সন্ধ্যার খবর-অক্টোবর 10, 2024 রাত 9:00 PM 

সন্ধ্যার খবর

অক্টোবর 10, 2024 রাত 9:00 PM 

শিরোনাম :

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারতের অ্যাক্ট ইস্ট পলিসি আসিয়ান দেশগুলির সাথে সম্পর্ককে নতুন শক্তি, গতি এবং দিকনির্দেশ দিয়েছে; ভিয়েনতিয়েনে, লাও পিডিআর-এ আসিয়ান নেতাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

  • কেন্দ্র হিজবুত-তাহরীর এবং এর সমস্ত প্রকাশ এবং সামনের সংগঠনগুলিকে বেআইনী কার্যকলাপ প্রতিরোধ আইনের অধীনে সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করেছে।

  • প্রখ্যাত শিল্পপতি রতন টাটার শেষকৃত্য সম্পূর্ণ রাষ্ট্রীয় সম্মানের সাথে মুম্বাইয়ের ওরলি শ্মশানে সম্পন্ন হয়েছে।

  • সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং।

  • সারাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে চলছে দুর্গাপূজা।

  • এবং খেলাধুলায়: ভারতীয় পুরুষদের টেবিল টেনিস দল সেমিফাইনালে চাইনিজ তাইপের কাছে হেরে আস্তানায় এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক নিশ্চিত করেছে।

  • পেশাদার টেনিস থেকে অবসরের ঘোষণা দিলেন রাফায়েল নাদাল।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে ভারতের অ্যাক্ট ইস্ট পলিসি দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির অ্যাসোসিয়েশন, আসিয়ান দেশগুলির সাথে সম্পর্ককে নতুন শক্তি, গতি এবং দিকনির্দেশ দিয়েছে৷ আজ লাও পিডিআরের ভিয়েনতিয়েনে ভারত-আসিয়ান শীর্ষ সম্মেলনে বক্তৃতা করতে গিয়ে তিনি জোর দিয়েছিলেন যে 21 তম শতাব্দী ভারত এবং আসিয়ান দেশগুলির শতাব্দী। প্রধানমন্ত্রী বলেন, ভারত ও আসিয়ান দেশ শান্তিপ্রিয় দেশ এবং তারা একে অপরের জাতীয় অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান করে।

 

ভারত এবং আসিয়ান দেশগুলির মধ্যে সম্পর্কের গুরুত্ব তুলে ধরে, প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে আসিয়ান অঞ্চলের সাথে বাণিজ্য গত দশ বছরে প্রায় দ্বিগুণ হয়ে 130 বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। তিনি বলেন, সাতটি আসিয়ান দেশের সঙ্গে ভারতের সরাসরি বিমান যোগাযোগ রয়েছে এবং শীঘ্রই ব্রুনাইয়ের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু হবে। 

 

এই উপলক্ষে, প্রধানমন্ত্রী ভারত এবং আসিয়ান দেশগুলির মধ্যে সম্পর্ক আরও জোরদার করার জন্য 10-দফা পরিকল্পনা ঘোষণা করেছেন। পরের বছরটি ASEAN-ভারত পর্যটন বর্ষ হিসাবে পালিত হবে, যার জন্য ভারত যৌথ কার্যক্রমের জন্য পাঁচ মিলিয়ন মার্কিন ডলার উপলব্ধ করবে।

 

ভারত এবং ASEAN দেশগুলি শিক্ষা, স্বাস্থ্যসেবা, কৃষি, এবং জলবায়ু কর্ম সহ বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (DPI) লাভের জন্য সহযোগিতার উপর জোর দিয়েছে। ডিজিটাল পরিকাঠামোর অগ্রগতির বিষয়ে একটি যৌথ বিবৃতিতে, ভারত-আসিয়ান এই অঞ্চল জুড়ে ডিপিআই বিকাশকে উন্নীত করার জন্য জ্ঞান, অভিজ্ঞতা এবং সর্বোত্তম অনুশীলনগুলি ভাগ করে নেওয়ার জন্য সহযোগিতার সুযোগগুলি স্বীকার করেছে।

 

এদিকে, লাওসে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের ফাঁকে, প্রধানমন্ত্রী মোদি আসিয়ান নেতাদের সাথে একাধিক দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। জাপানের নবনিযুক্ত প্রধানমন্ত্রী শিগেরু ইশিবার সাথে সাক্ষাতের সময়, দুই নেতা বিস্তৃত পরিসরে বর্ধিত সহযোগিতার মাধ্যমে ভারত-জাপান বিশেষ কৌশলগত এবং বৈশ্বিক অংশীদারিত্বকে আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এর মধ্যে রয়েছে বাণিজ্য ও বিনিয়োগ, অবকাঠামো উন্নয়ন, প্রতিরক্ষা ও নিরাপত্তা, সেমিকন্ডাক্টর, সংস্কৃতি এবং জনগণের মধ্যে বিনিময়। উভয় নেতা এও জোর দিয়েছিলেন যে ভারত ও জাপান একটি শান্তিপূর্ণ, নিরাপদ এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য অপরিহার্য অংশীদার এবং এই লক্ষ্য অর্জনের জন্য একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করেছেন। মিস্টার মোদি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস্টোফার লুক্সনের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন। এটি ছিল দুই নেতার মধ্যে প্রথম বৈঠক। দুই প্রধানমন্ত্রী বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা, নবায়নযোগ্য জ্বালানি, শিক্ষা, কৃষি-প্রযুক্তি, ক্রীড়া, পর্যটন, মহাকাশ এবং জনগণের মধ্যে সম্পর্ক সহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছেন।

 

এর আগে, প্রধানমন্ত্রী মোদি আজ বিকেলে ভিয়েনতিয়েনে পৌঁছানোর পর লাও পিডিআর-এর স্বরাষ্ট্র মন্ত্রী ভিলায়ভং বৌদ্দখাম তাকে স্বাগত জানান। তার সফরের সময় ভিয়েনতিয়েনে 19তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনেও যোগ দেওয়ার কথা রয়েছে।

 

<><><> 

 

কেন্দ্র হিজবুত-তাহরীর এবং এর সমস্ত প্রকাশ এবং সামনের সংগঠনগুলিকে বেআইনী কার্যকলাপ প্রতিরোধ আইনের অধীনে সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করেছে। একটি গেজেট বিজ্ঞপ্তিতে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে যে হিজবুত-তাহরীর উগ্রপন্থীকরণে জড়িত এবং নির্দোষ যুবকদের আইএসআইএস-এর মতো সন্ত্রাসী সংগঠনে যোগ দিতে এবং সন্ত্রাসী কার্যকলাপের জন্য তহবিল সংগ্রহের জন্য অনুপ্রেরণার সাথে জড়িত। এতে বলা হয়েছে, সংগঠনটির লক্ষ্য জিহাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারগুলোকে উৎখাত করে ভারতসহ বিশ্বব্যাপী একটি ইসলামী রাষ্ট্র ও খিলাফত প্রতিষ্ঠা করা।

 

<><><> 

 

 জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে ন্যাশনাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট ওমর আবদুল্লাহ আজ সর্বসম্মতিক্রমে আইনসভা দলের নেতা নির্বাচিত হয়েছেন। 42 জন নির্বাচিত বিধায়ক নিয়ে একক বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হওয়ার পর, ন্যাশনাল কনফারেন্স তার প্রাক-নির্বাচন জোটের অংশীদার কংগ্রেস এবং সিপিআই (এম) এর সাথে সরকার গঠন নিয়ে আলোচনা করতে শ্রীনগরে তার আইনসভা দলের বৈঠক করেছে। বৈঠকে চার বিজয়ী স্বতন্ত্র প্রার্থীও জাতীয় সম্মেলনে যোগ দেন।

 

<><><> 

 

প্রখ্যাত শিল্পপতি এবং সমাজসেবী রতন টাটার শেষকৃত্য আজ সন্ধ্যায় মুম্বাইয়ের ওয়ারলি শ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় সম্মানের সাথে সম্পন্ন হয়েছে। রতন টাটা, যিনি টাটা গ্রুপকে একটি বিশ্বব্যাপী খ্যাতিমান সমষ্টিতে রূপান্তরিত করার জন্য কৃতিত্বের অধিকারী, গত রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে 86 বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, সহ-সভাপতি জগদীপ ধনখর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বেশ কয়েকজন মন্ত্রী ও নেতা প্রবীণ শিল্পপতির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

 

আমাদের সংবাদদাতা জানাচ্ছেন যে রতন টাটাকে শ্রদ্ধা জানাতে ওয়ারলি শ্মশানে প্রচুর ভক্তরা জড়ো হয়েছিল।

 

“ভারতের অন্যতম আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যবসায়ী নেতা রতন টাটার শেষকৃত্য আজ সন্ধ্যায় ওয়ারলি শ্মশানে পার্সি রীতি অনুসারে অনুষ্ঠিত হয়েছিল। শ্মশান অনুষ্ঠানে সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন। কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পীযূষ গোয়াল, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসকে আজ শ্মশানে দেখা গিয়েছিল, কুমার মানগালাম বিড়লা এবং আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস সহ অনেক শিল্পপতি প্রয়াতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছিলেন। এনসিপিএ লনে আত্মা মহারাষ্ট্র সরকার প্রয়াত শিল্পপতিকে সম্মান জানাতে আজকে রাজ্যে একটি শোক দিবস ঘোষণা করেছে। প্রার্থনা, আকাশবাণী নিউজ, মুম্বাই।”

 

<><><>

 

2024 সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয় দক্ষিণ কোরিয়ার লেখক হান কাংকে। তাকে তার তীব্র কাব্যিক গদ্যের জন্য সম্মানিত করা হয়েছিল যা ঐতিহাসিক আঘাতের মুখোমুখি হয় এবং মানব জীবনের ভঙ্গুরতা প্রকাশ করে। রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের নোবেল কমিটি আজ এই ঘোষণা দিয়েছে। মিসেস কাং তার দ্য ভেজিটেরিয়ান উপন্যাসের জন্য ব্যাপকভাবে পরিচিত, যা তিনটি অংশে লেখা হয়েছিল। নোবেল কমিটির মতে, তিনিই প্রথম দক্ষিণ কোরিয়ার লেখক যিনি এই পুরস্কার জিতেছেন।

 

<><><>

 

দুর্গা পূজা উৎসব সারাদেশে বিশেষ করে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা এবং ওড়িশার মতো পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে ধর্মীয় উত্সবের সাথে পালিত হচ্ছে।

 

পশ্চিমবঙ্গে, দেবীর প্রতিমার এক ঝলক দেখার জন্য রাজ্য জুড়ে প্যান্ডেলগুলিতে প্রচুর সংখ্যক ভক্ত জড়ো হচ্ছেন। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন, দার্জিলিং হিলস এবং শিলিগুড়িতে, হাজার হাজার মানুষ, ঐতিহ্যবাহী পোশাক পরে, মিছিলে অংশ নিয়েছিল, মাতা দুর্গার ভজন জপ করেছিল।

 

ওড়িশায়, বিখ্যাত দুর্গাপূজা, যা দুর্গোৎসব বা শারদোৎসব নামেও পরিচিত, আজকে আচার-অনুষ্ঠান ও উৎসবের চেতনায় শুরু হয়েছে। এই বছর, ভুবনেশ্বর এবং কটকের যমজ শহরগুলিতে 300 টিরও বেশি দশেরার প্যান্ডেল তৈরি হয়েছে।

 

আসামে, রাজ্য জুড়ে সমস্ত পূজা কমিটি মানুষকে আকৃষ্ট করতে এবং গঠনমূলক বার্তা প্রচার করার জন্য বিভিন্ন মোটিফ এবং থিম সহ অস্থায়ী দুর্গা পূজা প্যান্ডেলগুলি ডিজাইন করেছে।

 

<><><>

     

নেপালে চলমান 10 দিনব্যাপী দশইন উৎসবের সপ্তম দিন উপলক্ষে আজ ফুলপতি অনুষ্ঠান পালন করা হয়। দশইন নেপালের সবচেয়ে বড় উত্সব এবং ফুলপাতি উপলক্ষে, লোকেরা মন্দিরে বলিদান করে এবং তাদের বাড়ির ভিতরে বিভিন্ন পবিত্র পাতা এবং ফুল নিয়ে আসে।

 

“ফুলপাটি হল আখ, হলুদ, আদার চারা, বেলপাত্র, উপাদেয় খাবার, ফুল এবং ফলের একটি ভাণ্ডার যা অভিষেক করা হয় এবং বাড়িতে এবং শক্তি মন্দিরে কলা পাতায় উদযাপনের অংশ হিসাবে নেওয়া হয়। সাধারণ মানুষ এবং রাজ্যও ফুলপাটি উদযাপন করে কাঠমান্ডুর টুন্ডিখেলে রাজ্য কর্তৃক আয়োজিত একটি ফুলপতি বাধাই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নেপালী সেনাবাহিনীর প্রধান রামচন্দ্র পাউডেল আকাশবাণী নিউজ, কাঠমান্ডুর জন্য ধর্ম, সংস্কৃতি এবং ঐতিহ্যের ধারাবাহিকতায়।”

 

<><><> 

 

মার্কিন যুক্তরাষ্ট্রে, হারিকেন মিলটন ফ্লোরিডার পশ্চিম উপকূলে গতরাতে ক্যাটাগরি 3 ঝড় হিসেবে আঘাত হানার পর ফ্লোরিডায় ত্রিশ লাখেরও বেশি বাড়িঘর ও ব্যবসায়িক প্রতিষ্ঠান এখন বিদ্যুৎবিহীন। ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে যে হারিকেন মিলটন ফ্লোরিডা থেকে তার ট্রানজিট শেষ করেছে এবং রাজ্যের পূর্ব উপকূল থেকে সরে গেছে। যাইহোক, কেন্দ্র সতর্ক করেছে যে এটি এখনও পূর্ব-মধ্য ফ্লোরিডায় হারিকেন-শক্তির বাতাস এবং ভারী বৃষ্টিপাত তৈরি করছে।

 

<><><> 

 

ভারতীয় পুরুষ টেবিল টেনিস দল কাজাখস্তানের আস্তানায় এশিয়ান চ্যাম্পিয়নশিপে আজ সেমিফাইনালে চাইনিজ তাইপের কাছে 0-3 গোলে হেরে ব্রোঞ্জ পদক পেয়েছে। উদ্বোধনী একক রাবারে লিন ইউন-জু-এর কাছে নেমে যান শরথ কামাল। দ্বিতীয় একক ম্যাচে, কাও চেং-জুইয়ের কাছে 1-3 হারার আগে মানব ঠক্কর কঠোর লড়াই করেছিলেন। ভারতীয় পুরুষ দল 2021 এবং 2023 সালে ব্রোঞ্জ পদক জিতেছিল।

 

<><><> 

 

22 বারের গ্র্যান্ড স্ল্যাম একক চ্যাম্পিয়ন স্পেনের টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল পেশাদার টেনিস থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। তিনি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিওর মাধ্যমে খবরটি শেয়ার করেছেন, তার ক্যারিয়ার জুড়ে সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। নাদালের চূড়ান্ত টুর্নামেন্টটি এই নভেম্বরে মালাগায় ডেভিস কাপের ফাইনাল হবে, যা তার বর্ণাঢ্য যাত্রার উপযুক্ত উপসংহার চিহ্নিত করবে। নাদালের মোট 92টি ATP একক শিরোপা রয়েছে, যার মধ্যে 36টি মাস্টার্স শিরোপা এবং একটি অলিম্পিক স্বর্ণপদক রয়েছে।

 

<><><> 

 

আইসিসি মহিলা টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে, সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বি গ্রুপের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে 104 রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

 

<><><> 

 

আবারও শিরোনাম।

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারতের অ্যাক্ট ইস্ট পলিসি আসিয়ান দেশগুলির সাথে সম্পর্ককে নতুন শক্তি, গতি এবং দিকনির্দেশ দিয়েছে; ভিয়েনতিয়েনে, লাও পিডিআর-এ আসিয়ান নেতাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন।
  • কেন্দ্র হিজবুত-তাহরীর এবং এর সমস্ত প্রকাশ এবং সামনের সংগঠনগুলিকে বেআইনী কার্যকলাপ প্রতিরোধ আইনের অধীনে সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করেছে।
  • প্রখ্যাত শিল্পপতি রতন টাটার শেষকৃত্য সম্পূর্ণ রাষ্ট্রীয় সম্মানের সাথে মুম্বাইয়ের ওরলি শ্মশানে সম্পন্ন হয়েছে।
  • সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং।
  • সারাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে চলছে দুর্গাপূজা।
  • এবং খেলাধুলায়: ভারতীয় পুরুষদের টেবিল টেনিস দল সেমিফাইনালে চাইনিজ তাইপের কাছে হেরে আস্তানায় এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক নিশ্চিত করেছে।
  • পেশাদার টেনিস থেকে অবসরের ঘোষণা দিলেন রাফায়েল নাদাল।

SOURCE-newsonair

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!