সন্ধ্যার খবর-21 আগস্ট, 2024 রাত 9:00 পিএম

সন্ধ্যার খবর

শিরোনাম :-

সন্ধ্যার খবর

21 আগস্ট, 2024 রাত 9:00 পিএম

শিরোনাম :

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দুই দেশ পোল্যান্ড ও ইউক্রেন সফরের প্রথম ধাপে ওয়ারশ পৌঁছেছেন।

  • বিধানসভা নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত হরিয়ানায় নিয়োগের ফলাফল ঘোষণা বন্ধ করে দিয়েছে নির্বাচন কমিশন।

  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট অ্যাক্সেসযোগ্যতা বৃদ্ধির কারণে অনলাইন কর্মসংস্থান সৃষ্টির প্রশংসা করেছেন৷

  • অন্ধ্রপ্রদেশের আচুতাপুরম SEZ-এ একটি ফার্মা কোম্পানিতে বিস্ফোরণে সাতজন নিহত এবং 30 জনেরও বেশি আহত হয়েছে।

  • আইএমডি আগামী দুই দিন আসাম, মেঘালয় এবং ত্রিপুরায় অত্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

<><><>

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দুই দেশ পোল্যান্ড ও ইউক্রেন সফরের প্রথম ধাপে আজ ওয়ারশ পৌঁছেছেন। পোল্যান্ডের ওয়ারশ সামরিক বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। তিনি হোটেলে ভারতীয় প্রবাসীদের দ্বারা একটি ঐতিহ্যগত স্বাগতও গ্রহণ করেন। মিঃ মোদী জাম সাহেব নবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন এবং তিনি মন্টে ক্যাসিনো এবং কোলহাপুর মেমোরিয়ালের যুদ্ধের স্মৃতিস্তম্ভেও পুষ্পস্তবক অর্পণ করবেন। পরে তিনি ওয়ারশতে একটি কমিউনিটি ইভেন্টে যোগ দেবেন এবং প্রাণবন্ত ভারতীয় সম্প্রদায়ের সদস্যদের সাথে যুক্ত হবেন। এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার প্রস্থান বিবৃতিতে বলেছিলেন, পোল্যান্ড মধ্য ইউরোপের একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার। তিনি বলেন, গণতন্ত্র ও বহুত্ববাদের প্রতি ভারত-পোল্যান্ড পারস্পরিক প্রতিশ্রুতি দুই দেশের মধ্যে সম্পর্ককে আরও শক্তিশালী করে। ইউক্রেন সফর প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তিনি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমন্ত্রণে ইউক্রেন সফর করবেন। তিনি এই অঞ্চলে দ্রুত শান্তি ও স্থিতিশীলতার প্রত্যাবর্তনের আশা প্রকাশ করেন।

<><><> 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট অ্যাক্সেসযোগ্যতা বৃদ্ধির কারণে অনলাইন কর্মসংস্থান সৃষ্টির প্রশংসা করেছেন। হরিয়ানার ফরিদাবাদে জেসি বোস ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির পঞ্চম সমাবর্তনে ভাষণ দিতে গিয়ে রাষ্ট্রপতি বলেন, বর্তমানে সমগ্র বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লবের যুগে রয়েছে এবং ভারতও সুযোগের সদ্ব্যবহার করতে এবং তার চ্যালেঞ্জ মোকাবেলা করতে প্রস্তুত। .

<><><> 

নির্বাচন কমিশন আজ রাজ্যে বিধানসভা নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত হরিয়ানায় চলমান নিয়োগ প্রক্রিয়ার ফলাফল ঘোষণা বন্ধ করে দিয়েছে। হরিয়ানা পুলিশে কনস্টেবল পদের জন্য পাঁচ হাজার 600টি শূন্যপদ এবং হরিয়ানা পাবলিক সার্ভিসের বিভিন্ন পদে নিয়োগের প্রক্রিয়ায় মডেল আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের বিষয়ে কমিশন কংগ্রেস নেতা জয়রাম রমেশের কাছ থেকে প্রাপ্ত অভিযোগের বিষয়টি আমলে নিয়েছে। কমিশন। কমিশন বলেছে, লেভেল প্লেয়িং ফিল্ড বজায় রাখার জন্য এবং কারও কাছে কোনও অযাচিত সুবিধা যাতে না হয় তা নিশ্চিত করার জন্য, এটি রাজ্য সরকারকে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ফলাফল ঘোষণা না করার নির্দেশ দিয়েছে।

<><><> 

জম্মু ও কাশ্মীরে, ভুল তথ্যের বিস্তার রোধ করার জন্য এবং আসন্ন বিধানসভা নির্বাচনে নির্বাচনী প্রক্রিয়ার অখণ্ডতা বজায় রাখার জন্য, জম্মু ও শ্রীনগরে মুখ্য নির্বাচনী অফিসারের অফিসে কমান্ড এবং নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। আমাদের প্রতিবেদক জানাচ্ছেন, 20টি জেলা প্রশাসক অফিসে 24×7 ভিত্তিতে কন্ট্রোল রুম চালু করা হয়েছে। অত্যাধুনিক অবকাঠামোতে সজ্জিত, কমান্ড-এন্ড-কন্ট্রোল সেন্টার সর্বশেষ প্রযুক্তিকে একীভূত করেছে।

<><><> 

মনোনয়ন জমা দেওয়ার চূড়ান্ত দিনে মহারাষ্ট্রের রাজ্যসভার জন্য আজ দুটি মনোনয়ন জমা দেওয়া হয়েছে। বিজেপি রায়গড় জেলা সভাপতি ধৈরশীল পাটিল বিজেপির পক্ষে মনোনয়ন জমা দিয়েছেন, আর এনসিপি প্রার্থী নিতিন পাটিল জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির হয়ে মনোনয়ন জমা দিয়েছেন। আসামে, সিনিয়র বিজেপি নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রামেশ্বর তেলি এবং প্রাক্তন বিধায়ক মিশন রঞ্জন দাস রাজ্যসভার দুটি আসনের জন্য তাদের মনোনয়ন জমা দিয়েছেন। বিরোধী দলগুলি কোনও প্রার্থী দেয়নি তাই বিজেপির উভয় প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়া প্রায় নিশ্চিত।

<><><> 

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা নেতা চম্পাই সোরেন আজ দলের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার খবরের মধ্যে একটি নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন। মি: সরেন বলেন, কর্মীদের সঙ্গে আলোচনা করে নতুন দলের নাম ঘোষণা করা হবে। তার নিজ নির্বাচনী এলাকা সারাইকেলা-খারসাওয়ানে একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে মিঃ সোরেন বলেন, তিনি নতুন জোট গঠন করতে এবং সমমনা দলগুলোর সাথে হাত মেলাতে প্রস্তুত।

<><><> 

প্রথম জাতীয় মহাকাশ দিবস 2024 সারা দেশে 23শে আগস্ট পালিত হবে। নয়াদিল্লিতে একটি পর্দা উত্থাপনকারী প্রেস কনফারেন্সে ভাষণ দিতে গিয়ে মহাকাশ প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং বলেছেন, এটিই প্রথম জাতীয় মহাকাশ দিবস পালন করা হবে এবং এটি শুধুমাত্র উদযাপনের দিন নয় বরং প্রতিফলন, আত্মদর্শন এবং চার্টিংয়ের দিনও। ভবিষ্যৎ

 

আমাদের প্রতিবেদক জানাচ্ছেন যে জাতীয় মহাকাশ দিবস উদযাপনের জন্য গত এক মাসে সারা দেশে এক হাজারেরও বেশি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

” মহাকাশ গবেষণায় ভারতের অগ্রযাত্রা 1960-এর দশকের গোড়ার দিকে শুরু হয়েছিল এবং বিশেষ প্রযুক্তির বিকাশের মাধ্যমে স্থিরভাবে অগ্রসর হয়েছিল। মহাকাশ প্রযুক্তিগুলি যোগাযোগ, নেভিগেশন, দুর্যোগ পর্যবেক্ষণ এবং মেট্রোলজির মতো নাগরিক কেন্দ্রিক অ্যাপ্লিকেশনগুলি প্রদানে সহায়তা করেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 23শে আগস্টকে জাতীয় মহাকাশ দিবস হিসাবে ঘোষণা করেছিলেন চন্দ্রযান-৩ মিশনের সাফল্যকে সম্মান জানাতে এই ল্যান্ডিং সাইটটির নামকরণ করা হয়েছে চাঁদে অবতরণকারী চতুর্থ দেশ এবং এটি হল, আনন্দ কুমার। আকাশবাণী নিউজ দিল্লি।”

<><><> 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আয়কর দফতরকে মূল্যায়নকারীদের কাছে পাঠানো নোটিশের ভাষা সহজ এবং সরল করার জন্য আহ্বান জানিয়েছেন যাতে করদাতাদের মধ্যে ভয়ের অনুভূতি সৃষ্টি না হয়। নয়াদিল্লিতে আয়করের 165তম বছর উদযাপনের জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে, অর্থমন্ত্রী যোগ করেন যে করদাতাদের নতুন নেট সংযোজনের সংখ্যা বেড়েছে এবং করের নেট প্রসারিত হচ্ছে।

 

<><><> 

অন্ধ্রপ্রদেশে, আজ আনাকাপল্লী জেলার আচুতাপুরম SEZ-এ এসেনশিয়া ফার্মা কোম্পানিতে একটি চুল্লি বিস্ফোরণে সাতজন নিহত এবং 30 জনেরও বেশি গুরুতর আহত হয়েছে। জেলা কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন। তিনি জেলা কালেক্টরকে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানের নির্দেশ দেন এবং ঘোষণা করেন যে সরকার নিহতদের পরিবারকে সহায়তা করবে।

<><><> 

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) কলকাতার আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে জিজ্ঞাসাবাদ করছে। এজেন্সি বর্তমান মেডিকেল সুপারিনটেনডেন্ট এবং হাসপাতালের উপাধ্যক্ষ বুলবুল মুখোপাধ্যায়কেও জিজ্ঞাসাবাদ করছে। অন্যদিকে, আজ কলকাতায় প্রতিবাদ সমাবেশ করেছে চিকিৎসকরা। বিজেপিও ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করেছে এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কলকাতার পুলিশ কমিশনার বিনিত কুমার গোয়েলের পদত্যাগ দাবি করেছে। কংগ্রেসও ঘটনার প্রতিবাদ করেছে, নির্যাতিতার বিচার দাবি করেছে। এদিকে, কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ একজন আইনজীবীর আবেদনের ভিত্তিতে হাসপাতালের আর্থিক অব্যবস্থাপনা ও দুর্নীতির বিষয়ে আদালতের মামলার অনুমতি দিয়েছে।

<><><> 

লেডি হার্ডিঞ্জ মেডিকেল কলেজ, মাওলানা আজাদ মেডিকেল কলেজ, বর্ধমান মহাবীর এবং সফদরজং হাসপাতালের আবাসিক চিকিৎসকরা আজ কলকাতার আরজি কর মেডিকেল কলেজে একজন ডাক্তারকে ধর্ষণ ও হত্যার অভিযোগের বিচারের দাবিতে নয়াদিল্লির যন্তর মন্তরে বিক্ষোভ করেছে। একটি সম্পর্কিত উন্নয়নে, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস, দিল্লি তার আবাসিক ডাক্তারদের রোগীর যত্নের স্বার্থে দায়িত্ব পুনরায় শুরু করার জন্য আবেদন করেছে। একটি বিবৃতিতে, AIIMS বলেছে যে সরকার স্বাস্থ্যসেবা পেশাদারদের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং সুপ্রিম কোর্টও চিকিৎসা কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ইতিবাচক পদক্ষেপের আশ্বাস দিয়েছে।

<><><> 

তফসিলি জাতি ও তফসিলি উপজাতি সংরক্ষণের বিষয়ে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়ের প্রতিবাদে রিজার্ভেশন বাঁচাও সংগ্রাম সমিতির ডাকা ভারত বনধ মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। বিহারের বিভিন্ন স্থানে বিক্ষোভকারী ও পুলিশ কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বাম দল ও অন্যান্য সংগঠনের নেতারা বনধে সমর্থন জানিয়েছেন।

 

“বন্দ সমর্থকরা সীতামারহি, পূর্ণিয়া, মুজাফফরপুর, সমষ্টিপুর হাজিপুর, দারভাঙ্গা, মুজাফফরপুর, জেহানাবাদ এবং অন্যান্য বেশ কয়েকটি স্টেশনে রেলপথে বিক্ষোভ করেছে এবং ট্রেন পরিষেবাগুলি বন্ধ করে দিয়েছে। যাত্রী এবং কনস্টেবল নিয়োগ পরীক্ষার পরীক্ষার্থীরা কম ফ্রিকোয়েন্সি পাবলিক ট্রান্সপোর্টের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। পাটনায় বিক্ষোভ সহিংস হয়ে ওঠে যখন ডাকবাংলো এলাকায় পুলিশ লাঠিচার্জ করে সরকারি স্কুল, শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ করে দেয় যথারীতি খোলা থাকলো ধর্মেন্দ্র কুমার রাই, আকাশবাণী নিউজ পাটনা।”

 

রাজস্থানে, রাজ্যে বনধের প্রভাব দেখা গেছে। আজ ভরতপুর বিভাগের ভরতপুর, করৌলি, সাওয়াই মাধোপুর এবং দীগ-কুমহের জেলায় ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছে। জয়পুর সহ ১৬টি জেলার স্কুল ও কলেজে ছুটি ঘোষণা করেছে প্রশাসন। তিনটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও বাতিল করা হয়েছে। এদিকে হরিয়ানা ও চণ্ডীগড়ে সাড়া না পাওয়া বন্ধে ব্যর্থ হয়েছে।

<><><> 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আগামী দুই দিনের মধ্যে আসাম, মেঘালয় এবং ত্রিপুরায় খুব ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। আগামী 24 ঘন্টার মধ্যে কেরালায় ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত এবং লাক্ষাদ্বীপে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ উত্তরাখণ্ড, জম্মু, কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, পূর্ব রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা এবং দিল্লিতে সপ্তাহে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। আগামী সাত দিনের মধ্যে মধ্যপ্রদেশ, কোঙ্কন, গোয়া এবং গুজরাট অঞ্চলেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

<><><> 

ত্রিপুরায়, অবিরাম বৃষ্টিপাতের কারণে বন্যা পরিস্থিতি এখনও ভয়াবহ হয়ে উঠেছে কারণ রাজ্যের সমস্ত প্রধান নদীগুলির জলস্তর তীব্রভাবে বৃদ্ধি পাচ্ছে।

 

“বন্যা পরিস্থিতির প্রভাব প্রশমিত করতে এবং নাগরিকদের ত্রাণ প্রদানের জন্য, রাষ্ট্রীয় যন্ত্রপাতি বিভিন্ন দপ্তরের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করছে। জেলা প্রশাসনের দ্বারা মোট 330টি ত্রাণ শিবির খোলা হয়েছে এবং 32,750 জনেরও বেশি ক্ষতিগ্রস্ত মানুষ ক্যাম্পে আশ্রয় নিয়েছে ভারী এবং চরম বৃষ্টিপাত রাজ্য জুড়ে 1900 টিরও বেশি জায়গায় ভূমিধসের সূত্রপাত করেছে এবং 10 জন লোককে হারিয়েছে বলে জানা গেছে এবং এনডিআরএফের পাঁচটি দল আজ রাতের মধ্যে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে কুণাল শিন্ডে, আকাশবাণী, আগরতলা।”

<><><> 

ভারতীয় হকি দল, যেটি সদ্য সমাপ্ত প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতেছিল, আজ বিকেলে ওড়িশার ভুবনেশ্বরে একটি উত্সাহী স্বাগত জানানো হয়েছিল। হকি খেলোয়াড়দের স্বাগত জানাতে এবং তাদের অভ্যর্থনা জানাতে ক্রীড়া উত্সাহী সহ বিপুল সংখ্যক লোক বিজু পট্টনায়ক আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় করেছিলেন। হকি দলের সদস্যরা বিমানবন্দর থেকে ভুবনেশ্বরের কলিঙ্গা স্টেডিয়াম পর্যন্ত একটি মেগা রোডশো ‘বিজয় গৌরব যাত্রা’ করেন। রোড শো চলাকালীন ওড়িশার সমৃদ্ধ সংস্কৃতি এবং ঐতিহ্যও প্রদর্শন করা হয়েছিল। পরে সন্ধ্যায় হকি দলের সদস্যদের রাজ্য সরকারের পক্ষ থেকে ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি সংবর্ধনা দেন।

<><><> 

পদত্যাগ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। আজ ঢাকায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে বিসিবি পরিচালকদের এক জরুরি বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

 

আবারও শিরোনাম।

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দুই দেশ পোল্যান্ড ও ইউক্রেন সফরের প্রথম ধাপে ওয়ারশ পৌঁছেছেন।

  • বিধানসভা নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত হরিয়ানায় নিয়োগের ফলাফল ঘোষণা বন্ধ করে দিয়েছে নির্বাচন কমিশন।

  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট অ্যাক্সেসযোগ্যতা বৃদ্ধির কারণে অনলাইন কর্মসংস্থান সৃষ্টির প্রশংসা করেছেন৷

  • অন্ধ্রপ্রদেশের আচুতাপুরম SEZ-এ একটি ফার্মা কোম্পানিতে বিস্ফোরণে সাতজন নিহত এবং 30 জনেরও বেশি আহত হয়েছে।

  • আইএমডি আগামী দুই দিন আসাম, মেঘালয় এবং ত্রিপুরায় অত্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

SOURCENEWSONAIR

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!