সন্ধ্যার খবর-সেপ্টেম্বর 28, 2024 রাত 9:00 PM

সন্ধ্যার খবর

সেপ্টেম্বর 28, 2024 রাত 9:00 PM

শিরোনাম :

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামীকাল সকাল ১১টায় আকাশবাণীতে মন কি বাত অনুষ্ঠানে তাঁর চিন্তাভাবনা শেয়ার করবেন।

     

  • হরিয়ানা ও জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনের জন্য প্রচারণা জোরদার হয়েছে।

     

  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তেলেঙ্গানার সেকেন্দ্রাবাদে ভারতীয় কলা মহোৎসবের উদ্বোধন করেছেন; বিভিন্ন অঞ্চলের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য বোঝার ওপর জোর দেয়।

     

  • পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শীঘ্রই নিউইয়র্কে 79তম জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চ-স্তরের অধিবেশনে ভাষণ দেবেন।

     

  • বৈরুতে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ শীর্ষ নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন।

     

  • এবং ফুটবলে, ভারত থিম্পুতে সাফ অনূর্ধ্ব-17 চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে নেপালকে 4-2 গোলে হারিয়েছে।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামীকাল সকাল 11 টায় আকাশবাণীতে ‘মন কি বাত’ প্রোগ্রামে দেশ এবং বিদেশের মানুষের সাথে তাঁর চিন্তাভাবনা ভাগ করবেন। এটি হবে মাসিক রেডিও অনুষ্ঠানের 114তম পর্ব। শ্রী মোদী টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এটি চতুর্থ পর্বও হবে৷ অনুষ্ঠানটি সমগ্র আকাশবাণী এবং দূরদর্শন নেটওয়ার্ক, এআইআর নিউজ ওয়েবসাইট এবং নিউসোনায়ার মোবাইল অ্যাপে সম্প্রচার করা হবে৷

<><><> 

রাজনৈতিক দলগুলি জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনের তৃতীয় এবং চূড়ান্ত পর্ব এবং হরিয়ানায় একক দফা ভোটের জন্য তাদের নির্বাচনী প্রচারণা জোরদার করেছে।

 

জম্মু ও হরিয়ানায় জনসভায় ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী ও বিজেপির সিনিয়র নেতা নরেন্দ্র মোদি বলেছেন, জম্মু ও কাশ্মীরের জনগণ তাদের সন্তানদের জন্য শান্তি ও উন্নত ভবিষ্যৎ চায়। তিনি বলেন, কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের শেষ দুই ধাপে বিপুল ভোট তারই প্রমাণ। আইআইটি এবং AIIMS সহ বিভিন্ন শিক্ষা, স্বাস্থ্য এবং অন্যান্য প্রতিষ্ঠান স্থাপন এবং টানেলের মতো পরিকাঠামো প্রকল্পের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন যে আগামী সময়ে, জম্মু ও কাশ্মীরের উন্নয়ন আরও বাড়ানো হবে।

 

মিঃ মোদী কংগ্রেসকে ৪ দশক ধরে ‘ওয়ান র‍্যাঙ্ক, ওয়ান পেনশন’-এর জন্য সেনা পরিবারকে আকুল করে তোলার অভিযোগ করেছেন। তিনি বলেন, 2014 সালে সরকার গঠনের পর তার সরকার OROP বাস্তবায়ন করেছে।

 

হরিয়ানার হিসারে বিজেপির জন আশির্বাদ সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, কংগ্রেস ক্ষমতায় থাকা একটি রাজ্যে স্থিতিশীলতা থাকতে পারে না, কারণ দলটি মিথ্যা প্রতিশ্রুতি দেয় এবং নির্বাচনের পরে সেগুলিকে সরিয়ে দেয়। প্রধানমন্ত্রী বলেন, বিজেপি কৃষকদের সমস্যার সমাধান করছে, অথচ কংগ্রেস কৃষকদেরকে শুধু ভোটব্যাঙ্ক হিসেবে দেখছে। LOC জুড়ে সন্ত্রাসী লঞ্চ প্যাডে 2016 সালে এই দিনে ভারতীয় সেনাবাহিনীর দ্বারা পরিচালিত সার্জিক্যাল স্ট্রাইকের কথা উল্লেখ করে, মিস্টার মোদি কংগ্রেসের বিরুদ্ধে স্ট্রাইকের প্রমাণ চেয়ে ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উত্থাপন করার অভিযোগ তোলেন।

 

বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী মনোহর লাল বলেছেন, ভারত ব্লক হাত মেলায়নি কারণ তারা রাজ্যে পরাজয়ের আশঙ্কা করেছিল। আম আদমি পার্টি এবং অন্যান্য আঞ্চলিক দলগুলির নেতারাও তাদের প্রার্থীদের পক্ষে সক্রিয়ভাবে প্রচার করেছিলেন। হরিয়ানার 90টি বিধানসভা আসনের জন্য আগামী মাসের 5 তারিখে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

জম্মুর বিষ্ণায় তার প্রথম নির্বাচনী সমাবেশে ভাষণ দেওয়ার সময়, কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা অভিযোগ করেন যে লেফটেন্যান্ট গভর্নর জম্মু ও কাশ্মীরের জনগণের জন্য নয়, বহিরাগতদের জন্য কাজ করছেন। তিনি অভিযোগ করেন, বাইরের কোম্পানি এনে সব ছোট ব্যবসা ধ্বংস করা হচ্ছে।

 

জম্মুতে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ডেমোক্রেটিক প্রগ্রেসিভ আজাদ পার্টির (ডিপিএপি) চেয়ারম্যান গুলাম নবী আজাদ 370 ধারার ইস্যুতে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসকে নিশানা করেছিলেন।

 

মঙ্গলবার শেষ দফায় ৪০টি বিধানসভা কেন্দ্রের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

<><><> 

ভারতের নির্বাচন কমিশন আজ মহারাষ্ট্রের সমস্ত ভোটারদের আসন্ন রাজ্য বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যক অংশগ্রহণ করার এবং ‘গণতন্ত্রের উৎসব’ সফল করার আহ্বান জানিয়েছে। নির্বাচনের প্রস্তুতির মূল্যায়ন করতে মহারাষ্ট্রে দু’দিনের সফরের পরে মিডিয়াকে ভাষণ দেওয়ার সময়, প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেছেন যে নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং সুখবীর সিং সান্ধু অন্তর্ভুক্ত দলটি 11টি রাজনৈতিক দলের প্রতিনিধিদের সাথে দেখা করেছে যারা তাদের অনুরোধ পেশ করেছে। কমিশন, সেইসাথে বিভিন্ন প্রয়োগকারী সংস্থার কাছে।

<><><> 

কর্ণাটকে MUDA কেলেঙ্কারি নিয়ে আজ কংগ্রেসের সমালোচনা করল বিজেপি। নয়াদিল্লিতে মিডিয়াকে ব্রিফিংয়ে, দলের মুখপাত্র সুধাংশু ত্রিবেদী অভিযোগ করেছেন যে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং তার পরিবার MUDA কেলেঙ্কারিতে জমি এবং সরকারি কর্তৃত্বের অপব্যবহার করে বিপুল সম্পদ অর্জন করেছেন। কেলেঙ্কারিতে অভিযুক্তদের পাশে দাঁড়ানোর জন্য কংগ্রেস কেন্দ্রীয় নেতৃত্বকে প্রশ্ন তোলেন তিনি।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামীকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে মহারাষ্ট্রে 11,200 কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। তিনি জেলা আদালত থেকে সোয়ারগেট পর্যন্ত পুনে মেট্রো সেকশনের উদ্বোধন করবেন, যা পুনে মেট্রো রেল প্রকল্পের (পর্যায় 1) সমাপ্তিও চিহ্নিত করবে। প্রধানমন্ত্রী পুনে মেট্রো ফেজ 1-এর সোয়ারগেট-কাটরাজ এক্সটেনশনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন। জনাব মোদী বিডকিন শিল্প এলাকাটি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন, যা জাতীয় শিল্প করিডোর উন্নয়ন কর্মসূচির অধীনে একটি বিস্তৃত 7,855 একর জুড়ে একটি রূপান্তরমূলক প্রকল্প। কেন্দ্রীয় সরকার। সোলাপুর বিমানবন্দরেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

<><><> 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন যে ভারতীয় কলা মহোৎসবের মতো উদযাপনগুলি সংস্কৃতির আদান-প্রদানে এবং দেশের বিভিন্ন স্থানের সমৃদ্ধ ঐতিহ্য সম্পর্কে সচেতনতা বাড়াতে সহায়তা করবে। আজ সন্ধ্যায় তেলেঙ্গানার সেকেন্দ্রাবাদের রাষ্ট্রপতি নিলয়মে ভারতীয় কলা মহোৎসবের উদ্বোধন করে রাষ্ট্রপতি বলেন, সংস্কৃতি, ঐতিহ্য এবং শিল্প বৈচিত্র্যের মধ্যে ঐক্যকে শক্তিশালী করবে। ভারতীয় কলা মহোৎসব হল উত্তর-পূর্ব রাজ্যগুলির সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি নিবেদিত প্রথম অনুষ্ঠান। উত্তর-পূর্ব অঞ্চলের প্রাণবন্ততা মহোৎসবে জীবন্ত করা হয়েছে, যা আগামীকাল থেকে আগামী মাসের 6 তারিখ পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। অনুষ্ঠানে রাষ্ট্রপতি বিভিন্ন অঞ্চলের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য বোঝার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

<><><> 

বিহারে, গন্ডক এবং কোসি অববাহিকায় 10 লক্ষ কিউসেক জলের নিষ্কাশনের পরিপ্রেক্ষিতে সমস্ত বাঁধ এবং ব্যারেজগুলিকে সুরক্ষিত রাখতে কঠোর নজরদারি বজায় রাখা হচ্ছে। উত্তর বিহার এবং নেপালের নদীগুলির ক্যাচমেন্ট এলাকায় ভারী বৃষ্টিপাতের পরে কোসি এবং গন্ডক ব্যারেজ থেকে প্রচুর পরিমাণে জল ছেড়ে দেওয়া হয়েছে। পশ্চিম চম্পারন, পূর্ব চম্পারণ, গোপালগঞ্জ, সরণ, সুপল, সহরসা এবং মাধেপুরা সহ গন্ডক এবং কোসি অববাহিকায় অবস্থিত 13টি জেলায় আগামী 24 ঘন্টার জন্য আকস্মিক বন্যার জন্য একটি উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। আকাশবাণী নিউজের সাথে আলাপকালে সুপলের জেলা ম্যাজিস্ট্রেট কৌশল কুমার বলেন, কোসি ব্যারেজের সমস্ত ফ্লাডগেট খুলে দেওয়া হয়েছে। তিনি বলেন, বেড়িবাঁধের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক নজরদারি রাখা হচ্ছে। ডিএম বলেন, বাঁধ ও নিচু এলাকা থেকে গ্রামবাসীদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

<><><> 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আগামীকাল তামিলনাড়ু, কর্ণাটক, লাক্ষাদ্বীপ এবং কেরালায় বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। IMD এছাড়াও গোয়া, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, উত্তরপ্রদেশে আগামী দুই দিনের জন্য হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

<><><> 

পররাষ্ট্রমন্ত্রী, ডাঃ এস জয়শঙ্কর শীঘ্রই নিউইয়র্কে 79তম জাতিসংঘ সাধারণ পরিষদের একটি উচ্চ-স্তরের অধিবেশনে ভাষণ দেবেন। সাধারণ বিতর্কের থিম হল- কাউকে পিছিয়ে না রাখা: বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি, টেকসই উন্নয়ন এবং মানব মর্যাদার অগ্রগতির জন্য একসঙ্গে কাজ করা।

<><><> 

নিউইয়র্কে ভারতের কনস্যুলেট জেনারেল ভারতীয় আমেরিকান সম্প্রদায়কে জানিয়েছেন যে সাম্প্রতিক অতীতে OCI কার্ডধারীদের জন্য কোনো নতুন পরিবর্তন চালু করা হয়নি। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, কনস্যুলেট জেনারেল বলেছেন যে ওসিআই কার্ডধারীদের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে বলে দাবি করা খবরগুলি মিথ্যা।

<><><> 

বৈরুতে গতকালের হামলায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী হিজবুল্লাহর শীর্ষ নেতা হাসান নাসরুল্লাহকে হত্যা করেছে। এক বিবৃতিতে, লেবাননের সশস্ত্র গোষ্ঠীটিও ইসরায়েলি দাবির বিষয়টি নিশ্চিত করেছে যে তাদের নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। এর আগে ইসরায়েলের সামরিক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল নাদাভ শোশানি সোশ্যাল মিডিয়ায় ঘোষণা করেছিলেন যে হাসান নাসরাল্লাহ মারা গেছেন। অধিকন্তু, হিজবুল্লাহর দক্ষিণ ফ্রন্টের কমান্ডার আলি কারকি, অতিরিক্ত হিজবুল্লাহ কমান্ডারদের সাথে, বৈরুতের দক্ষিণ শহরতলী দাহিয়েহতে বিমান হামলায় নিহত হয়েছেন।

 

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) লেবাননের বৈরুতে একটি ঘনবসতিপূর্ণ এলাকায় একটি বড় আকারের বিমান হামলা চালায়। হামলাটি বেশ কয়েকটি আবাসিক ভবনকে ধ্বংসস্তূপে পরিণত করে এবং দাহিয়েহ শহরতলিতে হিজবুল্লাহর প্রধান ভূগর্ভস্থ সদর দফতরকে লক্ষ্য করে। জাতিসংঘের সাধারণ পরিষদে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানায়ুর বিদ্রোহী বক্তৃতার পরপরই এই হামলার ঘটনা ঘটে। হাসান নাসরাল্লাহ, যিনি 32 বছরেরও বেশি সময় ধরে ইরান-সমর্থিত গোষ্ঠীর নেতৃত্ব দিয়েছিলেন, হামলার সময় সদর দফতরে উপস্থিত ছিলেন বলে জানা গেছে। তার মৃত্যু হিজবুল্লাহর জন্য একটি যুগের সমাপ্তি চিহ্নিত করে এবং সম্ভাব্য আঞ্চলিক গতিশীলতায় একটি উল্লেখযোগ্য পরিবর্তনের ইঙ্গিত দেয়। বিনোদ কুমার, আকাশবাণী নিউজের জন্য, দুবাই।

<><><> 

জাতি আজ ভারতের নাইটিঙ্গেল, লতা মঙ্গেশকরকে তার 95 তম জন্মবার্ষিকীতে স্মরণ করছে। 1929 সালের 28শে সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন, কয়েক দশক ধরে, কিংবদন্তি গায়ক তার আত্মা-আলোড়নকারী সুর দিয়ে লক্ষ লক্ষ মানুষকে মন্ত্রমুগ্ধ করে রেখেছিলেন যা কালজয়ী ক্লাসিক হয়ে উঠেছে।

<><><> 

খেলাধুলার খবর

ফুটবলে, ভুটানের থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে SAFF অনূর্ধ্ব-17 2024 চ্যাম্পিয়নশিপের হাই-অকটেন সেমিফাইনালে ভারত 4-2 গোলে নেপালকে হারিয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

গোলশূন্য প্রথমার্ধের পর ভারত ঋষি সিং, হেমনিচুং লুঙ্কিম এবং বিশাল যাদবের জোড়া গোলের মাধ্যমে গোল করে। নেপালের হয়ে, সুভাষ বাম ম্যাচের তাদের প্রথম গোলটি করেন, যেখানে ভারতের মোহাম্মদ কাইফের একটি নিজের গোল নেপালকে ব্যবধান কমাতে দেয়।

<><><> 

ক্রিকেটে, কানপুরের গ্রীন পার্ক স্টেডিয়ামে একটি বল ছাড়াই বৃষ্টির কারণে ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিতীয় ও শেষ টেস্টের ২য় দিন বাতিল করা হয়েছে। গতকাল বিকেলে স্টাম্প ড্র হওয়ার সময় বাংলাদেশের পক্ষে মুমিনুল হক ৪০ রান এবং মুশফিকুর রহিম ছয় রান নিয়ে ক্রিজে ছিলেন। খেলা শেষে ৩৫ ওভারে ৩ উইকেটে ১০৭ রান করেছে সফরকারীরা।

<><><> 

 

আবারও শিরোনাম।

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামীকাল সকাল ১১টায় আকাশবাণীতে মন কি বাত অনুষ্ঠানে তাঁর চিন্তাভাবনা শেয়ার করবেন।

     

  • হরিয়ানা ও জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনের জন্য প্রচারণা জোরদার হয়েছে।

     

  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তেলেঙ্গানার সেকেন্দ্রাবাদে ভারতীয় কলা মহোৎসবের উদ্বোধন করেছেন; বিভিন্ন অঞ্চলের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য বোঝার ওপর জোর দেয়।

     

  • পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শীঘ্রই নিউইয়র্কে 79তম জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চ-স্তরের অধিবেশনে ভাষণ দেবেন।

     

  • বৈরুতে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ শীর্ষ নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন।

     

  • এবং ফুটবলে, ভারত থিম্পুতে সাফ অনূর্ধ্ব-17 চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে নেপালকে 4-2 গোলে হারিয়েছে।

SOURCE-newsonair

 

©Kamaleshforeducation.in(2023)

 

 

 

error: Content is protected !!