সন্ধ্যার খবর-আগস্ট 1, 2024 রাত 9:00 পিএম

সন্ধ্যার খবর

আগস্ট 1, 2024 রাত 9:00 পিএম

শিরোনাম :-

  • ভারত ও ভিয়েতনাম কৌশলগত অংশীদারিত্বকে গভীর করতে এবং শুল্ক ও কৃষি সহ সহযোগিতা বাড়াতে নয়টি চুক্তি স্বাক্ষর করেছে।

  • এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় নয়াদিল্লি ভারতীয় নাগরিকদের লেবাননে ভ্রমণ এড়াতে পরামর্শ দিয়েছে।

  • সুপ্রিম কোর্ট SC এবং ST সংরক্ষণের উপ-শ্রেণিকরণের অনুমতি দেয় যাতে আরও পশ্চাৎপদ শ্রেণীর জন্য আলাদা কোটা দেওয়া হয়।

  • বিহারে বজ্রপাতে অন্তত ১০ জন নিহত; হিমাচল প্রদেশে ভারী বৃষ্টিপাত এবং মেঘ বিস্ফোরণের ঘটনা ব্যাপক ধ্বংসের দিকে পরিচালিত করে।

  • প্যারিস অলিম্পিকে ৬ষ্ঠ দিনে, শ্যুটার স্বপ্নিল কুসলে ভারতের জন্য তৃতীয় ব্রোঞ্জ পদক জিতেছে; স্বদেশী এইচএস প্রণয়কে হারিয়ে পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে প্রবেশ করেছেন শাটলার লক্ষ্য সেন।   

<><><> 

ভারত এবং ভিয়েতনাম আজ ব্যাপক কৌশলগত অংশীদারিত্বকে গভীর করতে এবং কাস্টমস, কৃষি, আইনি, রেডিও এবং টেলিভিশন সম্প্রচার, সংস্কৃতি এবং পর্যটনের ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে নয়টি চুক্তি স্বাক্ষর করেছে। আজ নয়াদিল্লিতে বিদেশ মন্ত্রকের পূর্ব সচিব জয়দীপ মজুমদার একথা জানিয়েছেন। ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিনের ভারত সফরের বিষয়ে সংবাদমাধ্যমকে ব্রিফিংয়ে সচিব বলেন, উভয় দেশই দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর ওপর জোর দিয়েছে।

 

 

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ভিয়েতনামের প্রতিপক্ষ ফাম মিন চিনের সঙ্গে আলোচনা করেন। উভয় নেতা অর্থনৈতিক, কৌশলগত এবং সাংস্কৃতিক সম্পর্ক বৃদ্ধি করে ভারত-ভিয়েতনাম সম্পর্ককে আরও গভীর করতে সম্মত হন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, গত ১০ বছরে ভারত-ভিয়েতনাম সম্পর্ক প্রসারিত ও গভীর হয়েছে।

<><><> 

লোকসভা শিক্ষা মন্ত্রকের অনুদানের দাবি নিয়ে আলোচনা শুরু করেছে। হাউসে আলোচনার সূচনা করে, বিজেপি-র তেজস্বী সূর্য বলেন, গত দশ বছরে দেশের পরিকাঠামো এবং শিক্ষার মানের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। কংগ্রেসের মহম্মদ জাভেদ স্কুল ও কলেজে শূন্য পদের কথা তুলে ধরেন। আরএলপি-র হনুমান বেনিওয়াল বলেন, কোচিং মাফিয়াদের অবসানে সরকারের কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।

<><><> 

সরকার আজ জোর দিয়ে বলেছে যে এটি দেশের রেল দুর্ঘটনার ঘটনা পরীক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, বলেছে যে ইউপিএ শাসনের তুলনায় দুর্ঘটনার সংখ্যা 68 শতাংশ কমেছে। লোকসভায় তাঁর মন্ত্রকের অনুদানের দাবির আলোচনার উত্তরে, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, 2022-23 সালে নিরাপত্তার জন্য 87 হাজার কোটি টাকারও বেশি খরচ হয়েছে, যা গত অর্থবছরে 98 হাজার কোটি টাকারও বেশি পৌঁছেছে। মন্ত্রী আরও বলেন, বর্তমানে ৫৫৮টি রানিং রুম শীতাতপ নিয়ন্ত্রিত।

<><><>

রাজ্যসভা কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের কাজ নিয়ে আলোচনা করেছে। আলোচনার সূচনা করে, কংগ্রেসের রণদীপ সিং সুরজেওয়ালা 2022 সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি পূরণ করতে না পারার জন্য সরকারের সমালোচনা করেছিলেন। বিজেপির সুরেন্দ্র সিং নগর বলেছেন যে সরকার কৃষকদের কল্যাণে স্বামীনাথন কমিটির রিপোর্ট বাস্তবায়ন করেছে। ওয়াইএসআরসিপির ভি বিজয়সাই রেড্ডি উদ্বেগ প্রকাশ করেছেন যে কৃষি জমিগুলি অকৃষি ব্যবহারে রূপান্তরিত হচ্ছে।

<><><> 

সুপ্রিম কোর্ট আজ রায় দিয়েছে যে তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি সংরক্ষণের মধ্যে উপ-শ্রেণিকরণ আরও পশ্চাৎপদদের জন্য আলাদা কোটা প্রদানের অনুমতি দেয়। ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের সাত বিচারপতির সাংবিধানিক বেঞ্চ 6-1 সংখ্যাগরিষ্ঠতার দ্বারা রায় দিয়েছে এসসি এবং এসটি-এর সংরক্ষিত শ্রেণীগুলিকে সংরক্ষণের সুবিধা প্রসারিত করার জন্য তাদের পশ্চাৎপদতার ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীতে উপ-শ্রেণীবদ্ধ করার ক্ষমতা বহাল রেখে। . সর্বোচ্চ আদালত স্পষ্ট করেছে যে উপ-শ্রেণীবিভাগের অনুমতি দেওয়ার সময়, রাজ্য উপ-শ্রেণীর জন্য 100 শতাংশ সংরক্ষণ করতে পারে না। 2004 সালের ইভি চিন্নাইয়া বনাম অন্ধ্র প্রদেশ রাজ্য শীর্ষ আদালতের রায়কে বাতিল করে এই বেঞ্চটিও এই রায় দিয়েছে। বেঞ্চ বলেছে, রাজ্যকে অবশ্যই তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি বিভাগের মধ্যে ক্রিমি লেয়ার সনাক্ত করার জন্য একটি নীতি তৈরি করতে হবে এবং তাদের ইতিবাচক পদক্ষেপের ভাঁজ থেকে বাদ দিতে হবে। তিনি আরও বলেছিলেন যে SC/STদের মধ্যে ক্রিমি লেয়ার সনাক্ত করার মানদণ্ড অন্যান্য অনগ্রসর জাতিগুলির জন্য ব্যবহৃত হওয়াগুলির থেকে আলাদা হওয়া উচিত।

<><><> 

এলাহাবাদ হাইকোর্ট আজ রায় দিয়েছে যে মথুরার কৃষ্ণ জন্মভূমি-শাহী ইদগাহ বিবাদের সাথে যুক্ত 18 টি মামলার বিচার চলতে পারে। আদালত মসজিদ কমিটির একটি আবেদন খারিজ করে দিয়েছে যা এই মামলাগুলোর রক্ষণাবেক্ষণকে চ্যালেঞ্জ করে। এর আগে, হাইকোর্ট বিরোধ সম্পর্কিত তার রায় সংরক্ষণ করেছিলেন। আদালত এখন এই মাসের 12 তারিখ ইস্যু তৈরির তারিখ নির্ধারণ করেছে। মামলাগুলি হিন্দু ভক্ত এবং দেবতা শ্রী কৃষ্ণ বিরাজমান দ্বারা শুরু হয়েছিল।

<><><> 

বিহারে, গত 24 ঘন্টায় বজ্রপাতে কমপক্ষে 10 জন প্রাণ হারিয়েছেন। গয়াতে সর্বোচ্চ পাঁচজন নিহতের খবর পাওয়া গেছে, এরপর জেহানাবাদে তিনজন এবং রোহতাস জেলায় দুজনের মৃত্যু হয়েছে। চলমান খরিফ মরসুমে ক্ষেতে কাজ করা লোকজনের উপর বজ্রপাত হলে বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটে। আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস দিয়েছে দক্ষিণ ও উত্তর-পূর্বাঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হতে পারে। বিপর্যয় মোকাবিলা বিভাগ বৃষ্টি ও আলোর সময় মানুষকে সতর্ক থাকতে বলেছে।

<><><> 

হিমাচল প্রদেশের বিভিন্ন অংশে ভারী বর্ষণ এবং মেঘ বিস্ফোরণের ঘটনায় জীবন ও সম্পদের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। এসব ঘটনায় ৫৫ জন নিখোঁজ এবং ২ জনের মৃত্যু হয়েছে। দুর্গত এলাকায় ত্রাণ ও উদ্ধার তৎপরতা পুরোদমে চলছে। রাজ্য সরকার 13টি জরুরি কেন্দ্র স্থাপন করেছে। একটি প্রতিবেদন:

 

 

” শিমলা জেলার রামপুর মহকুমার ঝাখরিতে মেঘ বিস্ফোরণের ঘটনায় 36 জন নিখোঁজ, মান্ডি জেলার পাধারের কাছে টিকানে 9 জন নিখোঁজ এবং 2 জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। একইভাবে কুল্লুতে 10 জন নিখোঁজ রয়েছে। মালানা পাওয়ার প্রজেক্ট ড্যামের গ্রাউন্ড ফ্লোরে তিন থেকে চারজন আটকা পড়েছেন মুখ্য সংসদীয় সচিব ও কুল্লুর বিধায়ক সুন্দর ঠাকুর বলেছেন, মালানা পাওয়ার হাউসে আটকে পড়া মানুষরা সম্পূর্ণ নিরাপদ এবং এনডিআরএফ ও রাজ্যের বিপর্যয়। কর্তৃপক্ষের দলগুলি ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ ও উদ্ধারকাজে নিয়োজিত রয়েছে, মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু আজ সিমলায় বলেছেন যে তিনি স্থানীয় প্রশাসনকে দুর্গত এলাকায় ত্রাণ ও উদ্ধার কাজ ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন, আকাশবাণী। সিমলা।”

 <><><>

উত্তরাখণ্ডে, কেদারনাথ ধাম যাত্রা রুটে আটকে পড়া ৪২৫ তীর্থযাত্রীকে রুদ্রপ্রয়াগ জেলার লিঞ্চোলি এবং ভীমবালি থেকে হেলিকপ্টারে করে নিরাপদ স্থানে নিয়ে আসা হয়েছে। এর আগে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি তেহরি জেলার দুর্যোগ-বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন। তিনি বলেন, সরকার ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দেবে। এদিকে, আবহাওয়া দফতর আগামীকাল উত্তরকাশী জেলার কিছু জায়গায় খুব ভারী বৃষ্টির জন্য একটি কমলা সতর্কতা জারি করেছে।

 <><><>

কেরালায়, ওয়েনাদ বিধ্বস্ত বিশাল ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে 274 হয়েছে। আমাদের সংবাদদাতা জানাচ্ছেন যে দুর্ঘটনায় আহত 187 জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন, এবং 107 জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। 70টি ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে, যেখানে 7,000 জনেরও বেশি লোককে থাকার ব্যবস্থা করা হয়েছে। আমাদের এই প্রতিবেদনটি রয়েছে:

 

 

” সেনাবাহিনী বলেছে যে তারা ধ্বংসাবশেষ থেকে ছয়টি বিকৃত লাশ ছাড়াও 18 টি মৃতদেহ উদ্ধার করেছে। এটি রাজ্য সরকারকে জানিয়েছে যে ভূমিধস ক্ষতিগ্রস্ত এলাকাগুলি থেকে আর কেউ বেঁচে থাকার আশা করা হচ্ছে না। সেনাবাহিনী দ্বারা নির্মিত বেইলি ব্রিজ, চুরামালাকে মুন্ডাক্কাইয়ের সাথে সংযোগকারী একটি ছোট অংশে। নদীটি আজ সন্ধ্যায় যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে এবং সেতুটি ভূমিধস কবলিত অঞ্চলে মানুষ ও ভারী যন্ত্রপাতি চলাচলের সুবিধা হবে আজ বিকেলে মুন্ডাক্কাই এলাকায় প্রবল বৃষ্টির কারণে স্থগিত করা ধ্বংসাবশেষ সাফ করুন, আগামীকাল আবার শুরু হবে রাজ মোহন, আকাশবাণী, কোচি।

<><><> 

রাজস্থানে, গতকাল রাত থেকে মুষলধারে বৃষ্টির কারণে অনেক জেলায় জনজীবন বিপর্যস্ত হয়েছে। জয়পুর জেলায় বৃষ্টিজনিত দুর্ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে। গতকাল সন্ধ্যার পর থেকে টানা বৃষ্টিতে নগরীর বিভিন্ন সড়ক পানিতে তলিয়ে গেছে। একটি প্রতিবেদন:

 

 

জয়পুর ছাড়াও করৌলি, আজমির, আলওয়ার, ভরতপুর, দৌসা, সিকর, সওয়াই মাধোপুর, টঙ্ক, নাগৌর, হনুমানগড় এবং চুরুতে ভারী বৃষ্টি হয়েছে। এর ফলে নদী-নালা স্রোত বইছে । মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা এক অনুষ্ঠানে জয়পুরে উচ্চ পর্যায়ের বৈঠক করে পরিস্থিতি পর্যালোচনা করে বলেন, আধিকারিকদের উচিত পরিস্থিতি খতিয়ে দেখা এবং অবিলম্বে ত্রাণ নিশ্চিত করা জিতেন্দ্র দ্বিবেদী, আকাশবাণী, জয়পুর ।

<><><> 

বৈরুতে ভারতের দূতাবাস সমস্ত ভারতীয় নাগরিকদের এই অঞ্চলে সাম্প্রতিক ঘটনাবলী এবং সম্ভাব্য হুমকি বৃদ্ধির পরিপ্রেক্ষিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লেবাননে ভ্রমণ এড়াতে পরামর্শ দিয়েছে। যারা বর্তমানে দেশে বসবাস করছেন তাদের চরম সতর্কতা অবলম্বন করতে এবং তাদের চলাচল সীমিত করার পরামর্শ দেওয়া হচ্ছে। দূতাবাস তাদের ইমেল বা কলের মাধ্যমে যোগাযোগে থাকার আহ্বান জানিয়েছে।

<><><>

এখন ফ্রান্সের প্যারিসে চলমান গ্রীষ্মকালীন অলিম্পিকের খবর।

 

” আজ প্যারিস অলিম্পিকে, ভারত তাদের তৃতীয় পদক জিতেছে, আরেকটি ব্রোঞ্জ এবং আবারও শ্যুটিং খেলা থেকে যেখানে জাতি দুর্দান্ত বন্দুক চালিয়ে যাচ্ছে। স্বপ্নিল কুসলে, তার প্রথম অলিম্পিকে অংশ নিয়ে, 50 মিটার রাইফেলে কাঙ্ক্ষিত পদক জিতেছে তিন পজিশন ইভেন্টে তিনি প্রথম ভারতীয় যিনি অলিম্পিকে পদক জিতেছেন এবং এইভাবে ইতিহাস তৈরি করেছেন।

 

 

শ্যুট্যুয়ারক্সে শুটিং এরিনা থেকে যে দুর্দান্ত সাফল্য এসেছে তা অন্য কোথাও প্রতিলিপি করা হয়নি। তীরন্দাজিতে, ব্যক্তিগত ইভেন্টের প্রথম রাউন্ডে প্রবীণ যাদব 0-6 ব্যবধানে পরাজিত হন, যখন তারকা বক্সার নিখাত জারিন 50 কেজি ইভেন্টের 16-এর রাউন্ডে চীন প্রজাতন্ত্রের শীর্ষ বাছাই উ ইউ-এর কাছে ছিটকে যান। .

 

 

ব্যাডমিন্টনে ভারতের একটি বড় পদক প্রত্যাশী হিসাবে একটি শক হেরে গেছে, পুরুষদের ডাবলস জুটি সাতবিকসাইরাজ রঙ্কিরেড্ডি এবং চিরাগ শেট্টি কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার অ্যারনের জুটির কাছে 21-13, 14-21, 16-21-এ পরাজিত হয়েছিল। চিয়া এবং সোহ উই ইক লক্ষ্য সেন স্বদেশী এইচএস প্রণয়কে 21-12, 21-6-এ সহজেই পরাস্ত করে পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে উঠেছে।

 

 

এদিকে, ভারতীয় হকি দল ২-১ গোলে হেরে যাওয়ার আগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বিএসএলজিয়ামের বিরুদ্ধে কঠিন লড়াই করেছিল।

 

 

পুরুষ ও মহিলাদের রেস ওয়াক ইভেন্টে, ভারতের বিকাশ সিং 30 তম এবং প্রিয়াঙ্কা গোস্বামী 41 তম স্থান অর্জন করেছেন। এটি আকাশবাণী নিউজের জন্য প্যারিস থেকে রিপোর্ট করছেন শৌর্য চৌধুরী।”

 

<><><> 

প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ পদক জেতার জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, সহ-সভাপতি জগদীপ ধনখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বপ্নিল কুসলেকে অভিনন্দন জানিয়েছেন৷ ইতিমধ্যে মহারাষ্ট্র সরকার স্বপ্নিল কুসলের জন্য এক কোটি টাকা নগদ পুরস্কার ঘোষণা করেছে।

<><><> 

ক্রীড়ামন্ত্রী ডঃ মনসুখ মান্ডাভিয়া আজ প্যারিস অলিম্পিকে তাদের চিত্তাকর্ষক পারফরম্যান্সের জন্য ছয়জন শুটারকে সংবর্ধনা দিয়েছেন। অনুষ্ঠান চলাকালীন, ডাঃ মান্ডাভিয়া 22.5 লক্ষ টাকার চেক প্রদান করেন সরবজোত সিংকে যিনি মনু ভাকেরের সাথে 10 মিটার এয়ার পিস্তল মিক্সড টিম ইভেন্টে ব্রোঞ্জ পদক অর্জন করেছিলেন। ডাঃ মান্ডাভিয়া খেলো ইন্ডিয়া প্রোগ্রামের প্রভাব তুলে ধরেন যে এইবার, 117 জন ক্রীড়াবিদদের মধ্যে 70 জন প্রথমবার অলিম্পিকে অংশগ্রহণ করছে।

<><><> 

 

আবারও শিরোনাম:-

  • ভারত ও ভিয়েতনাম কৌশলগত অংশীদারিত্বকে গভীর করতে এবং শুল্ক ও কৃষি সহ সহযোগিতা বাড়াতে নয়টি চুক্তি স্বাক্ষর করেছে।

  • এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় নয়াদিল্লি ভারতীয় নাগরিকদের লেবাননে ভ্রমণ এড়াতে পরামর্শ দিয়েছে।

  • সুপ্রিম কোর্ট SC এবং ST সংরক্ষণের উপ-শ্রেণিকরণের অনুমতি দেয় যাতে আরও পশ্চাৎপদ শ্রেণীর জন্য আলাদা কোটা দেওয়া হয়।

  • বিহারে বজ্রপাতে অন্তত ১০ জন নিহত; হিমাচল প্রদেশে ভারী বৃষ্টিপাত এবং মেঘ বিস্ফোরণের ঘটনা ব্যাপক ধ্বংসের দিকে পরিচালিত করে।

  • প্যারিস অলিম্পিকে ৬ষ্ঠ দিনে, শ্যুটার স্বপ্নিল কুসলে ভারতের জন্য তৃতীয় ব্রোঞ্জ পদক জিতেছে; স্বদেশী এইচএস প্রণয়কে হারিয়ে পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে প্রবেশ করেছেন শাটলার লক্ষ্য সেন।     

SOURCE-NEWSONAIR

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!