সন্ধ্যার-খবর-জুলাই 27,2024 রাত 9:00 PM

সন্ধ্যার খবর

জুলাই 23,2024 রাত 9:00 PM

শিরোনাম

জুলাই 27, 2024 রাত 9:00 পিএম

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, কেন্দ্র ও রাজ্যগুলির সম্মিলিত প্রচেষ্টা 2047-এ ভিক্সিত ভারত-এর রূপকল্পকে বাস্তবায়িত করবে।

     

  • প্রধানমন্ত্রী আগামীকাল সকাল ১১টায় আকাশবাণীতে মন কি বাত অনুষ্ঠানে তাঁর চিন্তাভাবনা শেয়ার করবেন।

     

  • বিদেশ মন্ত্রী ড. এস. জয়শঙ্কর সন্ত্রাসবাদ এবং সাইবার অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য জোরালো পদক্ষেপের আহ্বান জানিয়েছেন৷

     

  • মধ্য গাজার একটি স্কুলে ইসরায়েলি হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন।

     

  • টি-টোয়েন্টি ক্রিকেটে, পাল্লেকেলেতে তিন ম্যাচের প্রথমটিতে স্বাগতিক শ্রীলঙ্কার সামনে ভারত 214 রানের লক্ষ্য রেখেছিল।

     

  • প্যারিস অলিম্পিকে, মনু ভাকের মহিলাদের 10 মিটার এয়ার পিস্তলের ফাইনালে প্রবেশ করেছে; ব্যাডমিন্টনে, লক্ষ্য সেন পুরুষ এককদের পরের রাউন্ডে যান। 

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে ভিক্সিত ভারত @ 2047 প্রতিটি ভারতীয়র উচ্চাকাঙ্ক্ষা। তিনি আজ নয়াদিল্লিতে NITI আয়োগের 9তম পরিচালনা পরিষদের সভায় ভাষণ দেওয়ার সময় একথা বলেন। বৈঠকের পরে মিডিয়াকে ব্রিফিংয়ে, নীতি আয়োগের সিইও, বিভিআর সুব্রমণ্যনম প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেছেন যে রাজ্যগুলি Viksit Bharat-এর লক্ষ্য অর্জনে সক্রিয় ভূমিকা পালন করতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, এটি প্রযুক্তিগত ও ভূ-রাজনৈতিক পরিবর্তনের দশক এবং সুযোগেরও। তিনি বলেন, ভারতের উচিত এই সুযোগগুলো গ্রহণ করা এবং নীতিগুলি আন্তর্জাতিক বিনিয়োগের জন্য উপযোগী করা। প্রধানমন্ত্রী মোদি বলেছেন, দেশ সঠিক পথে এগোচ্ছে এবং একশো বছরের মহামারীকে পরাজিত করেছে। তিনি বলেন, দেশবাসী উদ্দীপনা ও আত্মবিশ্বাসে ভরপুর। মিঃ মোদি বলেন, ভারত একটি যুবক দেশ এবং এটির কর্মশক্তির কারণে সমগ্র বিশ্বের কাছে এটি একটি বিশাল আকর্ষণ। তিনি বলেন, তরুণদের দক্ষ ও কর্মসংস্থানযোগ্য কর্মী হিসেবে গড়ে তোলাই এর লক্ষ্য। প্রধানমন্ত্রী নীতি আয়োগ দ্বারা অ্যাঙ্কর করা উচ্চাকাঙ্ক্ষী জেলা কর্মসূচির প্রশংসা করেছেন। মিঃ মোদি বলেন, NEP-এর মতো সংস্কার, মুদ্রা, PM বিশ্বকর্মা, PMSvanidhi-এর মতো স্কিম, ফৌজদারি বিচার ব্যবস্থায় সংস্কারগুলি ভারতীয় সমাজ ও অর্থনীতিতে রূপান্তরমূলক পরিবর্তন আনার জন্য ব্যবহার করা উচিত। 

NITI আয়োগের পরিচালনা পরিষদের সভা রাষ্ট্রপতি ভবন সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছিল। মিঃ মোদী যিনি নীতি আয়োগের চেয়ারম্যানও তিনি এই বৈঠকের সভাপতিত্ব করেন। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যমন্ত্রী এবং লেফটেন্যান্ট গভর্নর, কেন্দ্রীয় মন্ত্রীরা পদাধিকারবলে বিশেষ আমন্ত্রিত সদস্য, ভাইস চেয়ারম্যান, সুমন বেরি এবং NITI আয়োগের সদস্যরা বৈঠকে উপস্থিত ছিলেন। এই বছরের সভার থিম ছিল ‘Viksit Bharat@2047’, ভারতকে একটি উন্নত জাতি হিসেবে গড়ে তোলার কেন্দ্রবিন্দুতে।

নীতি আয়োগের সিইও, বিভিআর সুব্রমণ্যনম বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জোর দিয়েছিলেন যে রাজ্যগুলিকে FDI-এর জন্য প্রতিযোগিতা করা উচিত যাতে বিনিয়োগগুলি সমস্ত রাজ্যে পৌঁছতে পারে।

<><><> 

নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীদের একটি বৈঠক চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি প্রধান জেপি নাড্ডা, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং অন্যান্য সিনিয়র বিজেপি নেতারা বৈঠকে যোগ দিচ্ছেন। জনাব মোদী মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করছেন। লোকসভা নির্বাচনের পর এবং কেন্দ্রীয় বাজেট পেশের পরপরই এই বৈঠক হচ্ছে। রাজ্যগুলির মূল প্রকল্পগুলি পর্যালোচনা এবং কেন্দ্রীয় সরকারের কল্যাণমূলক উদ্যোগগুলির বিতরণের লক্ষ্যে নিয়মিত বিরতিতে মিটিং অনুষ্ঠিত হয়।  

<><><>

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামীকাল আকাশবাণীতে ‘মন কি বাত’ প্রোগ্রামে দেশ ও বিদেশের মানুষের সাথে তাঁর চিন্তাভাবনা ভাগ করবেন। অনুষ্ঠানটি সকাল ১১টায় প্রচারিত হবে এটি হবে মাসিক রেডিও অনুষ্ঠানের ১১২ তম পর্ব। অনুষ্ঠানটি আকাশবাণী এবং দূরদর্শনের পুরো নেটওয়ার্ক, এআইআর নিউজ ওয়েবসাইট এবং নিউজএয়ার মোবাইল অ্যাপে সম্প্রচার করা হবে। 

<><><> 

বিদেশ মন্ত্রী ডক্টর এস জয়শঙ্কর বলেছেন যে শুধুমাত্র আন্তর্জাতিক সহযোগিতাই নিশ্চিত করতে পারে যে বিশ্বব্যাপী কমন নিরাপদ এবং বৈশ্বিক পণ্য সরবরাহ করা হয়। আজ লাওস পিপলস ডেমোক্রেটিক রিপাবলিকের ভিয়েনতিয়েনে 31 তম আসিয়ান আঞ্চলিক ফোরামে অংশগ্রহণ করে, ডঃ জয়শঙ্কর জোর দিয়েছিলেন যে সমাধানগুলি কেবলমাত্র সহযোগিতা-অর্থনৈতিক, রাজনৈতিক, প্রযুক্তিগত এবং সংযোগের মাধ্যমেই আবির্ভূত হতে পারে৷  ডঃ জয়শঙ্কর আরও উল্লেখ করেছেন যে ভারত দৃঢ়ভাবে ASEAN ঐক্য, কেন্দ্রীয়তা এবং ইন্দো-প্যাসিফিকের ASEAN আউটলুককে সমর্থন করে।

 

” আজকের আগে, পররাষ্ট্রমন্ত্রী ভিয়েনতিয়েনে 14তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিয়েছিলেন। তিনি বলেন, ভারত ধারাবাহিকভাবে পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের কর্ম পরিকল্পনায় অবদান রেখেছে এবং এটি সমুদ্র নিরাপত্তা ও সহযোগিতা সংক্রান্ত পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের প্রতিফলিত হয়েছে। মুম্বাইয়ের ডক্টর জয়শঙ্কর বলেন, নালন্দা ইউনিভার্সিটি ইস্ট এশিয়া সামিটের জন্য গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে অনুপমের রিপোর্ট এবং HLING BIAKHOIH আকাশবাণীর সাথে যখন পার্থক্য তীব্র এবং স্বার্থ বৈচিত্র্যময় এক সময়ে সদস্য দেশগুলি।

<><><> 

জম্মু ও কাশ্মীরে, দুই থেকে তিনজনের একটি দল কুপওয়ারা জেলার মাচাল সেক্টরে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে এবং কাছাকাছি থেকে একটি অগ্রবর্তী সেনা পোস্টে গুলি চালায়। সতর্ক সৈন্যরা সিদ্ধান্তমূলকভাবে প্রতিক্রিয়া জানায়, যার ফলে একজন পাকিস্তানি অনুপ্রবেশকারী নিহত হয় এবং অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়। এই পাকিস্তানি নাগরিকের পরিচয় ও সংশ্লিষ্টতা নিশ্চিত করা হচ্ছে। তীব্র গোলাগুলির সময়, দুই সৈন্য গুরুতর আহত হয় এবং তাদের শ্রীনগরের বেস হাসপাতালে স্থানান্তরিত করা হয়। একজন সৈন্য আহত অবস্থায় মারা যায়, অপর সৈন্যের অবস্থা স্থিতিশীল। প্রতিরক্ষা সূত্র জানায়, পাকিস্তানি সেনাবাহিনীর সহায়তায় এবং ঘন পাতা ও দুর্বল দৃশ্যমানতার সুযোগ নিয়ে অনুরূপ অনুপ্রবেশের প্রচেষ্টা অতীতে করা হয়েছে কিন্তু ধারাবাহিকভাবে ব্যর্থ হয়েছে।

<><><> 

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি বলেছেন, ভারতের অর্থনীতির একটি ভঙ্গুর অবস্থা থেকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন সরকারের ধারাবাহিক নীতি ও সিদ্ধান্তের ফল। আজ আহমেদাবাদে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। মিঃ পুরী বলেন, বাজেট হল 2047 সালের মধ্যে ভারতকে বিশ্বব্যাপী শীর্ষ তিনটি অর্থনীতির মধ্যে একটি করার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি জোর দিয়েছিলেন যে সম্পদের প্রাপ্যতা, অ্যাক্সেসযোগ্যতা এবং টেকসইতা সরকারের শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে রয়েছে। 

<><><> 

আয়কর বিভাগ জানিয়েছে, চলতি মূল্যায়ন বছরে এ পর্যন্ত ৫ কোটির বেশি আয়কর রিটার্ন (আইটিআর) দাখিল করা হয়েছে। এটি আগের বছরের তুলনায় 8 শতাংশ বৃদ্ধি। আজ একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, বিভাগটি বলেছে যে তারা 28 লাখেরও বেশি আইটিআর পেয়েছে।

<><><> 

সুপ্রিম কোর্টের বিচারক বিচারপতি সূর্য কান্ত নাগরিকদের 29শে জুলাই থেকে 3রা আগস্ট পর্যন্ত নির্ধারিত আসন্ন বিশেষ লোক আদালত সপ্তাহে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। আকাশবাণী নিউজের সাথে একচেটিয়াভাবে কথা বলার সময়, বিচারপতি সূর্য কান্ত বলেছিলেন যে বৈবাহিক এবং সম্পত্তির বিরোধ, মোটর দুর্ঘটনার দাবি, জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ, পরিষেবা এবং শ্রমের সমস্যা ইত্যাদি সহ নিষ্পত্তির উপাদান রয়েছে এমন মামলাগুলি নেওয়া হবে।

<><><> 

মহারাষ্ট্রে, আজ সকালে নাভি মুম্বাইয়ের বেলাপুর এলাকায় একটি দ্বিতল ভবন ধসে অন্তত তিনজন নিহত এবং দুজন আহত হয়েছেন। নভি মুম্বই মিউনিসিপ্যাল ​​কমিশনার কৈলাশ শিন্ডে বলেছেন, পুলিশ এবং নাগরিক আধিকারিকদের সাথে এনডিআরএফ উদ্ধার অভিযান চালিয়েছে। ১৩টি শিশুসহ ৫২ জনকে ভবন থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে এবং ধ্বংসাবশেষ থেকে দুজনকে উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, ঘটনার তদন্ত করা হবে। মুম্বাই এবং মহারাষ্ট্রের বিভিন্ন অংশে বেশ কয়েকদিন ধরে অবিরাম বৃষ্টি হচ্ছে।

<><><> 

কাশ্মীর উপত্যকায়, আজ অনন্তনাগ জেলার কোকেরনাগের ডাকসুম এলাকায় তাদের গাড়ি একটি ঘাটে পড়ে গেলে পাঁচ শিশু সহ একটি পরিবারের আট সদস্যের মৃত্যু হয়েছে। নিহতরা কিশতওয়ার থেকে সিন্থান টপ হয়ে মারওয়াহ যাচ্ছিল যখন তাদের গাড়িটি রাস্তা থেকে ছিটকে পড়ে এবং একটি খাদে পড়ে যায়। মর্মান্তিক দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা।

<><><> 

আহত ও বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের আশ্রয় দেওয়া একটি স্কুলে ইসরায়েলি হামলার পর মধ্য গাজায় কমপক্ষে 30 ফিলিস্তিনি নিহত এবং 100 জনেরও বেশি আহত হয়েছে। তবে, ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, হামলার লক্ষ্য ছিল হামাস কমান্ড এবং স্কুল কম্পাউন্ডের মধ্যে অবস্থিত একটি নিয়ন্ত্রণ কেন্দ্র যা ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে হামলা চালানো এবং অস্ত্র মজুদ করার জন্য ব্যবহার করা হচ্ছিল। ইসরায়েলি সেনাবাহিনী যোগ করেছে যে তারা হামলা চালানোর আগে বেসামরিক নাগরিকদের একটি সতর্কতা জারি করেছিল। এর আগে, ফিলিস্তিনি সরকারী মিডিয়া জানিয়েছে যে দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে ইসরায়েলি হামলায় কমপক্ষে 14 ফিলিস্তিনি নিহত হয়েছে। 

<><><> 

পুরুষদের ক্রিকেটে, ভারতের দ্বারা নির্ধারিত 214 রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে, পাল্লেকেলেতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কা 2 ওভারে বিনা উইকেটে 13 রান করেছিল যখন শেষ রিপোর্ট আসে।

এর আগে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। ২৬ বলে ৫৮ রানের ইনিংস খেলেন সূর্য কুমার। ঋষভ পান্তের 49 এবং ওপেনার জয়সওয়ালের 40 ভারতকে নির্ধারিত 20 ওভারে 213 রান করতে সাহায্য করে। শ্রীলঙ্কার পক্ষে সবচেয়ে সফল বোলার মাথিশা পাথিরানা চার উইকেট শিকার করেন।

<><><> 

প্যারিস অলিম্পিকের খবর:

<><><> 

মহিলা টি-টোয়েন্টি এশিয়া কাপ ক্রিকেটে, শ্রীলঙ্কার ডাম্বুলায় দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে ফাইনালে ওঠে শ্রীলঙ্কা। এখন আগামীকাল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।

<><><> 

পৃথিবী বিজ্ঞান মন্ত্রক আজ নয়াদিল্লিতে তার পৃথ্বী ভবন সদর দফতরে তার 18 তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করেছে। মন্ত্রণালয়টি 27 জুলাই, 2006-এ প্রতিষ্ঠিত হয়েছিল এবং আর্থ সিস্টেম বিজ্ঞানে প্রায় দুই দশকের উল্লেখযোগ্য অবদান চিহ্নিত করেছে। দিনটিকে স্মরণ করতে মন্ত্রণালয় অনেক প্রকাশনা চালু করেছে। এর মধ্যে রয়েছে, 14 তম ভারতীয় আর্কটিক অভিযানের (2023-24) উপর একটি সমন্বিত প্রতিবেদন এবং ভারতীয় এক্সক্লুসিভ ইকোনমিক জোন থেকে টেক্সোনমি অ্যান্ড সিস্টেম্যাটিক্স অফ অ্যানোমুরান ক্র্যাবস শিরোনামের একটি ক্যাটালগ।

<><><> 

আবারও শিরোনাম:-

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, কেন্দ্র ও রাজ্যগুলির সম্মিলিত প্রচেষ্টা 2047-এ ভিক্সিত ভারত-এর রূপকল্পকে বাস্তবায়িত করবে।

     

  • প্রধানমন্ত্রী আগামীকাল সকাল ১১টায় আকাশবাণীতে মন কি বাত অনুষ্ঠানে তাঁর চিন্তাভাবনা শেয়ার করবেন।

     

  • বিদেশ মন্ত্রী ড. এস. জয়শঙ্কর সন্ত্রাসবাদ এবং সাইবার অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য জোরালো পদক্ষেপের আহ্বান জানিয়েছেন৷

     

  • মধ্য গাজার একটি স্কুলে ইসরায়েলি হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন।

     

  • টি-টোয়েন্টি ক্রিকেটে, পাল্লেকেলেতে তিন ম্যাচের প্রথমটিতে স্বাগতিক শ্রীলঙ্কার সামনে ভারত 214 রানের লক্ষ্য রেখেছিল।

     

  • প্যারিস অলিম্পিকে, মনু ভাকের মহিলাদের 10 মিটার এয়ার পিস্তলের ফাইনালে প্রবেশ করেন; ব্যাডমিন্টনে, লক্ষ্য সেন পুরুষ এককদের পরের রাউন্ডে যান।

 

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!