সন্ধ্যার খবর-31 আগস্ট, 2024 রাত 9:15 পিএম

সন্ধ্যার খবর

শিরোনাম :-

সন্ধ্যার খবর

31 আগস্ট, 2024 রাত 9:15 পিএম

শিরোনাম 

  • ইকোনমিক টাইমস ওয়ার্ল্ড লিডার ফোরামে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি; ভারতের টেকসই বৃদ্ধির জন্য সংস্কার, সম্পাদন এবং রূপান্তরের মন্ত্র হাইলাইট করে।

  • নারী নির্যাতনের ঘটনায় কঠোর আইন ও দ্রুত সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

  • নির্বাচন কমিশন হরিয়ানা বিধানসভা নির্বাচনের জন্য ভোটের দিন পুনঃনির্ধারণ করেছে ৫ অক্টোবর; হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীর উভয় বিধানসভা নির্বাচনের ভোট গণনা ৮ই অক্টোবর অনুষ্ঠিত হবে।

  • লাওসে ভারতীয় দূতাবাস সাইবার কেলেঙ্কারি কেন্দ্র থেকে 47 জন নাগরিককে উদ্ধার করেছে।

  • ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিমান বাহিনীর কমান্ডার মাইকোলা ওলেশুককে বরখাস্ত করেছেন।

  • এবং, প্যারিসে প্যারালিম্পিক গেমসে, রুবিনা ফ্রান্সিস 10 মিটার এয়ার পিস্তল SH1 শুটিংয়ে ব্রোঞ্জ জিতেছে; সুহাস ইয়াথিরাজ এবং সুকান্ত কদম ভারতের প্রথম ব্যাডমিন্টন পদক নিশ্চিত করতে পুরুষদের একক সেমিফাইনালে পৌঁছেছেন।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে দেশের টেকসই বৃদ্ধির জন্য সরকারের মন্ত্র হল সংস্কার, সম্পাদন এবং রূপান্তর। আজ সন্ধ্যায় নয়াদিল্লিতে ইটি ওয়ার্ল্ড লিডারস ফোরামে ভাষণ দেওয়ার সময়, তিনি হাইলাইট করেছেন যে গত 10 বছরে ভারতীয় অর্থনীতি 90 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যেখানে বিশ্ব অর্থনীতি একই সময়ে 35 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে জনগণ দেশের অর্জন প্রত্যক্ষ করছে এবং আত্মবিশ্বাসে পূর্ণ। তিনি উল্লেখ করেছেন যে ভারত প্রায়শই ভবিষ্যদ্বাণী এবং সমকক্ষদের চেয়ে ভাল পারফর্ম করেছে। মিঃ মোদি জোর দিয়েছিলেন যে তাঁর সরকার সুশাসনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও বলেন, গত ১০ বছরে ২৫ কোটি মানুষকে দারিদ্র্য থেকে বের করে আনা হয়েছে। প্রধানমন্ত্রী আরও বলেন, তৃতীয় মেয়াদে তার সরকারের ইচ্ছা আরও দৃঢ়।

 

এর আগে, ইটি ওয়ার্ল্ড লিডার্স ফোরামে বক্তৃতা করে, ইলেকট্রনিক এবং আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন যে দেশে একটি টেকসই ইলেকট্রনিক্স উপাদান ইকোসিস্টেম স্থাপনে সহায়তা করার জন্য সরকার একটি নতুন প্রকল্প চালু করবে।

 

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি বন্দে ভারত ট্রেনের ফ্ল্যাগ অফ করলেন। তিনটি ট্রেন হল মিরাট-লখনউ, মাদুরাই-বেঙ্গালুরু এবং চেন্নাই-নাগারকোয়েল বন্দে ভারত। অনুষ্ঠানে বক্তৃতায় মিস্টার মোদি বলেন, আজ উত্তর থেকে দক্ষিণে দেশের উন্নয়ন যাত্রায় একটি নতুন অধ্যায় যুক্ত হচ্ছে।

 

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব তার ভাষণে বলেন, গত দশ বছরে রেলওয়ে নেটওয়ার্কে ৩১ হাজার ১৮০ কিলোমিটার নতুন ট্র্যাক যুক্ত হয়েছে এবং প্রতিদিন ১৪ কিলোমিটার নতুন ট্র্যাক যুক্ত হচ্ছে।

<><><> 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে নারীর বিরুদ্ধে নৃশংসতা এবং শিশুদের নিরাপত্তা সমাজের জন্য গুরুতর উদ্বেগের বিষয়। আজ নয়াদিল্লির ভারত মণ্ডপে জেলা বিচার বিভাগের দুই দিনের জাতীয় সম্মেলনের উদ্বোধনের পর তিনি বলেন, নারীদের নিরাপত্তার জন্য দেশে অনেক কঠোর আইন করা হয়েছে, তবে এটি আরও সক্রিয় করার প্রয়োজন রয়েছে।

 

মিঃ মোদি বলেন, নারীর প্রতি অত্যাচার সংক্রান্ত মামলায় যত দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে, নারীদের নিরাপত্তার তত বেশি আশ্বাস পাওয়া যাবে। শ্রী মোদী বলেন, সুপ্রিম কোর্টের 75 বছর গণতন্ত্রের মা হিসেবে ভারতের গৌরব আরও বাড়িয়েছে। এ উপলক্ষে প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তি উপলক্ষে একটি ডাকটিকিট ও মুদ্রা উন্মোচন করেন।

 

তার ভাষণে ভারতের প্রধান বিচারপতি বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেছেন, এই সম্মেলনটি এই বছরের মার্চ মাসে কচ্ছে অনুষ্ঠিত সর্বভারতীয় জেলা বিচারক সম্মেলনের একটি সিক্যুয়াল। প্রধান বিচারপতি বলেন, জাতীয় বিচার বিভাগীয় তথ্য গ্রিডের পরিসংখ্যান দেখায় যে জেলা বিচার বিভাগ প্রায়শই আইনের সাথে একজন মামলাকারীর যোগাযোগের চূড়ান্ত বিন্দু, শুধু প্রথম যোগাযোগ নয়।

 

সুপ্রিম কোর্ট আয়োজিত দুই দিনব্যাপী সম্মেলনে জেলা বিচার বিভাগের পাঁচটি অধিবেশন রয়েছে যার মধ্যে রয়েছে অবকাঠামো, অন্তর্ভুক্তিমূলক আদালত কক্ষ, বিচারিক নিরাপত্তা, মামলা পরিচালনা এবং প্রশিক্ষণ।

<><><> 

কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী অন্নপূর্ণা দেবী আবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধর্ষণ এবং POCSO-এর মামলা পরিচালনার জন্য নিবেদিত ফাস্ট ট্র্যাক বিশেষ আদালত (FTSCs) স্থাপন এবং কার্যকর করার জন্য আহ্বান জানিয়েছেন। একটি চিঠিতে, কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যের বিদ্যমান ফাস্ট ট্র্যাক আদালতে (এফটিসি) বিচারাধীন মামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি মুখ্যমন্ত্রীকে জঘন্য অপরাধের শিকার ব্যক্তিদের জন্য দ্রুত এবং দক্ষতার সাথে ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান জানান।

<><><> 

আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনার বিচারের দাবিতে কলকাতার বিভিন্ন কোণে এবং রাজ্যের অন্যান্য অংশ থেকে প্রতিবাদ সমাবেশ এবং অবস্থান কর্মসূচির খবর পাওয়া গেছে। আজ, পশ্চিমবঙ্গের চিকিত্সকদের যৌথ প্ল্যাটফর্ম পশ্চিমবঙ্গ মেডিক্যাল কাউন্সিল থেকে সল্টলেকের সিজিও কমপ্লেক্স পর্যন্ত একটি সমাবেশ করেছে। বিভিন্ন বালিকা বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরাও কলকাতায় সমাবেশ করেছে। বিভিন্ন অরাজনৈতিক ও নাগরিক ফোরামও সমাবেশে অংশ নিচ্ছে। এসপ্ল্যানেডে বিজেপির অবস্থান কর্মসূচি চলছে, আজ তৃতীয় দিন। কলকাতায় সাংবাদিকদের সাথে কথা বলার সময়, কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী রামদাস আঠাওয়ালে বলেছেন যে ঘটনার মূল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত।

<><><> 

নির্বাচন কমিশন আজ হরিয়ানা বিধানসভা নির্বাচনের ভোটের তারিখ সংশোধন করেছে। এবার ভোট হবে ১লা অক্টোবরের পরিবর্তে ৫ অক্টোবর। পোল বডি, একটি বিবৃতিতে বলেছে যে জাতীয় রাজনৈতিক দল, একটি রাজ্য রাজনৈতিক দল এবং সর্বভারতীয় বিষ্ণোই মহাসভার কাছ থেকে হরিয়ানার বিষ্ণোই সম্প্রদায় থেকে রাজস্থান পর্যন্ত শতবর্ষ-প্রাচীন নির্বাচনে অংশগ্রহণের জন্য গণআন্দোলনের বিষয়ে প্রতিনিধিত্ব প্রাপ্ত হয়েছে। আসোজ অমাবস্যা উৎসব উদযাপন। কমিশন বলেছে যে এটি বিপুল সংখ্যক লোকের ভোটাধিকার অস্বীকার করতে পারে এবং রাজ্যের বিধানসভার সাধারণ নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ হ্রাস করতে পারে। কমিশন এই প্রতিনিধিত্বগুলি বিবেচনা করে, ভোটের তারিখ পরিবর্তন করে ৫ অক্টোবর করার সিদ্ধান্ত নিয়েছে।

 

নির্বাচন কমিশন ঘোষণা করেছে যে হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীর উভয়ের ভোট গণনা 4 অক্টোবরের পরিবর্তে 8 ই অক্টোবর অনুষ্ঠিত হবে।

<><><> 

সহ-সভাপতি জগদীপ ধনখার জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি এবং প্রাকৃতিক সম্পদের অবক্ষয়ের চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। উপ-রাষ্ট্রপতি আজ উত্তরাখণ্ডের দেরাদুনের ভারতীয় পেট্রোলিয়াম ইনস্টিটিউট অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর বিজ্ঞানী, অনুষদ সদস্য এবং ছাত্রদের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছিলেন। তিনি জোর দিয়েছিলেন যে পরিচ্ছন্ন শক্তি অন্য বিকল্প নয়, একমাত্র বিকল্প।

<><><> 

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. জিতেন্দ্র সিং আজ নতুন দিল্লিতে অর্থনীতি, পরিবেশ এবং কর্মসংস্থানের জন্য বায়োটেকনোলজি (BioE3) নীতি 2024 প্রকাশ করেছেন৷ মিডিয়াকে সম্বোধন করার সময়, ড. সিং বলেন যে এই নীতি দেশে উচ্চ-কার্যকারিতা বায়ো-উৎপাদনকে উৎসাহিত করবে।

<><><> 

লাওসে ভারতীয় দূতাবাস বোকেও প্রদেশের গোল্ডেন ট্রায়াঙ্গেল স্পেশাল ইকোনমিক জোন (SEZ) এ অবস্থিত সাইবার কেলেঙ্কারি কেন্দ্রে আটকে পড়া ৪৭ জন ভারতীয় নাগরিককে উদ্ধার করেছে। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে, দূতাবাস বলেছে যে 29 জনকে লাওস কর্তৃপক্ষ কর্তৃক হস্তান্তর করা হয়েছে এসইজেডে অবৈধ কার্যকলাপের বিরুদ্ধে ক্র্যাকডাউন করার পরে, বাকি 18 জন সরাসরি দূতাবাসে যোগাযোগ করেছে। লাওসে ভারতীয় রাষ্ট্রদূত, প্রশান্ত আগরওয়াল, ভিয়েনতিয়েনে তাদের আগমনের পরে উদ্ধারকৃত গোষ্ঠীর সাথে দেখা করেছিলেন তারা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছিল এবং পরবর্তী পদক্ষেপগুলির রূপরেখা নিয়ে আলোচনা করেছিলেন।

<><><> 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিমান বাহিনীর কমান্ডার মাইকোলা ওলেশুককে তার পদ থেকে বরখাস্ত করেছেন। একটি সোশ্যাল মিডিয়া পোস্টে মিঃ জেলেনস্কি বলেছেন, তিনি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বিমান বাহিনীর কমান্ডারকে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বদলির কারণ জানাননি।

 

পরে দিনটিতে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছিল যে সেন্টার এয়ার কমান্ডের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আনাতোলি ক্রিভোনোজকো অস্থায়ীভাবে বিমান বাহিনীর কমান্ডারের দায়িত্ব পালন করবেন।

<><><> 

তেলেঙ্গানা রাজ্য সরকার রাজ্য জুড়ে অনেক জায়গায় ভারী বৃষ্টির প্রেক্ষিতে জেলা কর্তৃপক্ষকে সতর্ক ও সতর্ক থাকতে বলেছে। মুখ্যসচিব শান্তি কুমারী জেলা আধিকারিকদের নির্দেশ দিয়েছেন যে ভারী বৃষ্টিতে কোনও মানুষের প্রাণহানি না ঘটে তা নিশ্চিত করতে।

 

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গতকাল থেকে তেলেঙ্গানার বেশ কয়েকটি অংশে, বিশেষ করে রাজ্যের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাত হয়েছে। রাজ্যের মুখ্য সচিব সন্থী কুমারী জেলা কালেক্টরদের সাথে পরিস্থিতি পর্যালোচনা করার সময় তাদের মোকাবেলা করতে বলেছেন যে কোনও ধরণের আকস্মিক বিপর্যয়ের সাথে কার্যকরভাবে কিছু এলাকায় মেঘ ফেটে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে, মুখ্য সচিব তাদের নির্দেশ দিয়েছেন হায়দ্রাবাদের রাজ্য সচিবালয়ের পাশাপাশি প্রতিটি জেলা কালেক্টরের অফিসে নিয়ন্ত্রণ কক্ষ খোলার জন্য নজরদারি যাতে মানুষ বাইরে বের না হয়, খাম্মাম জেলার ইয়েরুপালেমে 18.2 সেমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে আগামী 24 ঘন্টা লক্ষ্মী, আকাশবাণী, হায়দ্রাবাদ।”

 

গুজরাটে, গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ার পর বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

 

যাইহোক, ভারতীয় আবহাওয়া বিভাগ আইএমডি আগামীকাল সৌরাষ্ট্র এবং কচ্ছ, গুজরাট, মহারাষ্ট্র এবং কর্ণাটক উপকূলে ভারী বৃষ্টিপাত এবং ঝড়ো আবহাওয়ার জন্য সতর্কতা জারি করেছে।

<><><> 

 

এবং এখন প্যারিসে প্যারালিম্পিক গেমসের খবর:

 

ভারতীয় শুটার রুবিনা ফ্রান্সিস আজ মহিলাদের 10 মিটার এয়ার পিস্তল SH1 ফাইনালে ব্রোঞ্জ পদক জিতেছেন। মধ্যপ্রদেশের 25 বছর বয়সী এই শুটার মোট 211.1 স্কোর করে ফাইনালে তৃতীয় হন।

 

সুহাস ইয়াথিরাজ এবং সুকান্ত কদম প্যারালিম্পিক 2024-এ দেশের প্রথম ব্যাডমিন্টন পদকও নিশ্চিত করেছেন কারণ উভয় খেলোয়াড়ই SL4 বিভাগের পুরুষদের একক সেমিফাইনালে পৌঁছেছে। উভয় সেমিফাইনাল আগামীকাল লা চ্যাপেল অ্যারেনায় অনুষ্ঠিত হবে। পারভীন কুমার আজ রাতে জ্যাভলিন থ্রো অ্যাথলেটিক্সের F57 ফাইনাল ইভেন্টে একটি পডিয়াম ফিনিশ করার লক্ষ্য রাখবেন।

ভারত চলমান টুর্নামেন্টে এখনও পর্যন্ত একটি স্বর্ণ, একটি রৌপ্য এবং তিনটি ব্রোঞ্জ সহ পাঁচটি পদক জিতেছে।

 

<><><> 

আবারও শিরোনাম।

  • ইকোনমিক টাইমস ওয়ার্ল্ড লিডার ফোরামে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি; ভারতের টেকসই বৃদ্ধির জন্য সংস্কার, সম্পাদন এবং রূপান্তরের মন্ত্র হাইলাইট করে।

  • নারী নির্যাতনের ঘটনায় কঠোর আইন ও দ্রুত সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

  • নির্বাচন কমিশন হরিয়ানা বিধানসভা নির্বাচনের জন্য ভোটের দিন পুনঃনির্ধারণ করেছে ৫ অক্টোবর; হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীর উভয় বিধানসভা নির্বাচনের ভোট গণনা ৮ই অক্টোবর অনুষ্ঠিত হবে।

  • লাওসে ভারতীয় দূতাবাস সাইবার কেলেঙ্কারি কেন্দ্র থেকে 47 জন নাগরিককে উদ্ধার করেছে।

  • ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিমান বাহিনীর কমান্ডার মাইকোলা ওলেশুককে বরখাস্ত করেছেন।

  • এবং, প্যারিসে প্যারালিম্পিক গেমসে, রুবিনা ফ্রান্সিস 10 মিটার এয়ার পিস্তল SH1 শুটিংয়ে ব্রোঞ্জ জিতেছে; সুহাস ইয়াথিরাজ এবং সুকান্ত কদম ভারতের প্রথম ব্যাডমিন্টন পদক নিশ্চিত করতে পুরুষদের একক সেমিফাইনালে পৌঁছেছেন।

<><><> 

<><><>

 

 

error: Content is protected !!