সন্ধ্যার খবর-30 জুলাই, 2024 রাত 9:00 পিএম

সন্ধ্যার খবর

30 জুলাই, 2024 রাত 9:00 পিএম

শিরোনাম :-

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত বিশ্বের জন্য বৃদ্ধি ও স্থিতিশীলতার আলোকবর্তিকা; জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য, দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের উপর সরকারের ফোকাস তুলে ধরে।

  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, সরকার 2025-26 সালের মধ্যে রাজস্ব ঘাটতি 4.5 শতাংশের নিচে আনতে প্রতিশ্রুতিবদ্ধ।

  • কেরালার ওয়েনাদে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১০; ত্রাণ ও উদ্ধার তৎপরতা চলছে।

  • প্যারিস অলিম্পিকে, মনু ভাকের এবং সরবজোত সিং 10 মিটার এয়ার পিস্তল মিশ্র দলগত ইভেন্টে ব্রোঞ্জ সহ ভারতের জন্য দ্বিতীয় পদক জিতেছে; ভারতীয় হকি পুরুষ দল আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে পুল বি-তে এগিয়ে আছে 

  • এবং ক্রিকেটে, পাল্লেকেলেতে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে ভারতের বিরুদ্ধে টস জিতে ফিল্ডিং বেছে নেয় স্বাগতিক শ্রীলঙ্কা।

 

||<<><>>||

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ পুনর্ব্যক্ত করেছেন যে সরকার জীবনযাত্রার সুবিধা, দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের উপর বিশেষ মনোযোগ দিয়েছে। তিনি নয়াদিল্লিতে ‘জার্নি টুওয়ার্ডস ভিক্সিত ভারত: একটি পোস্ট ইউনিয়ন বাজেট 2024-25 কনফারেন্স’-এর উদ্বোধনী অধিবেশনে ভাষণ দিচ্ছিলেন। শ্রী মোদী আশ্বস্ত করেছেন যে এমএসএমইতেও বিশেষ ফোকাস রয়েছে যা কর্মসংস্থান সৃষ্টি করে। তিনি আরও বলেন, সরকার তার সকল নাগরিকের জীবনযাত্রার সহজতা এবং জীবনযাত্রার মান নিশ্চিত করছে। তিনি বলেন, দেশের জিডিপি ৮ শতাংশ হারে বাড়ছে এবং সেই দিন বেশি দূরে নয় যেদিন এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।

 

মিঃ মোদি বলেন, আজ ভারতের নীতি, নিষ্ঠা, সংকল্প এবং সিদ্ধান্ত সারা বিশ্বকে দেশে বিনিয়োগের জন্য আকৃষ্ট করছে। তিনি বলেন, ভারত বিশ্বের জন্য বৃদ্ধি ও স্থিতিশীলতার আলোকবর্তিকা। জনাব মোদি হাইলাইট করেছেন যে সরকার যে গতি ও মাত্রায় পরিকাঠামো নির্মাণ করছে তা নজিরবিহীন।                                      

 

<><><> 

 

বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়াল বলেছেন যে ভারত 2047 সালের মধ্যে একটি উন্নত দেশ হবে যেখানে প্রধানমন্ত্রী গতি শক্তি একটি গেম চেঞ্জার হবেন। আজ নয়াদিল্লিতে ‘জার্নি টুওয়ার্ডস ভিক্সিত ভারত: একটি পোস্ট ইউনিয়ন বাজেট 2024-25 কনফারেন্স’-এর অধিবেশনে ভাষণ দিতে গিয়ে মিঃ গোয়েল বলেছিলেন, সেই সময় দেশটি 35 ট্রিলিয়ন অর্থনীতি হবে।

 

মিঃ গোয়েল জোর দিয়েছিলেন যে সরকার স্বাস্থ্য, শিক্ষা, পরিকাঠামো এবং ডিজিটাল সেক্টরে উন্নয়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

 

মন্ত্রী বলেন যে সরকার অর্থনৈতিক উন্নতির জন্য শিল্প পার্ক তৈরি করেছে এবং সারা বিশ্বকে ভারতে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানিয়েছে।

 

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) দ্বারা আয়োজিত দিনব্যাপী সম্মেলনের লক্ষ্য ছিল প্রবৃদ্ধির জন্য সরকারের বৃহত্তর দৃষ্টিভঙ্গি এবং এই প্রচেষ্টায় শিল্পের ভূমিকার রূপরেখা উপস্থাপন করা।

 

<><><> 

 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ জোর দিয়ে বলেছেন যে সরকার রাজস্ব ঘাটতির গতিপথ মেনে চলছে এবং এটি 2025-26 সালের মধ্যে 4.5 শতাংশের নিচে নামিয়ে আনবে। মিসেস সীতারামন আজ লোকসভায় কেন্দ্রীয় বাজেট 2024-25 এবং জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের 2024-25-এর বাজেটের উপর আলোচনার জবাব দিচ্ছিলেন।

 

শ্রীমতি সীতারামন বলেছিলেন যে ভারত কোভিড-এর পরে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। তিনি বলেছিলেন যে 2047 সালের মধ্যে একটি ভিক্সিত ভারত গড়তে সকলকে একসাথে কাজ করা উচিত। তিনি উল্লেখ করেছিলেন যে ভারতীয় অর্থনীতি কোভিড মহামারীর পরেও একটি উজ্জ্বল স্থানের মতো জ্বলছে।

 

অর্থমন্ত্রী উল্লেখ করেন যে 2013-2014 সালে কৃষি ও কৃষক কল্যাণ বিভাগের জন্য বাজেট বরাদ্দ ছিল মাত্র 21 হাজার 934 কোটি টাকা। তিনি জোর দিয়েছিলেন যে এটি বেড়ে দাঁড়িয়েছে 1.23 লক্ষ কোটি টাকা, যা পাঁচ গুণ বেড়েছে। তিনি আরও যোগ করেছেন যে পিএম কিষাণ চালু হওয়ার পর থেকে 11 কোটিরও বেশি কৃষককে 3.2 লক্ষ কোটি টাকারও বেশি বিতরণ করা হয়েছে। 

 

বেকারত্বের ইস্যুতে, মিসেস সীতারামন দাবি করেছেন যে এনডিএ সরকার গত দশ বছরে 12.5 কোটি চাকরি তৈরি করেছে যেখানে ইউপিএ সরকার দশ বছরে 2.3 কোটি চাকরি তৈরি করেছিল। তিনি আরও বলেন, গত এক দশকে কর্মসংস্থানের সুযোগ বেড়েছে এবং তা ২০১৪ সালে ৩৪ শতাংশ থেকে বেড়ে ২০২৫ সালে ৫১ শতাংশে উন্নীত হয়েছে।

 

এর আগে আলোচনায় অংশ নিয়ে বিজেপির দেবেন্দ্র সিং বলেন, এই বাজেট দেশকে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির দিকে নিয়ে যাবে। সমাজবাদী পার্টির অখিলেশ যাদব বলেন, এবারের বাজেট বেকারত্ব ও গ্রামীণ এলাকার উন্নয়ন নিয়ে নীরব।

 

সিপিআই (এম) এর আমরারাম অভিযোগ করেছেন যে কেন্দ্রীয় বাজেটে কৃষক, সৈনিক, মহিলা এবং দরিদ্রদের উদ্বেগের সমাধান করার জন্য কোনও সুনির্দিষ্ট বিধান নেই। এলজেপি (রাম বিলাস) এর রাজেশ ভার্মা বলেন, এই বাজেটের মাধ্যমে যুব, নারী, দরিদ্র ও কৃষকদের ক্ষমতায়নের চেষ্টা করা হয়েছে। কংগ্রেসের সপ্তগিরি শঙ্কর উলাকা অভিযোগ করেছেন যে এটি একটি দুর্বল বাজেট। 

 

<><><> 

 

রাজ্যসভা আজ কেন্দ্রীয় বাজেট 2024-25 এবং জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল 2024-25-এর বাজেট নিয়ে পুনরায় আলোচনা শুরু করেছে। আলোচনায় অংশ নিয়ে এনসিপি-র প্রফুল প্যাটেল বলেন, সরকার একটি আর্থিক শৃঙ্খলা পদ্ধতি গ্রহণ করেছে এবং 2014 সাল থেকে দেশের আর্থিক স্বাস্থ্য বজায় রেখেছে।

 

আলোচনায় হস্তক্ষেপ করে, কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা জোর দিয়েছিলেন যে কেন্দ্রীয় বাজেট দেশের অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি এবং অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য। জনাব নাড্ডা যোগ করেছেন যে পরিকাঠামো উন্নয়ন বাজেটের ফোকাস এবং কর্মসংস্থান সৃষ্টি।

 

আলোচনায় অংশ নিয়ে সিপিআই (এম) এর ডক্টর ভি শিবাদাসন অভিযোগ করেন যে এই বাজেট দেশের ফেডারেল চেতনার পরিপন্থী।

 

শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেছেন যে তিনি বাজেটকে সমর্থন করেন না কারণ এতে মহারাষ্ট্রের জন্য নির্দিষ্ট কিছু নেই । দিনের জন্য ঘর মুলতবি করা হয়।

 

<><><> 

 

ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন ভারতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ রাতে নয়াদিল্লি পৌঁছাবেন। একাধিক মন্ত্রী, উপমন্ত্রী ও ব্যবসায়ী নেতাসহ একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল তার সঙ্গে থাকবেন। শুক্রবার, রাষ্ট্রপতি ভবনের ফোরকোর্টে তাকে আনুষ্ঠানিক স্বাগত জানানো হবে। মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাতে রাজঘাটও যাবেন তিনি। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক আলোচনা করবেন যিনি তার সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করবেন। প্রধানমন্ত্রী চিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখরের সাথে সাক্ষাত করবেন। সফররত প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্করের সাক্ষাৎ করার কথা রয়েছে৷ 

 

<><><> 

 

কেরালায়, আজ সকালে ওয়েনাড ধ্বংস হওয়া ভূমিধসে মৃতের সংখ্যা 110 এ পৌঁছেছে। এই অঞ্চলে সেনাবাহিনী ও নৌবাহিনীর সদস্যদের ত্রাণ ও উদ্ধার অভিযান চলছে। আমাদের সংবাদদাতা জানাচ্ছেন, আগামীকাল পর্যন্ত রাজ্যে রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

 

“এনডিআরএফ এবং অন্যান্য সংস্থাগুলির সাথে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনী আজ ভূমিধসের দ্বারা ক্ষতিগ্রস্তদের জীবন বাঁচানোর জন্য একটি সমন্বিত প্রচেষ্টা শুরু করেছে। আইএএফ হেলিকপ্টারগুলি চুরমালা এলাকা থেকে গুরুতর আহতদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তর করার জন্য অভিযান পরিচালনা করেছে। সেনা কর্মীরা নিশ্চিত করেছে যে আরও অনেককে দড়ি, পুলি এবং উইঞ্চ ব্যবহার করে নিরাপদে স্থানান্তরিত করা হয়েছে রাজ মোহন, আকাশবাণী নিউজ, কোচি থেকে প্রায় 150 জনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে”।

 

এনডিআরএফের ডেপুটি কমান্ড্যান্ট, এস শঙ্কর পান্ডিয়ান বলেছেন, এনডিআরএফ দলগুলি ওয়ানাদের বিভিন্ন স্থানে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালাচ্ছে।

 

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, সহ-রাষ্ট্রপতি জগদীপ ধনখর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওয়ানাদে প্রাণহানির জন্য শোক প্রকাশ করেছেন।

 

প্রধানমন্ত্রী মোদী প্রত্যেক মৃতের নিকটাত্মীয়দের জন্য প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে দুই লক্ষ টাকা এক্স-গ্রেশিয়া ঘোষণা করেছেন।

 

<><><> 

 

ঝাড়খণ্ডে হাওড়া-মুম্বই ট্রেন দুর্ঘটনার পর ত্রাণ ও উদ্ধার অভিযান শেষ হয়েছে। চক্রধরপুর রেলওয়ে বিভাগের অন্তর্গত বারাবাম্বো এবং খরসাওয়া রেলওয়ে স্টেশনের মধ্যে আজ সকালে হাওড়া-মুম্বাই মেলের 18টি বগি লাইনচ্যুত হওয়ার পরে দুই যাত্রী নিহত এবং 24 জন আহত হয়েছেন। আটকে পড়া যাত্রীদের একটি বিশেষ ট্রেনে করে তাদের গন্তব্যে পাঠানো হয়েছে। রেলওয়ে মৃতের স্বজনদের 10 লক্ষ টাকা অনুদান ঘোষণা করেছে।

 

<><><> 

 

ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (NHRC) দিল্লির মুখ্য সচিব, দিল্লি পুলিশ কমিশনার এবং দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের কমিশনারকে শহরে ডুবে তিন ছাত্রের মৃত্যুর বিষয়ে নোটিশ জারি করেছে। দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন জমা দিতে বলেছে কমিশন।

 

<><><> 

 

প্যারিস অলিম্পিকে, মনু ভাকের এবং সরবজ্যোত সিং আজ 10 মিটার এয়ার পিস্তল মিক্সড টিম ইভেন্টে ব্রোঞ্জ সহ ভারতের জন্য দ্বিতীয় পদক জিতেছে যখন ভারতীয় হকি পুরুষ দল আয়ারল্যান্ডকে 2-0 গোলে পরাজিত করে পুল বি-তে এগিয়ে আছে। গেমগুলি কভার করছেন আমাদের সংবাদদাতার কাছ থেকে আরও বিস্তারিত প্যারিসে।

 

“মানু ভাকেরের জন্য দুইয়ে দুই! শ্যুটার একটি অভূতপূর্ব এবং অসাধারণ প্রদর্শনীতে Chateauroux-এ ভারতের জন্য তার টানা দ্বিতীয় পদক জিতেছে। মানু, 10 মিটার এয়ার পিস্তল মিশ্র ব্রোঞ্জ মেডেল ম্যাচে সরবজ্যোত সিংয়ের সাথে দল বেঁধে, লি ওয়ান হো এবং ওহকে পরাজিত করেছিল ইয়ে জিন 16-10 ভারতের প্রথম অ্যাথলিট যিনি একই অলিম্পিকে দুটি পদক জিতেছিলেন, শেষবার যখন একজন ভারতীয় প্যারিসে অ্যাথলেটিক্সে দুটি পদক জিতেছিলেন। এটা কি একটা কৃতিত্ব ছিল সর্বজত সিং এর প্রথম অলিম্পিক মেডেল।

 

25 মিটার পিস্তল ইভেন্টে জয়ী হলে মানু পদকের হ্যাটট্রিক পেতে পারেন। ভজন কৌর তার প্রথম অলিম্পিকে খেলছেন এবং মহিলাদের স্বতন্ত্র তীরন্দাজ ইভেন্টে রাউন্ড অফ 16-এ জায়গা করে নিতে হিটওয়েভ এবং দুই তীব্র প্রতিপক্ষের আক্রমণ থেকে বেঁচে গেছেন। অন্যান্য খেলায়, ভারতীয় হকি দল সহজেই আয়ারল্যান্ডকে পরাজিত করে টুর্নামেন্টে অপরাজিত থাকতে এবং অবশ্যই পদক চার্জের জন্য। আলোর সুন্দর শহরটি আলোকিত করেছে তারকা ভারতীয় ব্যাডমিন্টন জুটি সাত্ত্বিকসাইরাজ রঙ্কিরেড্ডি এবং তৃতীয় বাছাই করা চিরাগ শেট্টি। তারা তাদের গ্রুপ সি এর শেষ ম্যাচে ইন্দোনেশিয়ান জুটি ফাজার আলফিয়ান এবং মুহাম্মদ রিয়ান আরদিয়ান্টোকে সোজা সেটে হারিয়ে তাদের গ্রুপের শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে। এটি প্যারিস থেকে শৌর্য চৌধুরী, আকাশবাণী নিউজ।”

 

<><><> 

 

ক্রিকেটে, পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ভারত 15 ওভারে 5 উইকেটে 102 রান করেছিল। প্রথম দুই ম্যাচ জিতে ইতিমধ্যেই সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। আজকের খেলার পর দুই দল তিনটি একদিনের আন্তর্জাতিক খেলার জন্য কলম্বোতে যাবে।

 

<><><> 

 

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) আগামীকাল তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকাল, কেরালা, মাহে এবং দক্ষিণ অভ্যন্তরীণ কর্ণাটকে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া সংস্থা বৃহস্পতিবার পর্যন্ত উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, পশ্চিম উত্তর প্রদেশ, জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশের জন্য অনুরূপ পূর্বাভাস দিয়েছে। আইএমডি অনুসারে, মৌসুমী বায়ু সক্রিয় এবং গড় সমুদ্রপৃষ্ঠে তার স্বাভাবিক অবস্থানের দক্ষিণে রয়েছে। আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে এটি ধীরে ধীরে উত্তর দিকে সরে যাবে।

 

<><><> 

 

আবারও শিরোনাম

 

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত বিশ্বের জন্য বৃদ্ধি ও স্থিতিশীলতার আলোকবর্তিকা; জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য, দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের উপর সরকারের ফোকাস তুলে ধরে।

  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, সরকার 2025-26 সালের মধ্যে রাজস্ব ঘাটতি 4.5 শতাংশের নিচে আনতে প্রতিশ্রুতিবদ্ধ।

  • কেরালার ওয়েনাদে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১০; ত্রাণ ও উদ্ধার তৎপরতা চলছে।

  • প্যারিস অলিম্পিকে, মনু ভাকের এবং সরবজোত সিং 10 মিটার এয়ার পিস্তল মিশ্র দলগত ইভেন্টে ব্রোঞ্জ সহ ভারতের জন্য দ্বিতীয় পদক জিতেছে; ভারতীয় হকি পুরুষ দল আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে পুল বি-তে এগিয়ে আছে।

  • এবং ক্রিকেটে, পাল্লেকেলেতে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে ভারতের বিরুদ্ধে টস জিতে ফিল্ডিং বেছে নেয় স্বাগতিক শ্রীলঙ্কা।

  •  

©kamaleshforeducation.in(2023)

error: Content is protected !!