সন্ধ্যার খবর-সেপ্টেম্বর 17, 2024 রাত 9:00 পিএম

সন্ধ্যার খবর

সেপ্টেম্বর 17, 2024 রাত 9:00 পিএম

 শিরোনাম :

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওড়িশার ভুবনেশ্বরে 2800 কোটি টাকারও বেশি মূল্যের নেশন রেলওয়ে প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন এবং উৎসর্গ করেছেন; এছাড়াও 1000 কোটি টাকারও বেশি মূল্যের জাতীয় মহাসড়ক প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
  • এনডিএ সরকার আজ কেন্দ্রে তার টানা তৃতীয় মেয়াদের 100 দিন পূর্ণ করেছে; প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেছেন, এই সময়ে দরিদ্র, কৃষক, যুবক এবং মহিলাদের ক্ষমতায়নের জন্য বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন অরবিন্দ কেজরিওয়াল; এএপি নেতা অতীশি সরকার গঠনের দাবি তুলেছেন।
  • আগামীকাল জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের জন্য মঞ্চ তৈরি; এই পর্বে সাতটি জেলা জুড়ে ২৪টি আসনে ভোট হবে।
  • পরিবেশমন্ত্রী ভূপেন্দর যাদব বলেছেন, জলবায়ু লক্ষ্যমাত্রা পূরণ করতে উন্নয়নশীল দেশগুলির প্রয়োজন পাঁচ ট্রিলিয়ন ডলারেরও বেশি।
  • এবং, হকিতে, ভারত হুলুনবুইরে স্বাগতিক চীনকে 1-শূন্য ব্যবধানে হারিয়ে রেকর্ড পঞ্চমবারের মতো পুরুষদের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে।

<><><>

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ওড়িশার ভুবনেশ্বরে 2800 কোটি টাকারও বেশি মূল্যের রেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন এবং জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন। মিঃ মোদি এক হাজার কোটি টাকারও বেশি মূল্যের জাতীয় মহাসড়ক প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এছাড়াও, প্রধানমন্ত্রী ওড়িশা সরকারের ফ্ল্যাগশিপ স্কিম ‘সুভদ্রা’ চালু করেছেন। এটি সবচেয়ে বড়, একক নারী-কেন্দ্রিক প্রকল্প এবং এক কোটিরও বেশি নারীকে কভার করবে বলে আশা করা হচ্ছে।

 

প্রধানমন্ত্রী সারা দেশে প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY)-গ্রামীর প্রায় 10 লক্ষ উপকারভোগীদের প্রথম কিস্তি প্রকাশ করেছেন। তিনি পিএমএওয়াই (গ্রামীণ ও শহুরে) এর 26 লক্ষ উপকারভোগীদের জন্য গৃহপ্রবেশ উদযাপনে অংশ নিয়েছিলেন এবং তাদের কাছে বাড়ির চাবি হস্তান্তর করেছিলেন।

 

সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, রাষ্ট্র তার দলের প্রতি অগাধ আস্থা রেখেছে এবং তারা জনগণের আশা-আকাঙ্খা পূরণে কোনো কসরত রাখবে না।

 

এর আগে, প্রধানমন্ত্রী মোদি, যিনি আজ 74 বছর বয়সী, বিজু পট্টনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে উপজাতীয় লোকনৃত্য এবং ড্রামবাজের সাথে আগমনের পরে একটি উত্সাহী ঐতিহ্যবাহী স্বাগত গ্রহণ করেছিলেন। জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন হাজারো সমর্থক।

<><><>

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার আজ কেন্দ্রে তার টানা তৃতীয় মেয়াদের 100 দিন পূর্ণ করেছে।

 

আজ ওড়িশার ভুবনেশ্বরে একটি অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, এই সময়কালে দরিদ্র, কৃষক, যুবক এবং মহিলাদের ক্ষমতায়নের জন্য বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মিঃ মোদী গত 100 দিনের অর্জনগুলি তালিকাভুক্ত করেছেন।

এই উপলক্ষে, বেশ কয়েকটি কেন্দ্রীয় মন্ত্রী এই সময়কালে নেওয়া উদ্যোগগুলি তুলে ধরতে জাতীয় রাজধানীতে সাংবাদিক সম্মেলন করেছিলেন।

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, গত 100 দিনে 15 লক্ষ কোটি টাকার প্রকল্প অনুমোদন বা শুরু করা হয়েছে।

 

ওয়ান নেশন ওয়ান ইলেকশন প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই মেয়াদে সরকার তা বাস্তবায়ন করবে। তিনি বলেন, শিগগিরই আদমশুমারির কাজ শুরু করা হবে।

 

আকাশবাণী নিউজের সাথে একচেটিয়াভাবে কথা বলতে গিয়ে, কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, জনগণের কল্যাণে মঞ্জুর করা 15 লক্ষ কোটি টাকার মধ্যে সরকার নারী শক্তির জন্য তিন লক্ষ কোটি টাকা ব্যয় করবে।

 

আজ সন্ধ্যায় ডিডি নিউজের একটি সাক্ষাত্কারে, তথ্য ও সম্প্রচার মন্ত্রী, অশ্বিনী বৈষ্ণব গত 100 দিনে এনডিএ সরকারের নেওয়া বেশ কয়েকটি বড় সিদ্ধান্ত তুলে ধরেছেন, যা সমাজের প্রতিটি বিভাগে ইতিবাচক পরিবর্তন আনবে।

 

মৎস্য, পশুপালন ও দুগ্ধজাত মন্ত্রী রাজীব রঞ্জন (লালন) সিং বলেছেন, দেশ মাছ উৎপাদনে বিশ্বব্যাপী দ্বিতীয় স্থান অর্জন করেছে, যা বিভিন্ন প্রকল্পে 38 হাজার 572 কোটি টাকার উল্লেখযোগ্য বিনিয়োগের পরে একটি রেকর্ড অর্জন করেছে।

<><><>

দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। মিঃ কেজরিওয়াল আজ সন্ধ্যায় দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার সাথে দেখা করে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এদিকে, সিনিয়র আম আদমি পার্টি (এএপি) নেতা আতিশি আজ সন্ধ্যায় লেফটেন্যান্ট গভর্নর সাক্সেনার সাথে দেখা করেছেন এবং সরকার গঠনের দাবি জানিয়েছেন। AAP আগেই ঘোষণা করেছিল যে অতীশি দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হবেন। দলীয় বিধায়কদের বৈঠকে তিনি এএপি আইনসভা দলের নেতা নির্বাচিত হন।

 

বৈঠকের পরে ঘোষণা করে, শহর মন্ত্রী গোপাল রাই বলেন, দল চায় দিল্লিতে বিধানসভা নির্বাচন এই বছরের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হোক। মিঃ রাই এএপিকে শেষ করার ষড়যন্ত্রের জন্য বিজেপিকে অভিযুক্ত করেছেন।

 

অন্যদিকে এএপিকে কটাক্ষ করেছে বিজেপি। মিডিয়ার সাথে আলাপকালে দিল্লি বিজেপির প্রধান বীরেন্দ্র সচদেবা বলেছেন, শুধু মুখ বদলানো দলের চরিত্র বদলাবে না।

                                                                        <><><>

জম্মু ও কাশ্মীরে আগামীকাল প্রথম দফার বিধানসভা নির্বাচনের মঞ্চ তৈরি হয়েছে। এই পর্বে সাতটি জেলায় বিস্তৃত ২৪টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে। এর মধ্যে আটটি আসন জম্মু অঞ্চলের তিনটি জেলায় এবং ১৬টি আসন কাশ্মীর উপত্যকার চারটি জেলায়। 23 লাখের বেশি ভোটার 90 জন স্বতন্ত্র সহ 219 প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। বিধানসভা নির্বাচনের জন্য কেন্দ্রশাসিত অঞ্চলে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।

 

দ্বিতীয় দফার ভোটগ্রহণ, কেন্দ্রশাসিত অঞ্চলে, 25 শে সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এবং তৃতীয় ধাপের 1লা অক্টোবর অনুষ্ঠিত হবে।

 

হরিয়ানায়, একক দফা বিধানসভা নির্বাচনের জন্য প্রচারণা জোরদার হচ্ছে। প্রবীণ বিজেপি নেতা এবং স্বরাষ্ট্রমন্ত্রী, অমিত শাহ আজ ভিওয়ানিতে একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দিয়েছেন। তিনি কংগ্রেসের সমালোচনা করে বলেন, দলটি তফসিলি জাতি, উপজাতি এবং অনগ্রসর শ্রেণীর জন্য সংরক্ষণের বিরুদ্ধে। 90 সদস্যের রাজ্য বিধানসভার জন্য ভোট হবে 5 অক্টোবর।

<><><> 

আজ কলকাতা পুলিশের নতুন কমিশনার হিসেবে নিযুক্ত হলেন IPS অফিসার মনোজ কুমার ভার্মা। ভার্মা, একজন 1998 ব্যাচের আইপিএস অফিসার, পশ্চিমবঙ্গের আইন শৃঙ্খলার অতিরিক্ত মহাপরিচালক (ADG) হিসাবে দায়িত্ব পালন করছিলেন। ভার্মা বিনীত কুমার গয়ালের স্থলাভিষিক্ত হয়েছেন, যিনি পশ্চিমবঙ্গ পুলিশের বিশেষ টাস্ক ফোর্সের ADG এবং IGP-এর ভূমিকায় স্থানান্তরিত হয়েছেন। গত মাসে কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের একজন শিক্ষানবিশ চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনার পরিপ্রেক্ষিতে এই বদলি করা হয়েছে।

<><><> 

দশ দিনব্যাপী গণেশ চতুর্থী উৎসব শেষ হয়েছে, আজ সন্ধ্যায়, ‘অনন্ত চতুর্দশী’ উপলক্ষে, মহারাষ্ট্র এবং দেশের অন্যান্য অংশে জলাশয়ে ভগবান গণেশের মূর্তি বিসর্জনের মাধ্যমে। আমাদের সংবাদদাতা জানাচ্ছেন যে মুম্বাই জীবন্ত হয়ে উঠেছে যখন লক্ষ লক্ষ ভক্ত বিসর্জনের মিছিলের জন্য শহরের রাস্তায় ভিড় করেছিলেন।

মুম্বাইকাররা আজ ভগবান গণেশকে অশ্রুসিক্ত বিদায় জানায়, যাকে তারা 10 দিনের গণেশোৎসবের সমাপ্তিতে স্নেহের সাথে গণপতি বাপ্পা বলে ডাকে। ঢোলের তালে তালে এবং ‘গণপতি বাপ্পা’-এর উল্লসিত স্লোগানের মধ্যে বাড়ি এবং গণেশ মণ্ডল থেকে প্রতিমা বিসর্জনের জন্য নেওয়া হয়েছিল মোর্যা, পুধ্চ্যা বর্ষি লাভকার ইয়া’ বিখ্যাত লালবাউগচা রাজা এবং মুম্বইচা রাজার বিসর্জন শোভাযাত্রা হল মুম্বাইয়ের শেষ ‘দর্শন’-এর জন্য রাস্তার সবচেয়ে আইকনিক দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি প্রার্থনা, আকাশবাণী নিউজ, মুম্বাইয়ের সুষ্ঠু প্রবাহ নিশ্চিত করতে পুলিশ নিরাপত্তা জোরদার করেছে এবং বিস্তৃত ব্যবস্থা করেছে।”

<><><> 

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দর যাদব বলেছেন যে উন্নয়নশীল দেশগুলির 2030 সালের মধ্যে তাদের জলবায়ু লক্ষ্য পূরণের জন্য পাঁচ ট্রিলিয়ন ডলারেরও বেশি প্রয়োজন৷ আজ নয়াদিল্লিতে CII-ITC সাসটেইনেবিলিটি সামিটের 19তম সংস্করণে ভাষণ দিতে গিয়ে মন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আর্থিক সহায়তা এবং প্রযুক্তি হস্তান্তরের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি বলেন, প্যারিস চুক্তির সমস্ত সূচক সময়ের আগেই পূরণ করেছে এমন কয়েকটি দেশের মধ্যে ভারত অন্যতম।

<><><> 

ভারত অপারেশন সদ্ভাবের অধীনে মিয়ানমারে এক মিলিয়ন ডলার মূল্যের 53 টন জরুরি বন্যা ত্রাণ সহায়তা পাঠিয়েছে। টাইফুন ইয়াগি প্রতিবেশী দেশে শত শত প্রাণহানি এবং সম্পত্তির ব্যাপক ধ্বংসযজ্ঞ ঘটিয়েছে।

 

অপারেশন সদ্ভাব ভারতের দীর্ঘস্থায়ী ‘অ্যাক্ট ইস্ট’ এবং ‘নেবারহুড ফার্স্ট’ নীতির সাথে সামঞ্জস্য রেখে মিয়ানমারের জনগণকে সমর্থন করার বৃহত্তর প্রচেষ্টার অংশ।

<><><>

মধ্য ও পূর্ব ইউরোপে ঝড় বরিসের কারণে সৃষ্ট বন্যায় এ পর্যন্ত অন্তত ১৮ জন প্রাণ হারিয়েছেন।

 

পোল্যান্ডে বন্যাজনিত ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে এক মাসব্যাপী প্রাকৃতিক দুর্যোগ ঘোষণা করা হয়েছে।

 

রোমানিয়ায়, সাত জন মারা গেছে, এবং পরের মাসের 16 তারিখ পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির একটির জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

 

চেক প্রজাতন্ত্রে, তিনজন মারা গেছে এবং 13,000 জনেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

 

অস্ট্রিয়ায়, চারজন মারা গেছে, এবং নিম্ন অস্ট্রিয়ায় হাজার হাজার পরিবার বিদ্যুৎ ও জলবিহীন ছিল।

<><><> 

লেবাননে, আজ সারাদেশে যোগাযোগের জন্য ব্যবহৃত পেজার বিস্ফোরণে কয়েক ডজন লোক আহত হয়েছে। লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বৈরুতের দক্ষিণ শহরতলী এবং অন্যান্য কয়েকটি এলাকায় বিস্ফোরণের খবর দিয়েছে। একাধিক সংবাদ সংস্থা রিপোর্ট করছে যে পেজারগুলি লেবাননের সন্ত্রাসী গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের। ইরানি গণমাধ্যম জানিয়েছে, লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোজতাবা আমানিও একটি বিস্ফোরণে আহত হয়েছেন। লেবাননের ক্রাইসিস অপারেশন সেন্টার সকল চিকিৎসা কর্মীদের তাদের নিজ নিজ হাসপাতালে রিপোর্ট করার আহ্বান জানিয়েছে জরুরী যত্নের প্রয়োজনে আহত লোকদের আগমন মোকাবেলায় সহায়তা করার জন্য।

<><><> 

হকিতে, ভারত আজ সন্ধ্যায় হুলুনবুইরে স্বাগতিক চীনকে 1-শূন্যের ব্যবধানে পরাজিত করে রেকর্ড পঞ্চমবারের মতো পুরুষদের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। একটি উচ্চ-তীব্র সংঘর্ষে, ভারতের জুগরাজ সিং চতুর্থ কোয়ার্টারে খেলার একমাত্র গোলটি করেন। টিম ইন্ডিয়া, যারা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ছিল, পাঁচটি শিরোপা নিয়ে প্রতিযোগিতায় সবচেয়ে সফল দল। দ্য মেন ইন ব্লু এখন পর্যন্ত অনুষ্ঠিত আটটি সংস্করণ থেকে তাদের ষষ্ঠ এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির ফাইনালে খেলছিল। প্রথমবার ফাইনালে উঠেছিল চীন।

<><><>

আবারও শিরোনাম।

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওড়িশার ভুবনেশ্বরে 2800 কোটি টাকারও বেশি মূল্যের নেশন রেলওয়ে প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন এবং উৎসর্গ করেছেন; এছাড়াও 1000 কোটি টাকারও বেশি মূল্যের জাতীয় মহাসড়ক প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
  • এনডিএ সরকার আজ কেন্দ্রে তার টানা তৃতীয় মেয়াদের 100 দিন পূর্ণ করেছে; প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেছেন, এই সময়ে দরিদ্র, কৃষক, যুবক এবং মহিলাদের ক্ষমতায়নের জন্য বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন অরবিন্দ কেজরিওয়াল; এএপি নেতা অতীশি সরকার গঠনের দাবি তুলেছেন।
  • আগামীকাল জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের জন্য মঞ্চ তৈরি; এই পর্বে সাতটি জেলা জুড়ে ২৪টি আসনে ভোট হবে।
  • পরিবেশমন্ত্রী ভূপেন্দর যাদব বলেছেন, জলবায়ু লক্ষ্যমাত্রা পূরণ করতে উন্নয়নশীল দেশগুলির প্রয়োজন পাঁচ ট্রিলিয়ন ডলারেরও বেশি।
  • এবং, হকিতে, ভারত হুলুনবুইরে স্বাগতিক চীনকে 1-শূন্য ব্যবধানে হারিয়ে রেকর্ড পঞ্চমবারের মতো পুরুষদের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে।

 SOURCE-newsonair

©Kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!