সন্ধ্যার খবর-18 সেপ্টেম্বর, 2024 রাত 9:00 পিএম

সন্ধ্যার খবর

18 সেপ্টেম্বর, 2024 রাত 9:00 পিএম

শিরোনাম :

  • সরকার এক জাতি-এক নির্বাচন সংক্রান্ত উচ্চ-পর্যায়ের কমিটির সুপারিশ গ্রহণ করেছে; উপজাতীয় সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতির জন্য মন্ত্রিসভা প্রধানমন্ত্রী জনজাতীয় উন্নয়ন গ্রাম অভিযানকে অনুমোদন করেছে। 
  • বায়োটেকনোলজিতে অত্যাধুনিক গবেষণা ও উন্নয়নে সহায়তা করার জন্য কেন্দ্র ‘বায়ো-রাইড’ প্রকল্প অনুমোদন করেছে; চন্দ্রযান-৪ এবং ভেনাস মিশনকেও সম্মতি দেয়। 
  • জম্মু ও কাশ্মীরের 24টি আসনে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট আজ সন্ধ্যায় শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে; 35 বছরের মধ্যে রেকর্ড সর্বোচ্চ ভোটার উপস্থিতি। 
  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শিশু সঞ্চয়ের জন্য NPS-বাৎসল্য প্রকল্প চালু করেছেন। 
  • এবং ব্যাডমিন্টনে, মালভিকা বানসোদ চাংঝোতে চায়না ওপেন 2024-এ মহিলাদের এককের প্রথম রাউন্ডে বিশ্বের 7 নম্বর গ্রেগোরিয়া তুনজুংকে পরাজিত করেছেন৷

<><><> 

সারা দেশে একযোগে নির্বাচনের পথ সুগম করে এক জাতি এক নির্বাচনের ধারণা অন্বেষণের জন্য গঠিত উচ্চ পর্যায়ের কমিটির সুপারিশ আজ সরকার গ্রহণ করেছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে আজ নয়াদিল্লিতে মিডিয়াকে ব্রিফিংয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সভাপতিত্বে গঠিত একটি উচ্চ স্তরের কমিটি রাজনৈতিক দল এবং বিশেষজ্ঞদের সহ স্টেকহোল্ডারদের সাথে ব্যাপক আলোচনা করেছে।

 

মন্ত্রী জানান যে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি খাতকে উৎসাহিত করতে সরকার চন্দ্রযান-৪ মিশন এবং ভেনাস অরবিটার মিশন অনুমোদন করেছে।

 

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন যে সরকার মোট ৭৯ হাজার ১৫৬ কোটি টাকা ব্যয়ে প্রধানমন্ত্রী জনজাতীয় উন্নয়ন গ্রাম অভিযানকে অনুমোদন করেছে। তিনি বলেন, এই প্রকল্পটি সক্ষম পরিকাঠামোর উন্নয়ন, অর্থনৈতিক ক্ষমতায়ন, মানসম্পন্ন শিক্ষা এবং স্বাস্থ্যের অ্যাক্সেস নিশ্চিত করার মাধ্যমে উপজাতীয় সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি ঘটাবে। মিঃ বৈষ্ণব বলেছেন, এটি প্রায় 63 হাজার গ্রামকে কভার করবে যা পাঁচ কোটিরও বেশি উপজাতীয় লোককে উপকৃত করবে। এটি 549টি জেলা এবং দুই হাজার 740টি ব্লককে কভার করবে যা সারা দেশে সমস্ত আদিবাসী সংখ্যাগরিষ্ঠ গ্রাম জুড়ে ছড়িয়ে রয়েছে।

 

শ্রী বৈষ্ণব আরও ঘোষণা করেছেন যে সরকার 2024-2025 রবি মরসুমে ফসফেটিক এবং পটাসিক সারের জন্য পুষ্টি ভিত্তিক ভর্তুকি হার অনুমোদন করেছে।

 

মিঃ বৈষ্ণব বলেছেন যে মন্ত্রিসভা ন্যাশনাল সেন্টার অফ এক্সিলেন্স ফর অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্টস, গেমিং, কমিকস এবং এক্সটেন্ডেড রিয়েলিটি (AVGC-XR) প্রতিষ্ঠার জন্য অনুমোদন দিয়েছে যাতে বিশ্বব্যাপী ভারতের সফট পাওয়ার বাড়ানো যায় এবং বিদেশী বিনিয়োগ আকর্ষণ করা যায় ভারতকে অত্যাধুনিক কন্টেন্ট প্রদানের জন্য একটি বিষয়বস্তু হাব।

 

মন্ত্রী বলেন, কেন্দ্রীয় মন্ত্রিসভা বায়োমেন্যুফ্যাকচারিং এবং বায়োফাউন্ড্রি নামে একটি নতুন উপাদান সহ একটি বায়োটেকনোলজি রিসার্চ ইনোভেশন এবং এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট স্কিম অনুমোদন করেছে। তিনি বলেন, ইউনিফাইড স্কিম Bio-RIDE বাস্তবায়নের জন্য প্রস্তাবিত ব্যয় নয় হাজার ১৯৭ কোটি টাকা।

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে মন্ত্রিসভা একযোগে নির্বাচনের বিষয়ে উচ্চ-স্তরের কমিটির সুপারিশ গ্রহণ করা ভারতীয় গণতন্ত্রকে আরও প্রাণবন্ত এবং অংশগ্রহণমূলক করার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

<><><> 

জম্মু ও কাশ্মীরে, সাতটি জেলার 24টি আসনে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট আজ সন্ধ্যায় শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চলটি গত 35 বছরের মধ্যে সর্বোচ্চ ভোটার উপস্থিতি নথিভুক্ত করেছে কারণ এটি প্রথম পর্বে 59 শতাংশের বেশি ভোট পড়েছে।

 

 

কাশ্মীর বিভাগে সর্বাধিক ভোটার 61.57 শতাংশের সাথে কুলগাম জেলায় রেকর্ড করা হয়েছে যখন জম্মু বিভাগের হিসাবে, কিশতওয়ার জেলায় সর্বোচ্চ 77.23 শতাংশ ভোটার রেকর্ড করা হয়েছে৷ ভোটের প্রক্রিয়াটি সকাল 7 টায় শুরু হয়ে 6 টায় শেষ হয়েছে৷ সন্ধ্যায় 3276টি ভোটকেন্দ্রে ভোটারদের একটি উত্সাহজনক অংশগ্রহণ দেখা গেছে যেখানে আজ সুনীল কৌলের ভোটাধিকার সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছিল।” .

<><><> 

নির্বাচন কমিশন বলেছে, যুব ও মহিলা ভোটাররা ভোটকেন্দ্রে উজ্জ্বল হয়ে উঠেছে, এটি জম্মু ও কাশ্মীরে গণতন্ত্রের গভীর আলিঙ্গনের প্রমাণ। এটি যোগ করেছে যে তাদের ভোট দেওয়ার উত্সাহ হল বয়কট এবং সহিংসতার বিরুদ্ধে ব্যালটের পক্ষে একটি জোরালো প্রতিক্রিয়া। ভোট কেন্দ্রে ভোটারদের দীর্ঘ সারি সমগ্র বিশ্বকে দেখায়, গণতান্ত্রিক অনুশীলনে কেন্দ্রশাসিত অঞ্চলের জনগণের গভীর আস্থা ও আস্থা।

<><><> 

হরিয়ানা বিধানসভা নির্বাচনের আগে, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে আজ দলের ঘোষণাপত্র উন্মোচন করেছেন। নয়াদিল্লিতে দলের সদর দফতরে গ্যারান্টি ঘোষণা করে মিঃ খারগে বলেন, ক্ষমতায় গেলে সাতটি প্রতিশ্রুতি পূরণ করা হবে। তিনি কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্য এবং প্রতিটি পরিবারকে 300 ইউনিট বিদ্যুতের আইনি গ্যারান্টি দেওয়ার ঘোষণা দেন। তিনি আরও ঘোষণা করেছেন যে দুই লক্ষ নিয়োগ করা হবে এবং পুরানো পেনশন স্কিম পুনরুদ্ধার করা হবে। কংগ্রেস সভাপতি বলেন, মহিলাদের প্রতি মাসে দুই হাজার টাকা দেওয়া হবে।

<><><> 

হরিয়ানায়, লাডওয়া নির্বাচনী এলাকাটি 2007 সালে কুরুক্ষেত্র জেলার থানেসার নির্বাচনী এলাকা থেকে তৈরি করা হয়েছিল, এবং এটি তার দুই বছর পরে, 2009 সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল৷ INLD-এর শের সিং বারশামি এই আসন থেকে প্রথম বিধায়ক হন৷

 

হরিয়ানার লাডওয়া বিধানসভা কেন্দ্রটি হাই প্রোফাইল আসনে পরিণত হয়েছে কারণ হরিয়ানার ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনি এখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন৷ কংগ্রেস এই আসন থেকে বর্তমান বিধায়ক মেভা সিংকে প্রার্থী করেছে, অন্যদিকে ভারতীয় জাতীয় লোকদল-বহুজন সমাজ পার্টি জোট দিয়েছে৷ এই আসন থেকে জননায়ক জনতা পার্টি-আজাদ সমাজ পার্টি জোট প্রার্থী শের সিং বাদশামির পরিবারের সদস্য এবং আম আদমি পার্টি এবার জোগা সিং-এর উপর নির্ভর করছে। ভারতীয় জনতা পার্টি দুর্নীতি ও স্বজনপ্রীতির অবসান, নারী, গরিব ও কৃষকদের ক্ষমতায়ন, টাকা ও স্লিপ ছাড়া চাকরি দেওয়ার নামে ভোট চাইছে এবং একই সঙ্গে কংগ্রেস এবং অন্যান্য দল বেকারত্ব, মুদ্রাস্ফীতি এবং কৃষকদের তাদের নির্বাচনী ইস্যু বানিয়েছে এই আসনে এক লাখ, 96 হাজার, 536 ভোটার প্রার্থীদের ভবিষ্যত নির্ধারণ করবেন। অশ্বনী কুমার শর্মা, চণ্ডীগড়”

<><><> 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ নয়াদিল্লিতে NPS বাত্সল্য প্রকল্প চালু করেছেন। মিসেস সীতারামন বলেন, এনপিএস বাৎসল্যার মাধ্যমে, টাকা বাঁচানোর সময় থেকে শিশু উচ্চ আয়ের সুবিধা পায়।

 

অর্থ মন্ত্রক জানিয়েছে, এনপিএস বাৎসল্য চক্রবৃদ্ধির ক্ষমতা দিয়ে দীর্ঘমেয়াদী সম্পদ নিশ্চিত করবে। এটি যোগ করা হয়েছে, স্কিমটি নমনীয় অবদান এবং বিনিয়োগের বিকল্পগুলি অফার করে।

<><><> 

নীতি আয়োগের সিইও বিভিআর সুব্রহ্মণ্যম আজ বলেছেন যে ভারত 2030 সালের মধ্যে সহজেই তার অর্থনীতির আকার দ্বিগুণ করতে পারে। নয়াদিল্লিতে একটি অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে মিঃ সুব্রহ্মণ্যম ভারতকে নামমাত্র পদে প্রায় 3.7 ট্রিলিয়ন মার্কিন ডলারের আকারের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দিকে ইঙ্গিত করেছিলেন। . তিনি বলেছিলেন যে 2047 সালের মধ্যে, ভারত জনসংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে কম বয়সী দেশগুলির মধ্যে থাকবে, সমৃদ্ধির জন্য প্রস্তুত হবে, যার মাথাপিছু আয় প্রায় 20 হাজার মার্কিন ডলার হবে।

<><><> 

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দ্র যাদব আজ বলেছেন যে একটি টেকসই সমাজের জন্য টেকসই উন্নয়নের দিকে এগিয়ে যাওয়ার সময় এসেছে। আজ গান্ধীনগরে RE-Invest মিট-এ ভারতের নেট শূন্যের পথের একটি অধিবেশনে ভাষণ দিতে গিয়ে মন্ত্রী টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য কার্বন নিঃসরণ কমানোর উপর জোর দেন।

<><><> 

কেরালায়, মালাপ্পুরম জেলার মাঞ্জেরি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া একজন 38 বছর বয়সী ব্যক্তি এমপক্স (মাঙ্কিপক্স) ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সম্প্রতি দুবাই থেকে আসা লোকটির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল, যা ভাইরাল সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে। এটি রাজ্যে প্রথম Mpox কেস রিপোর্ট করা হয়েছে। রাজ্য সরকার সমস্ত বড় সরকারি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড স্থাপন করেছে এবং Mpox মামলা মোকাবেলায় নোডাল মেডিকেল অফিসার নিয়োগ করেছে।

<><><> 

পশ্চিমবঙ্গে,  দক্ষিণের জেলাগুলির অনেক অংশ বন্যা পরিস্থিতির কবলে পড়েছে। দামোদর ভ্যালি কর্পোরেশন মাইথান ও পাঞ্চেত বাঁধ এবং দুর্গাপুর ব্যারেজ থেকে জল ছেড়েছে। বন্যা কবলিত সব জেলায় ত্রাণ ও উদ্ধার তৎপরতা চলছে।

 

ওড়িশায়,  রাজ্যের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতি গত চারদিন ধরে অবিরাম বৃষ্টির পরে সুবর্ণরেখা এবং জলকা-এর মতো প্রধান নদীগুলির সাথে উদ্বেগজনক অবস্থায় রয়েছে। বন্যার পানিতে এখনো হাজার হাজার মানুষ পানিবন্দি থাকায় অনেক এলাকা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ন্যাশনাল ডিজাস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্স, ওডিশা ডিজাস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্স এবং ফায়ার সার্ভিস কর্মীরা হাজার হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়েছে কারণ ত্রাণ ও উদ্ধার অভিযান এখনও চলছে।

<><><> 

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রচারণা আজ মধ্যরাতে শেষ হবে, তারপরে নীরবতা শুরু হবে এবং শনিবার নির্বাচন না হওয়া পর্যন্ত কার্যকর থাকবে। শ্রীলঙ্কার নির্বাচন কমিশন সতর্ক করেছে যে কোনো ব্যক্তি বা গোষ্ঠী এই নীরব সময়ে প্রার্থীদের ক্যানভাস বা প্রচার চালিয়ে যাওয়া নির্বাচনী আইন লঙ্ঘন করবে। ফ্রন্ট রানাররা দ্বীপ জুড়ে সমাবেশ করার পর আজ রাজধানী কলম্বোকে কেন্দ্র করে তাদের শেষ সমাবেশ করছে। গতকাল

<><><> 

লেবানন জুড়ে বিস্ফোরণের একটি নতুন তরঙ্গে, আজ দেশের দক্ষিণে এবং বৈরুতের দক্ষিণ শহরতলির বিভিন্ন স্থানে হাতে ধরা রেডিও বিস্ফোরণে কমপক্ষে তিনজন নিহত হয়েছে। গতকাল পেজারে একই ধরনের বিস্ফোরণে হিজবুল্লাহ যোদ্ধা ও চিকিৎসকসহ এক হাজারেরও বেশি মানুষ আহত হয়েছেন। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ আজ বলেছেন যে এই বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 12, যার মধ্যে দুই শিশু রয়েছে।

<><><> 

ফিলিপাইনে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর পাশাপাশি সাম্প্রতিক দুটি গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় ফার্ডি এবং জেনারের সম্মিলিত প্রভাবে কমপক্ষে 20 জন মারা গেছে এবং 14 জন নিখোঁজ রয়েছে। গত সপ্তাহ থেকে, পালোয়ান প্রদেশ সহ ফিলিপাইনের কিছু অংশ খারাপ আবহাওয়ার কারণে বন্যার সম্মুখীন হয়েছে। প্রতিকূল আবহাওয়া সারা দেশে 12টি অঞ্চলে প্রায় ছয় লাখ মানুষকে প্রভাবিত করেছে এবং ঝড়ের কারণে 930টি ঘরবাড়ি এবং অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

<><><> 

ব্যাডমিন্টনে, ভারতীয় শাটলার মালভিকা বানসোদ আজ চাংঝোতে চায়না ওপেন 2024 BWF সুপার 1000 ইভেন্টে মহিলাদের এককের প্রথম রাউন্ডে বিশ্বের 7 নম্বর এবং প্যারিস অলিম্পিকের ব্রোঞ্জ পদক জয়ী গ্রেগোরিয়া তুনজুংকে পরাজিত করে একটি চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছেন৷ বানসোদ, আন্ডারডগ ম্যাচে যাচ্ছেন, পঞ্চম বাছাই ইন্দোনেশিয়ানকে চমকে দিয়েছেন, 26-24, 21-19 স্কোরলাইনে সোজা সেটে জিতেছেন।

<><><> 

আগামীকাল থেকে নয়াদিল্লিতে চার দিনের মেগা ইভেন্ট ‘ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া 2024’ শুরু হবে। খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক জানিয়েছে, 90 টিরও বেশি দেশ, 26টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং 18টি কেন্দ্রীয় মন্ত্রক এই অনুষ্ঠানে অংশ নেবে।

<><><> 

 

আবারও শিরোনাম।

 

  • সরকার এক জাতি-এক নির্বাচন সংক্রান্ত উচ্চ-পর্যায়ের কমিটির সুপারিশ গ্রহণ করেছে; উপজাতীয় সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতির জন্য মন্ত্রিসভা প্রধানমন্ত্রী জনজাতীয় উন্নয়ন গ্রাম অভিযানকে অনুমোদন করেছে। 
  • বায়োটেকনোলজিতে অত্যাধুনিক গবেষণা ও উন্নয়নে সহায়তা করার জন্য কেন্দ্র ‘বায়ো-রাইড’ প্রকল্প অনুমোদন করেছে; চন্দ্রযান-৪ এবং ভেনাস মিশনকেও সম্মতি দেয়। 
  • জম্মু ও কাশ্মীরের 24টি আসনে বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট আজ সন্ধ্যায় শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে; 35 বছরের মধ্যে রেকর্ড সর্বোচ্চ ভোটার উপস্থিতি। 
  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শিশু সঞ্চয়ের জন্য NPS-বাৎসল্য প্রকল্প চালু করেছেন। 
  • এবং ব্যাডমিন্টনে, মালভিকা বানসোদ চাংঝোতে চায়না ওপেন 2024-এ মহিলাদের এককের প্রথম রাউন্ডে বিশ্বের 7 নম্বর গ্রেগোরিয়া তুনজুংকে পরাজিত করেছেন৷

 

SOURCE- NEWSONAIR

 

©Kamaleshforeducation.in(2023)

 

 

error: Content is protected !!