সন্ধ্যার খবর-17 অক্টোবর, 2024 রাত 9:00 পিএম

সন্ধ্যার খবর

17 অক্টোবর, 2024 রাত 9:00 পিএম

শিরোনাম ::

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চণ্ডীগড়ে এনডিএ মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীদের কনক্লেভে সভাপতিত্ব করছেন।

  • নয়াদিল্লি কানাডার ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে অভিযোগকে ভিত্তিহীন এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছে।

  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে ভারত ও মালাউইয়ের মধ্যে সহযোগিতা বাড়ানোর প্রচুর সুযোগ রয়েছে; Lilongwe-এ ভারত – মালাউই ব্যবসায়িক মিটের ঠিকানা।

  • লেবাননে হিজবুল্লাহ কমান্ডার হুসেইন মুহাম্মদ আওয়াদাকে হত্যা করেছে বলে দাবি করেছে ইসরাইল।

  • শুটিংয়ে, ভিভান কাপুর ট্র্যাপ ইভেন্টে রৌপ্য জিতেছেন এবং অনন্তজিৎ সিং নারুকা নতুন দিল্লিতে আইএসএসএফ বিশ্বকাপ ফাইনালে স্কিট শটগানে ব্রোঞ্জ পদক জিতেছেন। 

  • ব্যাডমিন্টনে, পিভি সিন্ধু চীনের হান ইউকে হারিয়ে ডেনমার্ক ওপেনের মহিলাদের একক কোয়ার্টার ফাইনালে উঠেছে৷

 

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ চণ্ডীগড়ে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (NDA) এর মুখ্যমন্ত্রী এবং তাদের ডেপুটিদের একটি কনক্লেভে সভাপতিত্ব করেন। বিজেপি সভাপতি জেপি নাড্ডা, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে জাতীয় উন্নয়ন ইস্যুতে আলোকপাত করা হয়। এতে সম্বিধান কা অমৃত মহোৎসব পালনের বিষয়ে আলোচনাও অন্তর্ভুক্ত ছিল। বৈঠকে যোগদানকারী উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি মিডিয়ার সাথে কথা বলার সময় বলেছিলেন যে এই উপলক্ষে তারা উন্নত ভারতের সংকল্প পূরণের জন্য বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে নির্দেশনা পেয়েছেন।

 

<><><> 

 

ভারত দৃঢ়ভাবে কানাডিয়ান সরকারের করা অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং তাদের ভিত্তিহীন বলে অভিহিত করেছে। আজ নয়াদিল্লিতে একটি মিডিয়া ব্রিফিংয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, কানাডা এখনও ভারত এবং তার কূটনীতিকদের বিরুদ্ধে করা গুরুতর অভিযোগের সমর্থনে কোনও প্রমাণ সরবরাহ করতে পারেনি। তিনি জোর দিয়েছিলেন যে দাবিগুলি ভারতের সুনাম ক্ষুণ্ন করার জন্য ট্রুডো সরকারের রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত প্রচেষ্টার অংশ বলে মনে হচ্ছে।

 

মিঃ জয়সওয়াল বলেন, ২৬টি প্রত্যর্পণের অনুরোধ এখনও কানাডার পক্ষের কাছে মুলতুবি রয়েছে, সাথে বেশ কয়েকটি অস্থায়ী গ্রেপ্তারের অনুরোধ রয়েছে।

 

<><><>       

 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, কৃষি, খনি, শক্তি এবং পর্যটন সহ বিভিন্ন ক্ষেত্রে ভারত ও মালাউইয়ের মধ্যে সহযোগিতা বাড়ানোর প্রচুর সুযোগ রয়েছে। লিলংওয়েতে ভারত-মালাউই বিজনেস মিট-এ ভাষণ দেওয়ার সময় তিনি এ কথা বলেন। রাষ্ট্রপতি মুর্মু তার তিন আফ্রিকান দেশ সফরের তৃতীয় ও শেষ পর্যায়ে আজ মালাউই পৌঁছেছেন। রাষ্ট্রপতির সফর কভার করে আমাদের সংবাদদাতা জানাচ্ছেন যে রাষ্ট্রপতি দ্বিপাক্ষিক এবং প্রতিনিধি পর্যায়ে বৈঠক করবেন এবং ভারতীয় প্রবাসীদের সাথে আলাপ-আলোচনা করবেন।

 

“প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু ইন্ডিয়া মালাউই ব্যবসায়িক সভায় ভাষণ দিয়ে বলেছেন যে ভারত এবং মালাউই একটি অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ এবং শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক ভাগ করে, ভারত মালাউইতে প্রধান বাণিজ্য অংশীদার এবং বিনিয়োগকারী।

রাষ্ট্রপতি বলেন, আগামী দিনগুলোতে দ্বিপক্ষীয় ও প্রতিনিধি পর্যায়ের বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। তিনি উভয় দেশের ব্যবসায়ী সম্প্রদায়কে ভারত ও মালাউইয়ের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও ভাল করার জন্য এবং সমন্বয়ের সাথে কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান। পরের দিন তিনি কমিউনিটি ইভেন্টে অংশ নেবেন এবং ভারতীয় সম্প্রদায়ের সাথে মতবিনিময় করবেন। রাষ্ট্রপতি আগামীকাল মালাউই প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি লাজারাস চাকওয়েরার সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং প্রতিনিধি পর্যায়ে আলোচনা করবেন। লিলংওয়ে থেকে আকাশবাণী নিউজের জন্য মায়ুশা।

 

সফরকালে রাষ্ট্রপতির মালাউইয়ের ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্বের স্থান যেমন জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ, সমাধি, শ্রী রাধা কৃষ্ণ মন্দির এবং মালাউই হ্রদ পরিদর্শন করার কথা রয়েছে।

 

<><><> 

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ নয়াদিল্লিতে আন্তর্জাতিক অভিধম্ম দিবস অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন। তিনি বলেন, ভগবান বুদ্ধের প্রজ্ঞা দ্বারা পরিচালিত, ভারতের উন্নয়নের সড়ক মানচিত্র অভূতপূর্ব এবং ইতিবাচক পরিবর্তন আনবে। তিনি বলেন, বুদ্ধের কালজয়ী শিক্ষা অনুসরণ করে দেশ উন্নয়নের নতুন পথ রচনা করছে। যুদ্ধে নয়, শান্তির পথ প্রশস্তকারী ভগবান বুদ্ধের শিক্ষায় সমাধান খুঁজতে বিশ্বের কাছে আহ্বান জানান প্রধানমন্ত্রী।

 

পালি ভাষাকে শাস্ত্রীয় ভাষার মর্যাদা দেওয়ার সরকারের সিদ্ধান্তের বিষয়ে মিঃ মোদি বলেন, এটি ভগবান বুদ্ধের মহান ঐতিহ্যের প্রতি সম্মান।

 

<><><> 

 

বিজেপি নেতা নয়াব সিং সাইনি আজ পঞ্চকুলায় একটি জমকালো শপথ অনুষ্ঠানে টানা দ্বিতীয় মেয়াদে হরিয়ানার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। হরিয়ানার রাজ্যপাল বান্দারু দত্তাত্রেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে তাকে শপথবাক্য পাঠ করান।             

                 

মিঃ সাইনির সাথে 13 জন বিধায়কও ক্যাবিনেট মন্ত্রী এবং প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন।

 

কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, অমিত শাহ, নীতিন গড়করি, মনোহর লাল, লল্লান সিং, বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী এবং বিজেপি ও এনডিএ-র আরও অনেক বিশিষ্ট নেতা অনুষ্ঠানে অংশ নেন।

 

<><><> 

 

নাগরিকত্ব আইনের 6(A) ধারার সাংবিধানিক বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে ঐতিহাসিক বলে অভিহিত করেছে বিজেপি। মিডিয়ার সাথে কথা বলার সময়, বিজেপির মুখপাত্র, রবিশঙ্কর প্রসাদ বলেছেন যে আইনটিকে বিভিন্ন দল চ্যালেঞ্জ করেছিল কিন্তু সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ আজ এটিকে স্বীকৃতি দিয়েছে। তিনি উল্লেখ করেছেন যে এই বিধানের মূল অনুসারে, যারা 1966 সাল পর্যন্ত আসামে প্রবেশ করেছে, তারা ভারতের নাগরিক হিসাবে বিবেচিত হবে এবং যারা 1966 থেকে 1971 সালের মধ্যে এসেছে তাদের প্রয়োজনীয় নিয়ম মেনে চলতে হবে।

 

<><><> 

 

কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শিবরাজ সিং চৌহান আজ নতুন দিল্লিতে কৃষক, কৃষক সংগঠন এবং তাদের সদস্য এবং বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদের সাথে আলোচনা করেছেন। মিঃ চৌহান বলেন, কৃষি সংক্রান্ত অনেক বিষয় নিয়ে কৃষকদের সাথে গুরুত্বের সাথে আলোচনা করা হয়েছে। কৃষক সংগঠনগুলো অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছে এবং গঠনমূলক পরামর্শ দিয়েছে।

 

<><><> 

 

বিদেশ মন্ত্রী ডঃ এস জয়শঙ্কর আজ বলেছেন যে সরকার আদিবাসী সম্প্রদায়ের উন্নয়নে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি এবং সাঙ্কলা ফাউন্ডেশন দ্বারা আয়োজিত নয়াদিল্লিতে একটি উপজাতীয় শিল্প প্রদর্শনীতে বক্তৃতা দিতে গিয়ে মন্ত্রী বলেন, কেন্দ্র সবকা সাথ, সবকা বিকাশের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষ করে উপজাতীয় জনসংখ্যার উত্থানকে কেন্দ্র করে। তিনি তুলে ধরেন যে প্রদর্শনীতে দেখানো হয়েছে কিভাবে মানুষ প্রকৃতির সাথে সম্পূর্ণ মিলিত হতে পারে।

 

আমাদের প্রতিবেদক জানাচ্ছেন যে প্রদর্শনী, নীরব কথোপকথন: মার্জিন থেকে কেন্দ্র পর্যন্ত, উপজাতীয় সম্প্রদায়, বনবাসী এবং মাদার প্রকৃতির মধ্যে স্থায়ী বন্ধন অন্বেষণ করে।

 

<><><> 

 

কেন্দ্রীয় সরকার মধ্যপ্রদেশ, পাঞ্জাব এবং উত্তরপ্রদেশের হাইওয়েগুলির আপগ্রেডেশনের জন্য বাজেট অনুমোদন করেছে। সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি, একটি সোশ্যাল মিডিয়া পোস্টে ঘোষণা করেছেন যে মধ্যপ্রদেশের ভোপাল-কানপুর অর্থনৈতিক করিডোরকে চার লেনে উন্নীত করার অনুমোদন দেওয়া হয়েছে।

 

মন্ত্রী বলেন, একটি চার-লেনের অ্যাক্সেস-নিয়ন্ত্রিত উত্তর পাতিয়ালা বাইপাস, 28.9 কিলোমিটার বিস্তৃত এবং উত্তরপ্রদেশের জাতীয় সড়ক-530B-এর বেরেলি-বুদাউন অংশের চার-লেনের অনুমোদন দেওয়া হয়েছে। তিনি যোগ করেছেন যে এই প্রকল্পগুলি আঞ্চলিক সংযোগ উন্নত করবে এবং পণ্য ও লজিস্টিকগুলির মসৃণ চলাচলকে সহজ করবে, অবকাঠামো এবং অর্থনীতিতে একটি বড় উত্সাহ প্রদান করবে।

 

<><><> 

 

সরকার ট্রেনে অগ্রিম রিজার্ভেশনের বিদ্যমান সময়সীমা 120 দিন থেকে কমিয়ে 60 দিনে করার সিদ্ধান্ত নিয়েছে। রেল মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১ নভেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। যাইহোক, 31শে অক্টোবর পর্যন্ত করা সমস্ত বুকিং অক্ষত থাকবে। মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশি পর্যটকদের জন্য ৩৬৫ দিনের সীমার ক্ষেত্রে কোনো পরিবর্তন হবে না।

 

<><><> 

 

বিহারে, সিওয়ান এবং সারান জেলায় হুচ ট্র্যাজেডিতে মৃতের সংখ্যা বেড়ে 25 জনে দাঁড়িয়েছে। আকাশবাণী নিউজের সাথে কথা বলার সময়, নিষিদ্ধ ও আবগারি মন্ত্রী, রত্নেশ সাদা বলেছেন, গত 24 ঘন্টায় সিওয়ানে 20 জন এবং পাঁচজন মারা গেছেন। সারান জেলায় নকল মদ খেয়ে মৃত্যু হয়েছে। ঘটনা তদন্তে একটি বিশেষ তদন্ত দল গঠন করা হয়েছে।

 

<><><> 

 

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ড. এল. মুরুগান বলেছেন যে জনসাধারণের কাছে সঠিক তথ্য এবং মানসম্পন্ন সামগ্রী সরবরাহ করার জন্য সম্প্রচারকারীদের একটি বড় দায়িত্ব রয়েছে৷ আজ নতুন দিল্লিতে ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে আয়োজিত ব্রডকাস্টিং সেক্টরে উদীয়মান প্রবণতা এবং প্রযুক্তি বিষয়ক একটি সিম্পোজিয়ামে ভাষণ দিতে গিয়ে, ড. মুরুগান সম্প্রচারের রূপান্তরকারী শক্তি এবং সংযুক্ত ভবিষ্যতের জন্য নতুন প্রযুক্তি গ্রহণের গুরুত্বের ওপর জোর দেন৷

 

<><><> 

 

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেছে যে তারা আজ লেবাননে হিজবুল্লাহ ব্যাটালিয়নের কমান্ডার হুসেইন মুহাম্মদ আওয়াদাকে হত্যা করেছে। একটি বিবৃতিতে, আইডিএফ বলেছে যে আওয়াদা, যিনি লেবাননের শহর বিনতে জেবিলের নিকটবর্তী গ্রামগুলি থেকে ইসরায়েলি ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলার তদারকি করেছিলেন, ইসরায়েলি বিমান ও আর্টিলারি বাহিনীর হাতে নিহত হয়েছেন। আইডিএফ-এর মতে, গতকাল থেকে, ইসরায়েলি সেনাবাহিনী 45 টিরও বেশি হিজবুল্লাহ সদস্যকে হত্যা করেছে এবং একটি অস্ত্র স্টোরেজ সুবিধা, লঞ্চার এবং সামরিক অবকাঠামো সহ 150 টিরও বেশি লক্ষ্যবস্তু ধ্বংস করেছে।

 

<><><> 

 

ইয়েমেনে, মার্কিন-যুক্তরাজ্য জোটের যুদ্ধবিমান ইয়েমেনের রাজধানী সানা এবং উত্তর শহর সাদাতে 15টি বিমান হামলা চালিয়েছে। স্থানীয় গণমাধ্যমের মতে, হামলাগুলো আল-জিরাফ, হাফা এবং জারবানে তিনটি হুথি সামরিক স্থাপনায় আঘাত হানে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

 

<><><> 

 

বাংলাদেশে, জুলাই-আগস্টের গণ-বিক্ষোভের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তিন সদস্যের একটি ট্রাইব্যুনাল ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ নেতাসহ ৪৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

 

প্রফেসর মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার বিচার শুরুর জন্য চলতি মাসের ১৪ তারিখে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করে।

 

<><><> 

 

শুটিংয়ে, ভারতের ভিভান কাপুর আজ বিকেলে নয়াদিল্লিতে আইএসএসএফ বিশ্বকাপ ফাইনালে ফাঁদ ইভেন্টে রৌপ্য পদক দাবি করেছেন। চীনের স্বর্ণপদক বিজয়ী ইং কুইকে পিছনে ফেলে ফাইনালে ভিভান 44 স্কোর করেন। আজ এর আগে, অনন্তজিৎ সিং নারুকা স্কিটের ফাইনাল শটগান ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

 

<><><> 

 

ব্যাডমিন্টনে, ভারতীয় তারকা শাটলার এবং দুইবারের অলিম্পিক পদক বিজয়ী পিভি সিন্ধু ডেনমার্ক ওপেনে মহিলাদের একক কোয়ার্টার ফাইনালে উঠেছেন। সিন্ধু রাউন্ড অফ 16-এ চীনের হান ইউকে 18-21, 21-12, 21-16-এ পরাজিত করেছেন। তিনিই একমাত্র ভারতীয় হিসেবে বিবাদে রয়েছেন।

 

<><><> 

 

ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে প্রথম ক্রিকেট টেস্টে, আজ বেঙ্গালুরুতে স্টাম্পে দর্শকরা তাদের প্রথম ইনিংসে 3 উইকেটে 180 রান করেছে। ক্রিজে ছিলেন রচিন রবীন্দ্র ও ড্যারিল মিচেল।

 

<><><> 

আবারও শিরোনাম:

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চণ্ডীগড়ে এনডিএ মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীদের কনক্লেভে সভাপতিত্ব করছেন।
  • নয়াদিল্লি কানাডার ভারতীয় কূটনীতিকদের বিরুদ্ধে অভিযোগকে ভিত্তিহীন এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছে।
  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে ভারত ও মালাউইয়ের মধ্যে সহযোগিতা বাড়ানোর প্রচুর সুযোগ রয়েছে; Lilongwe-এ ভারত – মালাউই ব্যবসায়িক মিটের ঠিকানা।
  • লেবাননে হিজবুল্লাহ কমান্ডার হুসেইন মুহাম্মদ আওয়াদাকে হত্যা করেছে বলে দাবি করেছে ইসরাইল।
  • শুটিংয়ে, ভিভান কাপুর ট্র্যাপ ইভেন্টে রৌপ্য জিতেছেন এবং অনন্তজিৎ সিং নারুকা নতুন দিল্লিতে আইএসএসএফ বিশ্বকাপ ফাইনালে স্কিট শটগানে ব্রোঞ্জ পদক জিতেছেন। 
  • ব্যাডমিন্টনে, পিভি সিন্ধু চীনের হান ইউকে হারিয়ে ডেনমার্ক ওপেনের মহিলাদের একক কোয়ার্টার ফাইনালে উঠেছে৷

©kamaleshforeducation.in(2023)

 

 

error: Content is protected !!