. ‘অমৃত ও ইসাবের পরস্পরের প্রতি ভালোবাসার গল্প শুনে তাদেরও বুক ভরে গেল”- তাদের বলতে কাদের কথা বোঝানো হয়েছে ? ভালোবাসার গল্পটি নিজের ভাষায় লেখো ?
4. ‘ও আমাকে শিখিয়েছে খাঁটি জিনিস কাকে বলে’ – কে কাকে শিখিয়েছিল ? বক্তা কাকে খাঁটি জিনিস কোনটিকে বলেছেন ও কেন ?
5. ‘এই আওয়াজে মুখরিত হয়ে উঠল’- কোন আওয়াজের কথা বলা হয়েছে ? কিভাবে মুখরিত হয়ে উঠলো ?

  

নদীর বিদ্রোহ – মানিক বন্দ্যোপাধ্যায়

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘নদীর জন্য নদের চাঁদের এত বেশি মায়া একটু অস্বাভাবিক’ – নদীর জন্য নদের চাঁদের মায়াটি কী রকম ও কেন ? মায়া অস্বাভাবিক কেন আলোচনা করো।
অথবা, ‘নদীকে এভাবে ভালোবাসিবার একটা কৈফিয়ৎ নদের চাঁদ দিতে পারে’ – নদীর প্রতি নদের চাঁদের ভালবাসা কি রকম ? কৈফিয়তটি কি ছিল লেখো ?
অথবা গল্পে নদীর প্রতি নদের চাঁদের যে ভালবাসার পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো?
2. ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে’ – ‘সে’ বলতে কাকে বোঝানো হয়েছে ? নদীর বিদ্রোহের কারণ কি ছিল নিজের ভাষায় লেখ।
3. ‘পারিলেও মানুষ কী তাকে রেহাই দেবে’ – তাকে বলতে কাকে বোঝানো হয়েছে ? মানুষ তাকে কেন রেহাই দেবে না ?
4. ‘নিজের এই পাগলামিতে যেন আনন্দ উপভোগ করেন’ – কার পাগলামির কথা বলা হয়েছে ওই ব্যক্তির পাগলামির পরিচয় দাও ?
———————————————-

বাংলা গল্প :

মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য তোমাদের পাঁচটি গল্প পড়তে হবে। তার মধ্যে 2024 সালের মাধ্যমিক বাংলা পরীক্ষায় ‘জ্ঞানচক্ষু’ ও ‘পথের দাবী’ গল্প / উপন্যাস থেকে ৩ নম্বরের বড়ো প্রশ্ন দুটি এসেছিল। তাই এই বছর এই দুটি গল্প থেকে প্রশ্ন আসার সম্ভবনা প্রায় নেই। কিন্তু বাকি তিনটি গল্প যেমন – ‘বহুরূপী’, ‘অদলবদল’ ও ‘নদীর বিদ্রোহ’ থেকে তোমাদের 2025 সালের মাধ্যমিক পরীক্ষায় ১০০% বড়ো ৩ নম্বরের প্রশ্ন আসবে। তাই নীচে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি বলে দিলাম।

বহুরূপী – সুবোধ ঘোষ

• প্রতিটি প্রশ্নের মান – ৩

1. ‘ঠিক দুপুরবেলাতে একটা আতঙ্কের হল্লা বেজে উঠেছিল’। – কোথায় হল্লা বেজে উঠেছিল ? আতঙ্কের হল্লা বেজে ওঠার কারণ কি ছিল লেখো ? 
2. ওই ধরনের কাজ হরিদার জীবনের পছন্দই নয় ‘- কোন ধরনের কাজ হরিদার পছন্দ নয়? তা পছন্দ নয় কেন? 
2. ‘এবার মারি তো হাতি, দুটি তো ভান্ডার’ – এই প্রবাদটির অর্থ কি ? বক্তা কোন প্রসঙ্গে একথা বলেছেন ? 
3. ‘আপনি কি ভগবানের চেয়েও বড়ো?’ – একথা কাকে বলা হয়েছে ? তাকে একথা কেন বলা হয়েছে ?
4. ‘কী অদ্ভুত কথা বললেন হরিদা’ –  অদ্ভুত কথাটি কি? কথাটি অদ্ভুত কেন ? 
5. ‘সে ভয়ানক দুর্লভ জিনিস  – কোন জিনিসের কথা বলা হয়েছে ? তা দুর্লভ কেন ? 
6. ‘বাঃ, এ তো বেশ মজার ব্যাপার!’ – কোন ঘটনাকে কেন মজার ব্যাপার বলা হয়েছে ? 
7. ‘ব্যাকুল স্বরে প্রার্থনা করলেন জগদীশবাবু – কার কাছে তিনি প্রার্থনা করেছিলেন ? কি প্রার্থনা করেছিলেন ? 
8. ‘হরিদার কাছে আমরাই গল্প করে বললাম’ –  আমরা কারা ? বক্তা কি গল্প করেছিলেন ? 
10. ‘বাইজির ছদ্মবেশে সেদিন হরিদার রোজগার মন্দ হয়নি’ – হরিদা বাইজি সেজে কত টাকা উপার্জন করেছিলেন ? তার বাইজি সাজের বর্ণনা দাও ?

অদল বদল – পান্নালাল প্যাটেল

• প্রতিটি প্রশ্নের মান – ৩

1. ‘অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে’ – বক্তা কে ? অমৃতের জবাব কাকে কিভাবে বদলে দিয়েছিল ?
2. ‘ইসাবের মেজাজ চড়ে গেল’ – ইসাবের মেজাজ কেন চড়েছিল ? এর পরিণতি কি হয়েছিল ? 
3. ‘ওরা ভয়ে কাঠ হয়ে গেল’ – ওরা কারা ? তারা ভয়ে কাঠ হয়ে গিয়েছিল কেন ?
অথবা ‘তারা ভয়ে বাড়ির দিকে ছুটে পালাতে লাগল’ – কারা কেন এমন আচরণ করেছিল ? 
4. ‘ছেলে দুটির সবই এরকম’ – ছেলে দুটি কারা ? তাদের সম্পর্কে এই মন্তব্যের কারণ কি ? 
5. ‘ছেলের দল আনন্দে চেঁচিয়ে উঠলো’ – এই আনন্দের কারণ কি ? তারা চেঁচিয়ে কি বলেছিল’? 
6. ‘হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল’ – অমৃত কে ? তার মাথায় কি বুদ্ধি খেলে গেল ? 
7. ‘ও আমাকে শিখিয়েছে খাঁটি জিনিস কাকে বলে’ – ও কে ? কোন খাঁটি জিনিসের কথা বলা হয়েছে ?
8. ‘উনি দশ বছরের অমৃতকে জড়িয়ে ধরলেন’ – উনি কে ? কেন অমৃতকে জড়িয়ে ধরলেন।
9.’এই আওয়াজে মুখরিত হয়ে উঠলো” – কোন আওয়াজের কথা বলা হয়েছে ? এই আওয়াজে মুখরিত হয়ে ওঠার কারণ কি ছিল লেখো ?

নদীর বিদ্রোহ – মানিক বন্দ্যোপাধ্যায়

• প্রতিটি প্রশ্নের মান – ৩

1. ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে’ – কে বুঝতে পেরেছে ? নদীর বিদ্রোহ বলতে কি বোঝাতে চেয়েছেন ? 
2. ‘বড়ো ভয় করিতে লাগিল নদেরচাঁদের’ – নদেরচাঁদ ভয় পেয়েছিল কেন ? 
3. ‘নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে।’ – কার কথা এখানে বলা হয়েছে ? তার পাগলামিটা কি ছিল ?
4. ‘নদীর জন্য নদের চাঁদের এত মায়া একটু স্বাভাবিক’ – নদের চাঁদের মায়া স্বাভাবিক কেন ?
5. ‘এতকাল নদেরচাঁদ গর্ব অনুভব করিয়াছি’ – নদেরচাঁদ গর্ব কেন অনুভব করেছে ব্যাখ্যা কর ?
6. ‘সে স্রোতের মধ্যে ছুড়িয়া দিল’ – সে বলতে কাকে বোঝানো হয়েছে ? সে কেন ছুঁড়ে দিয়েছিল ?
7. ‘বড় ভয় করিতে লাগিল নদেরচাঁদের’ – নদেরচাঁদ কেন ভয় পেয়েছিল লেখো ?
 ———————————————-

বাংলা কবিতা :

মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য তোমাদের সাতটি কবিতা পড়তে হবে। তার মধ্যে 2024 সালের মাধ্যমিক বাংলা পরীক্ষায় ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ ও ‘সিন্ধুতীরে’ কবিতা থেকে ৫ নম্বরের দুটি বড়ো প্রশ্ন এসেছিল। তাই এই বছর এই দুটি কবিতা থেকে প্রশ্ন আসার সম্ভবনা প্রায় নেই। কিন্তু বাকি পাঁচটি কবিতা যেমন’- ‘অসুখী একজন’, ‘আফ্রিকা’, ‘অভিষেক’, ‘প্রলয়োল্লাস’ ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ থেকে   2025 সালের মাধ্যমিক পরীক্ষায় ১০০% ৫ নম্বরের বড়ো প্রশ্ন আসবে। তাই নীচে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি   দিলাম।

অসুখী একজন – পাবলো নেরুদা

 • প্রতিটি প্রশ্নের মান – ৫

1. অসুখী একজন কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখ ?
2. ‘তারপর যুদ্ধ এল’ – তারপর বলতে কোন সময়কে বোঝানো হয়েছে ? যুদ্ধের পরিণতির কি হয়েছিল কবিতা অবলম্বনে আলোচনা করো ?
3. ‘শিশু আর বাড়িরা খুন হলো।’ – শিশু আর বাড়িরা কেন খুন হয়েছিল ? এর মধ্যে দিয়ে কবি কি বুঝাতে চেয়েছেন আলোচনা করো?
4. ‘আর সেই মেয়েটি আমার অপেক্ষায়’ – মেয়েটি কে ? মেয়েটি অপেক্ষায় কথাটির মধ্য দিয়ে মানবজীবনের কোন সত্য ফুটে উঠেছে ?
5. ‘নেমে এল তার মাথার উপর’ – কার মাথার উপর কি নেমে এসেছিল ? কোন ঘটনার পরিপ্রেক্ষিতে একথা বলা হয়েছে আলোচনা করো ? ৩+২
6. ‘আমি চলে গেলাম দূর-দূরে’ – কে কোথায় চলে গেল ? চলে যাওয়ার পর কি কি দেখা গেল নিজের ভাষায় আলোচনা করো ?

আয় আরো বেঁধে বেঁধে থাকি – শঙ্খ ঘোষ

 • প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ – কবিতার বিষয়বস্তু নিজের ভাষায় আলোচনা করো ?
2. ‘আমাদের ইতিহাস নেই / অথবা এমনই ইতিহাস’। – কাদের ইতিহাস নেই ? চরণটি তাৎপর্য বিশ্লেষণ করো ?
3. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ – ‘বেঁধে বেঁধে থাকা’ বলতে কবি কি বুঝিয়েছেন এবং তাদের এভাবে থাকতে কেন বলেছেন ? কবি বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তা কতখানি অনুভব করেছেন আলোচনা করো ?
4. ‘পৃথিবী হয়তো বেঁচে আছে /পৃথিবী হয়তো গেছে মরে’।-  উদ্ধৃত অংশটির তাৎপর্য বিশ্লেষণ করো ?

আফ্রিকা – রবীন্দ্রনাথ ঠাকুর

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘তার সেই অধৈর্যে ঘন ঘন মাথা নাড়া দিনে’  – তার বলতে কার ? সে অধৈর্য কেন ? মাথা নাড়ার দিনে কোন ঘটনা ঘটলো নিজের ভাষায় লেখো ? ১+১+৩
অথবা, আফ্রিকার জন্ম হলো কিভাবে ? আফ্রিকা কিভাবে প্রতিকূলতাকে জয় করেছিল ? ২+৩
2.’ চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।’- এখানে তোমার বলতে কাকে বোঝানো হয়েছে ? আফ্রিকার অপমানিত ইতিহাসের পরিচয় দাও ?
অথবা ‘দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে’। – মানহারা মানবী বলতে কাকে বোঝানো হয়েছে এবং কিভাবে তার মানহারা হয়েছিল ? 
3. “হায় ছায়াবৃতা” – কাকে ‘ছায়াবৃতা’ বলা হয়েছে ? তাকে কেন ছায়াবৃত বলা হয়েছে আলোচনা করো ?
4. ‘গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে – কাদের কথা বলা হয়েছে? উদ্ধৃত অংশটির তাৎপর্য আলোচনা করো ?
5. ‘সভ্যের বর্বর লোভ নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা’। – আপন বলতে কার কথা বলা হয়েছে ? উদ্ধৃত অংশটির তাৎপর্য আলোচনা করো ?
6. ‘এল ওরা লোহার হাতকড়ি নিয়ে’- ওরা কারা ? লোহার হাতকড়ি কী ? ওরা’- দের যে অমানুষতার পরিচয় পাওয়া যায় তা কবিতা অবলম্বনে লেখো ?
অথবা, এল ওরা লোহার হাতকড়ি নিয়ে ‘ – মানুষ ধরার দল কারা ?  তারা কাদের ওপর কী রকম অত্যাচার করেছিল আলোচনা করো ?

  

অভিষেক – মাইকেল মধুসূদন দত্ত

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘অভিষেক’ কবিতা অবলম্বনে মেঘনাথের চরিত্র আলোচনা করো ?
অথবা, এতেক করিয়া রাজা, যথাবিধি লয়ে গঙ্গোপাধ্যায়, অভিষেক করিলা কুমারে। – কুমার কে ? কুমারের চরিত্র আলোচনা করো?
2. অভিষেক কবিতায় বীরবাহুর মৃত্যু সংবাদ শুনে মেঘনাথের কি প্রতিক্রিয়া হয়েছিল আলোচনা করো?
3. ‘হেনকালে প্রমীলা সুন্দরী/ ধরিপতি করযুগ’ – হেনকাল বলতে কোন সময়কে বোঝানো হয়েছে ? প্রমীলা কে ছিলেন ? প্রমীলা কোন কোন কথা বলেছেন লেখ।
4.  ‘এ অদ্ভুত বারতা, জননী/ কোথায় পাইলে তুমি’ – বক্তা কোন বার্তাকে কেন অদ্ভুত বলে মনে করেছেন ? এই অদ্ভুত বার্তা শোনার পর তার কি প্রতিক্রিয়া হয়েছিল তা লেখ ?
5.  ‘নমি পুত্র পিতার চরণে’ –  পিতা ও পুত্রের পরিচয় দাও ? পাঠাংশ অবলম্বনে তাদের মধ্যে কী কথা হয়েছিল তার নিজের ভাষায় লেখ।
6. ‘উত্তরিলা বীরদর্পে অসুরারি-রিপু’ – অসুরারিরিপু কে ছিলেন এবং তিনি বীরদর্পে কি উত্তর দিলেন ? এই কথার পরিপ্রেক্ষিতে কে কি বলেছিলেন নিজের ভাষায় লেখ ?

প্রলয়োল্লাস – কাজী নজরুল ইসলাম

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘তোরা সব জয়ধ্বনি কর’ – কবি কাদেরকে কেন জয়ধ্বনি করতে বলেছেন নিজের ভাষায় আলোচনা করো ?
2. ‘ধ্বংস দেখে ভয় কেন তোর ? প্রলয় নূতন সৃজন বেদন!’ – কোন ধ্বংসের কথা বলা হয়েছে ? ‘প্রলয় নূতন সৃজন বেদন’ কেন ? ১+৪
3. ‘কাল ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর’।  – কাকে কাল ভয়ংকর বলা হয়েছে ? তার ভয়ংকর রূপের বর্ণনা দাও ?
অথবা, ‘বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর!’ – কাকে কাল ভয়ংকর বলা হয়েছে ? তার ভয়ংকর রূপের বর্ণনা দাও?
4. ‘মাভৈঃ মাভৈঃ! জগৎ জুড়ে প্রলয় এবার ঘনিয়ে আসে’ – ‘মাভৈঃ’ শব্দের অর্থ কি ? জগৎ জুড়ে প্রলয় কিভাবে ঘনিয়ে আসে ?

অস্ত্রের বিরুদ্ধে গান – জয় গোস্বামী

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ –  কবিতাটির মূলকথা বা বিষয়বস্তু বা মূল বক্তব্য  নিজের ভাষায় আলোচনা করো।
অথবা, কবিতায় অস্ত্রের বিরুদ্ধে যে কথা কবি তুলে ধরেছেন তা আলোচনা করো।
2. ‘অস্ত্র ফ্যলো, অস্ত্র রাখো পায়ে’ – কোন অস্ত্রের কথা বলা হয়েছে ? অস্ত্র পায়ে রাখলে কবি কি কি করতে পারেন আলোচনা করো ?

বাংলা কবিতা :

মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য   সাতটি কবিতা পড়তে হবে । তার মধ্যে 2024 সালের মাধ্যমিক বাংলা পরীক্ষায় ‘অসুখী একজন’ ও ‘প্রলয়োল্লাস’ কবিতা থেকে ৩ নম্বরের দুটি বড়ো প্রশ্ন এসেছিল। তাই এই বছর এই দুটি কবিতা থেকে প্রশ্ন আসার সম্ভবনা প্রায় নেই। কিন্তু বাকি পাঁচটি কবিতা যেমন- ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’, ‘আফ্রিকা’, ‘অভিষেক’, ‘সিন্ধুতীরে’ ও  ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ থেকে তোমাদের 2025 সালের মাধ্যমিক পরীক্ষায় ১০০% বড়ো ৩ নম্বরের প্রশ্ন আসবে। তাই নীচে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি বলে দিলাম।

আয় আরো বেঁধে বেঁধে থাকি – শঙ্খ ঘোষ

• প্রতিটি প্রশ্নের মান -৩

1.’আমাদের ইতিহাস নেই’ – কবির এরূপ মন্তব্যের কারণ কি ?
2. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ – কবি ‘বেঁধে বেঁধে’ থাকার জন্য কেন আহবান করেছেন ?
3.’ আমাদের পথ নেই কেন’ – এখানে কোন পথের কথা বলা হয়েছে ? পথ না থাকার কারণ কি?
4. আমাদের পথ নেই আর – আমাদের পথ নেই কেন? এই অবস্থায় আমাদের কি করণীয় ?
5. ‘আমরা ভিখারি বারো মাস’ – আমরা কারা ? বারো মাস ভিখারি বলা হয়েছে কেন ?

সিন্ধুতীরে – সৈয়দ আলাওল

• প্রতিটি প্রশ্নের মান -৩

1. ‘অতি মনোহর দেশ মনোহর’ – দেশটির পরিচয় দাও ?
2.’সিন্ধুতীরে দেখিয়ে দিব্য স্থান’ – কাকে ও কেন দিব্য স্থান বলা হয়েছে ?
3. ‘পঞ্চকন্যা পাইল চেতন’ – পঞ্চকন্যা কারা ? তারা কিভাবে চেতনা ফিরে পেল ?
4. ‘তথা কন্যা থাকে সর্বক্ষণ’ – কন্যা কে ? সে সর্বক্ষণ কোথায় থাকে ?
5. ‘বিস্মিত হইল বালা’ – বালা কে ? তার বিস্ময়ের কারণ কি ছিল ?
6. ‘কন্যারে ফেলিলা যথা’ – কন্যার পরিচয় দাও ? তাকে যেখানে ফেলা হয়েছিল সেই স্থানটির বর্ণনা দাও ?

আফ্রিকা – রবীন্দ্রনাথ ঠাকুর

• প্রতিটি প্রশ্নের মান -৩

1. ‘এসো যুগান্তের কবি’ – যুগান্তের কবি কাকে বলা হয়েছে ? তিনি যুগান্তের কবিকে কেন আহবান করেছেন ?
2. ‘নখ যাদের তীক্ষ্ণ তোমার নেকড়ের চেয়ে’ –  ‘যাদের’ বলতে কাদের কথা বলা হয়েছে ? তাদের নখ তীক্ষ্ণ কেন বলা হয়েছে ?
3. ‘অশুভ ধ্বনিতে ঘোষণা করল দিনের অন্তিমকাল’ – ‘অশুভ ধ্বনি’ বলতে এবং ‘অন্তিমকাল’ বলতে কী বোঝানো হয়েছে ?
4. ‘সেই হোক তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী’ – তোমার সভ্যতার শেষ পুণ্যবাণী টি কি ? ব্যাখ্যা করো।
5. ‘সমুদ্রপারে সেই মুহূর্তেই’ – সমুদ্রপারে বলতে কি বোঝানো হয়েছে ? সেই মুহূর্তে সমুদ্রপারে কি ঘটেছিল ?
6. “কৃপণ আলোর অন্তঃপুরে” – ‘কৃপণ’ শব্দের অর্থ কি ? উদ্ধৃত অংশটি ব্যাখ্যা কর ?

অভিষেক – মাইকেল মধুসূদন দত্ত

• প্রতিটি প্রশ্নের মান – ৩

1. ‘জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া’ – মহাবাহু কে এবং তার বিস্ময়ের কারণ কি ?
2. ‘হা ধিক মোরে’ – বক্তা কে এবং নিজেকে ধিক্কার দিয়েছেন কেন ?
3. ‘কহিলা কাঁদিয়া ধনি’- ধনি কে ? তিনি কেঁদে কি বলেছিলেন ?
4. ‘হায়, বিধি বাম মম  প্রতি’ – বক্তা কে? তিনি এমন কথা বলেছেন কেন ?
5. ‘ঘুচাব এই অপবাদ’ -এখানে কোন অপবাদের কথা বলা হয়েছেন ? বক্তা কিভাবে অপবাদ নিবারণ করবেন ?
6. ‘এ অদ্ভুত বারতা’ – কোন বার্তাকে কেন অদ্ভুত বলা হয়েছে ?
7. ‘সাজিলা রথীন্দ্রর্ষভ’ – রথীন্দ্রর্ষভ কে? তিনি কিরূপ সাজলেন ?
8. ‘রত্নাকর রত্নোত্তমা ইন্দিরা সুন্দরী / উত্তরীলা’ –  ইন্দিরা সুন্দরী কে ? তার উত্তরটি কি ছিল লেখো ?

 

অস্ত্রের বিরুদ্ধে গান – জয় গোস্বামী

• প্রতিটি প্রশ্নের মান – ৩

1. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় কবি ‘হাত নাড়িয়ে বুলেট তারাই’ বলতে কি বুঝিয়েছেন ?
2. গানের বর্ম আজ পড়েছি গায়ে’ – কে গানের বর্ম পড়েছে ? ‘গানের বর্ম’ বলতে কি বুঝিয়েছেন ?
3. ‘অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো’ – কবি কোথায় অস্ত্র রাখতে বলেছেন এবং কেন এ কথা বলেছেন ?
4. ‘রক্ত মুছি শুধু গানের গায়ে’ – বক্তা কে ? বক্তা কিভাবে গানের গায়ে রক্ত মুছেন ?

সিরাজদ্দৌলা নাটক – শচীন্দ্রনাথ সেনগুপ্ত

‘সিরাজদৌলা’ নাটক থেকে প্রতি বছর মাধ্যমিক পরীক্ষায় ৪ নম্বরে দুটি প্রশ্ন থাকে। যে কোন একটি প্রশ্ন করতে হয় । মাধ্যমিক পরীক্ষায় এই নাটক থেকে কোন MCQ/SAQ প্রশ্ন থাকে না।

• প্রতিটি প্রশ্নের মান – 4

1. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র সম্পর্কে নিজের ভাষায় আলোচনা করো ?
2. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে লুৎফা চরিত্র আলোচনা করো ?
3. ‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে ঘসেটি বেগমের চরিত্র আলোচনা করো ?
4. ‘তোমার কথা আমার চিরদিনই মনে থাকবে’ – কে, কার কোন কথাগুলি চিরকাল মনে রাখবেন
5. সবার আগে বলি – বক্তা কে ? তিনি কাদেরকে কোন কথা সবার আগে বলতে চেয়েছেন ?
6. তোমাকে আমরা তোপের মুখে উড়িয়ে দিতে পারি’ – তোমাকে বলতে কাকে বোঝানো হয়েছে ? তোপের মুখে উড়িয়ে দেবেন কেন ?
অথবা, কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা – তোমরা বলতে কারা ? বক্তা কোন ঘটনার পরিপ্রেক্ষিতে একথা বলেছেন ? (ভদ্রতার অযোগ্য কেন ?)
7. ‘এই মুহূর্তে তুমি আমার দরবার ত্যাগ করো’ – কে দরবার ত্যাগ করবে ও কেন ?
8. ‘বাংলার দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না’ – কে কাকে এ কথা বলেছেন ? বাংলার দুর্দিনের অবস্থার পরিচয় দাও?
9. ‘জাতির সৌভাগ্য সূর্য আজ অস্তাচলগামী’ – বক্তা কে ? তার এ কথা বলার কারন কি ছিল ?
10. ‘কে শোনাবে জীবন দিয়েও রোধ করব মরণের অভিযান?’ – বক্তা মরণের অভিযান বলতে কি বুঝিয়েছেন? বক্তার এ কথা বলার কারন কি ? 
11. ‘বিপদ এমন ঘনিয়ে আসছে যে একেবারে দিশেহারা হয়ে পড়েছি’।- বক্তা কে ? বক্তা  এখানে কোন বিপদের কথা বলেছেন নিজের ভাষায় লেখা ?
12. ‘ওখানে কি দেখেচ মূর্খ, বিবেকের দিকে চেয়ে দ্যাখো’ – কে কাকে একথা বলেছেন ? বক্তা এ কথা কেন বলেছেন ?
13. ‘এই প্রতিহিংসা আমার পূর্ণ হবে সেই দিন – এখানে প্রতিহিংসার কারণ কি ? প্রতিহিংসা কিভাবে পূর্ণ হবে ?
14. ‘আর আমরাই বুঝি ক্ষমা করব বিদ্রোহিনীকে’ – বিদ্রোহিনী কে ছিলেন ? তার বিদ্রোহের কারণ কি ছিল ?
15. ‘বলতে পারো লুৎফা, বলতে পারো ওই ঘসেটি বেগম মানবী না দানবী ? ” – লুৎফা কে ? কার সম্পর্কে মানবী না দানবী প্রশ্নটি এসেছে ও কেন ?
  ———————————————-

হারিয়ে যাওয়া কালি কলম – শ্রীপান্থ

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘আমরা কালি তৈরি করতাম নিজেরাই’ – কালি তৈরির পদ্ধতিগুলি যেভাবে বর্ণিত হয়েছে তা নিজের ভাষায় আলোচনা করো।
অথবা , আমরা বলতে কারা ? কালি তৈরির পদ্ধতিটি লেখ নিজের ভাষায়।
2. ‘কলম কে বলা হয় তলোয়ারের চেয়েও শক্তিধর’ – একলা কেন বলা হয় ? কলমকে খুনের ভূমিকায় দেখা হয় কিভাবে আলোচনা করো ?
3. জন্ম নিল ফাউন্টেন পেন – ফাউন্টেন পেনের জন্ম ইতিহাসটি লেখো ? প্রাবন্ধিকের ফাউন্টেন পেন কেনার ঘটনাটি লেখো ?
4. ‘কলমের দুনিয়ায় যা সত্যিকারের বিপ্লব ঘটায় তা ফাউন্টেন পেন’ – ফাউন্টেন পেন এর বাংলা নাম কি ? ফাউন্টেন পেন কিভাবে সত্যিকারের বিপ্লব ঘটায় লেখো?
5. ‘আশ্চর্য সবই আজ অবলুপ্তির পথে’ – সবই বলতে কি কি বোঝানো হয়েছে ? সবই অবলুপ্তির পথে কেন ?

বাংলা ভাষার বিজ্ঞান – রাজশেখর বসু

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার বাধা গুলি বা সমস্যাগুলি কিভাবে দূর করা যায় লেখো?
2. ‘আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন’ – ত্রিবিধ কথাগুলি কি কি ? তাদের সম্পর্কে কি জানা যায় লেখো ?
3. ‘যাদের জন্য বিজ্ঞান বিষয়ক বাংলা গ্ৰন্থ বা প্রবন্ধ লেখা হয়’ – তাদের কয়টি শ্রেণীতে ভাগ করা হয়? তাদের সম্পর্কে কী কী কথা জানা যায় লেখো?
4. পরিভাষা কী? লেখক পরিভাষা সম্পর্কে কি কি কথা বলেছেন লেখো?
5. ‘পাশ্চাত্য দেশের তুলনায় এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য’ – বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য কেন ? এর ফলে তারা কি কি সমস্যার সম্মুখীন হয়েছিল ? ১+৪
 ———————————————-

কোনি – মতি নন্দী

‘কোনি’ উপন্যাস থেকে মাধ্যমিক পরীক্ষায় ৫ নম্বরের তিনটি প্রশ্ন থাকে। যেকোন দুটি প্রশ্নের উত্তর করতে হয় অর্থাৎ ১০ নম্বর থাকে। এই কোনি উপন্যাস থেকে মাধ্যমিক পরীক্ষায় কোন MCQ/SAQ প্রশ্ন থাকে না । 

• প্রতিটি প্রশ্নের মান – ৫

1. ‘আজ বারুণী । গঙ্গায় আজ কাঁচা আমের ছড়াছড়ি’ – বারুনী কি ? গঙ্গার ঘাটের দৃশ্যের পরিচয় দাও নিজের ভাষায়।
2. ‘আমার বিরুদ্ধে চার্জগুলো স্পষ্ট করে চিঠিতে বলা নেই’ – বক্তার বিরুদ্ধে চার্জ গুলো কি কি ছিল ? চার্জগুলোর জবাব তিনি কিভাবে দিয়েছিলেন ? ৩+২
3. ক্ষিতীশবাবুর বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগ কী কী ছিল? এই অভিযোগের জবাব দেওয়া হয়েছে কীভাবে?
4. কোনি উপন্যাসের কাহিনি অবলম্বনে স্বামীর যোগ্য সহধর্মনীরূপে লীলাবতীর পরিচয় দাও।
5. গ্ৰে স্ট্রিটে ট্রামলাইন ঘেঁষে একফালি ঘরে দোকানটি – দোকানটির নাম কি ছিল? দোকানটি সম্পর্কে তুমি কি জানো লেখো।
6. ‘কম্পিটিশনে পড়লে মেয়েটা তো আমার পা ধোয়া জল খাবে’। – বক্তা কে ? বক্তা কোন প্রসঙ্গে 7. উক্তি? এই বক্তব্যের বক্তার কোন মনোভাবের পরিচয় পাওয়া যায় লেখো। অথবা, একথা কে কার উদ্দেশ্যে বলেছে? তার প্রতিক্রিয়া কি ছিল?
8. ‘এটা বুকের মধ্যে পুষে রাখুক’ – কে কোনটা বুকের মধ্যে পুষে রাখবে ও কেন ?
অথবা, বুকের মধ্যে কী পুষে রাখার কথা এখানে বলা হয়েছে? ক্ষিদা কেন এই পুষে রাখার কথা ভাবছেন?
9. ‘ওইটেই তো আমি রে, যন্ত্রণাটাই তো আমি’ – বক্তা কে? উক্তিটির তাৎপর্য আলোচনা করো ?
অথবা, আমি-টি কে ? কিভাবে যন্ত্রণাকে সহ্য করতে হবে ? কথাটির মধ্য দিয়ে কি বলতে চেয়েছেন লেখো?
10. ‘তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে’ –  বক্তা কে কার উদ্দেশ্যে একথা বলেছেন ? বক্তার এরূপ মন্তব্যের কারণ কি ?
11. ‘কোনি’ উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষণ ক্ষিতীশের চরিত্র ব্যাখ্যা করো

  ———————————————-

প্রবন্ধ রচনা

1 .বাংলা উৎসব
2. বাংলার ঋতুবৈচিত্র্য
3. বৃক্ষরোপণ / একটি গাছ একটি প্রাণ
4. বিজ্ঞান ও কুসংস্কার / বিজ্ঞানের আশীর্বাদ না অভিশাপ / বিজ্ঞানের সুফল ও কুফল / বিজ্ঞানের ভালো মন্দ
5. দূষণ প্রতিরোধে ছাত্রসমাজের ভূমিকা / পরিবেশ সুরক্ষায় ছাত্র-ছাত্রীদের ভূমিকা / পরিবেশ দূষণ ও তার প্রতিকার
6. বিশ্ব উষ্ণায়ন
7. চরিত্র গঠনে খেলাধুলার ভূমিকা / খেলাধুলা ও ছাত্রসমাজ
8. একটি গাছের আত্মকথা
9. তোমার জীবনের লক্ষ্য
10 . তোমার দেখা একটি মেলা / একটি ভ্রমণের অভিজ্ঞতা

 

• উপসংহার : আমি আশা করি উপরের বাংলা সাজেশন থেকে এই বছর মাধ্যমিক পরীক্ষায় অনেক প্রশ্ন কমন পাবে। 

©Kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!