মিডডে নিউজ-সেপ্টেম্বর 18, 2024 2:00 PM

মিডডে নিউজ

সেপ্টেম্বর 18, 2024 2:00 PM

শিরোনাম ::

  • জম্মু ও কাশ্মীরের 24টি আসনে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ চলছে; দুপুর ১টা পর্যন্ত ৪১.১৭ শতাংশ ভোট পড়েছে।
  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, দেশের সাংস্কৃতিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে নারীদের বৃহত্তর অংশগ্রহণ অপরিহার্য।
  • চাকরির জন্য মানি লন্ডারিং মামলায় প্রাক্তন রেলমন্ত্রী লালু প্রসাদকে তলব করেছে দিল্লির আদালত।
  • আইএমডি আজ মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান এবং উত্তর পূর্বের বিচ্ছিন্ন অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।
  • এবং ব্যাডমিন্টনে, মালভিকা বানসোদ চাংঝোতে চায়না ওপেন 2024-এ মহিলাদের এককের প্রথম রাউন্ডে বিশ্বের 7 নম্বর গ্রেগোরিয়া তুনজুংকে পরাজিত করেছেন৷

<><><> 

 

জম্মু ও কাশ্মীরে, বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের জন্য আজ সাতটি জেলার 24টি আসনে ভোটগ্রহণ চলছে। দুপুর ১টা পর্যন্ত ৪১.১৭ শতাংশ ভোট পড়েছে। কড়া নিরাপত্তার মধ্যে সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়।

 

<><><> 

 

জম্মু ও কাশ্মীরে, 34 জন প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করেছেন, রাজ্যের বিধানসভা নির্বাচনের 3 ধাপে 40 টি বিধানসভা কেন্দ্রের জন্য 415 জন প্রার্থী চূড়ান্ত লড়াইয়ে রয়েছেন। বিধানসভা নির্বাচনের তৃতীয় ও শেষ ধাপের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল গতকাল। 01 অক্টোবর J&K বিধানসভা নির্বাচনের তৃতীয় ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

<><><> 

 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন যে গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে মহিলাদের বৃহত্তর অংশগ্রহণ শুধুমাত্র দেশের সাংস্কৃতিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্যই গুরুত্বপূর্ণ নয়, মহিলাদের জীবনযাত্রার মান উন্নয়নের জন্যও এটি অপরিহার্য। মিসেস মুর্মু আজ বিকেলে মালভিয়া ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি – এমএনআইটি, জয়পুরে 18 তম সমাবর্তন ভাষণ দিচ্ছিলেন। তিনি বলেন, নারীদের সমান সুযোগ দেওয়া হলে তারা আরও শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারবে। তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে দেশে মেয়েদের ভর্তির হার বেড়ে যাওয়াটা খুবই আনন্দের বিষয়। রাষ্ট্রপতি বলেন যে আমরা 2047 সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশ হিসাবে গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছি। তিনি ছাত্রদের প্রতি আহ্বান জানিয়েছিলেন যে জাতীয় উন্নয়নের দিকে নেতৃত্ব প্রদান করা তাদের কর্তব্য।

 

রাজস্থানের রাজ্যপাল, হরিভাউ কিষানরাও বাগাদে এবং মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মাও অনুষ্ঠানে বক্তব্য রাখেন। রাষ্ট্রপতি শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান করেন এবং কার্যত ইনস্টিটিউটের নতুন আরাবলি ছাত্রাবাসের উদ্বোধন করেন।

 

<><><> 

 

2025 সালের বোর্ড পরীক্ষায় 9 এবং 11 তম শ্রেণির শিক্ষার্থীদের নিবন্ধন আজ শুরু হয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) এর বিজ্ঞপ্তি অনুসারে, রেজিস্ট্রেশন ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ 16 অক্টোবর। CBSE-অধিভুক্ত স্কুলগুলি তাদের ছাত্রছাত্রীদের cbse.gov.in-এ নিবন্ধন করতে পারে।

 

তার অফিসিয়াল বিজ্ঞপ্তিতে, বোর্ড বলেছে যে শুধুমাত্র সেই ছাত্রদের যাদের নাম এবং বিশদ তাদের নিজ নিজ স্কুল দ্বারা জমা দেওয়া হয়েছে তাদের 2025-26 সেশনে 10 এবং 12 শ্রেণী বোর্ড পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে। স্কুলগুলিকে তাদের শিক্ষার্থীদের বিবরণ জমা দেওয়ার আগে পোর্টালে নিজেদের নিবন্ধন করতে হবে। বোর্ড আরও জোর দিয়েছিল যে স্কুলগুলিকে নিশ্চিত করতে হবে যে শিক্ষার্থীরা অননুমোদিত বা অননুমোদিত প্রতিষ্ঠানের নয় এবং নিয়মিত তাদের স্কুলে ক্লাসে উপস্থিত হচ্ছে। 

 

<><><> 

 

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দ্র যাদব আজ বলেছেন একটি টেকসই সমাজের জন্য টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যাওয়ার সময় এসেছে।

 

আজ গান্ধীনগরে RE-Invest মিট-এ ভারতের নেট শূন্যের পথের একটি অধিবেশনে ভাষণ দিতে গিয়ে মন্ত্রী টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য কার্বন নিঃসরণ কমানোর উপর জোর দেন। মন্ত্রী জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কেন্দ্রীয় সরকারের নেওয়া একাধিক পদক্ষেপের কথা জানান। তিনি বলেন, জি-২০-তে ভারতই একমাত্র দেশ যারা প্যারিসে নির্ধারিত জলবায়ু লক্ষ্যমাত্রা অর্জন করেছে, লক্ষ্যমাত্রার চেয়ে নয় বছর এগিয়ে।

 

মন্ত্রী কম কার্বন প্রযুক্তির প্রচার, নবায়নযোগ্য শক্তি শক্তিশালীকরণ, এবং সবুজ পরিবহন এবং ভবিষ্যত প্রজন্মের জন্য জীবাশ্ম জ্বালানীর যৌক্তিককরণের উপর জোর দেন।

 

তিন দিনের রি-ইনভেস্ট গ্লোবাল মিট এবং এক্সপো আজ শেষ হবে।

 

<><><> 

 

দিল্লির একটি আদালত আজ প্রাক্তন রেলমন্ত্রী লালু প্রসাদ, তাঁর ছেলে এবং বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী, তেজস্বী যাদব এবং অন্যদের কাছে চাকরির জন্য জমির অর্থ পাচারের মামলায় সমন জারি করেছে৷ দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত এই মামলায় তাঁর অন্য ছেলে তেজ প্রতাপ যাদবকেও তলব করেছে। বিশেষ বিচারক বিশাল গগনে অভিযুক্তকে ৭ অক্টোবর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

 

আসামিদের বিরুদ্ধে সম্পূরক চার্জশিট আমলে নিয়ে বিচারক এ আদেশ দেন।

 

৬ আগস্ট ইডি আদালতে চূড়ান্ত রিপোর্ট পেশ করে। 

 

<><><> 

 

আজ থেকে চেন্নাইয়ে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং সেনাবাহিনীর দক্ষিণী কমান্ড ‘AIKYA’-এর একটি দুই দিনের জাতীয় সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে। মহড়ার প্রাথমিক লক্ষ্য হল দুর্যোগের প্রস্তুতি বাড়ানো এবং মূল স্টেকহোল্ডারদের মধ্যে শক্তিশালী সহযোগিতা বৃদ্ধি করা।

 

<><><> 

 

চলতি মাসের 21 থেকে 23 তারিখ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র সফরে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি 21শে সেপ্টেম্বর ডেলাওয়্যারের উইলমিংটনে চতুর্থ কোয়াড লিডারস সামিটে অংশ নেবেন। মিঃ মোদি এই মাসের 23 তারিখে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ‘সামিট অফ দ্য ফিউচার’-এ ভাষণ দেবেন। শীর্ষ সম্মেলনের থিম হল ‘একটি ভালো আগামীর জন্য বহুপাক্ষিক সমাধান’।

 

বিদেশ মন্ত্রক জানিয়েছে, শীর্ষ সম্মেলনে নেতারা গত এক বছরে কোয়াডের অর্জিত অগ্রগতি পর্যালোচনা করবেন। তারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলিকে তাদের উন্নয়ন লক্ষ্য এবং আকাঙ্ক্ষা পূরণে সহায়তা করার জন্য আগামী বছরের জন্য এজেন্ডা নির্ধারণ করবে। এই বছরের শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরোধের পরে, ভারত 2025 সালে পরবর্তী কোয়াড সামিট আয়োজন করতে সম্মত হয়েছে।

 

<><><> 

 

কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বলেছেন যে ওয়াকফ (সংশোধনী) বিল, 2024 মুসলিম সম্প্রদায়ের কল্যাণের জন্য আনা হয়েছে। আকাশবাণী নিউজের সাথে আলাপকালে, মিঃ রিজিজু বলেছিলেন যে এই আইনের মাধ্যমে সরকার নিশ্চিত করবে যে দেশের ওয়াকফ সম্পত্তিগুলি সম্পূর্ণ জবাবদিহিতার সাথে বৈজ্ঞানিক পদ্ধতিতে এবং স্বচ্ছ পদ্ধতিতে পরিচালিত হয়।

 

<><><> 

 

কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি আজ বলেছেন যে দেশের উত্তর-পূর্ব অংশে 55 মিলিয়ন টন বাঁশ রয়েছে, যা দেশের মোট সম্পদের 66 শতাংশ। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, মিঃ পুরি হাইলাইট করেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বারা চালু করা জাতীয় বাঁশ মিশন কৃষি আয় বৃদ্ধি করে, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করে এবং বায়ো-ইথানলকে প্রচার করে। তিনি উল্লেখ করেছেন যে আসামে ভারতের প্রথম 2G-ইথানল বায়ো রিফাইনারি, নুমালিগড় শোধনাগার, স্থানীয় কৃষক এবং অর্থনীতিকে সমর্থন করে বাঁশকে ইথানলে পরিণত করার জন্য স্থাপন করা হয়েছে।

 

<><><> 

 

যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রী ডঃ মনসুখ মান্ডাভিয়া বলেছেন যে সরকার তৃণমূল স্তর থেকে ক্রীড়া প্রতিভা আবিষ্কারের জন্য অন্তর্ভুক্তিমূলক প্রশিক্ষণ এবং অবকাঠামো প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি নিশ্চিত করবে যে পটভূমি ও যোগ্যতা নির্বিশেষে প্রত্যেকেই পারদর্শী হতে পারে এবং দেশের সাফল্যে অবদান রাখতে পারে। মন্ত্রী আজ নয়াদিল্লিতে ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (NADA) আয়োজিত ইনক্লুশন কনক্লেভের সময় বক্তব্য রাখছিলেন।

 

মিঃ মান্ডাভিয়া জোর দিয়েছিলেন যে NADA প্রতিবন্ধী ক্রীড়াবিদদের উপর দৃষ্টি নিবদ্ধ করে অন্তর্ভুক্তিমূলক অ্যান্টি-ডোপিং শিক্ষামূলক কর্মসূচিতে কাজ করছে। মন্ত্রী আরও জানান যে ডোপিং বিরোধী সংস্থাটি ডোপিং বিরোধী সামগ্রী তৈরির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

 

মন্ত্রী খেলো ইন্ডিয়া প্যারা গেমস, স্পেশাল অলিম্পিক ভারত, বধিরদের জন্য অল ইন্ডিয়া স্পোর্টস কাউন্সিলের মতো প্যারা-অ্যাথলিটদের জন্য সরকারী উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি বলেছিলেন যে খেলো ইন্ডিয়া স্কিমের অধীনে, সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অবকাঠামো নির্মাণ এবং প্রশিক্ষণের জন্য প্রায় 25 কোটি টাকা বরাদ্দ করেছে।

 

<><><> 

 

ঐতিহাসিক তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর মোদি 3.0 সরকার তার প্রথম 100 দিন পূর্ণ করেছে। এই সময়ের মধ্যে সরকার অবকাঠামো, কৃষক, মধ্যবিত্ত, মহিলা এবং যুবকদের উপর ফোকাস করে 15 লক্ষ কোটি টাকার প্রকল্প চালু করেছে। সংযোগ এবং উন্নয়নের লক্ষ্যে সরকার বিভিন্ন প্রকল্প অনুমোদন করার সাথে সাথে, সারা দেশে অবকাঠামো একটি উল্লেখযোগ্য বৃদ্ধির সাক্ষী হচ্ছে। আমাদের সংবাদদাতা থেকে আরো:-

 

ভিক্সিত ভারতে যাওয়ার পথ প্রশস্ত করে, মোদি সরকার গত 100 দিনে 3 লক্ষ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে, উন্নত রাস্তা, রেলপথ, বন্দর এবং বিমানপথের মাধ্যমে সংযোগ বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ মূল উদ্যোগগুলির মধ্যে, সরকার আটটি গ্রিনলাইট করেছে৷ 900 কিলোমিটারের বেশি বিস্তৃত জাতীয় উচ্চ-গতির সড়ক করিডোর প্রকল্পগুলি উচ্চ-কার্যকারিতা বায়ো-উৎপাদনকে উন্নীত করার জন্য, সরকার BIO E3 নীতি চালু করেছে, যার লক্ষ্য অর্থনৈতিক সুবিধা প্রদান করা, পরিবেশগত স্থায়িত্ব এবং কর্মসংস্থান সৃষ্টি করা একটি বৈশ্বিক উত্পাদন কেন্দ্রে পরিণত হওয়ার ভারতের উচ্চাকাঙ্ক্ষা, এটি 28,600 কোটি টাকার বিনিয়োগের সাথে 12টি শিল্প নোড অনুমোদন করেছে, কারণ মুদ্রা ঋণের সীমা 10 লক্ষ থেকে 20 লক্ষ টাকায় দ্বিগুণ করা হয়েছে এবং একটি ক্রেডিট গ্যারান্টি স্কিম রয়েছে৷ দেশের স্টার্টআপ ইকোসিস্টেমকে উদ্ভাবন করতে এবং জ্বালানী দেওয়ার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং সরঞ্জামগুলির জন্য জামানত-মুক্ত ঋণের অ্যাক্সেসের সুবিধার্থে অ্যাঞ্জেল ট্যাক্স বাতিল করা হয়েছে। দেশের মহাকাশ খাতে বৃদ্ধি আনলক করার জন্য, সরকার মহাকাশ স্টার্টআপগুলির জন্য 1,000 কোটি টাকার একটি ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড চালু করেছে। পল্লবী পারমার, আকাশবাণী নিউজের জন্য, দিল্লি।”

 

<><><> 

 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আজ মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। 

 

<><><> 

 

ব্যাডমিন্টনে, ভারতীয় শাটলার মালভিকা বানসোদ আজ চাংঝোতে চায়না ওপেন 2024 BWF সুপার 1000 ইভেন্টে মহিলাদের এককের প্রথম রাউন্ডে বিশ্বের 7 নম্বর এবং প্যারিস অলিম্পিকের ব্রোঞ্জ পদক জয়ী গ্রেগোরিয়া তুনজুংকে পরাজিত করে একটি চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছেন৷ 

 

<><><> 

আবারও শিরোনাম::

  • জম্মু ও কাশ্মীরের 24টি আসনে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ চলছে; দুপুর ১টা পর্যন্ত ৪১.১৭ শতাংশ ভোট পড়েছে।
  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, দেশের সাংস্কৃতিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য গবেষণা ও উন্নয়নের ক্ষেত্রে নারীদের বৃহত্তর অংশগ্রহণ অপরিহার্য।
  • চাকরির জন্য মানি লন্ডারিং মামলায় প্রাক্তন রেলমন্ত্রী লালু প্রসাদকে তলব করেছে দিল্লির আদালত।
  • আইএমডি আজ মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান এবং উত্তর পূর্বের বিচ্ছিন্ন অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।
  • এবং ব্যাডমিন্টনে, মালভিকা বানসোদ চাংঝোতে চায়না ওপেন 2024-এ মহিলাদের এককের প্রথম রাউন্ডে বিশ্বের 7 নম্বর গ্রেগোরিয়া তুনজুংকে পরাজিত করেছেন৷

 সোর্স-নিউজসোনার

©kamaleshforeducation.in(2023)  

error: Content is protected !!