সন্ধ্যার খবর-30 আগস্ট, 2024 রাত 9:00 পিএম

সন্ধ্যার খবর

শিরোনাম :-

সন্ধ্যার খবর

30 আগস্ট, 2024 রাত 9:00 পিএম

শিরোনাম 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্তর্জাতিক শিপিং রুটে সরাসরি সংযোগ প্রদানের জন্য মহারাষ্ট্রের পালঘর জেলায় ভাধবন বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

  • ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখর ‘বিকিত ভারত’ তৈরিতে মহিলাদের উল্লেখযোগ্য ভূমিকা তুলে ধরেন।

  • জুলাইয়ে দেশের মূল খাতের উৎপাদন ৬.১ শতাংশ প্রবৃদ্ধি রেকর্ড করেছে।

  • আইএমডি আগামী 2 থেকে 3 দিনের মধ্যে ওড়িশা, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং ছত্তিশগড়ে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

  • এবং, প্যারিসে প্যারালিম্পিক গেমসে, ভারত অবনী লেখারার সোনা, মনীশ নারওয়ালের রৌপ্য এবং শ্যুটিংয়ে মোনা আগরওয়ালের ব্রোঞ্জ সহ চারটি পদক জিতেছে; 100 মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ পেলেন প্রীতি পাল।

<><><>

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ মহারাষ্ট্রের পালঘর জেলায় ভাধবন বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। পালঘর জেলার ডাহানু শহরের কাছে অবস্থিত ভাধবন বন্দরটি ভারতের বৃহত্তম গভীর-জলের বন্দরগুলির মধ্যে একটি হবে এবং আন্তর্জাতিক শিপিং রুটে সরাসরি সংযোগ প্রদান করবে, ট্রানজিট সময় এবং খরচ কমিয়ে দেবে। অনুষ্ঠানে বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন যে গত এক দশকে ভারতের উপকূলে উন্নয়ন অভূতপূর্ব গতি অর্জন করেছে। তিনি উল্লেখ করেন যে সরকার বন্দর আধুনিকীকরণ করেছে, নৌপথের উন্নয়ন করেছে এবং লক্ষ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে। প্রধানমন্ত্রী আরও বলেন, বেসরকারি বিনিয়োগও বেড়েছে, তরুণদের জন্য সুবিধা ও নতুন সুযোগ দিচ্ছে। শ্রী মোদী বলেন, আজ সারা বিশ্ব তাকিয়ে আছে ভাধন বন্দরের দিকে, যা এই সমগ্র অঞ্চলের অর্থনৈতিক চিত্র পাল্টে দেবে।

 

প্রধানমন্ত্রী প্রায় 1,560 কোটি টাকা মূল্যের 218টি মৎস্য প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন, যার লক্ষ্য সারা দেশে এই সেক্টরের অবকাঠামো এবং উত্পাদনশীলতাকে জোরদার করা।

 

জনাব মোদি ছত্রপতি শিবাজি এবং রাজকোট ফোর্টে কিংবদন্তি শাসকের মূর্তি ভেঙ্গে আহত সকলের কাছে ক্ষমা চেয়েছেন।

 

<><><> 

এর আগে, মুম্বাইতে একটি বিশেষ গ্লোবাল ফিনটেক ফেস্ট 2024-এ ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে ভারতের ফিনটেক সেক্টর বিশ্বব্যাপী মানুষের জীবনকে সহজ করতে চলেছে। তিনি উল্লেখ করেছেন যে ভারতের ফিনটেক গ্রহণ গতি এবং স্কেলে অতুলনীয়, বিশ্বের রিয়েল-টাইম ডিজিটাল লেনদেনের অর্ধেক ভারতে ঘটে। প্রধানমন্ত্রী মন্তব্য করেন যে ফিনটেক আর্থিক সেবাকে গণতন্ত্রীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তিনি আরও বলেন, ডিজিটাল লেনদেন সমান্তরাল অর্থনীতির ঝুঁকি হ্রাস করেছে এবং ব্যাংকিং ব্যবস্থায় স্বচ্ছতা বৃদ্ধি করেছে। প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন যে ভারতে ফিনটেক দ্বারা আনা রূপান্তরটি কেবল প্রযুক্তির মধ্যে সীমাবদ্ধ নয় তবে এই উদ্যোগগুলির সামাজিক প্রভাব সুদূরপ্রসারী।

 

এই অনুষ্ঠানে বক্তৃতা করে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস অভিমত ব্যক্ত করেন যে ভারত এখন একটি রূপান্তরের চূড়ায় দাঁড়িয়ে আছে যেখানে প্রযুক্তি প্রতিটি নাগরিকের আকাঙ্খা পূরণের ইঞ্জিন হবে।

<><><> 

মঙ্গলবার থেকে ব্রুনাই ও সিঙ্গাপুরে তিন দিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিদেশী বিষয়ক মুখপাত্র রণধীর জয়সওয়াল নয়াদিল্লিতে সংবাদমাধ্যমকে বলেন, ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়ার আমন্ত্রণে আগামী মাসের ৩ তারিখে শ্রী মোদি ব্রুনাই দারুসসালাম সফর করবেন।

<><><> 

সহ-সভাপতি জগদীপ ধনখর বলেছেন যে ভারত উন্নত দেশ হতে পারবে না যদি নারীরা এর বৃদ্ধিতে অংশগ্রহণ না করে। তিনি আজ দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভারতী কলেজে “ভিক্ষিত ভারতে মহিলাদের ভূমিকা” শীর্ষক একটি ইন্টারেক্টিভ সেশনে ভাষণ দিচ্ছিলেন। মিঃ ধনখার বলেছিলেন যে ভিক্সিত ভারত তৈরিতে মহিলারা সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার। তিনি বলেছিলেন যে মেয়ে এবং মহিলাদের শক্তি এবং প্রতিভা রয়েছে এবং তাদের সর্বোত্তম অংশগ্রহণের জন্য একটি বাস্তুতন্ত্র তৈরি করা আবশ্যক। উপরাষ্ট্রপতি মহিলাদের নেতৃত্বে ক্ষমতায়নের উপরও জোর দেন। কলকাতার ধর্ষণ ও খুনের ঘটনায় বেদনা প্রকাশ করে উপরাষ্ট্রপতি বলেন, যেখানে নারী ও মেয়েরা নিরাপদ বোধ করে না, সেখানে সমাজ সভ্য সমাজ নয়।

<><><> 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং সহযোগিতা মন্ত্রী অমিত শাহ বলেছেন যে ভারতকে বিশ্বের বৃহত্তম জৈব খাদ্য উৎপাদনকারী দেশ করার প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গিতে সমবায়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি বলেন, জৈব চাষের আন্দোলন এখন উল্লেখযোগ্য পর্যায়ে পৌঁছেছে। মিঃ শাহ ন্যাশনাল কো-অপারেটিভ অর্গানিকস লিমিটেড এবং উত্তরাখণ্ড অর্গানিক কমোডিটি বোর্ডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন যে এখন জৈব পণ্য এবং তাদের জন্য একটি বিশাল আন্তর্জাতিক বাজার সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা রয়েছে। তিনি যোগ করেছেন যে এই বাজারে ট্যাপ করার মাধ্যমে, জৈব পণ্যের লাভজনক ব্যবসায় ভারতীয় কৃষকদের অংশ বৃদ্ধি পাবে, যার ফলে তাদের আয় বাড়বে। জনাব শাহ বলেন, নাগরিকদের স্বাস্থ্যও জৈব চাষের সাথে জড়িত। তিনি আরও বলেন যে আমুল এবং এনসিওএল জৈব জমি এবং পণ্য উভয় পরীক্ষা করার জন্য সারা দেশে আন্তর্জাতিক স্তরের পরীক্ষাগারগুলির একটি নেটওয়ার্ক স্থাপন করবে।

<><><> 

ভারতের মূল খাত জুলাই মাসে 6.1 শতাংশ বৃদ্ধি পেয়েছে। আজ বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী, আটটি মূল খাতের শিল্পের সম্মিলিত সূচক সিমেন্ট, কয়লা, অপরিশোধিত তেল, বিদ্যুৎ, সার, প্রাকৃতিক গ্যাস, শোধনাগার পণ্য এবং ইস্পাত সহ গুরুত্বপূর্ণ খাতের উৎপাদন পরিমাপ করে, যা একসঙ্গে একটি শিল্প উৎপাদনের সূচকে ৪০ শতাংশ ওজন। ইস্পাত উৎপাদন বৃদ্ধি তিন মাসের সর্বোচ্চ ৭.২ শতাংশে পৌঁছেছে। সিমেন্টের উৎপাদন চার মাসের সর্বোচ্চ 5.5 শতাংশে পৌঁছেছে, যা নির্মাণ কর্মকাণ্ডে পিক আপ প্রতিফলিত করে। পেট্রোলিয়াম উত্পাদন আট মাসের সর্বোচ্চ 6.6 শতাংশে বেড়েছে, যখন সার উৎপাদন সাত মাসের সর্বোচ্চ 5.3 শতাংশে ছিল কারণ এই বছর ভাল বর্ষার কারণে খরিফ বপনের গতি বেড়েছে৷ জুলাই মাসে কয়লা শিল্পের উৎপাদন বেড়েছে ৬.৮ শতাংশ, যেখানে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে ৭.০ শতাংশ।

<><><> 

ভারতীয় অর্থনীতি 2024-25 আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে 6.7 শতাংশের GDP বৃদ্ধি পেয়েছে। পরিসংখ্যান মন্ত্রকের দ্বারা প্রকাশিত পরিসংখ্যানগুলি দেখায় যে গুরুত্বপূর্ণ উত্পাদন খাত যা তরুণ কর্মীদের মানসম্পন্ন চাকরি প্রদান করে 7 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে নির্মাণ ও বিদ্যুৎ খাত ত্রৈমাসিকে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

<><><> 

ভারতের প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, অজিত ডোভাল, কলম্বো সিকিউরিটি কনক্লেভের প্রতিষ্ঠাতা নথিতে স্বাক্ষরে অংশ নিয়েছিলেন। স্বাক্ষর ইভেন্টটি ভারত, মালদ্বীপ, মরিশাস এবং শ্রীলঙ্কার মধ্যে আঞ্চলিক নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করেছে। 2023 সালের ডিসেম্বরে মরিশাসে অনুষ্ঠিত 6 তম NSA-স্তরের বৈঠকে আলোচনার পরে, কলম্বোতে কনক্লেভের চার্টার এবং সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়েছিল, যা CSC সচিবালয় প্রতিষ্ঠার পথ প্রশস্ত করবে।

চুক্তির লক্ষ্য ভারত মহাসাগর অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতার চ্যালেঞ্জ মোকাবেলায় গ্রুপিংয়ের ভূমিকা বাড়ানো।

 

“CSC সচিবালয় প্রতিষ্ঠার জন্য সনদ এবং সমঝোতা স্মারক স্বাক্ষরের ঘটনা, ভারত মহাসাগরে আঞ্চলিক নিরাপত্তা সহযোগিতাকে একটি শক্তিশালী উত্সাহ দেয়৷ CSC নামেও পরিচিত কলম্বো নিরাপত্তা কনক্লেভ ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, মরিশাস এবং বাংলাদেশের সাথে একটি আঞ্চলিক গ্রুপিং সদস্য হিসেবে এবং সেশেলস আজ কলম্বোতে অনুষ্ঠিত স্বাক্ষর অনুষ্ঠানে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ভারত মহাসাগরীয় অঞ্চলে প্রথাগত, অপ্রচলিত এবং উদীয়মান হাইব্রিড চ্যালেঞ্জ মোকাবেলার গুরুত্বের ওপর জোর দেন সেক্রেটারিয়েট, আঞ্চলিক গ্রুপিং শক্তিশালী হবে বলে আশা করা হচ্ছে সদস্য দেশগুলির জন্য অভিন্ন উদ্বেগের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার সময়, মিঃ ডোভাল শ্রীলঙ্কার নেতৃত্বের পাশাপাশি অন্যান্য বিশিষ্ট রাজনৈতিক নেতাদের সাথে দেখা করেছেন ফারুকী, আকাশবাণী নিউজ, কলম্বো।”

<><><> 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আগামী 2 থেকে 3 দিনের মধ্যে ওড়িশা, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ছত্তিশগড় এবং বিদর্ভের উপর খুব ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। আইএমডি বলেছে যে এই অবস্থাগুলি আগামীকাল পর্যন্ত গুজরাট এবং বিদর্ভের কিছু অংশে বিরাজ করবে। এদিকে গুজরাটের কচ্ছের ওপর তৈরি হওয়া গভীর নিম্নচাপ পশ্চিম দিকে সরে যাচ্ছে। আইএমডি অনুসারে, এটি পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং কচ্ছ এবং পাকিস্তান উপকূলের কাছে উত্তর পূর্ব আরব সাগরে উত্থিত হতে পারে এবং আজ রাতে একটি ঘূর্ণিঝড়ে তীব্রতর হবে। ঘূর্ণিঝড়টি ভারতীয় উপকূলকে প্রভাবিত করার সম্ভাবনা কম কারণ এটি আগামী দুই দিনের মধ্যে এটি থেকে সরে যেতে পারে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে, কচ্ছ জেলা প্রশাসন সম্ভাব্য ঘূর্ণিঝড়ের জন্য প্রস্তুত করেছে। সারি সারি ঘর ও কুঁড়েঘরে বসবাসকারী লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। মুন্দ্রা, কান্ডলা এবং জাখাউ বন্দরে সতর্কতা সংকেত জারি করা হয়েছে কারণ ঝড়ের কারণে সমুদ্রের অবস্থা রুক্ষ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

<><><> 

 

প্যারিসে প্যারালিম্পিক গেমসের খবর:

 

ভারত আজ একটি স্বর্ণ, একটি রৌপ্য এবং দুটি ব্রোঞ্জ সহ চারটি পদক জিতেছে। মহিলাদের 10 মিটার এয়ার রাইফেল প্রতিযোগিতায় অবনী লেখারা সোনা এবং মোনা আগরওয়াল ব্রোঞ্জ জিতেছে। অবনী লেখারা প্রথম ভারতীয় মহিলা যিনি দুটি প্যারালিম্পিক স্বর্ণপদক জিতেছেন। টোকিও প্যারালিম্পিকে, তিনি দেশের প্রথম মহিলা শ্যুটার হয়েছিলেন যিনি শ্যুটিংয়ে একটি স্বর্ণপদক এবং একটি ব্রোঞ্জ জিতেছিলেন। অবনী টোকিও গেমসে তার আগের রেকর্ডটি আরও উন্নত করে এবং বিভাগে নতুন প্যারালিম্পিক রেকর্ড অর্জনের জন্য মোট 249.7 নিয়ে শীর্ষে অবস্থান করে।

অবনী তার কৃতিত্বের জন্য আনন্দ প্রকাশ করেছেন:

 

মোনা আগরওয়াল প্যারিস প্যারালিম্পিকে দেশের হয়ে প্রথম পদক জিতেছেন গেমসে অভিষেকে।

 

মনীশ নারওয়াল পুরুষদের 10 মিটার এয়ার পিস্তলে 234.9 স্কোর নিয়ে রৌপ্য পদক জিতেছেন। প্রীতি পাল মহিলাদের 100 মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জিতেছেন কারণ তিনি ফাইনালে তৃতীয় স্থানে 14.21 সেকেন্ডের ব্যক্তিগত সেরা সময় অর্জন করেছেন।

 

ভারতীয় পদক জয়ীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

<><><> 

আকাশবাণী, উইমেনস কালেক্টিভ ফোরামের সহযোগিতায়, “নারীদের জন্য বেহালা” আয়োজন করেছে, যা নারীদের স্বীকৃতি দেয় এবং সহিংসতার বিরুদ্ধে আওয়াজ তোলে। অনুষ্ঠানের প্রাথমিক লক্ষ্য ছিল সংগীতের মাধ্যমে দেশের নারীদের সম্মান জানানো।

<><><> 

 

আবারও শিরোনাম।

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্তর্জাতিক শিপিং রুটে সরাসরি সংযোগ প্রদানের জন্য মহারাষ্ট্রের পালঘর জেলায় ভাধবন বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

  • ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখর ‘বিকিত ভারত’ তৈরিতে মহিলাদের উল্লেখযোগ্য ভূমিকা তুলে ধরেন।

  • জুলাইয়ে দেশের মূল খাতের উৎপাদন ৬.১ শতাংশ প্রবৃদ্ধি রেকর্ড করেছে।

  • আইএমডি আগামী 2 থেকে 3 দিনের মধ্যে ওড়িশা, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং ছত্তিশগড়ে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

  • এবং, প্যারিসে প্যারালিম্পিক গেমসে, ভারত অবনী লেখারার সোনা, মনীশ নারওয়ালের রৌপ্য এবং শ্যুটিংয়ে মোনা আগরওয়ালের ব্রোঞ্জ সহ চারটি পদক জিতেছে; 100 মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ পেলেন প্রীতি পাল।

<><><>

 

 

error: Content is protected !!