মিডডে নিউজ-15 সেপ্টেম্বর, 2024 দুপুর 2:00 পিএম

মিডডে নিউজ

15 সেপ্টেম্বর, 2024 দুপুর 2:00 পিএম

শিরোনাম ::

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঁচি থেকে ছয়টি বন্দে ভারত ট্রেনের পতাকা উন্মোচন করেছেন; এছাড়াও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ঝাড়খণ্ডে 660 কোটি টাকার বিভিন্ন রেল প্রকল্প উৎসর্গ করেন। 
  • প্রধানমন্ত্রীও প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রথম কিস্তি- গ্রামীণ সুবিধাভোগীদের জন্য প্রকাশ করেছেন; 32 কোটি টাকা ডিজিটালভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে। 
  • দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দুই দিনের মধ্যে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার ঘোষণা দিয়েছেন। 
  • মিরাটে ভবন ধসে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে; পাঁচজনকে উদ্ধার করা হয়েছে। 
  • ওনাম উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। 
  • আইএমডি আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং ঝাড়খণ্ডে অত্যন্ত ভারী বৃষ্টিপাত এবং মাঝারি আকস্মিক বন্যার ঝুঁকির পূর্বাভাস দিয়েছে।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ রাঁচি বিমানবন্দর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে টাটানগর-পাটনা সহ ছয়টি বন্দে ভারত ট্রেনের পতাকা অবধি চালু করেছেন। জামশেদপুরে ছয়টি বন্দে ভারত ট্রেনের ফ্ল্যাগ অফ ইভেন্ট নির্ধারিত ছিল। তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ঝাড়খণ্ডের 660 কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন রেল প্রকল্প দেশকে উৎসর্গ করেন।

 

জনাব মোদি আজ সকালে জামশেদপুরে যাওয়ার জন্য রাঁচি বিমানবন্দরে পৌঁছান কিন্তু দৃশ্যমানতা কম এবং প্রতিকূল আবহাওয়ার কারণে তার হেলিকপ্টারটি যাত্রা করতে পারেনি। ঝাড়খন্ড এবং প্রতিবেশী রাজ্য সহ পূর্ব ভারত।

 

প্রধানমন্ত্রী মোদী প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রথম কিস্তি- গ্রামীণ সুবিধাভোগীদের জন্যও প্রকাশ করেছেন। 32 কোটি টাকা ডিজিটালভাবে সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছে। এছাড়া ৩২ হাজার বাড়ির অনুমোদনপত্র বিতরণ করা হয়েছে। নবনির্মিত ৪৬ হাজার উপকারভোগীর গৃহস্থালি অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়।

 

জনগণের উদ্দেশে মোদি বলেন, আগামী পাঁচ বছরে আরও দুই কোটি বাড়ি তৈরি করা হবে। এদিকে প্রধানমন্ত্রী জামশেদপুর পৌঁছে গোপাল ময়দানে জনসভায় ভাষণ দিচ্ছেন।

<><><> 

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছেন যে তিনি দুদিন পর মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন। তিনি বলেন, আগামী দু-একদিনের মধ্যে আম আদমি পার্টির বিধায়কদের একটি বৈঠকে নতুন মুখ্যমন্ত্রীর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। মিঃ কেজরিওয়াল দাবি করেছিলেন যে দিল্লিতে বিধানসভা নির্বাচন যা আগামী বছরের ফেব্রুয়ারিতে হওয়ার কথা, এই বছরের নভেম্বরে মহারাষ্ট্র নির্বাচনের সাথে অনুষ্ঠিত হওয়া উচিত। জাতীয় রাজধানীতে দলীয় কার্যালয়ে দলীয় কর্মীদের উদ্দেশে মিঃ কেজরিওয়াল যোগ করেছেন যে জনগণ তাদের রায় না দেওয়া পর্যন্ত তিনি মুখ্যমন্ত্রীর চেয়ারে বসবেন না। শুক্রবার দিল্লির আবগারি নীতি মামলায় তাঁকে জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট।

<><><> 

বিজেপি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের পদ থেকে পদত্যাগের ঘোষণাকে তার ভাবমূর্তি পুনরুদ্ধার করার জন্য পিআর স্টান্ট বলে অভিহিত করেছে। মিডিয়ার সাথে কথা বলার সময়, দলের মুখপাত্র প্রদীপ ভান্ডারি অভিযোগ করেন যে মিঃ কেজরিওয়াল এখন বুঝতে পেরেছেন যে দিল্লির জনগণের মধ্যে তাঁর ভাবমূর্তি একজন সৎ নেতার নয়।

<><><> 

গ্লোবাল বায়ো-ইন্ডিয়া 2024-এর চতুর্থ সংস্করণ ভারতের বায়োটেক দক্ষতা প্রদর্শনের পর সফলভাবে সমাপ্ত হয়েছে। তিন দিনব্যাপী এই অনুষ্ঠানের বিষয় ছিল ‘বায়োটেক ইনোভেশন’ এবং ‘বায়ো-উৎপাদন’ এর সম্ভাবনা এবং সুযোগ এবং জৈব অর্থনীতিতে এর প্রভাব। গ্লোবাল বায়ো ইন্ডিয়াতে, দেশের বায়োটেক স্টার্টআপগুলি 11টি পণ্য উন্মোচন করেছে যা বায়োসায়েন্সে দেশের উদীয়মান প্রতিভা প্রদর্শন করে। নয়াদিল্লিতে এই মাসের 12 থেকে 14 তারিখের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক এই অনুষ্ঠানের আয়োজন করেছিল।

<><><> 

রামদেওবাবা বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল টাওয়ারের উদ্বোধন করতে আজ বিকেলে নাগপুর যাবেন সহ-রাষ্ট্রপতি, জগদীপ ধনখর। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণন, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। ডিজিটাল টাওয়ার হল একটি 12 তলা বিল্ডিং যা কম্পিউটার বিজ্ঞান এবং উদীয়মান প্রযুক্তির চাহিদা মেটাতে অত্যাধুনিক সিস্টেমে সজ্জিত ডিজিটাল ক্লাসরুম নিয়ে গঠিত।

<><><> 

উত্তরপ্রদেশের মিরাটে ভবন ধসে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। গতকাল সন্ধ্যায় মিরাটের জাকির কলোনিতে তিনতলা ভবন ধসে পড়েছে। আজ সকালে উদ্ধার অভিযান শেষ হয়েছে এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করা হয়েছে। পাঁচজনকে সরিয়ে নেওয়া হয়েছে। মিরাট জেলা ম্যাজিস্ট্রেট দীপক মীনা বলেছেন, যখন ঘটনাটি ঘটেছিল তখন বিল্ডিংটিতে 15 জন লোক ছিল। এনডিআরএফ এবং এসডিআরএফ সহ উদ্ধারকারী দলগুলি এলাকাটি পরিষ্কার করতে সারা রাত কাজ করেছে।

<><><> 

মহারাষ্ট্রের ধুলে জেলায় সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত ও চারজন আহত হয়েছেন। আজ সকালে একটি দ্রুতগামী প্রাইভেট যাত্রীবাহী একটি ভ্যানের সাথে মুখোমুখি সংঘর্ষে এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে তিনজন নারী রয়েছেন। নিহতদের পরিচয় এখনো পাওয়া যায়নি। প্রাইভেট গাড়ির চালকসহ আহতরা ধুলে চিকিৎসা নিচ্ছেন। প্রাথমিক রিপোর্টে জানা গিয়েছে, চালক মদ্যপ ছিলেন। বর্তমানে তদন্ত চলছে।

<><><> 

তথ্য ও সম্প্রচার মন্ত্রক তরুন চলচ্চিত্র নির্মাতাদের জন্য ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (IFFI) 2024-এর অংশ হিসাবে “সেরা আত্মপ্রকাশ ভারতীয় চলচ্চিত্র বিভাগ 2024” নামে একটি নতুন বিভাগ চালু করেছে। 55 তম আইএফএফআই 20 থেকে 28 নভেম্বর গোয়াতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই নির্বাচনগুলি তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সৃজনশীল দৃষ্টিভঙ্গি এবং অনন্য গল্প বলার পদ্ধতিগুলিকে হাইলাইট করবে, নতুন প্রতিভার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করবে এবং উদীয়মান পরিচালকদের কাজ প্রদর্শন করবে। “সেরা আত্মপ্রকাশ ভারতীয় চলচ্চিত্র বিভাগের” জন্য এন্ট্রিগুলি এখন খোলা আছে, এবং জমা দেওয়ার শেষ তারিখ 23শে সেপ্টেম্বর৷

<><><> 

মঙ্গলবার আরজি কর মেডিক্যাল কলেজের স্বতঃপ্রণোদিত মামলার শুনানি চলবে সুপ্রিম কোর্টে। গত মাসে কলকাতার রাষ্ট্র পরিচালিত আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের এক জুনিয়র ডাক্তারকে ধর্ষণ ও হত্যার ঘটনায় সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে উঠেছে। CJI DY Chandrachud-এর নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর নতুন স্ট্যাটাস রিপোর্ট বিবেচনা করবে।

<><><> 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইঞ্জিনিয়ার দিবসে সমস্ত টেকনোক্র্যাটদের শুভেচ্ছা জানিয়েছেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, মিঃ শাহ বলেছেন, প্রকৌশলীরা জাতির বৃদ্ধি এবং উদ্ভাবনের মেরুদণ্ড, অগ্রগতি অগ্রসর করে এবং তাদের গুরুত্বপূর্ণ অবদানের মাধ্যমে ভবিষ্যত গঠন করে। তিনি স্বপ্নদর্শী প্রকৌশলী ভারতরত্ন, স্যার এম বিশ্বেশ্বরায়কেও শ্রদ্ধা জানিয়েছেন, যার স্থায়ী উত্তরাধিকার ইঞ্জিনিয়ারদের অনুপ্রাণিত করবে কারণ তারা ভারতের ভবিষ্যত তৈরি করবে।

<><><> 

দূরদর্শন আজ তার গৌরবময় যাত্রার 65 বছর পূর্ণ করেছে। 15 ই সেপ্টেম্বর 1959 সালে প্রতিষ্ঠিত, দূরদর্শন ভারতের টিভি সম্প্রচার যুগের সূচনা করে। তৎকালীন রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ সেদিন প্রথম সম্প্রচারের উদ্বোধন করেন। আজ, দূরদর্শন মেট্রোপলিটন এবং আঞ্চলিক উভয় এলাকায়, পাশাপাশি আন্তর্জাতিক দর্শকদের কাছে পৌঁছে টেলিভিশন, অনলাইন এবং মোবাইল পরিষেবা প্রদান করে।

<><><> 

ওনাম উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। তার বার্তায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, ওনাম কেরালার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য ও ঐতিহ্য উদযাপনের একটি উপলক্ষ। রাষ্ট্রপতি মুর্মু বলেন, সমৃদ্ধির উৎসব মানুষকে সামাজিক সম্প্রীতি বাড়াতেও উৎসাহিত করে।

 

সহ-সভাপতি জগদীপ ধনখার বলেছেন যে ওনাম উৎসব লালিত ঐতিহ্যের মাধ্যমে সম্প্রদায়কে একত্রিত করে এবং সমবেদনা ও ত্যাগের স্থায়ী মূল্যবোধের হৃদয়গ্রাহী অনুস্মারক হিসাবে কাজ করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ওনাম উপলক্ষে তার শুভেচ্ছা জানিয়েছেন এবং তিনি সর্বত্র শান্তি, সমৃদ্ধি এবং সুস্থতার জন্য প্রার্থনা করেছেন।

<><><> 

শ্রীলঙ্কায় ভারতীয় প্রবাসী সদস্যরা আজ তিরু ওনাম উদযাপন করছে। কেরালার ফসলের উত্সব উদযাপন, যা সমৃদ্ধি, ধর্মনিরপেক্ষতা এবং সম্প্রীতির প্রতীক, ঐতিহ্যবাহী পুক্কালাম এবং ওনাম সাদ্যা দ্বারা চিহ্নিত করা হয়েছিল বেশ কয়েকটি বাড়িতে। এছাড়াও, ঐতিহ্যবাহী কাসাভু শাড়ি এবং মুন্ডু উদযাপনকে একটি ঐতিহ্যগত আবেদন দেয়। উৎসবটি কিংবদন্তি শাসক রাজা মহাবলীর স্বদেশ প্রত্যাবর্তনকে চিহ্নিত করে এবং রাজ্যের অনন্য রীতিনীতি, ঐতিহ্য এবং রন্ধনপ্রণালী প্রদর্শন করে।

<><><> 

মিশরে, রাজধানী কায়রোর ঠিক উত্তরে শারকিয়া গভর্নরেটে গতকাল দুই ট্রেনের সংঘর্ষে অন্তত তিনজন নিহত ও ৪৯ জন আহত হয়েছে। মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচজন গুরুতর আহত হয়েছেন। শারকিয়ার গভর্নর বলেছেন, দুটি ট্রেন থেকে সমস্ত যাত্রীকে সরিয়ে নেওয়া হয়েছে এবং রেললাইনে ট্রেন চলাচল পুনরুদ্ধারের চেষ্টা চলছে। মিশরের ন্যাশনাল রেলওয়ে অথরিটি এক বিবৃতিতে বলেছে যে রেলওয়ে বিশেষজ্ঞদের একটি কমিটি গঠন করা হয়েছে প্রযুক্তিগত কারণ নির্ধারণের জন্য যা দুর্ঘটনাটি ঘটিয়েছে।

<><><> 

হাইতিতে একটি জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে কমপক্ষে 16 জন নিহত এবং 40 জন আহত হয়েছে। আঞ্চলিক নাগরিক সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল যখন নিপ্পস বিভাগের ক্যালবাসিয়ার এলাকায় দুর্ঘটনার পর লোকজন ট্যাঙ্কার থেকে অবৈধভাবে জ্বালানি সংগ্রহের চেষ্টা করছিল তখন বিস্ফোরণ ঘটে। কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক, যাদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। হাইতির প্রধানমন্ত্রী গ্যারি কনিল সোশ্যাল মিডিয়ায় বলেছেন যে নাগরিক সুরক্ষা এবং জনস্বাস্থ্য দল ক্ষতিগ্রস্তদের সহায়তা করছে।

<><><> 

গ্রীষ্মমন্ডলীয় ঝড় বেবিনকা ফিলিপাইনে ছয়জন নিহত এবং অন্তত দুইজন নিখোঁজ হয়েছে। ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট কাউন্সিল জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে ফিলিপাইনে আঘাত হানা ষষ্ঠ গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় প্রায় ৩০০ গ্রামের দুই লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ১৪ হাজার বাস্তুচ্যুত গ্রামবাসী সরকার পরিচালিত অস্থায়ী আশ্রয়ে রয়েছে। বেবিঙ্কা ঝড় যা রাস্তা, সেতু এবং বাড়িঘর সহ অবকাঠামোর ক্ষতি করেছে গতকাল বিকেলে ফিলিপাইনের প্রস্থান করেছে। যাইহোক, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বৃদ্ধির পর বৃষ্টিপাত অব্যাহত রেখেছে। ফিলিপাইনে বছরে গড়ে 20টি টাইফুন আঘাত হানে, যা মারাত্মক বন্যা, ভূমিধস এবং অন্যান্য চরম প্রাকৃতিক বিপর্যয় ঘটায় এবং ফলে মানুষের জীবন ও ফসল ও সম্পত্তির ব্যাপক ক্ষতি হয়।

<><><> 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং ঝাড়খণ্ডে অত্যন্ত ভারী বৃষ্টিপাত এবং মাঝারি ধরনের বন্যার ঝুঁকির পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া সংস্থা আগামীকাল পর্যন্ত ছত্তিশগড় এবং পূর্ব মধ্যপ্রদেশে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এছাড়াও, বিহার, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, সিকিম এবং আসামের কিছু অংশে দিনের বেলা ভারী বৃষ্টিপাত হতে পারে। IMD দিল্লি NCR অঞ্চলে বজ্রঝড় সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

<><><> 

 গতরাতে ব্রাসেলসে ডায়মন্ড লিগের ফাইনালে 87.86 মিটারের সেরা থ্রো করে ভারতীয় জ্যাভলিন থ্রো অ্যাথলিট নীরজ চোপড়া দ্বিতীয় স্থানে শেষ করেছেন। নীরজ মাত্র 1 সেমি ব্যবধানে শীর্ষ স্থানটি মিস করেছেন। প্যারিস অলিম্পিকের ব্রোঞ্জ পদক জয়ী অ্যান্ডারসন পিটার্স 87.87 মিটার দূরত্বে বর্শা নিক্ষেপ করে শীর্ষস্থান দাবি করেন।

<><><> 

দাবা অলিম্পিয়াড 2024-এ, ওপেন এবং মহিলা উভয় বিভাগেই ভারতীয় দল গতকাল বুদাপেস্টে অনুষ্ঠিত চতুর্থ রাউন্ডে একটি দুর্দান্ত জয় অর্জন করেছে। মহিলা দল আজ পঞ্চম রাউন্ডে কাজাখস্তানের মুখোমুখি হবে এবং খোলা বিভাগে ভারতীয় দল আজারবাইজানের মুখোমুখি হবে।

<><><> 

আবারো শিরোনাম:-

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঁচি থেকে ছয়টি বন্দে ভারত ট্রেনের পতাকা উন্মোচন করেছেন; এছাড়াও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ঝাড়খণ্ডে 660 কোটি টাকার বিভিন্ন রেল প্রকল্প উৎসর্গ করেন। 
  • প্রধানমন্ত্রীও প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রথম কিস্তি- গ্রামীণ সুবিধাভোগীদের জন্য প্রকাশ করেছেন; 32 কোটি টাকা ডিজিটালভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে। 
  • দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দুই দিনের মধ্যে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার ঘোষণা দিয়েছেন। 
  • মিরাটে ভবন ধসে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে; পাঁচজনকে উদ্ধার করা হয়েছে। 
  • ওনাম উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। 
  • আইএমডি আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং ঝাড়খণ্ডে অত্যন্ত ভারী বৃষ্টিপাত এবং মাঝারি আকস্মিক বন্যার ঝুঁকির পূর্বাভাস দিয়েছে।

 

 SOURCE-newsonair

©kamaleshforeducation.in(2023)  

error: Content is protected !!