সন্ধ্যার খবর-জুলাই 22,2024 রাত 9:00 PM

সন্ধ্যার খবর

জুলাই 22,2024 রাত 9:00 PM

শিরোনাম

 

  • আগামীকাল লোকসভায় পেশ করা হবে এনডিএ সরকারের তৃতীয় মেয়াদের প্রথম পূর্ণাঙ্গ বাজেট।

  • অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, 2023-2024 সালে ভারতের রাজস্ব ঘাটতি জিডিপির 5.6 শতাংশে নেমে এসেছে; 2030 সাল পর্যন্ত দেশের অ-কৃষি খাতে বার্ষিক প্রায় 78.5 লক্ষ কর্মসংস্থান তৈরির প্রয়োজনীয়তা তুলে ধরে।

  • লোকসভা আসন্ন অলিম্পিক গেমসের জন্য ভারতের প্রস্তুতি নিয়ে আলোচনা করেছে।

  • সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকারের নির্দেশ স্থগিত করে কানওয়ার যাত্রা রুটে ভোজনরসিকদের দোকানের মালিকদের নাম প্রকাশ করতে বলে।

  • IMD আগামী তিনদিন গুজরাট, কোঙ্কন, গোয়া এবং মধ্য মহারাষ্ট্রে অত্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

 

<><><> 

 

আজ থেকে সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনের প্রথম দিনে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন লোকসভায় অর্থনৈতিক সমীক্ষা 2023-24 পেশ করেন। আগামীকাল তিনি 2024-25 কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। অর্থনৈতিক সমীক্ষা 2024-25 আর্থিক বছরে 6.5 থেকে 7 শতাংশের প্রকৃত মোট দেশজ উৎপাদন (GDP) বৃদ্ধির অনুমান করেছে।

 

জরিপ অনুসারে, অনিশ্চিত বৈশ্বিক অর্থনৈতিক কর্মক্ষমতা সত্ত্বেও অভ্যন্তরীণ প্রবৃদ্ধির চালকরা 2023-24 আর্থিক বছরে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সমর্থন করেছে।

 

পরিষেবা খাত ভারতের বৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে অবদান রেখে চলেছে, যা 2024 সালের আর্থিক বছরে অর্থনীতির মোট আকারের প্রায় 55 শতাংশের জন্য দায়ী৷ অস্থায়ী অনুমান অনুসারে, পরিষেবা খাত 7.6 শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে অনুমান করা হয়েছে৷
         

সমীক্ষা হাইলাইট করে যে 2024 সালের জন্য বিশ্ব বাণিজ্যের দৃষ্টিভঙ্গি ইতিবাচক রয়ে গেছে, পণ্যদ্রব্যের বাণিজ্য বাড়বে বলে আশা করা হচ্ছে।

মুদ্রাস্ফীতির ফ্রন্টে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক 2025 সালের আর্থিক বছরে 4.5 শতাংশ এবং 2026 সালে 4.1 শতাংশ হতে পারে বলে আশা করছে।

অর্থনৈতিক সমীক্ষা 2023-2024 অনুসারে, রাজস্ব ঘাটতি বৃদ্ধি এবং ঋণের বোঝা বৃদ্ধির বৈশ্বিক প্রবণতার বিরুদ্ধে, ভারত রাজস্ব একীকরণের পথে রয়ে গেছে। এতে বলা হয়েছে, ভারতের রাজস্ব ঘাটতি ২০২৩ সালের আর্থিক বছরে জিডিপির ৬.৪ শতাংশ থেকে ২০২৪ অর্থবছরে জিডিপির ৫.৬ শতাংশে নামিয়ে আনা হয়েছে। এতে আরও বলা হয়েছে যে ভারতের রাজস্ব ঘাটতি জিডিপির ৪.৫ শতাংশ বা তার নিচে নেমে আসবে বলে আশা করা হচ্ছে। আর্থিক বছর 2026 দ্বারা।

 

আজ সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে, ভারত সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ড. ভি. অনন্ত নাগেশ্বরন বলেন, অর্থনীতিতে প্রবৃদ্ধির গতি রয়েছে।

         

ড. নাগেশ্বরন বলেন, আগামী বছরে কৃষি খাত আরও ভালো করবে বলে আশা করা হচ্ছে। গত পাঁচ বছরে কৃষি খাতের গড় বার্ষিক বৃদ্ধির হার 4.18 শতাংশ নিবন্ধিত হয়েছে।

 

প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ডঃ নাগেশ্বরন বলেছেন, অর্থনৈতিক সমীক্ষা হাইলাইট করেছে যে ভারতীয় অর্থনীতির ক্রমবর্ধমান কর্মশক্তি পূরণের জন্য 2030 সাল পর্যন্ত অ-কৃষি খাতে বার্ষিক প্রায় 78.5 লক্ষ কর্মসংস্থান তৈরি করতে হবে।

                                                 

ডঃ নাগেশ্বরন বলেছেন, সাম্প্রতিক বছরগুলিতে ভারতে পরিকাঠামোর সম্প্রসারণ উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে।

 

সমীক্ষা অনুসারে, ভারতের পরিষেবা রপ্তানি 2024 সালের আর্থিক বছরে 4.9 শতাংশ বৃদ্ধি পেয়ে 341 বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যার বৃদ্ধি মূলত আইটি, সফ্টওয়্যার পরিষেবা এবং অন্যান্য ব্যবসায়িক পরিষেবাগুলির দ্বারা চালিত হয়েছে৷ এতে বলা হয়েছে, ভারতের ব্যাঙ্কিং এবং আর্থিক খাতগুলিও 2024 সালে একটি দুর্দান্ত পারফরম্যান্স প্রদর্শন করেছে।

 

<><><> 

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে অর্থনৈতিক সমীক্ষা দেশের অর্থনীতির বিরাজমান শক্তিগুলিকে তুলে ধরে এবং সরকারের আনা বিভিন্ন সংস্কারের ফলাফলও তুলে ধরে। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, মিঃ মোদি বলেছেন যে এটি আরও বৃদ্ধি এবং অগ্রগতির জন্য ক্ষেত্রগুলিকে চিহ্নিত করে যখন আমরা একটি ভিক্সিত ভারত গড়ার দিকে এগিয়ে যাচ্ছি।

 

<><><> 

 

আগামীকাল লোকসভায় কেন্দ্রীয় বাজেট 2024-25 পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এটি হবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের তৃতীয় মেয়াদে প্রথম পূর্ণাঙ্গ বাজেট।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে আগামীকাল পেশ করা কেন্দ্রীয় বাজেট আগামী পাঁচ বছরের যাত্রার দিকনির্দেশনা নির্ধারণ করবে এবং 2047 সালে ভিক্সিত ভারতের স্বপ্ন পূরণের ভিত্তি স্থাপন করবে। মিস্টার মোদি আজ সংসদের বাইরে মিডিয়াকে ভাষণ দিচ্ছিলেন।

         

 <><><>

 

সরকার বলেছে যে সাম্প্রতিক বছরগুলিতে দেশে বেকারত্বের হার হ্রাসের প্রবণতা দেখাচ্ছে। আজ লোকসভায় লিখিত জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শোভা করন্দলাজে একথা জানিয়েছেন। তিনি বলেন, সর্বশেষ উপলব্ধ বার্ষিক পর্যায়ক্রমিক শ্রম শক্তি সমীক্ষা প্রতিবেদন অনুসারে, 15 বছর বা তার বেশি বয়সের ব্যক্তিদের জন্য আনুমানিক বেকারত্বের হার 2020-21 সালে 4.2 শতাংশ, 2021-22 সালে 4.1 এবং 2022-23 তে 3.2 শতাংশ ছিল৷

 

নিম্নকক্ষে কংগ্রেস সাংসদ প্রণিতি সুশীল কুমার শিন্ডের একটি প্রশ্নের জবাবে, অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের ক্ষেত্রে পুরানো পেনশন স্কিম পুনরুদ্ধারের জন্য কোনও প্রস্তাব বিবেচনাধীন নেই।

 

হাউসে একটি লিখিত উত্তরে, মিঃ চৌধুরী বলেছিলেন যে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের বেতন এবং পেনশন সংশোধনের জন্য 8 তম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের কোনও প্রস্তাব নেই।

 

বিহারের বিশেষ মর্যাদার বিষয়ে, অর্থ প্রতিমন্ত্রী লোকসভায় একটি লিখিত উত্তরে বলেছিলেন, যে কোনও রাজ্যকে বিশেষ মর্যাদা নির্দিষ্ট পরামিতিগুলির উপর দেওয়া হয় এবং 2012 সালে বিশেষ বিভাগের মর্যাদার জন্য বিহারের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছিল।

 

<><><> 

 

সরকার জোর দিয়ে বলেছে যে গত সাত বছরে পেপার ফাঁসের কোনও প্রমাণ নেই এবং কথিত NEET-UG পেপার ফাঁসের ক্ষেত্রে কিছুই লুকাচ্ছে না। আজ লোকসভায় প্রশ্নোত্তর পর্বে পরিপূরকদের জবাব দেওয়ার সময় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই কথা বলেন।

 

দেশে পেপার ফাঁসের ঘটনা ব্যাপক আকার ধারণ করেছে বলে বিরোধী দলগুলির উত্থাপিত অভিযোগ প্রত্যাখ্যান করে শ্রী প্রধান বলেন, সিবিআই বিষয়টি তদন্ত করছে এবং NEET পরীক্ষার বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন।

 

এর আগে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী কথিত পেপার ফাঁস ইস্যুটি উত্থাপন করতে গিয়ে বলেছিলেন, দেশের পরীক্ষা ব্যবস্থায় খুব গুরুতর সমস্যা রয়েছে। 

 

<><><> 

 

সুপ্রিম কোর্ট আজ আইআইটি দিল্লিকে এনইইটি-ইউজি পরীক্ষায় পদার্থবিদ্যার প্রশ্নের সঠিক উত্তর হিসাবে দুটি বিকল্পকে বিবেচনা করার জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এর সিদ্ধান্তের বিষয়ে মতামত দেওয়ার জন্য একটি বিশেষজ্ঞ প্যানেল গঠন করতে বলেছে। এটি বিশেষজ্ঞ দলকে আগামীকাল দুপুর ১২টার মধ্যে সর্বোচ্চ আদালতের রেজিস্ট্রারের কাছে মতামত পাঠাতে বলেছে। NEET-UG পরীক্ষা পরিচালনায় অনিয়মের অভিযোগে আদালত পিটিশনের একটি ব্যাচের শুনানি করছিল। কিছু আবেদনকারী একটি বিতর্কিত পদার্থবিদ্যার প্রশ্নের ক্ষেত্রে অনুগ্রহ চিহ্নের পুরস্কার নিয়ে প্রশ্ন তুলেছেন, যোগ করেছেন যে 44 জন প্রার্থী অস্পষ্ট প্রশ্নের কারণে পূর্ণ নম্বর পেতে সক্ষম হয়েছেন। আগামীকাল মামলাটি পরবর্তী শুনানির জন্য নেওয়া হবে।

 

<><><> 

 

লোকসভা আসন্ন অলিম্পিক গেমসের জন্য ভারতের প্রস্তুতি নিয়ে আলোচনা করেছে। হাউসে আলোচনার সূচনা করে, বিজেপির ডাঃ সঞ্জয় জয়সওয়াল বলেছেন যে প্যারিসে আসন্ন অলিম্পিক গেমসের জন্য 16 টি ডিসিপ্লিনে ক্রীড়াবিদদের জন্য কেন্দ্রীয় সরকার মোট 470 কোটি টাকা ব্যয় করেছে। আর এক বিজেপি সাংসদ রাজীব প্রতাপ রুডি বলেছেন যে দেশে খেলাধুলার প্রচার করা সংসদ সদস্যদেরও দায়িত্ব।

 

আলোচনায় অংশ নিয়ে কংগ্রেসের দীপেন্দর সিং হুডা ক্রীড়াবিদদের প্রতিভা সনাক্তকরণ, তাদের সমর্থন এবং তাদের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য একটি নীতি প্রণয়নের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

 

সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বলেন, নরেন্দ্র মোদি সরকার দেশে ক্রীড়া সংস্কৃতির প্রচারের জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

                              

তৃণমূল কংগ্রেসের কীর্তি আজাদ দেশে কোচের শূন্য পদের প্রসঙ্গ তুললেন। সমাজবাদী পার্টির নীরজ মৌর্য, ডিএমকে-র ডিএম কাথির আনন্দ, শ্রীরঙ্গ আপা চান্দু বার্নে, আরজেডি-র অভয় কুমার সিনহা এবং জেডি(ইউ)-এর কৌশলেন্দ্র কুমার সহ আরও বেশ কয়েকজন সদস্য আলোচনায় অংশ নিয়েছিলেন। যাইহোক, আলোচনা অবান্তর থেকে যায়. পরে লোকসভা দিনের জন্য মুলতবি করা হয়।

 

<><><> 

 

এদিনের জন্য রাজ্যসভা মুলতবি করা হয়েছে। এখন, লোকসভায় সাধারণ বাজেট উপস্থাপন শেষ হওয়ার এক ঘন্টা পরে, আগামীকাল হাউস একত্রিত হবে।

 

<><><> 

 

আকাশবাণী জগদলপুর আজ থেকে তার ৫০ শতাংশ অনুষ্ঠান হালবি, গোন্ডি, ভাত্রী এবং ধুর্ভি উপভাষায় সম্প্রচার শুরু করেছে। আঞ্চলিক সংস্কৃতি এবং উপভাষা প্রচারের জন্য স্টেশনের প্রচেষ্টার সাথে সঙ্গতি রেখে সিদ্ধান্তটি আসে।

 

<><><>

 

পবিত্র মাস সাওয়ান, যা শ্রাবণ নামেও পরিচিত, যা হিন্দু ক্যালেন্ডারের সবচেয়ে পবিত্র মাসগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত এবং ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়, আজ থেকে শুরু হয়েছে। পবিত্র মাসে, ভক্তরা আশীর্বাদ পেতে এবং তাদের ইচ্ছা পূরণের জন্য সোমবার উপবাস পালন করে, যা সাওয়ান সোমওয়ার নামে পরিচিত। শ্রাবণ মাসের প্রথম সোমবার সারাদেশের মন্দিরে ভক্তদের ব্যাপক ভিড় লক্ষ্য করা যায়। নেপালের পাশাপাশি কাঠমান্ডু উপত্যকার পশুপতি মন্দিরে লক্ষাধিক ভক্ত এসেছিলেন।

 

শ্রাবণ মাসের বার্ষিক কানওয়ার যাত্রাও আজ থেকে শুরু হয়েছে। কানওয়ার যাত্রার সময়, বিপুল সংখ্যক লোক গঙ্গা নদীর পবিত্র জল আনতে উত্তরাখণ্ডের হরিদ্বার, গৌমুখ এবং গঙ্গোত্রীর মতো তীর্থস্থানগুলি পরিদর্শন করে।

 

এদিকে, সুপ্রিম কোর্ট আজ উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড সরকারের আদেশ স্থগিত করেছে যাতে কানওয়ার যাত্রা রুটের ভোজনরসিকদের দোকানের মালিকদের নাম প্রদর্শন করতে বলা হয়। আদালত রাজ্য সরকারগুলিকে শুক্রবার পর্যন্ত জবাব দাখিল করতে বলেছে। বেঞ্চ অবশ্য স্পষ্ট করেছে যে ভোজনরসিকগুলিকে কী ধরণের খাবার পরিবেশন করা হচ্ছে তা প্রদর্শন করা উচিত।

 

<><><> 

 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আগামী তিন দিনের মধ্যে গুজরাট, কোঙ্কন, গোয়া এবং মধ্য মহারাষ্ট্রে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

 

আগামীকাল রত্নাগিরি এবং সাতারা জেলার জন্য একটি লাল সতর্কতা জারি করা হয়েছে এবং পুনে, রায়গড়, সিন্ধুদুর্গ এবং কোলহাপুর জেলার জন্য একটি কমলা সতর্কতা জারি করা হয়েছে। রত্নাগিরি, ধুলে, সাংলি, কোলহাপুর এবং জলগাঁওয়ের অনেক নদী উপচে পড়ছে। ইতিমধ্যে, জরুরি পরিস্থিতিতে জেলা প্রশাসনকে সাহায্য করার জন্য পালঘর, থানে, ঘাটকোপার, কুরলা, রায়গড়, রত্নাগিরি, সিন্ধুদুর্গ, কোলহাপুর, সাংলি, সাতারায় NDRF দলগুলি মোতায়েন করা হয়েছে।

 

            <><><>

 

এশিয়া কাপ মহিলা টি-টোয়েন্টি ক্রিকেটে, ডাম্বুলায় গ্রুপ বি ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কা মালয়েশিয়াকে 144 রানে হারিয়েছে।

একই ভেন্যুতে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ‘বি’ গ্রুপের আরেকটি ম্যাচ চলছে।

 

            <><><>

 

সাদা বলে সিরিজের সফরে আজ শ্রীলঙ্কায় পৌঁছেছে ভারতীয় পুরুষ দল। ভারত ও শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি আন্তর্জাতিক এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নেবে। এই মাসের ২৭ তারিখ থেকে পাল্লেকেলেতে টি-টোয়েন্টি খেলা শুরু হবে।

 

<><><> 

 

আবারও শিরোনাম:

 

  • আগামীকাল লোকসভায় পেশ করা হবে এনডিএ সরকারের তৃতীয় মেয়াদের প্রথম পূর্ণাঙ্গ বাজেট।

  • অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, 2023-2024 সালে ভারতের রাজস্ব ঘাটতি জিডিপির 5.6 শতাংশে নেমে এসেছে; 2030 সাল পর্যন্ত দেশের অ-কৃষি খাতে বার্ষিক প্রায় 78.5 লক্ষ কর্মসংস্থান তৈরির প্রয়োজনীয়তা তুলে ধরে।

  • লোকসভা আসন্ন অলিম্পিক গেমসের জন্য ভারতের প্রস্তুতি নিয়ে আলোচনা করেছে।

  • সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকারের নির্দেশ স্থগিত করে কানওয়ার যাত্রা রুটে ভোজনরসিকদের দোকানের মালিকদের নাম প্রকাশ করতে বলে।

  • IMD আগামী তিনদিন গুজরাট, কোঙ্কন, গোয়া এবং মধ্য মহারাষ্ট্রে অত্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!