সন্ধ্যার খবর-আগস্ট 19, 2024 রাত 9:00 পিএম

সন্ধ্যার খবর

আগস্ট 19, 2024 রাত 9:00 পিএম

শিরোনাম :-

  • সরকার সমস্ত কেন্দ্রীয় সরকারি হাসপাতালে নিরাপত্তা মোতায়েন 25 শতাংশ বৃদ্ধি করার অনুমোদন দিয়েছে; হাসপাতালের নিরাপত্তা ও সুযোগ-সুবিধার দিকগুলো খতিয়ে দেখতে ডিজি হেলথ সার্ভিসের নেতৃত্বে একটি কমিটি।

  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সরকারি ব্যাঙ্কগুলির কর্মক্ষমতা পর্যালোচনা করেছেন; ব্যাঙ্কগুলিকে আমানত সংগ্রহ, ঋণ বৃদ্ধি এবং ভাল গ্রাহক সম্পর্কের জন্য প্রচেষ্টা করতে বলে।

  • বুধবার থেকে তিন দিনের পোল্যান্ড ও ইউক্রেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  • বিদেশ মন্ত্রী ডঃ এস জয়শঙ্কর তার নেপালী প্রতিপক্ষের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করেছেন; বলছে, ভারতে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করবে নেপাল।

  • কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নিতে ভারত ও জাপান আগামীকাল নয়াদিল্লিতে তৃতীয় 2+2 সংলাপ করবে।

<><><> 

সরকার সমস্ত কেন্দ্রীয় সরকারি হাসপাতালে নিরাপত্তা মোতায়েন 25 শতাংশ বাড়ানোর অনুমতি দিয়েছে। সরকারী সূত্র জানিয়েছে যে স্ট্যান্ডার্ড সিকিউরিটি প্রোটোকল ছাড়াও, সরকারী হাসপাতালগুলির পৃথক দাবির ভিত্তিতে মার্শালদের মোতায়েনও অনুমোদিত হবে। সূত্রগুলি অবশ্য বলেছে যে কলকাতা হাসপাতালের মামলার উপর ভিত্তি করে একটি কেন্দ্রীয় আইন আনার ফলে কোনও বড় পার্থক্য হবে না কারণ জুনিয়র ডাক্তারের কথিত ধর্ষণ এবং হত্যা রোগী-ডাক্তার সহিংসতার ঘটনা ছিল না।

কলকাতার একটি হাসপাতালে শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও হত্যার অভিযোগে কেন্দ্রীয় আইনের দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন আবাসিক চিকিৎসকরা।

পশ্চিমবঙ্গ, দিল্লি, হরিয়ানা এবং কেরালা সহ 26টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল স্বাস্থ্যসেবা কর্মীদের সুরক্ষার জন্য আইন পাস করেছে। এই অপরাধগুলো আমলযোগ্য এবং জামিন অযোগ্য।

কর্মকর্তারা বলেছেন যে তারা কিছু আবাসিক ডাক্তার সমিতির সাথে বৈঠক করেছেন এবং তাদের এই দিকগুলি ব্যাখ্যা করেছেন।

ডিউটি ​​রুম এবং কাজের সময়গুলির মতো বাসিন্দাদের জন্য হাসপাতালের নিরাপত্তা এবং সুবিধার বিভিন্ন দিক খতিয়ে দেখতে মহাপরিচালক স্বাস্থ্য পরিষেবার সভাপতিত্বে একটি কমিটি গঠন করা হবে।

<><><> 

পশ্চিমবঙ্গের গভর্নর সিভি আনন্দ বোস রাজ্য জুড়ে সমস্ত মেডিকেল কলেজ এবং হাসপাতালের কর্তৃপক্ষের কাছে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছেন, তাদের প্রাঙ্গনে নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছেন। গভর্নর হাসপাতাল কর্তৃপক্ষকে মহিলা ডাক্তার এবং প্যারামেডিকদের পর্যাপ্ত সুরক্ষা প্রদান করা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

<><><> 

কলকাতায় এক চিকিৎসককে ধর্ষণ ও হত্যার অভিযোগে আজ রাজধানীতে বিক্ষোভ করেছে আবাসিক চিকিৎসক ও মেডিকেল শিক্ষার্থীরা। এইমস, সফদরজং হাসপাতাল, মৌলানা আজাদ মেডিকেল কলেজ, নর্দার্ন রেলওয়ে সেন্ট্রাল হাসপাতাল এবং অন্যান্য প্রতিষ্ঠানের চিকিত্সকরা দিল্লির নির্মাণ ভবনের কাছে বিক্ষোভ করেছেন এবং এই বিষয়ে বিচার দাবি করেছেন। বিক্ষোভকারী ডাক্তাররা সারাদেশে স্বাস্থ্যসেবা কর্মী এবং প্রতিষ্ঠানকে সুরক্ষা দেওয়ার জন্য একটি সুরক্ষা আইনেরও আহ্বান জানাচ্ছেন।

<><><> 

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ড. এল. মুরুগান বলেছেন যে নিঃস্বার্থভাবে সমাজের সেবা করা চিকিৎসকদের রক্ষা করার দায়িত্ব রাজ্য সরকারের। কলকাতার ঘটনার উল্লেখ করে, আজ আকাশবাণী চেন্নাইতে মিডিয়ার সাথে একটি কথোপকথনে, মন্ত্রী বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার প্রদত্ত নির্দেশিকা অনুসারে ডাক্তারদের সুরক্ষার ক্ষেত্রে রাজ্য সরকারগুলি দায়িত্বশীলভাবে কাজ করতে বাধ্য।

<><><> 

কলকাতায় মেডিকেল ছাত্রীকে ধর্ষণ ও হত্যার অভিযোগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পদত্যাগ দাবি করেছে বিজেপি। নয়াদিল্লিতে মিডিয়াকে ব্রিফিংয়ে দলের মুখপাত্র গৌরব ভাটিয়া অভিযোগ করেছেন যে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজগুলি মহিলাদের মর্যাদা, আইনের শাসন এবং জঘন্য অপরাধের প্রমাণ নষ্ট করেছে। মিঃ ভাটিয়া আরও অভিযোগ করেন যে তার কমিশন এবং বাদ দেওয়ার কাজগুলি প্রমাণগুলিকে ধ্বংস করেছে যা অভিযুক্তরা তাদের প্রাপ্য শাস্তি যা মৃত্যুদণ্ড পায় তা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ।

<><><> 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ নয়াদিল্লিতে একটি সভায় পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির কর্মক্ষমতা পর্যালোচনা করেছেন। মিটিং চলাকালীন, মিসেস সীতারামন আমানতের বৃদ্ধি, ক্রেডিট-টু-ডিপোজিট অনুপাত এবং সম্পদের গুণমান পর্যালোচনা করেছেন। অর্থমন্ত্রী সরকারী উদ্যোগ যেমন প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী সূর্য ঘর এবং প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পের অধীনে সরকারি ব্যাঙ্কগুলির কর্মক্ষমতাও মূল্যায়ন করেছেন।

আমানত সংগ্রহের বিষয়ে আলোচনার সময়, মিসেস সীতারামন বলেছিলেন যে যখন ক্রেডিট বৃদ্ধি বেড়েছে, টেকসইভাবে ক্রেডিট বৃদ্ধির জন্য অর্থায়নের জন্য আমানতের গতিশীলতা আরও উন্নত করা যেতে পারে। তিনি ব্যাঙ্কগুলিকে বিশেষ ড্রাইভ পরিচালনা করে আমানত সংগ্রহের জন্য সমন্বিত প্রচেষ্টা চালাতে বলেছিলেন। অর্থমন্ত্রী পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিকে তাদের গ্রাহকদের সাথে দক্ষ গ্রাহক পরিষেবা সরবরাহের জন্য আরও ভাল সম্পর্ক রাখার পরামর্শ দেন। তিনি ব্যাঙ্কগুলিকে তা নিশ্চিত করার জন্যও আহ্বান জানান যে কর্মচারীরা তাদের গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের জন্য পৌঁছান, বিশেষ করে গ্রামীণ এবং আধা-শহর এলাকায়।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী পরামর্শ দিয়েছিলেন যে সাইবার নিরাপত্তার বিষয়গুলিকে একটি পদ্ধতিগত দৃষ্টিকোণ থেকে দেখা উচিত এবং জোর দিয়েছিলেন যে সাইবার-ঝুঁকিগুলির বিরুদ্ধে প্রয়োজনীয় প্রশমন ব্যবস্থা স্থাপনের জন্য ব্যাঙ্ক, সরকার, নিয়ন্ত্রক এবং নিরাপত্তা সংস্থাগুলির মধ্যে একটি সহযোগিতামূলক পদ্ধতির প্রয়োজন৷

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও আজ নয়াদিল্লিতে আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক RRB-এর একটি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন।

<><><> 

জম্মু ও কাশ্মীরে আজ বিকেলে উধমপুর জেলায় একটি CRPF টহল দলে সন্ত্রাসীদের হামলার পর সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের এক আধিকারিক নিহত হয়েছেন। উধমপুর জেলার রামনগর তহসিলের চিল এলাকায়, সন্ত্রাসীরা CRPF 187 ব্যাটালিয়নের টহল দলের উপর নির্বিচারে গুলি চালায় যাতে একজন CRPF ইন্সপেক্টর নিহত হয়। সন্ত্রাসীরা টহল দলকে লক্ষ্য করে প্রায় ৩০ থেকে ৪০ রাউন্ড গুলি ছোড়ে। এলাকাটি ঘিরে রাখা হয়েছে এবং সন্ত্রাসীদের ট্র্যাক করতে ব্যাপক তল্লাশি শুরু করা হয়েছে। 

<><><> 

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন- সিবিআই ঘুষ ও দুর্নীতির মামলায় মধ্যপ্রদেশের সিংগ্রাউলির নর্দান কোলফিল্ডস লিমিটেড (এনসিএল) এর ম্যানেজার সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। অভিযুক্ত ম্যানেজারের বাসা থেকে তল্লাশি চালিয়ে প্রায় চার কোটি টাকা উদ্ধার করা হয়েছে। সংস্থাটি বলেছে যে এনসিএল, সিংগ্রাউলিতে তাদের ক্রিয়াকলাপগুলির জন্য অনুগ্রহের পরিবর্তে বেশ কয়েকটি ঠিকাদার এবং কর্মকর্তাদের কাছ থেকে এই পরিমাণ অর্থ সংগ্রহ করা হয়েছিল।

তদন্তকারী সংস্থা বলেছে যে অভিযুক্তদের একজন মধ্যপ্রদেশে একটি খামার চালাচ্ছিল এবং বিভিন্ন ঠিকাদার, ব্যবসায়ী এবং এনএলসি-র বেশ কয়েকজন আধিকারিকদের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে এবং তাদের কাছে ঘুষ দেওয়ার অভিযোগ রয়েছে।

<><><> 

বুধবার থেকে তিন দিনের পোল্যান্ড ও ইউক্রেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ সন্ধ্যায় নয়াদিল্লিতে সংবাদমাধ্যমকে ব্রিফিংয়ে, বিদেশ মন্ত্রকের সচিব (পশ্চিম) তন্ময় লাল বলেছেন, এটি একটি যুগান্তকারী সফর কারণ ভারতের প্রধানমন্ত্রী 45 বছর পর পোল্যান্ড সফর করছেন। তিনি বলেন, এই সফর এমন এক সময়ে হচ্ছে যখন দুই দেশ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী পালন করছে। সেক্রেটারি বলেছেন, ওয়ারশতে, মিঃ মোদি তার পোল্যান্ডের প্রতিপক্ষ ডোনাল্ড টাস্কের সাথে আলোচনা করবেন এবং রাষ্ট্রপতি আন্দ্রেজ দুদার সাথে দেখা করবেন।

মিঃ লাল বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির আমন্ত্রণে এই মাসের 23 তারিখে ইউক্রেনে আনুষ্ঠানিক সফর করবেন। তিনি বলেন, এটি একটি যুগান্তকারী এবং একটি ঐতিহাসিক সফর কারণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের 30 বছরেরও বেশি সময়ের মধ্যে এটিই প্রথমবারের মতো একজন ভারতীয় প্রধানমন্ত্রী ইউক্রেন সফর করবেন। উভয় নেতার মধ্যে সাম্প্রতিক উচ্চ-পর্যায়ের আলাপচারিতাকে কেন্দ্র করেই এই সফর।

<><><> 

পররাষ্ট্রমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর আজ তার নেপালের প্রতিপক্ষ আরজু রানা দেউবার সঙ্গে নয়াদিল্লিতে আলোচনা করেছেন। দুই নেতা জ্বালানি, বাণিজ্য, সংযোগ এবং অবকাঠামো উন্নয়নসহ বহুমুখী দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা করেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, ডাঃ জয়শঙ্কর আনন্দ প্রকাশ করেছেন যে নেপাল ভারতে প্রায় এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের প্রতিবেশী ফার্স্ট নীতি এবং অনন্য মানুষ থেকে মানুষ এবং সাংস্কৃতিক সংযোগ সম্পর্ককে এগিয়ে নিয়ে যায়। নেপালের পররাষ্ট্রমন্ত্রী আরজু রানা দেউবা পাঁচ দিনের ভারত সফরে গতকাল নয়াদিল্লি পৌঁছেছেন। এক বিবৃতিতে বিদেশ মন্ত্রক বলেছে, এই সফর দুই প্রতিবেশী দেশের মধ্যে নিয়মিত উচ্চ-স্তরের বিনিময়ের ঐতিহ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। মন্ত্রক বলেছে যে নেপাল তার নেবারহুড ফার্স্ট নীতিতে ভারতের অগ্রাধিকার অংশীদার।

<><><> 

ভারত ও জাপান আগামীকাল নয়াদিল্লিতে 2+2 মন্ত্রী পর্যায়ের সংলাপ করবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং বিদেশ মন্ত্রী ডঃ এস জয়শঙ্কর, জাপানের প্রতিরক্ষা মন্ত্রী কিহারা মিনোরু এবং পররাষ্ট্র মন্ত্রী মিসেস ইয়োকো কামিকাওয়া বৈঠকে অংশ নেবেন। 2+2 সংলাপের পাশাপাশি, প্রতিরক্ষা মন্ত্রী এবং তার জাপানি প্রতিপক্ষের মধ্যে একটি দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে।

দ্বিপাক্ষিক আলোচনা এবং 2+2 বৈঠকের সময়, মন্ত্রীরা দ্বিপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করবেন এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার জন্য নতুন উদ্যোগগুলি অন্বেষণ করবেন। তারা পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়েও মত বিনিময় করবেন।

প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, ভারত ও জাপান গণতন্ত্র, স্বাধীনতা এবং আইনের শাসনের ভাগ করা মূল্যবোধের ভিত্তিতে ‘বিশেষ কৌশলগত এবং বৈশ্বিক অংশীদারিত্ব’ ভাগ করে নেয়। মন্ত্রক বলেছে যে প্রতিরক্ষা এই সম্পর্কের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসাবে আবির্ভূত হয়েছে। বিরাজমান বৈশ্বিক পরিবেশে একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক নিশ্চিত করার জন্য শক্তিশালী ভারত-জাপান প্রতিরক্ষা অংশীদারিত্ব অত্যাবশ্যক।

<><><> 

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতো সেরি আনোয়ার বিন ইব্রাহিম তিন দিনের ভারত সফরে আজ রাতে নয়াদিল্লি পৌঁছাবেন। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে এটাই হবে তার প্রথম সফর। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আগামীকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। তার সফরকালে তিনি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং বিদেশ মন্ত্রী ডক্টর এস জয়শঙ্করের সাথেও দেখা করবেন।

<><><> 

সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী আজ ভারতীয় সেনাবাহিনীর চলমান রূপান্তরমূলক উদ্যোগ এবং 2047 সালের মধ্যে ভিক্ষিত ভারত-এর লক্ষ্য অর্জনে এর অবদানের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি উচ্চ-স্তরের বৈঠকের সভাপতিত্ব করেছেন।

বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে ভারতীয় সেনাবাহিনীর ফোকাস সমস্ত যুদ্ধ অস্ত্র, যুদ্ধ সহায়তা অস্ত্র এবং লজিস্টিক ইউনিটগুলির আধুনিকীকরণের উপর থাকবে। যুদ্ধের ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীর মধ্যে যৌথ অভিযান এবং একীকরণ বাড়ানোর বিষয়েও আলোচনা হয়।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ভারতীয় দলটির সাথে মতবিনিময় করেছেন যারা এই মাসের 28 তারিখ থেকে শুরু হতে যাওয়া প্যারিস প্যারালিম্পিকে অংশগ্রহণ করবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যে কথোপকথনটি অনুষ্ঠিত হয়েছিল, মিঃ মোদি বলেছিলেন, ক্রীড়াবিদরা ভারতের পতাকাবাহী হিসাবে প্যারিসে যাচ্ছেন।

 

প্রধানমন্ত্রী বলেন, একজন ক্রীড়াবিদ যখন কোনো খেলায় এত বড় পর্যায়ে পৌঁছায়, তখন তা সাহস, নিষ্ঠা ও ত্যাগের গল্প প্রতিফলিত করে।

ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডাভিয়া বলেছেন, এবার প্যারালিম্পিকে অংশগ্রহণের জন্য ভারত তার সবচেয়ে বড় দল পাঠাচ্ছে। তিনি বলেন, 84 জন প্রতিভাবান ভারতীয় ক্রীড়াবিদ প্যারিস প্যারালিম্পিক 2024-এ ভারতের প্রতিনিধিত্ব করবেন।

<><><> 

গার্হস্থ্য স্টক সূচক, সেনসেক্স এবং নিফটি আজ একটি নিস্তেজ ট্রেডিং সেশনে ফ্ল্যাট শেষ হয়েছে। অধিবেশনটি ইতিবাচক শুরু হয়েছিল, সেনসেক্স 80,680 এ খোলার সাথে এবং নিফটি 24,636 এ কিন্তু ট্রেডিং সারা দিন সীমাবদ্ধ ছিল। বন্ধে BSE সেনসেক্স 12 পয়েন্ট বা 0.02 শতাংশ কমে 80,425 এ বন্ধ হয়েছে। যাইহোক, NSE নিফটি 32 পয়েন্ট বা 0.13 শতাংশ যোগ করে 24,573 এ স্থির হয়েছে।

7:05 PM ভারতীয় বুলিয়ন মার্কেটে, 24 ক্যারেট সোনা প্রতি 10 গ্রাম 71,430 রুপি এবং রৌপ্য প্রতি কেজি 84,190 রুপি লেনদেন হচ্ছিল।

গ্লোবাল ক্রুড মার্কেটে, ব্রেন্ট ক্রুড ব্যারেল প্রতি 79 ডলার এবং 12 সেন্টে ট্রেড করছিল, যখন রিপোর্টটি শেষ হয়েছিল।

<><><> 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজ জেরুজালেমে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেছেন। ব্লিঙ্কেন হামাসের সাথে যুদ্ধবিরতির চুক্তি শেষ করার জন্য মার্কিন কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে মিশর ও ইসরায়েলে তিন দিনের সফরে রয়েছেন। মিশর ও কাতারের সমর্থনে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক উপস্থাপিত ব্রিজিং প্রস্তাবের মাধ্যমে জিম্মি ও বন্দীদের মুক্তির দিকে দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে এই সফর।

<><><> 

আবারও শিরোনাম:-

  • সরকার সমস্ত কেন্দ্রীয় সরকারি হাসপাতালে নিরাপত্তা মোতায়েন 25 শতাংশ বৃদ্ধি করার অনুমোদন দিয়েছে; হাসপাতালের নিরাপত্তা ও সুযোগ-সুবিধার দিকগুলো খতিয়ে দেখতে ডিজি হেলথ সার্ভিসের নেতৃত্বে একটি কমিটি।

  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সরকারি ব্যাঙ্কগুলির কর্মক্ষমতা পর্যালোচনা করেছেন; ব্যাঙ্কগুলিকে আমানত সংগ্রহ, ঋণ বৃদ্ধি এবং ভাল গ্রাহক সম্পর্কের জন্য প্রচেষ্টা করতে বলে।

  • বুধবার থেকে তিন দিনের পোল্যান্ড ও ইউক্রেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  • বিদেশ মন্ত্রী ডঃ এস জয়শঙ্কর তার নেপালী প্রতিপক্ষের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করেছেন; বলছে, ভারতে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করবে নেপাল।

  • কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নিতে ভারত ও জাপান আগামীকাল নয়াদিল্লিতে তৃতীয় 2+2 সংলাপ করবে।

SOURCENEWSONAIR

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!